বাংলা চলচিত্রের কথা (শিল্প - সাহিত্য - সংস্কৃতি) - দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF
বাংলা চলচিত্রের কথা (শিল্প - সাহিত্য - সংস্কৃতি) - দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF

বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন

HS Class 12 Bengali Suggestion PDF

বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF : বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বাংলা পরীক্ষায় বা দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষায় ( WB HS Class 12 Bengali Suggestion PDF  | West Bengal HS Class 12 Bengali Suggestion PDF  | WBCHSE Board Class 12th Bengali Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য বা উচ্চ মাধ্যমিক বাংলা  | HS Class 12 Bengali Suggestion PDF  | WBCHSE Board HS Class 12th Bengali Suggestion  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন/নোট (West Bengal Class 12 Bengali Question and Answer / HS Bengali Suggestion PDF)

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন (West Bengal HS Class 12 Bengali Suggestion PDF / Notes) বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি)

সঠিক উত্তরটি নির্বাচন করো | বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion :

১. হীরালাল সেন ও মতিলাল সেন ভাতৃদয় কবে রয়াল বায়োস্কোপ কোম্পানি তৈরি করেন ? (ক) ১৮৯৮ সালে  (খ) ১৮৯৬ সালে  (গ) ১৮৯৯ সালে  (ঘ) ১৮৮০ সালে 

উত্তরঃ (ক) ১৮৯৮ সালে 

২. ভারতীয় চলচ্চিত্রে প্রথম তথ্যচিত্রকার কে ছিলেন ? (ক) মতিলাল সেন (খ) লই লুমিয়ের (গ) অগাস্ট (ঘ) হীরালাল সেন

উত্তরঃ (ঘ) হীরালাল সেন

৩. সত্যজিৎ রায়ের পথের পাঁচালী ছবি সংগীত পরিচালনা করেছিলেন – (ক) সত্যজিৎ রায় (খ) পণ্ডিত রবিশঙ্কর (গ) ওস্তাদ বিয়ালেৎ খা  (ঘ) ওস্তাদ বিসমিল্লা খা

উত্তরঃ (খ) পণ্ডিত রবিশঙ্কর

৪. ১৯৭০ সালে ঋত্বিক ঘটক কোন চলচ্চিত্র তৈরি করেন ? (ক) Chhou Dance of Purulia (খ) Scientists of tomorrow (গ) Why বা ইয়ে কিউ (ঘ) Adivasiyon ka jeeban sharat 

উত্তরঃ (গ) Why বা ইয়ে কিউ

৫. কত সালে প্রথম সবাক সিনেমা মুক্তি পেয়েছিল ? (ক) ১৯৩৬ সালের ১৬ এপ্রিল (খ) ১৯১৩ সালের ১৩ মে  (গ) ১৯২৯ সালের ১ জানুয়ারি (ঘ) ১৯৩১ সালের ১১ এপ্রিল

উত্তরঃ (ঘ) ১৯৩১ সালের ১১ এপ্রিল

৬. ১৯৩২ সালে রবীন্দ্রনাথ ঠাকুর তার নাটকে চলচ্চিত্রায়িত করেন ? (ক) শ্যামা  (খ) রাজা (গ) চিত্রাঙ্গদা (ঘ) নটির পূজা 

উত্তরঃ (ঘ) নটির পূজা 

৭. তপন সিংহের ‘ কাবুলিওয়ালা ‘ সিনেমার ভূমিকায় কে ছিলেন ? (ক) পাহাড়ী সান্যাল (খ) ছবি বিশ্বাস (গ) কমল মিত্র (ঘ) জহর রায়

উত্তরঃ (খ) ছবি বিশ্বাস

৮. প্রথম ভারতীয় সবাক হিন্দি সিনেমা কোনটি ? (ক) রাজা হরিচন্দ্র (খ) সত্যবাদী রাজা হরিচন্দ্র (গ) আলম আরা (ঘ) বিদ্যাপতি

