মাধ্যমিক বাংলা – Madhyamik Bengali
মাধ্যমিক বাংলা – Madhyamik Bengali অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল। এবার পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষায় এই মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা সাজেশন ( WB Madhyamik Bengali Suggestion | West Bengal Madhyamik Bengali Suggestion | WBBSE Board Class 10th Bengali Question and Answer with PDF file Download) পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য মাধ্যমিক বাংলা সাজেশন | Madhyamik Bengali Suggestion | WBBSE Board Madhyamik Class 10th (X) Bengali Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন।
পশ্চিমবঙ্গ মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা নোট / সাজেশন (West Bengal WBCHSE Madhyamik Class X 10th Bengali Notes / Suggestion) | অস্ত্রের বিরুদ্ধে গান – জয় গোস্বামী – কবিতা – MCQ প্রশ্নোত্তর, এককথায় প্রশ্নউত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী, প্রশ্নউত্তর
পশ্চিমবঙ্গ মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা সাজেশন (West Bengal WBCHSE Madhyamik Class X 10th Bengali Notes / Suggestion) অস্ত্রের বিরুদ্ধে গান – জয় গোস্বামী – কবিতা – MCQ প্রশ্নোত্তর, এককথায় প্রশ্নউত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী, রচনাধর্মী প্রশ্নোত্তর এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে।
অস্ত্রের বিরুদ্ধে গান – জয় গোস্বামী – কবিতা
বহুবিকল্পীয় প্রশ্ন (প্রশ্নমান – ১)
সঠিক উত্তরটি নির্বাচন করো
১. ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতাটি কার লেখা?
(ক) জয় গোস্বামী (খ) শঙ্খ ঘোষ (গ) নীরেন্দ্রনাথ চক্রবর্তী (ঘ) পাবলো নেরুদা
Answer : (ক) জয় গোস্বামী
২. ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতায় কথক বা কবি হাত নাড়িয়ে কী তাড়াতে চান?
(ক) বর্শা (খ) মশা (গ) মাছি (ঘ) বুলেট
Answer : (ঘ) বুলেট
৩. একটি কোকিল গান বাঁধবে
(ক) শত উপায়ে (খ) লক্ষ উপায়ে (গ) অসংখ্য উপায়ে (ঘ) সহস্র উপায়ে
Answer : (ঘ) সহস্র উপায়ে
৪. “গান তোমায় নিয়ে বেড়াবে”
(ক) নদীতে (খ) গ্রামে (গ) শহরে (ঘ) বনে-বাদাড়ে
Answer : (ক) নদীতে
৫. “গান দাঁড়াল”—কে?
(ক) ঋষিকুমার (খ) ঋষিতনয় (গ) ঋষিসুন্দর (ঘ) ঋষিবালক
Answer : (ঘ) ঋষিবালক
৬. “বর্ম খুলে দ্যাখো আদুড় গায়ে”—কী দেখতে বলা হয়েছে?
(ক) গান ধরেছে ঋষিবালক (খ) গান দাঁড়াল ঋষিবালক (গ) গান ভরাল ঋষিবালক (ঘ) গান করালো ঋষিবালক
Answer : (খ) গান দাঁড়াল ঋষিবালক
৭. “মাথায় গোঁজা ময়ূরপালক”—কার মাথায় ময়ূরপালক গোঁজা?
(ক) ঋষিবালকের (খ) ঋষিতনয়ের (গ) ঋষি সন্তানের (ঘ) ঋষি তনয়ের
Answer : (ক) ঋষিবালকের
৮. ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতার শেষ পঙক্তিতে কবি অস্ত্র রাখার কথা বলেছেন
(ক) ঋষিবালকের পায়ে (খ) গানের’বর্ম-মাঝে (গ) গানের দুটি পায়ে (ঘ) প্রাণের সুরের মাঝে
Answer : (গ) গানের দুটি পায়ে
৯. “মাথায় কত শকুন বা চিল”—পঙক্তিটি যে-কবিতার তার নাম
(ক) অভিষেক (খ) আফ্রিকা (গ) প্রলয়োল্লাস (ঘ) অস্ত্রের বিরুদ্ধে গান
Answer : (ঘ) অস্ত্রের বিরুদ্ধে গান
অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ১)
১. “আমি এখন হাজার হাতে পায়ে” —পঙক্তির ‘আমি’ হাজার হাতে পায়ে কী করেন?
