রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর - দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF
রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর - দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF

রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন

HS Class 12 Bengali Suggestion PDF

রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF : রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বাংলা পরীক্ষায় বা দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষায় ( WB HS Class 12 Bengali Suggestion PDF  | West Bengal HS Class 12 Bengali Suggestion PDF  | WBCHSE Board Class 12th Bengali Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য বা উচ্চ মাধ্যমিক বাংলা  | HS Class 12 Bengali Suggestion PDF  | WBCHSE Board HS Class 12th Bengali Suggestion  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন/নোট (West Bengal HS Class 12 Bengali Suggestion PDF / MCQ, SAQ, Short, Descriptive Question and Answer / HS Bengali Suggestion)

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন (West Bengal HS Class 12 Bengali Suggestion PDF / Notes) রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর

এককথায় উত্তর | রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion :

১. “ রত্তের অক্ষরে দেখিলাম । ” ‘ রক্তের অক্ষরে ‘ কবি কী দেখেছিলেন ? 

উত্তরঃ কবি রবীন্দ্রনাথ ঠাকুর ‘ রক্তের অক্ষরে ‘ দেখেছিলেন তাঁর আত্মরূপ অর্থাৎ ‘ আপনার রূপ ’ দেখেছিলেন ‘ রক্তের অক্ষরে ’ । 

২. “ আমৃত্যু দুঃখের তপস্যা এ জীবন । ” ‘ জীবন ‘ – কে ‘ দুঃখের তপস্যা ‘ বলা হয়েছে কেন ? 

উত্তরঃ রবীন্দ্রনাথ ঠাকুর জানতেন , জীবনে দুঃখের আধার রাত্রি বার বার ঘনিয়ে আসে । কোনো এক অদৃশ্য নাগপাশে আমরা বাঁধা পড়ে থাকি । ফলে আমাদের শাস্তি বিঘ্নিত হয় । এজন্যে কবি ‘ জীবন’কে ‘ দুঃখের তপস্যা ‘ বলেছেন ।

৩. “ সে কখনো করে না বঞ্ছনা ” – এখানে ‘ সে ’ বলতে কার কথা বলা হয়েছে ? 

উত্তরঃ ‘ শেষলেখা ‘ কাব্যের অন্তর্গত ‘ রূপনারানের কূলে ’ নামাঙ্কিত কবিতায় ‘ সে ’ বলতে ‘ কঠিনের ’ কথা বলা হয়েছে । 

৪. “ সত্য যে কঠিন ” – কবি ‘ সত্য’কে ‘ কঠিন ‘ বলেছেন কেন ? 

উত্তরঃ কবি রবীন্দ্রনাথ ঠাকুর সত্যকে উপলব্ধি করেছেন কঠিন আঘাত ও চরম বেদনার মধ্যে দিয়ে । তাই যে জীবন সাধারণ কল্পনায় আসে , যে জীবন রোমান্টিক স্বপ্ন বিলাসের , সেই জীবনকে প্রত্যাশা করেননি কবি । তাই সত্যকে তিনি খুঁজেছেন কঠিনের মধ্যে । 

৫. ” চিনিলাম আপনারে ” – কবি আপনাকে কীভাবে চিনেছিলেন ? 

উত্তরঃ কবি রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছেন , তিনি আঘাতের মধ্যে দিয়ে , বেদনার মধ্যে দিয়ে নিজের স্বরূপকে চিনতে পেরেছিলেন । 

৬.“ রূপনারানের কূলে / জেগে উঠলাম । ” কে রূপনারানের কূলে জেগে উঠেছিলেন ? 

উত্তরঃ কবি রবীন্দ্রনাথ ঠাকুর রূপনারানের কূলে জেগে উঠেছিলেন । 

৭. “ সত্যের দারুণ মূল্য ” বলতে কবি কী বুঝিয়েছেন ?

