দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ – সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th History Suggestion PDF

0
27

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন

WBBSE Class 10th History Suggestion

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন - প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ - সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th History Suggestion PDF
দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ – সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th History Suggestion PDF

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – WBBSE Class 10th History Suggestion অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর  নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ দশম শ্রেণী ইতিহাস পরীক্ষায় এই মাধ্যমিক দশম শ্রেণীর ইতিহাস সাজেশন ( WB WBBSE Class 10th History Suggestion  | West Bengal WBBSE Class 10th History Suggestion | WBBSE Board Class 10th History Question and Answer with PDF file Download)  পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দশম শ্রেণী ইতিহাস পরীক্ষার জন্য দশম শ্রেণীর ইতিহাস সাজেশন  | WBBSE Class 10th History Suggestion  | WBBSE Board Madhyamik Class 10th (X) History Suggestion  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন | পশ্চিমবঙ্গ মাধ্যমিক সাজেশন/নোট (West Bengal WBBSE Class 10th History Suggestion / Madhyamik History Suggestion) | প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ – MCQ, অতি সংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

পশ্চিমবঙ্গ মাধ্যমিক দশম শ্রেণীর ইতিহাস সাজেশন (West Bengal WBBSE Class 10th History Suggestion / Notes) প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন | প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ – বহু বিকল্পভিত্তিক প্রশ্নোত্তর [MCQ] : [প্রতিটি প্রশ্নের মান-1]

1. ভারতসভার প্রাণপুরুষ ছিলেন—
[A] রাধাকান্ত দেব     [B] সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়     [C] শিবনাথ শাস্ত্রী। [D] উমেশচন্দ্র বন্দ্যোপাধ্যায়

Answer : [B] সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়

2. ‘রাষ্ট্রগুরু’নামে অভিহিত হন –
[A] রাজনারায়ণ বসু     [B] উমেশচন্দ্র বন্দ্যোপাধ্যায়     [C] সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়   [D] কমলকৃয় ভট্টাচার্য

Answer : [C] সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়

3. চুয়ার বিদ্রোহ হয়েছিল—
[A] মেদিনীপুরে     [B] কলকাতায় [C] মুরশিদাবাদে     [D] নদিয়ায়

Answer : [A] মেদিনীপুরে

4. হিন্দুমেলার প্রতিষ্ঠাতা ছিলেন—
[A] নবগােপাল মিত্র     [B] সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়     [C] রামতনু লাহিড়ী। [D] উমেশচন্দ্র বন্দ্যোপাধ্যায়

Answer : [A] নবগােপাল মিত্র

5. ‘আনন্দমঠ’ গ্রন্থের রচয়িতা হলেন-
[A] রবীন্দ্রনাথ ঠাকুর     [B] বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়     [C] শরৎচন্দ্র চট্টোপাধ্যায় [D] বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়

Answer : [B] বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়

6. কোন গ্রন্থে ছিয়াত্তরের মন্বন্তরের কথা রয়েছে?
[A] ‘পথের দাবি’ গ্রন্থে     [B] ‘গােরা’ উপন্যাসে [C] ‘বর্তমান ভারত’     [D] ‘আনন্দমঠ’-এ

Answer : [D] ‘আনন্দমঠ’-এ

7. কোন গ্রন্থে বন্দেমাতরম্ সংগীতটি দেখা যায়?
[A] বর্তমান ভারত     [B] আনন্দমঠ-এ। [C] পথের দাবী     [D] প্রাচ্য-পাশ্চাত্য গ্রন্থে

Answer : [B] আনন্দমঠ-এ।

8. বর্তমান ভারত গ্রন্থটি রচনা করেন—
[A] স্বামী বিবেকানন্দ     [B] স্বামী সত্যানন্দ [C] বঙ্কিমচন্দ্র     [D] স্বামী সহজানন্দ

Answer : [A] স্বামী বিবেকানন্দ

9. বর্তমান ভারত প্রথম প্রকাশিত হয়—
[A] অমৃতবাজার পত্রিকা     [B] সঞ্জীবনী পত্রিকায় [C] উদ্বোধন পত্রিকায়     [D] বেঙ্গলি পত্রিকায়

Answer : [C] উদ্বোধন পত্রিকায়

10. ভারতমাতা’ চিত্রটি কার অমর সৃষ্টি?
[A] নন্দলাল বসু     [B] রবীন্দ্রনাথ ঠাকুর     [C] অবনীন্দ্রনাথ ঠাকুর [D] নবগােপাল মিত্র

