দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা – সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th History Suggestion PDF

0
36

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন

WBBSE Class 10th History Suggestion

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন - সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা - সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th History Suggestion PDF
দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা – সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th History Suggestion PDF

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – WBBSE Class 10th History Suggestion অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর  নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ দশম শ্রেণী ইতিহাস পরীক্ষায় এই মাধ্যমিক দশম শ্রেণীর ইতিহাস সাজেশন ( WB WBBSE Class 10th History Suggestion  | West Bengal WBBSE Class 10th History Suggestion | WBBSE Board Class 10th History Question and Answer with PDF file Download)  পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দশম শ্রেণী ইতিহাস পরীক্ষার জন্য দশম শ্রেণীর ইতিহাস সাজেশন  | WBBSE Class 10th History Suggestion  | WBBSE Board Madhyamik Class 10th (X) History Suggestion  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন | পশ্চিমবঙ্গ মাধ্যমিক সাজেশন/নোট (West Bengal WBBSE Class 10th History Suggestion / Madhyamik History Suggestion) | সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা – MCQ, অতি সংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

পশ্চিমবঙ্গ মাধ্যমিক দশম শ্রেণীর ইতিহাস সাজেশন (West Bengal WBBSE Class 10th History Suggestion / Notes) সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা

দশম শ্রেণী ইতিহাস | সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা – বহু বিকল্পভিত্তিক প্রশ্নোত্তর [MCQ] : [প্রতিটি প্রশ্নের মান-1]

1. বামাবােধিনী পত্রিকা প্রথম প্রকাশিত হয়—
[A] ১৭৬৩ খ্রিস্টাব্দে     [B] ১৭৬৫ খ্রিস্টাব্দে [C] ১৮৬৩ খ্রিস্টাব্দে     [D] ১৮৬৫ খ্রিস্টাব্দে

Answer : [C] ১৮৬৩ খ্রিস্টাব্দে

2. হিন্দু প্যাট্রিয়ট দৈনিক পত্রিকায় রূপান্তরিত হয়—
[A] ১৮৮৭ খ্রিস্টাব্দে     [B] ১৮৮৯ খ্রিস্টাব্দে [C] ১৮৯১ খ্রিস্টাব্দে      [D] ১৮৯২ খ্রিস্টাব্দে

Answer : [D] ১৮৯২ খ্রিস্টাব্দে

3. হুতােম পাচার নকশা প্রকাশিত হয়—
[A] ১৮৫৯ খ্রিস্টাব্দে।     [B] ১৮৬২ খ্রিস্টাব্দে [C] ১৮৬৮ খ্রিস্টাব্দে     [D] ১৮৬৯ খ্রিস্টাব্দে

Answer : [B] ১৮৬২ খ্রিস্টাব্দে

4. যাঁর সহযােগিতায় নীলদর্পণ নাটকটি জেমস্ ল ইংরাজিতে অনুবাদ করেন-
[A] মধুসূদন দত্ত     [B] মধুসূদন গুপ্ত।   [C] দীনবন্ধু মিত্র [D] কালীপ্রসন্ন সিংহ

Answer : [A] মধুসূদন দত্

5. শ্রীরামপুর মিশন কলেজ প্রতিষ্ঠিত হয়—
[A] ১৮১৮ খ্রিস্টাব্দে     [B] ১৮২৩ খ্রিস্টাব্দে [C] ১৮২৮ খ্রিস্টাব্দে     [D] ১৮৫৩ খ্রিস্টাব্দে

Answer : [A] ১৮১৮ খ্রিস্টাব্দে

6. জেনারেল এ্যাসেম্বলিজ ইন্সটিটিউশনের বর্তমান নাম—
[A] প্রেসিডেন্সি কলেজ।     [B] বিদ্যাসাগর কলেজ [C] স্কটিশ চার্চ কলেজ ।     [D] ডিরােজিও কলেজ

Answer : [C] স্কটিশ চার্চ কলেজ

7. ‘হিন্দু প্যাট্রিয়ট পত্রিকা প্রকাশিত হয়—
[A] ১৮৫৩ খ্রিস্টাব্দে     [B] ১৮৫৪ খ্রিস্টাব্দে [C] ১৮৫৫ খ্রিস্টাব্দে     [D] ১৮৬০ খ্রিস্টাব্দে

Answer : [A] ১৮৫৩ খ্রিস্টাব্দ

8. ‘হুতােম প্যাচার নকশা’ গ্রন্থটি রচনা করেন—
[A] কৃষ্ণদাস পাল     [B] কালীপ্রসন্ন সিংহ     [C] দীনবন্ধু মিত্র [D] রাধাকান্ত দেব

Answer : [B] কালীপ্রসন্ন সিংহ

9. নীলদর্পণ’ নাটকটির রচয়িতা কে?
[A] দীনবন্ধু মিত্র ।     [B] মধুসূদন দত্ত [C] হরিশচন্দ্র মুখােপাধ্যায়     [D] এঁদের কেউ নন

