দশম শ্রেণীর ভূগোল সাজেশন – বর্জ্য ব্যবস্থাপনা – সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th Geography Suggestion PDF

0
36

দশম শ্রেণীর ভূগোল সাজেশন

WBBSE Class 10th Geography Suggestion

দশম শ্রেণীর ভূগোল সাজেশন - বর্জ্য ব্যবস্থাপনা - সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th Geography Suggestion PDF
দশম শ্রেণীর ভূগোল সাজেশন – বর্জ্য ব্যবস্থাপনা – সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th Geography Suggestion PDF

দশম শ্রেণীর ভূগোল সাজেশন – WBBSE Class 10th Geography Suggestion – বর্জ্য ব্যবস্থাপনা অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর  নিচে দেওয়া হল। এবার পশ্চিমবঙ্গ দশম শ্রেণীর ভূগোল সাজেশন পরীক্ষায় এই মাধ্যমিক দশম শ্রেণীর ভূগোল সাজেশন ( WB WBBSE Class 10th Geography Suggestion  | West Bengal WBBSE Class 10th Geography Suggestion | WBBSE Board Class 10th Geography Question and Answer with PDF file Download) পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দশম শ্রেণীর ভূগোল সাজেশন পরীক্ষার জন্য দশম শ্রেণীর ভূগোল সাজেশন  | WBBSE Class 10th Geography Suggestion | WBBSE Board Madhyamik Class 10th (X) Geography Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

দশম শ্রেণীর ভূগোল সাজেশন | পশ্চিমবঙ্গ মাধ্যমিক সাজেশন/নোট (West Bengal WBBSE Class 10th Geography Suggestion / Madhyamik Geography Suggestion) | বর্জ্য ব্যবস্থাপনা – MCQ, অতি সংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

পশ্চিমবঙ্গ মাধ্যমিক দশম শ্রেণীর ভূগোল সাজেশন (West Bengal WBBSE Class 10th Geography Suggestion / Notes) বর্জ্য ব্যবস্থাপনা – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

বর্জ্য ব্যবস্থাপনা

দশম শ্রেণীর ভূগোল সাজেশন | বর্জ্য ব্যবস্থাপনা – বহু বিকল্পভিত্তিক প্রশ্নোত্তর [MCQ]:[প্রতিটি প্রশ্নের মান-1]

1. ছেড়া কাগজ থেকে পুনরায় কাগজ তৈরি করা হল যে ধরনের প্রক্রিয়া –
[A] পুনর্নবীকরণ     [B] পরিমাণ হ্রাস [C] পৃথকীকরণ     [D] পুনর্ব্যবহার

Answer : [A] পুনর্নবীকরণ    

2. গৃহস্থালীর বর্জ্যের উদাহরণ হল—
[A] কীটনাশক     [B] তরিতরকারির খােসা     [C] ইনজেকশনের সিরি [D] বীজ

Answer : [B] তরিতরকারির খােসা    

3. মৃতপ্রাণী বা গাছের পচা ডালপালা যে ধরনের বর্জ্যের উদাহরণ-
[A] গৃহস্থালী     [B] তেজস্ক্রিয়   [C] জৈব [D] কৃষিজ

Answer : [C] জৈব    

4. বর্জ্য ব্যবস্থাপনার তিনটি মূল প্রক্রিয়া হল-
[A] 3s     [B] 3z [C] 3R     [D] 3B

Answer : [C] 3R    

5. পরিবেশের জীবজ ও অজীব উপাদনের মধ্যে গড়ে ওঠা পারস্পরিক আন্তঃসম্পর্ককে বলা হয়—
[A] বাস্তুতন্ত্র     [B] গ্রিন হাউস [C] জীবতন্ত্র     [D] জলতন্ত্র

Answer : [A] বাস্তুতন্ত্র    

6. পরিবেশে থাকা এক ধরনের সবুজাভ সহজ দাহ্য গ্যাস হল-
[A] মিথেন     [B] অক্সিজেন।     [C] নাইট্রোজেন [D] নাইট্রাস অক্সাইড

