Categories: History

প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer PDF

প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer

প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer : বন্ধুরা, আজকে আপনাদের জন্য আলোচনা করা হলো প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer । স্কুল, কলেজ ও সমস্ত সরকারি চাকরীর পরীক্ষাতে বা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য (All Comparative Exam: WBPSC, WBCS, WBP SI, WBP Constable, SSC, School Service, Railway exam etc) প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস খুবি গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer পড়লেই নিশ্চিত কমন পাবেন।

  ইতিহাসে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন এই প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer in Bengali । আপনারা যারা বিভিন্ন পরীক্ষার জন্য প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer in Bengali খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। সাথে পিডিফ ফাইলের ডাউনলোড (PDF File Download) লিঙ্ক নীচে দেওয়া হয়েছে।

প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস

প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগের অঞ্চল ( Region ) :

 প্রথম দিকে ‘ আর্যরা পূর্ব আফগানিস্তান , বর্তমান পাকিস্তান , পাঞ্জাব এবং উত্তরপ্রদেশের পশ্চিমাংশে বসবাস করত । আর্যদের ভারতবর্ষে বসবাসকারী সমগ্র আলটিকে ‘ সাতটি নদী বা সপ্তসিন্ধু ‘ – র দেশ বলা হত । এই সপ্তসিন্ধু হল – সিন্ধু নদ , এর পাঁচটি উপনদী এবং সরস্বতী নদী । 

প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগের রাজনৈতিক সংগঠন :

 রাজকীয় সংগঠনে সাধারণ লােকজন এবং এদের রাজা ‘ রাজন ‘ নামে পরিচিত ছিল । রাজা ছিল । যুদ্ধের দলনেতা এবং সাধারণের রক্ষাকর্তা । রাজার রাজত্ব বংশগত ছিল না । রাজা উপগােষ্ঠীর দ্বারা মনােনীত হত । রাজন সর্বময় কর্তৃত্বের অধিকারী ছিল না । উপগােষ্ঠীর সরকার হিসাবে সাধারণের প্রতি তার আংশিক দায়িত্ব থাকত যেমন সভা , সমিতি , গণ , বিধাতা প্রভৃতি । এমনকী স্ত্রীলােকেরাও সভায় উপস্থিত থাকত । বিশেষভাবে ‘ রাজন ‘ নির্বাচন বা পুর – নির্বাচনের সময় সকলকে সমিতি বা সভায় উপস্থিত থাকতে হত ।

 অনেক উপগােষ্ঠী মিলে গােষ্ঠী তৈরি করত । মূল সামাজিক একক ছিল কুলা ( Kula ) বা পরিবার এবং কুলপা ( Kulapa ) ছিল পরিবারের প্রধান । একদল প্রধান কর্মচারী রাজাকে সাহায্য করত । এদের মধ্যে গুরুত্বপূর্ণ পদ ছিল পুরােহিতের । এর পরে স্থান ছিল সেনানী – র অর্থাৎ সৈন্যদলের প্রধানের । যদিও তখন নির্দিষ্ট প্রথামত সৈন্য ছিল না । প্রথম দিকে আর্যদের রণকৌশল ছিল খুব উন্নত । তারা প্রতিটি ক্ষেত্রে সফল হত কারণ তারা ঘােড়ায় টানা রথ ব্যবহার করতে জানত ।

 তখন নিয়মিত রাজস্ব প্রথার প্রচলন ছিল না । প্রজাদের স্বেচ্ছাদান এবং যুদ্ধে লুষ্ঠিত অর্থ সামগ্রী দ্বারা রাজ্যের ব্যয়ভার বহন করা হত । গ্রামীনী ছিল গ্রামের প্রধান , এরাই সভা সমিতিতে প্রতিনিধিত্ব করত । পরবর্তীকালে , গ্রামীনীর দায়িত্ব ব্রজাপতির ওপর অর্পিত হয়েছিল । এই ব্রজাপতিগণ পশুচারণ ক্ষেত্রের অধিকার লাভ করেছিল । 

প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগের সামাজিক জীবন ( Social Life ) :