উত্তরঃ (গ) আলম আরা

৯. ১৯৬২ সালে নির্মিত ঋত্বিক ঘটকের প্রথম ছবি ‘ নাগরিক ‘ কবে মুক্তি পায় ? (ক) ১৯৭৭ সালে (খ) ১৯৫৩ সালে  (গ) ১৯৫৫ সালে (ঘ) ১৯৭০ সালে 

উত্তরঃ (ক) ১৯৭৭ সালে 

১০. আযান্ত্রিক সিনেমার গল্পকার হলেন –  (ক) বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় (খ) তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় (গ) মানিক বন্দোপাধ্যায় (ঘ) সুবোধ ঘোষ

উত্তরঃ (ঘ) সুবোধ ঘোষ

১১. প্রথম বাংলা সবাক সিনেমার নাম কী ? (ক) জামাইষষ্ঠী (খ) আলম আরা (গ) নল – দময়ন্তী (ঘ) জনা 

উত্তরঃ (ক) জামাইষষ্ঠী

১২. মৃণাল সেনের প্রথম ছবি হলো – (ক) রাতভোর (খ) নীল আকাশের নীচে (গ) আকাশের সন্ধানে  (ঘ) কোরাস

উত্তরঃ (ক) রাতভোর

রচনাধর্মী প্রশ্ন উত্তর | বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion :

১. বাংলা চলচ্চিত্রের ইতিহাসে তপন সিংহের অবদান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো । অথবা , বাংলা চলচ্চিত্র জগতে তপন সিংহের অবদান আলোচনা করো । 

উত্তরঃ লক্ষ্মী ও সরস্বতীর মেলবন্ধন ঘটিয়ে তপন সিংহ বাংলা সিনেমাপ্রেমী মানুষকে একঘেয়েমি থেকে মুক্তি দেন । তিনি নারী – পুরুষের প্রেমের গণ্ডি ছাপিয়ে বাংলা চলচ্চিত্রে তুলে এনেছিলেন মানবপ্রেম , বিশ্বপ্রেম । তাঁর সময় থেকেই বাংলা সিনেমা হয়ে উঠল গীতিকবিতার মতো চিত্রধর্মী ও মানবাবেগে পূর্ণ শিল্পকলা । ফলে সিনেমা হলে পাশাপাশি দেখা গেল সব ধরনের মানুষের উপস্থিতি । সাধারণ আর বিশিষ্টের ফারাকটা তিনি ঘুচিয়ে দিলেন । এভাবে সব ছবিতেই তপন সিংহ পাল্টেছেন প্রেক্ষাপট । রবীন্দ্র ভাবধারা গ্রহণ করে তিনি কখনো চার দেওয়ালের মাঝের জীবনকে ছুঁয়েছেন আবার কখনো পাড়ি দিয়েছেন নিসর্গ প্রকৃতির কোলে । 

  তপন সিংহের সিনেমাগুলির মধ্যে প্রধান হলো অঙ্কুশ , কাবুলিওয়ালা , ক্ষুধিত পাষাণ , হাঁসুলি বাঁকের উপকথা , নির্জন সৈকতে , জতুগৃহ , হাটেবাজারে , অন্তর্ধান ইত্যাদি । ভালোবাসার কথা শুনিয়েছেন বলে তিনি মানুষের স্বতঃস্ফূর্ত ভালোবাসা যথেষ্টই পেয়েছেন । এছাড়াও পেয়েছেন জাতীয় ও আন্তর্জাতিক অনেক পুরস্কার । বিশ্ব চলচ্চিত্রের দর্শকদের মধ্যে তপন সিংহ বাঙালি দর্শককেই শ্রেষ্ঠ বলেছেন । তাঁর ভাষায়— “ সারা পৃথিবীতে দর্শক হিসেবে বাঙালি দর্শকই শ্রেষ্ঠ সাহিত্যের প্রতি ভালোবাসা , ছবির প্রতি ভালোবাসা , নাটকের প্রতি ভালোবাসা আর কোনো দেশের দর্শকের মধ্যে খুঁজে পাবেন কি না সন্দেহ । ” 