Answer : [A] দীনবন্ধু মিত্

10. ‘উডের ডেসপ্যাচ’ প্রকাশিত হয়—
[A] ১৮৩৫ খ্রিস্টাব্দে।     [B] ১৮৫৪ খ্রিস্টাব্দে [C] ১৮৫৫ খ্রিস্টাব্দে     [D] ১৮৫৬ খ্রিস্টাব্দে

Answer : [B] ১৮৫৪ খ্রিস্টাব্দে

11. তত্ত্ববােধিনী পত্রিকা প্রকাশ করেন—
[A] অক্ষয় কুমার দত্ত।     [B] রামচন্দ্র বিদ্যাবাগীশ   [C] দেবেন্দ্রনাথ ঠাকুর [D] কেশবচন্দ্র সেন।

Answer : [A] অক্ষয় কুমার দত্

12. ভারতে ব্রিটিশ সরকার তিন আইন পাস করে—
[A] ১৮৭২ খ্রিস্টাব্দে     [B] ১৮৭৩ খ্রিস্টাব্দে [c] ১৮৭৫ খ্রিস্টাব্দে     [D] ১৮৮০ খ্রিস্টাব্দে

Answer : [A] ১৮৭২ খ্রিস্টাব্দে

13. গ্রামবার্তা প্রকাশিকা’ প্রকাশিত হতে শুরু করে
[A] ১৮৬১ খ্রিস্টাব্দে     [B] ১৮৬২ খ্রিস্টাব্দে [c] ১৮৬৩ খ্রিস্টাব্দে     [D] ১৮৬৪ খ্রিস্টাব্দে

Answer : [c] ১৮৬৩ খ্রিস্টাব্দে

14. বিধবা বিবাহ আইন পাস হয়—
[A] ১৮৫৪ খ্রিস্টাব্দে     [B] ১৮৫৫ খ্রিস্টাব্দে [c] ১৮৫৬ খ্রিস্টাব্দে     [D] ১৮৫৭ খ্রিস্টাব্দে

Answer : [c] ১৮৫৬ খ্রিস্টাব্দে

15. ভারতীয় ব্রাহ্বসমাজ প্রতিষ্ঠা করেন—
[A] দেবেন্দ্রনাথ ঠাকুর     [B] বিজয়কৃয় গােস্বামী [C] শিবনাথ শাস্ত্রী     [D] কেশবচন্দ্র সেন

Answer :

16. হিন্দু কলেজ প্রতিষ্ঠিত হয়—
[A] ১৮১৭ খ্রিস্টাব্দে     [B] ১৮২৪ খ্রিস্টাব্দে [C] ১৮২৮ খ্রিস্টাব্দে      [D] ১৮৪০ খ্রিস্টাব্দে

Answer : [B] ১৮২৪ খ্রিস্টাব্দে

17. ‘দেশীয় ভাষায় সংবাদপত্র আইন চালু করেন—
[A] লর্ড ওয়েলেসলি     [B] লর্ড নর্থব্রুক [C] লর্ড বেন্টিঙ্ক     [D] লর্ড লিটন।

Answer : [D] লর্ড লিটন

18. বারাণসী সংস্কৃত কলেজ (১৭৯২ খ্রি.) প্রতিষ্ঠা করেন—
[A] জোনাথান ডানকান     [B] স্যার উইলিয়াম জোনস্     [C] লর্ড ওয়েলেসলি [D] উইলিয়াম কেরি

Answer : [A] জোনাথান ডানকান

19. শ্রীরামপুর মিশন প্রতিষ্ঠা করেন –
[A] শ্রীরামকৃয়     [B] স্বামী বিবেকানন্দ     [c] মার্শম্যান। [D] উইলিয়ম কেরি

Answer : [D] উইলিয়ম কেরি

20. ক্যালকাটা স্কুল বুক সােসাইটি প্রতিষ্ঠিত হয়—
[A] ১৮১২ খ্রিস্টাব্দে     [B] ১৮১৬ খ্রিস্টাব্দে [C] ১৮১৭ খ্রিস্টাব্দে     [D] ১৮১৮ খ্রিস্টাব্দে

Answer : [D] ১৮১৮ খ্রিস্টাব্দ

21. হেয়ার স্কুলের পূর্ব নাম ছিল—
[A] স্কটিশচার্চ কলেজ     [B] গােবরডাঙ্গ অ্যাকাডেমি     [c] বিদ্যাসাগর কলেজ [D] পটলডাঙ্গা অ্যাকাডেমি

Answer : [D] পটলডাঙ্গা অ্যাকাডেমি

22. কলকাতা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়—
[A] ১৮৫৮ খ্রিস্টাব্দে     [B] ১৮৫৬ খ্রিস্টাব্দে [c] ১৮৫৭ খ্রিস্টাব্দে।     [D] ১৮৬০ খ্রিস্টাব্দে

Answer : [c] ১৮৫৭ খ্রিস্টাব্দে

দশম শ্রেণী ইতিহাস | সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা – অতিসংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নোত্তর :[ প্রতিটি প্রশ্নের মান-1]

1. ভারতের প্রথম আধুনিক মানুষ’ নামে কে পরিচিত?

