Categories: History

বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer PDF

বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer

বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer : বন্ধুরা, আজকে আপনাদের জন্য আলোচনা করা হলো বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer । স্কুল, কলেজ ও সমস্ত সরকারি চাকরীর পরীক্ষাতে বা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য (All Comparative Exam: WBPSC, WBCS, WBP SI, WBP Constable, SSC, School Service, Railway exam etc) বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস খুবি গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer পড়লেই নিশ্চিত কমন পাবেন।

  ইতিহাসে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন এই বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer in Bengali । আপনারা যারা বিভিন্ন পরীক্ষার জন্য বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer in Bengali খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। সাথে পিডিফ ফাইলের ডাউনলোড (PDF File Download) লিঙ্ক নীচে দেওয়া হয়েছে।

বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস

  • বিজয়নগর সাম্রাজ্যের আবির্ভাব ঘটে ১৩৩৬ খ্রিঃ । রাজনৈতিক ও সাংস্কৃতিক আন্দোলনের প্রভাবে তুঘলক সাম্রাজ্যের থেকে দক্ষিণাত্যের বিজয়নগর আলাদা হয়ে যায় । ১৯৩৬ খ্রিঃ থেকে ১৪৮৫ খ্রিঃ পর্যন্ত সংগম বংশের রাজারা রাজত্ব করে এবং ১৪৮৫ থেকে ১৫০৩ খ্রিঃ সালুভ বংশ এবং ১৫০৫ থেকে ১৫৭০ খ্রিঃ তুলুভ বংশের রাজারা রাজত্ব করে ।
  • হরিহর ( প্রথম ) ( ১৩৩৬-৫৬ খ্রিঃ ) – হরিহর ( প্রথম ) ছিলন বিজয়নগরের প্রথম শাসক । তিনি হােয়সল রাজা চতুর্থ বল্লালকে ১৩৪৬ খ্রিস্টাব্দে পরাজিত করে বিজয় নগর রাজ্যের অন্তর্ভুক্ত করেন । ১৩৪৭ খ্রিস্টাব্দে তিনি কদম্ব ’ নামক এলাকাটি জয় করেন । তিনি নতুন রাজধানী বিজয় ( বিদ্যানগর ) স্থাপন করেন । বিজয়নগরের পূর্বনাম ছিল বিরূপাক্ষ পট্টন । বিজয়নগরের সামরিক বাহিনীতে হিন্দু – মুসলমান সকল শ্রেণির লােক নিয়ােগ হত । নিজ নামে শাসকরা মুদ্রা ছাপাত ।
  • দ্বিতীয় হরিহর ( ১৩৭৭-১৮০৪ ) – সিংহাসন দখল করার পর তিনি মহারাজাধিকার এবং ‘ রাজপরমেশ্বর ’ উপাধি নেন । তিনি কাঞ্চি , ত্রিচিলাপল্লি , কানাডা , চিঙ্গলপুটি ইত্যাদি এলাকা জয় করে নিজ সাম্রাজ্যভুক্ত করেন । তিনি ধাবল , ঘুরপতন জয় করেন । তিনি বাহমনি শাসকদের কাছ থেকে বেলগাঁ ও গােয়া জয় করে নিজ রাজ্যভুক্ত করেন । দ্বিতীয় হরিহরের পর বিজয়নগরের সিংহাসনে বসেন যথাক্রমে বিরূপাক্ষ ( প্রথম ) , দ্বিতীয় বুক্ক । এই শাসকের শাসনকাল ছিল খুবই কম দিন । উল্লেখযােগ্য কোনাে ঘটনার কথা জানা যায়নি ।
  • প্রথম দেবরায় ( ১৪০৬-২২ খ্রিঃ ) – দ্বিতীয় বৃক্কের পর বিজয়নগরের সিংহাসনে বসেন প্রথম দেবরায় । তিনি ফিরােজ শাহকে দশ লক্ষ মুদ্রা , বহু সােনা – মণি – মুক্তা ও হাতি উপহার দেন । আবার ফিরােজ শাহ দেবরায়ের কন্যাকে বিবাহ করেন । ১৪১৯ খ্রিস্টাব্দ নাগাদ তিনি বাহমনি সুলতানকে পরাজিত করে এই অপমানের প্রতিশােধ নেন । তিনি অশ্বারােহী বাহিনীর উপর জোর দিয়েছিলেন । তিনি জলসেচের জন্য তুঙ্গভদ্রা ও হরিদ্রা নদীতে বাঁধ নির্মাণ করেন । বিখ্যাত গ্রন্থ ‘ হরিবিলাসন ’ এর লেখক শ্রীনাথ প্রথম দেবরায়ের পৃষ্ঠপােষকতা লাভ করেন ।
  • দ্বিতীয় দেবরায় ( ১৪২৩-৪৬ খ্রিঃ ) – ইনি ছিলেন সংম বংশের সর্বশ্রেষ্ঠ শাসক । তিনি উড়িষ্যার গজপতি রাজ্যকে পরাস্ত করে গজবেতকর ’ উপাধি নিয়েছিলেন । তিনি অন্ত্রের কন্তাভিদু রাজ্য । ও কেরল রাজ্য জয় করেন । কালিকটের ‘ জামরিন ’ তার অধীনে ছিল । তার দেওয়ান লাকানদানিক শিলভ জয় করেন । তিনি সংস্কৃতে ‘ মথনাটক সুধা নিধি ’ নাটকটি লেখেন । তিনি সেনাবাহিনীতে মুসলমানদের অন্তর্ভুক্ত করেন । ইতালীয় পর্যটক নিকোলাে কন্টি ও পারসিক রাষ্ট্রদূত আব্দুর রেজ্জাক দ্বিতীয় দেবরায়ের শাসনকালে বিজয়নগর রাজ্যে আসেন।
  • মল্লিকার্জুন ( ১৪৪৬-৫৫ খ্রিঃ ) – তার শাসনকালে উড়িষ্যার রাজা বিজয়নগর রাজ্যের উদয়গিরি ও কোণ্ডবিভু আক্রমণ করে দখল করেন । তিনি বাহমনি রাজ্যের মুসলমান শাসকের আক্রমণ প্রতিহত করেন ।
  • বিরূপাক্ষ ( দ্বিতীয় ) ( ১৪৬৫-৮৫ খ্রিঃ ) – বিরূপাক্ষ ( ২ য় ) মল্লিকার্জুনের ভাই ছিলেন । পাণ্ড্য রাজা বিজয়নগরের কাঞি দখল করেন । বাহমনি শাসক বিরূপক্ষের কাছ থেকে গােয় ছিনিয়ে নেন । অবশেষে চন্দ্রগিরির সামন্ত রাজ নরসিংহ সালুভ ১৪৮৫ খ্রিস্টাব্দে দুর্বল বিরূপাক্ষকে হত্যা করে । সংগম বংশের পতন ঘটান । নরসিংহ সালুভ রাজবংশের শাসনকালের সূচনা করেন ।