২. বাংলা চলচ্চিত্র ধারায় ঋত্বিক ঘটকের অবদান আলোচনা করো ।

উত্তরঃ নিষ্ঠুর সামাজিক সত্যকে চলচ্চিত্রে রূপায়ণের ক্ষেত্রে যার অবদান অনস্বীকার্য তিনি হলেন বাংলার প্রখ্যাত চিত্র পরিচালক ঋত্বিক ঘটক । ঋত্বিক ঘটক প্রথমে নাটক লেখা , পরিচালনা ও অভিনয়ের মধ্যে ব্যাপৃত ছিলেন । পরবর্তী কালে তিনি চলচ্চিত্র নির্মাণে হাত দেন । নিমাই ঘোষের ‘ ছিন্নমূল ’ ( ১৯৫১ ) সিনেমার মধ্য দিয়ে ঋত্বিক ঘটক চলচ্চিত্র জগতে প্রবেশ করেন । তাঁর পরিচালিত সর্বশ্রেষ্ঠ ছবিগুলির মধ্যে রয়েছে ‘ নাগরিক ‘ ( ১৯৫২ ) , ‘ অযান্ত্রিক ’ ( ১৯৫৮ ) , ‘ মেঘে ঢাকা তারা ’ ( ১৯৬০ ) ; ‘ কোমল গান্ধার ‘ ( ১৯৬১ ) , সুবর্ণরেখা ’ ( ১৯৬২ ) , তিতাস একটি নদীর নাম ‘ ( ১৯৭৩ ) , যুক্তি তর্ক আর গল্প ‘ ( ১৯৭৪ ) ইত্যাদি । চলচ্চিত্র পরিচালনা ছাড়াও তিনি বেশ কিছু চলচ্চিত্রের কাহিনি ও চিত্র নাট্য রচনার ক্ষেত্রেও পারদর্শিতা দেখিয়েছেন । যেমন- ‘ দ্বীপের নাম টিয়া রং ’ ‘ রাজকন্যা ’ ‘ মধুমতী ’ , ‘ মুশাফির ’ ইত্যাদি । কয়েকটি চলচ্চিত্রে তিনি অভিনয়ও করেছেন । যেমন- ‘ তথাপি ‘ , ‘ সুবর্ণরেখা ‘ , ‘ তিতাস একটি নদীর নাম ‘ । 

  চলচ্চিত্রের উপর ঋত্বিক ঘটক চিন্তামূলক বেশ কিছু প্রবন্ধ গ্রন্থও লিখেছেন । যেমন- ‘ Human Society ‘ , ‘ Our tradition ‘ Film Making and My Afforts ‘ , ‘ Film Making ‘ – ইত্যাদি ।

   ঋত্বিক ঘটকের ছবিতে বাণিজ্যিক কারণের প্রভাব নেই । তার চলচ্চিত্র বুদ্ধিদীপ্ত জীবনরস , সামাজিক নিদারুণ অভিঘাত দেখা গেছে । চলচ্চিত্রকার ঋত্বিক ঘটক চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য ‘ পদ্মশ্রী ’ , ‘ রজতকমল ’ পুরস্কার এবং ১৯৭০ এ ষোড়শ জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন । 

৩. বাংলা তথ্যচিত্রের ধারাটির পরিচয় দাও । অথবা , বাংলা চলচ্চিত্রের ধারায় তথ্যচিত্রের ধারাটির পরিচয় দাও । 

উত্তরঃ যে চলচ্চিত্রে কাহিনি থাকে না , তথ্যের সমাহার থাকে , তাকে তথ্যচিত্র বলে । তথ্যচিত্রে অভিনেতা – অভিনেত্রীর কোনো ভূমিকা থাকে না । বিশেষ কোনো ব্যক্তি , ঘটনা , স্থানকে কেন্দ্র করে এ জাতীয় চলচ্চিত্র নির্মিত হয় । গল্প পরিসর এবং একমুখিনতা তথ্যচিত্রের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য । বাংলা তথা ভারতের চলচ্চিত্র শিল্পের আদি পুরুষ হীরালাল সেনের হাত ধরেই বাংলা তথ্যচিত্র্যের জন্ম হয় । তাঁর ‘ দিল্লী দরবার ‘ তথ্যচিত্রের উদাহরণ । তবে সার্থক তথ্যচিত্র তৈরি হয় দেশ স্বাধীন হওয়ার পরে । 