 আর্যরা যখন ভারতে প্রবেশ করে তখন উপজাতির পরিকাঠামাের বিভাগ শুরু হয়েছিল । যখন তারা কৃষকায় আদিম অধিবাসীদের সঙ্গে বসবাস করতে লাগল তখন রক্তের শুদ্ধতার অনুসন্ধান করতে লাগল এবং শ্রেণিবিভাগ করার কঠিনতর হল যখন বহিরাগত দাসেরা আর্যসমাজে জায়গা খুজে পেল । এবং কিছু কিছু আর্য দাসেদের সঙ্গে বিবাহসূত্রে আবদ্ধ হল এবং তারাও তাদের পন্থা অবলম্বন করল । ক্রমে ক্ৰামে উপজাতি সমাজ তিনটি দলে বিভক্ত হল — যেমন সেনা , পুরােহিত এবং সাধারণ গােষ্ঠী ; পরবর্তীকালে শুদ্র হিসাবে আরও একটি দলের সৃষ্টি হল । 

 বর্ণ শব্দটি ব্যবহৃত হল গায়ের রং হিসাবে , আর্যরা হল ফর্সা এবং দাসেরা হল কালাে । 

 পরিবার ছিল সমাজের মূল একক । পরিবার প্রকৃতিগত ভাবে ছিল পিতৃশাসিত । কিন্তু স্ত্রী লােকেরাও পুরুষদের মতাে সকল সুযােগ সুবিধা ভােগ করত ।

 বিবাহের ক্ষেত্রে এক স্বামী প্রথার ( Monogamous ) প্রচলন ছিল এবং বিবাহবিচ্ছেদ প্রথা ছিল না । কিন্তু অল্প কিছু ক্ষেত্রে বহু বিবাহ প্রথা , ভাই – এর স্ত্রীকে বিয়ে এবং বিধবাবিবাহর প্রচলনও ছিল । বাল্যবিবাহরও কিছু দৃষ্টান্ত দেখা যায় । সাধারণত ১৬-১৭ বছর বয়সে বিবাহ প্রথা চালু ছিল । তখন ‘ আর্য ‘ শব্দটি ব্যবহার করা হত যে – কোনাে সম্মানীয় ব্যক্তিকে । 

 আর্যগণের সােম ( সােমরস ) , সুরা এবং পােশাক পরিচ্ছদ প্রিয় ছিল । ধর্মীয় পূজা পার্বণে সােমরস নিবেদন করত এবং তারপর তারা সেটি পান করত । সুরা ছিল পুরােপুরি বৈষয়িক এবং বলবর্ধক এবং যাক – কবিরা এটি পছন্দ করত না ।

 আর্যগণ গান বাজনা , অভিনয় , বীণা বাজাতে ভালােবাসত । গান , নৃত্য এবং নৃত্যরতা বালিকার সন্ধান পাওয়া গিয়েছে । জুয়াখেলা তারা আমােদ – প্রমােদের অঙ্গ মনে করত । তারা রথ – দৌড় উপভােগ করত । স্ত্রী – পুরুষ সকলেই গয়না পরত । 

ঋগবেদে বর্ণিত নদ – নদী এবং বর্তমানের নদীগুলির বর্তমান নাম নীচে দেওয়া হল :

 

ঋগবেদে বর্ণিত নদ – নদী নদ – নদীর বর্তমান নাম
সিন্ধু ইন্দাস
বিতস্তা ঝিলাম
অসিক্নি চেনার
পুরুশনি রাভি
বিপাশা বিয়াস
সুতুদ্রি সাতলেজ
গুমাল গােমতী
ত্রুমু কুররাম
দ্রিসশদবতী ঘর্ঘর

এই নদীগুলি ছাড়াও ঋগবেদে গঙ্গা , যমুনা , সরস্বতী এবং আরও কিছু নদীর নাম পাওয়া যায় । 

বৈদিকযুগের অর্থনীতি :

 বৈদিকযুগে ব্রোঞ্জ কারুশিল্পীরা ছিল খুব দক্ষ । হরপ্পা সভ্যতার তুলনায় তারা অধিকতর ভালাে যন্ত্রপাতি ও অস্ত্রশস্ত্র তৈরি করত । তখনকার দিনে ছুতাের , তাঁতি , মুচি ও কুমাের তাদের নিজ কাজ করতো।

