বাংলা গানের ধারা (শিল্প - সাহিত্যিক - সংস্কৃতি) - দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF
বাংলা গানের ধারা (শিল্প - সাহিত্যিক - সংস্কৃতি) - দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF

বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন

HS Class 12 Bengali Suggestion PDF

বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF : বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বাংলা পরীক্ষায় বা দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষায় ( WB HS Class 12 Bengali Suggestion PDF  | West Bengal HS Class 12 Bengali Suggestion PDF  | WBCHSE Board Class 12th Bengali Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য বা উচ্চ মাধ্যমিক বাংলা  | HS Class 12 Bengali Suggestion PDF  | WBCHSE Board HS Class 12th Bengali Suggestion  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন/নোট (West Bengal Class 12 Bengali Question and Answer / HS Bengali Suggestion PDF)

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন (West Bengal HS Class 12 Bengali Suggestion PDF / Notes) বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি)

MCQ সঠিক উত্তরটি নির্বাচন করো | বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion :

১. ‘ পক্ষির জাতিমালা ‘ নামে সমের পাঁচালী দল কে গড়েন ? (ক) শিবচন্দ্র ঠাকুর (খ) রামনারায়ণ মিশ্র (গ) গৌড়হরি দাস মহাপাত্র (ঘ) যতীন্দ্রমোহন ঠাকুর 

উত্তরঃ (গ) গৌড়হরি দাস মহাপাত্র

২. ১৯৬৯ সালে শচিন দেব বর্মন কোন পুরস্কার পান ? (ক) এশিয়া ফিল্ম সোসাইটি পুরস্কার (খ) সঙ্গীত নাটক আকাদেমি পুরস্কার (গ) ফিল্ম ফেয়ার পুরস্কার (ঘ) পদ্মশ্রী ।

উত্তরঃ (ঘ) পদ্মশ্রী ।

৩. চর্যার যুগে সঙ্গীতে কটি অঙ্গ দেখা যায় ? (ক) একটি (খ) পাঁচটি (গ) চারটি (ঘ) ছয়টি

উত্তরঃ (ঘ) ছয়টি

৪. একজন উল্লেখযোগ্য কবিয়ালের নাম – (ক) লালন ফকির (খ) হরু ঠাকুর (গ) রামপ্রসাদ সেন (ঘ) গোবিন্দদাস কবিরাজ

উত্তরঃ (খ) হরু ঠাকুর 

৫. “মিলে সবে ভারত সন্তান” – গানটি কার লেখা ? (ক) সত্যেন্দ্রনাথ ঠাকুর (খ) রবীন্দ্রনাথ ঠাকুর (গ) দ্বিজেন্দ্রলাল রায় (ঘ) অতুলপ্রসাদ সেন

উত্তরঃ (ক) সত্যেন্দ্রনাথ ঠাকুর 

৬. মঙ্গলগীতির মধ্যে বিশেষত মনসাগীতি এখনও রাড় বঙ্গে কী নামে অত্যন্ত জনপ্রিয় ? (ক) সার্দুটোল বিষহরী (খ) রয়ানী (গ) ঝাপান (ঘ) ভাসান

উত্তরঃ (গ) ঝাপান

৭. কত সালে মান্না দে দাদা সাহেব ফালকে পুরস্কার পান ? (ক) ১৯৭১ সালে (খ) ২০০৫ সালে (গ) ২০১১ সালে (ঘ) ২০০৭ সালে 

উত্তরঃ (ঘ) ২০০৭ সালে 

৮. বাংলা গানে সঞ্চারির প্রবর্তন কে করেন ? (ক) দ্বিজেন্দ্রলাল রায় (খ) রবীন্দ্রনাথ ঠাকুর (গ) রজনীকান্ত সেন (ঘ) রামনিধি গুপ্ত

