বাঙালির চিত্রকলা (শিল্প - সাহিত্যিক - সংস্কৃতি) - দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF
বাঙালির চিত্রকলা (শিল্প - সাহিত্যিক - সংস্কৃতি) - দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF

বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন

HS Class 12 Bengali Suggestion PDF

বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF : বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বাংলা পরীক্ষায় বা দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষায় ( WB HS Class 12 Bengali Suggestion PDF  | West Bengal HS Class 12 Bengali Suggestion PDF  | WBCHSE Board Class 12th Bengali Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য বা উচ্চ মাধ্যমিক বাংলা  | HS Class 12 Bengali Suggestion PDF  | WBCHSE Board HS Class 12th Bengali Suggestion  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন/নোট (West Bengal Class 12 Bengali Question and Answer / HS Bengali Suggestion PDF)

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন (West Bengal HS Class 12 Bengali Suggestion PDF / Notes) বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি)

অতিসংক্ষিপ্ত প্রশ্ন উত্তর | বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion :

১. ‘ হরিপুরা পট ’ – এর চিত্রকর কে ?

উত্তরঃ ‘ ‘হরিপুরা পট ’ – এর চিত্রকর নন্দলাল বসু । 

২. ‘ পাটা ’ শব্দটি কোন শব্দ থেকে এসেছে ? 

উত্তরঃ সংস্কৃত ‘ পটু ’ শব্দ থেকে ‘ পাটা ’ শব্দটি এসেছে । 

৩. রবীন্দ্রনাথ নিজে অলংকরণ করেছেন , তাঁর এমন দু’টি ছোটোদের বইয়ের নাম লেখো ।  

উত্তরঃ রবীন্দ্রনাথ নিজে অলংকরণ করেছেন , তার এমন দু’টি বই— ‘ খাপছাড়া ’ ও ‘ সে ’ ।

৪. ‘ সিদ্ধিদাতা গণেশ ’ , ‘ শোকার্ত সিদ্ধার্থ ’ , ‘ জগাই মাধাই’— ছবিগুলি কে অঙ্কন করেছেন ? 

উত্তরঃ নন্দলাল বসু । 

৫. ‘ কর্তাবাবা ’ কার আত্মজীবনীমূলক রচনা ?

উত্তরঃ বাঙালি চিত্রশিল্পী শ্রীবিনোদবিহারী মুখোপাধ্যায়এর আত্মজীবনী মূলক রচনা । 

MCQ সঠিক উত্তরটি নির্বাচন করো | বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion :

১. অভিধানে ‘ পট ‘ শব্দটির অর্থ – (ক) পতাকা (খ) পুস্তক (গ) চিত্র (ঘ) সংগীত

উত্তরঃ (গ) চিত্র

২. বিশ্বভারতীর হিন্দি ভবনের দেওয়ালে আঁকা ৭৭ ফুট বিস্তৃত, ৮ ফুট মদ্ধযুগের সন্তগণ নামে ছবিটি কার – (ক) বিনোদবিহারী মুখোাধ্যায় (খ) রামকিঙ্কর বেইজ – এর (গ) দেবীপ্রসাদ রায় চৌধুরী (ঘ) জয়নুল আবেদিন

উত্তরঃ (ক) বিনোদবিহারী মুখোাধ্যায়

৩. ‘ জুবিলি আর্ট আকাদেমি ‘ কে প্রতিষ্ঠা করেন ? (ক) রণদাসপ্রসাদ গুপ্ত (খ) হেনরি হোভার লক (গ) আর্নেস্ট বিনকিন্ড হ্যাভেল (ঘ) অবনীন্দ্রনাথ ঠাকুর

উত্তরঃ (ক) রণদাসপ্রসাদ গুপ্ত

৪. শিল্পী নন্দলাল বসু কার ছাত্র ছিলেন ? (ক) রবীন্দ্রনাথ ঠাকুরের (খ) দেবীপ্রসাদ চৌধুরীর (গ) অবনীন্দ্রনাথ ঠাকুরের (ঘ) গুনেন্দ্র্ণাথ ঠাকুরের 

উত্তরঃ (গ) অবনীন্দ্রনাথ ঠাকুরের

৫. ‘ অস্টসহাস্রিকা – প্রঞ্জপারমিতা ‘ নামের তালপাতার পুথিটির বারোটি রঙিন ছবির সময়কাল – (ক) আনু ৯৮৩ খ্রি: (খ) আনু ৯০০ খ্রি: (গ) আনু ৯৩৩ খ্রি: (ঘ) আনু ৯৮০ খ্রি: 