Answer : [A] মিথেন    

7. সিমেন্ট তৈরিতে যে প্রক্রিয়া প্রয়ােগ করা হয় সেটা হল—
[A] কম্পােজিট     [B] স্ক্র্যাবার   [C] ল্যান্ডফিল [D] নিষ্কাশন

Answer : [B] স্ক্র্যাবার    

দশম শ্রেণীর ভূগোল সাজেশন | বর্জ্য ব্যবস্থাপনা – অতিসংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নোত্তর : [প্রতিটি প্রশ্নের মান-1]

1. বর্জ্য পদার্থগুলিকে কোনাে স্থানে ফেলে জমাট করার পদ্ধতিকে বলে ____________

Answer : ভরাটকরণ বা Landfil

2. বর্জ্য থেকে নির্গত একটি গ্যাস হল, ______________

Answer : মিথেন।

3. প্রকৃতির বৃক্ক’ বলা হয় __________

Answer : জলাভূমিকে

4. GAP’-এর পুরাে নাম ____________

Answer : গঙ্গা অ্যাকশন প্ল্যান

দশম শ্রেণীর ভূগোল সাজেশন | বর্জ্য ব্যবস্থাপনা – সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নোত্তর : [প্রতিটি প্রশ্নের মান-2]

1. ইউট্রোফিকেশন কী?

Answer : পরিপােষক দুষণের ফলে হ্রদ জলাশয় ও পুকুরে যে প্রক্রিয়ায় অ্যালগি জাতীয় জলজ উদ্ভিদের বৃদ্ধি ঘটে এবং জলাশয় ক্রমশ ভরাট হয়ে আসে, সেই প্রক্রিয়াকে ইউট্রোসিকেশন বলে।

2. Bio-gas কী?

Answer : জৈব পদার্থকে বন্ধ জায়গায় রেখে যে জ্বালানি গ্যাস উৎপন্ন করা হয়, তাকে Bio- gas বা জৈব গ্যাস বলে। জৈব গ্যাসের কাঁচামাল হিসাবে সাধারণত গােবর ব্যবহার করা হয়। এটি একটি পুনর্ভব শক্তি সম্পদ ও পরিবেশমিত্র।

3. ল্যান্ডফিল কী?

Answer : লােকালয় থেকে দুরে ফাঁকা জায়গায় কিংবা নীচু জমিতে বিপজ্জনক নয় এমন কঠিন বর্জ্য পদার্থ জমা করাকে ‘ল্যান্ডফিল’ বলে। এ পদ্ধতি প্রয়ােগে খরচ কম হয় এবং এটি পরিকল্পনাহীন। সাধারণ নির্মাণ সামগ্রী, গার্হস্থ্য ও কুটির শিল্পজাত সামগ্রী নিক্ষেপ করা হয়।

4. জীববিশ্লেষ্য বর্জ্য ও জীব অবিশ্লেষ্য বর্জ্য পদার্থ কী?

Answer : জীববিশ্লেষ্য বর্জ্য পদার্থ হল সেই সমস্ত বর্জ্য পদার্থ যা যেকোনাে জীব, মূলত আণুবীক্ষণিক বিয়ােজক দ্বারা বিশ্লেষ্য হতে পারে। উদাঃ—উচ্ছিষ্ট খাদ্য বস্তু যে সমস্ত বর্জ্য পদার্থ কোনাে জীব দ্বারা বিয়ােজিত হয় না তাদের জীব অবিশ্লেষ্য বর্জ্য পদার্থ বলে। উদাঃ—কৃত্রিম পলিমার, প্লাস্টিক, ডিডিটি, কাচ ইত্যাদি।

5. ভার্মি কম্পােস্টিং কাকে বলে?

