অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল - দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF
অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল - দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF

অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন

HS Class 12 Bengali Suggestion PDF

অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF : অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বাংলা পরীক্ষায় বা দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষায় ( WB HS Class 12 Bengali Suggestion PDF  | West Bengal HS Class 12 Bengali Suggestion PDF  | WBCHSE Board Class 12th Bengali Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য বা উচ্চ মাধ্যমিক বাংলা  | HS Class 12 Bengali Suggestion PDF  | WBCHSE Board HS Class 12th Bengali Suggestion  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন/নোট (West Bengal Class 12 Bengali Question and Answer / HS Bengali Suggestion PDF)

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন (West Bengal HS Class 12 Bengali Suggestion PDF / Notes) অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল

অতিসংক্ষিপ্ত প্রশ্ন উত্তর | অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion :

১. “ গল্পটা মনে পড়লেই হাসি পেত । ” ― কোন গল্পের কথা বলা হয়েছে ? 

উত্তরঃ গুরু নানক হাত দিয়ে পাথরের চাঙর থামিয়ে দিয়েছিলেন । এই গল্পটি মনে পড়লেই লেখকের হাসি পেত ।

২. “ গল্পটা বার কয়েক গুরুদ্বারাতেও শুনেছি । ” — কোন গল্পের কথা বলা হয়েছে ?

উত্তরঃ গুরু নানক হাত দিয়ে পাথরের চাঙর থামিয়ে দিয়েছিলেন , এই গল্পের কথাই উদ্ধৃতাংশটিতে বলা হয়েছে । 

৩. “ চোখের জলটা তাদের জন্য ” — এখানে কাদের কথা বলা হয়েছে ?

উত্তরঃ আলোচ্য বাক্যটিতে যারা জীবনকে তুচ্ছ করে ট্রেন থামিয়েছিল তাদের কথা বলা হয়েছে । 7. “ তারপর গুরু নানক ঘুরতে ঘুরতে এসে পৌঁছলেন … ” উক্তিটি কার ?

উত্তরঃ আলোচ্য উক্তিটি গল্পকারের মায়ের ।

৪. “ আমি কাফেরের শিষ্যকে এক গণ্ডুষ জল দেব না । ” — কে , কাকে কাফের বলেছে ? 

উত্তরঃ অলৌকিক গল্প থেকে সংকলিত উদ্ধৃতাংশটিতে বলী কান্ধারী গুরু নানককে কাফের বলেছে ।

৫. “ ওঁর কাছে জল পেতে পার । ” — কার কাছে জল পাওয়া যেতে পারে ? জলের প্রয়োজন হয়েছিল কেন ? 

উত্তরঃ জনৈক দরবেশ বলী কান্ধারীর কাছে জল পাওয়া যেতে পারে । গুরু নানকের শিষ্য মর্দানা পিপাসার্ত ছিলেন , তাই তাঁর জন্য জলের প্রয়োজন হয়েছিল । 

৬. মর্দানা কে ছিলেন ?

উত্তরঃ মর্দানা ছিলেন গুরু নানকের একজন অত্যন্ত প্রিয়ভাজন শিষ্য । 

৭. “ তাকে সামনের পাথরটা তুলতে বলেন । ” — পাথরটা তোলার পর কী দেখা গিয়েছিল ?

উত্তরঃ গুরু নানক শিষ্য মর্দানাকে সামনের পাথরটা তুলতে বললেন । পাথর তুলতেই দেখা গেল জলের ঝরনা বেরিয়ে এসেছে । 

MCQ সঠিক উত্তরটি নির্বাচন করো | অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion :

১. “সেখানে ঘন ঘন সাকা হল” – ‘ সাকা ‘ শব্দের অর্থ কী ? (ক) সাদা কলোয় মিশ্রণ করা (খ) অরন্ধন করা (গ) মহৎ কাজে প্রনোৎসর্গ করা  (ঘ) উৎসব করা 

উত্তরঃ (গ) মহৎ কাজে প্রনোৎসর্গ করা 

২. “মার সঙ্গে তর্ক শুরু করি ।” – এর কারণ – (ক) পাথর গুঁড়িয়ে দেওয়া সম্ভব নয় (খ) পাথর ছুড়ে মারা সম্ভব নয় (গ) পাথর অদৃশ্য করা সম্ভব নয় (ঘ) পাথরের চাঙ্গর থামিয়ে দেওয়া সম্ভব নয়

