Categories: History

খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer PDF

Share

খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer

খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer : বন্ধুরা, আজকে আপনাদের জন্য আলোচনা করা হলো খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer । স্কুল, কলেজ ও সমস্ত সরকারি চাকরীর পরীক্ষাতে বা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য (All Comparative Exam: WBPSC, WBCS, WBP SI, WBP Constable, SSC, School Service, Railway exam etc) খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস খুবি গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer পড়লেই নিশ্চিত কমন পাবেন।

  ইতিহাসে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন এই খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer in Bengali । আপনারা যারা বিভিন্ন পরীক্ষার জন্য খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer in Bengali খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। সাথে পিডিফ ফাইলের ডাউনলোড (PDF File Download) লিঙ্ক নীচে দেওয়া হয়েছে।

খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস

খলজি রাজবংশ : খলজি রাজবংশ আবির্ভাবের ফলে তুরস্ক রাজন্যবর্গের একচ্ছত্র শক্তি এবং একনায়কতন্ত্রের অবসান ঘটে। 

জালালুদ্দিন ফিরােজ খলজি (১২৯০-১২৯৬ খ্রিস্টাব্দ):

  • জালালুদ্দিন হলেন প্রথম শাসক যিনি ভারতে বেশিরভাগ হিন্দু জনসাধারণের উন্নতি বিধান করেছিলেন , যা পুরােপুরি ইসলাম রাষ্ট্রে পরিণত হয়নি । তাঁর রাজত্বকালের প্রধান ঘটনা হল । যে ১২৯০ খ্রিস্টাব্দে তার ভাইপাে এবং জামাতা আলি গুরসাপ বা আলা – উদ – দিন খলজির দেবগিরি আক্রমণ । দেবগিরি ছিল দাক্ষিণাত্যে যাদব সম্প্রদায়ের রাজধানী এবং আলা – উদ – দিন বিশাল কোষাগার লুণ্ঠন করেছিলেন ।
  • চেঙ্গিজ খানের বংশধর উলুগখানের সঙ্গে তার কন্যার বিবাহ দিয়ে তাদের শুভেচ্ছা লাভ করেছিলেন ।

আলা – উদ – দিন – খলজি ( ১২৯৬-১৩১৫ খ্রিস্টাব্দ ) :

  • আলা – উদ – দিন খলজি কাকাকে হত্যা করে নিজেকে সুলতান বলে দাবি করেন এবং দেবগিরি থেকে সংগৃহীত সােনা দানা তার পক্ষের গণ্যমান্য ব্যক্তি বর্গকে ও সৈন্যদের মধ্যে দান করে । তিনি তাদের মন জয় করেন।
  • ক্ষমতায় আসার পর পুরাতন সলবনি এবং জালালি বংশের গণ্যমান্যদের এবং মােঙ্গলদের যারা দিল্লিতে স্থায়ী হয়েছিল এবং নিজ পরিবারের বেশ কয়েকজনকে তাদের বেপরােয়া ভাবে হত্য । করেন । তিনি প্রথম গুজরাট জয় করেন । গুজরাট তখন বাঘেলা রাজা রাই করণদেব দ্বিতীয় শাসন করতেন । এই জয় দুটি কারণে মনে রাখার মতাে — প্রথমত তিনি রাজার মহিষী কমলাদেবীকে বিবাহ করেন , দ্বিতীয়ত মালিক কাফুর নামে এক খােজাকে লাভ করেন যিনি পরবর্তীকালে নামকরা সেনাপ্রধান হয়েছিলেন ।
  • তারপর তিনি রণথম্বর , চিতাের এবং মালওয়া জয় করেন । চিতােরের শাসনকর্তা ছিলেন গেহলট রাজা রত্ন সিং , যার মহিষী পদ্মিনী জহর ব্রত অবলম্বনে দেহত্যাগ করেন স্বামী পরাজিত হওয়ায় ।। আলউদ্দিন তার পুত্রের নামে চিতােরের নামকরণ করলেন খিজিরাবাদ।
  • উত্তর ভারত জয় করার পর মালিক কাফুরাকে দক্ষিণ ভারত জয়ের উদ্দেশ্যে প্রেরণ করেন । মালিক কাফুর দেবগিরির যাদব রাজা রামচন্দ্র দেবকে , ওয়ারঙ্গলের কাকতীয় রাজা রুদ্রপ্রতাপদেব প্ৰথমকে , দর্শমুদ্রার হােসল রাজা বীর বল্লাল তৃতীয়কে এবং মাদুরাই এর পাণ্ড্যরাজা মরবর্মন ফুলশেখরকে পরাজিত করেন । তিনি রামেশ্বরমের নিকট পৌছে একটি মসজিদ নির্মাণ করেন । এইভাবে সমগ্র দক্ষিণ ভারত তিনি আলাউদ্দিনের সাম্রাজ্যভুক্ত করেন ।
  • বিশস্ত সৈন্যাধ্যক্ষ গাজি মালিকের নেতৃত্বে উত্তর – পশ্চিমে সীমান্ত অঞল শক্তিশালী করেন । মােঙ্গল আক্রমণকে প্রতিরােধ করার জন্য তিনি লৌহ কঠিন নীতি গ্রহণ করেন । কুতব মিনারের দরজা সংযুক্ত করেন যার নাম আলাই দরওয়াজা এবং সিরি – তে রাজধানী নির্মাণ করেন ।
  • তিনি দিল্লিতে হাউজ খাস , মহল হাজার সাতুন এবং জামাইত খানা মসজিদ নির্মাণ করেন ।
  • তিনি সিকান্দার – ই – সানি উপাধি গ্রহণ করেন।