Answer : জৈব বর্জ্য ব্যবস্থাপনায় একটি পদ্ধতি হলাে ভার্মি কম্পােস্টিং। এই পদ্ধতিতে জৈব বর্জ্য পদার্থ, মানুষ বা গবাদি পশুর মল ব্যাকটিরিয়া দ্বারা পচন ঘটিয়ে হিউমাসে পরিণত করা হয়। কেঁচো, আবায়বীয় ব্যাকটেরিয়া দ্বারা জৈব বর্জ্যের সন্ধান প্রক্রিয়া ঘটে। 2-3 সপ্তাহের মধ্যে এই জৈবসার প্রস্তুত হয়।

6. ধোঁয়াশা (Smog) কী?

Answer : নাইট্রোজেন অক্সাইড ও হাইড্রোকার্বনের সঙ্গে সূর্যরশ্মির আলােক রাসায়নিক বিক্রিয়া ঘটলে যে ধোঁয়াটে অবস্থার সৃষ্টি হয়, তাকে ধোঁয়াশা বলে। এর ফলে নাক, জ্বালা, শ্বাসকষ্ট ইত্যাদি হয়। শীতকালে ধোঁয়াশা বেশি হয়।

7. London Smog ঘটনাটি কী?

Answer : 1952 সালে বায়ুদূষণজনিত কারণে যে ভয়ঙ্কর ধোঁয়াশা সৃষ্টি হয়েছিল লন্ডন শহরে তা London Smog নামে পরিচিত। শিল্প কারখানার অতিরিক্ত ভাসমান কয়লা গুড়াে, ঘূর্ণবাতের ফলে শহর জুড়ে ধোঁয়াশার একটি পুরু স্তর সৃষ্টি করেছিল যেটি 5 ডিসেম্বর 1952 থেকে 9 ডিসেম্বর 1952 পর্যন্ত স্থায়ী হয়েছিল। মানুষের স্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব ফেলেছিল ঘটনাটি।

8. PAN কী?

Answer : PAN হলাে পারঅক্সি অ্যাসাইট নাইট্রেট, যা একটি গৌণ বায়ুদূষক যানবাহনের ধোঁয়া, তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে উৎপন্ন ধোঁয়া এর উৎস। ধোঁয়া সৃষ্টির অন্যতম কারণ। বাতাসে এর উপস্থিতি মানুষের চোখের সমস্যা এবং ফুসফুসের সমস্যা সৃষ্টি করে।

দশম শ্রেণীর ভূগোল সাজেশন | বর্জ্য ব্যবস্থাপনা – ব্যাখ্যামূলক উত্তরভিত্তিক প্রশ্নোত্তর : [প্রতিটি প্রশ্নের মান-3]

1. ম্যানিওর পিট কী?

Answer : গ্রামাঞ্চলে বর্জ্য পদার্থ নিক্ষেপস্থল, সংগ্রহ ও তার নির্বিকরণ পদ্ধতি না থাকায় বর্জ্য পদার্থ যত্রতত্র ফেলা হয়। ফলে দূষিত হয়। ম্যানিওর পিট ব্যবস্থায় বাড়ির আশে পাশে গর্ত তৈরি করে গৃহস্থালির সকল প্রকার বর্জ্য পদার্থ ওই গর্তে 5-6 আশে পাশে গর্ত তৈরি করে গৃহস্থালির সকল প্রকার বর্জ্য পদার্থ ওই গর্তে 5-6 মাস ধরে চাপা দেওয়া হয় যা পরে জৈবসারে পরিণত হয় এবং কৃষিকাজে ব্যবহৃত হয়।

2. বর্জ্য ব্যবস্থাপনায় Fly Ash-এর ভূমিকা কী?