উত্তরঃ মৃত্যুপথযাত্রী কবি জগৎকে সত্য হিসেবে দেখেছেন । দুঃখের তপস্যায় তিনি নিজেকে চিনেছেন । সত্যের সাধনা যে কত কঠিন এবং তার জন্যে কতখানি ত্যাগ করতে হয় সেই উপলব্ধিকে ব্যক্ত করতে গিয়ে উদ্ধৃত উক্তিটি করেছেন কবি ।

MCQ প্রশ্নোত্তর সঠিক উত্তরটি নির্বাচন করো | রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion :

১. ‘ রূপনারায়ণ কূলে ‘ কবিতায় জীবন নিয়ে যে পঙক্তি আছে – (ক) জানিলাম এ জীবন স্বপ্ন নয় (খ) আমৃত্যু দুঃখের তপস্যা এ জীবন (গ) কঠিন সত্যকে জানিলাম এ জীবনে  (ঘ) কোনোটিই নয় 

উত্তরঃ (খ) আমৃত্যু দুঃখের তপস্যা এ জীবন 

২. “সে কখনো করে না – ।” (ক) বিভ্রান্ত (খ) বঞ্চন (গ) আশাহত (ঘ) মোহগ্রস্থ 

উত্তরঃ (খ) বঞ্চনা

৩. রক্তের অক্ষরে কবি কী দেখেছিল ? (ক) আপনার রূপ (খ) সহিদের আত্মদান (গ) শোষকের অত্যাচার (ঘ) সম্রতির চেহারা

উত্তরঃ (ক) আপনার রূপ

৪. ‘ রূপনারায়নের কূলে ‘ কবিতাটি যে কাব্যের অন্তর্গত –  (ক) শেষ সপ্তক (খ) শেষ লেখা (গ) মানসী (ঘ) মহুয়া

উত্তরঃ (খ) মহুয়া

৫. “চিনিলাম আপনারে” – রবীন্দ্রনাথ যেভাবে নিজেকে চিনেছেন – (ক) আঘাতে ও বেদনায় (খ) আঘাতে আঘাতে বেদনায় (গ) আঘাত ও বেদনায়  (ঘ) আঘাতে আঘাতে বেদনায় বেদনায়

উত্তরঃ (ঘ) আঘাতে আঘাতে বেদনায় বেদনায়

৬. ‘ এ জীবন ‘ হল – (ক) দুঃখের তপস্যা (খ) আমৃত্যু তপস্যা (গ) আমৃতুর দুঃখের তপস্যা (ঘ) তপস্যা

উত্তরঃ (গ) অমৃতুর তপস্যা

রচনাধর্মী প্রশ্নোত্তর | রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion :

১. “ রক্তের অক্ষরে দেখিলাম / আপনার রূপ , ” — বক্তা কে ? তিনি ‘ রক্তের অক্ষরে ‘ কীভাবে ‘ আপনার রূপ ’ দেখেছেন ?

অথবা , “ রক্তের অক্ষরে দেখিলাম / আপনার রূপ ” — বক্তা কে ? উক্তিটিতে কবির কী ভাবনা প্রকাশ পেয়েছে ?

উত্তরঃ ‘ রূপনারানের কূলে ‘ কবিতা থেকে গৃহীত উদ্ধৃতাংশটি – র বক্তা হলেন কবি রবীন্দ্রনাথ ঠাকুর ।

 আলোচ্য উক্তিটিতে জীবন সম্পর্কে কবির প্রগাঢ় উপলব্ধি ধরা পড়েছে । কবি জীবনের প্রান্তিক পর্যায়ে উপনীত হয়ে জ্ঞানলাভ করতে পেরেছেন যে জীবন কোনো কাল্পনিক স্বপ্ন নয় । বাস্তব জীবন কঠিন সত্যে পরিপূর্ণ । এই বাস্তব সত্যকে উপলব্ধি করে কবি নিজের রূপকে চিনতে পেরেছেন । তিনি উপলব্ধি করেছেন জীবন দুঃখ , বেদনা , আঘাত ও কঠিন বাস্তবতায় পূর্ণ । এই বাস্তবতা জীবনসত্য । জীবনে টানাপো রক্তক্ষরণ , আঘাত থাকবেই । এর মধ্য দিয়েই জীবনকে এগিয়ে নিয়ে যেতে হবে ।

 কবি ‘ আপনার রূপ প্রত্যক্ষ করার জন্য কল্পনার মায়াজাল থেকে মুক্তি বাস্তবের কঠোর ভূমিতে পদচারণা করেছেন । জীবন সম্পর্কিত এই ভাবনায় কবর বিবর্তন দেখা যায় । কবি জীবনের স্বরুপকে দেখেছেন দ্বন্দ্বমুখর মানুষের আঘাত – বেদনার মধ্যে । কবির কাছে জীবন কোনো স্বপ্নের লীলাভূমি নয় । বাস্তবের কঠিন পরিস্থিি সঙ্গে সংগ্রাম করা তাঁর কাছে জীবনের স্বরূপ হিসেবে বিবেচিত হয়েছে । কবি কঠিন তপস্যার মধ্যে দিয়ে জীবনের স্বরূপকে উপলব্ধি করেছেন ।

২. “ মৃত্যুতে সকল দেনা শোধ করে দিতে । ” — পঙ্ক্তিটির সাধারণ অর্থ কী ? কাছে , কার দেনা ? কীজন্য দেনা ? মৃত্যুতে তা কীভাবে শোধ হয় ? 