উত্তরঃ (ক) আনু ৯৮৩ খ্রি:

রচনাধর্মী প্রশ্নোত্তর | বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion :

১. বাংলা চিত্রকলার ইতিহাসে রামকিংকর বেইজের অবদান আলোচনা করো । 

উত্তরঃ বাংলা চিত্রকলা চর্চার ইতিহাসে রামকিংকর বেইজ একজন উল্লেখযোগ্য ভাস্কর হিসেবে পরিচিত । তবে তিনি শুধু ভাস্কর্য নয় , চিত্র শিল্পেরও চর্চা করেক্ষ্মে ছন একই সাথে । প্রথিতযশা এই শিল্পী বাঁকুড়া জেলার যুগী পাড়ার মানুষ ছিলেন ( ২৫-০৫-১৯০৬–০২-০৮-১৯৮০ ) রামকিংকর বেইজ নিতান্ত দারিদ্র্যের মধ্যে শৈশব কাটালেও আবাল্য তার মনের মধ্যে গভীর শিল্পানুরাগ ছিল । রামকিংকরের শিল্পসত্বা গড়ে উঠেছিল তার যৌবনের শিল্পতীর্থ শান্তিনিকেতনেরই আশেপাশের দলিত আদিবাসীদের জীবনাচরণে রসসিক্ত হয়ে । দেব – দেবীদের ছবি এঁকে । ছুতোর – কামারদের কাজ দেখেও শিখে । মৃৎ শিল্পের ধারায় পুতুল গড়ে শিল্পী তাঁর শিল্পবোধ ও দক্ষতাকে প্রণোদিত করেন । 

  রামকিংকর বেইজকে পাদপ্রদীপের আলোয় আনেন প্রবাসীর সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায় । তাঁর উল্লেখযোগ্য চিত্রগুলি হলো- ‘ লেডি উইথ ডগ ’ , ‘ সুজাতা ‘ , ‘ সান্থাল ফ্যামিলি ’ , ‘ যক্ষ – যক্ষী ’ , ‘ নতুন শস্য ’ , ‘ গ্রীষ্মের দুপুর ’ , ‘ রবীন্দ্রনাথ ’ , ‘ অবনীন্দ্রনাথ ’ প্রমুখের প্রতিকৃতি প্রভৃতি ৷ নানা সম্মানে ভূষিত হয়েছেন তিনি । বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে ‘ দেশিকোত্তম ’ রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে ডি.লিট , ‘ পদ্মভূষণ ‘ ( ১৯৭০ ) প্রভৃতি । 

  কলকাতা , দিল্লি , মুম্বাই প্রভৃতি স্থানে প্রদর্শিত হয় তাঁর ছবি । এছাড়া প্যারিস বা জাপানে প্রদর্শনীতে গেছে তাঁর ছবি । শুধু তাই নয় , তার নানা শিল্পকর্ম এদেশের প্রধান প্রধান শিল্প সংগ্রহ শালায় রক্ষিত আছে ।

   রামকিংকর নিজের শিল্প সম্পর্কে বলতেন তার সমস্ত মূর্তিই মুভিং । স্থবিরতাই বিশ্বাস নেই । আজও সবার মনে মাটির মানুষ শিল্পী রামকিংকর বাংলার মাটির অলংকার অহংকার হয়ে রয়েছেন । 

২. বাংলা চিত্রকলার ইতিহাসে নন্দলাল বসুর অবদান আলোচনা করো । 

উত্তরঃ বাংলা চিত্রকলার ক্ষেত্রে নন্দলাল বসু একটি উল্লেখযোগ্য নাম । চিত্রশিল্পী অবনীন্দ্রনাথ ঠাকুরের সুযোগ্য শিষ্য ছিলেন ‘ সহজপাঠ ‘ বইটির অসামান্য অলংকরণের স্রষ্টা ছিলেন । নন্দলাল বসুর জন্ম ৩ ডিসেম্বর ১৮৮২ সালে । বাংলা চিত্রকলাচর্চার ধারায় তার অবদান কোনোভাবেই অস্বীকার করা যাবে না ।

