দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – সংঘবদ্ধতার ও গােড়ার কথা – সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th History Suggestion PDF

0
27

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন

WBBSE Class 10th History Suggestion

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন - সংঘবদ্ধতার ও গােড়ার কথা - সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th History Suggestion PDF
দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – সংঘবদ্ধতার ও গােড়ার কথা – সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th History Suggestion PDF

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – WBBSE Class 10th History Suggestion অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর  নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ দশম শ্রেণী ইতিহাস পরীক্ষায় এই মাধ্যমিক দশম শ্রেণীর ইতিহাস সাজেশন ( WB WBBSE Class 10th History Suggestion  | West Bengal WBBSE Class 10th History Suggestion | WBBSE Board Class 10th History Question and Answer with PDF file Download)  পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দশম শ্রেণী ইতিহাস পরীক্ষার জন্য দশম শ্রেণীর ইতিহাস সাজেশন  | WBBSE Class 10th History Suggestion  | WBBSE Board Madhyamik Class 10th (X) History Suggestion  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন | পশ্চিমবঙ্গ মাধ্যমিক সাজেশন/নোট (West Bengal WBBSE Class 10th History Suggestion / Madhyamik History Suggestion) | সংঘবদ্ধতার ও গােড়ার কথা – MCQ, অতি সংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

পশ্চিমবঙ্গ মাধ্যমিক দশম শ্রেণীর ইতিহাস সাজেশন (West Bengal WBBSE Class 10th History Suggestion / Notes) সংঘবদ্ধতার ও গােড়ার কথা – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

সংঘবদ্ধতার ও গােড়ার কথা

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – সংঘবদ্ধতার ও গােড়ার কথা : বহু বিকল্পভিত্তিক প্রশ্নোত্তর [MCQ] : [প্রতিটি প্রশ্নের মান-1]

1. ভারতমাতা’ ছবিটি এঁকেছেন—
[A] গগনেন্দ্রনাথ ঠাকুর     [B] রবীন্দ্রনাথ ঠাকুর [c] অবনীন্দ্রনাথ ঠাকুর     [D] দেবেন্দ্রনাথ ঠাকুর

Answer : [c] অবনীন্দ্রনাথ ঠাকুর

2. ‘গােরা’ উপন্যাসটি লিখেছেন-
[A] বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়     [B] শরৎচন্দ্র চট্টোপাধ্যায় [c] রামমােহন রায়     [D] রবীন্দ্রনাথ ঠাকুর

Answer : [D] রবীন্দ্রনাথ ঠাকুর

3. বর্তমান ভারত’ গ্রন্থের রচয়িতা হলেন-
[A] স্বামী বিবেকানন্দ     [B] শরৎচন্দ্র চট্টোপাধ্যায়     [C] ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। [D] রবীন্দ্রনাথ ঠাকুর

Answer : [A] স্বামী বিবেকানন্

4. কার্ল মার্কস ১৮৫৭ খ্রিস্টাব্দের বিদ্রোহকে কী বলেছেন?
[A] সেনা বিদ্রোহ।     [B] অভিজাত বিদ্রোহ [C] মন্ত্রীদের বিদ্রোহ     [D] সামন্ত বিদ্রোহ

Answer : [D] সামন্ত বিদ্রোহ

5. তাঁতিয়া তােপি ছিলেন-
[A] মারাঠা পেশােয়া     [B] নানা সাহেবের সহযােগী     [C] লখনউর বিদ্রোহী নেতা | [D] সিপাহী বিদ্রোহের প্রথম শহিদ

Answer : [B] নানা সাহেবের সহযােগী

6. সিপাহি বিদ্রোহের প্রেক্ষিতে লেখা ‘Topics for Indian Statesman’ গ্রন্থের লেখক হলেন—
[A] চার্লস রেক্স     [B] জে. বি. নর্টন [C] ড. তারাচাদ     [D] রজনীকান্ত গুপ্ত

Answer : [B] জে. বি. নর্টন

7. মহাবিদ্রোহ দমনের পর দ্বিতীয় বাহাদুর শাহকে নির্বাসনে পাঠানাে হয়—
[A] কলকাতায়     [B] আন্দামানে [C] রেঙ্গনে     [D] সিঙ্গাপুরে

Answer : [C] রেঙ্গনে

10. ১৮৫৭ খ্রিস্টাব্দের বিদ্রোহকে ভারতের প্রথম স্বাধীনতার সংগ্রাম বলেছেন-
[A] দাদাভাই নওরােজি     [B] বিনায়ক দামােদর সাভারকার     [C] রাজনারায়ণ বসু [D] সৈয়দ আহমেদ খাঁ

