বিভাব (নাটক) শম্ভু মিশ্র - দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF
বিভাব (নাটক) শম্ভু মিশ্র – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF : বিভাব (নাটক) শম্ভু মিশ্র দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল। এবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বাংলা পরীক্ষায় বা দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষায় ( WB HS Class 12 Bengali Suggestion PDF | West Bengal HS Class 12 Bengali Suggestion PDF | WBCHSE Board Class 12th Bengali Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য বা উচ্চ মাধ্যমিক বাংলা | HS Class 12 Bengali Suggestion PDF | WBCHSE Board HS Class 12th Bengali Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন।
পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন (West Bengal HS Class 12 Bengali Suggestion PDF / Notes) বিভাব (নাটক) শম্ভু মিশ্র – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে।
১. “ তুমি যে Underground Political leader ” — কে , কাকে একথা বলেছে ?
উত্তরঃ ‘ বিভাব ’ নাটক থেকে সংগৃহীত নাট্যাংশটিতে বউদি উক্ত কথাগুলি শম্ভু মিত্রকে উত্তর বলেছে ।
২. “ কেয়া আপ দেখতে নেহি— চোখ খুলে চলতে জানেন না ? ” — কে কাকে , কেন একথা বলেছে ?
উত্তরঃ ‘ বিভাব ’ নাটকে লাভ সিনে অভিনয় করার সময় নায়ক শম্ভু মিত্র নায়িকা বউদিকে মাঝ রাস্তায় ধাক্কা দিলে বউদি শম্ভু মিত্রকে এ কথা বলেছে ।
৩. “ স্ত্রীর দুঃখটাই প্রধান সেখানে । ” — কোথায় স্ত্রীর দুঃখই প্রধান ?
উত্তরঃ ‘ বিভাব ’ নাটকে কাবুকি থিয়েটারে যে আর্টিস্টিক এবং কাল্পনিক মৃত্যুর কথা বলা হয়েছে , সেই কাল্পনিক মৃত্যুতে স্ত্রীর দুঃখটাই প্রধান ।
৪. বিভাব ‘ নাটকে অমর গাঙ্গুলি কোন নাট্যদলের সঙ্গে যুক্ত ছিলেন ?
উত্তরঃ ‘ বিভাব ‘ নাটকে অমর গাঙ্গুলি বহুপী নাট্যদলের সঙ্গে যুক্ত ছিলেন ।
৫. “ এইরে— পুলিশ আসছে । লাগল ঝঞ্ঝঞ্ঝাট । ” পুলিশ আসছিল কেন ?
উত্তরঃ চাল চাই , কাপড় চাই ইত্যাদি ‘ স্লোগান দিতে দিতে মেয়ে – পুরুষের শোভাযাত্রা এলে তা বন্ধ করার জন্য পুলিশ আসে ।
৬. “ ওঃ দাতাকর্ণ যে । ” — কে , কাকে দাতাকর্ণ বলেছেন ?
উত্তরঃ ‘ বিভাব ’ নাটকে শম্ভু মিত্র অমর গাঙ্গুলিকে দাতাকর্ণ বলেছেন ।
১. “তুমি তো সহজে মরবে না – ওগো তুমি পালাও – তুমি বীর – তুমি পালাও – এখানে তুমি হলো – (ক) (নায়ক) শম্ভু (খ) পুলিশ (গ) অমর (ঘ) পালোয়ান
উত্তরঃ (ক) (নায়ক) শম্ভু
২. “তার আপিস নেই, কলেজ নেই, কিছু নেই ।” – কার সমন্ধে বলা হয়েছে ? (ক) (নায়ক) শম্ভু (খ) অমর (গ) পুলিশ (ঘ) বৌদি