  • তারা মিশ্র অর্থনীতির অনুগামী ছিল যেমন পশুপালন ও কৃষি ; এর মধ্যে পশুপালন ব্যবস্থা অর্থনীতিতে অগ্রণী ভূমিকা গ্রহণ করেছিল ।
  • গবাদি পশু নিয়েই তাদের বেশির ভাগ বিরােধ বাঁধত । কারণ ধনদৌলতের আধার ছিল গবাদি পশু । গােরু ছিল এখানকার মুদ্রার বিনিময় প্রথা । গােরুর সংখ্যানুসারে মূল্যমান নির্ধারিত হত । একজন মানুষকে একশত গােরুর সমান ধরা হত । সেই সময় গােরুকে দেবতা রূপে গণ্য করা হত না । ঘােড়াকেও গােরুর মতাে গুরুত্বপূর্ণ মনে করা হত ।
  • বিনিময় প্রথার মাধ্যম ছিল গােরু । এর সঙ্গে সঙ্গে স্বর্ণমুদ্রা নিশকা , কৃষনালি এবং সাতমনা নামে মুদ্রা প্রথা চালু হয় ।
  • ‘ গাভূতি ’ দূরত্বের পরিমাণ এবং গােধূলি সময় নির্ণয়ের একক হিসাবে ব্যবহৃত হত ।
  • মাটির তৈরি দুর্গের মতাে সংরক্ষিত স্থানে বসবাস করত ।
  • তখনকার দিনে প্রধান শস্য ছিল যব বা বার্লি।

বৈদিকযুগের ধর্ম ( Religion ) :

আর্যগণ প্রাকৃতিক শক্তিকে চিহ্নিত করেছিল এবং তাদের জীবন্ত বলে মনে করত । ইন্দ্র ছিল । গুরুত্বপূর্ণ দেবতা এবং ইন্দ্র যুদ্ধের দেবতা বলে গণ্য হত এবং পুরন্দর ছিল ঝড় ও বজ্রের দেবতা । 

  • আগুনের দেবতা ছিল অগ্নি , সে ছিল মানুষ ও দেবদেবীর মাঝামাঝি স্থানে ।
  • বরুণ ছিল তৃতীয় স্থানে , সে ছিল জলের দেবতা এবং মনে করা হত সেই প্রকৃতিকে তুলে ধরেছে । ঋগবেদে সেই ছিল সর্বোচ্চ ।
  • ‘ সােম ‘ ছিল গাছপালার দেবতা । মারুত ঝড়ের দেবতা । ‘ অদিতি ’ এবং ‘ উষা ছিল স্ত্রী দেবতা ( দেবী ) , উষা হল ভােরবেলার প্রকাশ ।
  • তারা মন্দির নির্মাণ বা পুতুল পুজোয় বিশ্বাসী ছিল না ।
  • যাযকগণ কর্তৃক মুক্তাঞলে পুজো করত ।

প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগের বিবাহের রকমসমূহ :

ব্রাত্মণ : একই বর্ণের স্ত্রী পুরুষের মধ্যে যৌতুক প্রদানের মাধ্যমে বিবাহকে বলা হত ব্রাত্ম । 

দৈব : যে বিবাহব্যবস্থায় বাবা কিছু মূল্য দিয়ে তার কন্যাকে পুরােহিতের সঙ্গে বিবাহ দিত । 

আর্শা : যে বিবাহে কন্যার দাম হিসাবে কন্যার বাবাকে একটি গাভি ও একটি ষাঁড় দেওয়া হত । 

প্রজাপত্য : যে বিবাহে কোনাে যৌতুক বা কোনাে চাহিদা ছাড়াই কন্যার পিতা কন্যার বিবাহ দিতেন । 

গান্ধর্ব : বরপক্ষ ও কন্যাপক্ষের সম্মতি নিয়ে লুকিয়ে বিবাহ হত । 

অসুরা : ক্রয় করার যে বিবাহ অনুষ্ঠিত হত । 

রাক্ষস : যে বিবাহ জোরপূর্বক করা হত । 

পৈশাচ : ঘুমন্ত অবস্থায় কন্যাকে প্রলােভন দেখিয়ে যে বিবাহ করা হত । 

অনুলােম বিবাহ : উচ্চবর্ণের পুরুষের সঙ্গে নিম্নবর্ণের কন্যার যে বিবাহ হত ।

প্রতিলােম বিবাহ : নিম্নবর্ণের পুরুষের সঙ্গে উচ্চবর্ণের কন্যার যে বিবাহ হত । 

FILE INFO : প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer with PDF Download for FREE

PDF Name : প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস | History Question and Answer PDF

Formet : PDF File

Price : Free

Download Link : Click Here To Download

Get the History Suggestion Question and Answer by winexam.in

 West Bengal and All India Job preparation  Suggestion Question and answer prepared by expert subject teachers. History Suggestion with 100% Common in the Examination.

