ব্যাবসা ও বাণিজ্য নতুন নিয়ম | ভারতীয় আইন – Indian Law in Bengali | WiN EXAM

0
11
ব্যাবসা ও বাণিজ্য নতুন নিয়ম | ভারতীয় আইন - Indian Law in Bengali | WiN EXAM

ভারতীয় আইন – Indian Law in Bengali | WiN EXAM

ব্যাবসা ও বাণিজ্য নতুন নিয়ম

ব্যাবসা ও বাণিজ্য :

ব্যাঙ্ক অ্যাকাউন্টে আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক 

কেন্দ্রীয় সরকার আয়কর আইনের সংশোধন করে প্যান নম্বরের সঙ্গে আধার যোগ বাধ্যতামূলক করার পর এ বার নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা এবং ৫০,০০০ টাকা বা তার বেশি সমস্ত আর্থিক লেনদেনের ক্ষেত্রে গ্রাহকের আধার উল্লেখ আবশ্যিক করল। বর্তমানে যাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে, তাঁদেরও এ বছর ডিসেম্বরের মধ্যে ব্যাঙ্কে আধার নম্বর জমা দিতে বলা হয়েছে। অন্যথায় ওই অ্যাকাউন্টে সমস্ত লেনদেন বন্ধ করে দেওয়া হবে, এক নির্দেশিকায় জানিয়েছেন কেন্দ্রীয় রাজস্ব দপ্তর। কর ফাঁকি বন্ধ করতে জুলাই মাস থেকে গ্রাহকদের প্যান নম্বরের সঙ্গে আধার নম্বর যোগ করা বাধ্যতামূলক করেছে কেন্দ্র সরকার। করদাতার আধার থেকে থাকলে আয়কর রিটার্ন জমা দেওয়ার আগে সেটা প্যান নম্বরের সঙ্গে যোগ করতেই হবে।

১ জানুয়ারি, ২০১৬ থেকে আয়কর আইনের ১১৪-বি ধারায় পরিবর্তন করে নিম্নলিখিত লেনদেনগুলিতে প্যান নম্বরের উল্লেখ বাধ্যতামূলক করা হয়েছিল। কেন্দ্রের নতুন নির্দেশে এ বার এগুলিতে আধার নম্বর উল্লেখ করাও বাধ্যতামূলক করা হল।

১০ লক্ষ টাকা বা তার বেশি মূল্যের অস্থাবর সম্পত্তি কেনা-বেচা।স্ট্যাম্প ভ্যালুয়েশন অথরিটি কর্তৃক নির্ধারিত ১০ লক্ষ টাকার বেশি মূল্যের সম্পত্তি কেনা-বেচা। দু’চাকার গাড়ি ছাড়া যে কোনো গাড়ি কেনা-বেচা। ব্যাঙ্ক, কো-অপারেটিভ ব্যাঙ্ক, পোস্ট অফিস, নিধি, নন ব্যাঙ্কিং ফিন্যান্সিয়াল কোম্পানিতে ৫০,০০০ বা তার বেশি মূল্যের মেয়াদি আমানত। এক বা একাধিক জায়গা মিলিয়ে অর্থবর্ষে ৫ লক্ষ টাকার বেশি মেয়াদি আমানত। ১ লক্ষ টাকার বেশি মূল্যের বন্ড-ঋণপত্র কেনা-বেচা। জনধন বাদে যে কোনো ব্যাঙ্ক (কো-অপারেটিভ ব্যাঙ্ক সহ) অ্যাকাউন্ট খোলা। হোটেল-রেষ্টুর‍্যান্টে ৫০,০০০ টাকার বেশি নগদে বিল মেটানো।
দিনে ৫০,০০০ টাকার বেশি ড্রাফট, পে-অর্ডার বা ব্যাঙ্কার্স চেক বানানো।
ব্যাঙ্ক অ্যাকাউন্টে দিনে ৫০,০০০ বা তার বেশি টাকা নগদে জমা দেওয়া। বিদেশ ভ্রমনের সময় বৈদেশিক মুদ্রায় ৫০,০০০ টাকার বেশি নগদে কেনাকাটা বা বিদেশি ভ্রমনের উদ্দেশ্যে ৫০,০০০ টাকার বেশি বৈদেশিক মুদ্রা কেনা। কো-অপারেটিভ ব্যাঙ্ক-সহ যে কোনো ব্যাঙ্ক-সংস্থার ক্রেডিট কার্ডের আবেদন। ৫০ হাজার টাকার বেশি মূল্যের মিউচুয়াল ফান্ড কেনা।
ডিম্যাট অ্যাকাউন্ট খোলা। শেয়ারবাজারে তালিকাভুক্ত নয় এমন সংস্থার শেয়ার কেনাবেচার ক্ষেত্রে ১ লক্ষ টাকার বেশি লেনদেন।

৫০,০০০ টাকার বেশি ডিবেঞ্চার-বন্ড কেনা।
৫০,০০০ টাকার বেশি আরবিআই বন্ড কেনা।
এক অর্থবর্ষে ৫০,০০০ টাকার বেশি জীবনবিমা প্রিমিয়াম দেওয়া।
২ লক্ষ টাকার বেশি গয়নাগাটি-সহ যে কোনো পণ্য পরিষেবা কেনা-বেচা।
৫০,০০০ টাকার বেশি ক্যাশ কার্ড-প্রিপেড কার্ড নগদে কেনা।
ভারতীয় আইন – Indian Law / রাষ্ট্রবিজ্ঞনের (Political Science / Indian Polity)  আরও তথ্য জানতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here