উত্তরঃ (ক) (নায়ক) শম্ভু
৩. “রাজা রথারোহনম নাটকটির ।” – এর অর্থ – (ক) রাজা রথে আহরণ করলেন (খ) রাজা রথ থেকে নামলেন (গ) রাজা রথে আহরণ করার ভঙ্গি করলেন (ঘ) রাজা রথে চড়ে যুদ্ধ যাত্রা করলেন
উত্তরঃ (গ) রাজা রথে আহরণ করার ভঙ্গি করলেন
৪. হঠাৎ পেছন থেকে শোভাযাত্রীদের ক্ষীণ আওয়াজ শোনা যায় – (ক) চাল কই কাপড় কই (খ) ফ্যান চাই ভাত চাই (গ) অন্ন চাই গৃহ চাই (ঘ) এর কোনোটিই নয়
উত্তরঃ (ক) চাল কই কাপড় কই
৫. “পরদা খুলে দেখা যায়…” – (ক) মঞ্চ ফাঁকা আছে (খ) মঞ্চ অন্ধকার (গ) মঞ্চ সম্পূর্ণ ফাঁকা (ঘ) মঞ্চে নায়ক দাড়িয়ে আছে
উত্তরঃ (গ) মঞ্চ সম্পূর্ণ ফাঁকা
৬. “আরে খিড়কি সে কিউ উতার আয়া । চোট্টা হনগে জরুর আরে পাকরো ।” – বক্তা – (ক) পুলিশ (খ) অমর (গ) শম্ভু (ঘ) সার্জেন্ট
উত্তরঃ (খ) অমর
৭. “কী অমর – এবার হাসি পাচ্ছে ?” – অমরকে কে একথা বলেছেন ? (ক) শম্ভু মিত্র অমর গাঙ্গুলিকে (খ) বৌদি অমর গাঙ্গুলিকে (গ) সার্জেন্ট অমর গাঙ্গুলিকে (ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (ক) শম্ভু মিত্র অমর গাঙ্গুলিকে
৮. পৃথিবীতে সবচেয়ে পপুলার জিনিস কী ? (ক) প্রেম (খ) গসিপ (গ) লারেলাপ্পা (ঘ) পরচর্চা
উত্তরঃ (ক) প্রেম
৯. ‘ বিভাব ‘ নাটকটির অনুপ্রেরণা হলো – (ক) জাপানি কাবুকি নাটক (খ) রবীন্দ্রনাথের নাটক (গ) দ্বিজেন্দ্রলাল রায়ের নাটক (ঘ) দীনবন্ধু মিত্রের নাটক
উত্তরঃ (ক) জাপানি কাবুকি নাটক
১০. “এমনি সময় হঠাৎই এক সাহেবের লেখা পড়লাম ।” – এখানে কোন সাহেবের কথা বলা হয়েছে ? (ক) আইজেনস্টাইন (খ) আলেকজান্ডার (গ) লই ফিলিপ (ঘ) চন্দ্রগুপ্ত
উত্তরঃ (ক) আইজেনস্টাইন
১১. “হ্যাঁ বল্লভভাই বলে গেছেন” – বল্লভভাই কী বলেছেন ? (ক) বাঙালিরা শক্তিশালী (খ) বাঙালিরা চোর (গ) বাঙালিরা কদুনে জাত (ঘ) বাঙালিরা ভীতু
উত্তরঃ (গ) বাঙালিরা কদুনে জাত
১২. বিভব নাটকে রবীন্দ্রনাথের ব্যাবহৃত গানটি হল – (ক) মালতি লতা দলে (খ) আমাদের জাতীয় সংগীত (গ) আমি রূপে তোমায় ভুলবো না (ঘ) আজ জ্যোৎস্না রাতে সবাই গেছে বনে
উত্তরঃ (ক) মালতি লতা দলে
১৩. The night is calling me – সংকল্পটি কার লেখা ? (ক) বার্নাড শ (খ) শেলি (গ) শেকসপিওর (ঘ) বায়রন
উত্তরঃ (ক) বার্নাড শ
১৪. লাভ সিন করতে হলে প্রথমেই কী দরকার ? (ক) একজন নায়ক একজন নায়িকা (খ) চাঁদ, আকাশ এবং দক্ষিণের বাতাস (গ) গঙ্গার তীরে বা গরের মাঠ (ঘ) সুদৃশ্য বাগান ও ফুলের সমারোহ
উত্তরঃ (ক) একজন নায়ক একজন নায়িকা
১৫. তুলসী লাহিড়ীর – নাটক থেকে বলি – (ফিল্মি ঢংয়ে) আমি চললাম … তুলসী লাহিড়ীর কোন নাটকের উক্তি ? (ক) ছেড়া তার (খ) পথিক (গ) নবান্ন (ঘ) এদের কোনোটিই নয়
উত্তরঃ (খ) পথিক