Answer : রাজা রামমােহন রায়।

2. রাধাকান্ত দেব কে?

Answer : উনিশ শতকের কলকাতার রক্ষণশীল হিন্দু সমাজের নেতা।

3. ক্যালকাটা ফিমেল স্কুল’ কে প্রতিষ্ঠা করেন?

Answer : জন এলিয়ট ডিঙ্কওয়াটার বেথুন।

4. মধুসূদন গুপ্ত বিখ্যাত কেন?

Answer : কলকাতা মেডিক্যাল কলেজের একজন ভারতীয় শল্যবিদ ও চিকিৎসক।

5. সতীদাহ প্রথা বিরােধী আন্দোলন কে সাফল্য আনেন?

Answer : রাজা রামমােহন রায়।

6. ইয়ং ক্যালকাটা নামে কারা পরিচিত?

Answer : ইয়ংবেঙ্গল বা নব্যবঙ্গ সম্প্রদায়।।

7. হরিশচন্দ্র মুখােপাধ্যায় কে ছিলেন?

Answer : হিন্দু প্যাট্রিয়ট পত্রিকার প্রথম সম্পাদক।

৪. গ্রামবার্তা প্রকাশিকা’র প্রতিষ্ঠাতা সম্পাদক কে?

Answer : কাঙাল হরিনাথ বা হরিনাথ মজুমদার।

9. ফোর্ট উইলিয়াম কলেজ কে প্রতিষ্ঠা করেন?

Answer : লর্ড ওয়েলেসলি।।

10. বাংলার নবজাগরণকে ‘অতিকথাবলে কে অভিহিত করেছেন?

Answer : গবেষক বিনয় ঘােষ।

‘অ’ স্তম্ভের সঙ্গে ‘আ’ স্তম্ভ মেলাও :

‘অ’ স্তম্ভ    ‘আ’ স্তম্ভ
(i) সতীদাহ প্রথা    (a) লর্ড ক্যানিং
(ii) বিধবাবিবাহ প্রবর্তন।    (b) লর্ড বেন্টিঙ্ক
(iii) ইয়ং বেঙ্গল    (c) স্বামী বিবেকানন্দ
(iv) শিকাগাে বিশ্ব সম্মেলন    (d) ডিরােজিও

Answer : (i)-(b) (ii)-(a) (iii)-(d) (iv)-(c)

শূন্যস্থান পূরণ করাে : একটি বাক্যে উত্তর দাও

(ক) ১৮৮০ খ্রিঃ কেশবচন্দ্র সেন সর্বধর্ম সমন্বয়ের ভিত্তিতে তার ‘ভারতবর্ষীয় ব্রাহ্সমাজ’-এর নাম রাখেন –

Answer : (ক) নববিধান।

(খ) রানি রাসমনি প্রতিষ্ঠিত দক্ষিণেশ্বরে ভবতারিণী মন্দিরে পুরােহিত ছিলেন –

Answer : (খ) গদাধর চট্টোপাধ্যায়।

(গ) ‘গোঁসাইজি’ নামে পরিচিত –

Answer : (গ) বিজয়কৃয় গােস্বামী।

(ঘ) ১৮৬১ খ্রিঃ কেশবচন্দ্র দেবেন্দ্রনাথের আর্থিক অনুকূল্যে ইন্ডিয়ান মিরর’ নামে একটি ______________ পত্রিকা প্রকাশ করেন।

Answer : (ঘ) পাক্ষিক।

(ঙ) “ব্রাত্মবন্ধু সভা’ কেশবচন্দ্র সেন প্রতিষ্ঠা করেন –

Answer : (ঙ) ১৮৬২।

(চ) মদ না গরল’ নামে পত্রিকাটি প্রকাশ করেন

Answer : (চ) কেশবচন্দ্র সেন।

দশম শ্রেণী ইতিহাস | সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা – সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নোত্তর : (প্রতিটি প্রশ্নের মান-2]

1. ‘নীলদর্পণ নাটক কে রচনা করেন? এই নাটকের ইংরেজি অনুবাদ কে করেছিলেন?

Answer :নীলদর্পণ নাটকটি রচনা করেন দীনবন্ধু মিত্র। নীলদর্পণ নাটকটি ইংরেজিতে অনুবাদ করেন মাইকেল মধুসূদন দত্ত।

2. এশিয়াটিক সােসাইটি কে, কবে প্রতিষ্ঠিত করেন?

Answer : স্যার উইলিয়াম জোনস ওয়ারেন হেস্টিংসের পৃষ্ঠপােষকতায় ১৭৮৪ খ্রিস্টাব্দে এশিয়াটিক সােসাইটি স্থাপন করেন। প্রধানত প্রাচ্য ইতিহাস, সাহিত্য, শিল্পকলা ও বিজ্ঞান বিষয়ে গবেষণার জন্য এই | সােসাইটি স্থাপন করা হয়েছিল।

3. উইলিয়াম কেরি কে ছিলেন?