Answer : কয়লা নির্ভর তাপবিদ্যুৎ কেন্দ্রে প্রচুর পরিমাণে ফ্লাই অ্যাশ ও তলানি ছাই উৎপন্ন হয়। ফ্লাই অ্যাস সিমেন্ট ও ইট তৈরির কাজে ব্যবহার করা যায়। এছাড়া বাঁধ তৈরি করতে, খনির ফাকা স্থান পূরণ করার কাজে, নীচু জমি ভরাট করতে, মৎস্য প্রকল্পে ফ্লাই অ্যাশ ব্যবহার করা হয়।

3. বর্জ্য ব্যবস্থাপনায় স্কাবারের ভূমিকা কী?

Answer : এই পদ্ধতিতে শিল্প থেকে নির্গত বায়ুদূষণকারী পদার্থ ও গ্যাসের অপসারণ ঘটিয়ে বায়ুকে বিপন্মুক্ত করা হয়। এটি দু’ প্রকার—(i) শুদ্ধ স্ক্রাবার ব্যবহার করা হয় নির্গত ধোঁয়া থেকে অন্নদূর করার জন্য। এবং (ii) আর্দ্র স্ক্রাবার ব্যবহার করা হয় দূষণকারী গ্যাস, দূষণ কণা দূর করার জন্য।

4. কম্পােস্টিং প্রক্রিয়া কী?

Answer : জৈব বর্জ্য পদার্থ, মানুষ বা গবাদি পশুর মলকে ব্যাকটেরিয়ার দ্বারা পচন ঘটিয়ে হিউমাসে বা জৈবসারে পরিণত করাকে কম্পােস্টিং বলে। কম্পােস্টিং-এর সময় উপজাত বস্তু হিসাবে CO, জল ও তাপ উৎপন্ন হয়। এই পদ্ধতিতে 60°C বা তার বেশি উয়তা উৎপন্ন হওয়ায় মশা-মাছির ডিম বা লার্ভা নষ্ট হয়। আগাছা ও অন্যান্য ক্ষতিকারক জীবাণু ধ্বংস হয়। আমাদের দেশে দুটি পদ্ধতিতে কম্পােস্টিং করা হয়। (i) বেঙ্গালুরু পদ্ধতি ও (ii) যান্ত্রিক কম্পােস্টিং ।

5. বর্জ্য ব্যবস্থাপনায় 4R এর ভূমিকা কী?

Answer : 4Rহল—(i) Reduction-বর্জ্য ব্যবস্থাপনার প্রথম স্তম্ভ হলাে বর্জ্যের পরিমাণকে হ্রাস করা। (ii) Waste Recycling-ব্যবহারের অনুপযুক্ত পদার্থকে পুনরায় ব্যবহারের উপযােগী করে তােলাকে বর্জ্যের পুনর্নবীকরণ বলে। (iii) Reuse-কোনাে পরিবর্তন ছাড়াই বর্জ্য পদার্থের ব্যবহার করা হলে তাকে পুনর্ব্যবহার বলে। (iv) Rot- কম্পােস্টিং প্রক্রিয়ার মাধ্যমে জৈব বর্জকে জৈব সারে পরিণত করে কৃষিকাজে ব্যবহার করার প্রক্রিয়া।

6. বর্জ্য ব্যবস্থাপনায় শিক্ষার্থীদের ভূমিকা আলােচনা করাে।

Answer : বর্জ্য ব্যবস্থাপনায় শিক্ষার্থীরা নিম্নলিখিত কাজগুলি করতে পারে- (i) বাড়ির বর্জ্য নির্দিষ্ট পাত্রে একত্রিত করা। (ii) ম্যানিওর পিট ব্যবস্থায় জৈব ভঙ্গুর বর্জ্য ব্যবস্থাপনা। (iii) নিজের শ্রেণিকক্ষ এবং স্কুল প্রাঙ্গণ বর্জ্য মুক্ত রাখা। (iv) নিকটস্থ হাট বাজার পর্যবেক্ষণ করে দূষণ সম্পর্কে সচেতনা বৃদ্ধি করা ইত্যাদি।