History Suggestion Question and Answer

History Suggestion Question and Answer Download. History short question suggestion. All Comparative exam History Suggestion  download. History All exam Question Paper  download.

প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর – History Question and Answer in Bengali

প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর | প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali) । প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর | প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali)।

প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস সাজেশন – History Suggestion

প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস সাজেশন পশ্চিমবঙ্গ তথা ভারতবর্ষের সমস্ত চাকরির পরীক্ষার সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই পরীক্ষা, তার আগে winexam.in শিক্ষার্থীদের সুবিধার্থে নিয়ে এল প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর । ইতিহাসে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন । আমাদের প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস প্ৰশ্ন ও উত্তর

প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস – প্রশ্ন ও উত্তর | History Suggestion Question and Answer with FREE PDF Download

WBCS History, School Service History, SSC History, History GK, History Quiz, History QNA, History FAQ, বিভিন্ন পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস ,  প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস প্রসব ও উত্তর, প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস | History Suggestion PDF, 

  এই “প্রাগবৈদিক যুগ বা ঋগবৈদিক যুগ (প্রাচীন ভারত) ইতিহাস | History PDF” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Physical Science) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

WiN EXAM

Recent Posts

অষ্টম শ্রেণি ইতিহাস সাজেশন | WBBSE Class 8th History Suggestion PDF

অষ্টম শ্রেণি ইতিহাস সাজেশন WBBSE Class 8th History Suggestion অষ্টম শ্রেণি ইতিহাস সাজেশন - WBBSE…

3 days ago

অষ্টম শ্রেণি ইতিহাস – ভারতীয় সংবিধান : গণতন্ত্রের কাঠামো ও জনগণের অধিকার (অষ্টম অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 8th History PDF

অষ্টম শ্রেণি ইতিহাস ভারতীয় সংবিধান : গণতন্ত্রের কাঠামো ও জনগণের অধিকার (অষ্টম অধ্যায়) প্রশ্ন উত্তর…

2 weeks ago

অষ্টম শ্রেণি ইতিহাস – সাম্প্রদায়িকতা থেকে দেশভাগ (সপ্তম অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 8th History PDF

অষ্টম শ্রেণি ইতিহাস সাম্প্রদায়িকতা থেকে দেশভাগ (সপ্তম অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 8th History অষ্টম…

2 weeks ago

অষ্টম শ্রেণি ইতিহাস – ভারতের জাতীয় আন্দোলনের আদর্শ ও বিবর্তন (ষষ্ঠ অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 8th History PDF

অষ্টম শ্রেণি ইতিহাস অষ্টম শ্রেণীর ইতিহাস - ভারতের জাতীয় আন্দোলনের আদর্শ ও বিবর্তন (ষষ্ঠ অধ্যায়)…

2 weeks ago

অষ্টম শ্রেণি ইতিহাস – জাতীয়তাবাদের প্রাথমিক বিকাশ (পঞ্চম অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 8th History PDF

অষ্টম শ্রেণি ইতিহাস অষ্টম শ্রেণীর ইতিহাস - জাতীয়তাবাদের প্রাথমিক বিকাশ (পঞ্চম অধ্যায়) প্রশ্ন উত্তর |…

2 weeks ago

অষ্টম শ্রেণি ইতিহাস – ঔপনিবেশিক শাসনের প্রতিক্রিয়া : সহযোগিতা ও বিদ্রোহ (চতুর্থ অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 8th History PDF

অষ্টম শ্রেণি ইতিহাস অষ্টম শ্রেণীর ইতিহাস - ঔপনিবেশিক শাসনের প্রতিক্রিয়া : সহযোগিতা ও বিদ্রোহ (চতুর্থ…

2 weeks ago