Answer : শ্রীরামপুরে ব্যাপটিস্ট মিশনের পাদরি ছিলেন উইলিয়াম কেরি। তিনি শ্রীরামপুরে একটি ইংরেজি বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। পরে এই বিদ্যালয়টি কলেজে পরিণত হয়।

4. শ্রীরামপুর এয়ী’ কী? অথবা, শ্রীরামপুর ত্রয়ী’ নামে কারা পরিচিত?

Answer : উইলিয়াম কেরি, জন মার্শম্যান ও উইলিয়াম ওয়ার্ড—এই তিন খ্রিস্টান মিশনারি ‘শ্রীরামপুর এয়ী’ নামে পরিচিত। এই তিনজনের প্রচেষ্টায় শ্রীরামপুরে খ্রিস্টান মিশনারি প্রতিষ্ঠিত হয়। এরা শ্রীরামপুরে ছাপাখানা ও বিদ্যালয় তৈরি করেন।

5. চালর্স উডের প্রতিবেদনে কী বলা হয়েছিল?

Answer : চার্লস উডের প্রতিবেদনে বলা হয়—(i) সামগ্রিক শিক্ষা ব্যবস্থা পরিচালনার জন্য একটি জনশিক্ষা অধিকতা দপ্তর গঠন করা। (ii) প্রেসিডেন্সি শহরগুলিতে লন্ডনের ধাঁচে একটি করে বিদ্যালয় প্রতিষ্ঠা করা। (ii) সরকারি মডেল স্কুলগুলির সংখ্যা বৃদ্ধি করা।

6. রেনেসাঁস বা নবজাগরণ বলতে কী বােঝাে?

Answer : নবজাগরণ কথাটি এসেছে ফরাসি শব্দ থেকে। এর অর্থ হল নবজন্ম বা পুনর্জন্ম। মধ্যযুগের শেষের দিকে মানুষ অন্ধবিশ্বাস, কুসংস্কার ও ঘৃণ্য মূল্যবােধকে দূর করে সব কিছুকে যুক্তিতর্কের কষ্টিপাথরে বিচার বিশ্লেষণ করে গ্রহণ ও বর্জন করতে | শেখে | মানুষের চেতনা ও ধ্যানধারণার পরিবর্তনকেই বলা হয় নবজাগরণ।।

7. ‘অমৃতবাজার’ পত্রিকা কে কবে প্রকাশ করেন? এই পত্রিকার ঐতিহাসিক গুরুত্ব নিরূপণ করাে।

Answer : অমৃতবাজার পত্রিকা ১৬৬৮ খ্রিস্টাব্দে প্রকাশ করেন শিশির কুমার ঘােষ। গুরুত্ব : ভারতীয় সাংবাদিকতা, জাতীয় জাগরণ ও স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে ‘অমৃতবাজার পত্রিকা’-র অবদান অপরিসীম। এই পত্রিকায় নির্ভীকভাবে ইংরেজদের সমালােচনা ও সমকালীন রাজনৈতিক সমস্যাবলি তুলে ধরা হয়েছে।

8. গ্রামবার্তা প্রকাশিকা’ কে কবে প্রকাশ করেন? এই পত্রিকার নাম কেন গ্রামবার্তা প্রকাশিকা’ রাখা হয়?

Answer : হরিনাথ মজুমদার ১৮৬৩ খ্রিস্টাব্দে ‘গ্রামবার্তা প্রকাশিকা’ নামে একটি মাসিক পত্রিকা প্রকাশ করেন।

10. লালন ফকির কেন স্মরণীয়?

Answer : লালন ফকির : লালন ফকির ছিলেন বাউল সাধনার একজন গুরু। তিনি ছিলেন শ্রেষ্ঠ বাউল গায়ক। দুই হাজার গান রচনা করেন তিনি। তাঁর মর্মস্পর্শী গানগুলি মানবজীবনের রহস্য আদর্শ ও মানবতাবাদী দৃষ্টিভঙ্গি প্রচার করে।

11. ডেভিড হেয়ার কে ছিলেন? অথবা ডেভিড হেয়ার কী জন্য বিখ্যাত?

Answer : ডেভিড হেয়ার স্কটল্যান্ডের একজন ঘড়ির ব্যবসায়ী ও ভারতে ইংরেজি শিক্ষার উৎসাহী প্রবর্তক। তিনি ১৮৭০ খ্রি. হিন্দুকলেজ প্রতিষ্ঠার কর্ণধার। ১৮১৮ খ্রি. ‘ক্যালকাটা স্কুল সােসাইটি’ স্থাপনের কৃতিত্ব তারই।

দশম শ্রেণী ইতিহাস | সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা – রচনাধর্মী প্রশ্নোত্তর : প্রতিটি প্রশ্নের মান-৪]

1. ভারতে পাশ্চাত্য শিল্প প্রবর্তনের প্রভাব কী ছিল?
অথবা, উনিশ শতকে পাশ্চাত্য শিক্ষা বিস্তারের প্রভাব কী ছিল?