মালিক কাবুর :

মালিক কাফুর একজন ভারতীয় খােজা যিনি আলাউদ্দিন খলজির সৈন্যদলের সৈন্যাধ্যক্ষ হয়েছিলেন । ১২৯৭ খ্রিস্টাব্দে এক হাজার দিনারে নসরত খান তাকে ক্রয় করেন । এই কারণে তাকে হাজার দিনারিও বলা হত । কথিত আছে যে আলাউদ্দিন তার সুদর্শন চেহারায় আকৃষ্ট হয়ে তাকে । ইসলাম ধর্ম গ্রহণে সম্মত হওয়ায় সেনাবাহিনীতে কমান্ডার হিসাবে নিয়ােগ করেন । আলাউদ্দিনের প্রিয়পাত্র । হয়ে ওঠায় তিনি অতি দ্রুত সেনাবাহিনীতে উচ্চপদ লাভ করেন । তিনি দেবগিরির যাদব রাজ , = | কাকতীয় রাজ্য , দক্ষিণ ভারত জয়ে তিনি সুলতানের সেনাবাহিনীর নেতৃত্ব দেন । কাফুরের দক্ষিণ – ভারতের পাণ্ড্য রাজ্য জয় দক্ষিণ ভারতে মুসলিম রাজ্য বিস্তারলাভ করে । কাফুরের দক্ষিণ ভারত । জয়ের ফলে আলাউদ্দিন তার হাতের পুতুল হয়ে পড়েন । তিনি ছিলেন সুলতানের কুচক্রী এক । রত্ন এবং ফলে সুলতানের বেগম এবং পুত্রেরা ষড়যন্ত্র করতে থাকে এবং পরিশেষে তাদের বন্দি | করা হয় । সিংহাসনের দাবিদার সম্রাটের সন্ত্রান্ত বংশধরদের অভিযুক্ত করার জন্য দায়ী ছিলেন । কাফুর স্বয়ং । আলাউদ্দিনের মৃত্যুর ছত্রিশদিন পর কাফুর এবং তার সঙ্গীদের হত্যা করা হয় । 

আমির খুসরু ( ১২৫৩-১৩২৫ খ্রিস্টাব্দ ) :

আবুল হাসান ইয়ামিন আল দিন খসরু আমির খসরু দেলভি নামেই সুপরিচিত , ভারতীয় সংস্কৃতি ইতিহাসে তিনি অনুকরণ যােগ্য হয়ে আছেন । দিল্লির নিজামুদ্দিন আউলিয়ার তিনি আতীন্দ্রীয়বাদী । সুফি এবং আধ্যাত্মিক শিষ্য ছিলেন । তিনি কেবলমাত্র কবিই ছিলেন না তিনি ছিলেন হিন্দুস্থানি মুসলিম কাওয়ালি উচাঙ্গ সংগীতের প্রবর্তক । তিনি দিল্লির সাতজন সুলতানের সভাকবি ছিলেন । তিনি ভারতীয় , আরবি ও পাশি সংগীতের মিশ্রণ ঘটিয়েছিলেন । তিনি তুরস্কীয় পিতা সৈফ আদ – দিন এবং ভারতীয় মাতার বংশে জন্মগ্রহণ করেন । তিনি তবলা এবং সেতার আবিষ্কার করেন এবং উন্নতমানের বীণার আবিষ্কারক হিসাবে সাফল্যলাভ করেন । তিনি তুতি – ই – হিল ( ভারতীয় তােতা ) খেতাব লাভ করেন । 