Answer : [C] অবনীন্দ্রনাথ ঠাকুর

11. আধুনিক জাতীয়তাবাদী বাংলা ব্যঙ্গচিত্রের জনক বলা হয়—
[A] রবীন্দ্রনাথ ঠাকুরকে।     [B] গগনেন্দ্রনাথ ঠাকুরকে [C] অবনীন্দ্রনাথ ঠাকুরকে।     [D] নন্দলাল বসুকে।

Answer : [B] গগনেন্দ্রনাথ ঠাকুরকে

12. চুয়ার বিদ্রোহের নেতা কে ছিলেন?
[A] সিধু     [B] তিতুমির   [c] বিরসা মুণ্ডা     [D] দুর্জন সিং

Answer : [D] দুর্জন সিং

13. কোল বিদ্রোহ হয়েছিল—
[A] ১৭০৭ খ্রিস্টাব্দে     [B] ১৭৩১-৩২ খ্রিস্টাব্দে   [C] ১৮৩১ খ্রিস্টাব্দে [D] ১৯১৩ খ্রিস্টাব্দে

Answer : [B] ১৭৩১-৩২ খ্রিস্টাব্দে

14. জমিদারি সভা প্রতিষ্ঠা করেন—
[A] প্রসন্ন কুমার ঠাকুর     [B] প্যারীমােহন বসু [C] দ্বারকানাথ ঠাকুর।     [D] রাধাকান্ত দেব।

Answer : [C] দ্বারকানাথ ঠাকুর।

15. ‘দামিন-ই-কোহ’কথার অর্থ হল—
[A] দক্ষিণ ২৪ পরগণা     [B] দিনাজপুর [C] নদী উপত্যকা     [D] পাহাড়ের প্রান্তদেশ

Answer :

16. মুণ্ডা বিদ্রোহ’ হয়েছিল—
[A] ১৮১০-১১ খ্রিস্টাব্দে     [B] ১৮৫৫ খ্রিস্টাব্দে [c] ১৮৮৫ খ্রিস্টাব্দে     [D] ১৮৯৯-১৯০০ খ্রিস্টাব্দে

Answer : [D] পাহাড়ের প্রান্তদেশ

17. ‘বাংলার নানাসাহেব’ বলা হয়—
[A] রামতনু মল্লিককে।     [B] হরিশচন্দ্র মুখােপাধ্যায়কে।     [C] দিগম্বর বিশ্বাসকে [D] দীনবন্ধু মিত্রকে

Answer : [D] দীনবন্ধু মিত্রকে

18. ফরাজি আন্দোলনের প্রতিষ্ঠাতা ছিলেন—
[A] শাহ ওয়ালিউল্লাহ     [B] হাজি শরিয়উল্লাহ [C] আবদুল ওয়াহাব      [D] দেবী চৌধুরানী

Answer : [B] হাজি শরিয়উল্লাহ

19. ওয়াহাবি কথার অর্থ—
[A] নবজাগরণ     [B] বিদ্রোহ [C] বিধর্মী     [D] দিকু

Answer : [A] নবজাগরণ

20. ইন্ডিয়ান লিগ প্রতিষ্ঠা করেন—
[A] দ্বারকানাথ ঠাকুর     [B] আনন্দমােহন বসু [c] সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়।     [D] শিশির কুমার ঘােষ

Answer : [D] শিশির কুমার ঘােষ

21. ল্যান্ড-হােল্ডারস অ্যাসােসিয়েশন নাম হয়—
[A] জমিদার সভার      [B] হিন্দু মেলার [C] ভারত সভার।     [D] বঙ্গভাষা প্রকাশিকা সভার

Answer : [A] জমিদার সভার

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন | প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ – অতিসংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নোত্তর : [প্রতিটি প্রশ্নের মান-1]

1. ‘উলগুলান’ শব্দের অর্থ কী?

Answer : উলগুলান শব্দের অর্থ হল—বিরাট তােলপাড়।

2. বিরসা কবে মারা যান?

Answer : বিরসা ১৯০০ খ্রিস্টাব্দে মারা যান।

3. সন্ন্যাসি বিদ্রোহের সূচনা কোথায় হয়?

Answer :সন্ন্যাসী বিদ্রোহের সূচনা হয় ঢাকায়।

4. ‘ওয়াহাবি’ কথার অর্থ কী?

