নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় - দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF
নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় - দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF

নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন

HS Class 12 Bengali Suggestion PDF

নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF : নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বাংলা পরীক্ষায় বা দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষায় ( WB HS Class 12 Bengali Suggestion PDF  | West Bengal HS Class 12 Bengali Suggestion PDF  | WBCHSE Board Class 12th Bengali Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য বা উচ্চ মাধ্যমিক বাংলা  | HS Class 12 Bengali Suggestion PDF  | WBCHSE Board HS Class 12th Bengali Suggestion  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন/নোট (West Bengal HS Class 12 Bengali Suggestion PDF / MCQ, SAQ, Short, Descriptive Question and Answer / HS Bengali Suggestion)

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন (West Bengal HS Class 12 Bengali Suggestion PDF / Notes) নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায়

অতিসংক্ষিপ্ত প্রশ্ন উত্তর | নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion :

১. “ এই তো জীবনের সত্য কালীনাথ ” – সত্যটি কী ? 

উত্তরঃ যার প্রতিভা আছে বয়স তার প্রতিবন্ধক হয় না । বয়সে তার কিছু যায় আরে না । এটাই তো জীবনের সত্য ও এই সত্যই উপলব্ধি হয়েছে রজনীকান্তের । 

২. “ মৃত্যুভয়ের ওপর সে তো হাসতে হাসতে ডাকাতি করতে পারে ডাকাতি করতে পারে ?

উত্তরঃ যে মানুষ শিল্পকে ভালোবেসেছে সে বার্ধক্য , একাকিত্ব , রোগকে মৃত্যুভয়কেও হাসতে হাসতে ডাকাতি করতে পারে । 

৩. “ যা করেছি ধর্মের জন্য ” — ধর্মের জন্য কে , কী করেছিলেন ? 

উত্তরঃ ‘ নানা রঙের দিন ‘ নাটকের নাট্যকার অজিতেশ মুখোপাধ্যায় ‘ সজাহান ‘ নাটকের প্রসঙ্গ উত্থাপন করেছেন । নাটকটিতে দেখা যায়, ঔরঙ্গজেব ধর্মের জন্য সকলকে খুন করে সিংহাসন দখল করেছিল ।

৪. “ কাম অন , কুইক ! মহম্মদের ক্যাচটা দাও তো ” মহম্মদ কে ? কে ক্যাচ দিয়েছিলেন ?

উত্তরঃ মহম্মদ হলেন মোগল সম্রাট ঔরঙ্গজেবের পুত্র । মহম্মদের কাে প্রম্পটার কালীনাথ সেন ।

৫. “ বাঃ বাঃ বুড্ডা । আচ্ছা হি কিয়া । ” – কে , কাকে একথা বলেছেন ?

উত্তরঃ ‘ নানা রঙ্গের দিন ’ নাটকে আলোচ্য কথাগুলি রজনী রামব্রিজকে বলেছেন ।

৬. “ ও কী বললো জানো ? ” — এখানে ‘ ও ’ বলতে কার কথা বলা হয়েছে ? কাকে , কী বলেছিল ? 

উত্তরঃ ‘ নানা রঙের দিন ’ নাট্যাংশ থেকে উদ্ধৃতাশংটিতে রজনীর প্রেমিকার কথা বলা হয়েছে । রজনী তাকে বিয়ে করতে চাইলে সে রজনীকে অভিনয় পেশা ত্যাগ করছে বলেছিল ।

৭. “ তখন মনে মনে কত আশা , কত প্ল্যান ” – কে , কীসের আশাবা করেছিলেন ?