উত্তরঃ (ঘ) পাথরের চাঙ্গর থামিয়ে দেওয়া সম্ভব নয় 

৩. ‘ গুরু নানকের পায়ের কাছে প্রায় মূর্ছিত হয়ে পড়ল ‘ কার – কথা বলা হয়েছে ? (ক) লেখকের  (খ) বলী কন্ধারীর (গ) ভাই মর্দানার (ঘ) লেখকের মায়ের 

উত্তরঃ (গ) ভাই মর্দানার 

৪. “মাষ্টারমশায়ের সঙ্গেও তর্ক করলাম ।” – তর্কের বিষয় হলো – (ক) পাথর গুঁড়িয়ে দেওয়া (খ) হাত দিয়ে পাথরের চাঙ্গর থামিয়ে দেওয়া (গ) পাথর অদৃশ্য করা (ঘ) পাথর ছুড়ে মারা 

উত্তরঃ (খ) হাত দিয়ে পাথরের চাঙ্গর থামিয়ে দেওয়া

৫. “গল্পটা শুনে বেশ ভালো লাগছিল ।” – গল্পটা হল – (ক) বলী কন্ধারীর গল্প  (খ) শিষ্য মর্দানার জলপানের গল্প (গ) শিষ্য মর্দানার পাথর ভাঙ্গার গল্প (ঘ) গুরু নানকের ধ্যানের গল্প 

উত্তরঃ (ঘ) গুরু নানকের ধ্যানের গল্প 

৬. বলী কন্ধারী মর্দানাকে কতবার ফিরিয়ে দিয়েছিলেন ? (ক) চার বার (খ) একবার (গ) দু ‘ বার (ঘ) তিনবার

উত্তরঃ (ঘ) তিনবার

৭. ‘ অলৌকিক ‘ গল্পে গুরু নানকের যে ধ্বনি উচ্চারণের কথা বলা আছে, তা হলো – (ক) জয় মহাদেব (খ) জয় জগদম্মা (গ) জয় নিরঙ্কর (ঘ) জয় মহাদিদেব

উত্তরঃ (গ) জয় নিরঙ্কর

রচনাধর্মী প্রশ্ন উত্তর | অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion :

১. ” গল্পটা মনে পড়লেই হাসি পেত । ” — কোন গল্প স্মরণ করে গল্পটা মনে পড়লে কেন হাসি পেত ? হাস — অথবা , “ গল্পটা শুনতে বেশ ভালো লাগছিল । ” — গল্পটি নিজের ভাষায় লেখো । অথবা , “ গল্পটা বার কয়েক গুরুদ্বারাতেও শুনেছি ” – কোন গল্পের কথা বলা হয়েছে ? গল্পটি সংক্ষেপে বর্ণনা করো । 

উত্তরঃ অলৌকিক ’ গল্পে কর্তার সিং দুম্নাল গুরু নানকের অলৌকিক ক্ষমতার বর্ণন দিয়েছেন । এখানে দু’টো গল্প রয়েছে । প্রথম গল্পে দেখা যায় — বলী কান্ধারী ক্রুদ্ধ হয়ে গুরু নানক ও তাঁর শিষ্যদের দিকে বিরাট পাথরের চাঙর ছুঁড়ে দেন । গুরু নানক ঐ চার হাত দিয়ে থামিয়ে দেন ।

