শব্দার্থ তত্ত্ব (ভাষা) - দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF
শব্দার্থ তত্ত্ব (ভাষা) - দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF

শব্দার্থ তত্ত্ব (ভাষা) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন

HS Class 12 Bengali Suggestion PDF

শব্দার্থ তত্ত্ব (ভাষা) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF : শব্দার্থ তত্ত্ব (ভাষা) দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বাংলা পরীক্ষায় বা দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষায় ( WB HS Class 12 Bengali Suggestion PDF  | West Bengal HS Class 12 Bengali Suggestion PDF  | WBCHSE Board Class 12th Bengali Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য বা উচ্চ মাধ্যমিক বাংলা  | HS Class 12 Bengali Suggestion PDF  | WBCHSE Board HS Class 12th Bengali Suggestion  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

শব্দার্থ তত্ত্ব (ভাষা) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন/নোট (West Bengal Class 12 Bengali Question and Answer / HS Bengali Suggestion PDF)

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন (West Bengal HS Class 12 Bengali Suggestion PDF / Notes) শব্দার্থ তত্ত্ব (ভাষা) – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

শব্দার্থ তত্ত্ব (ভাষা)

অতিসংক্ষিপ্ত প্রশ্ন উত্তর | শব্দার্থ তত্ত্ব (ভাষা) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion :

১. একজন বিদেশি থিসরাস ’ প্রণেতার নাম লেখো । 

উত্তরঃ একজন বিদেশি থিসরাস প্রণেতার নাম হলো পিটার মার্ক রজেট । তিনি ১৮০৫ সালে এই ধরনের অভিধান রচনা করেন । 

২. শব্দার্থের রূপান্তর কাকে বলে ? 

উত্তরঃ অনেক সময় শব্দের পরিবর্তন এমনভাবে হয় যে আদি অর্থের সঙ্গে পরিবর্তিত নতুন অর্থটির যোগসূত্র পাওয়া যায় না , তাকে শব্দার্থের রূপান্তর বলে । উদাহরণ— গবেষণা , দারুণ ।

৩. শব্দার্থের সংকোেচ বলতে কী বোঝো ? 

উত্তরঃ সময়ে সময়ে কোনো শব্দের পূর্বের ব্যাপক অর্থ ব্যতিরেকে বর্তমানে এক নির্দিষ্ট অর্থে ব্যবহৃত হওয়ার রীতিকে বলা হয় শব্দার্থের সংকোচ । উদাহরণ— মৃগ , প্রদীপ । 

৪. শব্দার্থ তত্ত্বের দু’টি শাখার নাম লেখো ।

উত্তরঃ শব্দার্থ তত্ত্বের দু’টি শাখা হলো— উপাদানমূলক তত্ত্ব এবং সত্যসাপেক্ষ তত্ত্ব । প্রশ্ন ‘ 

৫. শব্দার্থের রূপান্তর ‘ অন্য কী নামে পরিচিত ?

উত্তরঃ শব্দার্থের রূপান্তর অর্থ সংক্রম বা অর্থ সংশ্লেষ নামে পরিচিত । 

MCQ সঠিক উত্তরটি নির্বাচন করো | শব্দার্থ তত্ত্ব (ভাষা) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion :

 

১. শব্দার্থকে প্রধানত ভাগ করা যায় – (ক) একভাগে (খ) দুইভাগে (গ) তিনভাগে (ঘ) চারভাগে

উত্তরঃ (খ) দুইভাগে

২. ‘ থিসরাস ‘ শব্দটি হলো – (ক) ইংরেজি শব্দ (খ) বর্মি শব্দ (গ) গ্রিক শব্দ (ঘ) লাতিন শব্দ

উত্তরঃ (গ) গ্রিক শব্দ

৩. অন্ন শব্দের অর্থ ‘ খাদ্য ‘, পরিবর্তিত অর্থ ‘ ভাত ‘ – এটি শব্দার্থ পরিবর্তনের কোন ধারা – (ক) অর্থের সংকোচ (খ) অর্থের প্রসার (গ) অর্থের রূপান্তর (ঘ) এদের কোনোটিই নয়