১৬. “মা ব্রয়াৎ সত্যম অপ্রিয়ম” কথাগুলি বলেছে ? (ক) শম্ভু (খ) অমর (গ) বৌদি (ঘ) পুলিশ
উত্তরঃ (ক) শম্ভু
১৭. “সংস্কৃতে তেরো পেয়েছিলাম বলে হেদপণ্ডিত স্কুলে প্রমোশন দেননি” – বক্তা কে ? (ক) শম্ভু (খ) অমর (গ) বৌদি (ঘ) সার্জেন্ট
উত্তরঃ (খ) অমর
১. “ না না এটা আগের মতো নয় , এটা অন্য রকমের লড সিন । ” ধরনের ‘ লভ সিন ‘ – এর কথা বলেছেন তা বিবৃত করো ।
অথবা , “ এটা অন্য রকমের লভ সিন ; প্রগ্রেসিভ লভ সিন । ” ― কেন দৃশ্যটিকে প্রগ্রেসিভ বলা হয়েছে তা নিজের ভাষায় লেখো ।
উত্তরঃ ‘ বিভাব ’ নাটকে হাসির খোরাক হিসেবে প্রেমের দৃশ্য ছিল । কিন্তু এই দৃশ্যে হাসি না পাওয়ায় অন্য ধরনের প্রেমের দৃশ্য মঞ্চস্থ করার কথা বলেন দৃশ্যটির নির্দেশক তৃপ্তি মিত্র । এটাই ছিল ‘ প্রগ্রেসিভ লভ সিন ‘ । শম্ভু মিত্র বা অমর গাঙ্গুলি প্রাথমিকভাবে বিষয়টি বুঝতে পারেননি । তখন তৃপ্তি মিত্র অনুযোগের সুরে বলেন , “ তোমরা কিছুই না দেখে মন্তব্য করতে থাকো । ” পরে “ অন্য রকমের লভ সিন ; প্রগ্রেসিভ লভ সিন ” – এ নায়ক শম্ভু মিত্র , নায়িকা তৃপ্তি মিত্রের সঙ্গে পুলিশ অফিসারের ভূমিকায় অভিনয়ের দায়িত্ব পান অমর গাঙ্গুলি । শম্ভু ও অমর এই দৃশ্য নিয়ে আপত্তি জানান । তৃপ্তি তখন বেশ জোরের সঙ্গে বলেন যে কাহিনিকে প্রগ্রেসিভ করার জন্য এমন রাজনৈতিক তাৎপর্য আনতেই হবে । প্রসঙ্গত , ওই প্রগ্রেসিভ দৃশ্যের পরিকল্পনাটি ছিল পুলিশকর্তা রাস্তার মোড়ে দাঁড়িয়ে খৈনি খাবার ভঙ্গি করবেন । ‘ বৌদি ’ তখন ভয়ার্ত মুখে সেই খবর দাদাকে দিয়ে পালাতে বলবেন । কারণ দাদা শম্ভু মিত্রের চরিত্রটি ছিল আত্মগোপনকারী এক রাজনৈতিক নেতার । কল্পিত জানালা দিয়ে নায়ক পালিয়ে যাবেন । স্বভাবতই ওই দৃশ্যে নায়িকার সঙ্গে নায়কের বিচ্ছেদ হবে । আর নায়ক তখন আসন্ন বিচ্ছেদের ব্যথায় কাতর হবে । এর মধ্য দিয়ে প্রগ্রেসিভ লভ সিন নির্মাণের চেষ্টা করা হয় । আসলে বাঙালি মধ্যবিত্ত শ্রেণির রাজনীতির প্রতি যথেষ্ট আকর্ষণ রয়েছে । ‘ বিভাব ‘ নাটকে ‘ প্রগ্রেসিভ লভ সিন ‘ – এর মাধ্যমে মূলত বাঙালি মধ্যবিত্তের মানসিকতাকে কৌতুক করা হয়েছে ।
২. “ এবার নিশ্চয়ই লোকের খুব হাসি পাবে ? ” – কী প্রসঙ্গে একথা বলা হয়েছে ? অথবা , “ কী অমর- এবার হাসি পাচ্ছে ? ” – কোন প্রসঙ্গে এই বক্তব্য ? বক্তব্যটির তাৎপর্য লেখো ।
উত্তরঃ ‘ বিভাব ’ নাটকে প্রশ্নোধৃত উক্তিটি শম্ভু মিত্র অমর গাঙ্গুলিকে করেছেন । একদল মানুষ রাস্তায় মিছিল করার সময় সার্জেন্ট তাদের সামনে এসে দাঁড়ান । তিনি একজন যুবককে গুলিবিদ্ধ করেন । এই প্রসঙ্গেই শম্ভু মিত্র দর্শকদের দিকে তাকিয়ে অমর গাঙ্গুলিকে কটাক্ষ করে উদ্ধৃত উক্তিটি করেছেন ।
