পণ্য ও পরিষেবা কর GST (Goods and Sevice Tax) | ভারতীয় রাজনীতি – Indian Polity in Bengali | WiN EXAM

0
13
পণ্য ও পরিষেবা কর GST (Goods and Sevice Tax) | ভারতীয় রাজনীতি - Indian Polity in Bengali | WiN EXAM

ভারতীয় আইন – Indian Law in Bengali | WiN EXAM

পণ্য ও পরিষেবা কর GST (Goods and Sevice Tax)

Best selling book's

পণ্য ও পরিষেবা কর GST (Goods and Sevice Tax)

১লা জুলাই দেশ জুড়ে পণ্য ও পরিষেবা কর (GST) চালু হতে চলেছে। ৩ আগস্ট, ২০১৬ রাজ্যসভায় “পণ্য ও পরিষেবা কর বিল” (Goods and Services Tax) পাশ হল। ২০১৫ সালের ৬ লোকসভায় “পণ্য ও পরিষেবা বিল, ২০১৪” পাশ হয়েছিল। কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছিল পণ্য ও পরিষেবা কর চালু হওয়ার পর কোনো রাজ্যের যদি এই খাতে রাজস্ব ক্ষতি হয়, তাহলে কেন্দ্রীয় সরকার ক্ষতিপূরন দেবে। ৮ সেপ্টেম্বর রাষ্ট্রপতি প্রনব মুখোপাধ্যায় এই বিলে স্বাক্ষর করেন।

পণ্য ও পরিষেবা কর (GST): ক্রেতা একটি পণ্য কিনতে বা কোনো পরিষেবা নিলে যে একটিমাএ করে দেবেন, তাকেই পণ্য ও পরিষেবা কর বলা হয়। কেন্দ্রীয় সরকারের হাতে পরিষেবা কর, উৎপাদন শুল্ক করের মতো অনেক ধরনের কর রয়েছে। আবার রাজ্য সরকারের হাতেও ভ্যাট, লেস ট্যাক্স, লাক্সারি ট্যাক্সের মতো অনেক রকমের কর রয়েছে। যখন কোনো পণ্য বা পরিষেবা বাজারে আসে তখন এই করগুলি আলাদা আলাদাভাবে চাপানো হয়। কেন্দ্রীয় সরকার চায়, আলাদেভাবে কর না নিয়ে একটিমাএ কর আরোপ করা হোক, যা থেকে কেন্দ্র ও রাজ্য তাদের রাজস্ব ভাগ করে নেবে।

পণ্য ও পরিষেবা করের সালতামামি:

২০০০: তৎকালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী প্রথম অভিন্ন পণ্য ও পরিষেবা কর পদ্ধতি চালুর বিষয়ে সওয়াল করেন। কারন, আর্থিকভাবে উন্নত যে পদ্ধতি চালুর বিষয়ে সওয়াল করেন। কারন, আর্থিকভাবে উন্নত যে কোনো দেশেই এই পদ্ধতি চলে।

২০০৬: ২০০৬-০৭ সালের বাজেটে তৎকালীন অর্থমন্ত্রী পি চিদাম্বরম জানান, ২০১০ সালের ১ এপ্রিলের মধ্যে GST চালু হবে।
২০০৮: রাজ্যের অর্থমন্ত্রীদের নিয়ে তৈরি হল ভারপ্রাপ্ত কমিটি। কমিটির চেয়ারম্যান ছিলেন পশ্চিমবঙ্গের তৎকালীন অর্থমন্ত্রী অসীম দাশগুপ্ত।
২০০৯: প্রথম আলোচনাপত্র প্রকাশ করল ওই ভারপ্রাপ্ত কমিটি।
২০১১: পণ্য-পরিষেবা করের জন্য লোকসভায় এল সংবিধান সংশোধনী বিল। কিন্ত গেল সংসদের অর্থ সংক্রান্ত স্থায়ী কমিটির কাছে।
২০১৩: সংসদীয় কমিটির রিপোর্ট পেশ। সংশোধিত বিল গেল রাজ্যের অর্থমন্ত্রীদের কমিটির কাছে।
২০১৪: ভারপ্রাপ্ত কমিটির সুপারিশ মেনে ফের লোকসভায় এল সংবিধান সংশোধনী বিল।
২০১৫: ৬মে লোকসভায় GST বিল পাশ হল। গেল রাজ্যসভার সিলেক্ট কমিটির কাছে। GST-র সর্বোচ্চ হার বেঁধে দেওয়ার দাবি-সহ কয়েকটি আপত্তি তোলে বিরধীরা।