Answer : ওয়াহাবি কথার অর্থ হল—নবজাগরণ।

5. ফরাজি’ কথাটির অর্থ কী?

Answer :“ফরাজি’ কথাটির অর্থ হল ইসলাম 

নির্দিষ্টবাধ্যতামূলক কর্তব্য।

6. তারিকা-ই-মহম্মদীয়’কথার অর্থ কী?

Answer :‘তারিকা-ই-মহম্মদীয়’ কথার অর্থ হল মহম্মদ প্রদর্শিত পথ।

7. ‘দাদন’ কথার অর্থ কী?

Answer : ‘দাদন’ কথার অর্থ হল—অগ্রিম অর্থ।

8. ‘বিপ্লব’কী?

Answer :দীর্ঘদিন ধরে প্রচলিত কোনাে অবস্থার আমূল পরিবর্তনকে বলা হয় বিপ্লব।

9. কোল বিদ্রোহের দুজন নেতার নাম লেখাে।

Answer : কোল বিদ্রোহের দুজন নেতার নাম হল—বুদ্ধভগত ও জোয়াভগত।

10. “দিকু’ কারা?

Answer : সাঁওতালদের এলাকার বাইরে থেকে আসা মানুষজনকে সাঁওতালরা ‘দিকু’ বলে ডাকত।

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন | প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ – সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নোত্তর : [প্রতিটি প্রশ্নের মান-2]

1. ওয়াহাবি কথাটির অর্থ কী? ভারতে ওয়াহাবি আন্দোলনের সূচনা কে করেন?

Answer : ওয়াহাবি কথাটির অর্থ হল ইসলাম ধর্মের নবজাগরণ। দিল্লির প্রখ্যাত সন্ত শাহ ওয়ালিউল্লাহ সূত্রপাত করলেও রায়েবেলির সৈয়দ আহমেদ বারােলি ভারতে এই আন্দোলনের প্রকৃত প্রবর্তক ছিলেন।

2. তিতুমির এর জীবনীকারের নাম কী? তাঁর প্রধান সেনাপতি কে ছিলেন?

Answer : মিরনিসার আলি বা তিতুমির জীবনীকারের নাম হল পণ্ডিত বিহারীলাল সরকার। তিতুমিরের প্রধান সেনাপতির নাম তার নিজেরই ভাগ্নে গােলাম মাসুম।

3. ফরাজি কথাটির অর্থ কী? এই আন্দোলনের সূচনা কে করেন?

Answer : ফরাজি শব্দটি এসেছে ‘ফরাজ’ শব্দ থেকে। যার অর্থ হল ইসলাম নির্দেশিত কর্তব্য। অর্থাৎ ইসলামের পবিত্র আদর্শে বিশ্বাস। বাংলার ফরিদপুরের হাজি শরিয়ৎ উল্লাহ ফরাজি আন্দোলনের সূচনা করেন।

4. কোন্ কোন অঞ্চল নিয়ে জঙ্গলমহল অল গঠিত? অথবা, জঙ্গল মহল বলতে কী বােঝাে?

Answer : মেদিনীপুর, বাঁকুড়া ও ধলভূম (বর্তমানে ঘাটশিলা) অঞ্চল নিয়ে দক্ষিণ-পশ্চিম বাংলার ঘন জঙ্গল আচ্ছন্ন বৃহৎ অঞ্চলকে বলা হয় ‘জঙ্গল মহল।

5. চুয়াড় বিদ্রোহ কখন, কোথায় ও কাদের দ্বারা সংঘটিত হয়েছিল?

Answer : ১৭৬৭-৬৮ খ্রিস্টাব্দ থেকে ১৭৯৯ খ্রিস্টাব্দ পর্যন্ত তিন দশক ধরে মেদিনীপুর, বাঁকুড়া ও ধলভূম (বর্তমানে ঘাটশিলা) জুড়ে চুয়াড় বিদ্রোহ হয়। ঘড়ােই খয়রা মাঝি ও চুয়াড় প্রভৃতি আদিবাসীরা এই বিদ্রোহ করেছিল।

6. কোল বিদ্রোহের ব্যর্থতার কারণ কী ছিল?