‘ বিভাব ’ নাটকে দেখা যায় , শম্ভু মিত্র হাসির নাটকের জন্য বিভিন্ন উপকরণ সংগ্রহ করেছেন , কিন্তু উপযুক্ত হাসির নাটক করতে পারেননি । নাটকের শেষে শম্ভু মিত্রের হাসির নাটক ভিন্ন পথে অগ্রসর হয়েছে । নাট্যকার পপুলার জিনিসের সন্ধান করতে গিয়ে জীবনে অনেক কিছু ত্যাগ করেছেন , কিন্তু জীবনের কোথাও হাসির উচ্চমাধ্যমিক বাংলা চ্যালেঞ্জার্স খোরাক দেখতে পাননি । হাসির নাটকের সন্ধানে তার জীবন শুকিয়ে গেছে । জানা যায় । মিছিলের উল্টো দিক থেকে পুলিশ এসে সার্জেন্টকে ফিরে যাবার নির্দেশ নাটকের শেষ পর্যায়ে শোভাযাত্রীদের চাল – কাপড়ের দাবি নিয়ে মিছিলের কথা জানা যায় মিছিলের উল্ট দিক থেকে পুলিশ এসে সার্জেন্টকে ফিরে যাবার নির্দেশ দেয় । কিন্তু মিছিলের স্লোগান অব্যাহত থাকে এমনি সময় পুলিশ গুলি চালালে একটি একটি যুবক ও একটি মেয়ের মৃত্যু হয় । মানুষের মৃত্যুর ঘটনাকে উপেক্ষা করে হাসির নাটক লেখা যায় না । উক্তিটিতে এই গভীর তাৎপর্যই ফুটে উঠেছে ।
৩. “ বুদ্ধিটা কী করে এল তা বলি । ” — কোন বুদ্ধি এবং তা কীভাবে এল— নাট্যকারকে অনুসরণ করে আলোচনা করো ।
অথবা , “ বুদ্ধিটা কী করে এল তা ছিল ?
বলি । ” — বস্তা এখানে কোন বুদ্ধির কথা বলেছেন এবং তা প্রয়োগ করার কারণ কী ছিল ?
উত্তরঃ প্রখ্যাত নট – নাট্যকার শম্ভু মিত্রের ‘ বিভাব ’ নাটক থেকে উদ্ধৃতাংশটি নেওয়া হয়েছে । বক্তা শম্ভু মিত্র এখানে যে বুদ্ধির কথা উল্লেখ করেছেন তার পিছনে রয়েছে । এক গভীর প্রেক্ষিত । গ্রুপ থিয়েটার বাঁচিয়ে রাখার পথে রয়েছে নানাবিধ প্রতিবন্ধকতা । এখানে না আছে ভালো স্টেজ , না আছে সিনসিনারি । মঞ্চ সাজাবার ন্যূনতম উপকরণও এখানে অমিল । এই চরম আর্থিক বিপর্যয়ের মধ্যেও দর্শকদের মনোরঞ্জনের জন্য কীভাবে একটি নাটককে উপস্থাপিত করা যায় সেই ভাবনা থেকেই নতুন করে বুদ্ধি বাতলাতে হয় । এখানে সেই বুদ্ধির কথাই বলা হয়েছে ।
নাট্যকার পুরনো একটি বাংলা নাটকের উল্লেখ করেছেন । সেখানে বাস্তবে রথন থাকলেও কেবলমাত্র ভঙ্গির মাধ্যমে রথে চড়ার বিষয়টি বোঝানো হয় । উড়েদের যাত্রাতে ঘোড়ায় চড়ার ভঙ্গি করে দূত আসা – যাওয়া করে বোঝানো হয় । জাপানি থিয়েটারে ‘ কাবুকি’র অভিনয়ে ভঙ্গিকে প্রাধান্য দেওয়া হয় । লেখক নিশ্চিত হন যে দর্শকের কল্পনার উৎসমুখ খুলে দেওয়া হলে তাদের আনন্দও দেওয়া যাবে । বুদ্ধির প্রকাশ যদি ঘটে তা হলে সূক্ষ্ম ভাবনা প্রকাশের অবকাশ থাকে । একথা চিন্তা করেই শম্ভু মিত্র ‘ বিভাব ‘ । নাটকের প্রয়োগরীতি পরিবর্তন করে দর্শকদের মনের কাছে পৌঁছতে চেয়েছিলেন । এজন্যই বুদ্ধি প্রয়োগের কথা উঠেছে ।
৪. “ তাই অনেক ভেবেচিন্তে আমরা একটা প্যাচ বের করেছি ” – কে , কোন প্রসঙ্গে মন্তব্যটি করেছেন তা আলোচনা করো ।