উত্তরঃ ‘ নানা রঙের দিন ‘ নাটকে তরুণ রজনী অভিনয় জীবনে একটি মেয়ের হেন পড়েছিলেন , সেই মেয়েটিকে বিয়ে করার আশা বা প্ল্যানের কথাই এখানে বলা হয়েছে । 

MCQ সঠিক উত্তরটি নির্বাচন করো | নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion :

১. “এক পা এক পা করে এগিয়ে চলেছে” – (ক) গ্রিনরুমের দিকে (খ) মৃত্যুর দিকে (গ) অডিটোরিয়ামের দিকে (ঘ) বাড়ির দিকে

উত্তরঃ (খ) মৃত্যুর দিকে 

২. “মাইরি এইনা হল অ্যকটিং !” – একথা বলেছে – (ক) কালীনাথ (খ) রজনী বাবু (গ) দর্শক (ঘ) রামব্রিজ

উত্তরঃ (খ) রজনী বাবু

৩. “Life is a walking shadow” – কোন নাটকে কথাগুলি আছে ? (ক) ম্যাকবেথ (খ) কিংলিয়র (গ) হ্যামলেট (ঘ) ওথেলো

উত্তরঃ (ঘ) ওথেলো

৪. ‘ নানা রঙের দিন ‘ নাটকের অভিনেতা রজনীকান্তর বয়স – (ক) ৫০ বছর (খ) ৬৮ বছর (গ) ৬০ বছর (ঘ) ৭০ বছর

উত্তরঃ (খ) ৬৮ বছর

৫. “তাহলে সে রাজনীতি আমার জন্য নয় ।” – সংলাপটি কার – (ক) মিরজুমলা (খ) সিরাজ (গ) কালীনাথ (ঘ) রজনী

উত্তরঃ (গ) কালীনাথ

৬. “শিল্পকে যে মানুষ ভালোবেসেছে” – তার –  (ক) একতিত্ত নেই (খ) বার্ধক্য নেই (গ) রোগ নেই (ঘ) মৃত্যু নেই

উত্তরঃ (খ) বার্ধক্য নেই

৭. “আর জীবনে, ভোর নেই, সকাল নেই, দুপুর নেই – সন্ধেও ফুরিয়েছে – এখন শুধু” – (ক) মৃত্যুর অপেক্ষা (খ) মাঝরাত্রির অপেক্ষা (গ) বার্ধক্যর অপেক্ষা (ঘ) স্বপনের অপেক্ষা

উত্তরঃ (খ) মাঝরাত্রির অপেক্ষা

৮. “Farewell the tranquil mind ! farewell content !” – কথাগুলো –  (ক) ওথেলের (খ) ম্যাকবেথের (গ) সিরাজের (ঘ) অন্টোনিয়োর

উত্তরঃ (ক) ওথেলের

৯. “এ সব থিয়েটারী ভাষায় কী বকছেন বলুন তো ?” (ক) প্রলাপ (খ) বেতাল (গ) বেচাল (ঘ) আবোল – তাবোল

উত্তরঃ (ঘ) আবোল – তাবোল

১০. “তারপর একদিন চাকরিটা ছেড়ে দিলাম” – কারণ –  (ক) স্বাধীনতাভাবে জীবন চালাতে লাগলাম (খ) নাটক নিয়ে জীবন শুরু করলাম (গ) ভালো চাকরির আসায় তৈরি হতে লাগলাম (ঘ) ব্যাবসায়ী হওয়ার তালিম চলতে লাগল

উত্তরঃ (খ) নাটক নিয়ে জীবন শুরু করলাম

১১. “শাহজাদী ! সম্রাটনন্দিনী ! মৃত্যুভয় দেখাও কাহারে ?” – কোন নাটকের সংকল্প ? (ক) জনা  (খ) মেবার পতন (গ) রিজিয়া (ঘ) নূরজাহান

উত্তরঃ (গ) রিজিয়া

১২. “গ্রিনরুমে ঘুমায় …” কে ঘুমোন ? (ক) ককীনাথ সেন (খ) রামব্রীজ (গ) রজনীকান্ত সেন (ঘ) রামচরণ

উত্তরঃ (ক) ককীনাথ সেন

১৩. “রাজনীতি বড় কুট” – বক্তা হলেন – (ক) মোরাদ (খ) যশবন্ত (গ) ঔরঙ্গজেব (ঘ) শাহজাহান