তার রচিত অন্যতম একটি কবিতা এরকম ছিল –

 ” আগর ফিরদৌস বার বু – ই জমিন অস্থ 

হামিন অন্তু – ও হামিন অস্থ- ও হামিন অস্থ , 

পৃথিবীর বুকে যদি কোথাও স্বর্গ থাকে , ভারতই সেই , ভারতই সেই ।”

তার উল্লেখযােগ্য লেখা হল তুফা – তুস – সিখ ( প্রথম স্থান ) , ওয়াসতুল – হায়াও ( দ্বিতীয় স্থান ) ঘুরাতুল – কামাল , বােকিয়া – নাকিয়া , নিহায়াতুল – কামাল , কিরণ – উস – সা’দৈন , মিফতা – উল – ফুটোহ ( জালালুদ্দিন খলজির জয়ের প্রশংসা ) , ইশকিয়া । মহানবি ডুভাস রানি খিজরখান ( এক বিয়ােগান্ত কবিতা গুজরাটের রাজকুমারী ডুভাস এবং আলাউদ্দিন পুত্র খিজর খান সম্বন্ধে ) । মঠনবি নােহ | স্পেহর ( খুশরুর ভারত এবং এর সংস্কৃতির ধারণা সম্বন্ধে ) , তুঘলক নামা ( তুঘলকদের সম্বন্ধে ) , খামসা – ই – নিজামি ( পাঁচটি উচ্চধরনের প্রেম কাহিনি ) , হাসি – বাহিসটু , মাতলাউল – আনওয়ার , শিরিন । ঘসরু , মজনুন – লায়লা এবং আই সিকানদারি , ইজাজ – ই – খুসরবি , খাজাইন – উল – ফুটুহ , আফজল – উল – ফাওয়াদ ( নিজামুদ্দিন আউলিয়ার কাহিনি ) খলিক – ই – বারি এবং জওহর – ই – খুসরবি । 

আলাউদ্দিনের শাসন ব্যবস্থার বিবরণ :

আলাউদ্দিনই প্রথম সুলতান যার স্থায়ী সেনাবাহিনী ছিল , আমদানি করা অশ্ব ছিল , প্রতি সৈনিকের বিশদ বিবরণ ( চেহারা ) এবং প্রত্যেকের জন্য ঘােড়া থাকত । বিদ্রোহ দমনের জন্য চরমপন্থী । প্রতিরােধ ক্ষমতা ছিল। ( ক ) ধর্মীয় বিষয়ে অর্থ প্রদান বন্ধ করেছিল এবং অবৈতনিক ভাবে ভূমি প্রদান করা হত । ( খ ) দন গােয়েন্দা প্রথা প্রবর্তন করেছিলেন । ( গ ) মদ্য বা অন্য নেশা সামগ্রী বর্জিত হয়েছিল । ( ঘ ) সামাজিক সম্মেলন , গণ্যমান্য ব্যক্তিগণের বিবাহ বিষয়ে কঠোর অনুসন্ধান করার ব্যবস্থা ছিল । 

রাজস্ব সংস্কার :

( ক ) চাষযােগ্য জমির পরিমাণ নির্ধারণ করে রাজস্ব ব্যবস্থার প্রচলন ছিল । বিশ্ব ’ ছিল পরিমাপের ( খ ) উৎপাদিত শস্যের অর্ধেক ছিল রাষ্ট্রের প্রাপ্য । ( গ ) বাড়ির কর ( ঘরি ) এবং গােচারণ ( চরি ) কর আরােপ করা হয়েছিল । ( ঘ ) রাজস্ব আদায়ের জন্য বিশেষ পদ মুস্তাক রাজ সৃষ্টি করা হয়েছিল । বাজার ও অর্থনৈতিক ‘ নিয়ন্ত্রণ করা হয়েছিল । দ্রব্যসামগ্রীর বাজার দর স্থির করা হয়েছিল । বিভিন্ন দ্রব্য সামগ্রীর জন্য চারটি বাজার খােলা হয়েছিল ।

FILE INFO : খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer with PDF Download for FREE

PDF Name : খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস | History Question and Answer PDF

Formet : PDF File

Price : Free

Download Link : Click Here To Download

Get the History Suggestion Question and Answer by winexam.in

 West Bengal and All India Job preparation  Suggestion Question and answer prepared by expert subject teachers. History Suggestion with 100% Common in the Examination.

History Suggestion Question and Answer

History Suggestion Question and Answer Download. History short question suggestion. All Comparative exam History Suggestion  download. History All exam Question Paper  download.

খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর – History Question and Answer in Bengali

খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর | খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali) । খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর | খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali)।

খলজি রাজবংশ ইতিহাস প্রশ্ন ও উত্তর – History Question and Answer in Bengali

খলজি রাজবংশ ইতিহাস – প্রশ্ন উত্তর | খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali) । খলজি রাজবংশ ইতিহাস – প্রশ্ন উত্তর | খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali)। খলজি রাজবংশ ইতিহাস – প্রশ্ন উত্তর

মধ্যযুগের ভারত ইতিহাস প্রশ্ন ও উত্তর – History Question and Answer in Bengali

মধ্যযুগের ভারত ইতিহাস – প্রশ্ন উত্তর | খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali) । মধ্যযুগের ভারত ইতিহাস – প্রশ্ন উত্তর | খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali)। মধ্যযুগের ভারত ইতিহাস প্রশ্ন ও উত্তর।

খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস সাজেশন – History Suggestion

খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস সাজেশন পশ্চিমবঙ্গ তথা ভারতবর্ষের সমস্ত চাকরির পরীক্ষার সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই পরীক্ষা, তার আগে winexam.in শিক্ষার্থীদের সুবিধার্থে নিয়ে এল খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর । ইতিহাসে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন । আমাদের খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্ৰশ্ন ও উত্তর

খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস – প্রশ্ন ও উত্তর | History Suggestion Question and Answer with FREE PDF Download

WBCS History, School Service History, SSC History, History GK, History Quiz, History QNA, History FAQ, বিভিন্ন পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস ,  খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রসব ও উত্তর, খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস | History Suggestion PDF, 

  এই “খলজি রাজবংশ (মধ্যযুগের ভারত) ইতিহাস | History PDF” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Physical Science) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

WiN EXAM

Recent Posts

ষষ্ঠ শ্রেণি ইতিহাস সাজেশন | WBBSE Class 6th History Suggestion PDF

ষষ্ঠ শ্রেণি ইতিহাস সাজেশন WBBSE Class 6th History Suggestion ষষ্ঠ শ্রেণি ইতিহাস সাজেশন - WBBSE…

1 day ago

ষষ্ঠ শ্রেণি ইতিহাস – ভারত ও সমকালীন বহির্বিশ্ব : খ্রিস্টীয় সপ্তম শতকের প্রথম ভাগ পর্যন্ত (অষ্টম অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 6th History PDF

ষষ্ঠ শ্রেণি ইতিহাস ভারত ও সমকালীন বহির্বিশ্ব : খ্রিস্টীয় সপ্তম শতকের প্রথম ভাগ পর্যন্ত (অষ্টম…

4 days ago

ষষ্ঠ শ্রেণি ইতিহাস – প্রাচীন ভারতীয় উপমহাদেশের সংস্কৃতিচর্চার নানাদিক : শিক্ষা, সাহিত্য, বিজ্ঞান ও শিল্প (সপ্তম অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 6th History PDF

ষষ্ঠ শ্রেণি ইতিহাস প্রাচীন ভারতীয় উপমহাদেশের সংস্কৃতিচর্চার নানাদিক : শিক্ষা, সাহিত্য, বিজ্ঞান ও শিল্প (সপ্তম…

6 days ago

ষষ্ঠ শ্রেণি ইতিহাস – অর্থনীতি ও জীবনযাত্রা (ষষ্ঠ অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 6th History PDF

ষষ্ঠ শ্রেণি ইতিহাস অর্থনীতি ও জীবনযাত্রা (ষষ্ঠ অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 6th History ষষ্ঠ…

6 days ago

ষষ্ঠ শ্রেণি ইতিহাস – সাম্রাজ্য বিস্তার ও শাসন (পঞ্চম অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 6th History PDF

ষষ্ঠ শ্রেণি ইতিহাস সাম্রাজ্য বিস্তার ও শাসন (পঞ্চম অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 6th History…

1 week ago

ষষ্ঠ শ্রেণি ইতিহাস – খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতকের ভারতীয় উপমহাদেশ: রাষ্ট্রব্যবস্থা এবং ধর্মের বিবর্তন-উত্তর ভারত (চতুর্থ অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 6th History PDF

ষষ্ঠ শ্রেণি ইতিহাস খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতকের ভারতীয় উপমহাদেশ: রাষ্ট্রব্যবস্থা এবং ধর্মের বিবর্তন-উত্তর ভারত (চতুর্থ অধ্যায়)…

1 week ago