উত্তরঃ পক্তিটির সাধারণ অর্থ : মৃত্যুর মাধ্যমে সকল দেনা শোধ করতে হয় । বিশ্বপ্রকৃতির কাছে নিজের দেনা । 

মানুষ বিশ্বপ্রকৃতি থেকে দুর্লভ জীবনপ্রাপ্ত হয় , যদিও সেজীবন ‘ আমৃত্যু দুঃখের তপস্যা ’ , তবুও সেজীবনে নানা উত্থানপতন বা প্রতিকূলতার মধ্যে যে সত্যকে খুঁজে পায় , সেই সত্য চরম মূল্যবান— এই সত্য লাভই হচ্ছে দেনা । 

দেনা এই জন্য যে , বিশ্বপ্রকৃতি থেকে মানুষ মানুষজন্ম – জীবনপ্রাপ্ত হয় , ফলে এই সত্যলাভ সম্ভব ।

 মানুষই সৃষ্টিতে চূড়ান্ত । সুতরাং তার যা ধার – দেনা , তা কোনো মানুষের কাছে | শোধ দেওয়া অসম্ভব । কারণ সত্য লাভ এক নির্বভুক ব্যাপার , যা বাস্তবে বহুলৌকিক ঘটনার মধ্যে দিয়েই আসে । কৃতজ্ঞ মানুষ তাই জানে জীবনের আবির্ভাবে যে দেনা তা শোধ করবার একমাত্র পন্থা অনিবার্য মৃত্যুতে বিশ্বপ্রকৃতিই যেখানে সত্য – মিথ্যার পার্থক্য নিরূপণ করে , মানুষের জীবনে সমৃদ্ধি ঘটায় , তাই সে প্রকৃতিতে স্বাভাবিক মৃত্যুর মধ্য দিয়েই শোধ হয় সমস্ত দেনা ।

৩. ‘ রূপনারানের কূলে ‘ কবিতাটির মর্মবস্তু উল্লেখ করো । 

অথবা , ‘ রূপনারানের কূলে ‘ কবিতাটির মূল বক্তব্য সংক্ষেপে আলোচনা করো ।

উত্তরঃ মানবতাবাদী কবি রবীন্দ্রনাথ ঠাকুর রুপনারানের কূলে অর্থাৎ রূপময় এই পৃথিবীতে জেগে ওঠার কথা বলেছেন এই কবিতায় । তিনি উপলব্ধি করতে পেরেছেন— স্বপ্ন নয় । ফলে আঘাতে আঘাতে , বেদনায় তিনি নিজেকে চিনে নিয়েছেন । জাগতিক দুঃখ ও যন্ত্রণার মধ্য দিয়েই প্রকৃত জীবনকে খুঁজে পাওয়া যায় আর কঠিন বাস্তবতাময় জীবন আমাদের সত্যের মুখোমুখি এনে দাঁড় করায় । 

 সত্য সর্বদা কঠিন । কবি কঠিনকে ভালোবেসেছেন । আঘাত , দুঃখ ও রক্তঝরার মধ্য দিয়েই কঠিন সত্যকে উপলব্ধি করা যায় । কবি বিশ্বাস করেন যে কঠিন সত্য কোনোদিন কাউকে বঞ্ছনা করে না । কবির মতে , এই জীবন হলো জীবনভর দুঃখের তপস্যা । সত্যের মূল্য লাভ করতে কবি প্রতিজ্ঞাবদ্ধ । মৃত্যুর মধ্য দিয়ে তিনি সারাজীবনের সব ধার – দেনা শোধও করে দিয়ে যাবেন । প্রসঙ্গত , কবির সর্বশেষ কাব্যগ্রন্থ ‘ শেষলেখা ’ – র ১১ সংখ্যক কবিতা ‘ রূপনারানের কূলে ‘ । তাঁর সারাজীবনের সব সত্য , বাস্তবতা , দুঃখ – বেদনার উপলব্ধির প্রকাশ ঘটেছে ‘ শেষলেখা ‘ – য় । কবির এই উপলব্ধি আসলে মানবাত্মার , মানবচৈতন্যের । কারণ রূপ – রস – গন্ধময় পৃথিবীতে সংসারী মানুষকে ভোগ করতেই হয় । এটাই জীবনের ধর্ম , জীবনের দেনা । মৃত্যুতে এই দেনা শোধ হয় । কবিও মৃত্যুর মধ্য দিয়ে এই সব দেনা শোধ করে দিয়েছেন ।