  দ্বিতীয় গল্পে দেখা যায় উত্তেজিত পাঞ্জাসাহেবের লোকেরা নিজের জীবন বিপন্ন করে চলন্ত ট্রেনের সামনে শুয়ে পড়ে ট্রেন থামায় । জীবন দিয়ে যদি অসম্ভবকে সম্ভব করা যায় , তাহলে তৃথ্বার্ত শিষ্য মর্দানার প্রবল জলতেষ্টা , বলী কান্ধারীরর প্রত্যাখ্যান , নানকের অলৌকিক ক্ষমতা প্রয়োগ ইত্যাদি গল্প স্মরণ করে হাসি পেতেই পারে । এই গল্প মনে পড়লেই তাই হাসি পাওয়ার কথা বলা হয়েছে । গুরু নানকের অলৌকিক ক্ষমতার প্রতি বক্তার প্রথমে বিশ্বাস ছিল না । এসময় তার হাসি পেত পরে তার বিশ্বাস জন্মেছিল । তৃয়ার্ত শিষ্য মর্দানার জলতেষ্টা মেটানোর জন্য গুরু নানক একটা পাথর সরাতে বলেন । ঐ পাথরের নীচ থেকে জলের ধারা বইতে শুরু করে । অন্যদিকে , বলী কান্ধারীর কুয়োর জল পুরোপুরি শুকিয়ে যায় । ক্রুদ্ধ কান্ধারী পাথরের বড়ো চাঙর ছুড়ে মারে , নানক হাত বাড়িয়ে তা থামিয়ে দেন । ঐ পাথরের চাঙরের গায়ে গুরু নানকের হাতের ছাপ লেগে গিয়েছিল । ঐ ছাপ এখনও নাকি পাঞ্জা সাহেবে রক্ষিত আছে । এটা অবিশ্বাস্য ও অলৌকিক গল্প বলে বক্তার হাসি পেত । পরে এক সাধারণ লৌকিক গল্পে সাধারণ মানুষের শক্তির পরিচয় পেয়ে বক্তার বিশ্বস জন্মায় নানকের অলৌকিক ক্ষমতায় ।

 পাঞ্জাসাহেবে পৌঁছে লেখক তার মায়ের বান্ধবীর কাছে আশ্চর্য ঘটনা শোনেন । সেখানে অগণিত নিরীহ ভারতীয়কে হত্যা ও বাকিদের বন্দি করে ট্রেনে চাপিয়ে নিয়ে যাচ্ছিল ইংরেজরা । খিদে – তৃয়ায় বন্দিরা ছিল মরণাপন্ন । তবুও ট্রেন না থামানোর নির্দেশ ছিল । তখন পাঞ্জাসাহেবের উত্তেজিত জনতা চলন্ত ট্রেনের সামনে শুয়ে পড়ে । ট্রেন থামায় । সেতুর দিকের নদীতে রক্তস্রোত বয়ে যায় । সাধারণ মানুষের এই প্রবল ইচ্ছাশক্তির চেয়ে গুরু নানকের পাথরের চাঙর থামিয়ে দেওয়ার ঘটনা কোনো বড়ো বিষয় নয় বা অবিশ্বাস্য নয় বলে বক্তার মনে বিশ্বাস জন্মেছিল । আর এসব গল্প মনে পড়লেই তার হাসি পেত ।

২. “ মায়ের বান্ধবী আমাদের সমস্ত ঘটনাটা শোনালেন । ” — ঘটনাটির বর্ণনা দাও । এই ঘটনা শোনার পর বস্তার মধ্যে কী প্রতিক্রিয়া হয়েছিল ? ( লেখক কর্তার সিং দুগ্ধালের লেখা ‘ অলৌকিক ‘ গল্প থেকে আলোচ্য অংশটি সংগৃহীত হয়েছে । 

উত্তরঃ লেখক পাঞ্জা সাহেবে গিয়ে মায়ের বান্ধবীর কাছে যে ঘটনাটি শুনেছিলেন , তা নীচে বর্ণনা করা হলো । নিরস্ত্র ভারতীয়দের উপর ফিরিঙ্গিরা গুলি চালানোর ফলে বহু মানুষ মারা যায় ।