উত্তরঃ (খ) রবীন্দ্রনাথ ঠাকুর

৯. ‘ কীর্তন ‘ সম্রাট কাকে বলা হয় ? (ক) নিমাই ভারতী (খ) সত্যসাধন বৈরাগী (গ) সন্তোষ বৈদ্য (ঘ) নন্দকিশোর দাস 

উত্তরঃ (ঘ) নন্দকিশোর দাস 

১০. “ওই মহাসিন্ধুর ওপার হতে” – গানটির রচয়িতা কে ? (ক) রবীন্দ্রনাথ ঠাকুর (খ) অতুলপ্রসাদ সেন (গ) দ্বিজেন্দ্রলাল রায় (ঘ) রজনীকান্ত সেন

উত্তরঃ (গ) দ্বিজেন্দ্রলাল রায়

১১. “মায়ের দেওয়া মোটা কাপড় মাথায় তুলে নে রে ভাই” – গানটি কার রচনা ? (ক) রবীন্দ্রনাথ ঠাকুর (খ) অতুলপ্রসাদ সেন (গ) কাজীনজরুল ইসলাম (ঘ) রজনীকান্ত সেন

উত্তরঃ (ঘ) রজনীকান্ত সেন

১২. ঋত্বিক ঘটকের ‘ বাড়ি থেকে পালিয়ে ‘ চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনা কে করেন ? (ক) সলিল চৌধুরী (খ) বাহাদুর খা (গ) পণ্ডিত রবিশঙ্কর (ঘ) জ্যতীন্দ্র মৈত্র

উত্তরঃ (ক) সলিল চৌধুরী

১৩. রাগ – রাগিণী সংবলিত জুড়ির গান কে প্রবর্তন করেন ?  (ক) পণ্ডিত অজয় চক্রবর্তী  (খ) উস্তাদ রশিদ খান (গ) মদনমোহন চট্টোপাধ্যায় (ঘ) লালাচাদ বড়াল ।

উত্তরঃ (গ) মদনমোহন চট্টোপাধ্যায়

১৪. সাতবাবুর প্রকৃত নাম কী ? (ক) আশুতোষ দেব  (খ) কালীপ্রসন্ন সিংহ (গ) শরতচন্দ্র ঘোষ  (ঘ) মনমোহন সরকার

উত্তরঃ (ক) আশুতোষ দেব 

১৫. সত্যজিৎ রায়ের পথের পাঁচালী সঙ্গীত পরিচালকের নাম কী ? (ক) আলাউদ্দিন খান (খ) আলী আকবর খান (গ) উস্তাদ রশিদ খান (ঘ) পণ্ডিত রবিশঙ্কর

উত্তরঃ (ঘ) পণ্ডিত রবিশঙ্কর

রচনাধর্মী প্রশ্ন উত্তর | বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion :

১. বাংলা গানের ধারায় রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান সংক্ষেপে আলোচনা করো । রবীন্দ্র সমসাময়িক দু’জন বিশিষ্ট গীতিকারের নাম লেখো । 