7. বর্জ্য ব্যবস্থাপনার প্রয়ােজনীয়তা আলােচনা করাে।

Answer : বর্জ্য বা জঞ্জালকে কমিয়ে এনে মুক্ত করে পৃথিবীকে সুষ্ঠু বাসযােগ্য করে গড়ে তােলার জন্য বর্জ্য ব্যবস্থাপনার প্রয়ােজন। সমীক্ষায় দেখা গেছে যে হাসপাতালের মােট বর্জ্যের 10% সংক্রামক বর্জ্য। খুব সহজেই এই 10% বর্জকে সরিয়ে নেওয়া সম্ভব। কিন্তু সঠিক ব্যবস্থা গ্রহণ না করা হলে মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। পরিবেশ তথা মানব জাতি সমূহ সমগ্র জীবজগৎকে বাঁচাতে বর্জ্য ব্যবস্থাপনার

8. বর্জ্য ব্যবস্থাপনা কী? এবং পদধতিগুলির নাম লেখাে।

Answer : দূষণ মাত্রাকে প্রকৃতির সহ্যসীমার মধ্যে রাখার উদ্দেশ্যে যে বিজ্ঞানসম্মত ব্যবস্থাপনার মাধ্যমে বিভিন্ন উৎসস্থল থেকে উৎপন্ন বর্জ্য পদার্থের পরিমাণ করিয়ে আনা, পুনর্নবীকরণ ও সংরক্ষণ করা হয় তাকে বর্জ্য ব্যবস্থাপনা বলে।

বর্জ্য ব্যবস্থাপনার পদ্ধতিগুলি হলাে—(i) বর্জ্য পৃথকীকরণ (i) ভরাটকরণ (iIi) কম্পােস্টিং (iv) নিকাশি বা নিষ্কাশন ব্যবস্থা (v) স্ক্রাবার ইত্যাদি।

FILE INFO : WBBSE Class 10th Geography Suggestion with PDF Download for FREE | দশম শ্রেণীর ভূগোল সাজেশন বিনামূল্যে ডাউনলোড | বর্জ্য ব্যবস্থাপনা – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী, প্রশ্নউত্তর

File Details:
PDF Name : দশম শ্রেণীর ভূগোল সাজেশন – বর্জ্য ব্যবস্থাপনা – সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th Geography Suggestion PDF
Language : Bengali
Size : 404.9 kb
No. of Pages : 5
Download Link : Click Here To Download

পশ্চিমবঙ্গ মাধ্যমিক  ভূগোল পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। দশম শ্রেণীর ভূগোল সাজেশন পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Madhyamik  Geography Suggestion Download. WBBSE Madhyamik Geography short question suggestion. WBBSE Class 10th Geography Suggestion download. Madhyamik Question Paper Geography. WB Madhyamik 2019 Geography suggestion and important questions. WBBSE Class 10th Geography Suggestion  pdf.

Get the WBBSE Class 10th Geography Suggestion by winexam.in

 West Bengal WBBSE Class 10th Geography Suggestion  prepared by expert subject teachers. WB Madhyamik Geography Suggestion with 100% Common in the Examination.

Class 10th Geography Suggestion

West Bengal Madhyamik  Geography Suggestion Download. WBBSE Madhyamik Geography short question suggestion. WBBSE Class 10th Geography Suggestion  download. Madhyamik Question Paper Geography.