  ১৯২০ সালে নন্দলাল বসু শান্তিনিকেতনে কলাভবনে স্থায়ীভাবে যোগদান করার পর থেকেই শিল্প শিক্ষার এক বিশিষ্ট পদ্ধতি এই প্রতিষ্ঠানকে সমৃদ্ধ করে তোলে ৷ নন্দলাল বসুই প্রথম ভারতীয় শিল্প শিক্ষায় ‘ out door study ‘ বা ‘ Nature Study ’ এর উপর গুরুত্ব আরোপ করেছিলেন । শান্তিনিকেতনের দিগন্ত বিস্তৃত প্রান্তর মাঠে বিচরণরত মোষ , নারী – পুরুষ – শিশু , হাটযাত্রী পথিক , মাল বোঝাই গোরুর গাড়ি এই সমস্তই উঠে এল তাঁর ছবির বিষয় হিসেবে । এছাড়াও ১৯৩০ সালে ডান্ডি লবণ আন্দোলনে গান্ধিজীর গ্রেফতারের পর নন্দলাল সাদা কালোয় চলমান গান্ধিজীকে এঁকেছিলেন লাঠি হাতে । এই চিত্রটি অহিংস আন্দোলনের প্রায় আইকন বা প্রতীকে পরিণত হয় ।

   নন্দলাল বসু তাঁর অসামান্য প্রতিভার জন্য ১৯৫৪ সালে ভারত সরকারের ‘ পদ্মবিভূষণ ’ বিশ্বভারতীর ‘ দেশিকোত্তম ’ উপাধি লাভ করেন । তাঁর দুই খানি উল্লেখযোগ্য শিল্প গ্রন্থ হলো ‘ শিল্পচর্চা ’ ও ‘ রূপাবলী ’ । অবশেষে তিনি ১৬ ই এপ্রিল ১৯৬৬ সালে পরলোকগমন করেন ।

৩. চিত্রকর যামিনী রায়ের পরিচয় সহ তার চিত্রকলা চর্চা সম্পর্কে তোমার মতামত লিপিবদ্ধ করো । 

অথবা , বাংলা চিত্রকলার ইতিহাসে যামিনী রায়ের অবদান সম্পর্কে যা জানো লেখো । 

উত্তরঃ চিত্রকর যামিনী রায়ের জন্ম বাঁকুড়া জেলার বেলিয়াতোড় গ্রামে ১৮৮৭ খ্রিস্টাব্দে । জন্মসূত্রেই তিনি চিত্রচর্চার উত্তরাধিকার লাভ করেন । ছেলেবেলা থেকে গ্রামজ পরিবেশ , গ্রামীণ নিসর্গের অবিরাম হাতছানি ও গ্রাম্য মৃৎশিল্পীদের অতি সাধারণ কিতু মায়াময় সঙ্গ ও শিল্প তার শিল্পীমনকে গড়ে দেয় । 

  তার প্রথাগত চিত্রশিক্ষার বৃহৎ অঙ্গন ছিল ‘ গভর্নমেন্ট আর্ট স্কুল ‘ , যেখানে ১৯০৬ থেকে ১৯১৪ খ্রিস্টাব্দে শিক্ষাগ্রহণের বিশেষ পর্বে তিনি ‘ ফাইন আর্ট ‘ বিভাগে ইউরোপীয় অ্যাকাডেমিক রীতির চিত্রাঙ্কন শিক্ষা করেন । এর কয়েক বছর পর থেকে তার অঙ্কিত চিত্র ইন্ডিয়ান অ্যাকাডেমি অব ফাইন আর্ট ‘ – এর নিজস্ব ম্যাগাজিনে প্রকাশিত হতে থাকে । ভারতীয় চিত্রকলায় তার ছবির ভাব – বিষয় – অঙ্কনরীতি সমকালীন শিল্পীদের থেকে এতটাই ভিন্নতাদর্শী ছিল যে , তিনি ক্রমে এক স্বতন্ত্র চিত্ররীতি নির্মাণ করে প্রতিষ্ঠিত হন ।