  যারা বেঁচেছিল তাদের ট্রেনে করে শহরের জেলে নিয়ে যাওয়া হয় । সেইসঙ্গে নির্দেশ দেওয়া হয়েছিল তাদের প্রচণ্ড খিদে পাওয়া সত্ত্বেও ট্রেন যেন কোথাও না থামে । খিদে – তেষ্টায় কাতর কয়েদিদের নিয়ে ট্রেনটিকে যেতে দেওয়া হবে না , এই খবর পাঞ্জা সাহেবে পৌছায় এবং সেখানকার সকল মানুষও এই সিদ্ধান্ত নেয় । কিন্তু ট্রেন থামাতে দৃঢ় প্রতিজ্ঞ পাঞ্জা সাহেবের লোকেরা কয়েদিদের জন্য ডাল , রুটি , লুচি , পায়েস প্রভৃতি খাবার প্রস্তুত করে রাখে । শুধু তাই নয় , ট্রেন থামানোর জন্য সেখানকার বাড়ির মেয়ে , বাচ্চা সহ পুরুষরা শুয়ে পড়ে । ট্রেন হর্ন দেওয়া সত্ত্বেও সেখানকার লোকজন রেললাইন থেকে উঠে দাঁড়ায়নি । ট্রেনটি ধীর গতিতে সেই সমস্ত মানুষের বুকের উপর দিয়ে চলে যায় । এর ফলে মানুষগুলি কেটে খণ্ড খণ্ড হয়েছিল এবং তাদের রক্তে খালপারের সেতুতে স্রোত সৃষ্টি হয়েছিল ।

  এই ঘটনা লেখকের মায়ের বান্ধবী নিজের চোখে দেখেছিলেন এবং ঘটনাটি লেখককে শুনিয়েছেন । উপরোক্ত গল্পটি শুনে লেখক হতবাক হয়ে যান । ঘটনাটি শুনে তার তীব্র প্রতিক্রিয়া হয় । মানুষ ইচ্ছাশক্তি দিয়ে অসম্ভবকেও সম্ভব করে তোলে একথা তিনি বিশ্বাস করেছেন । তাই তিনি গুরু নানকের হাত দিয়ে পাথরের চাঁই থামানোর ঘটনাটিও বিশ্বাস করেছেন ।

৩. “ গুরু নানকের হাতের ছাপ ওতে আজও লেগে রয়েছে । ” — ‘ গুরু নানদে হাতের ছাপ কোথায় লেগে আছে ? এই প্রসঙ্গে বর্ণিত ঘটনাটি উল্লেখ করো । 

উত্তরঃ বলী কান্ধারী যে পাথরের চাঙরটা উপর থেকে ফেলে নানককে হত্যা করছে চেয়েছিল সেই পাথরের গায়ে নানকের হাতের ছাপ লেগে আছে । এই প্রসঙ্গে বর্ণিত ঘটনাটি হলো গুরু নানকের শিষ্য খুবই তৃস্নার্ত মর্দানা তৃতীয়বস্তু দরবেশ বলী কান্ধারীর কাছে গিয়ে পানের জল না পেয়ে ফিরে এল গুরু নানকের নাম যথেচ্ছ গালাগালি শুনে । এসেই গুরু নানকের পায়ে প্রায় মূর্ছিত হয়ে পড়লে নানক তয় পিঠে হাত বুলিয়ে সাহস জুগিয়ে সামনের পাথরটা তুলতে বললেন । পাথর তুলয়ে জলের ঝরনা বেরিয়ে এল । ওদিকে বলী কান্ধারীর কুয়োয় এক ফোঁটা জল নেই । কান্ধার দেখল পাহাড়ের নীচে জলস্রোত । গুরু নানক অনুচরদের সঙ্গে বাবলাগাছের নীচে বয় আছেন । ক্ষিপ্ত বলী গুরু নানককে শায়েস্তা করার জন্য পাহাড়ের চূড়া থেকে পাথরে চাঙর গড়িয়ে দিলেন । তা দেখে মর্দানা চেঁচিয়ে উঠতে গুরু নানক শান্ত স্বরে বললেন জয় নিরঙ্কার ” । তিনি হাত দিয়ে পাথরটি থামিয়ে দিলেন । তার হাতের পি ছাপবিশিষ্ট পাথরটি , হাসান আব্দালে যার নাম পাঞ্জাসাহেব , সেখানে রক্ষিত আছে । 

৪. ” ঠিক হল , ট্রেনটা থামানো হবে । ” — কোন ট্রেনের কথা বলা হয়েছে ? সেটি কীভাবে থামানো হয়েছিল ? অথবা , “ ঝড়ের বেগে ছুটে আসা ট্রেন থামানো গেল , পাথরের চাই থামানো যাবেনা কেন ? ” – ট্রেন থামানোর দরকার হয়েছিল কেন ? ট্রেন কীভাবে থামানো হয়েছিলো ? 