উত্তরঃ (গ) ঔরঙ্গজেব

১৪. “আমার শিরায় শিরায় কী জল বইছে ? রক্ত বইছে না ? বিক্তার শিরায় শিরায় বইছে – (ক) রাজরক্ত (খ) নেশার রক্ত (গ) সদবংশের রক্ত (ঘ) পবিত্র রক্ত

উত্তরঃ (গ) সদবংশের রক্ত

রচনাধর্মী প্রশ্ন উত্তর | নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion :

১. “ আমার আপনজন কেউ নেই— বউ নেই , ছেলেমেয়ে নেই । সঙ্গীসাধী কেউ কোথাও নেই— আমি একদম একা— একেবারে নিঃসঙ্গ — ” — বস্তা কে ? উক্তিটিতে বক্তার কী ভাবনা প্রকাশ পেয়েছে ? 

অথবা , “ জীবনে ভোর নেই , সকাল নেই , দুপুর নেই— সন্ধেও ফুরিয়েছে— এখন শুধু মাঝরাত্তিরের অপেক্ষা । ” – উক্তিটিতে বস্তার যে মনোভাব প্রকাশ পেয়েছে , তা আলোচনা করো । 

অথবা , “ যারা বলে অভিনয় একটা পবিত্র শিল্প , তারা সব গাধা , গাধা । ” — বক্তা কে ? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো ।

উত্তরঃ অজিতেশ বন্দ্যোপাধ্যায় রচিত ‘ নানা রঙের দিন ‘ একাঙ্ক নাটকে আলোচ্য উক্তিটির বক্তা হলেন রজনী । 

 আলোচ্য নাটকে দেখা যায় , রজনীবাবু খুব অল্প বয়সেই থিয়েটারকে ভালোবেসেছেন । তিনি পঁয়তাল্লিশ বছর ধরে অভিনয়জীবনে লিপ্ত রয়েছেন । আটষটি বছর বয়সি রজনীকান্তের থিয়েটারই বেঁচে থাকার আশ্রয় । থিয়েটার তার বেঁচে থাকার আশ্রয় হলেও এর বাইরেও যে মানবজগৎ আছে , যেখানে মানুষ স্ত্রী – পুত্র নিয়ে সংসারী হয়ে জীবনযাপন করে , সেদিকটিকে রজনীকান্ত অস্বীকার করতে পারেননি । আসলে সংসারী মানুষ পরিবারজীবনেই আত্মতৃপ্তি লাভ করে । রজনীকান্ত সংসারজীবনের মানুষ হয়েও সংসারকে ত্যাগ করে অভিনয়জীবনকেই সংসারজীবন হিসেবে গ্রহণ করেছেন । অভিনয়জীবনের মধ্যেই তিনি সুখ – শান্তি লাভ করতে চেয়েছেন । কিন্তু জীবনের শেষ পর্যায়ে পৌঁছে তিনি বুঝতে পেরেছেন তিনি একা , কোনো মানুষের সঙ্গে তার রক্তের সম্পর্ক নেই । তাঁর পুত্র নেই , কন্যা নেই , স্ত্রী নেই , আত্মীয়স্বজন কেউ নেই । অভিনয়জীবন তাকে এই নিঃসঙ্গতার যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারেনি । একাকিত্বের পাননি । থিয়েটারজীবন তাঁকে আনন্দ দিয়েছে , জনপ্রিয়তা দিয়েছে ঠিকই কিন্তু যন্ত্রণা তার হৃদয়কে কুরে কুরে খাচ্ছে । এই যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার উপায় তিনি সংসারজীবনকে কেড়ে নিয়েছে । তার অতৃপ্তির বেদনা উক্তিটিতে ভাবরূপ লাভ করেছে । 