   ১৯৩৪ খ্রিস্টাব্দে সর্বভারতীয় প্রদর্শনীতে তাঁর ছবি ভাইসরয়ের স্বর্ণপদক লাভ করে । ১৯৩৫ – এ তাঁর ছবির একটি একক প্রদর্শনী হয় কলকাতা কর্পোরেশন বিল্ডিং – এর সমবায় ম্যানসনে , যেখানে প্রদর্শিত হয় ‘ রামায়ণ উপাখ্যান ‘ , ‘ বাউল বৈয়ব ’ , ‘ সাঁওতাল রমণী ‘ , ‘ মাতৃমূর্তি ও অন্যান্য বিখ্যাত কিছু ছবি । ১৯৫৫ খ্রিস্টাব্দে তিনি ভারত সরকারের ‘ পদ্মবিভূষণ সম্মান ‘ লাভ করেন । তেলরঙের একজন দক্ষ শিল্পী হলেও জলরঙ্গের প্রতি শিল্পীর পক্ষপাত ছিল । ক্রমে তার চিত্র বিষয়ে উঠে আসে গ্রামের নিসর্গ প্রকৃতি , ধর্মীয় জগৎ , ধর্মকাহিনির পটচিত্র , আদিবাসী জীবন ও জীবিকা । কালীঘাটের পটচিত্রের বিশেষ শৈলী তার মনকে আচ্ছন্ন করে । এককথায় লোকশিল্পের আঙ্গিককে তিনি তাঁর সৃজনবৈশিষ্ট্যে প্রবাহিত করে নতুন মাত্রা দেন । ১৯৭২ খ্রিস্টাব্দের ২৪ এপ্রিল এই মহান শিল্পী তিরোহিত হন ।

FILE INFO : HS Class 12 Bengali Suggestion PDF Download for FREE | দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF

Price : FREE

Download Link : Click Here To Download

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক  বাংলা পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal HS  Bengali Suggestion Download. WBCHSE HS Bengali short question suggestion. HS Class 12 Bengali Suggestion PDF download. HS Question Paper  Bengali. WB HS 2022 Bengali suggestion and important questions. HS Class 12 Bengali Suggestion PDF.

Get the HS Class 12 Bengali Suggestion PDF by winexam.in

 West Bengal HS Class 12 Bengali Suggestion PDF  prepared by expert subject teachers. WB HS  Bengali Suggestion with 100% Common in the Examination.

Class 12th Bengali Suggestion

West Bengal HS  Bengali Suggestion Download. WBCHSE HS Bengali short question suggestion. HS Class 12 Bengali Suggestion PDF  download. HS Question Paper  Bengali.

দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – প্রশ্ন উত্তর |  WB HS Bengali  Suggestion

দ্বাদশ শ্রেণীর বাংলা (HS Bengali) বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – প্রশ্ন উত্তর। দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – প্রশ্ন উত্তর |  WB HS Bengali  Suggestion

বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন | HS Bengali Suggestion

দ্বাদশ শ্রেণীর বাংলা পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  দ্বাদশ শ্রেণির বাংলা বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন | HS Bengali Suggestion । বাংলা বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন বই ।

বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 12th Suggestion

আমরা WBCHSE উচ্চ মাধ্যমিক পরীক্ষার বাংলা বিষয়ের – বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 12th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর দ্বাদশ শ্রেণির বাংলা পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণির বাংলা পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি HS বাংলা পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) | HS Class 12 Bengali Suggestion with FREE PDF Download

Bengali Class XII, Bengali Class Twelve, WBCHSE, syllabus, HS Bengali, HS engraji, দ্বাদশ শ্রেণি বাংলা, ক্লাস টোয়েলভ বাংলা, উচ্চ মাধ্যমিকের বাংলা, বাংলা উচ্চ মাধ্যমিক – বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি), দ্বাদশ শ্রেণী – বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি), উচ্চ মাধ্যমিক বাংলা বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি), ক্লাস টেন বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি), HS Bengali – বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি), Class 12th বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি), Class X বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি), ইংলিশ, উচ্চ মাধ্যমিক ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, HS Suggestion, HS Suggestion , HS Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Higher Secondary Board exam suggestion , WBCHSE , উচ্চ মাধ্যমিক সাজেশান, উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশন, দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশান ,  দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশান , দ্বাদশ শ্রেণীর বাংলা , দ্বাদশ শ্রেণীর বাংলা, মধ্যশিক্ষা পর্ষদ, HS Suggestion Bengali , দ্বাদশ শ্রেণীর বাংলা – বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – সাজেশন | দ্বাদশ শ্রেণীর বাংলা – বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF,দ্বাদশ শ্রেণীর বাংলা – বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF, HS Bengali Suggestion PDF ,  West Bengal Class 12 Bengali Suggestion PDF.

  এই (বাঙালির চিত্রকলা (শিল্প – সাহিত্যিক – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Bengali) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Win exam telegram channel

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here