উত্তরঃ প্রখ্যাত নট ও নাট্যকার শম্ভু মিত্র এই মন্তব্যটি করেছেন । গ্রুপ থিয়েটারে নাটক মঞ্চস্থ করার ক্ষেত্রে নানা সমস্যা প্রসঙ্গে তিনি এমন মন্তব্য করেছেন । ‘ বিভাব ’ নাটকের শুরুতেই নাট্যকার শম্ভু মিত্র গ্রুপ থিয়েটারের নাটক মঞ্চস্থ করার ক্ষেত্রে বিভিন্ন সমস্যার বিষয়টি বর্ণনা করেন । এসব সমস্যার মূল কারণ গ্রুপ থিয়েটারের ‘ দুরস্ত অভাব ’ । এসব অভাব সত্ত্বেও নাটক মঞ্চস্থ করার অদম্য ইচ্ছা রয়েছে তাঁদের । তাই অনেক ভাবনার পর বিনা উপকরণে শুধু অঙ্গভঙ্গির মাধ্যমে নাটক মঞ্চস্থ করার উপায় পেয়েছেন তাঁরা । এই প্রসঙ্গেই উল্লিখিত মন্তব্যটি করা হয়েছে ।
গ্রুপ থিয়েটারের সঙ্গে সরকার বিমাতৃসুলভ আচরণ করত । পেশাদার থিয়েটার সরকারের কর ছাড়ের সুযোগ পেত । কিন্তু গ্রুপ থিয়েটারকে কর দিতে হতো । ফলে গ্রুপ থিয়েটার আরো বেশি সমস্যা , সংকটের সম্মুখীন হয় । এমনিতেই গ্রুপ থিয়েটারের ভালো মঞ্চ থাকে না , আলো ও মঞ্চসজ্জার উপকরণও নেই , তার উপর সরকারি খাজনা— সব মিলিয়ে নাভিশ্বাস উঠছিল গ্রুপ থিয়েটারের । এমন পরিস্থিতিতে সমস্যা থেকে পরিত্রাণের পথও খোঁজা জরুরি । আর মুক্তির পথও তাঁরা বের করেন । অন্তত নিজেদের মতো করেই মুক্তির পথ খোঁজার আপ্রাণ চেষ্টা করেছেন । তাঁদের নতুন ভাবনায় কোনো মঞ্চ , মঞ্জু উপকরণ , আলো ইত্যাদির প্রয়োজন নেই । একটা প্ল্যাটফর্ম অর্থাৎ কোথাও দাঁড়িয়ে নাটকের অভিনয় করতে পারলেই হলো । পুরোটাই ফুটিয়ে তোলা হবে অঙ্গভঙ্গির মাধ্যমে । পুরনো বাংলা নাটকের ঐতিহ্য থেকেই এমন নাটক মঞ্চস্থ করার ক্ষেত্রে সমর্থন পান শম্ভু মিত্র । এভাবেই সব সংকট , প্রতিকূলতাকে ছাপিয়ে গ্রুপ থিয়েটারের নাটকের অভিনয় ও এগিয়ে চলার পথ খোঁজা প্রসঙ্গেই শম্ভু মিত্র এমন মস্তব্য করেছেন ।
৫. ‘ বিভাব ’ নাটকে নাট্যরীতির যে নতুনত্ব প্রকাশ পেয়েছে তা আলোচনা করো ।
উত্তরঃ প্রখ্যাত অভিনেতা নাট্যকার শম্ভু মিত্র তাঁর ‘ বিভাব ’ নাটকে প্রথাগত নাট্যরীতি থেকে সরে এসে নিজস্ব নাট্যরীতির অসাধারণ প্রয়োগ ঘটিয়েছেন । মঞ্চসজ্জা বা অভিনয় উপকরণের স্বল্পতার বাধা কাটিয়ে নাটক অভিনয়ের জন্যই তাঁর এই নিজস্ব নাট্যরীতির সন্ধান প্রয়াস । এক্ষেত্রে প্রাচীন বাংলা নাটক উড়ে যাত্রা কিংবা মারাঠি তামাশা হয়ে উঠেছে । তাঁর প্রেরণা , সাহস জুগিয়েছে বিখ্যাত রাশিয়ান চিত্র পরিচালক আইজেন স্টাইন এর লেখা । মঞ্চসজ্জা এবং উপকরণের যথাযথ ব্যবহার না করে শুধু ভঙ্গির সাহায্যে দর্শকের কল্পনা শক্তির উপর নির্ভর করে নাট্য বিষয়কে ফুটিয়ে তোলায় এই নাট্যরীতির বৈশিষ্ট্য । নাটকের সূচনায় শম্ভু মিত্র তাঁর দীর্ঘ বক্তব্যের মধ্য দিয়ে শুরু করেছেন । এই নাটকে সংলাপ সুগঠিত