Answer : কোল বিদ্রোহের ব্যর্থতার কারণ প্রসঙ্গে ড. জগদীশচন্দ্র ঝ তার ‘দ্য কোল রিবেলিয়ন’ গ্রন্থে বলেছেন—(i) সংগঠিত নেতৃত্বের অভাব। (ii) শিক্ষিত মানুষের অসহযােগিতা। (iii) আলিক সীমাবদ্ধতা। (iv) ইংরেজদের নির্মম অত্যাচার এই বিদ্রোহকে ব্যর্থভাবে অনিবার্য করে তুলেছিল।

7. মুণ্ডা বিদ্রোহ কবে, কার নেতৃত্বে সংগঠিত হয়? অথবা, মুণ্ডা বিদ্রোহ কয়টি পর্বে বিভক্ত ও কী কী?

Answer : মুণ্ডা বিদ্রোহ তিনটি পর্বে বিভক্ত। যেমন—(i) ১৮২০-১৮৩১ খ্রিস্টাব্দের বিদ্রোহ, যার নেতৃত্বে ছিলেন খুণ্ডকাটিদারগণ। (ii) ১৮৬০-১৮৮৯ খ্রিস্টাব্দের বিদ্রোহ, যার নেতৃত্বে ছিলেন সর্দারগণ এবং (ii) ১৮৯০-১৯০০ খ্রিস্টাব্দের বিদ্রোহ। যার নেতা ছিলেন বিরসা মুণ্ডা।।

৪. ‘খুৎকাটি’ বা ‘খৃণ্ডকাটি’ প্রথা কী?

Answer : মুণ্ডারা নিজেদের জমিতে যৌথ মালিকানার ভিত্তিতে ‘খুণ্ডকাটি’ প্রথায় চাষ করত। ‘খুণ্ডকাটি’ শব্দটির অর্থ হল—জনগােষ্ঠীর যৌথ মালিকানা। খুৎকাটি’ প্রথায় চাষ করা জমিকে বলা হত ‘খুণ্ডকাটি।

9. ‘কেনারাম’ ও ‘বেচারাম’ বলতে কী বােঝায়?

Answer : দোকানদার যখন সাঁওতালদের কাছ থেকে ধান চাল কিনত তখন সাঁওতালদের ঠকানাের জন্য ভুয়াে বাটখারা ব্যবহার করত অর্থাৎ বেশি ওজনের বাটখারা ব্যবহার করত তার নাম হল ‘কেনারাম’ আবার দোকানদার যখন সাঁওতালদের মাল বিক্রয় করত তখনও ভুয়াে বাটখারা ব্যবহার করত। অর্থাৎ কম ওজনের বাটখারা ব্যবহার করত তার নাম হল ‘বেচারাম’।

10. দুদুমিঞা কে ছিলেন? তাঁর মতবাদ কী?

Answer : দুদুমিঞার আসল নাম হল মহম্মদ মসিন বা মহম্মদ মহসিন। তিনি ছিলেন ভারতে ফরাজি আন্দোলনের প্রবর্তক হাজি শরিয়ৎ উল্লাহ এর পুত্র ও ফরাজি আন্দোলনের জনপ্রিয় নেতা।
দুদুমিঞা ফরিদপুর জেলার গ্রামে গ্রামে প্রচার করেন যে সব মানুষই সমান। আল্লার সৃষ্টি এই পৃথিবীতে কর ধার্য করার অধিকার কারও নেই। সুতরাং রায়তদের কাছ থেকে খাজনা আদায় করার অধিকার জমিদারদের নেই। তিনি শােষণমুক্ত স্বাধীন রাজ্য প্রতিষ্ঠার আহ্বান জানান।

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন | প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ – রচনাধর্মী প্রশ্নোত্তর : [প্রতিটি প্রশ্নের মান-৪]

1. সন্ন্যাসী ও ফকির বিদ্রোহ সম্পর্কে লেখাে।

Answer :ভূমিকা :বাংলাদেশে ও বিহারে ১৭৬৩-১৮০০ খ্রি. পর্যন্ত মূলত ‘গিরি’সম্প্রদায়ভুক্ত সন্ন্যাসী ও ‘মাদারী সম্প্রদায়ভুক্ত ফকিরদের নেতৃত্বে যে কৃষক বিদ্রোহ শুরু হয় তা সন্ন্যাসী বিদ্রোহ নামে পরিচিত।