   বাংলা তথ্যচিত্র্যের ধারায় অগ্রগণ্য ব্যক্তিত্ব হরিসাধন দাশগুপ্ত । তিনি বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক সংস্থার জন্য বেশ কয়েকটি তথ্যচিত্র তৈরি করেন । সেগুলির মধ্যে উল্লেখযোগ্য হলো ‘ Konark ‘ , ‘ Panchthupi : A Village in West Ben gal ‘ , ‘ A Tale of Two Leaves and a Bud ‘ , ‘ Baba ‘ , ‘ Acharya Nan dalal ‘ ‘ Mizoram ‘ ইত্যাদি । তথ্যচিত্রের ধারায় সত্যজিতের নাম শ্রদ্ধার সঙ্গে স্মরণীয় । তিনি কাহিনিচিত্রের পাশাপাশি তথ্যচিত্র নির্মাণেও বিশেষ অবদান রেখে গেছেন । তার পাঁচটি তথ্যচিত্রের মধ্যে একমাত্র তথ্যকেন্দ্রিক চিত্র হলো ‘ Sikkim ’ , বাকি চারটি জীবনীমূলক তথ্যচিত্র হলো ‘ Rabindranath Tagore The Inner Eye ‘ , ‘ Bala ‘ , ‘ সুকুমার রায় ’ । ঋত্বিক ঘটক তথ্যচিত্রের ধারায় আরেক দিকপাল । তাঁর উল্লেখযোগ্য তথ্যচিত্রের মধ্যে রয়েছে ‘ Adivasiyon Ka Jeeban Shrot ‘ , ‘ Bihar Ke Darshaniya Sthan ‘ , ‘ Scentists of Tomorrow ‘ , ‘ Chhou Dance of Purulia ‘ ইত্যাদি । একে একে সিনেমা সমালোচক চিদানন্দ দাশগুপ্ত , বারীন সাহা তথ্যচিত্রের ধারাটিকে সমৃদ্ধ করেছেন । বিমল রায় আরেক তথ্যচিত্রকার যাঁর হাতে এই শিল্পধারা বিশেষভাবে পূর্ণতা পেয়েছে । তার স্মরণীয় তথ্যচিত্রগুলি হলো ‘ Immortal Stupa ’ , ‘ Life and message of Swami Vivekananda , Gautam The Buddha ‘ ইত্যাদি । এছাড়া তথ্যচিত্র নির্মাণে যেসব শিল্পীর গুরুত্বপূর্ণ অবদান রয়েছে তাঁদের মধ্যে উল্লেখযোগ্য হলেন পুর্ণেন্দু পত্রী বুদ্ধদেব দাশগুপ্ত , গৌতম ঘোষ প্রমুখ । 

 ৪. বাংলা সিনেমায় সত্যজিৎ রায়ের অবদান সম্পর্কে আলোচনা করো । 

উত্তরঃ চলচ্চিত্র নিছক বিনোদন নয় , এটা এক সামাজিক বার্তাও বহন করে – সত্যজিং রায় বাংলা সিনেমায় প্রথম এই সত্যটি তুলে ধরেন । এজন্য তিনি শিল্প , সাহিত্য , সংগীত এই চারের মিশেল ঘটান তার সিনেমায় । আর তখন থেকেই বাংলা চলচ্চিত্রে উঠে এল অনেক না বলা কথা , মানুষের জীবনের আঙিনায় পৌঁছে গেল বাংলা সিনেমা । তাই বাংলার মেঠো পথ , নদীর ধারের কাশবন , শরতের আকাশ , গ্রামের সবুজ – শ্যামলের বুক চিরে রেলগাড়ির ছুটে চলা আর অপু – দুর্গার কিশোরসুলভ চাঞ্চল্য জয় করল বিশ্ব – সিনেমামোদী মানুষের মন । 