উত্তরঃ রুচিশীল বাঙালির প্রবলতম সুখ আর গোপনতম দুঃখের চিরন্তন আশ্রয় রবীন্দ্রনাথের গান । আনুমানিক ২২৩২ টি গান রচনা করেছেন তিনি , যা ‘ গীতবিতান ‘ – এ সংকলিত হয়েছে । ১৯৩১ টি গানের স্বরলিপি তিনি নিজেই তৈরি করেছেন ‘ স্বরবিতান ’ গ্রন্থে । বাংলা গানে ‘ সঞ্চারীর ’ প্রবর্তন রবীন্দ্রনাথের অনবদ্য কীর্তি । ‘ স্থায়ী ’ , ‘ আভোগ ’ ও ‘ অন্তরাতেই বাংলা গানের সুর ছিল বাঁধা । রবীন্দ্রনাথ বাংলা গানে বাণী ও সুরের যে অবিচ্ছেদ্য অন্বয় তৈরি করলেন তা আজও দুর্লভ । প্রেম , প্রকৃতি , পূজা , স্বদেশ , বিবিধ পর্যায়ে বিষয়গতভাবে রবীন্দ্রসংগীতকে ভাগ করেছেন স্বয়ং রবীন্দ্রনাথই । রবীন্দ্রসংগীত ধ্রুপদ – ধামার , খেয়াল – ঠুংরি – টপ্পা , লোকসংগীত ইত্যাদির সুরকে নিজদেহে অঙ্গীভূত করেছে । আধ্যাত্মিক সংগীত , প্রেম সংগীত , ধাতু ও প্রকৃতি বিষয়ক গান , দেশাত্মবোধের গান , শিশুসংগীত ইত্যাদি বিষয়বৈচিত্র্য ধরা রয়েছে রবীন্দ্রসংগীতে । গান নিয়ে আজীবন নানা পরীক্ষানিরীক্ষা করে রবীন্দ্রনাথ বাংলা গানকে পৌছে দিয়েছেন সমৃদ্ধির শিখরে । ছয়টি নতুন তাল সৃষ্টি করেছেন তিনি— ঝম্পক , ষষ্ঠী , রূপকড়া , একাদশী , নবপঞ্চ ইত্যাদি । 

  একটি প্রাদেশিক ভাষা – সংস্কৃতির উত্তরাধিকার নিয়ে জন্মগ্রহণের সূত্রে বাঙালির হাজারো অগৌরব আর অপ্রাপ্তিকে মিটিয়ে দিতে পারে রবীন্দ্রসংগীতের পরম পরাক্রান্ত ক্ষমতা । বাংলা গান রবীন্দ্রস্পর্শে বিশ্বজনীন হয়ে ওঠে । 

  রবীন্দ্র সমসাময়িক দু’জন বিশিষ্ট গীতিকার হলেন দ্বিজেন্দ্রলাল রায় এবং ব্ৰজনীকান্ত সেন ।

২. কিশোর কুমার – এর প্রকৃত নাম কী ? বাংলা গানের ধারায় তাঁর অবদান আলোচনা করো । উত্তরঃ কিশোর Seid কুমার – এর প্রকৃত নাম আভাসকুমার গঙ্গোপাধ্যায় ।

 কিশোর কুমার বাংলা তথা ভারতের সংগীত জগতের একজন প্রখ্যাত ব্যক্তিত্ব । তিনি বাংলা ছাড়াও হিন্দি , মারাঠি , অসমিয়া , ভোজপুরি , মালয়ালম প্রভৃতি ভারতীয় ভাষায় গান গেয়ে মানুষের হৃদয় জয় করেছেন । খুব অল্প বয়সে কোরাস গায়ক হিসেবে গানের জগতে তাঁর আবির্ভাব হয় । দাদা অশোক কুমার তাঁকে সংগীতজগতে পা রাখতে সাহায্য করেন । কিশোর কুমার ‘ শিকারী ‘ ছবিতে ১৯৪৬ সালে অভিনেতা হিসেবে এবং হেমচঁাদ প্রকাশের সংগীত নির্দেশনায় ‘ জিদ্দি ’ ছবিতে ১৯৪৮ সালে কণ্ঠশিল্পীরূপে আত্মপ্রকাশ করেন ।