Answer : ভূমিকা : উনিশ শতকে ভারতে খ্রিস্টান মিশনারি ও দেশীয় ব্যক্তিদের এবং সরকারি উদ্যোগে পাশ্চাত্য শিক্ষার প্রসার ঘটেছিল। এইরূপ পাশ্চাত্য শিক্ষাবিস্তারের সুপ্রভাব ও কুপ্রভাব দুই-ই ছিল।

         সুপ্রভাব :
     (ii) পাশ্চাত্য বিজ্ঞানচর্চার উদ্ভব : পাশ্চাত্য শিক্ষার প্রসারের ফলে আধুনিক জ্ঞান। বিজ্ঞানচর্চার পথ উন্মুক্ত হয়ে পড়ে। ফলে প্রচলিত অন্ধবিশ্বাস ও কুসংস্কার-এর প্রভাব এ যুগে ক্রমশ কমে আসতে থাকে। আচার্য জগদীশ চন্দ্র বসু ছিলেন এই যুগের অন্যতম শ্রেষ্ঠ বাঙালি ভারতীয় বিজ্ঞানী।
     (iii) গণতন্ত্র ও মানবতাবাদের ধারণার উদ্ভব : উনবিংশ শতকে পাশ্চাত্য সাহিত্য, | দর্শন, শিল্প প্রভৃতির চর্চার ফলে ভারতীয়দের মধ্যে গণতন্ত্র ও মানবতাবাদের ধারণার উদ্ভব ঘটে।
     (ii) জাতীয়তাবাদী চেতনার উন্মেষ : ইংরেজি শিক্ষার মাধ্যমে ভারতবর্ষের শিক্ষিত সমাজ ইউরােপীয় রাজনীতি, সাহিত্য, দর্শন, অর্থনীতির সংস্পর্শে এসে জাতীয়তাবাদী চেতনার উন্মেষ ঘটে এবং ব্রিটিশ বিরােধী মনােভাব জাগরিত হয়।
     (iv) আধুনিক ভাবধারার বিস্তার : ঊনবিংশ শতকে পাশ্চাত্য সাহিত্য ও দর্শন পাঠের প্রভাবে ভারতীয়দের মধ্যে যুক্তিবাদী মানসিকতা গড়ে ওঠে। পাশ্চাত্য শিক্ষায় শিক্ষিত ভারতীয় মানুষজন ভারতের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, ধর্মীয় ও সাংস্কৃতিক জীবনকে পরিশুদ্ধ করতে বদ্ধপরিকর হয়ে ওঠেন।
     (v) ধর্মসংস্কার আন্দোলন : পাশ্চাত্য শিক্ষাবিস্তারের প্রভাবে প্রভাবিত হয়ে বাংলা তথা ভারতে শুরু হয় বেশ কিছু ধর্মসংস্কার আন্দোলন। আর্যসমাজ, ব্ৰত্মসমাজ ও বিবেকানন্দের নেতৃত্বে এই সময় শুরু হয় ধর্মকে পরিশুদ্ধ করার আন্দোলন।

         কুপ্রভাব : ভারতে পাশ্চাত্য শিক্ষাবিস্তারের মধ্যে ছিল—(i) ভারতীয় ভাষা ও সংস্কৃতির অবহেলা (i) বৈজ্ঞানিক ও কারিগরি শিক্ষার অবহেলা (i) অবহেলিত নারীশিক্ষা ও গণশিক্ষা প্রভৃতি।

         • উপসংহার : নানারূপ দুর্বলতা সত্ত্বেও পাশ্চাত্য শিক্ষার প্রসার ভারতে এক নবযুগের সূচনা করে। সমাজের অন্ধবিশ্বাস, কুসংস্কার ও ঘৃণ্য মূল্যবােধকে দূর করার জন্য ঊনবিংশ শতাব্দীতে বহু সমাজ ও ধর্মসংস্কার আন্দোলন শুরু হয় এবং পরবর্তী সময়ে এই আন্দোলন ব্রিটিশ বিরােধী জাতীয় সংগ্রামের পটভূমি তৈরি করে দেয়।

2. নারীশিক্ষা প্রসারে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান সংক্ষেপে আলােচনা করাে।

Answer : ভূমিকা : উনিশ শতকে যে সব সংস্কারক সামাজিক ও শিক্ষামূলক কর্মসূচির মধ্য দিয়ে আধুনিক সমাজ গঠনের চেষ্টা করেছিলেন তাঁদের মধ্যে অন্যতম হলেন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর।