Answer :[B] বিনায়ক দামােদর সাভারকার

11. ‘হিস্ট্রি অফ ফ্রিডম মুভমেন্ট ইন ইন্ডিয়া’ গ্রন্থটি কার লেখা-
[A] দাদাভাই নওরােজি     [B] কালীকিঙ্কর দত্ত [C] রমেশচন্দ্র মজুমদার।      [D] কিশােরীচাঁদ মিত্র

Answer : [C] রমেশচন্দ্র মজুমদার।

12. সিপাহি বিদ্রোহের পর ভারত শাসনের দায়িত্ব গ্রহণ করেন—
[A] রানি ভিক্টোরিয়া     [B] রানি এলিজাবেথ [C] রানি মেরি     [D] রানি ইসাবেলা

Answer : [A] রানি ভিক্টোরিয়া

13. ভারতের প্রথম ভাইসরয় কে—
[A] ওয়ারেন হেস্টিংস     [B] ক্যানিং [C] ডালহৌসি     [D] মাউন্টব্যাটেন

Answer : [B] ক্যানিং

15. ‘বন্দেমাতরম্ ধ্বনি কোন উপন্যাসের অন্তর্গত
[A] প্রথম আলাে     [B] পথের দাবী [C] বিষবৃক্ষ    [D] আনন্দমঠ

Answer : [D] আনন্দমঠ

16. দেশকে মা বলে কল্পনা করেছেন কোন উপন্যাসে
[A] বিষবৃক্ষে     [B] আনন্দমঠে [C] পথের দাবীতে     [D] গােড়াতে

Answer : [B] আনন্দমঠে

17. কত খ্রিস্টাব্দে মহাবিদ্রোহের অবসান হয় ।
[A] ১৮৫৮ খ্রিস্টাব্দে     [B] ১৮৬০ খ্রিস্টাব্দে [c] ১৮৬২ খ্রিস্টাব্দে     [D] ১৮৬৪ খ্রিস্টাব্দে

Answer : [A] ১৮৫৮ খ্রিস্টাব্দে

18. জমিদার সভার সভাপতি ছিলেন—
[A] রাধাকান্ত দেব     [B] রামমােহন রায় [C] সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়।     [D] অবনীন্দ্রনাথ ঠাকুর

Answer : [A] রাধাকান্ত দেব

19. ‘বন্দেমাতরম’ গানটি আছে—
[A] গােরা উপন্যাসে     [B] আনন্দমঠ উপন্যাসে   [C] প্রাচ্য ও পাশ্চাত্য গ্রন্থে |     [D] বিষবৃক্ষ উপন্যাসে

Answer : [B] আনন্দমঠ উপন্যাসে

23. সিপাহি বিদ্রোহের প্রেক্ষিতে লেখা চণ্ডীচরণ সেনের বিখ্যাত উপন্যাসটি হল—
[A] ঝাসির রানি     [B] মঙ্গল পাণ্ডে   [c] সুরেন্দ্র বিনােদিনী     [D] মেবার পতন

Answer : [A] ঝাসির রানি

24. মহারানির ঘােষণাপত্র ঘােষিত হয়েছিল ১৮৫৮ খ্রিস্টাব্দের
[A] ৯ সেপ্টেম্বর     [B] ৯ নভেম্বর [C] ১ সেপ্টেম্বর    [D] ১ নভেম্বর

Answer : [D] ১ নভেম্বর

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – সংঘবদ্ধতার ও গােড়ার কথা : অতিসংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নোত্তর : প্রতিটি প্রশ্নের মান-1]

1. ব্রিটিশ ইন্ডিয়া সােসাইটি কবে প্রতিষ্ঠিত হয়?

Answer : ব্রিটিশ ইন্ডিয়া সােসাইটি প্রতিষ্ঠিত হয় ১৮৪১ খ্রিস্টাব্দে।

2. সিপাহি বিদ্রোহ কবে সংগঠিত হয়?

Answer : সিপাহি বিদ্রোহ ১৮৫৭ খ্রিস্টাব্দে সংগঠিত হয়।

3. বেঙ্গল ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া সােসাইটির সভাপতি কে ছিলেন?

Answer : বেঙ্গল ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি বা সােসাইটির সভাপতি ছিলেন জর্জ টমসন।

4. জাতীয় পত্রিকা কে প্রকাশ করেন?

Answer : জাতীয় পত্রিকা নবগােপাল মিত্র প্রকাশ করেন।

5. ইন্ডিয়ান লিগ (Indian League) কবে প্রতিষ্ঠিত হয়?