২. ‘ নানা রঙের দিন ‘ নাটকটির নামকরণের সার্থকতা বিচার করো । 

উত্তরঃ অজিতেশ বন্দ্যোপাধ্যায় – এর ‘ নানা রঙের দিন ‘ বৃদ্ধ অভিনেতা রজনীকান্ত চট্টোপাধ্যায় – এর স্মৃতির সরণী ধরে অভিনয় জীবনের ফেলে আসা দিনগুলিতে পথ হাঁটা । দিলদারের পোশাক পরে শূন্য প্রেক্ষাগৃহে মধ্যরাতে যে মানুষটিকে মঞ্চের উপরে পাওয়া যায় তিনি আপাতভাবে নেশার ঘোরে আছেন , কিন্তু তার থেকে অনেক বেশি আছেন স্মৃতির ঘোরে । অভিনয় জীবনের স্বর্ণযুগ গত হয়েছে , ব্যক্তিগত জীবনে সম্পূর্ণ নিঃসঙ্গ — এই অবস্থায় স্মৃতির উত্তাপে নিজেকে সঞ্জীবিত করতে চেয়েছেন রজনীকান্ত । মঞ্চের উপরে ফেলে আসা জীবনের পঁয়তাল্লিশটা বছর তাঁকে নাড়া দিয়ে গেছে । মনে পড়েছে একদিন এই অভিনয়ের জন্যই জীবনের একমাত্র প্রেমকে ছেড়ে আসতে হয়েছে তাঁকে । অভিনেতার সামাজিক স্বীকৃতি না থাকা তাঁকে বেদনাদীর্ণ করেছে । মনে হয়েছে যে যাঁরা বলেন ‘ নাট্যাভিনয় একটি পবিত্র শিল্প ’ , তাঁরা মিথ্যে কথা বলেন । কিন্তু সেই অভিনয়েই অহংকারের উপাদান খোঁজেন রজনীকান্ত । ‘ রিজিয়া ’ নাটকের বক্তিয়ার , ‘ সাজাহান ’ – এর ঔরঙ্গজেব –এইসব চরিত্রে অভিনয়ের স্মৃতি মঞ্চের উপরে দাঁড়িয়ে মাঝরাতে মনে পড়ে আটষট্টি বছরের নিঃসঙ্গ অভিনেতা রজনীকান্ত চট্টোপাধ্যায়ের । শিল্পকে যে মানুষ ভালোবেসেছে তার কাছে বার্ধক্য নেই , একাকিত্ব নেই – একথা বলেও দীর্ঘশ্বাসের সঙ্গে রজনী চট্টোপাধ্যায় বলেন – “ আমাদের দিন ফুরিয়েছে । ” এই জীবন সায়াহ্নে এসে অতীতের দিনগুলিকে আঁকড়ে ধরে স্মৃতির উত্তাপ খোঁজার চেষ্টা করেছেন তিনি । সেই নিরিখে নাটকের নামকরণ ‘ নানা রঙের দিন ’ সার্থক হয়ে উঠেছে 

৩. “ আমাদের দিন ফুরিয়েছে ! ” – কে , কার প্রসঙ্গে এই উক্তি করেছেন ? বস্তার এই উপলব্ধির কারণ ব্যাখ্যা করো । 

উত্তরঃ “ আমাদের দিন ফুরিয়েছে ! ” এই উক্তি করেছেন অভিনেতা রজনীকান্ত চট্টোপাধ্যায় । এক সময় বার্ধক্য আসবে এটাই জীবনের নিয়ম । কিন্তু যে মানুষ শিল্পকে ভালোবাসেন তার বার্ধক্য নেই , একাকিত্ব নেই , রোগ নেই , মৃত্যুভয় নেই । একথা বলতে রজনীকান্ত আলোচ্য উক্তি করেন । এই হলো উদ্ধৃত উক্তির প্রসঙ্গ । 

  রজনীকান্তর বয়স আটষটি । ওই বয়সে তাঁর মধ্যে অভিনয় প্রতিভার অস্তিত্ব নিয়ে তিনি দোলাচল অবস্থায় । তা যাচাই করার জন্য ‘ সাজাহান ‘ নাটকের ঔরঙ্গজেব পার্ট নিজে নিয়ে কালীনাথকে মহম্মদের ক্যাচ দেওয়ার কথা বলেন । ওই অংশের অভিনয় শেষ করে সাবাশ বলে ধন্যবাদে মুখর হয়ে ওঠেন । আসলে শিল্পকে যে মানুষ ভালোবাসে তার আবার বার্ধক্য কী ? একাকিত্ব কী , রোগ কী , মৃত্যুভয় কী ! এই উপলব্ধির মধ্যেই কিন্তু রজনীর চোখে জল এসে যায় । কালীনাথকে সম্বোধন করে তাদের দিন ফুরিয়েছে বলে আর্তনাদ করে ওঠেন ।