         (i) বহুবিবাহের বিরুদ্ধে বিদ্যাসাগরের প্রতিবাদ : ১৮৫০ খ্রিস্টাব্দে আইন বলে হিন্দুর বহুবিবাহ নিষিদ্ধ করার জন্য বিদ্যাসাগর ৫০ হাজার মানুষের স্বাক্ষরসহ এক আবেদনপত্র সরকারের কাছে পাঠান। কিন্তু সম্ভবত রাজনৈতিক কারণে সরকার এই মর্মে কোনাে আইন প্রণয়ন করেননি।

         (i) বিদ্যাসাগরের উপলদ্ধি : বিদ্যাসাগর উপলব্ধি করেন যে, নারীজাতির উন্নতি না ঘটলে বাংলার সমাজ সংস্কৃতির প্রকৃত উন্নতি সম্ভব নয়। এই জন্য তাদের মধ্যে শিক্ষার ব্যাপক প্রসার ঘটানাে দরকার।

         (i) বাল্যবিবাহের বিরােধিতা ও বিধবাবিবাহ আন্দোলন : বিদ্যাসাগর বাল্যবিবাহ রােধ, বিধবাবিবাহ প্রবর্তন এবং বিভিন্ন সমাজিক কু-প্রথার বিরুদ্ধে প্রবল জনমত গড়ে তােলেন যার ফলস্বরূপ ১৮৫৬ খ্রিস্টাব্দে বিধবাবিবাহ আইন সিদ্ধ হয়। উপসংহার : নারীযুক্ত আন্দোলনের ক্ষেত্রে নারীশিক্ষার প্রসার বিদ্যাসাগরের সব থেকে সার্থক আন্দোলন। নারী সমাজের উন্নতির জন্য ধর্মশাস্ত্রের ওপর বেশি জোর দেন।

3. প্রাচ্য ও পাশ্চাত্য শিক্ষাবিষয়ক দ্বন্দ্ব বলতে কী বােঝাে?

Answer : ভূমিকা : ভারতে ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসনকালে প্রথম পর্বে প্রাচ্য শিক্ষার প্রসারের ওপরই জোর দেওয়া হয়েছিল। কিন্তু পরবর্তীকালে ভারতে প্রাচ্যশিক্ষা না পাশ্চাত্যশিক্ষা কোটি তা নিয়ে মতভেদ দেখা দেয়।

         মিশনারি ও ভারতীয় বুদ্ধিজীবীদের দাবি : ভারতে ইংরেজ মিশনারিরা প্রথম থেকেই ইংরেজি শিক্ষা প্রবর্তনের ব্যাপারে দাবি জানিয়ে আসছিলেন। তারা মনে করেন ভারতীয়রা ইংরেজি শিক্ষায় শিক্ষিত হলে হিন্দুরা তাদের ধর্মের অসারতা বুঝতে পারবে এবং তারা খ্রিস্টধর্মে দীক্ষিত হবে, অপরদিকে ভারতীয়দের | বুদ্ধিজীবীরা মনে করেন ভারতে পাশ্চাত্য শিক্ষা প্রবর্তিত হলে গোরা হিন্দুরা কু-সংস্কার ও কুপ্রথা মুক্ত হয়ে মনুষত্ব লাভ করবে।

         ১৮১৩ খ্রিস্টাব্দের সনদ : ১৮১৩ খ্রিস্টাব্দের সনদে ভারতে শিক্ষাখাতে ব্যয় করার জন্য এক লক্ষ টাকা ধার্য করা হয় এরপর জনশিক্ষার ব্যাপারে নির্দিষ্ট কর্মসূচি গ্রহণ করার ব্যাপারে চিন্তাভাবনা শুরু হয়।

         রামমােহনের অভিমত : রামমােহন চেয়েছিলেন সনদ আইনের বরাদ্দ টাকা এদেশে পাশ্চাত্য শিক্ষা বিস্তারে ব্যয় হােক এ ব্যাপারে তিনি লর্ড আমহাস্টকে একটি পাত্রে তাঁর মত জানিয়েছিলেন। অবশেষে প্রাচ্য না পাশ্চাত্য কোন্ খাতে টাকা ব্যয় করা হবে তা নিয়ে দ্বন্দ্বের সূচনা ঘটে।

         উপসংহার : ভারতে শিক্ষাবিস্তারে প্রাচ্যপন্থী পাশ্চাত্য পন্থীদের মধ্যে বিরােধ নিস্পত্তি ঘটে মেকলে মিনিট-এর দ্বারা এরপর সরকারি ভাবে পাশ্চাত্য শিক্ষার প্রসার ঘটে।

4. রাজা রামমােহন রায়ের অবদান।
অথবা, জাতীয় জাগরণে ও সমাজ সংস্কারে রাজা রামমােহন রায়ের অবদান কী ছিল?