Answer : উদ্ধৃত পঙক্তির ‘আমি’ হাজার হাতেপায়ে এগিয়ে আসে, উঠে দাঁড়ায়, গানের বর্ম গায়ে পরে হাত নাড়িয়ে বুলেট তাড়ায়।
২. “গানের বর্মা আজ পরেছি গায়ে” –‘বম কী?
Answer : ‘বর্মহল বিশেষ একধরনের অভেদ্য আবরণ, যা সারাদেহে ধারণ করে যোদ্ধারা যুদ্ধ করেন এবং শত্রুপক্ষের অস্ত্রাঘাত থেকে নিজেকে রক্ষা করেন।
৩. “গান তো জানি একটা দুটো”—উদ্ধৃত পঙক্তির একটা দুটো গান কী হতে পারে বলে তুমি মনে করো?
Answer : উদ্ধৃত পঙক্তির একটা দুটো’ গান যা হতে পারে বলে আমার মনে হয় তা হল—মানবিকতার গান ও মানবপ্রেমের গান।
৪. “আঁকড়ে ধরে সে-খড়কুটো”—“সে-খড়কুটো’ বলতে কবি কী বুঝিয়েছেন?
Answer : উদ্ধৃত পঙক্তিতে ‘সে-খড়কুটো’ বলতে কবির জানা একটা-দুটো গানকে বোঝানো হয়েছে।
৫. “গান বাঁধবে সহস্র উপায়ে”—কে ‘সহস্ৰ উপায়ে’ গান বাঁধবে?
Answer : মানবতার পূজারি, প্রেমের গানের প্রতীক কবির একটি কোকিল সহস্র উপায়ে গান বাঁধবে।
৬. “বর্ম খুলে দ্যাখো”—কবি কাকে, কী দেখতে বলেছেন?
Answer : কবি জগৎবাসীকে—বিশেষ করে সমাজের স্বার্থান্ধ মানুষদেরকে আদুড় গায়ে মাথায় ময়ূরপালক গোঁজা ঋষিবালকের গান ও তার প্রভাব দেখতে বলেছেন।
৭. “গান দাঁড়াল ঋষিবালক” –“ঋষিবালক’বলতে কাকে বোঝানো হয়েছে?
Answer : ‘ঋষিবালক’শব্দটিকে বিশ্লেষণ করলে ‘ঋষির বালক’ বা ‘ঋষি সদৃশ বালক’ পাওয়া যায়। তবে এখানে ঋষিসদৃশ মানসিকতাসম্পন্ন প্রেমাবতার শ্রীকৃষকে বোঝানো হয়েছে।
৮. “মাথায় গোঁজা ময়ূরপালক”–কার মাথায় ময়ূরপালক গোঁজা দেখা যায় ?
Answer : পৌরাণিক কাহিনি মতে, দ্বাপরযুগের পরমপুরুষ শ্রীকৃয়ের মাথায় ময়ূরপালক গোঁজা দেখা যায়। এটি তার অলংকার সদৃশ।
৯. “তোমায় নিয়ে বেড়াবে গান/নদীতে, দেশগায়ে”—কীভাবে এমন পরিস্থিতি তৈরি হতে পারে বলে তুমি মনে করো?
Answer : অস্ত্র ফেলে দিলে, অস্ত্র গানের পায়ে রেখে মানবিকতা ও প্রেমবোধকে সম্বল করে সব মানুষ একাত্ম হতে পারলে গানের দ্বারা সবাইকে নিয়ে দেশগায়ে, নদীতে নিয়ে বেড়ানোর পরিস্থিতি তৈরি হবে।
১০. “রক্ত মুছি শুধু গানের গায়ে” –‘রক্ত মুছি’ ব্যাপারটি কী?