  দেশভাগ যেমন জীবনযন্ত্রণা বাড়িয়েছে তেমনি বাংলা সিনেমার বাজারটাকেও ছোটো করে দিয়েছিল । সত্যজিৎ রায়ের হাত ধরে বাংলা সিনেমার প্রায় মরা গাঙে এসেছিল । বাণিজ্যের জোয়ার । সত্যজিতের ছায়াছবি একের পর এক আন্তর্জাতিক পুরস্কার পাওয়ার পর দেশে – বিদেশে বাংলা সিনেমার প্রদর্শন বেড়ে যায় । ‘ পথের পাঁচালী ‘ ( ১৯৫৫ ) দিয়ে যে বিজয়রথ ছুটেছিল তা থেমেছিল ‘ আগন্তুক ‘ – এ পৌঁছে । এই দীর্ঘ সময়ের মধ্যে সত্যজিৎ রায় বাংলা চলচ্চিত্রে উপহার দিয়েছেন অপরাজিত , পরশপাথর , জলসাঘর , অপুর সংসার , দেবী , তিনকন্যা , কাঞ্চনজঙ্ঘা , অভিযান , মহানগর , চারুলতা , কাপুরুষ ও মহাপুরুষ , নায়ক , গুপী গাইন বাঘা বাইন , অরণ্যের দিনরাত্রি , অশনি সংকেত সোনার কেল্লা , জন অরণ্য , হীরক রাজার দেশে , ঘরে বাইরে , গণশত্রু ইত্যাদি কালজয়ী সিনেমা চলচ্চিত্রে জীবনব্যাপী অবদানের জন্য তিনি ‘ অস্কার ’ সম্মান পান । ভারত সরকার তাঁকে ‘ ভারতরত্ন ’ সম্মানে ভূ ষিত করে । এছাড়াও জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে তিনি শতাধিক পুরস্কার ও সম্মানে ভূ যিত হন । 

৫. বাংলা চলচ্চিত্রের ইতিহাসে মৃণাল সেনের কৃতিত্ব আলোচনা করো । 

উত্তরঃ সত্যজিৎ রায় বা ঋত্বিক ঘটকের মতো প্রথমেই সিনেমা জগতে স্বীকৃত না পেলেও ধীরে ধীরে নিজের আসনকে স্থায়ী করেছিলেন মৃণাল সেন । ছয়ের দশকে তাঁর তৈরি ‘ বাইশে শ্রাবণ ‘ ( ১৯৬০ ) থেকে ‘ আকাশ কুসুম ‘ ( ১৯৬১ ) পর্যন্ত সিনেমাগুলি সাড়া না ফেললেও জ্ঞানেশ মুখোপাধ্যায়ের মতো কয়েকজন অভিনেতার অভিনয় দক্ষতা তাঁকে কিছুটা খ্যাতির আলোর নীচে এনেছিল । এরপরই ১৯৬৯ – এ ‘ ভুবন সোম ’ ( হিন্দি ) তাকে জাতীয় ও আন্তর্জাতিক স্বীকৃতি এনে দেয় । গুজরাটে বসবাসকারী নিয়মনিষ্ঠ ব্যুরোক্র্যাটের সঙ্গে গ্রাম্য বালিকার সম্পর্ক নিয়ে ‘ ভুবন সোম ‘ সিনেমাটি উৎপল দত্তের অসাধারণ অভিনয় দক্ষতায় দর্শকমনে চিরস্থায়ী আসন গড়ে নেয় । এরপর সত্তর দশকে কলকাতার রাজনৈতিক পরিস্থিতি নিয়ে ‘ ইন্টারভিউ ‘ ( ১৯৭১ ) , ‘ কলকাতা ৭১ ’ ( ১৯৭২ ) , ‘ পদাতিক ’ ( ১৯৭৩ ) , ‘ কোরাস ’ ( ১৯৭৪ ) প্রভৃতি ছবি পরিচালনা করেন । তিনি গল্প বলার বর্ণনাত্মক রীতিকে বর্জন করে কোলাজধর্মী কাহিনির মধ্যে দিয়ে উপস্থাপন করেন । মৃণাল সেন তার ‘ মৃগয়া ’ , ‘ ওকা ভরি কথা ’ , ‘ ‘ পরশুরাম ‘ , ‘ একদিন প্রতিদিন ’ , ‘ খারিজ ’ , ‘ খণ্ডহর ’ , ‘ আকালের সন্ধানে ‘ প্রভৃতি ছবিতে মনোজগতের দ্বিধা – দ্বন্দ্ব – জটিলতাকেই প্রাধান্য দিয়েছেন । 