উত্তরঃ (ক) অর্থের সংকোচ 

৪. শব্দার্থ এর দ্বিতীয় ভাগটিকে বলা হয় – (ক) খণ্ডিত অর্থ (খ) ব্যঞ্জনা অর্থ (গ) নিদর্শন (ঘ) সাধারণ অর্থ

উত্তরঃ (গ) নিদর্শন

৫. ‘ থিসরাস ‘ শব্দের বুৎপত্তিগত অর্থ হলো – (ক) ধারাবাহিকতা (খ) শব্দার্থ (গ) রত্নাগার (ঘ) বিপরীতার্থ

উত্তরঃ (গ) রত্নাগার

৬. ‘ থিসরাস ‘ – শব্দ বিন্যস্ত থাকে – (ক) বর্ণানুক্রমিক  (খ) শব্দনুক্রমিক (গ) আর্থানুক্রমিক (ঘ) বিষয়ানুক্রমিক

উত্তরঃ (ঘ) বিষয়ানুক্রমিক

রচনাধর্মী প্রশ্নোত্তর | শব্দার্থ তত্ত্ব (ভাষা) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion :

১. থিসরাস কী ? 

উত্তরঃ থিসরাস শব্দার্থসমূহকে পর্যায়ক্রমে সুশৃঙ্খলভাবে বিন্যাস করার একটি প্রক্রিয়া । শব্দটির বুৎপত্তিগত অর্থ রত্নাগার । সংস্কৃতে রচিত ‘ অমরকোষ ’ – এর সমার্থক উদাহরণ । পিটার মার্ক রজেট ১৮০৫ সালে এই জাতীয় অভিধান রচনা করেন , যা ১৮৫২ সালে প্রকাশিত হয় । তিনি এই অভিধানে যাবতীয় শব্দকে অর্থ অনুযায়ী বিভিন্ন পরিমণ্ডল বা গুচ্ছে ভাগ করেন । 

  রজেটের থিসরাসই আধুনিক থিসরাস হিসেবে চিহ্নিত হয়ে আছে । ‘ থিসরাস ’ – এ অভিধানের মতো শব্দের অর্থ এবং শব্দগুলি বর্ণানুক্রমিকভাবে সাজানো থাকে না শব্দার্থগুলি এক একটি গুচ্ছের মধ্যে থাকে । থিসরাস অর্থ খুঁজে পেতে সাহায্য করে । ধরা যাক , কারো মাথায় ‘ জবা ‘ শব্দটি আসছে না , তাহলে তাকে থিসরাসে ফুল শব্দগুচ্ছ খুঁজতে হবে । ফুল শব্দগুচ্ছে খুব সহজেই সে ‘ জবা ‘ শব্দটি পেয়ে যাবে ।

২. শব্দার্থ পরিবর্তনের কারণগুলি সংক্ষেপে আলোচনা করো । 

উত্তরঃ কোনো শব্দের অর্থ নানা কারণে পরিবর্তিত হতে পারে । ভাষাতাত্ত্বিকেরা শব্দার্থ পরিবর্তনের সম্ভাব্য কতগুলি কারণ সুনির্দিষ্ট করেছেন— > 

  উপকরণগত : একেবারে প্রথমে যে উপকরণ দিয়ে কোনো জিনিস তৈরি হতো তারই নামানুসরণে উৎপাদিত দ্রব্যের নামকরণ হয় । কিন্তু উপকরণ পরিবর্তিত হয়ে গেলেও সে নাম থেকে যায় । যেমন— তিল থেকে প্রস্তুত বলে তেল কিন্তু এখন আরও অনেক বীজ থেকে তেল হলেও তার নাম তেল থেকে গেছে ।