Answer : রক্ত মুছি’ ব্যাপারটি হল মানবতাবাদী কবি প্রেমের মন্ত্রে উজ্জীবিত হয়ে মনের সমস্ত গ্লানি, দুঃখ, যন্ত্রণা, ভালোমন্দ, ন্যায়-অন্যায় সবই সর্বকল্যাণময় ঈশ্বরের কাছে সমর্পণ করেন।
ব্যাখ্যাভিত্তিক সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ৩)
১. ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতার পরিপ্রেক্ষিতে কবি-মানসিকতার সংক্ষিপ্ত পরিচয় দাও।
২. “অস্ত্র ফ্যালো, অস্ত্র রাখো পায়ে”—অস্ত্রকে সরিয়ে রাখার প্রভাৰ উল্লেখ করো।
৩. “আমি এখন হাজার হাতে পায়ে”—পঙক্তিটির তাৎপর্য ব্যাখ্যা করো।
৪. “গানের বর্ম আজ পরেছি গায়ে”–গানের বর্ম আজ পরেছি’ বলতে কবি কী বুঝিয়েছেন?
৫. “হাত নাড়িয়ে বুলেট তাড়াই”—উদ্ধৃতাংশটি কোন কবিতার অন্তর্গত? উদ্ধৃতাংশটিতে কবি কী বলতে চেয়েছেন?
৬. “মাথায় কত শকুন বা চিল আমার শুধু একটা কোকিল”—উদ্ধৃতাংশটির তাৎপর্য সংক্ষেপে ব্যাখ্যা করো।
৭. “রক্ত মুছি শুধু গানের গায়ে”—পঙক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।
৮. “গান দাঁড়াল ঋষিবালক/মাথায় গোঁজা ময়ূরপালক”–এর মধ্যে দিয়ে কবি কী বোঝাতে চেয়েছেন? ১+২
রচনাধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ৫)
১. ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতাটির নামকরণের সার্থকতা আলোচনা করে।
২. ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতার ভাববস্তু সংক্ষেপে বিবৃত করো।
৩. অস্ত্রের বিরুদ্ধে গান কবিতায় অস্ত্র ফেলার কথা তিনবার উচ্চারণ করা হয়েছে। এই তিনবার উচ্চারণের তাৎপর্য সংক্ষেপে আলোচনা করো।
৪. “হাত নাড়িয়ে বুলেট তাড়াই গানের বর্ম আজ পরেছি গায়ে” -কার লেখা, কোন কবিতার অংশ? কোন প্রসঙ্গে এই কথা বলা হয়েছে? কথাটির তাৎপর্য লেখো। ১+২+২
৫. “রক্ত মুছি শুধু গানের গায়ে মাথায় কত শকুন বা চিল” —এই কথা কে বলেছেন? কখন বলেছেন? কথাটির তাৎপর্য লেখো। ১+১+৩
৬. “দেশগাঁয়ে অস্ত্র ফ্যালো, অস্ত্র রাখো গানের দুটি পায়ে…।”—কথাটির মর্মার্থ বিচার করো।
৭. “আমার শুধু একটা কোকিল গান বাঁধবে সহস্র উপায়ে বক্তা কে? কোন প্রসঙ্গে এই কথা বলা হয়েছে? কথাটি ব্যাখ্যা করো। ১+২+২
৮. “বর্ম খুলে দ্যাখো আদুড় গায়ে গান দাঁড়াল ঋষিবালক মাথায় গোঁজা ময়ূরপালক” —কথাটি কে বলেছে? কখন বলেছে? কথাটির অর্থ পরিস্ফুট করো। ১+১+৩
৯. “গান তো জানি একটা দুটো আঁকড়ে ধরে সে-খড়কুটো” –কে কথাটি বলেছেন? ‘গান’ কীসের প্রতীক? কবির বক্তব্য পরিস্ফুট করো। ১+১+৩