৪. “ শিল্পকে যে মানুষ ভালোবেসেছে— তার বার্ধক্য নেই কালীনাথ ” – নানা রঙের দিন ‘ নাটক অবলম্বনে মন্তব্যটির তাৎপর্য লেখো । 

উত্তরঃ ‘ নানা রঙ্গের দিন ’ নাটকটিতে আছে এক অভিনেতার ট্রাজিক আখ্যান । রজনীকান্ত চট্টোপাধ্যায় যৌবনে ছিলেন খ্যাতিমান অভিনেতা । বিভিন্ন নাটকে নায়কের ভূমিকায় তার অভিনয় প্রমাণিত হয়েছিল । প্রতিভা ও খ্যাতির সেই যৌবন সময়ে তিনি মনে করতেন অভিনয় এক মহৎ শিল্প । কিন্তু জীবনের অভিজ্ঞতা তাঁর সেই বিশ্বাসকে টলিয়ে দিয়েছিল । প্রেমবঞ্ছনায় এক রূঢ় অভিজ্ঞতায় তিনি বুঝেছিলেন , অভিনেতা কেবল মনোরঞ্জনকারী এক ভাঁড় মাত্র । কণ্ঠস্বরের নমনীয়তা নষ্ট হয় , কণ্ঠের তীব্রতা কমতে থাকে । ফলে যৌবন – বিদায়ের সঙ্গে সঙ্গে অভিনেতার সুদিনেরও অবসান হতে থাকে । তবে এই কঠিন সত্যকে স্বীকার করে নেওয়া একজন অভিনেতার পক্ষে যন্ত্রণাকর । সেই যন্ত্রণারই প্রতিক্রিয়ায় রজনী চাটুজ্জে বলতে চেয়েছেন শিল্প প্রতিভা অবিনশ্বর , বার্ধ্যকের আঘাত সেই প্রতিভাকে বিনষ্ট করতে পারে না । গিরিশচন্দ্রের সেই বিখ্যাত নাট্যসংলাপ— ‘ দেহপট সনে নট সকলি হারায় ’ -এর কঠিন সত্যকে অস্বীকার করে রজনী চাটুজ্জের এক ধরনের আত্মপ্রবঞ্ছনাই প্রকাশিত হয়েছে উদ্ধৃত সংলাপটির মধ্যে । 

৫. ‘ নানা রঙের দিন ‘ নাটক অবলম্বনে রজনীকান্ত চট্টোপাধ্যায়ের চরিত্র বিশ্লেষণ করো । 

উত্তরঃ নট ও নাট্যকার অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের ‘ নানা রঙ্গের দিন ‘ একাঙ্কটি চরিত্র কেন্দ্রিক নাটিকা । রজনীকান্ত চট্টোপাধ্যায় নাটকের প্রধান চরিত্র । তিনি মদ্যপ । মদের নেশায় অভিনয় চলার মাঝেই দিলদারের মেকআপ করা পোশাক সহ গ্রিনরুমে ঘুমিয়েছিলেন । মদ্যাসক্তি অভিনয় জীবনের একটি অন্ধকার দিক । রজনী চরিত্র তার বাইরে নয় ।

   রজনী কিন্তু তাঁর এই নেশার ব্যাপারে সচেতন । নেশা যে তাকে গ্রাস করেছে এ ব্যাপারে তিনি সজাগ । কিন্তু সন্ধ্যা হলেই মদের নেশা তাঁকে পেয়ে বসে । ফলে তিনি আর পাঁচটা মাতালের সমান , ব্যতিক্রম নন । 