সালুভ বংশ ( ১৪৮৫-১৫০৫ খ্রিঃ ) :

  • নরসিংহ সালুভ ১৪৮৫ খ্রিস্টাব্দ বিজয়নগরের সিংহাসনে বসেন । তিনি গুন্দা সালুভের পুত্র ছিলেন । সংগমবংশীয় রাজা মল্লিকার্জুনের কনিষ্ঠ পুত্র রাজশেখরকে নরসিংহ সালুভ রাজপ্রাসাদে আশ্রয় দেন । রাজশেখর ( ১৪৮৫-৯০ ) অন্ত্র রাজ্য জয় করে শাসন করেন । নরসিংহ সালুভের মৃত্যুর পর তার শিশুপুত্র ইম্মদি নরসিংহকে বিজয়নগরের সিংহাসনে বসিয়ে প্রধানমন্ত্রী নবম নায়ক কার্যত সকল ক্ষমতা দখল করেন । নবম নায়ক ১৪৯০-১৫০৩ খ্রিস্টাব্দ পর্যন্ত বিজয়নগর রাজ্যের কর্তা ছিলেন । নবম নিজেকে রক্ষাকর্তা ’ ও ‘ স্বামী ’ বলতেন । ১৫০৩ খ্রিস্টাব্দ নাগাদ নবম নায়কের মৃত্যু । হয় । এর পর মাত্র দুই বছর শাসন করেন ইম্মদি নরসিংহ । সালুভ রাজবংশের সেনাপতির ছেলে । বীরসিংহ সালুভ রাজবংশের উচ্ছেদ ঘটিয়ে তুলুভ বংশের শাসন প্রতিষ্ঠা করেন ।