১০. “আমি এখন হাজার হাতে পায়ে এগিয়ে আসি”—কবি ও কবিতার নাম লেখো। ‘আমি’ কে? হাজার হাত-পা কী? ১+১+৩
পাঠ্যগত ব্যাকরণ
বহুবিকল্পীয় প্রশ্ন (প্রশ্নমান – ১)
সঠিক উত্তরটি নির্বাচন করো
কারক-বিভক্তি
১. “গানের বর্ম আজ পরেছি গায়ে”–গানের’ পদটি
(ক) সম্বোধন পদে ‘র’ বিভক্তি (খ) সম্বোধন পদে এর’ বিভক্তি (গ) সম্বন্ধপদে ‘এর’ বিভক্তি (ঘ) নিমিত্ত কারকে ‘এর’ বিভক্তি
Answer : (গ)
২. “রক্ত মুছি শুধু গানের গায়ে,”–গায়ে’ পদটি
(ক) কর্তৃকারকে ‘এ’ বিভক্তি (খ) অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি (গ) অপাদান কারকে ‘এ’ বিভক্তি (ঘ) করণকারকে ‘এ’ বিভক্তি
Answer : (খ)
৩. “গান বাঁধবে সহস্র উপায়ে,”–‘উপায়ে’ পদটি
(ক) করণকারকে ‘এ’ বিভক্তি (খ) কর্মকারকে ‘এ’ বিভক্তি (গ) কর্তৃকারকে ‘এ’ বিভক্তি (ঘ) অপাদান কারকে ‘এ’ বিভক্তি
Answer : (ক)
৪. “তোমায় নিয়ে বেড়াবে গান,”–গান’ পদটি
(ক) কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি (খ) করণকারকে ‘শূন্য’ বিভক্তি (গ) সম্বন্ধপদে ‘শূন্য’ বিভক্তি (ঘ) কর্তৃকারকে ‘শূন্য’ বিভক্তি
Answer : (ক)
৫. “অস্ত্র রাখো গানের দুটি পায়ে”—পায়ে’ পদটি
(ক) কর্তৃকারকে ‘এ’ বিভক্তি (খ) অপাদান কারকে ‘এ’ বিভক্তি (গ) অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি (ঘ) কর্মকারকে ‘এ’ বিভক্তি
Answer : (গ)
সমাস
৬. “আকড়ে ধরে সে খড়কুটো।”—পঙক্তিটির খড়কুটো’ পদের ব্যাসবাক্য
(ক) খড় ও কুটো (খ) যা খড় তা-ই কুটো (গ) খড়কে কুটো করা (ঘ) খড় দিয়ে তৈরি কুটো
Answer : (ক)
৭. “গান দাঁড়াল ঋষিবালক”—পঙক্তিটির ‘ঋষিবালক’ পদের ব্যাসবাক্য ‘ঋষি প্রতিম বালক’ হলে সমাস হবে
(ক) সাধারণ কর্মধারয় সমাস (খ) মধ্যপদলোপী কর্মধারয় সমাস (গ) উপমান কর্মধারয় সমাস (ঘ) উপমিত কর্মধারয় সমাস
Answer : (খ)
৮. “মাথায় গোঁজা ময়ূরপালক,”—পঙক্তিটির ‘ময়ূরপালক পদের ব্যাসবাক্য হবে
(ক) ময়ূর হইতে নির্গত পালক (খ) ময়ূরের পালক (গ) ময়ূরসৃষ্ট পালক (ঘ) ময়ূর ও পালক
Answer : (খ)
বাক্য
৯. “হাত নাড়িয়ে বুলেট তাড়াই”—বাক্যটি
(ক) নির্দেশক (খ) অনুজ্ঞাবাচক (গ) সন্দেহবাচক (ঘ) প্রার্থনাসূচক
Answer : (ক)
১০. “রক্ত মুছি শুধু গানের গায়ে”—বাক্যটি জটিল বাক্যে হলে যা হবে
(ক) যা রক্ত তা গানের গায়ে মুছি (খ) গানের গা এবং সেখানে রক্ত মুছি (গ) গানের গায়ে যা মুছি তা হল রক্ত (ঘ) গানের গায়ে যা রক্ত তা মুছি