৪. “ চিনিলাম আপনারে ” – কে , কখন , কীভাবে নিজেকে চিনেছেন ? এর ফলে তার মধ্যে যে প্রতিক্রিয়া হয়েছিল তা নিজের ভাষায় লেখো ।

 অথবা , “ চিনিলাম আপনারে আঘাতে আঘাতে , বেদনায় বেদনায় ” – উদ্ধৃতিটির তাৎপর্য বিশ্লেষণ করো ।

উত্তরঃ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর রূপনারানের কূলে নিজেকে চিনেছেন । কবি স্বপ্ন – কল্পনার জগতে বিরাজ করতেন । বাস্তবের সঙ্গে সেই জগতের কোনো মিল নেই । তিনি রূপনারানের কূলে অর্থাৎ রূপময় পৃথিবীতে জেগে উঠেছেন । তিনি তখনই নিজেকে চিনেছেন । স্বপ্নের জগৎ সুখ আর স্বপ্নময় । সেখানে দুঃখ – ব্যথা – আঘাত বলে কিছু থাকে না । কিন্তু বাস্তব জগৎ স্বপ্ন নয় , কঠিন বাস্তবতা আর সত্যে পূর্ণ । তাই বাস্তব সত্যকে উপলব্ধি করে কবি নিজেকে চিনতে পেরেছেন । তিনি উপলব্ধি করেছেন জীবন দুঃখ , বেদনা , আঘাত ও কঠিন বাস্তবতায় পূর্ণ । এই বাস্তবতাই জীবনসত্য । জীবনে টানাপোড়েন , রক্তক্ষরণ , আঘাত থাকবেই । এর মধ্য দিয়েই এগিয়ে যাবে মানবসভ্যতা ।

 জীবনসত্য , বাস্তবতা বড়ো কঠিন । তবু কঠিন সত্যকে কবি ভালোবেসেছেন । কারণ সত্য মানুষকে কখনো বঞ্চনা করে না । সত্যের জন্য মানুষকে দুঃসহ কাজ করতেই হয় । কবি এখানে উপলব্ধি করেছেন যে জীবন আসলে দুঃখের তপস্যা ৷ জীবনসত্যের মূল্য লাভ করার পর জীবন দিয়েই কবি জীবনের সব দেনা শোধ করে দিতে চেয়েছেন । প্রসঙ্গত , জীবনবাস্তবতার সঙ্গে একাত্ম হতে কবি বদ্ধপরিকর । তাই আর কল্পনা নয় , এবার কঠিন বাস্তবেই তাঁর বিচরণ চলতে থাকবে ।

৫. “ জানলাম এ জগৎ / স্বপ্ন নয় । ” — ‘ রূপনারানের কূলে ‘ কবিতা অবলম্বনে কবির এই ভাবনার তাৎপর্য লেখো । 

উত্তরঃ আলোচ্য অংশটি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ শেষলেখা ‘ কাব্যগ্রন্থের অন কবিতা ‘ রূপনারানের কুলে ’ থেকে গৃহীত । কবি রূপনারানের কুলে জেগে উঠ জেনেছেন , এ জগৎ স্বপ্ন নয় । জগৎ ও জীবনের রূঢ় বাস্তব সত্যতাকে কবি কখনোই অস্বীকার করেননি । কবি কখনোই জগৎবিমুখ নন । তিনি মর্ত্যপ্রেমিক ও মানবপ্রেমিক । তাই তাঁর বিখ্যাত উক্তি : “ মরিতে চাহি না আমি এই সুন্দর ভুবনে / মানবের মাঝে আমি বাঁচিবারে চাই । ” তিনি জগৎ ও জীবনকে কোনো সময়েই ভুলে যাননি , ত্যাগও করেননি । এমনকী গীতাঞ্জলির পর্বে তিনি জগৎ ও জীবন সম্পর্কে উদাসীন ছিলেন না । মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়ে কবি জগৎকে সত্য হিসেবে দেখেছেন । জগৎ তার কাছে স্বপ্নের মতো অলীক নয় । 

৬. “ সত্য যে কঠিন ” – এই উপলব্ধিতে কবি কীভাবে উপনীত হলেন তা ‘ রূপনারানের কূলে ‘ কবিতা অবলম্বনে লেখো । 

অথবা , ‘ সে কখনো করে না বঞ্চনা – কে কখনো বঞ্চনা করে না ? কবি কীভাবে এমন ভাবনায় উপনীত হয়েছেন ? 