Answer : ১৮৭৫ খ্রিস্টাব্দে ইন্ডিয়ান লিগ প্রতিষ্ঠিত হয়।

6. ভারতসভা কে, কবে প্রতিষ্ঠা করেন?

Answer : ভারতসভা ১৮৭৬ খ্রিস্টাব্দে সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় প্রতিষ্ঠা করেন।

7, স্যারেন্ডার নট নামে কে পরিচিত ছিলেন?

Answer : স্যারেন্ডার নট নামে সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় পরিচিত ছিলেন।

৪. গােরা উপন্যাসটির লেখক কে?

Answer : গােরা উপন্যাসটির লেখক রবীন্দ্রনাথ ঠাকুর।

9. সিপাহি বিদ্রোহ কবিতাটি কার লেখা?

Answer : সিপাহি বিদ্রোহ কবিতাটি কবি সুকান্ত ভট্টাচার্যের লেখা।

10. সিপাহি বিদ্রোহের সময় মােগল সম্রাট কে ছিলেন?

Answer : সিপাহি বিদ্রোহের সময় মােগল সম্রাট ছিলেন দ্বিতীয় বাহাদুর শাহ।

11. ভারতের প্রথম ভাইসরয় কে ছিলেন?

Answer : ভারতের প্রথম ভাইসরয় ছিলেন লর্ড ক্যানিং।

12. পুনা সার্বজনিক সভা কে প্রতিষ্ঠা করেন?

Answer : পুনা সার্বজনিক সভাটি বিচারপতি মহাদেব গােবিন্দ রানাডে প্রতিষ্ঠা করেন।

13. বর্তমান ভারত গ্রন্থটি কার লেখা?

Answer : বর্তমান ভারত গ্রন্থটি স্বামী বিবেকানন্দের লেখা।

14. হিন্দুমেলা কে, কবে প্রতিষ্ঠা করেন?

Answer : হিন্দুমেলা নবগােপাল মিত্র ১৮৬৭ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠা করেন।

15. মহারানির ঘােষণাপত্রের একটি সুপারিশ লেখাে।

Answer : মহারানির ঘােষণাপত্রের একটি সুপারিশ হল, ডালহৌসির স্বত্ববিলােপ নীতি পরিত্যক্ করা।

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – সংঘবদ্ধতার ও গােড়ার কথা : শূন্যস্থান পূরণ করাে : একটি বাক্যে উত্তর দাও

(ক) সিপাহি বিদ্রোহের সময় বড়লাট ছিলেন –

Answer : (ক) লর্ড ক্যানিং।

(খ) শেষ মােগল সম্রাট ছিলেন ।

Answer : (খ) দ্বিতীয় বাহাদুর শাহ।

(গ) ‘ভাইসরয়’ কথাটির অর্থ হল –

Answer : (গ) রাজ প্রতিনিধি।

(ঘ) জমিদার সভা’র প্রথম সম্পাদক ছিলেন –

Answer : (ঘ) দ্বারকনাথ ঠাকুর।

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – সংঘবদ্ধতার ও গােড়ার কথা : সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নোত্তর : [প্রতিটি প্রশ্নের মান-2]

1. বোল ব্রিটিশ ইন্ডিয়া সােসাইটি গঠনের কারণ বা লক্ষ লেখাে।

Answer : সকল শ্রেণির মানুষের কল্যাণ সাধন ও সামাজিক, রাজনৈতিক অধিকারগুলিকে সুনিশ্চিত করার জন্য Bengal British India Socity গঠিত হয়।

2. মহারানির ঘােষণাপত্র কী?

Answer : ১৮৫৭ খ্রিস্টাব্দে মহাবিদ্রোহের পর মহারানি ভিক্টোরিয়া ইস্ট ইন্ডিয়া কোম্পানির কাছ থেকে ভারতের আর নিজ দায়িত্ব নেওয়ার জন্য ভাইসরয় লর্ড ক্যানিং-এর কাছে এলাহাবাদে অনুষ্ঠিত এক দরবারে এক ঘােষণাপত্র পেশ করেন (১ সেপ্টেম্বর, ১৮৫৮ খ্রি.) যা মহারানির ঘােষণাপত্র নামে পরিচিত।

3. ১৮৫৭ খ্রিস্টাব্দের সিপাহি বিদ্রোহকে কেন জাতীয় বিদ্রোহ বলা হয় তার যুক্তি লেখাে।