  ভৌগোলিক : ভৌগোলিক পরিবেশের বিভিন্নতার কারণেও একই শব্দের অঞ্চলভেদে অর্থ পার্থক্য ঘটে । যেমন— পশ্চিম ভারতীয় রুক্ষ প্রকৃতিতে হিন্দি বলয়ে ‘ অভিমান ‘ শব্দের অর্থ ‘ ‘ অহংকার ’ । কিন্তু বাংলার কোমল প্রকৃতিতে এর অর্থ ‘ স্নেহময় অনুযোগ ‘ । 

  ঐতিহাসিক প্রাচীনকালে বিবাহযোগ্যা কন্যাকে হরণ ক’রে ঘোড়ার পিঠে বহন ক’রে নিয়ে যাওয়ার সূত্রে ‘ বিবাহ ‘ শব্দের অর্থ ছিল বিশেষভাবে বহন । ক্রমে সমাজব্যবস্থার পরিবর্তন হওয়ায় ‘ বিবাহ ‘ শব্দের বর্তমান অর্থ হয়েছে ‘ পরিণয় ‘ ।

   সংস্কারবশত : খারাপ বা অশুভ শব্দকে সুভাষণ এর মাধ্যমে নতুন রূপ দেওয়া হলে শব্দার্থের পরিবর্তন ঘটে । যেমন— অস্ত্যজ মানুষের ‘ হরিজন ‘ নাম দেওয়া , মৃত্যু না বলে ‘ গঙ্গা লাভ ’ বলা , বাড়ির পরিচারিকাকে ‘ কাজের মেয়ে ‘ বলা ইত্যাদি ।

  সাদৃশ্য : অন্য কোনো জিনিসের সঙ্গে সাদৃশ্যবশত সে জিনিসের নামকরণের নতুন রূপ তৈরি হয় । কালো রঙের শস্য তিল এর সাথে মানবদেহের ত্বকের ছোটো কালো দাগের সাদৃশ্যহেতু সেটিকে বলা হয় ‘ তিল ’ । 

৩. শব্দার্থের উপাদান মূলক তত্ত্বটি সংক্ষেপে আলোচনা করো । এই তত্ত্বের সীমাবদ্ধতাগুলি লেখো । 

উত্তরঃ শব্দার্থের উপাদানমূলক তত্ত্ব হলো শব্দের অর্থকে ক্ষুদ্রাতিক্ষুদ্র অংশে বিভক্ত করে অন্যান্য শব্দের সঙ্গে তার ভাবগত উপাদানের ঐক্য খুঁজে নেওয়া , এর ফলে বিভিন্ন শব্দের শ্রেণিবদ্ধকরণ করা সম্ভব হয় । উপাদানমূলক তত্ত্বে শব্দকে কিছু অর্থগত উপাদানের সমষ্টি হিসেবে দেখা হয় । 

শব্দ অর্থগত উপাদান মা এই তত্ত্বের উপর ভিত্তি করে শব্দগুলিকে শ্রেণিবদ্ধ করা যায় । 

যেমন = + মানবজাতীয় + স্ত্রীবোধক + প্রাপ্তবয়স্ক + একবচন – পুরুষ – জাতীয় পুরুষ ; বাবা , বৃষ মহিলা ; মা , গাভি শিশু ; ছেলে , বাছুর 

  উপাদান মূলক তত্ত্ব সর্বপ্রকার অর্থের ব্যাখ্যা করতে সমর্থ নয় । সব শব্দের উপাদানের প্রাচুর্য নেই । বিভিন্ন ভাষা ও সংস্কৃতির জন্য সর্বজন গ্রাহ্য উপাদান বিরল ।

FILE INFO : HS Class 12 Bengali Suggestion PDF Download for FREE | দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | শব্দার্থ তত্ত্ব (ভাষা) – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : শব্দার্থ তত্ত্ব (ভাষা) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF

Price : FREE

Download Link : Click Here To Download

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক  বাংলা পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal HS  Bengali Suggestion Download. WBCHSE HS Bengali short question suggestion. HS Class 12 Bengali Suggestion PDF download. HS Question Paper  Bengali. WB HS 2022 Bengali suggestion and important questions. HS Class 12 Bengali Suggestion PDF.