     সন্ন্যাসী ফকির বিদ্রোহের কারণ :
     ১. করের বােঝা : করের বােঝা অষ্টশতকের ব্রিটিশরা ভূমিরাজস্ব ব্যবস্থা প্রচলিত করলে করের বােঝার চাপে কৃষিজীবী ও সন্ন্যাসী ফকিরেরা দুর্বল হয়ে পড়ে।
     ২. কোম্পানির কর্মচারীদের অত্যাচার : কোম্পানির কর্মচারীদের জোর করে বাণিজ্যে যুক্ত কিছু সম্প্রদায়ের লােকদের কাছ থেকে রেশনজাত দ্রব্য কেড়ে নিতে শুরু করলে তারা ক্ষিপ্ত হয়।
     ৩. তীর্থ কর : সন্ন্যাসীদের অনেকেই রীতি নীতি মেনেই তীর্থ করতে যেত বা ভ্রমণে যে তাদের তীর্থযাত্রার ওপর কর আরােপ করেছিল।

     বিদ্রোহের প্রসার : ১৭৬৩ খ্রি. এই বিদ্রোহ সূচনা হয় এবং তা দাবানল-এর মতাে ছড়িয়ে পরে, মালদা, রংপুর, দিনাজপুর, ফরিদপুর, কোচবিহার বিভিন্ন জেলায় এবং এই বিদ্রোহকে সমর্থন করেন—ভবানী পাঠক, দেবী চৌধুরানি প্রমুখ। বিদ্রোহের প্রকৃতি : সন্ন্যাসী-ফকির বিদ্রোহের মূল অংশ গ্রহণকারী কৃষক হলেও মােগল সেনাবাহিনী থেকে কর্মচ্যুত সেনারা যারা কৃষকদের ওপর নির্ভর করে জীবিকা চালাতেন তারাও এই বিদ্রোহে যােগ দেন এবং বিভিন্ন ফকির এই বিদ্রোহে যােগ দেয়। প্রকৃতিগত বিচারে সন্ন্যাসী বিদ্রোহ ছিল একটি ব্রিটিশবিরােধী কৃষক সংগ্রাম।

     ব্যর্থতার কারণ : সন্ন্যাসী-ফকির বিদ্রোহ শেষ পর্যন্ত তার লক্ষে পৌছাতে ব্যর্থ। হয়—কারণ :
     ১. নেতৃত্বের দুর্বলতা : সন্ন্যাসী ও ফকির বিদ্রোহের নেতা ভবানী পাঠক ও মজনু শাহের মৃত্যুর পর এই বিদ্রোহ দুর্বল হয়ে পড়ে। যােগ্য নেতৃত্বের অভাবে এই বিদ্রোহ ব্যর্থ হয়।
     ২. উপযুক্ত সংগঠনের অভাব : সন্ন্যাসী-ফকির বিদ্রোহের ব্যর্থতার অন্যতম কারণ ছিল উপযুক্ত সংগঠনের অভাব।
     ৩. উন্নত অস্ত্র ও রণকৌশলের অভাব : উপযুক্ত ও উন্নততর অস্ত্রশস্ত্রের অভাব এবং লড়াই-এর মতাে উন্নত রণ কৌশলের অভাবে এই বিদ্রোহ শেষপর্যন্ত ব্যর্থ হয়ে যায়।

     উপসংহার : সন্ন্যাসী ও ফকির বিদ্রোহ ছিল পরবর্তী সময়ে বহু কৃষক আন্দোলনের পথপ্রদর্শক। এই সন্ন্যাসী বিদ্রোহের পটভূমিকায় সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র তার শ্রেষ্ঠ উপন্যাস ‘আনন্দমঠ’ রচনা করেন।

2. নীল বিদ্রোহের কারণ ও ফলাফল আলােচনা করাে।
অথবা নীল বিদ্রোহের সম্পর্কে যা জানাে লেখাে।

Answer : ভূমিকা : ঊনবিংশ শতকের দ্বিতীয়ার্ধে নীলচাষিদের ওপর নীলকর সাহেবদের অমানুষিক অত্যাচার ও নির্মম শােষণের বিরুদ্ধে নীলচাষিদের সংঘবদ্ধ আন্দোলনকে নীল বিদ্রোহ বলে। ১৮৫৯ খ্রি. এই বিদ্রোহের সূচনা হয়।

     নীল বিদ্রোহের কারণ : নীল বিদ্রোহটি ছিল বিভিন্ন কারণের সম্মিলিত ফল। এই বিদ্রোহের কারণগুলি হল-