Answer : ১৮৫৭ খ্রিস্টাব্দের সিপাহি বিদ্রোহ স্পষ্ট উদ্দেশ্য ও সর্বভারতীয় চরিত্র না থাকলেও ভারতের এক বৃহদাংশের নানা শ্রেণির জনগণ ও সিপাহিরা একযােগে লড়ে ইংরেজ শাসনের বিরুদ্ধে সংগ্রামে অবতীর্ণ হয়েছিল। এইজন্যই ১৮৫৭ খ্রিস্টাব্দের বিদ্রোহকে জাতীয় বিদ্রোহ বলা যুক্তিসংগত।

4. Vernacular Press Act বা ভার্নাকুলার অ্যাক্ট বা মাতৃভাষা আইন কবে প্রবর্তন হয়? এর উদ্দেশ্য কী?

Answer : ১৮৭৮ খ্রিস্টাব্দে Vernacular Press Act বা মাতৃভাষা আইন প্রবর্তিত হয়।। এর উদ্দেশ্য ছিল ভারতীয় দেশীয় সেনা প্রকাশিত সংবাদপত্রগুলির কণ্ঠ রােধ করা।

5. ইউরােপীয়রা কেন ইলবার্ট বিল মানতে পারেননি?

Answer : লর্ড রিপন এই ইলবার্ট বিল প্রবর্তন করেন। ইউরােপীয়রা এই বিল মানতে পারেনি কারণ ভারতীয়দের কাছে বিচারপ্রার্থী হিসাবে তাদের আত্মাভিমানে আঘাত লাগত।

6. কে, কোথায় এবং কবে সর্বভারতীয় জাতীয় সম্মেলন আহবান করেন?

Answer : ভারতীয় জনগণকে সুগঠিত ও জোরদার করার উদ্দেশ্যে সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় ১৮৮৩ খ্রিস্টাব্দে কলকাতায় জাতীয় সম্মেলনের আহ্বান করেন।

7. আনন্দমঠ কে রচনা করেন? এই গ্রন্থের মূল উদ্দেশ্য কী?

Answer : বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় আনন্দমঠ রচনা করেন। এই গ্রন্থের মূল উদ্দেশ্য হল—স্বদেশ প্রেমই হল শ্রেষ্ঠ ধর্ম।

৪. ভারতসভা কার উদ্যোগে কবে গঠিত হয়?

Answer : সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়, আনন্দমােহন বসু, শিবনাথ শাস্ত্রি প্রমুখের উদ্যোগে ১৮৭৬ খ্রিস্টাব্দের ২৬ জুলাই ভারতসভা গঠিত হয়।

10. গােরা উপন্যাসের রবীন্দ্রনাথ ঠাকুর কোন্ বিষয়টি তুলে ধরেছিলেন?

Answer : গােরা উপন্যাসটির মধ্যে রবীন্দ্রনাথ ঠাকুর জাতীয়তাবাদ ও রাজনৈতিক, সাম্প্রদায়িক রাজনীতি বঙ্গভঙ্গ বিরােধী আন্দোলন তুলে ধরেছেন।

11. ঝাসির রানি কেন বিখ্যাত?

Answer : ঝাসি রাজ্য কোম্পানি অধিগ্রহণ করে প্রতিবাদে ঝাসির রানি লক্ষ্মীবাঈ বিদ্রোহের (সিপাহি) নেত্রী হিসাবে ঝাপিয়ে পড়েন এবং শেষপর্যন্ত যুদ্ধে ১৭ জুন ১৮৫৮ খ্রিস্টাব্দে মৃত্যুবরণ করেন।

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – সংঘবদ্ধতার ও গােড়ার কথা : বিশ্লেষণধর্মী প্রশ্নোত্তর : [প্রতিটি প্রশ্নের মান-4]

1. ‘আনন্দমঠ উপন্যাসটি কীভাবে জাতীয়তবাদী চেতনা বিস্তারে সহায়তা করেছিল?

Answer : ভূমিকা : বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় তাঁর ‘আনন্দমঠ উপন্যাসের মাধ্যমে জাতীয়তাবাদের প্রচার করেছিলেন। ১৮৮২ খ্রিস্টাব্দে প্রকাশিত তাঁর এই উপন্যাসের অন্যতম বৈশিষ্ট্য হল স্বদেশপ্রীতি।

     জাতীয়তাবাদী চেতনায় আনন্দমঠ : (i) স্বদেশ প্রেম : বঙ্কিমচন্দ্র রচিত ‘আনন্দমঠ’ উপন্যাস জাতীয়তাবাদী চেতনার উন্মেষের সঙ্গে সঙ্গে দেশবাসীর মনে স্বদেশীকতা ও সশস্ত্র অভ্যুত্থানের ধারণা। সারিত করেছিল।

