সিরাজদ্দৌলা – শচীন সেনগুপ্ত – নাটক | মাধ্যমিক বাংলা সাজেশন | Madhyamik Bengali Suggestion WBBSE with PDF | WiN EXAM

0
26

মাধ্যমিক বাংলা – Madhyamik Bengali

সিরাজদ্দৌলা - শচীন সেনগুপ্ত - নাটক | মাধ্যমিক বাংলা সাজেশন | Madhyamik Bengali Suggestion WBBSE with PDF | WiN EXAM

মাধ্যমিক বাংলা – Madhyamik Bengali অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর  নিচে দেওয়া হল। এই প্রশ্নোত্তর এবার পশ্চিমবঙ্গ মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা সাজেশন ( WB Madhyamik Bengali Suggestion  | West Bengal Madhyamik Bengali Suggestion | WBBSE Board Class 10th Bengali Question and Answer with PDF file Download)  পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য মাধ্যমিক বাংলা সাজেশন  | Madhyamik Bengali Suggestion  | WBBSE Board Madhyamik Class 10th (X) Bengali Suggestion  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

পশ্চিমবঙ্গ মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা নোট / সাজেশন (West Bengal WBCHSE Madhyamik Class X 10th Bengali Notes / Suggestion) | সিরাজদ্দৌলা – শচীন সেনগুপ্ত – নাটক – MCQ প্রশ্নোত্তর, এককথায় প্রশ্নউত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী, প্রশ্নউত্তর

পশ্চিমবঙ্গ মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা সাজেশন (West Bengal WBCHSE Madhyamik Class X 10th Bengali Notes / Suggestion) সিরাজদ্দৌলা – শচীন সেনগুপ্ত – নাটক – MCQ প্রশ্নোত্তর, এককথায় প্রশ্নউত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী, রচনাধর্মী প্রশ্নোত্তর এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে।

সিরাজদ্দৌলা – শচীন সেনগুপ্ত – নাটক

রচনাধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ৪) সিরাজদ্দৌলা – শচীন সেনগুপ্ত – নাটক
১. ‘সিরাজদ্দৌলা নাট্যাংশ অবলম্বনে ঘসেটি বেগমের চরিত্রবৈশিষ্ট্য আলোচনা করো।
২. ‘সিরাজদ্দৌলা’ নাট্যাংশ অবলম্বনে লুৎফান্নেসার চরিত্রবৈশিষ্ট্য আলোচনা করো।
৩. মীরজাফরের সঙ্গে নবাবের বিরোধের কারণগুলি লেখো। কীভাবে এই বিরোধ দূরীভূত হয়?
৪. শচীন্দ্রনাথ সেনগুপ্তের ‘সিরাজদ্দৌলা’ নাট্যাংশটির নামকরণের সার্থকতা বিচার করো।
৫. “তার সব সর্তও তোমাদের জানা আছে।”—কোন্ শর্তের কথা বলা হয়েছে? উদ্দিষ্ট ব্যক্তিকে এই শর্তের কথা শোনানোর কারণ কী? ২+২
৬. “এই মুহূর্তে তুমি আমার দরবার ত্যাগ করো।”—কার প্রতি, কার এই উক্তি? উদ্দিষ্ট ব্যক্তিকে দরবার থেকে বিতাড়িত করার কারণ কী? ২+২
৭. “আমার এই অক্ষমতার জন্যে তোমরা আমাকে ক্ষমা করো।”—কার প্রতি, কার এই উক্তি? কোন কাজে বক্তা নিজেকে অক্ষম বলে মনে করেছেন এবং কেন? ২+২
৮. “বাংলার মান, বাংলার মর্যাদা, বাংলার স্বাধীনতা রক্ষার প্রয়াসে আপনারা আপনাদের শক্তি দিয়ে, বুদ্ধি দিয়ে, সবরকমে আমাকে সাহায্য করুন।”—সিরাজ কাদের কাছে এই সাহায্যের আবেদন জানিয়েছেন? কেন তিনি এই সাহায্যের প্রত্যাশী হয়েছেন? ২+২
৯. “বাংলার এই দুর্দিনে আমাকে ত্যাগ করবেন না।”—কার কাছে, কার এই অনুরোধ? এই অনুরোধের কারণ কী? ২+২
অথবা, “বাংলার এই দুর্দিনে আমাকে ত্যাগ করবেন না।”—কে, কাকে এই অনুরোধ জানিয়েছেন? বাংলার দুর্দিনের পরিচয়টি লিপিবদ্ধ করো। ২+২
১০. “ইস্ট ইন্ডিয়া কোম্পানির সঙ্গে আপোষ!”—কে, কাকে আপস করার কথা বলেছেন? বক্তা এই আপসে সম্মত নন কেন? ২+২
১১. “আপনি আমাদের কী করতে বলেন জাঁহাপনা!”—কোন পরিস্থিতিতে কার উদ্দেশে বক্তার এই জিজ্ঞাসা? উদ্দিষ্ট ব্যক্তি বক্তাকে কী করার অনুরোধ জানিয়েছিলেন? ২+২
১২. “কে তাকে আশা দেবে? কে তাকে ভরসা দেবে? কে শোনাবে জীবন দিয়েও রোধ করব মরণের অভিযান?” কোন পরিস্থিতিতে এই নাটকে আশা ও ভরসা দেওয়ার কথা বলা হয়েছে? এই উক্তির মধ্যে দিয়ে বক্তার চরিত্রের কোন দিকটি উন্মোচিত হয়েছে? ২+২
১৩. “পলাশি, রাক্ষসী পলাশি।”—কার লেখা, কোন্ রচনার অংশ? কার প্রতি, কার এই উক্তি? প্রসঙ্গত সংলাপ রচনায় নাট্যকারের দক্ষতার পরিচয় দাও। ১+১+২

FILE INFO : Madhyamik Bengali Suggestion – WBBSE with PDF Download for FREE | মাধ্যমিক বাংলা সাজেশন বিনামূল্যে ডাউনলোড | সিরাজদ্দৌলা – শচীন সেনগুপ্ত – নাটক (অতিসংক্ষিপ্ত ও সংক্ষিপ্ত প্রশ্নোত্তর)

File Details:
PDF Name : সিরাজদ্দৌলা – শচীন সেনগুপ্ত – নাটক | মাধ্যমিক বাংলা সাজেশন
Language : Bengali
Size : 189.0 kb 
No. of Pages : 2
Download Link : Click Here To Download
বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Bengali) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here