   আটষট্টি বছরের রজনী জানেন অভিনয় জীবন থেকে অবসর নেওয়ার সময় তাঁর হয়েছে । নেশার ঘোরে তাঁর মনে হয় “ এক পা এক পা করে এগিয়ে চলেছে মৃত্যুর দিকে ” এই পরিণামের ব্যাপারে রজনী সচেতন । 

  থিয়েটার পাবলিক সম্পর্কে রজনীর অভিজ্ঞতা খুব তিক্ত । পাবলিকের অস্পৃশ্যতুল্য 

  তার উপলব্ধি হল সব প্রতিভারই একদিন না একদিন বিদায় ঘটে রজনী তার প্রতিভার সেই অন্তিম পরিণামের কথা ভেবে বেদনার্ত ।

FILE INFO : HS Class 12 Bengali Suggestion PDF Download for FREE | দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF

Price : FREE

Download Link : Click Here To Download

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক  বাংলা পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal HS  Bengali Suggestion Download. WBCHSE HS Bengali short question suggestion. HS Class 12 Bengali Suggestion PDF download. HS Question Paper  Bengali. WB HS 2022 Bengali suggestion and important questions. HS Class 12 Bengali Suggestion PDF.

Get the HS Class 12 Bengali Suggestion PDF by winexam.in

 West Bengal HS Class 12 Bengali Suggestion PDF  prepared by expert subject teachers. WB HS  Bengali Suggestion with 100% Common in the Examination.

Class 12th Bengali Suggestion

West Bengal HS  Bengali Suggestion Download. WBCHSE HS Bengali short question suggestion. HS Class 12 Bengali Suggestion PDF  download. HS Question Paper  Bengali.

দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – প্রশ্ন উত্তর |  WB HS Bengali  Suggestion

দ্বাদশ শ্রেণীর বাংলা (HS Bengali) নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – প্রশ্ন উত্তর। দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – প্রশ্ন উত্তর |  WB HS Bengali  Suggestion

নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন | HS Bengali Suggestion

দ্বাদশ শ্রেণীর বাংলা পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  দ্বাদশ শ্রেণির বাংলা বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন | HS Bengali Suggestion । বাংলা বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন বই ।

নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – দ্বাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 12th Suggestion

আমরা WBCHSE উচ্চ মাধ্যমিক পরীক্ষার বাংলা বিষয়ের – নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – দ্বাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 12th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর দ্বাদশ শ্রেণির বাংলা পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণির বাংলা পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি HS বাংলা পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন – নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় | HS Class 12 Bengali Suggestion with FREE PDF Download

Bengali Class XII, Bengali Class Twelve, WBCHSE, syllabus, HS Bengali, HS engraji, দ্বাদশ শ্রেণি বাংলা, ক্লাস টোয়েলভ বাংলা, উচ্চ মাধ্যমিকের বাংলা, বাংলা উচ্চ মাধ্যমিক – নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায়, দ্বাদশ শ্রেণী – নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায়, উচ্চ মাধ্যমিক বাংলা নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায়, ক্লাস টেন নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায়, HS Bengali – নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায়, Class 12th নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায়, Class X নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায়, ইংলিশ, উচ্চ মাধ্যমিক ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, HS Suggestion, HS Suggestion , HS Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Higher Secondary Board exam suggestion , WBCHSE , উচ্চ মাধ্যমিক সাজেশান, উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশন, দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশান ,  দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশান , দ্বাদশ শ্রেণীর বাংলা , দ্বাদশ শ্রেণীর বাংলা, মধ্যশিক্ষা পর্ষদ, HS Suggestion Bengali , দ্বাদশ শ্রেণীর বাংলা – নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – সাজেশন | দ্বাদশ শ্রেণীর বাংলা – নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF,দ্বাদশ শ্রেণীর বাংলা – নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর বাংলা – নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF, HS Bengali Suggestion PDF ,  West Bengal Class 12 Bengali Suggestion PDF.

  এই (নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় – দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন | HS Class 12 Bengali Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Bengali) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Win exam telegram channel

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here