     (i) বন্দেমাতরম সংগীত : ‘আনন্দমঠ উপন্যাসে জন্মভূমিকে মাতৃরূপে কল্পনা করে ‘বন্দেমাতরম’সংগীতটি (১৮৭৫) ছিল পরাধীন ভারতের জাতীয় সংগীত, বিপ্লবীদের

     (ii) সন্তান দল : বাংলায় মুসলিম রাজশক্তির পতন ও ইংরেজ রাজত্বের প্রতিষ্ঠা এক নৈরাজ্যের সৃষ্টি করে। এই সংকটকালে ইংরেজ শাসনের অবসান ঘটিয়ে দেশমাতার মুক্তির জন্য সন্তান দলের আবির্ভাব ঘটে।

     (iv) আনন্দমঠের মূল বিষয় :‘আনন্দমঠ উপন্যাসে দেশের স্বাধীনতা অর্জনের জন্য একদল আত্মত্যাগী সন্ন্যাসীর কার্যাবলির বিবরণ আছে।

     উপসংহার : বাঙালির জাতীয়তা গঠন ও দেশের যুব সম্প্রদায়কে স্বদেশভক্তি, ত্যাগ ও সেবাধর্মে উদ্বুদ্ধ করার উদ্দেশ্যে রচিত ‘আনন্দমঠ’ এর অবদান বাঙালি জাতীয়জীবন গঠনে ওতােপ্রতভাবে জড়িয়ে আছে।
2. রবীন্দ্রনাথের ‘গােরা’ উপন্যাস সম্পর্কে যা জানাে লেখাে। গােরা’ চরিত্রটি কীভাবে মানবতার জয়গান করেছিল?

         Answer : ভূমিকা : বিংশ শতাব্দীর শেষের দিকে বঙ্গভঙ্গ আন্দোলন এর অন্যতম নেতা ছিলেন স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুর। সে আন্দোলনের লক্ষ ছিল বাঙালি ও ভারতীয় জীবন ধারার সামগ্রিকভাবে উন্নয়ন করা। শুধুমাত্র বিদেশি শাসকশক্তির বিরুদ্ধে নিস্ফলন উত্তেজনা সৃষ্টি হয়।

     রচনা ও প্রকাশ কাল : ‘গােরা’ উপন্যাসটি লিখেছেন রবীন্দ্রনাথ ঠাকুর।
‘গােরা’ উপন্যাসটি প্রকাশিত হয় ১৯১০ খ্রিস্টাব্দে।

     গােরা উপন্যাসের সারমর্ম : ১৮৫৭ খ্রিস্টাব্দে সিপাহি বিদ্রোহের সময় এক আইরিশ যুদ্ধে মারা যান। তার আসন্ন প্রসবা স্ত্রী ব্ৰণ কৃয়দয়ালের বাড়িতে আশ্রয় নেন। সেখানে তিনি এক পুত্র সন্তান প্রসব করেই মারা যান। এই ছেলেটির নাম হয় ‘গােরা’।

     জাতীয়তাবােধ : বাংলাদেশ তথা ভারতবর্ষের মানসলােকের প্রতীকি চরিত্র হল। গােরা। জাতীয়তাবােধের বিকাশে বহু উপন্যাসের মধ্যে গােরা উপন্যাসটি বিশিষ্টতার দাবি রাখে। বৈশিষ্ট্যগুলি হল।

     বিরােধ সমন্বয় : রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর এই উপন্যাসে সমকালীন যুগজীবনের প্রতিচ্ছবি এঁকেছেন। এক দ্বন্দ্ব ও তা থেকে উত্তীর্ণ এক সামগ্রিক পরিমণ্ডল এখানে। চিত্রিত হয়েছে। জাতিভেদ, বর্ণবৈষম্য, অভাব ও দারিদ্র্যের সমাধানের ইঙ্গিতও রবীন্দ্রনাথ দিয়েছেন।

     মধ্যবিত্ত মানসিকতা : এই উপন্যাসে শিক্ষিত বাঙালি মধ্যবিত্ত সমাজের মানসিকতা ফুটে উঠেছে। বাঙালির আত্মপ্রতিষ্ঠা, অনুসন্ধানী মনােভাব, কৌতূহল, মানবতা ফুটে উঠেছে।

     সংকীর্ণতা : আইরিশ যুবক গােরা হিন্দু পরিবারে লালিত-পালিত হয়ে নিজের বিদেশি সত্তা ভুলে গিয়ে বাঙালি হয়ে যায়। সমাজের অন্দরে বাসা বাঁধা এই সংকীর্ণতা গােরা উপন্যাসে ফুটে উঠেছে।

     উপসংহার : অবনীন্দ্রনাথ ঠাকুরের গােরা উপন্যাসের মধ্য দিয়ে একদিকে ছড়িয়ে পড়েছে অসম্প্রদায়িকতার বাণী এবং অন্যদিকে জাতীয়তাবাদের মূল প্রকৃতি।

3. ভারতসভা প্রতিষ্ঠাতার উদ্দেশ্যগুলি লেখাে অথবা, ভারতসভার লক্ষ কী ছিল?