নয় , নাটকটিতে কিছু মানুষের পারস্পরিক কথোপকথনের মধ্য দিয়ে ভাষার অনেকগুলো স্তর ফুটে উঠেছে , মাঝে মধ্যে একটা এলোমেলো ধরণও তৈরি হয়েছে । এর ফলে নাটকের মধ্যে জীবনের উত্তাপ আরও বেশি করে খুঁজে পাওয়া গেছে এবং হাসির উপকরণ খুঁজতে গিয়ে পুলিশের গুলিতে মৃত মানুষের সামনে দাঁড়িয়ে যখন বলা হয়- “ এবার নিশ্চয়ই লোকের হাসি পাবে ? ” তখন স্থূল হাসি খুঁজতে ব্যস্ত সমাজকে চুপ করিয়ে দেয় এই তীব্র ব্যঙ্গ । কাহিনি বিন্যাসের এই চমক নাটকে এক অন্য মাত্রা দিয়েছে তা বলা যায় ।
৬. “ এই ঘরের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবে না । ” — জীবনকে উপলব্ধি করার জন্য বক্তা কী করেছিলেন ? শেষে তাঁর কীরূপ অভিজ্ঞতা হয়েছিল ?
উত্তরঃ ‘ বিভাব ’ নাটকে শম্ভু এই উক্তি করেছেন । শম্ভু অভিজ্ঞতা থেকে জেনেছেন কৃত্রিম উপায়ে নাট্যমঞে হাসির খোরাক পাওয়া যাবে না । বহির্জগতের মধ্যে এসে দাঁড়ালে তবেই সেখানে জনপ্রিয় উপাদান , হাসির খোরাক পাওয়া সম্ভব । অমর শম্ভুর এই কথাকে মান্যতা দিয়ে দু’জনেই কল্পিত উপায়ে দু’ধার বৃত্তাকারে ঘুরে কাল্পনিক সিঁড়ি বেয়ে নীচে নেমে আসেন । তারপর বাড়ির দরজা বন্ধ করে দিয়ে যাওয়ার ভঙ্গি করেন । রাস্তায় এসে দাঁড়ালে সেখানে কল্পিত মোটর , বাস , হাত – রিকশা , ট্রামের সাক্ষাৎ পান তারা । তবুও জীবনের খোরাক খুঁজে পান না সেখানেও । হঠাৎ চাল ও কাপড়ের দাবি নিয়ে শোভাযাত্রীদের সম্মুখীন হন তাঁরা । কৃত্রিম উপায়ে সৃষ্ট পরিবেশ – পরিস্থিতিতে নয় বরং জীবনের উত্তাপের মাঝে তাঁরা নাটক রচনার উপাদান পেয়ে যান ।
জীবনের মাঝে দাঁড়িয়ে শম্ভু জীবনের এক নির্মম দিকের মুখোমুখি হন । ১৩৫০ বঙ্গাব্দের মন্বস্তর – পরবর্তী সময়ে উদ্বাস্তু মানুষের দল জীবনের আবশ্যিক উপাদানের দাবিতে সোচ্চার হয়ে ওঠে । প্রশাসনের কাছে নিজেদের দাবিকে পৌছে দিতে তারা শোভাযাত্রা করে , চিৎকৃত দাবি জানায় , ফেস্টুন ও পতাকা তুলে ধরে । কিন্তু প্রশাসন সার্জেন্ট ও পুলিশের সহযোগিতায় তাদের কণ্ঠরোধ করতে উদ্যত হয় । সার্জেন্ট তার থামিয়ে দেন , ফিরে যাওয়ার নির্দেশ দেন । কিন্তু শোভাযাত্রার সামনে থাকা ছেলেটি ও তখন সার্জেন্টের নির্দেশে গুলি চালনা শুরু হয় । শান্তিপূর্ণ প্রতিবাদী আন্দোলনের উপর মেয়েটি নেতৃত্বসুলভ ভঙ্গিতে জানানোর চেষ্টা করেন যে তাঁরা পিছু হঠতে নারাজ ।। নেমে আসে গুলিবর্ষণ , ছেলেটি ও মেয়েটি চিৎকার করে পড়ে যান । হাহাকার ও গোঙানি ভেসে আসে শোভাযাত্রীদের মধ্যে থেকে । রক্তাক্ত পরিবেশ রচনা করতে লাল আলোর ভরে যায় মঞ্চ ৷