Answer : ভূমিকা : আধুনিক ভারতের প্রথম আধুনিক মানুষ হলেন রাজা রামমােহন রায়। ভারতের ধর্মসমাজ ও সংস্কৃতি তার ওপর ভিত্তি করেই আধুনিক রূপ পেয়েছে। তাই তাকে ভারতীয় নবজাগরণের অগ্রদূত বলা হয়েছে। সমাজ সংস্কারের ভূমিকা :

     ১. সতীদাহ প্রথা নিবারণ : তখনকার দিনে একটি নারকীয় সামাজিক প্রথা ছিল সতীদাহ। তৎকালীন হিন্দুসমাজ মৃত স্বামীর চিতায় তার স্ত্রীকে নববধূর সাজে সাজিয়ে তার ইচ্ছার বিরুদ্ধে জোর করে পুড়িয়ে মারা হত। ১৮২৯ খ্রিস্টাব্দের ৪ ডিসেম্বর লর্ড বেন্টিঙ্ক ‘সতীদাহ রদ আইন পাশ করেন এবং এই প্রথা বন্ধ হয়।
     ২. নারীমুক্তি আন্দোলন : তৎকালীন যুগে নারীদের কোনাে স্বাধীনতা ছিল না। বালবিধবাদের নানা নির্যাতন সহ্য করতে হত। তিনি নারীদের উন্নতির জন্য আন্দোলন করেন। এছাড়া গঙ্গাসাগরে সন্তান বিসর্জন, বাল্যবিবাহ প্রভৃতি কুসংস্কারের বিরুদ্ধে আন্দোলন করেন।
     ৩. জাতিভেদ প্রথার বিরােধিতা : রামমােহন জাতিভেদ প্রথার তীব্র সমালােচনা করেন এবং এই প্রথার বিরুদ্ধে বিভিন্ন প্রমাণ তুলে ধরার জন্য ‘বজ্রসূচি’ গ্রন্থটি বাংলা অনুবাদ প্রকাশ করেন।

         ধর্ম সংস্কারের ভূমিকা :
     ১. আত্মীয়সভা গঠন : ১৮১৫ খ্রি. রামমােহন রায় কলকাতায় ‘আত্মীয়সভা গঠন করেন। মূর্তিপূজার অসারতা, জাতিভেদ প্রথার বিরােধিতা করাই ছিল এর মূল উদ্দেশ্য।
     ২. ব্রাত্মসভা স্থাপন : ১৮২৮ খ্রি. রামমােহন রায় ব্রাহ্রসভা স্থাপন করেন। এর উদ্দেশ্য ছিল বহু দেবতাদের স্থলে একেশ্বরবাদী মতাদর্শ প্রচার করা এবং নিরাকার ব্রত্মের উপাসনা করা।

         শিক্ষা সংস্কারে ভূমিকা :
     ১. স্কুল কলেজ প্রতিষ্ঠা : রামমােহন রায় শিক্ষা প্রসারের ক্ষেত্রে বিভিন্ন স্কুল, কলেজ প্রতিষ্ঠার প্রয়ােজনীয়তা অনুভব করেন। তিনি হিন্দু কলেজ প্রতিষ্ঠায় সাহায্য করেন। এছাড়া বেদান্ত কলেজ প্রতিষ্ঠা করেন।
     ২. সংবাদপত্র প্রকাশনা : রামমােহন সংবাদ পরিবেশনের ক্ষেত্রে এক নতুন যুগের দিশারি ছিলেন। তিনি বাংলা ভাষায় ‘সম্বাদ কৌমুদী’ (১৮২১ খ্রি.) এবং ফারসিতে প্রকাশিত “মিরাৎ-উল-আকবর’ (১৮২২ খ্রি.) ইত্যাদি ছিল তার উল্লেখযােগ্য।

         রাজনৈতিক সংস্কারে ভূমিকা :
     3. পত্র পত্রিকার মাধ্যমে রাজনৈতিক ঘটনা প্রকাশ : সমকালীন ইউরােপের বিভিন্ন রাজনৈতিক ঘটনা রামমােহনের বিভিন্ন পত্রিকায় লক্ষ করা যায় যেমন—ইতালির রাজতন্ত্র বিরােধী অভ্যুত্থানের ব্যর্থতায় তিনি হতাশ হন। অন্যদিকে লাতিন আমেরিকায় স্পেন বিরােধী বিদ্রোহের সফলতা এবং ফ্রান্স ১৮৩০ খ্রি. জুলাই বিপ্লরে সাফল্যে তিনি উফুল্ল হন।

     রাজনৈতিক ভাবে পার্লামেন্টের হাতে প্রদান : তিনি মনে করতেন ভারতীয়দের রাজনৈতিক ও সাংস্কৃতিক বিকাশ ঘটানাের জন্য ভারতবর্ষের শাসনভার কোম্পানির হাতে থেকে নিয়ে ব্রিটিশ পার্লামেন্টের হাতে দেওয়াই উচিত।

     মূল্যায়ন : বাংলার সমাজ সংস্কারকদের মধ্যে রামমােহন রায় উজ্জ্বল ব্যক্তিত্ব। তৎকালীন সময় বাংলার প্রতিকূল সামাজিক পরিস্থিতির মধ্যেও ধর্ম সংস্কারে ব্রতী হয়ে তিনি সাহসিকতার পরিচয় দেন। যে কোন নিরপেক্ষ ঐতিহাসিক বিচারে রামমােহন ছিলেন ভারতের প্রগতিশীল মতবাদ ও রাজনৈতিক আন্দোলনের পথপ্রদর্শক।