উত্তরঃ পাঞ্জাব প্রদেশের কোনো এক অঞ্চলে ইংরেজ সৈন্য ভারতীয়দের উপর গুলি চালানোর পরে অন্যান্য সত্যাগ্রহীদের অভুক্ত অবস্থায় বন্দি করে একটি ট্রেনে পাঞ্জাসাহেব স্টেশনের ওপর দিয়ে নিয়ে যাওয়া হচ্ছিল । এখানে ভারতীয় বন্দিবোঝাই সেই বিশেষ ট্রেনটির কথাই বলা হয়েছে । হুকুমে আরও বলা হয়েছে , ওই ট্রেন কোনো স্টেশনে থামবে না । অথচ ট্রেনটি পাঞ্জাসাহাবের ওপর দিয়ে যাবে ।

 কয়েদিরা ক্ষুধার্ত ও তৃয়ার্ত যে পাঞ্জাসাহেবে গুরু নানক স্বয়ং শিষ্যের তৃয়া মিটিয়েছিলেন , সেখানে সরকারের নির্মম হুকুমে কয়েদিরা তৃয়ার্ত ও ক্ষুধার্ত অবস্থায় যাবে তা হতে পারে না । কাজেই পাঞ্জাবসাহেবে ট্রেন থামানোর সিদ্ধান্ত হয় । গল্পশ্রোতার মায়ের বান্ধবীর স্বামী ও তার সঙ্গীরা ছুটন্ত ট্রেন থামানোর জন্য রেললাইনে শুয়ে পড়েন । একইভাবে তাঁদের পিছনে শুয়ে পড়েন বান্ধবী তাঁর ছেলেপুলে নিয়ে । তাদের অন্তরে ‘ জয় নিরঙ্কার ’ ধ্বনি । ঝড়ের বেগে ধেয়ে আসা ট্রেনের গতি আস্তে আস্তে থেমে যায় । থেমে যায় বান্ধবীর ঠিক মাথার আগে । অবশ্য তার আগে ট্রেনের চাকা বান্ধবীর স্বামী ও তাঁর সঙ্গীদের বুকের ওপর দিয়ে চলে যায় । এভাবেই ট্রেনটি পৌঁছানো হয় । 

৫. “ পাঞ্জাসাহেবে পৌঁছে এক আশ্চর্য ঘটনার কথা জানতে পারি । ” — আশ্চর্য ঘটনাটির বর্ণনা দাও । অথবা , ‘ অবাক – বিহ্বল বসে আছি মুখে কথা নেই’— মুখে কথা নেই কেন ? 

উত্তরঃ গল্পের কথক বালকটির বাড়ি ছিল পাঞ্জাসাহেবের কাছেই । একদিন তিনি শুনলেন পাঞ্জাসাহেবের আত্মোৎসর্গের ব্রতপালন বা ‘ সাকা ’ পালন করা হচ্ছে । খবর পেয়েই তার মা তাকে নিয়ে পাঞ্ঝাসাহেবের দিকে রওনা হলেন । সেখানে পৌঁছে এক আশ্চর্য ঘটনার কথা জানতে পারেন বক্তা ।

 ঘটনাটি এই পাঞ্জাব প্রদেশের কোনো অঞ্চলে ভারতীয়দের ওপর ইংরেজ সৈন্য গুলি চালিয়ে আবালবৃদ্ধবনিতাকে হত্যা করে । তারপরে অন্যান্য সত্যাগ্রহীদের বন্দি করে একটি ট্রেনে অন্য শহরের জেলে পাঠানো হবে । বন্দিদের অভুক্ত অবস্থায় নিয়ে যাওয়া হচ্ছিল এবং সেই ট্রেন যাতে পাঞ্জাসাহেবে না থামে সেজন্য ইংরেজ সরকারের পক্ষ থেকে কড়া নির্দেশ দেওয়া হয়েছিল । পাঞ্জাসাহেবের মানুষেরা সেই অভুক্ত বন্দিদের খাওয়াবার জন্য বদ্ধপরিকর হয় এবং স্টেশনে সমবেত হয়ে লাইনের ওপর শুয়ে পড়ে । ট্রেন থামানোর জন্য রেল অবরোধ করে । শেষে অনেকগুলি প্রাণের বিনিময়ে ট্রেনটি স্টেশনে থামতে বাধ্য হয় । এই ঘটনাটিকে আশ্চর্য বলার কারণ , মানুষের সত্য ও আদর্শের প্রবল শক্তি অসাধ্যসাধন করতে পারে , এই ঘটনা তারই প্রমাণ দেয়। 