Answer : (গ)
১১. “গানের বর্ম আজ পরেছি গায়ে”—বাক্যটির ‘যৌগিক রূপ হল
(ক) গানের বর্ম গায়ে পরা হয়েছে (খ) গনের বর্ম আছে আর তা গায়ে পরেছি (গ) গানের যে-বর্ম তা গায়ে পরেছি (ঘ) যা গায়ে পরেছি তা গানের বর্ম
Answer : (খ)
১২. “অস্ত্র ফ্যালো, অস্ত্র রাখো পায়ে”—বাক্যবন্ধের সরলবাক্যের রূপ হল।
(ক) অস্ত্র ফ্যালো এবং অস্ত্র রাখো পায়ে (খ) অস্ত্র ফেলে দাও আর তা পায়ে রাখো (গ) অস্ত্রকে ফ্যালো, অস্ত্রকে পায়ে রাখো (ঘ) অস্ত্র ফেলে পায়ে রাখো
Answer : (ঘ)
১৩. “অস্ত্র রাখো গানের দুটি পায়ে…”—বাক্যটি
(ক) বিবৃতিমূলক (খ) প্রার্থনাসূচক (গ) অনুজ্ঞাবাচক (ঘ) সন্দেহদ্যোতক
Answer : (গ)
বাচ্য
১৪. “অস্ত্র রাখো পায়ে”-এর ভাববাচ্যটি হল
(ক) অস্ত্র পায়ে রাখো (খ) অস্ত্র কর্তৃক পায়ে রাখো (গ) অস্ত্রের পায়ে রাখো (ঘ) অস্ত্রের পায়ে রাখা হোক
Answer : (ঘ)
১৫. “রক্ত মুছি শুধু গানের গায়ে’-এর বাচ্যরূপটি হল
(ক) কর্তৃবাচ্য (খ) কর্মবাচ্য (গ) ভাববাচ্য (ঘ) কর্মকর্তৃবাচ্য
Answer : (ক)
১৬. হাত নাড়িয়ে বুলেত তাড়াই”-এর কর্মবাচ্য হল
(ক) হাত দ্বারা বুলেট নাড়ানো হয় (খ) হাত বাড়ানো কৰক বুলেট তাড়িত হয় (গ) বুলেট কর্তৃক হাত নাড়ানো হয় (ঘ) বুলেটের হাত নাড়ানো হয়
Answer : (ক)
১৭. “বর্ম খুলে দ্যাখে আদুড় গায়ে”-এর ভাববাচ্য হবে
(ক) বামার খোলার দ্বারা আদুড় গায়ে দ্যাখো (খ) বর্ম খোলো ও আদুড় গায়ে দ্যাখো (গ) বা খুলে আদুড় গায়ে দেখা হোক (ঘ) বর্ম খুলে আদুড় গায়ে দৃষ্ট হয়
Answer : (গ)
১৮. “তোমায় নিয়ে বেড়াবে গান,”—এটি
(ক) কর্তৃবাচ্য (খ) কর্মবাচ্য (গ) ভাববাচ্য (ঘ) কর্মকর্তৃবাচ্য
Answer : (ঘ)
অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ১)
কারক-বিভক্তি
১. “অস্ত্র ফ্যালো, অস্ত্র রাখো পায়ে” —নিম্নরেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি নির্দেশ করো।
Answer : পায়ে—অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি।
২, “আমি এখন হাজার হাতে পায়ে এগিয়ে আসি”—নিম্নরেখাঙ্কিত পদগুলির কারক-বিভক্তি নির্দেশ করো।
Answer : হাতে পায়ে—করণকারকে ‘এ’ বিভক্তি।
৩. “হাত নাড়িয়ে বুলেট তাড়াই” –‘বুলেট’ পদটির কারক-বিভক্তি নির্দেশ করো।
Answer : বুলেট–কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি।
৪. “রক্ত মুছি শুধু গানের গায়ে”—নিম্নরেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি কী হবে?