উত্তরঃ রবীন্দ্রনাথ আশৈশব উপনিষদিক দর্শনের দ্বারা প্রাণিত । এমনকী তিনি বৈষুবীয় দর্শনের দ্বারাও উজ্জীবিত । ফলে জগৎকে দার্শনিক শঙ্করাচার্যের মতো মায়াময় স্বপ্ন বলে তিনি উপেক্ষা করতে পারেননি । বরং রুঢ় বন্ধুর পথে বেদনায় ও আঘাতে রক্তাক্ত হতে হতে পরম সত্যকে উপলব্ধি করার মধ্যেই তিনি জীবনের সার্থকতা উপলব্ধি করেছেন ।

 ব্যক্তিগত জীবনেই কবি বহু মৃত্যুশোক পেয়েছেন । পারিবারিক ক্ষেত্রে , কর্মজীবনে এবং সাহিত্যিক পরিধিতেও তিনি বহুবার অসংগতভাবে সমালোচিত হয়েছেন । কিন্তু আঘাতের দ্বারা তিনি বিপর্যস্ত হননি , বরং সেই অগ্নিশুদ্ধির মধ্য দিয়ে তিনি যেন আত্মাকেই চিনেছেন , সত্যেরই নিকটবর্তী হয়েছেন । ফলে কবির মনে হয়েছে , আপাত মাধুর্যময় ঘটনাবলি মানুষের মনকে আসলে মোহগ্রস্তই করে । বেদনার আঘাতই মানুষকে কঠিন সত্যের মুখোমুখি করে দেয় । সেই কঠিন সত্য মানুষকে মোহাচ্ছন্ন করে না , প্রবশ্তিত করে না । অতএব ব্যক্তিগত জীবনাভিজ্ঞতা এবং ঋষিসুলভ জীবনদর্শনের গভীরতার দ্বারাই তিনি এই উপলব্ধিতে উপনীত হয়েছেন— “ সত্য যে কঠিন ” ।

৭. “ আমৃত্যুর দুঃখের তপস্যা এ জীবন , ” — কবি জীবনকে কেন ‘ দুঃখের তপস্যা ” বলেছেন ? এখানে কবির মনোভাব বিবর্তনের যে ছবি পাওয়া যায় , তা নিজের ভাষায় লেখো ।

অথবা , “ আমৃত্যুর দুঃখের তপস্যা এ জীবন ” — উদ্ধৃতিটির মর্মার্থ বিশ্লেষণ করো ।

উত্তরঃ কবি রবীন্দ্রনাথ ঠাকুর ‘ রূপনারানের কূলে ‘ কবিতায় জীবনকে বিভিন্ন কারণে ‘ আমৃত্যুর তপস্যা ‘ বলেছেন । কবির মতে , আঘাত – সংঘাত পাওয়া না পাওয়ার বেদনার মধ্য দিয়েই জীবনের সত্যকে উপলব্ধি করা যায় । সত্য নির্মম , কঠিন । জীবনে সুখ – আনন্দের মধ্যে সুখ উপলব্ধি করা যায় না । দুঃখের নির্মমতাকে উপলব্ধি করে কঠিন সাধনার মাধ্যমেই সত্যকে জানা সম্ভব হয় । কাল্পনিক ভাবনায় সত্যকে কখনোই অনুভব করা যায় না । বাস্তবের কঠিন পরিস্থিতিতে দুঃখ – কষ্টে জর্জরিত জীবনে সত্যের স্বরূপ আপনি ফুটে ওঠে । কবি জীবনের আঘাত – বেদনার ভেতরে সত্যের কঠিন স্বরূপ চিনতে পেরেছেন এবং তাকে ভালোবেসেছেন । কবির মতে , সত্য কখনো বঞ্চনা করে না । সত্যের প্রতি কবির গভীর আকর্ষণ ও ভালোবাসার কারণে তিনি জীবনকে ‘ আমৃত্যুর দুঃখের তপস্যা ‘ বলেছেন ।