তুলুভ বংশ ( ১৫০৫-৭০ খ্রিঃ ) :

  • বীরসিংহ ( ১৫০৫-০৯ খ্রিঃ ) – তিনি সালুভ বংশের শেষ শাসক ইম্মদি নরসিংহকে পরাজিত করে বিজয়নগরের সিংহাসনে বসেন । তিনি অত্যন্ত দয়ালু শাসক ছিলেন এবং তীর্থক্ষেত্রে গিয়ে প্রচুর ধন দৌলত বিতরণ করতেন । পাের্তুগিজ সেনাপতি আলমিদার সঙ্গে চুক্তি করে বিজয়নগরে আরবি ঘােড়া আনার ব্যবস্থা করেন ।
  • কৃষ্ণদেব রায় ( ১৫০৯-৩০ খ্রিঃ ) – বীরসিংহের ভাই কৃয়দেব রায় ছিলেন বিজয়নগরের শ্রেষ্ঠ শাসক এবং ভারতের ইতিহাসে অন্যতম শ্রেষ্ঠ রাজা । তিনি যবন রাজ্য পিথনাচ্য ’ উপাধি ধারণ করেন । নিজে বৈয়ব ধর্মের উপাসক হলেও তিনি পরধর্ম সহিষু ছিলেন । দুর্বল ও অসহায় ব্যক্তিরা সর্বদা তার করুণা লাভ করত । তিনি সর্বদাই শান্তির প্রতীক সাদা পােশাক পরতেন । বিজয়নগরের শ্রেষ্ঠ নরপতি কৃয়দেব রায়ের রাজসভায় ‘ অষ্টদিগগজ ’ নামে আটজন খ্যাতনামা কবি অলংকৃত করেছিলেন । এদের মধ্যে শ্রেষ্ঠ ছিলেন অল্লসনি পােদ্দানা , যাকে অন্ত্র কবিতার পিতামহ বলা হয় । পােদ্দানা ছিলেন তার প্রধান সভাকবি । পােদ্দানা রচনা করেন ‘ মনুচরিতম ’ ও ‘ হরিকথা সারাংশম ’ গ্রন্থ দুটি । রাজা কৃয়দেব রায় তেলুগু ভাষায় ‘ আমুক্ত মাল্যদা ’ নামে বিখ্যাত গ্রন্থ রচনা করেন । এছাড়া কৃয়দেব রায় সংস্কৃতে ‘ জাম্ববর্তী কল্যাণম ’ নামে একটি গ্রন্থ রচনা করেন ।  পাের্তুগিজ পর্যটক পায়েজ , নিজ প্রভৃতির বিবরণীতে কৃয়দেব রায় সম্পর্কে প্রচুর প্রশংসা করা হয়েছে । পাের্তুগালের বারবােসা কৃয়দেব রায়ের সময়ে বিজয়নগরে আসেন । কৃষ্ণুদেব রায়ের রাজত্বকালে এসেছিলেন পাের্তুগিজ পর্যটক পায়েজ ও দ্যুনিজ ।
লেখক রচনা
পঙ্গলিসুরন রাঘব পণ্ডিত বিজয় ও প্রভাবরী পদুন্ন
তেনালি রামলিঙ্গা পাণ্ডুরঙ্গ মহত্তম
আয়াল্লা রাজুরামভদ্র শর্করামতসর সংগ্রহম
ধুরাজ্যোতি কলহস্তি সহতম
নন্দীতিমান পারিজাত পােহরানম
মাধ্য রাজশেখর চরিতম
  • অচ্যুত রায় ( ১৫৩০-৪২ খ্রিঃ ) – কৃয়দেব রায়ের পর বিজয়নগরের রাজা হন অচ্যুত রায় । অচ্যুতের আমলে বিজয়নগর রাজ্যের ক্ষয় শুরু হয় । এর পর সিংহাসনে বসেন তার পুত্র প্রথম ভেঙ্কট ( ১৫৪২ খ্রিঃ ) ।
  • সদাশিব রায় ও রাম রায় ( ১৫৪৩-৭০ খ্রিঃ ) – তুলুভ বংশের সদাশিব রায় ছিলেন খুবই দুর্বল । শাসক । তার দুর্বলতার সুযােগে মন্ত্রী রাম রায় সকল ক্ষমতা কুক্ষিগত করেন । রাম রায় দক্ষিণের রাজ্যগুলিতে আক্রমণের চেষ্টা করেন ।