Answer : ভূমিকা : ১৮৭৬ খ্রিস্টাব্দের ২৬ জুলাই কলকাতায় অনুষ্ঠিত এক সভা থেকে ভারতসভা বা ইন্ডিয়ান অ্যাসােসিয়েশন জন্মলাভ করে। সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের প্রতিষ্ঠিত ভারতসভা, যা প্রাক্কংগ্রেস যুগে ভারতীয় জাতীয় আন্দোলনকে পরিচালিত করেছিল।

     উদ্দেশ্য : কলকাতার অ্যালবার্ট হলে প্রতিষ্ঠিত ইন্ডিয়ান অ্যাসােসিয়েশনের উদ্দেশ্যগুলি ছিল—
প্রথমত, সমগ্র ভারতে শক্তিশালী জনমত জাগ্রত করা।
দ্বিতীয়ত, হিন্দু ও মুসলিমদের মধ্যে সম্প্রীতি ও ভ্রাতৃভাব গড়ে তােলা।
তৃতীয়ত, ভারতের বিভিন্ন জাতি ও ধর্মের লােককে রাজনৈতিক স্বার্থে সংঘবদ্ধ করা।

     কার্যাবলি : (i) কৃষকদের জন্য ভারতসভা জমিদারি অত্যাচার, ১৮৫৯-এর রেন্ট। অ্যাক্ট ইত্যাদির বিরােধিতা করে। (i) সিভিল সার্ভিসে বসার বয়স ভারতীয়দের জন্য কমিয়ে দেওয়া হলে ভারতসভা প্রতিবাদ জানায়। (ii) ইলবার্ট বিলের বিরুদ্ধে ভারতসভার আন্দোলন ছিল প্রশংসার যােগ্য।

     গুরুত্ব : এই সভার গুরুত্বগুলি ছিল— (i) ভারতবর্ষে ব্রিটিশ জনমত গড়ে ওঠে। (i) দেশে জাতীয়তাবাদের বিকাশ ঘটতে থাকে। (ii) একটি সর্বভারতীয় প্রতিষ্ঠানের প্রয়ােজনীয়তা অনুভূত হয়।

     উপসংহার :ভারতসভা তৎকালীন ব্রিটিশের অন্যাস নিয়মকানুন, আইনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে। বড়ােলাট লর্ড রিপনের প্রতিক্রিয়াশীল আইনের বিরুদ্ধেও ভারতসভা বিপুল জনমত গড়ে তুলতে সক্ষম হয়েছিল।

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – সংঘবদ্ধতার ও গােড়ার কথা : রচনাধর্মী প্রশ্নোত্তর : (প্রতিটি প্রশ্নের মান-৪]

1. ভারতে জাতীয়তাবাদের উন্মেষের কারণ বিশ্লেষণ করাে। অথবা, উনিশ শতকে ভারতীয়দের মধ্যে জাতীয় চেতনার উন্মেষের কারণগুলি আলােচনা করাে।

Answer : ভূমিকা : জাতীয় চেতনা থেকেই জাতীয়তাবাদের জন্ম হয়। ঔপনিবেশিক শাসনের গােড়ার দিকে ভারতে কোনাে জাতীয়তাবাদী চেতনা ছিল না। বিদেশি শাসনের ফলশ্রুতি হিসেবেই আধুনিক জাতীয়তাবাদের বিকাশ শুরু হয়।

     ইউরােপীয় প্রভাব :

(ক) আমেরিকার স্বাধীনতা যুদ্ধ (১৭৭৪)।
(খ) জাপানের সাফল্য ও অগ্রগতির ভারতীয়দের স্বাধীন চিন্তা শক্তি বৃদ্ধিতে সাহায্য করে।
(গ) ফরাসি বিপ্লব (১৭৮৯)।
(ঘ) রাশিয়ার নিইলিস্ট আন্দোলনও বিশেষ উল্লেখযােগ্য।
     (1) ব্রিটিশ অপশাসন : ব্রিটিশ অপশাসনের প্রতিক্রিয়ায় ভারতের সর্বস্তরের মানুষের মনে অসন্তোষের সৃষ্টি হয়েছিল। এই অসন্তোষ থেকেই জাতীয় চেতনা জাগ্রত হতে থাকে।