     ১. নীলকর সাহেবদের অত্যাচার : নীল বিদ্রোহের অন্যতম কারণ ছিল কোনাে চাষির ইচ্ছার বিরুদ্ধে নীলচাষ করানাে। নীলকরদের অত্যাচার, লুণ্ঠন, শােষণ ছিল এই বিদ্রোহের অন্যতম কারণ।
     ২. উৎকৃষ্ট জমিতে নীলচাষ করানাে : নীলকর সাহেবেরা সব সময় কৃষককে উৎকৃষ্ট জমিতে নীলচাষ করিয়ে নিত। কোনাে কৃষকই তাদের খাদ্যশস্য ছেড়ে ওই উৎকৃষ্ট জমিতে নীল চাষে আগ্রহী ছিল না।
     ৩. দাদন প্রথা : ‘দাদন’ শব্দের অর্থ হল অগ্রিম। নীলকর সাহেবেরা নীল চাষের জন্য বিঘা প্রতি দু টাকা করে দাদন বা অগ্রিম দেওয়া হত। আর একবার দাদন নিলে শােধ হত না।
     ৪. পঞম আইন : ১৮৩০ খ্রি. লর্ড বেন্টিঙ্ক পম আইন পাশ করেন। এই আইনে বলা হয় দাদন নিয়ে চাষ না করলে তা বে-আইনি বলে গণ্য হবে এবং অপরাধীর জেল হবে ।

     নীল বিদ্রোহের ফলাফল :
     ১. নীল কমিশন গঠন : নীল বিদ্রোহের ব্যাপকতা লক্ষ করে সরকার বাধ্য হয়ে ১৮৬০ খ্রি. নীল কমিশন গঠন করেন। এই কমিশন নীলচাষকে নীলচাষিদের ইচ্ছাধীন বলে ঘােষণা করেন।
     ২. কৃষকদের সাফল্য : নীল বিদ্রোহের ফলে কৃষকরা নীল চাষ থেকে রেহাই পায়। নীলকর সাহেবদের বিরুদ্ধে কৃষকদের এই সাফল্য বাংলার ইতিহাসে বিশেষ। তাৎপর্যপূর্ণ।
     ৩, রাজনৈতিক আন্দোলন : অমৃতবাজার পত্রিকায় শিশির কুমার ঘােষ লেখেন যে, নীল বিদ্রোহই সর্বপ্রথম ভারতবাসীকে সংঘবদ্ধ রাজনৈতিক আন্দোলন প্রয়ােজনীয়তা শিখিয়েছিল এবং এই বিদ্রোহের ফলে লােকেদের রাজনৈতিক সচেতনতা বৃদ্ধি পায়।
     ৪. মহাজন কর্তৃক প্রতিষ্ঠা : Blaim Kling তার Blue Mutiny গ্রন্থে দেখান যে নীলকর সাহেবদের পতনের ফলে নিম্নবঙ্গোর কর্তৃত্ব সুদখাের মহাজনদের হাতে চলে যায়।
     ৫. শিক্ষিত মধ্যবিত্ত শ্রেণির যােগান : নীল বিদ্রোহকালে হরিশচন্দ্র মুখােপাধ্যায়, দীনবন্ধু মিত্র, শিশির কুমার ঘােষ সহ বহু শিক্ষিত ব্যক্তিত্ব তাদের লেখনী মাধ্যমে জনমত গঠনে এগিয়ে এসেছিলেন। এর ফলে কৃষকদের সঙ্গে শিক্ষিত মধ্যবিত্ত শ্রেণির যােগসূত্র গড়ে ওঠে।
     ৬. বাঙালি জাতির মনােবল বৃদ্ধি : নীল বিদ্রোহ ছিল বাঙালির সফল সংঘবদ্ধ আন্দোলন। এই আন্দোলনে জয় লাভ করার ফলে বাঙালি জাতির মনােবল বৃদ্ধি। পেয়েছিল।

     মূল্যায়ন : পরিশেষে বলা যায়, নীল বিদ্রোহ বাঙালি সমাজে ব্যাপক চাঞ্চল্য ও আলােড়ন সৃষ্টি করেছিল। বাঙালি শিক্ষিত মধ্যবিত্ত সম্প্রদায় নীলচাষিদের বিদ্রোহকে সমর্থন করেছিল এবং দিগম্বর বিশ্বাস, বিশ্বনাথ সর্দার, মহেশ বন্দ্যোপাধ্যায় প্রমুখ নেতৃত্ববৃন্দের নীলকর সাহেবের বিরুদ্ধে এক বিস্ফোরক প্রতিবাদই ছিল নীলবিদ্রোহ।