আরবিড় বংশ ( ১৫৭০-১৬৪৫ খ্রিঃ ) :

  • প্রতিষ্ঠাতা – তিরুমল ।
  • শেষ শাসক – তৃতীয় শ্রীরঙ্গ ।
  • তিরমুল ( ১৫৭০-৭২ খ্রিঃ ) : রাম রায়ের ভাই তিরুমল তুলুভ বংশের শেষ রাজা সদাশিব রায়কে সিংহাসনচ্যুত করে সিংহাসন দখল করেন । তিরুমল পেনুগােন্ডা নামক স্থানে রাজধানী স্থাপন করে বিজয়নগরকে নতুন করে তােলার চেষ্টা করেন । তার প্রতিষ্ঠিত বংশ আরবিড় বংশ নামে পরিচিত । এর পর সিংহাসনে বসেন প্রথম শ্রীরঙ্গ ( ১৫৭২-৮৫ খ্রিঃ)।
  • দ্বিতীয় ভেঙ্কট ( ১৫৮৫-১৬১৪ খ্রিঃ ) – প্রথম শ্রীরঙ্গের পর বিজয়নগরের রাজা হন দ্বিতীয় ভেঙ্কট । তিনি তার রাজধানী পেনুগােণ্ডা থেকে চন্দ্রগিরি ও পরে ভেলােরে নিয়ে যান । তিনি তামায়া ও লিঙ্গম বিদ্রোহ দমন করেন । এর পর সিংহাসনে বসেন যথাক্রমে রামদেব রায় , তৃতীয় ভেঙ্কট এবং তৃতীয় শ্রীরঙ্গ ।
  • তৃতীয় শ্রীরঙ্গ ছিলেন আরবিড়ু রাজবংশের শেষ রাজা । মােঘলদের শাসনকালে ১৬৪ খ্রিস্টাব্দ নাগাদ মীরজুমলা বিজয়নগর রাজ্যের ধ্বংস করেন ।

FILE INFO : বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer with PDF Download for FREE

PDF Name : বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস | History Question and Answer PDF

Formet : PDF File

Price : Free

Download Link : Click Here To Download

Get the History Suggestion Question and Answer by winexam.in

 West Bengal and All India Job preparation  Suggestion Question and answer prepared by expert subject teachers. History Suggestion with 100% Common in the Examination.

History Suggestion Question and Answer

History Suggestion Question and Answer Download. History short question suggestion. All Comparative exam History Suggestion  download. History All exam Question Paper  download.

বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর – History Question and Answer in Bengali

বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর | বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali) । বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর | বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali)।

বিজয়নগর সাম্রাজ্য ইতিহাস প্রশ্ন ও উত্তর – History Question and Answer in Bengali

বিজয়নগর সাম্রাজ্য ইতিহাস – প্রশ্ন উত্তর | বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali) । বিজয়নগর সাম্রাজ্য ইতিহাস – প্রশ্ন উত্তর | বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali)। বিজয়নগর সাম্রাজ্য ইতিহাস – প্রশ্ন উত্তর

মধ্যযুগের ভারত ইতিহাস প্রশ্ন ও উত্তর – History Question and Answer in Bengali

মধ্যযুগের ভারত ইতিহাস – প্রশ্ন উত্তর | বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali) । মধ্যযুগের ভারত ইতিহাস – প্রশ্ন উত্তর | বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali)। মধ্যযুগের ভারত ইতিহাস প্রশ্ন ও উত্তর।

বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস সাজেশন – History Suggestion

বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস সাজেশন পশ্চিমবঙ্গ তথা ভারতবর্ষের সমস্ত চাকরির পরীক্ষার সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই পরীক্ষা, তার আগে winexam.in শিক্ষার্থীদের সুবিধার্থে নিয়ে এল বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর । ইতিহাসে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন । আমাদের বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস প্ৰশ্ন ও উত্তর

বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস – প্রশ্ন ও উত্তর | History Suggestion Question and Answer with FREE PDF Download

WBCS History, School Service History, SSC History, History GK, History Quiz, History QNA, History FAQ, বিভিন্ন পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস ,  বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রসব ও উত্তর, বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস | History Suggestion PDF, 

  এই “বিজয়নগর সাম্রাজ্য (মধ্যযুগের ভারত) ইতিহাস | History PDF” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Physical Science) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

WiN EXAM

Recent Posts

অষ্টম শ্রেণি ইতিহাস সাজেশন | WBBSE Class 8th History Suggestion PDF

অষ্টম শ্রেণি ইতিহাস সাজেশন WBBSE Class 8th History Suggestion অষ্টম শ্রেণি ইতিহাস সাজেশন - WBBSE…

12 hours ago

অষ্টম শ্রেণি ইতিহাস – ভারতীয় সংবিধান : গণতন্ত্রের কাঠামো ও জনগণের অধিকার (অষ্টম অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 8th History PDF

অষ্টম শ্রেণি ইতিহাস ভারতীয় সংবিধান : গণতন্ত্রের কাঠামো ও জনগণের অধিকার (অষ্টম অধ্যায়) প্রশ্ন উত্তর…

1 week ago

অষ্টম শ্রেণি ইতিহাস – সাম্প্রদায়িকতা থেকে দেশভাগ (সপ্তম অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 8th History PDF

অষ্টম শ্রেণি ইতিহাস সাম্প্রদায়িকতা থেকে দেশভাগ (সপ্তম অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 8th History অষ্টম…

1 week ago

অষ্টম শ্রেণি ইতিহাস – ভারতের জাতীয় আন্দোলনের আদর্শ ও বিবর্তন (ষষ্ঠ অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 8th History PDF

অষ্টম শ্রেণি ইতিহাস অষ্টম শ্রেণীর ইতিহাস - ভারতের জাতীয় আন্দোলনের আদর্শ ও বিবর্তন (ষষ্ঠ অধ্যায়)…

1 week ago

অষ্টম শ্রেণি ইতিহাস – জাতীয়তাবাদের প্রাথমিক বিকাশ (পঞ্চম অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 8th History PDF

অষ্টম শ্রেণি ইতিহাস অষ্টম শ্রেণীর ইতিহাস - জাতীয়তাবাদের প্রাথমিক বিকাশ (পঞ্চম অধ্যায়) প্রশ্ন উত্তর |…

2 weeks ago

অষ্টম শ্রেণি ইতিহাস – ঔপনিবেশিক শাসনের প্রতিক্রিয়া : সহযোগিতা ও বিদ্রোহ (চতুর্থ অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 8th History PDF

অষ্টম শ্রেণি ইতিহাস অষ্টম শ্রেণীর ইতিহাস - ঔপনিবেশিক শাসনের প্রতিক্রিয়া : সহযোগিতা ও বিদ্রোহ (চতুর্থ…

2 weeks ago