 সত্যের জীবনবোধে পৌঁছাতে গিয়ে কবির জীবনে বিবর্তন দেখা যায় । জীবন সম্পর্কিত ভাবনায় কবি কল্পনার মায়াজাল থেকে মুক্তি ও বাস্তবের নির্মম সত্যকে লাভ করেছেন , দেখেছেন জীবনের পরম সত্য দ্বন্দ্বমুখর মানুষের আঘাত – বেদনার মধ্যে নিহিত আছে । জীবন তার কাছে স্বপ্নের লীলাভূমি নয় , বাস্তবের কঠিন পরিস্থিতির সঙ্গে সংগ্রাম করা তার কাছে জীবনের স্বরূপ হয়ে উঠেছে । তাই কবি কবিতার সূচনাতেই বলেছেন— “ রূপনারানের কূলে / জেগে উঠিলাম এ জগৎ স্বপ্ন নয় ”।

FILE INFO : HS Class 12 Bengali Suggestion PDF Download for FREE | দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF

Price : FREE

Download Link : Click Here To Download

উচ্চমাধ্যমিক সাজেশন ২০২২ – HS Suggestion 2022

আরোও দেখুন:-

HS Bengali Suggestion 2022

আরোও দেখুন:-

HS English Suggestion 2022

আরোও দেখুন:-

HS Geography Suggestion 2022

আরোও দেখুন:-

HS History Suggestion 2022

আরোও দেখুন:-

HS Political Science Suggestion 2022

আরোও দেখুন:-

HS Philosophy Suggestion 2022

আরোও দেখুন:-

 HS Education Suggestion 2022

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক  বাংলা পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal HS  Bengali Suggestion Download. WBCHSE HS Bengali short question suggestion. HS Class 12 Bengali Suggestion PDF download. HS Question Paper  Bengali. WB HS 2022 Bengali suggestion and important questions. HS Class 12 Bengali Suggestion PDF.

Get the HS Class 12 Bengali Suggestion PDF by winexam.in

 West Bengal HS Class 12 Bengali Suggestion PDF  prepared by expert subject teachers. WB HS  Bengali Suggestion with 100% Common in the Examination.

Class 12th Bengali Suggestion

West Bengal HS  Bengali Suggestion Download. WBCHSE HS Bengali short question suggestion. HS Class 12 Bengali Suggestion PDF  download. HS Question Paper  Bengali.

দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – প্রশ্ন উত্তর |  WB HS Bengali  Suggestion

দ্বাদশ শ্রেণীর বাংলা (HS Bengali) রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – প্রশ্ন উত্তর। দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – প্রশ্ন উত্তর |  WB HS Bengali  Suggestion

রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন | HS Bengali Suggestion

দ্বাদশ শ্রেণীর বাংলা পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  দ্বাদশ শ্রেণির বাংলা বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন | HS Bengali Suggestion । বাংলা বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন বই ।

রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – দ্বাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 12th Suggestion

আমরা WBCHSE উচ্চ মাধ্যমিক পরীক্ষার বাংলা বিষয়ের – রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – দ্বাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 12th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর দ্বাদশ শ্রেণির বাংলা পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণির বাংলা পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি HS বাংলা পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর | HS Class 12 Bengali Suggestion with FREE PDF Download

Bengali Class XII, Bengali Class Twelve, WBCHSE, syllabus, HS Bengali, HS engraji, দ্বাদশ শ্রেণি বাংলা, ক্লাস টোয়েলভ বাংলা, উচ্চ মাধ্যমিকের বাংলা, বাংলা উচ্চ মাধ্যমিক – রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর, দ্বাদশ শ্রেণী – রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর, উচ্চ মাধ্যমিক বাংলা রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর, ক্লাস টেন রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর, HS Bengali – রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর, Class 12th রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর, Class X রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর, ইংলিশ, উচ্চ মাধ্যমিক ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, HS Suggestion, HS Suggestion , HS Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Higher Secondary Board exam suggestion , WBCHSE , উচ্চ মাধ্যমিক সাজেশান, উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশন, দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশান ,  দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশান , দ্বাদশ শ্রেণীর বাংলা , দ্বাদশ শ্রেণীর বাংলা, মধ্যশিক্ষা পর্ষদ, HS Suggestion Bengali , দ্বাদশ শ্রেণীর বাংলা – রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – সাজেশন | দ্বাদশ শ্রেণীর বাংলা – রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF,দ্বাদশ শ্রেণীর বাংলা – রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF, HS Bengali Suggestion PDF ,  West Bengal Class 12 Bengali Suggestion PDF.

  এই (রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Bengali) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Win exam telegram channel

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here