মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer PDF
মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer PDF

মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer

মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer : বন্ধুরা, আজকে আপনাদের জন্য আলোচনা করা হলো মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer । স্কুল, কলেজ ও সমস্ত সরকারি চাকরীর পরীক্ষাতে বা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য (All Comparative Exam: WBPSC, WBCS, WBP SI, WBP Constable, SSC, School Service, Railway exam etc) মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস খুবি গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer পড়লেই নিশ্চিত কমন পাবেন।

  ইতিহাসে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন এই মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer in Bengali । আপনারা যারা বিভিন্ন পরীক্ষার জন্য মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer in Bengali খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। সাথে পিডিফ ফাইলের ডাউনলোড (PDF File Download) লিঙ্ক নীচে দেওয়া হয়েছে।

মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস

মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস : মগধ সাম্রাজ্যের সময়কাল হল ষষ্ঠ থেকে চতুর্থ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত । 

বিস্তার – এই সাম্রাজ্যের বিস্তার পূর্ববর্তী পাটনা , গয়া , সাহাবাদের অংশ বিশেষ জেলাসমূহ এবং সে সময়কার উন্নত রাজ্যগুলি । 

হর্ষাঙ্ক সাম্রাজ্য – খ্রিস্টপূর্বাব্দে বিম্বিসারের ঠাকুরদা ছিলেন , মূল প্রতিষ্ঠাতা এবং প্রকৃত প্রতিষ্ঠাতা ছিলেন বিম্বিসার । 

বিম্বিসার ( ৫৪৪-৪৯২ খ্রিস্টপূর্বাব্দ ) –  তিনি ছিলেন বুদ্ধদেবের সমসাময়িক । দক্ষিণ ভারতে ব্যাবসা – বাণিজ্য সম্প্রসারণের ও অধিকারের দাবিতে তিনি পূর্ব বিহারের অঙ্গা জয় করেছিলেন । তার রাজধানী ছিল রাজগির বা গিরিব্রজ । কোশল , বৈশালী এবং মদ্র পরিবারের সঙ্গ বিবাহসূত্রে আবদ্ধ হয়ে নিজের সাম্রাজাকে বলশালী করেছিলেন ।  তার রাজধানী পাঁচটি পাহাড় দিয়ে ঘেরা ছিল । উন্মুক্ত স্থান পাথরের দেয়াল দিয়ে ঘেরা ছিল । এর দ্বারা রাজ্য অবরুদ্ধ করা হয়েছিল ।

অজাতশত্রু ( ৪৯২-৪৬০ খ্রিস্টপূর্বাব্দ ) – অজাতশত্রু বিম্বিসারের পুত্র ; তিনি পিতাকে হত্যা করে সিংহাসন দখল করেন । তিনি ওয়ার ইঞ্জিন ব্যবহার করে ( যার দ্বারা পাথর ছুড়ে আহত করা যায় এবং রাথের উপর গদা থাকত । যা দিয়ে বহুলােককে নিহত করা যায় ) কোশল ও বৈশালী রাজ্যের বিস্তার করেন । ওই সময় কোশলে শাসনকর্তা ছিলেন প্রসেনজিৎ । বুদ্ধদেব তার রাজত্বকালে পরলােকগমন করেন এবং প্রথম বৌদ্ধ সম্মেলনের আয়ােজন করেন । 

উদয়ইন ( ৪৬০-৪৪৪ খ্রিষ্টপূর্বাব্দ ) – উদয়ইন গঙ্গা এবং শােননদীর সংগমস্থলে পাটলিপুত্রে রাজধানী স্থাপন করেন । 

শিশু রাজবংশ :

শিশুঙ্গের মন্ত্রী এই রাজবংশ স্থাপন করেন । তিনি কালাশােকের যিনি বৌদ্ধধর্মের দ্বিতীয় পারিষদ ও উত্তরাধিকারী ছিলেন । কেবলমাত্র দুই বংশ টিকে ছিল । তার সর্বোত্তম কৃতিত্ব হল অবন্তীর শক্তি নির্মূল করা । 

নন্দ রাজবংশ :

 নন্দ রাজবংশ প্রথম অ – ক্ষত্রিয় রাজবংশ হিসাবে পরিগণিত । মহাপদ্মনন্দ হলেন এই রাজবংশের প্রতিষ্ঠাতা । তিনি কলিঙ্গকে তার সাম্রাজ্যভুক্ত করেন । সমস্ত রাজাকে পরাজিত করে একচ্ছত্র অধিপতি হিসাবে নিজেকে একরাট ‘ হিসাবে দাবি করেন । তাদের রাজত্বকালেই আলেকজান্ডার ভারত আক্রমণ করেন । সেই সময় ধননন্দ সেখানে রাজত্ব করতেন । নন্দবংশ নাম করা ধনী ও শক্তিশালী ছিল । তাদের ২,০০,০০০ পদাতিক বাহিনী , ৬০,০০০ অশ্বারােহী বাহিনী , এবং ৬০০০ যুদ্ধহস্তী ছিল । এই বাহিনীই আলেকজান্ডারকে মগধের দিকে অগ্রসর হতে বাধা দান করে । 

মগধের উন্নয়নের কারণসমূহ :

ভৌগােলিক সুযােগ সুবিধা লাভ করেছিল যেমন উন্নতমানের লৌহের প্রাচুর্য যার ফলে উন্নত মানের অস্ত্রশস্ত্র নির্মাণের সুবিধাভােগ । মগধের দুটি রাজধানী ছিল রাজাগির এবং পাটলিপুত্র যা খুব সুবিধাজনক অবস্থায় ছিল । যুদ্ধে প্রথম হাতির প্রচলন হয় মগধে ।

FILE INFO : মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer with PDF Download for FREE

PDF Name : মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস | History Question and Answer PDF

Formet : PDF File

Price : Free

Download Link : Click Here To Download

Get the History Suggestion Question and Answer by winexam.in

 West Bengal and All India Job preparation  Suggestion Question and answer prepared by expert subject teachers. History Suggestion with 100% Common in the Examination.

History Suggestion Question and Answer

History Suggestion Question and Answer Download. History short question suggestion. All Comparative exam History Suggestion  download. History All exam Question Paper  download.

মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর – History Question and Answer in Bengali

মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর | মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali) । মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর | মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali)।

মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস সাজেশন – History Suggestion

মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস সাজেশন পশ্চিমবঙ্গ তথা ভারতবর্ষের সমস্ত চাকরির পরীক্ষার সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই পরীক্ষা, তার আগে winexam.in শিক্ষার্থীদের সুবিধার্থে নিয়ে এল মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর । ইতিহাসে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন । আমাদের মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস প্ৰশ্ন ও উত্তর

মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস – প্রশ্ন ও উত্তর | History Suggestion Question and Answer with FREE PDF Download

WBCS History, School Service History, SSC History, History GK, History Quiz, History QNA, History FAQ, বিভিন্ন পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস ,  মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস প্রসব ও উত্তর, মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস | History Suggestion PDF, 

  এই “মগধ সাম্রাজ্য (প্রাচীন ভারত) ইতিহাস | History PDF” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Physical Science) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here