3. কোল বিদ্রোহের কারণ আলােচনা করাে।
অথবা, টীকা লেখাে : কোল বিদ্রোহ।

Answer : ভূমিকা : ঔপনিবেশিক আমলে সংঘটিত উপজাতি বিদ্রোহগুলির মধ্যে অন্যতম ছিল কোল বিদ্রোহ। এরা বিহারের ছােটোনাগপুর অঞ্চলে বসবাস করত। এরা নিজস্ব আইনকানুন দ্বারা চালিত হত।

     কারণ : কোল বিদ্রোহের কয়েকটি উল্লেখযােগ্য কারণ হল—
     (i) রাজস্ব নির্ধারণ :ইস্ট ইন্ডিয়া কোম্পানি ছােটোনাগপুরের শাসনভার ১৮২০ খ্রিস্টাব্দে গ্রহণ করে রাজস্ব আদায়ের জন্য মহাজনদের ইজরা দেওয়া হলে তারা উচ্চহারে রাজস্ব নির্ধারণ করে।
     (ii) আফিম চাষ : দিকুরা বলপ্রয়ােগ করে এই উপজাতিদের দিয়ে আফিম চাষ করাত।
     (ii) অধিকার হরণ : কোলদের নিজস্ব আইনকানুন ছিল। ব্রিটিশ সরকারের নতুন অরণ্য আইনের আওতায় কোলদের নিয়ে আসা হলে তারা ক্ষুব্ধ হয়।
     (iv) নির্মম অত্যাচার : দিকু অর্থাৎ বহিরাগত মহাজন। তারা কর আদায় করতে গিয়ে কোলদের ওপর নির্মম অত্যাচার চালায় ফলে কোলেরা ক্ষিপ্ত হয়ে ওঠে।

     উপসংহার : ১৮৩১-৩২ খ্রিঃ সংঘটিত কোল বিদ্রোহে বুদ্ধ ভগত, জোয়া ভগত, সুই মুণ্ডা প্রমুখ নেতৃত্ব দেন। ধীরে ধীরে এই বিদ্রোহ বিস্তীর্ণ অঞ্চলে ছড়িয়ে পড়ে।

4. বাংলার ফরাজি আন্দোলন সম্পর্কে যা জানাে লেখাে।

Answer : ভূমিকা : ইসলামের শুদ্ধিকরণের উদ্দেশ্য নিয়ে ফরাজি আন্দোলনের সূত্রপাত ঘটেছিল। এই আন্দোলনের ফলে পরবর্তীকালে নতুন বৈশিষ্ট্যর সমাগম ঘটেছিল।
     (i) সূত্রপাত : ফরাজি আন্দোলনের সূত্রপাত করেছিলেন হাজি শরিয়ৎ উল্লাহ এই উদ্দেশ্যে তিনি ফরাজি নামে একটি আলাদা সম্প্রদায়ের সূত্রপাত করেন।
     (ii) বিশ্বাস : ভারতবর্ষকে বিধর্মীদের দেশ বা ‘দার-উল-হাবার’ বলে মনে করতেন হাজি শরিয়ৎ উল্লাহ। তিনি তাঁর অনুগামীদের কোরান নির্দিষ্ট মুসলমানের আদর্শ ও কর্তব্যগুলি বিশ্বাসের সাথে পালনের নির্দেশ দেন।
     (iii) ইসলামের শুদ্ধিকরণ : চরিত্রগত দিক থেকে এটি ছিল ধর্মীয় আন্দোলন। কারণ ইসলামের শুদ্ধিকরণ ছিল এই আন্দোলনের মুখ্য উদ্দেশ্য।
nbsp;    (iv) আন্দোলনের অবসান : দুদুমিঞার মৃত্যুর পর তার পুত্র নােরামিঞার নেতৃত্বে আন্দোলন দুর্বল হয়ে পড়ে এবং তার ধর্মীয় চরিত্র প্রবলভাবে প্রকট হয়ে ওঠে।

     উপসংহার : ফরাজি আন্দোলনের মধ্যে যেমন চরিত্রগত ভাবে কৃষক আন্দোলনের বৈশিষ্ট্য লক্ষ করা যায়, তেমনি ধর্মীয় নানা বৈশিষ্ট্যও এই আন্দোলনের মধ্যে রয়ে গেছে, তাকে অস্বীকার করবার উপায় নেই।

FILE INFO : WBBSE Class 10th History Suggestion with PDF Download for FREE | দশম শ্রেণীর ইতিহাস সাজেশন বিনামূল্যে ডাউনলোড | প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী, প্রশ্নউত্তর