Answer : রক্ত—কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি।
৫. “মাথায় গোজা ময়ূরপালক”–“মাথায়’ পদটির কারক-বিভক্তি নির্ণয় করো।
Answer : মাথায়—অধিকরণ কারকে ‘য়’ বিভক্তি।
সমাস
৬. “আমি এখন হাজার হাতে পায়ে এগিয়ে আসি।”—নিম্নরেখাঙ্কিত পদটির সমাস নির্ণয় করো।
Answer : হাতে পায়ে-হাতে ও পায়ে (দ্বন্দ্ব সমাস)।
৭. “আঁকড়ে ধরে সে-খড়কুটো।”-“খড়কুটো’ পদটির ব্যাসবাক্যসহ সমাসের নাম লেখো।
Answer : খড়কুটো-খড় ও কুটো (দ্বন্দ্ব সমাস)।
৮. “গান দাঁড়াল ঋষিবালক।”-নিম্নরেখাঙ্কিত পদটির সমাস নির্ণয় করো।
Answer : ঋষিবালক—ঋষি যে বালক (কর্মধারয় সমাস)।
৯. “মাথায় গোঁজা ময়ূরপালক।”—নিম্নরেখাঙ্কিত পদটির সমাস নির্দেশ
Answer : ময়ূরপালক—ময়ূরের পালক (সম্বন্ধ তৎপুরুষ সমাস)।
বাক্য
১০. “হাত নাড়িয়ে বুলেট তাড়াই।”—যৌগিক বাক্যে পরিণত করো।
Answer : হাত নাড়াই এবং বুলেট তাড়াই।
১১. “গানের বর্ম আজ পরেছি গায়ে।”—জটিল বাক্যে ও না-বাচক বাক্যে রূপান্তর করো।
Answer : গানের যে বর্ম তা আজ গায়ে পরেছি। (জটিল বাক্যে) গানের বর্ম আজ ছাড়া অন্য কোনোদিন গায়ে পরিনি। (নাস্ত্যর্থক বাক্যে)
১২. “অস্ত্র রাখো, অস্ত্র ফ্যালো পায়ে।”—যৌগিক বাক্যে রূপ দাও।
Answer : অস্ত্র রাখো এবং অস্ত্র ফেলো পায়ে।
১৩. “গান তো জানি একটা দুটো।”—না-বাচক বাক্যে লেখো।
Answer : একটা-দুটো ছাড়া তো গান জানি না।
বাচ্য
১৪. “অস্ত্র রাখো পায়ে।”—ভাববাচ্যে এর রূপ কী হবে?
Answer : অস্ত্র পায়ে রাখা হোক।
১৫. “আঁকড়ে ধরে সে-খড়কুটো।”—কর্মবাচ্যে রূপান্তর করো।
Answer : সে খড়কুটো আঁকড়ে ধরা হয়।
১৬. “অস্ত্র ফ্যালো পায়ে।”—ভাববাচ্যে পরিণত করো।
Answer : অস্ত্র ফেলা হোক পায়ে।
FILE INFO : Madhyamik Bengali Suggestion – WBBSE with PDF Download for FREE | মাধ্যমিক বাংলা সাজেশন বিনামূল্যে ডাউনলোড | অস্ত্রের বিরুদ্ধে গান – জয় গোস্বামী – কবিতা (অতিসংক্ষিপ্ত ও সংক্ষিপ্ত প্রশ্নোত্তর)
File Details:
PDF Name : অস্ত্রের বিরুদ্ধে গান – জয় গোস্বামী – কবিতা | মাধ্যমিক বাংলা সাজেশন
Language : Bengali
Size : 337.8 kb
No. of Pages : 6
বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Bengali) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।