জীবনের মাঝে দাড়িয়ে সম্ভ ও অমর উপলব্ধি করেন সাধারণ মানুষের অসহায়তাকে , দুর্দশা – দুরবস্থাকে । বাইরের জগতে যেখানে মানুষের হাসি নেই ; আনন্দ জীবনের মাঝে দাঁড়িয়ে শম্ভু ও অমর উপলব্ধি করেন সাধারণ মানুষের নেই , জীবনের আবেগ ও উত্তাপ নেই সেখানে মঞমধ্যে হাসির খোরাক পাওয়া সম্ভব | । জীবনকে তার রূঢ়তা , বাস্তব প্রতিকূলতা – প্রতিবন্ধকতার মধ্যেই খুঁজতে হয় । বাইরের জগতে পা রেখে শম্ভু এই অভিজ্ঞতা সঞ্চয় করেন ।
৭. “ নাঃ কোথাও জীবনের খোরাক , হাসির খোরাক নেই । ” — বক্তা কে ? সে কেন একথা বলেছে ? এ থেকে তার কোন পরিচয় পাও ?
উত্তরঃ ভিতর বক্তা হলেন ‘ বিভাব ‘ নাটকের অন্যতম চরিত্র শম্ভু মিত্র ।
কল্পিত অভিনয়ের মাধ্যমে হাসি না পাওয়ায় শম্ভু ও অমর দাঁড়ান বাস্তব জীবনের আঙ্গিনায় । জনবহুল , কর্মব্যস্ত পথে তাঁরা হাসির উপাদান পান না । কৃত্রিম আড়ম্বরপূর্ণ | জীবনে হাসির খোরাক মেলে না । যে উপাদান জীবনকে রসিকতায় , প্রেমে , উন্মাদনায় ভরিয়ে তুলবে তার সন্ধান শম্ভুরা কোথাও পান না । চার দেওয়ালের বাইরেও কোথাও স্মিতহাস্যের রসদ নেই । অমর তো বলেই ফেলেন— “ হ্যা ; জীবনও শুকিয়ে যাচ্ছে এ থেকে বোঝা যায় । ” শুষ্কপ্রায় জীবন তাই হাস্যবিহীন ।
শম্ভু বাস্তববাদী । জীবনের মধ্যেই তিনি জীবনের রসদ খুঁজতে চেয়েছেন । নাট্যাভিনয়ের মধ্যে নয় , তাই তিনি এসে দাঁড়িয়েছেন রূঢ় বাস্তবের প্রাঙ্গণে । অন্নপ্রার্থী বাস্তবপ্রার্থীদের সমবেত মিছিল দেখে শম্ভু উৎসাহিত হয়ে ওঠেন , তিনি বলেন- ” নিয়ে নাকি লেখো— ” । জীবন যেখানে ঘাতপ্রতিঘাতময় , জীবন সংগ্রাম যেখানে তাঁর ও রূঢ় সেখানেই জীবনের প্রকৃত রসদ প্রচ্ছন্ন থাকে । শম্ভু সে জীবনের প্রত্যাশী , এই জীবনকে দেখেই বলতে পারেন— “ পিয়ে লভ অমৃতের স্বাদ ।”
PDF Name : বিভাব (নাটক) শম্ভু মিশ্র – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF
Price : FREE
Download Link : Click Here To Download
আরোও দেখুন:-
HS Bengali Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS English Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Geography Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS History Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Political Science Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Philosophy Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Sociology Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Sanskrit Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Education Suggestion 2023 Click here
West Bengal HS Class 12 Bengali Suggestion PDF prepared by expert subject teachers. WB HS Bengali Suggestion with 100% Common in the Examination.