File Details:
PDF Name : দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ – সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th History Suggestion PDF
Language : Bengali
Size : 638.3 kb
No. of Pages : 9
Download Link : Click Here To Download

পশ্চিমবঙ্গ মাধ্যমিক  ইতিহাস পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। দশম শ্রেণী ইতিহাস পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Madhyamik  History Suggestion Download. WBBSE Madhyamik History short question suggestion. WBBSE Class 10th History Suggestion download. Madhyamik Question Paper History. WB Madhyamik 2019 History suggestion and important questions. WBBSE Class 10th History Suggestion  pdf.

Get the WBBSE Class 10th History Suggestion by winexam.in

 West Bengal WBBSE Class 10th History Suggestion  prepared by expert subject teachers. WB Madhyamik  History Suggestion with 100% Common in the Examination.

Class 10th History Suggestion

West Bengal Madhyamik  History Suggestion Download. WBBSE Madhyamik History short question suggestion. WBBSE Class 10th History Suggestion  download. Madhyamik Question Paper History.

বিষয় দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ – প্রশ্ন উত্তর |  WB Madhyamik History Suggestion

দশম শ্রেণী ইতিহাস (Madhyamik History) প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ – প্রশ্ন উত্তর

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন | প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন পশ্চিমবঙ্গ মাধ্যমিক বোর্ডের (WBBSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  দশম শ্রেণির ইতিহাস বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল দশম শ্রেণী ইতিহাস সাজেশান – প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ – প্রশ্ন উত্তর । ইতিহাসে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন । আমাদের দশম শ্রেণীর ইতিহাস সাজেশন

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন | প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ

আমরা WBBSE মাধ্যমিক পরীক্ষার ইতিহাস বিষয়ের – প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ – প্রশ্ন উত্তর – সাজেশন নিয়ে প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ – প্রশ্ন উত্তর নিয়ে আলোচনা করেছি। আপনারা যারা এবছর দশম শ্রেণী ইতিহাস পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দশম শ্রেণী ইতিহাস পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি Madhyamik ইতিহাস পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

WiN EXAM Institute

 এই (দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ – সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th History Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in History) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।
Tags:History ix, History x, History class ix, History class x, History ix and x, History nine and ten, History nine, History ten, History class nine, History class ten, History class nine and ten, class ix geograpgy, class x History, class ix and x History, wbbse, syllabus, madhyamik History, madhyamik Itihas, Itihas madhyamik, class x Itihas, madhyamiker Itihas, madhyomik Itihas, madhyomik History, nobom shreni Itihas, doshom shreni Itihas, nobom and doshom shreni Itihas, nabam shreni Itihas, dasham shreni Itihas, exam preparation, examination preparation, gr D preparation, group D preparation, preparation, rail, net, set, wbcs, psc, ssc, csc, upsc, poriksha prostuti, pariksha prastuti, দশম শ্রেণী ইতিহাস, দশম শ্রেণী ইতিহাস, মাধ্যমিক মাধ্যমিক, নবম শ্রেণি ইতিহাস, দশম শ্রেণি ইতিহাস, নবম শ্রেণি ইতিহাস, দশম শ্রেণি ইতিহাস, ক্লাস টেন ইতিহাস, মাধ্যমিকের ইতিহাস, ইতিহাস মাধ্যমিক – প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ, দশম শ্রেণী – প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ, মাধ্যমিক ইতিহাস প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ, ক্লাস টেন প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ, Madhyamik History – প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ, Class 10th প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ, Class X প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ, হিস্ট্রি/হিস্টোরি, মাধ্যমিক হিস্ট্রি/হিস্টোরি, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Madhyamik Suggestion, Madhyamik Suggestion , Madhyamik Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Secondary Board exam suggestion , WBBSE,  WBBSE , মাধ্যমিক সাজেশান, মাধ্যমিক সাজেশান , মাধ্যমিক সাজেশান , মাধ্যমিক সাজেশন, দশম শ্রেণী ইতিহাস সাজেশান , দশম শ্রেণী ইতিহাস সাজেশান , দশম শ্রেণীর ইতিহাস সাজেশন , দশম শ্রেণীর ইতিহাস সাজেশন, মধ্যশিক্ষা পর্ষদ, Madhyamik Suggestion History , WBBSE Class 10th History Suggestion , WBBSE Class 10th History Suggestion

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here