FILE INFO : HS Class 12 Bengali Suggestion PDF Download for FREE | দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF

Price : FREE

Download Link : Click Here To Download

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক  বাংলা পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal HS  Bengali Suggestion Download. WBCHSE HS Bengali short question suggestion. HS Class 12 Bengali Suggestion PDF download. HS Question Paper  Bengali. WB HS 2022 Bengali suggestion and important questions. HS Class 12 Bengali Suggestion PDF.

Get the HS Class 12 Bengali Suggestion PDF by winexam.in

 West Bengal HS Class 12 Bengali Suggestion PDF  prepared by expert subject teachers. WB HS  Bengali Suggestion with 100% Common in the Examination.

Class 12th Bengali Suggestion

West Bengal HS  Bengali Suggestion Download. WBCHSE HS Bengali short question suggestion. HS Class 12 Bengali Suggestion PDF  download. HS Question Paper  Bengali.

দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – প্রশ্ন উত্তর |  WB HS Bengali  Suggestion

দ্বাদশ শ্রেণীর বাংলা (HS Bengali) বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – প্রশ্ন উত্তর। দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – প্রশ্ন উত্তর |  WB HS Bengali  Suggestion

বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন | HS Bengali Suggestion

দ্বাদশ শ্রেণীর বাংলা পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  দ্বাদশ শ্রেণির বাংলা বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন | HS Bengali Suggestion । বাংলা বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন বই ।

বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 12th Suggestion

আমরা WBCHSE উচ্চ মাধ্যমিক পরীক্ষার বাংলা বিষয়ের – বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 12th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর দ্বাদশ শ্রেণির বাংলা পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণির বাংলা পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি HS বাংলা পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) | HS Class 12 Bengali Suggestion with FREE PDF Download

Bengali Class XII, Bengali Class Twelve, WBCHSE, syllabus, HS Bengali, HS engraji, দ্বাদশ শ্রেণি বাংলা, ক্লাস টোয়েলভ বাংলা, উচ্চ মাধ্যমিকের বাংলা, বাংলা উচ্চ মাধ্যমিক – বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি), দ্বাদশ শ্রেণী – বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি), উচ্চ মাধ্যমিক বাংলা বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি), ক্লাস টেন বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি), HS Bengali – বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি), Class 12th বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি), Class X বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি), ইংলিশ, উচ্চ মাধ্যমিক ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, HS Suggestion, HS Suggestion , HS Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Higher Secondary Board exam suggestion , WBCHSE , উচ্চ মাধ্যমিক সাজেশান, উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশন, দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশান ,  দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশান , দ্বাদশ শ্রেণীর বাংলা , দ্বাদশ শ্রেণীর বাংলা, মধ্যশিক্ষা পর্ষদ, HS Suggestion Bengali , দ্বাদশ শ্রেণীর বাংলা – বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – সাজেশন | দ্বাদশ শ্রেণীর বাংলা – বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF,দ্বাদশ শ্রেণীর বাংলা – বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF, HS Bengali Suggestion PDF ,  West Bengal Class 12 Bengali Suggestion PDF.

  এই (বাংলা চলচিত্রের কথা (শিল্প – সাহিত্য – সংস্কৃতি) – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Bengali) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Win exam telegram channel

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here