     (2) জাতিগত বৈষম্য ; শাসক ইংরেজ ও শাসিত ভারতবাসীর মধ্যে জাতিগত বৈষম্য সামাজিক ব্যবধান সৃষ্টি করেছিল। ইংরেজরা ভারতীয়দের সঙ্গে খারাপ ব্যবহার করত। তারা সিপাহি, দেশীয় সরকারি কর্মচারীদের সঙ্গেও দুর্ব্যবহার করত।

     (3) পাশ্চাত্য শিক্ষা : মিশনারি ও সরকারি উদ্যোগে ভারতবর্ষে পাশ্চাত্য শিক্ষা চালু হয়। ফলে ভারতবাসী ইউরােপীয় জ্ঞান-বিজ্ঞানের সঙ্গে পরিচিত হয়। বিশেষ করে আমেরিকার স্বাধীনতা যুদ্ধ, ফরাসি বিপ্লব, ইউরােপীয় রাষ্টদর্শন শিক্ষিত ভারতীয়দের মনে গভীর প্রভাব বিস্তার করে।

     (4) অতীত ঐতিহ্য : ইউরােপীয় পণ্ডিত উইলিয়াম জোনস, ম্যাক্সমুলার ও ভারতীয় পণ্ডিত হরপ্রসাদ শাস্ত্রী, ভাণ্ডারকরের চেষ্টায় ভারতের সমৃদ্ধ অতীত ঐতিহ্য প্রচারিত হয়।

     (5) সাহিত্য : পাশ্চাত্য শিক্ষার প্রভাব এদেশের সাহিত্যের উপর পড়েছিল। উপন্যাস, কাব্য, নাটক, প্রবন্ধ দেশবাসীর কাছে আশা-আকাক্ষার সৃষ্টি করে। প্রতিবাদের মানসিকতা গড়ে তােলে।

     (6) পত্রপত্রিকা : সাহিত্যের মতাে সংবাদপত্রও জাতীয়তাবাদের উন্মেষে বিশেষ ভূমিকা পালন করেছিল। শ্রীরামপুর মিশনারিদের ‘দিগদর্শন’, ‘সমাচার দর্পণ, গঙ্গাকিশাের ভট্টাচার্যের ‘বেঙ্গল গেজেট’, রামমােহনের ‘সংবাদ কৌমুদী’ কবি ঈশ্বরচন্দ্র গুপ্তের সংবাদ প্রভাকর’ প্রভৃতি।

     (7) যােগাযােগ ব্যবস্থা : ইংরেজ সরকার নিজেদের স্বার্থে রেলপথ, সড়কপথ, টেলিগ্রাফ ব্যবস্থা গড়ে তুলেছিল। ফলে যােগাযােগ ব্যবস্থায় বিরাট উন্নতি ঘটে। (৪) দেশীয় শিল্পের অবক্ষয় : ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানির একচেটিয়া বাণিজ্যিক অধিকার ইংল্যান্ডের শিল্পায়ন, অবাধ বাণিজ্য নীতি, সরকারের শুদ্ধনীতি দেশীয় শিল্পের অবক্ষয় ঘটায়।

     উপসংহার : উপরােক্ত কারণ ছাড়াও যােগাযােগ ব্যবস্থা অন্যতম গুরুত্বপূর্ণ কারণ ছিল। ভারতের বিভিন্ন অঞ্চলের মানুষ একে অন্যকে চিনতে বুঝতে পারে। প্রাদেশিকতার সীমা ছাড়িয়ে ভারতবাসীর মধ্যে এক ঐক্য গড়ে ওঠে।

FILE INFO : WBBSE Class 10th History Suggestion with PDF Download for FREE | দশম শ্রেণীর ইতিহাস সাজেশন বিনামূল্যে ডাউনলোড | সংঘবদ্ধতার ও গােড়ার কথা – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী, প্রশ্নউত্তর

File Details:
PDF Name : দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – সংঘবদ্ধতার ও গােড়ার কথা – সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th History Suggestion PDF
Language : Bengali
Size : 662.3 kb
No. of Pages : 10
Download Link : Click Here To Download

পশ্চিমবঙ্গ মাধ্যমিক  ইতিহাস পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। দশম শ্রেণী ইতিহাস পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Madhyamik  History Suggestion Download. WBBSE Madhyamik History short question suggestion. WBBSE Class 10th History Suggestion download. Madhyamik Question Paper History. WB Madhyamik 2019 History suggestion and important questions. WBBSE Class 10th History Suggestion  pdf.