   কিশোর কুমার প্রায় চল্লিশ বছরের সংগীতজীবনে কলকাতা এবং মুম্বাইয়ে প্রতিষ্ঠিত প্রথম শ্রেণির গায়কদের সঙ্গে কাজ করেছেন । তিনি বাংলা ও হিন্দি চলচ্চিত্রের শীর্ষস্থানীয় অভিনেতাদের কণ্ঠে গান গেয়েছেন । বাংলা ভাষায় যে সমস্ত গান গেয়ে তিনি বাঙালির প্রাণে মূর্তিরূপে বিরাজ করেছেন তার মধ্যে উল্লেখযোগ্য হলো – ‘ আজ এই দিনটাকে ’ , ‘ শিং নেই তবু নাম তার সিংহ ’ , ‘ আমার পূজার ফুল ’ , ‘ আকাশ কেন ডাকে ‘ , ‘ কারো কেউ নই তো আমি ‘ , ‘ বিপিনবাবুর কারণসুধা ‘ , ‘ মন জানলা খুলে দে না ‘ , ‘ এই যে নদী ’ , ‘ সেই রাতে রাত ছিল ’ , ‘ এক টানেতে যেমন – তেমন ’ , ‘ একপলকের একটু দেখা ’ ইত্যাদি ৷ এই সমস্ত গানে বাঙালি জীবনের অবকাশ যাপন , পালাপার্বণ , প্রেমে – পড়া এবং সম্পর্কছেদের মুহূর্ত প্রাণবন্ত হয়ে উঠেছে । তিনি কেবল গায়ক হিসেবেই খ্যাতিলাভ করেননি অভিনেতা , প্রযোজক , চিত্রপরিচালক হিসেবেও খ্যাতিলাভ করেছেন ।

৩. বাংলা সংগীতের ধারায় কাজী নজরুল ইসলামের অবদান আলোচনা করো । 

উত্তরঃ বাংলা সংগীত জগতে কাজী নজরুল ইসলাম ( ১৮৯৯-১৯৮৬ ) ছিলেন এক অসাধারণ প্রতিভাবান স্রষ্টা । রবীন্দ্রনাথের পর বাংলা গানে দিক পরিবর্তনে সবচেয়ে বড় কান্ডারীর ভূমিকা গ্রহণ করেছিলেন নজরুল ইসলাম । বাংলা গানের আসরে তার মতো বৈচিত্র্যপূর্ণ পসরা নিয়ে সম্ভবত আর কেউ আসেননি । গীতিকার ও সুরকার হিসেবে তাঁর খ্যাতি ও জনপ্রীয়তা ছিল আকাশস্পর্শী । নজরুল ইসলাম আনুমানিক ৩২৪৯ টি গান রচনা করেন । তাঁর গানকে নিম্নলিখিত কয়েকটি পর্যায়ে ভাগ করা যায় ।

  প্রেম ও প্রকৃতি : নজরুলের অধিকাংশ গানেরই বিষয় ভাবনার প্রেম ও  প্রকৃতিই প্রধান । ‘ মোর প্রিয়া হবে এসো রানী ’ , ‘ আমি চিরতরে দুরে চলে যাবো ‘ প্রভৃতিএ প্রসঙ্গে স্মরণীয় ।

 রাগাশ্রয়ী গান : বিভিন্ন রাগ – রাগিণী ব্যবহার করে নজরুল ইসলাম অসংখ্য গান রচনা করেছেন । যেমন- ভোরের হাওয়া এলে ’ ( রামকেলি / ঠুমরী )

 ইসলামী গান : শোনা যায় যে , বিখ্যাত লোক সংগীত শিল্পী আব্বাসউদ্দিন আহমদের অনুরোধেই নজরুল ইসলাম দুটি গান রচনা করেছেন । যেমন রমজানের ওই রোজার শেষে এল খুশির ঈদ ‘ এবং ‘ ইসলামের ওই সওদা লয়ে এল নবীন সওদাগর ‘ এরপর তিনি বিভিন্ন ইসলামী বিষয়ক কালজয়ী গান রচনা করেছেন।  

 ভক্তিগীতি : নবী বিষয়ক গান ছাড়াও নজরুল বিভিন্ন সময়ে শ্রীচৈতন্য ও রামকৃয়দেব বিষয়ক গান , শ্যামাসংগীত , নটরাজ ও শিবসংগীত সহ বহু গান লিখেছেন । এগুলির মধ্যে – “ শ্রীকৃস্ন নাম মোর জপমালা ’ ‘ শ্যামা বড়ো লাজুক মেয়ে ‘ ইত্যাদি বিশেষ উল্লেখযোগ্য ।