FILE INFO : HS Class 12 Bengali Suggestion PDF Download for FREE | দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF

Price : FREE

Download Link : Click Here To Download

উচ্চমাধ্যমিক সাজেশন ২০২২ – HS Suggestion 2022

আরোও দেখুন:-

HS Bengali Suggestion 2022

আরোও দেখুন:-

HS English Suggestion 2022

আরোও দেখুন:-

HS Geography Suggestion 2022

আরোও দেখুন:-

HS History Suggestion 2022

আরোও দেখুন:-

HS Political Science Suggestion 2022

আরোও দেখুন:-

HS Philosophy Suggestion 2022

আরোও দেখুন:-

 HS Education Suggestion 2022

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক  বাংলা পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal HS  Bengali Suggestion Download. WBCHSE HS Bengali short question suggestion. HS Class 12 Bengali Suggestion PDF download. HS Question Paper  Bengali. WB HS 2022 Bengali suggestion and important questions. HS Class 12 Bengali Suggestion PDF.

Get the HS Class 12 Bengali Suggestion PDF by winexam.in

 West Bengal HS Class 12 Bengali Suggestion PDF  prepared by expert subject teachers. WB HS  Bengali Suggestion with 100% Common in the Examination.

Class 12th Bengali Suggestion

West Bengal HS  Bengali Suggestion Download. WBCHSE HS Bengali short question suggestion. HS Class 12 Bengali Suggestion PDF  download. HS Question Paper  Bengali.

দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – প্রশ্ন উত্তর |  WB HS Bengali  Suggestion

দ্বাদশ শ্রেণীর বাংলা (HS Bengali) অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – প্রশ্ন উত্তর। দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – প্রশ্ন উত্তর |  WB HS Bengali  Suggestion

অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন | HS Bengali Suggestion

দ্বাদশ শ্রেণীর বাংলা পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  দ্বাদশ শ্রেণির বাংলা বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন | HS Bengali Suggestion । বাংলা বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন বই ।

অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – দ্বাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 12th Suggestion

আমরা WBCHSE উচ্চ মাধ্যমিক পরীক্ষার বাংলা বিষয়ের – অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – দ্বাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 12th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর দ্বাদশ শ্রেণির বাংলা পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণির বাংলা পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি HS বাংলা পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল | HS Class 12 Bengali Suggestion with FREE PDF Download

Bengali Class XII, Bengali Class Twelve, WBCHSE, syllabus, HS Bengali, HS engraji, দ্বাদশ শ্রেণি বাংলা, ক্লাস টোয়েলভ বাংলা, উচ্চ মাধ্যমিকের বাংলা, বাংলা উচ্চ মাধ্যমিক – অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল, দ্বাদশ শ্রেণী – অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল, উচ্চ মাধ্যমিক বাংলা অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল, ক্লাস টেন অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল, HS Bengali – অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল, Class 12th অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল, Class X অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল, ইংলিশ, উচ্চ মাধ্যমিক ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, HS Suggestion, HS Suggestion , HS Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Higher Secondary Board exam suggestion , WBCHSE , উচ্চ মাধ্যমিক সাজেশান, উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশন, দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশান ,  দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশান , দ্বাদশ শ্রেণীর বাংলা , দ্বাদশ শ্রেণীর বাংলা, মধ্যশিক্ষা পর্ষদ, HS Suggestion Bengali , দ্বাদশ শ্রেণীর বাংলা – অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – সাজেশন | দ্বাদশ শ্রেণীর বাংলা – অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF,দ্বাদশ শ্রেণীর বাংলা – অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF, HS Bengali Suggestion PDF ,  West Bengal Class 12 Bengali Suggestion PDF.

  এই (অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Bengali) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Win exam telegram channel

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here