FILE INFO : WBBSE Class 10th History Suggestion with PDF Download for FREE | দশম শ্রেণীর ইতিহাস সাজেশন বিনামূল্যে ডাউনলোড | সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী, প্রশ্নউত্তর

File Details:
PDF Name : দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা – সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th History Suggestion PDF
Language : Bengali
Size : 689.9 kb
No. of Pages : 10
Download Link : Click Here To Download

পশ্চিমবঙ্গ মাধ্যমিক  ইতিহাস পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। দশম শ্রেণী ইতিহাস পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Madhyamik  History Suggestion Download. WBBSE Madhyamik History short question suggestion. WBBSE Class 10th History Suggestion download. Madhyamik Question Paper History. WB Madhyamik 2019 History suggestion and important questions. WBBSE Class 10th History Suggestion  pdf.

Get the WBBSE Class 10th History Suggestion by winexam.in

 West Bengal WBBSE Class 10th History Suggestion  prepared by expert subject teachers. WB Madhyamik  History Suggestion with 100% Common in the Examination.

Class 10th History Suggestion

West Bengal Madhyamik  History Suggestion Download. WBBSE Madhyamik History short question suggestion. WBBSE Class 10th History Suggestion  download. Madhyamik Question Paper History.

বিষয় দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা – প্রশ্ন উত্তর |  WB Madhyamik History Suggestion

দশম শ্রেণী ইতিহাস (Madhyamik History) সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা – প্রশ্ন উত্তর

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন | সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন পশ্চিমবঙ্গ মাধ্যমিক বোর্ডের (WBBSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  দশম শ্রেণির ইতিহাস বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল দশম শ্রেণী ইতিহাস সাজেশান – সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা – প্রশ্ন উত্তর । ইতিহাসে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন । আমাদের দশম শ্রেণীর ইতিহাস সাজেশন

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন | সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা

আমরা WBBSE মাধ্যমিক পরীক্ষার ইতিহাস বিষয়ের – সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা – প্রশ্ন উত্তর – সাজেশন নিয়ে সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা – প্রশ্ন উত্তর নিয়ে আলোচনা করেছি। আপনারা যারা এবছর দশম শ্রেণী ইতিহাস পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দশম শ্রেণী ইতিহাস পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি Madhyamik ইতিহাস পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

WiN EXAM Institute

 এই (দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা – সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th History Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in History) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।
Tags:History ix, History x, History class ix, History class x, History ix and x, History nine and ten, History nine, History ten, History class nine, History class ten, History class nine and ten, class ix geograpgy, class x History, class ix and x History, wbbse, syllabus, madhyamik History, madhyamik Itihas, Itihas madhyamik, class x Itihas, madhyamiker Itihas, madhyomik Itihas, madhyomik History, nobom shreni Itihas, doshom shreni Itihas, nobom and doshom shreni Itihas, nabam shreni Itihas, dasham shreni Itihas, exam preparation, examination preparation, gr D preparation, group D preparation, preparation, rail, net, set, wbcs, psc, ssc, csc, upsc, poriksha prostuti, pariksha prastuti, দশম শ্রেণী ইতিহাস, দশম শ্রেণী ইতিহাস, মাধ্যমিক মাধ্যমিক, নবম শ্রেণি ইতিহাস, দশম শ্রেণি ইতিহাস, নবম শ্রেণি ইতিহাস, দশম শ্রেণি ইতিহাস, ক্লাস টেন ইতিহাস, মাধ্যমিকের ইতিহাস, ইতিহাস মাধ্যমিক – সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা, দশম শ্রেণী – সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা, মাধ্যমিক ইতিহাস সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা, ক্লাস টেন সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা, Madhyamik History – সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা, Class 10th সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা, Class X সংস্কার :বৈশিষ্ট্য ও পর্যালোচনা, হিস্ট্রি/হিস্টোরি, মাধ্যমিক হিস্ট্রি/হিস্টোরি, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Madhyamik Suggestion, Madhyamik Suggestion , Madhyamik Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Secondary Board exam suggestion , WBBSE,  WBBSE , মাধ্যমিক সাজেশান, মাধ্যমিক সাজেশান , মাধ্যমিক সাজেশান , মাধ্যমিক সাজেশন, দশম শ্রেণী ইতিহাস সাজেশান , দশম শ্রেণী ইতিহাস সাজেশান , দশম শ্রেণীর ইতিহাস সাজেশন , দশম শ্রেণীর ইতিহাস সাজেশন, মধ্যশিক্ষা পর্ষদ, Madhyamik Suggestion History , WBBSE Class 10th History Suggestion , WBBSE Class 10th History Suggestion

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here