Get the WBBSE Class 10th History Suggestion by winexam.in

 West Bengal WBBSE Class 10th History Suggestion  prepared by expert subject teachers. WB Madhyamik  History Suggestion with 100% Common in the Examination.

Class 10th History Suggestion

West Bengal Madhyamik  History Suggestion Download. WBBSE Madhyamik History short question suggestion. WBBSE Class 10th History Suggestion  download. Madhyamik Question Paper History.

বিষয় দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – সংঘবদ্ধতার ও গােড়ার কথা – প্রশ্ন উত্তর |  WB Madhyamik History Suggestion

দশম শ্রেণী ইতিহাস (Madhyamik History) সংঘবদ্ধতার ও গােড়ার কথা – প্রশ্ন উত্তর

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন | সংঘবদ্ধতার ও গােড়ার কথা

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন পশ্চিমবঙ্গ মাধ্যমিক বোর্ডের (WBBSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  দশম শ্রেণির ইতিহাস বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল দশম শ্রেণী ইতিহাস সাজেশান – সংঘবদ্ধতার ও গােড়ার কথা – প্রশ্ন উত্তর । ইতিহাসে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন । আমাদের দশম শ্রেণীর ইতিহাস সাজেশন

দশম শ্রেণীর ইতিহাস সাজেশন | সংঘবদ্ধতার ও গােড়ার কথা

আমরা WBBSE মাধ্যমিক পরীক্ষার ইতিহাস বিষয়ের – সংঘবদ্ধতার ও গােড়ার কথা – প্রশ্ন উত্তর – সাজেশন নিয়ে সংঘবদ্ধতার ও গােড়ার কথা – প্রশ্ন উত্তর নিয়ে আলোচনা করেছি। আপনারা যারা এবছর দশম শ্রেণী ইতিহাস পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দশম শ্রেণী ইতিহাস পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি Madhyamik ইতিহাস পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

WiN EXAM Institute

 এই (দশম শ্রেণীর ইতিহাস সাজেশন – সংঘবদ্ধতার ও গােড়ার কথা – সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th History Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in History) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।
Tags:History ix, History x, History class ix, History class x, History ix and x, History nine and ten, History nine, History ten, History class nine, History class ten, History class nine and ten, class ix geograpgy, class x History, class ix and x History, wbbse, syllabus, madhyamik History, madhyamik Itihas, Itihas madhyamik, class x Itihas, madhyamiker Itihas, madhyomik Itihas, madhyomik History, nobom shreni Itihas, doshom shreni Itihas, nobom and doshom shreni Itihas, nabam shreni Itihas, dasham shreni Itihas, exam preparation, examination preparation, gr D preparation, group D preparation, preparation, rail, net, set, wbcs, psc, ssc, csc, upsc, poriksha prostuti, pariksha prastuti, দশম শ্রেণী ইতিহাস, দশম শ্রেণী ইতিহাস, মাধ্যমিক মাধ্যমিক, নবম শ্রেণি ইতিহাস, দশম শ্রেণি ইতিহাস, নবম শ্রেণি ইতিহাস, দশম শ্রেণি ইতিহাস, ক্লাস টেন ইতিহাস, মাধ্যমিকের ইতিহাস, ইতিহাস মাধ্যমিক – সংঘবদ্ধতার ও গােড়ার কথা, দশম শ্রেণী – সংঘবদ্ধতার ও গােড়ার কথা, মাধ্যমিক ইতিহাস সংঘবদ্ধতার ও গােড়ার কথা, ক্লাস টেন সংঘবদ্ধতার ও গােড়ার কথা, Madhyamik History – সংঘবদ্ধতার ও গােড়ার কথা, Class 10th সংঘবদ্ধতার ও গােড়ার কথা, Class X সংঘবদ্ধতার ও গােড়ার কথা, হিস্ট্রি/হিস্টোরি, মাধ্যমিক হিস্ট্রি/হিস্টোরি, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Madhyamik Suggestion, Madhyamik Suggestion , Madhyamik Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Secondary Board exam suggestion , WBBSE,  WBBSE , মাধ্যমিক সাজেশান, মাধ্যমিক সাজেশান , মাধ্যমিক সাজেশান , মাধ্যমিক সাজেশন, দশম শ্রেণী ইতিহাস সাজেশান , দশম শ্রেণী ইতিহাস সাজেশান , দশম শ্রেণীর ইতিহাস সাজেশন , দশম শ্রেণীর ইতিহাস সাজেশন, মধ্যশিক্ষা পর্ষদ, Madhyamik Suggestion History , WBBSE Class 10th History Suggestion , WBBSE Class 10th History Suggestion

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here