Get the HS Class 12 Bengali Suggestion PDF by winexam.in

 West Bengal HS Class 12 Bengali Suggestion PDF  prepared by expert subject teachers. WB HS  Bengali Suggestion with 100% Common in the Examination.

Class 12th Bengali Suggestion

West Bengal HS  Bengali Suggestion Download. WBCHSE HS Bengali short question suggestion. HS Class 12 Bengali Suggestion PDF  download. HS Question Paper  Bengali.

দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – শব্দার্থ তত্ত্ব (ভাষা) – প্রশ্ন উত্তর |  WB HS Bengali  Suggestion

দ্বাদশ শ্রেণীর বাংলা (HS Bengali) শব্দার্থ তত্ত্ব (ভাষা) – প্রশ্ন উত্তর। দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – শব্দার্থ তত্ত্ব (ভাষা) – প্রশ্ন উত্তর |  WB HS Bengali  Suggestion

শব্দার্থ তত্ত্ব (ভাষা) – উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন | HS Bengali Suggestion

দ্বাদশ শ্রেণীর বাংলা পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  দ্বাদশ শ্রেণির বাংলা বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল শব্দার্থ তত্ত্ব (ভাষা) – উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন | HS Bengali Suggestion । বাংলা বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন বই ।

শব্দার্থ তত্ত্ব (ভাষা) – দ্বাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 12th Suggestion

আমরা WBCHSE উচ্চ মাধ্যমিক পরীক্ষার বাংলা বিষয়ের – শব্দার্থ তত্ত্ব (ভাষা) – দ্বাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 12th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর দ্বাদশ শ্রেণির বাংলা পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণির বাংলা পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি HS বাংলা পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – শব্দার্থ তত্ত্ব (ভাষা) | HS Class 12 Bengali Suggestion with FREE PDF Download

Bengali Class XII, Bengali Class Twelve, WBCHSE, syllabus, HS Bengali, HS engraji, দ্বাদশ শ্রেণি বাংলা, ক্লাস টোয়েলভ বাংলা, উচ্চ মাধ্যমিকের বাংলা, বাংলা উচ্চ মাধ্যমিক – শব্দার্থ তত্ত্ব (ভাষা), দ্বাদশ শ্রেণী – শব্দার্থ তত্ত্ব (ভাষা), উচ্চ মাধ্যমিক বাংলা শব্দার্থ তত্ত্ব (ভাষা), ক্লাস টেন শব্দার্থ তত্ত্ব (ভাষা), HS Bengali – শব্দার্থ তত্ত্ব (ভাষা), Class 12th শব্দার্থ তত্ত্ব (ভাষা), Class X শব্দার্থ তত্ত্ব (ভাষা), ইংলিশ, উচ্চ মাধ্যমিক ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, HS Suggestion, HS Suggestion , HS Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Higher Secondary Board exam suggestion , WBCHSE , উচ্চ মাধ্যমিক সাজেশান, উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশন, দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশান ,  দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশান , দ্বাদশ শ্রেণীর বাংলা , দ্বাদশ শ্রেণীর বাংলা, মধ্যশিক্ষা পর্ষদ, HS Suggestion Bengali , দ্বাদশ শ্রেণীর বাংলা – শব্দার্থ তত্ত্ব (ভাষা) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – শব্দার্থ তত্ত্ব (ভাষা) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – শব্দার্থ তত্ত্ব (ভাষা) – সাজেশন | দ্বাদশ শ্রেণীর বাংলা – শব্দার্থ তত্ত্ব (ভাষা) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – শব্দার্থ তত্ত্ব (ভাষা) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF,দ্বাদশ শ্রেণীর বাংলা – শব্দার্থ তত্ত্ব (ভাষা) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – শব্দার্থ তত্ত্ব (ভাষা) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF, HS Bengali Suggestion PDF ,  West Bengal Class 12 Bengali Suggestion PDF.

  এই (শব্দার্থ তত্ত্ব (ভাষা) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Bengali) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Win exam telegram channel

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here