 স্বদেশ সংগীত : নজরুলের লেখা স্বদেশী সংগীতগুলি তার কবিতার মতোই শাসক ইংরেজ এর রাতের ঘুম কেড়ে নিয়েছেন । এই প্রসঙ্গে তাঁর লেখা ‘ কারার ঐ লৌহকপাট ’ ‘ ঊর্ধ্বগগনে বাজে মাদল ’ প্রভৃতি গান বিশেষ উল্লেখযোগ্য ।

  এছাড়াও নজরুল ইসলামের লোক সংগীত , হাস্যরসাত্মক ও প্যারোডি , গীতিনাট্য ও গীতি রচনা উল্লেখযোগ্য । 

সব মিলিয়ে বাণী ও সুরের বৈচিত্র্য নিত্য নতুন রাগ ও তাল উচ্চারণে , অপ্রচলিত রাগ – রাগিণীর ব্যবধানে নজরুল ইসলাম বাংলা গানের ইতিহাসে চিরস্থায়ী আসনের মালিক হয়ে আছেন । যারা তাঁর সুদক্ষ কণ্ঠে নজরুলগীতিকে জনপ্রীয়তার শীর্ষে পৌছে দিয়েছিলেন তাদের মধ্যে কাননদেবী , ফিরোজা বেগম , অনুপ ঘোষাল , শচীনদেব বর্মন বিশেষ উল্লেখযোগ্য । 

৪. বাংলা গানের ইতিহাসে অতুল প্রসাদ সেন অথবা রজনীকান্ত সেনের অবদান আলোচনা করো ।

উত্তরঃ অতুলপ্রসাদ সেন অতুলপ্রসাদ সেনের লেখা গান ‘ কাকলি ’ , ‘ কয়েকটি গান ও ‘ গীতিগুচ্ছ ’ এই তিনটি বইয়ে সংকলিত হয়েছে । গানগুলিকে ভক্তিমূলক , দেশাত্মবোধক , ঋতুবিষয়ক ও অন্যান্য পর্যায়ে ভাগ করা যায় । উল্লেখযোগ্য দৃষ্টান্ত ১ ) ডাকে কোয়েল বারে বারে , ২ ) উঠ গো ভারতলক্ষ্মী , উঠ আদি – জগত – জন – পূজ্যা , ৩ ) বধু এমন বাদল তুমি কোথা ? ৪ ) কে গো তুমি বিরহিণী , আমারে সম্ভাষিলে ইত্যাদি । 

  তাছাড়া এই কালপর্বে ছড়ার গান , পুতুলনাচের গান , লোকগীতি , ঘুমপাড়ানি গান , ঋতুসংগীত , আখ্যানগীতি , কর্তাভজা গান , গুরুববাদী গান , পূর্ববঙ্গ গীতিকা প্রভৃতি রচিত হয় ।

  রজনীকান্ত সেন : রজনীকান্ত সেন ( ১৮৬৫-১৯১০ ) ছিলেন রবীন্দ্রনাথ ও দ্বিজেন্দ্রলালের অনুজ প্রতিম । স্বল্পকালের জীবদ্দশায় তিনি অসংখ্য স্মরণীয় গান রচনা করেগেছেন । তাঁর গানে হিন্দুস্থানি মার্গসংগীত এবং টপ্পা , বাউল , কীর্তন প্রভৃতি । সুরের প্রভাব দেখা যায় ।