বিষয় দশম শ্রেণীর ভূগোল সাজেশন – বর্জ্য ব্যবস্থাপনা – প্রশ্ন উত্তর |  WB Madhyamik Geography Suggestion

দশম শ্রেণীর ভূগোল সাজেশন (Madhyamik Geography) বর্জ্য ব্যবস্থাপনা – প্রশ্ন উত্তর

দশম শ্রেণীর ভূগোল সাজেশন | বর্জ্য ব্যবস্থাপনা

দশম শ্রেণীর ভূগোল সাজেশন পশ্চিমবঙ্গ মাধ্যমিক বোর্ডের (WBBSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  দশম শ্রেণির ভূগোল বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল দশম শ্রেণীর ভূগোল সাজেশন সাজেশান – বর্জ্য ব্যবস্থাপনা – প্রশ্ন উত্তর । ভূগোলে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন । আমাদের দশম শ্রেণীর ভূগোল সাজেশন

দশম শ্রেণীর ভূগোল সাজেশন | বর্জ্য ব্যবস্থাপনা

আমরা WBBSE মাধ্যমিক পরীক্ষার ভূগোল বিষয়ের – বর্জ্য ব্যবস্থাপনা – প্রশ্ন উত্তর – সাজেশন নিয়ে বর্জ্য ব্যবস্থাপনা – প্রশ্ন উত্তর নিয়ে আলোচনা করেছি। আপনারা যারা এবছর দশম শ্রেণীর ভূগোল সাজেশন পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দশম শ্রেণীর ভূগোল সাজেশন পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি Madhyamik ভূগোল পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

WiN EXAM Institute

 এই (দশম শ্রেণীর ভূগোল সাজেশন – বর্জ্য ব্যবস্থাপনা – সমস্ত প্রশ্ন উত্তর | WBBSE Class 10th Geography Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Geography) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।
Tags:Geography ix, Geography x, Geography class ix, Geography class x, Geography ix and x, Geography nine and ten, Geography nine, Geography ten, Geography class nine, Geography class ten, Geography class nine and ten, class ix geograpgy, class x Geography, class ix and x Geography, wbbse, syllabus, madhyamik Geography, madhyamik Bhugol, Bhugol madhyamik, class x Bhugol, madhyamiker Bhugol, madhyomik Bhugol, madhyomik Geography, nobom shreni Bhugol, doshom shreni Bhugol, nobom and doshom shreni Bhugol, nabam shreni Bhugol, dasham shreni Bhugol, exam preparation, examination preparation, gr D preparation, group D preparation, preparation, rail, net, set, wbcs, psc, ssc, csc, upsc, poriksha prostuti, pariksha prastuti, দশম শ্রেণীর ভূগোল সাজেশন, দশম শ্রেণীর ভূগোল সাজেশন, মাধ্যমিক মাধ্যমিক, নবম শ্রেণি ভূগোল, দশম শ্রেণি ভূগোল, নবম শ্রেণি ভূগোল, দশম শ্রেণি ভূগোল, ক্লাস টেন ভূগোল, মাধ্যমিকের ভূগোল, ভূগোল মাধ্যমিক – বর্জ্য ব্যবস্থাপনা, দশম শ্রেণী – বর্জ্য ব্যবস্থাপনা, মাধ্যমিক ভূগোল বর্জ্য ব্যবস্থাপনা, ক্লাস টেন বর্জ্য ব্যবস্থাপনা, Madhyamik Geography – বর্জ্য ব্যবস্থাপনা, Class 10th বর্জ্য ব্যবস্থাপনা, Class X বর্জ্য ব্যবস্থাপনা, জিওগ্রাফি, মাধ্যমিক জিওগ্রাফি, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Madhyamik Suggestion, Madhyamik Suggestion , Madhyamik Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Secondary Board exam suggestion , WBBSE,  WBBSE , মাধ্যমিক সাজেশান, মাধ্যমিক সাজেশান , মাধ্যমিক সাজেশান , মাধ্যমিক সাজেশন, দশম শ্রেণীর ভূগোল সাজেশন সাজেশান , দশম শ্রেণীর ভূগোল সাজেশন সাজেশান , দশম শ্রেণীর ভূগোল সাজেশন , দশম শ্রেণীর ভূগোল সাজেশন, মধ্যশিক্ষা পর্ষদ, Madhyamik Suggestion Geography , WBBSE Class 10th Geography Suggestion , WBBSE Class 10th Geography Suggestion

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here