বিভিন্ন পণ্য ও পরিষেবার GST হার

করের হার পণ্যসামগ্রী ০% GST

প্যাকিং বর্জিত খাদ্যশস্য, দুধ, স্বাস্থ্য পরিষেবা, পাঠ্য বিষয়ক, নন এসি রেলটিকিট, পুজোর সামগ্রী, হস্তচালিত তাঁত, মেট্রো, লোকাল ট্রেনে ভ্রমন এবং ধর্মীয় হজ যাত্রা, হোটেল(১০০০টাকা পর্যন্ত ভাড়া), দেশি মিষ্টি(গোলাপজাম, রসগোল্লা ইত্যাদি), ডিম, ছানা, দধি, সরবত, প্যাকেট ছাড়া পনির, ব্র্যান্ডহীন প্রাকৃতিক মধু, তাজা সবজি ও ফল, আটা, ব্যাসন, ময়দা, শস্য তেল, পাপড়, রুটি, সাধারন লবন, মানুষের রক্ত ও তার উপাদান, গর্ভ নিরোধক, কুমকুম, সিন্দুর, বিন্দি, আলতা, আদালত সম্পর্কিত কাগজ, স্ট্যাম্প, পোস্টাল স্ট্যাম্প, মুদ্রিত বই, খবরের কাগজ, পান পাতা, কৃষিজাত সামগ্রী, হাতে তৈরী বাদ্যযন্ত্র, শ্লেট, পেন্সিল।

৫% GST

জামা-কাপড় (১০০০ টাকা পর্যন্ত), জুতো(৫০০ টাকা পর্যন্ত), রেস্তরাঁ (বার্ষিক আয় ৫০ লাখ টাকা বা তার কম), স্বীকৃত ট্রেডমার্ক দেওয়া প্যাকেটজাত খাবার, ভোজ্য তেল, কাজু, কিসমিস, বাদাম, চিনি, চা, কফি, শিশুদের দুগ্ধজাত খাদ্য, কয়লা, বিমান সফর(ইকনমি), পরিবহন পরিষেবা (ওলা, উবেরসহ), মশলা, খাওয়ার উপযুক্ত তেল, পাউডার দুধ, প্যাকিং পনির, সোয়াবিন, ফ্যাট ছাড়া মিষ্টি, মাংস, সাধারণ লবন থেকে আলাদা বিশেষ ধরনের লবণ, বাড়ি তৈয়ারির জিনিস, নিউজ প্রিন্ট-এর রোল ও সিট, পিৎজা ব্রেট, সাবুদানা, ঔষধ, লাইফবোট, সোয়াবিন্‌স, তামাক পাতা, মানুষ ও পশুদের ভ্যাকসিন, PDS কেরোসিন, LPG গ্যাস।

১২% GST

হোটেল(১০০০-২০০০ টাকা পর্যন্ত ভাড়া), বিমান সফর(বিজনেস), নন-এসি রেস্তোরাঁয় খাওয়া, সবজির প্রস্তুতিকরন, ফলের রস, টেলিকম ও আর্থিক পরিষেবা, মোবাইল, ছাতা, জুতো(৫০০ টাকার বেশি), এসি এবং মদ্যপানের ব্যাবস্থাযুক্ত রেস্তরাঁ, প্যাকেটজাত মাংস, মাখন, ঘি, ড্রাইফুড, ফলের রস, মাংসের কাবাব, আয়ুর্বেদিক ও এলোপ্যাথিক।

১৮% GST

হেয়ার অয়েল, টুথপেস্ট, সাবান, জুতো(৫০০ টাকার বেশি), ক্যাপিটাল গুডস, ইন্ডাস্ট্রিয়াল আইটেমস, টেলিকম, আর্থিক ও আইটি পরিষেবা, হোটেল(৫০০০ টাকা পর্যন্ত ভাড়া), এসি এবং মদ্যপানের ব্যাবস্থাযুক্ত রেস্তরাঁ, পাস্তা, কর্নফ্লেক্স, মিনারেল ওয়াটার, আইসক্রিম, জ্যাম, নোটবুক, স্টিলদ্রব্য, মনিটর, টয়লেট ও ফেসিয়াল টিসু, ফাউন্টেন পেন, ভারতীয় খাতা, কম্পিউটার, ক্যামেরা, প্রিন্টার, কৃত্রিম আঠা, ব্র্যান্ডেড পোশাক প্রসাধনী, সুপ।

২৮% GST

হোটেল(৫০০০ টাকার বেশি ভাড়া), এসি, বিড়ি, পানমশলা, রেফ্রিজারেটর, ওয়াটার হিটার, এটিএম ভেন্ডিং মেশিন, বাতাস ভরতি পানীয় বা লেমোনেড, বিনোদন(জুয়ো, রেস কোর্সে বেটিং ইত্যাদি), সমস্ত গাড়ি, এসইউভি, ৩৫০ সিসি ক্ষমতাসম্পন্ন ইঞ্জিনযুক্ত মোটরসাইকেল, প্রাইভেট এয়ারক্র্যাট ও লাক্সারি ইয়ট, চার মিটারের কম দৈর্ঘ্যের ১২০০ সিসি, ডিজেলচালিত ছোট গাড়ি, মাঝারি মাপের গাড়ি, এসইউভি এবং লাক্সারি গাড়ি, ১০ আসনের বেশি ভ্যান ও বাস, ১৫০০ সিসি’র বেশি ইঞ্জিনবিশিষ্ট হাইব্রিড গাড়ি।

 এছাড়া সোনা, রত্ন ও গহনার GST হার ৩%, আকরিক হীরেতে GST হার ০.২৫%

ভারতীয় আইন – Indian Law / রাষ্ট্রবিজ্ঞনের (Political Science / Indian Polity)  আরও তথ্য জানতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here