  রজনীকান্তের গানকে বেশ কয়েকটি পর্যায়ে ভাগ করা যায় । যেমন- ভক্তিগীতি গান রচনায় তিনি বাংলা গানের ভুবনে বিশিষ্ট হয়ে আছে । বিশেষ করে তাঁর ‘ তুমি নির্মল করো মঙ্গল করে মলিন মর্ম মুছায়ে ‘ । শুধু ভক্তি গীতিতেই নয় , স্বদেশী সংগীতেও তাঁর প্রতিভার উজ্জ্বল স্বাক্ষর রেখেছেন । যেমন ‘ মায়ের দেওয়া মোটা কাপড় মাথায় তুলে নে রে ও ভাই ’ রজনীকান্ত সেনের গানগুলি সংকলিত হয়েছে ‘ বাণী ‘ ( ১৯০২ ) ও কল্যাণী ( ১৯০৫ ) গ্রন্থদ্বয়ে । মূলত তার ভক্তিগীতির নিবিড় , আন্তরিক ও সারল্যমন্ডিত কাস্তির কারণে বাঙালি সমাজে রজনীকান্ত পরিচিত হয়েছেন ‘ কান্তকবি ’ নামে ।

FILE INFO : HS Class 12 Bengali Suggestion PDF Download for FREE | দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF

Price : FREE

Download Link : Click Here To Download

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক  বাংলা পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal HS  Bengali Suggestion Download. WBCHSE HS Bengali short question suggestion. HS Class 12 Bengali Suggestion PDF download. HS Question Paper  Bengali. WB HS 2022 Bengali suggestion and important questions. HS Class 12 Bengali Suggestion PDF.

Get the HS Class 12 Bengali Suggestion PDF by winexam.in

 West Bengal HS Class 12 Bengali Suggestion PDF  prepared by expert subject teachers. WB HS  Bengali Suggestion with 100% Common in the Examination.

Class 12th Bengali Suggestion

West Bengal HS  Bengali Suggestion Download. WBCHSE HS Bengali short question suggestion. HS Class 12 Bengali Suggestion PDF  download. HS Question Paper  Bengali.

দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – প্রশ্ন উত্তর |  WB HS Bengali  Suggestion

দ্বাদশ শ্রেণীর বাংলা (HS Bengali) বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – প্রশ্ন উত্তর। দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – প্রশ্ন উত্তর |  WB HS Bengali  Suggestion

বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন | HS Bengali Suggestion

দ্বাদশ শ্রেণীর বাংলা পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  দ্বাদশ শ্রেণির বাংলা বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন | HS Bengali Suggestion । বাংলা বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন বই ।

বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 12th Suggestion

আমরা WBCHSE উচ্চ মাধ্যমিক পরীক্ষার বাংলা বিষয়ের – বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 12th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর দ্বাদশ শ্রেণির বাংলা পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণির বাংলা পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি HS বাংলা পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) | HS Class 12 Bengali Suggestion with FREE PDF Download

Bengali Class XII, Bengali Class Twelve, WBCHSE, syllabus, HS Bengali, HS engraji, দ্বাদশ শ্রেণি বাংলা, ক্লাস টোয়েলভ বাংলা, উচ্চ মাধ্যমিকের বাংলা, বাংলা উচ্চ মাধ্যমিক – বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি), দ্বাদশ শ্রেণী – বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি), উচ্চ মাধ্যমিক বাংলা বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি), ক্লাস টেন বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি), HS Bengali – বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি), Class 12th বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি), Class X বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি), ইংলিশ, উচ্চ মাধ্যমিক ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, HS Suggestion, HS Suggestion , HS Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Higher Secondary Board exam suggestion , WBCHSE , উচ্চ মাধ্যমিক সাজেশান, উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশন, দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশান ,  দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশান , দ্বাদশ শ্রেণীর বাংলা , দ্বাদশ শ্রেণীর বাংলা, মধ্যশিক্ষা পর্ষদ, HS Suggestion Bengali , দ্বাদশ শ্রেণীর বাংলা – বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – সাজেশন | দ্বাদশ শ্রেণীর বাংলা – বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF,দ্বাদশ শ্রেণীর বাংলা – বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF, HS Bengali Suggestion PDF ,  West Bengal Class 12 Bengali Suggestion PDF.

  এই (বাংলা গানের ধারা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Bengali) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Win exam telegram channel

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here