West Bengal HS Bengali Suggestion Download. WBCHSE HS Bengali short question suggestion. HS Class 12 Bengali Suggestion PDF download. HS Question Paper Bengali.
দ্বাদশ শ্রেণীর বাংলা (HS Bengali) বিভাব (নাটক) শম্ভু মিশ্র – প্রশ্ন উত্তর। দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – বিভাব (নাটক) শম্ভু মিশ্র – প্রশ্ন উত্তর | WB HS Bengali Suggestion
দ্বাদশ শ্রেণীর বাংলা পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী দ্বাদশ শ্রেণির বাংলা বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল বিভাব (নাটক) শম্ভু মিশ্র – উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন | HS Bengali Suggestion । বাংলা বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন বই ।
আমরা WBCHSE উচ্চ মাধ্যমিক পরীক্ষার বাংলা বিষয়ের – বিভাব (নাটক) শম্ভু মিশ্র – দ্বাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 12th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর দ্বাদশ শ্রেণির বাংলা পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণির বাংলা পরীক্ষা তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি HS বাংলা পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।
Bengali Class XII, Bengali Class Twelve, WBCHSE, syllabus, HS Bengali, HS engraji, দ্বাদশ শ্রেণি বাংলা, ক্লাস টোয়েলভ বাংলা, উচ্চ মাধ্যমিকের বাংলা, বাংলা উচ্চ মাধ্যমিক – বিভাব (নাটক) শম্ভু মিশ্র, দ্বাদশ শ্রেণী – বিভাব (নাটক) শম্ভু মিশ্র, উচ্চ মাধ্যমিক বাংলা বিভাব (নাটক) শম্ভু মিশ্র, ক্লাস টেন বিভাব (নাটক) শম্ভু মিশ্র, HS Bengali – বিভাব (নাটক) শম্ভু মিশ্র, Class 12th বিভাব (নাটক) শম্ভু মিশ্র, Class X বিভাব (নাটক) শম্ভু মিশ্র, ইংলিশ, উচ্চ মাধ্যমিক ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, HS Suggestion, HS Suggestion , HS Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Higher Secondary Board exam suggestion , WBCHSE , উচ্চ মাধ্যমিক সাজেশান, উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশন, দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশান , দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশান , দ্বাদশ শ্রেণীর বাংলা , দ্বাদশ শ্রেণীর বাংলা, মধ্যশিক্ষা পর্ষদ, HS Suggestion Bengali , দ্বাদশ শ্রেণীর বাংলা – বিভাব (নাটক) শম্ভু মিশ্র – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – বিভাব (নাটক) শম্ভু মিশ্র – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – বিভাব (নাটক) শম্ভু মিশ্র – সাজেশন | দ্বাদশ শ্রেণীর বাংলা – বিভাব (নাটক) শম্ভু মিশ্র – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – বিভাব (নাটক) শম্ভু মিশ্র – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF,দ্বাদশ শ্রেণীর বাংলা – বিভাব (নাটক) শম্ভু মিশ্র – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – বিভাব (নাটক) শম্ভু মিশ্র – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF, HS Bengali Suggestion PDF , West Bengal Class 12 Bengali Suggestion PDF.
এই (বিভাব (নাটক) শম্ভু মিশ্র – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Bengali) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।
একাদশ শ্রেণীর সমস্ত বিষয় সাজেশন ২০২৩ Class 11 All Subjects Suggestion 2023 PDF Download একাদশ…
একাদশ শ্রেণীর গণিত সাজেশন ২০২৩ Class 11 Mathematics Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর গণিত…
একাদশ শ্রেণীর জীববিদ্যা সাজেশন ২০২৩ Class 11 Biology Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর জীববিদ্যা…
একাদশ শ্রেণীর রসায়ন সাজেশন ২০২৩ Class 11 Chemistry Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর রসায়ন…
একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা সাজেশন ২০২৩ Class 11 Physics Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা…
একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান সাজেশন ২০২৩ Class 11 Sociology Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান…