মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা - দ্বাদশ শ্রেণীর দর্শন সাজেশন | HS Class 12 Philosophy Suggestion PDF
মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা - দ্বাদশ শ্রেণীর দর্শন সাজেশন | HS Class 12 Philosophy Suggestion PDF

মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – দ্বাদশ শ্রেণীর দর্শন সাজেশন

HS Class 12 Philosophy Suggestion PDF

মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – দ্বাদশ শ্রেণীর দর্শন সাজেশন | HS Class 12 Philosophy Suggestion PDF : মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা দ্বাদশ শ্রেণীর দর্শন সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক দর্শন পরীক্ষায় বা দ্বাদশ শ্রেণীর দর্শন পরীক্ষায় ( WB HS Class 12 Philosophy Suggestion PDF  | West Bengal HS Class 12 Philosophy Suggestion PDF  | WBCHSE Board Class 12th Philosophy Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দ্বাদশ শ্রেণীর দর্শন পরীক্ষার জন্য বা উচ্চ মাধ্যমিক দর্শন  | HS Class 12 Philosophy Suggestion PDF  | WBCHSE Board HS Class 12th Philosophy Suggestion  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – দ্বাদশ শ্রেণীর দর্শন সাজেশন | পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক দর্শন সাজেশন/নোট (West Bengal Class 12 Philosophy Question and Answer / HS Philosophy Suggestion PDF)

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর দর্শন সাজেশন (West Bengal HS Class 12 Philosophy Suggestion PDF / Notes) মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা

সঠিক উত্তরটি নির্বাচন করো | মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – দ্বাদশ শ্রেণীর দর্শন সাজেশন | HS Class 12 Philosophy Suggestion :

১. অবৈধ সামান্যীকরণ দোষ হয় যে পদ্ধতির ভুল প্রয়োগে— (ক) অন্বয়ী (খ) ব্যতিরেকী (গ) মিশ্র (ঘ) পরিশেষ । 

উত্তরঃ (ক) অন্বয়ী

২. ______ পদ্ধতিতে আমরা কার্য থেকে কারণে যেতে পারি না – (ক) মিশ্র (খ) অন্বয়ী (গ) ব্যতিরেকী (ঘ) পরিশেষ । 

উত্তরঃ (গ) ব্যতিরেকী

৩. ______ পদ্ধতি একটি যৌগিক পদ্ধতি । (ক) অন্বয়ী (খ) ব্যতিরেকী (গ) অন্বয়ী – ব্যতিরেকী (ঘ) সহপরিবর্তন। 

উত্তরঃ (গ) অন্বয়ী – ব্যতিরেকী

৪. অদ্বয়ী পদ্ধতির সিদ্ধান্ত হলো— (ক) সুনিশ্চিত (খ) সম্ভাব্য (গ) অনিশ্চিত (ঘ) বিশ্লেষণাত্মক । 

উত্তরঃ (খ) সম্ভাব্য

৫. মিলের যে পদ্ধতি কার্যকারণকে সহ – অবস্থান থেকে পৃথক করতে পারে না সেটি হলো – (ক) ব্যতিরেকী পদ্ধতি (খ) সহপরিবর্তন পদ্ধতি (গ) অন্বয়ী পদ্ধতি (ঘ) মিশ্র পদ্ধতি । 

উত্তরঃ (গ) অন্বয়ী পদ্ধতি

৬. মিলের পাঁচটি পদ্ধতিকে কীরূপ পদ্ধতি বলা হয় ? (ক) গঠনমূলক (খ) সমালোচনামূলক (গ) পরীক্ষণমূলক (ঘ) পর্যবেক্ষণমূলক

উত্তরঃ (গ) পরীক্ষণমূলক

৭. অপসারণ সূত্রগুলির ভিত্তি কী ? (ক) কার্যের নিয়ম (খ) কার্যকারণ নিয়ম (গ) কারণের নিয়ম (ঘ) পরীক্ষণের নিয়ম ।

উত্তরঃ (খ) কার্যকারণ নিয়ম

৮. অন্বয়ী পদ্ধতির একটি পরিবর্তিত রূপ হলো – (ক) পরিশেষ পদ্ধতি – (খ) অন্বয়ী – ব্যতিরেকী পদ্ধতি (গ) সহপরিবর্তন পদ্ধতি (ঘ) ব্যতিরেকী পদ্ধতি । 

উত্তরঃ (খ) অন্বয়ী – ব্যতিরেকী পদ্ধতি

৯. অন্বয়ী পদ্ধতি মূল – (ক) প্রমাণের পদ্ধতি (খ) উভয়ই (গ) আবিষ্কারের পদ্ধতি (ঘ) কোনোটিই নয় । 

উত্তরঃ (গ) আবিষ্কারের পদ্ধতি

১০. অপসারণের তৃতীয় সূত্রের ভিত্তি হলো – (ক) বচন (খ) পদ (গ) কারণের পরিমাণগত লক্ষণ (ঘ) কারণের গুণগত লক্ষণ । 

উত্তরঃ (গ) কারণের পরিমাণগত লক্ষণ

১১. অন্বয়ী পদ্ধতির সিদ্ধান্তটি হলো – (ক) অনিশ্চিত (খ) বিশ্লেষণাত্মক (গ) সুনিশ্চিত (ঘ) সম্ভাব্য । 

উত্তরঃ (ঘ) সম্ভাব্য ।

১২. মিলের সহপরিবর্তন পদ্ধতির ভিত্তি হলো – (ক) কারণের গুণগত লক্ষণ (খ) কারণের পরিমাণগত লক্ষণ (গ) পর্যবেক্ষণ (ঘ) পরীক্ষণ ।

উত্তরঃ (খ) কারণের পরিমাণগত লক্ষণ

১৩. মিলের প্রথম অপসারণ সূত্রের ভিত্তি হলো – (ক) পর্যবেক্ষণ (খ) সহপরিবর্তন পদ্ধতি (গ) সদর্থক ও নঞর্থক (ঘ) তৃতীয় সুত্রের ভিত্তিতে ।

উত্তরঃ (ঘ) তৃতীয় সুত্রের ভিত্তিতে ।

১৪. মিলের পদ্ধতিগুলিকে আর কী নামে চেনা হয় ? (ক) উপমামূলক পদ্ধতি (খ) সাধারণ অনুমান পদ্ধতি (গ) আরোহমূলক পদ্ধতি (ঘ) অবরোহমূলক পদ্ধতি । 

উত্তরঃ (গ) আরোহমূলক পদ্ধতি 

১৫. দ্বৈত – অন্বয়ী পদ্ধতি হলো – (ক) সহপরিবর্তন পদ্ধতি (খ) ব্যতিরেকী পদ্ধতি (গ) অন্বয়ী পদ্ধতি (ঘ) অন্বয়ী – ব্যতিরেকী পদ্ধতি । 

উত্তরঃ (ঘ) অন্বয়ী – ব্যতিরেকী পদ্ধতি ।

১৬. মিল – এর যে আরোহমূলক পদ্ধতিতে দুটিমাত্র দৃষ্টান্ত যাচাই করা হয় সেটি হলো— (ক) সহপরিবর্তন পদ্ধতি (খ) ব্যতিরেকী পদ্ধতি (গ) অন্বয়ী পদ্ধতি (ঘ) অন্বয়ী – ব্যতিরেকী পদ্ধতি । 

উত্তরঃ (খ) ব্যতিরেকী পদ্ধতি

১৭. সহপরিবর্তন পদ্ধতি প্রতিষ্ঠিত হয়েছে অপসারণের – (ক) দ্বিতীয় সূত্রের (খ) চতুর্থ সূত্রের (গ) প্রথম সূত্রের (ঘ) তৃতীয় সুত্রের ভিত্তিতে ।

উত্তরঃ (ঘ) তৃতীয় সুত্রের ভিত্তিতে ।

১৮. মিলের অপসারণের সূত্র হলো – (ক) ৪ টি (খ) ২ টি (গ) ৩ টি (ঘ) কোনোটিই নয় । 

উত্তরঃ (গ) ৩ টি

১৯. অপসারণের দ্বিতীয় সূত্রের ভিত্তি হলো – (ক) পর্যবেক্ষণ (খ) কারণের গুণগত লক্ষণ (গ) কারণের পরিমাণগত লক্ষণ (ঘ) পরীক্ষা । 

উত্তরঃ (খ) কারণের গুণগত লক্ষণ

২০. মিলের পরীক্ষামূলক পদ্ধতির ক’টি দিক আছে ? (ক) ৩ টি (খ) ২ টি (গ) ৪ টি (ঘ) ৫ টি । 

উত্তরঃ (খ) ২ টি 

২১. মিল – এর যে পদ্ধতি কার্যকারণকে পৃথক করতে পারে না তা হলো – (ক) ব্যতিরেকী পদ্ধতি (খ) মিশ্র পদ্ধতি (গ) অন্বয়ী পদ্ধতি সহ অবস্থান থেকে (ঘ) সহপরিবর্তন পদ্ধতি । 

উত্তরঃ (গ) অন্বয়ী পদ্ধতি 

২২. ব্যাতিরেকী পদ্ধতি প্রয়োগের জন্য কয়টি দৃষ্টান্তের প্রয়োজন ? (ক) বহু (খ) 4 টি (গ) 3 টি (ঘ) 2 টি । 

উত্তরঃ (ঘ) 2 টি ।

২৩. মিল – এর যে পদ্ধতিতে ‘ কাকতালীয় দোষ ’ হয় তা হলো – (ক) ব্যতিরেকী পদ্ধতি পদ্ধতি (খ) সহপরিবর্তন পদ্ধতি (গ) অন্বয়ী পদ্ধতি (ঘ) যুগ্ম পদ্ধতি ( মিশ্র পদ্ধতি ) । 

উত্তরঃ (ক) ব্যতিরেকী 

২৪. মিলের পাঁচটি পদ্ধতির মধ্যে মৌলিক পদ্ধতি কয়টি ? (ক) ১ টি (খ) ৫ টি (গ) ২ টি (ঘ) ৩ টি । 

উত্তরঃ (গ) ২ টি 

২৫. ” যে পূর্ববর্তী ঘটনাকে বাদ দিলে কার্যের হানি হয় , সেটি সেই অর্থে সেই কার্যের কারণ বা কারণের অংশ ‘ – সূত্রটি মিল এর– (ক) অন্বয়ী (খ) অন্বয়ী – ব্যতিরেকী (গ) সহপরিবর্তন – পদ্ধতির ভিত্তি (ঘ) ব্যতিরেকী । 

উত্তরঃ (ঘ) ব্যতিরেকী ।

২৬. দ্বৈত অস্বয়ী পদ্ধতি হলো— (ক) যুগ্ম পদ্ধতি (খ) ব্যতিরেকী পদ্ধতি (গ) সহপরিবর্তন পদ্ধতি (ঘ) অন্বয়ী পদ্ধতি । 

উত্তরঃ (ক) যুগ্ম পদ্ধতি

২৭. ‘ যে পূর্ববর্তী ঘটনাকে বাদ দিলে কার্যের হানি হয় না , সেটি সেই অর্থে সেই কার্যের কারণ বা কারণের অংশ নয় ‘ – সূত্রটি মিল – এর (ক) সহপরিবর্তন (খ) অন্বয়ী – ব্যতিরেকী (গ) ব্যতিরেকী (ঘ) অন্বয়ী । 

উত্তরঃ (ঘ) অন্বয়ী

২৮. মিল যে পদ্ধতিকে ‘ প্রধানত আবিষ্কারের পদ্ধতি , প্রমাণের পদ্ধতি নয় ’ বলছেন তা হলো – (ক) পরিবেশ পদ্ধতি (খ) অন্বয়ী পদ্ধতি (গ) ব্যতিরেকী পদ্ধতি (ঘ) সহপরিবর্তন পদ্ধতি । 

উত্তরঃ (খ) অন্বয়ী পদ্ধতি।

রচনাধর্মী প্রশ্নোত্তর | মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – দ্বাদশ শ্রেণীর দর্শন সাজেশন | HS Class 12 Philosophy Suggestion : 

১. দৃষ্টান্ত সহ মিলের ব্যতিরেকী পদ্ধতিটি ব্যাখ্যা ও বিচার করো । [ সংজ্ঞা , আকার , দৃষ্টান্ত , সুবিধা ( ২ টি ) , অসুবিধা ( ২ টি ) ] 

উত্তরঃ ব্যতিরেকী পদ্ধতির সূত্র : মিল তাঁর A System of Logic গ্রন্থে ব্যতিরেকী পদ্ধতির সূত্রে বলেছেন : “ বিচার্য ঘটনাটি যে দৃষ্টান্তে উপস্থিত আছে এবং যে দৃষ্টান্তে উপস্থিত নেই , সেই দু’টি দৃষ্টান্তের মধ্যে যদি একটি ব্যাপার ছাড়া বাকি সব ব্যাপারে মিল থাকে , তাহলে যে ব্যাপারটির জন্য দু’টি দৃষ্টান্তের মধ্যে পার্থক্য , সেই ব্যাপারটি আলোচ্য ঘটনার কার্য বা কারণ বা কারণের অপরিহার্য অংশ । ” 

পদ্ধতিটির ব্যাখ্যা : ব্যতিরেকী পদ্ধতির সূত্রটিকে বিশ্লেষণ করলে দেখা যায় যে , এই পদ্ধতিকে প্রয়োগ করতে হলে কেবলমাত্র দু’টি দৃষ্টান্তের প্রয়োজন হয় : একটি হলো সদর্থক দৃষ্টান্ত এবং অপরটি হলো নঞর্থক দৃষ্টান্ত । পরীক্ষণের সাহায্যে এই দুই রকম দৃষ্টান্ত সংগৃহীত হয় । এই দু’টি দৃষ্টান্তের মধ্যে একটি মাত্র ঘটনার পার্থক্য থাকে এবং অন্যান্য আনুষঙ্গিক ঘটনাগুলির মধ্যে মিল থাকে । প্রথম দৃষ্টাত্তে একটিমাত্র বিশেষ ঘটনা উপস্থিত থাকলে আলোচ্য ঘটনাটিও উপস্থিত থাকে । আর দ্বিতীয় দৃষ্টান্তে একটিমাত্র ঘটনা অনুপস্থিত থাকলে আলোচ্য ঘটনাটিও অনুপস্থিত থাকে । এর থেকে সিদ্ধান্ত করা যায় যে , দৃষ্টান্ত দু’টির মধ্যে যে ঘটনাটিকে কেন্দ্র করে পার্থক্য , সেই ঘটনাটিই হলো আলোচ্য ঘটনার কার্য বা কারণ বা কারণের অপরিহার্য অংশ । ..সুতরাং A হলো a- এর কারণ । 

এখানে ১ নং উদাহরণে পূর্ববর্তী ঘটনা থেকে A- কে বাদ দেওয়ার জন্যে অনুবর্তী ঘটনা থেকে a বাদ পড়লে এবং ২ য় উদাহরণে পূর্ববর্তী ঘটনার সঙ্গে A- কে যোগ করার ফলে অনুবর্তী ঘটনাতে a যোগ হলো । কিন্তু অন্যান্য সব অবস্থা অপরিবর্তিত । সুতরাং A হলো a- এর কারণ ।

বাস্তব উদাহরণ : একটি বায়ুপূর্ণ পাত্রে ঘণ্টা বাজিয়ে দেখা গেল যে , ঘণ্টার শব্দ হচ্ছে । কিন্তু পাত্রটিকে বায়ুশূন্য করে ঘণ্টা বাজিয়ে দেখা গেল যে , ঘণ্টার শব্দ হচ্ছে না । এর থেকে অনুমান করা যায় যে , ‘ বায়ুর উপস্থিতি হলো শব্দের কারণ । ‘ 

ব্যতিরেকী পদ্ধতির সুবিধা : 

  1. ব্যতিরেকী পদ্ধতি হলো মূলত পরীক্ষামূলক পদ্ধতি । এই জন্য এই পদ্ধতি নিশ্চিতভাবে কার্য – কারণ সম্পর্ক প্রমাণ করতে পারে । 
  2. অন্যান্য পদ্ধতির সাহায্যে পাওয়া সিদ্ধান্তের পরীক্ষণ ও প্রমাণ এই পদ্ধতির সাহায্যে করা যেতে পারে । 
  3. প্রয়োগের দিক থেকে এই পদ্ধতি খুবই সহজ ও সরল । কারণ এই পদ্ধতির প্রয়োগের জন্য একটি সদর্থক ও একটি নঞর্থক দৃষ্টান্ত প্রয়োজন হয় । 4. ব্যতিরেকী পদ্ধতি যথাযথভাবে প্রয়োগ করতে পারলে নিশ্চিত সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব । 

ব্যতিরেকী পদ্ধতির অসুবিধা : 

  1. ব্যতিরেকী পদ্ধতির প্রয়োগক্ষেত্র খুবই সীমিত । যে সকল ক্ষেত্রে পরীক্ষণ সম্ভব নয় সেই সব ক্ষেত্রে এই পদ্ধতি প্রয়োগ করা যায় না । 
  2. এই পদ্ধতির সাহায্যে কারণ থেকে কার্যে যাওয়া যায় , কিন্তু কার্য থেকে কারণে সোজাসুজি আসা যায় না । 
  3. ব্যতিরেকী পদ্ধতিকে অসতর্কভাবে প্রয়োগ করলে কাকতালীয় দোষ দেখা দেয় । ধূমকেতু দেখা গেল এবং তার পরেই যুদ্ধ আরম্ভ হলো— এটি একটি ব্যতিরেকী পদ্ধতির ভুল প্রয়োগ । 
  4. ব্যতিরেকী পদ্ধতি কারণ ও শর্তের মধ্যে পার্থক্য করতে পারে না । 

যেমন— বারুদ আছে + আগুন নেই – বিস্ফোরণ নেই । 

বারুদ আছে + আগুন আছে – বিস্ফোরণ আছে । : . আগুন = কারণ , বিস্ফোরণ – কার্য । অক্সিজেনের উপস্থিতি ইত্যাদি । 

কিন্তু আগুন বিস্ফোরণের একটি শর্ত মাত্র । অন্যান্য শর্তগুলি হলো দাহ্যতা , শুষ্কতা , এই পদ্ধতি বহু কারণের সম্ভাবনা থেকে পুরোপুরি মুক্ত নয় 

মন্তব্য : ব্যতিরেকী পদ্ধতির কিছু ত্রুটি থাকা সত্ত্বেও বৈজ্ঞানিক অনুসন্ধানের ক্ষেত্রে ব্যতিরেকী পদ্ধতি খুবই গুরুত্বপূর্ণ । মিল বলেন , ব্যতিরেকী পদ্ধতি হলো প্রমাণ পদ্ধতির মধ্যে শ্রেষ্ঠ পদ্ধতি ।

২. মিলের সহপরিবর্তন পদ্ধতিটি আলোচনা করো । [ সংজ্ঞা, আকার, সুবিধা ( ২ টি ) , অসুবিধা ( ২ টি ) ] 

উত্তরঃ সহপরিবর্তন পদ্ধতির সূত্র : যখন কোনো একটি ঘটনা একভাবে পরিবর্তিত হয় , অন্য একটি ঘটনা তখন যদি একইভাবে পরিবর্তিত হয় , তবে পূর্ববর্তী ঘটনাটি পরবর্তী ঘটনার কারণ বা কারণাংশ বা ঘটনা দু’টি কার্যকারণ সম্বন্ধে যুক্ত সহপরিবর্তন সূত্রের ভিত্তি : অপসারণ পদ্ধতির সূত্রানুযায়ী যদি একটি ঘটনার হ্রাস – বৃদ্ধি হয় , অন্য একটি ঘটনার হ্রাস – বৃদ্ধি না হয় , তবে বুঝতে হবে ঘটনা দু’টির মধ্যে কোনো কার্যকারণ সম্বন্ধ নেই । অপসারণ পদ্ধতির এই সুত্রের উপর ভিত্তি করে সহপরিবর্তন পদ্ধতি প্রতিষ্ঠিত । 

  কারণের পরিমাণগত লক্ষণের উপর ভিত্তি করেও এই পদ্ধতিটি প্রতিষ্ঠিত । পরিমাণগত লক্ষণ বলতে বোঝায় কারণ ও কার্য পরিমাণের দিক থেকে সমান । অর্থাৎ কারণ ও কার্যের মধ্যে সমান পরিমাণ শক্তি থাকে । এই কারণে কারণের পরিমাণের হ্রাস – বৃদ্ধি ঘটলে কার্যের পরিমাণেরও হ্রাস – বৃদ্ধি ঘটে । তাই বলা যায় , পূর্ববর্তী ঘটনার হ্রাস – বৃদ্ধির ফলে যদি পরবর্তী ঘটনার হ্রাস – বৃদ্ধি ঘটে , তবে পূর্ববর্তী ঘটনা অবশ্যই পরবর্তী ঘটনার কারণ । 

সহপরিবর্তনের দু’টি রূপ : 

  1. একমুখী হ্রাসবৃদ্ধি : একমুখী হ্রাস – বৃদ্ধি বলতে বোঝায় , পূর্ববর্তী ঘটনার বৃদ্ধির সাথে সাথে পরবর্তী ঘটনা বৃদ্ধি পায় ; আবার পূর্ববর্তী ঘটনা হ্রাস পেলে পরবর্তী ঘটনাও হ্রাস পায় । 

উদাহরণ : আবহাওয়া যতই উত্তপ্ত হয় , ব্যারোমিটারের পারদস্তম্ভের উচ্চতা ততই বৃদ্ধি পায় । আবার উত্তাপের পরিমাণ যতই কমতে থাকে , তাপমান যন্ত্রের পারদস্তম্ভের উচ্চতা ততই কমতে থাকে । সুতরাং উত্তাপ বৃদ্ধি পারদস্তত্তের বৃদ্ধির কারণ । 

2.বিপরীতমুখী হ্রাসবৃদ্ধি : এক্ষেত্রে পূর্ববর্তী ঘটনার বৃদ্ধি ঘটলে পরবর্তী ঘটনা হ্রাস পায় । আবার পূর্ববর্তী ঘটনা হ্রাস পেলে পরবর্তী ঘটনা বৃদ্ধি পায় । 

উদাহরণ — ভোগ্যপণ্যের দাম যতই বৃদ্ধি পায় , তার চাহিদা ততই হ্রাস পায় ; আবার দাম যতই হ্রাস পায় চাহিদা ততই বৃদ্ধি পায় । সুতরাং ভোগ্যপণ্যের মূল্যের সঙ্গে চাহিদার কার্যকারণ সম্বন্ধ আছে । 

( ক ) অন্বয়ী পদ্ধতির বিশেষ রূপ হিসাবে সহপরিবর্তন পদ্ধতি : 

অন্বয়ী পদ্ধতির বিশেষ রূপ হিসাবে এই পদ্ধতিতে ভিন্ন ভিন্ন পারিপার্শ্বিক অবস্থার 3 মধ্যে পূর্ববর্তী ও পরবর্তী ঘটনার মধ্যে একভাবে বা ভিন্নভাবে হ্রাস – বৃদ্ধি লক্ষ করে কার্যকারণ সম্বন্ধ স্থাপিত হয় । 

প্রতীকী দৃষ্টান্ত : 

পূর্ববর্তী ঘটনা 

Abc

A , ef

A₂ gh

 পূর্ববর্তী ঘটনা 

Abc 

A + bc 

A – bc .. 

A হলো a- এর কারণ । 

( খ ) ব্যতিরেকী পদ্ধতির বিশেষ রূপ হিসাবে সহপরিবর্তন পদ্ধতি : 

পূর্ববর্তী ও পরবর্তী ঘটনা অপরিবর্তিত পারিপার্শ্বিক অবস্থায় একইভাবে বা বিপরীতভাবে হ্রাস – বৃদ্ধি লক্ষ করে যদি কার্যকারণ সম্বন্ধ স্থাপন করা হয় তবে অনুমান করতে হবে সহপরিবর্তন পদ্ধতিতে ব্যতিরেকী পদ্ধতির বিশেষ রূপ প্রয়োগ হয়েছে । 

প্রতীকী দৃষ্টান্ত : 

একমুখী পরিবর্তন : 

: . A হলো a- এর কারণ । বিপরীতমুখী পরিবর্তন : 

পরবর্তী ঘটনা 

abc

a + b c 

ef 

পূর্ববর্তী ঘটনা : 

Abc 

A + bc 

A – bc 

a . : . A এবং কার্যকারণ সম্বন্ধে যুক্ত । 

সহপরিবর্তন পদ্ধতির সুবিধা : 

  1. ব্যতিরেকী পদ্ধতিতে না – বাচক দৃষ্টান্তে কারণকে পুরোপুরি বাদ দিতে হয় । কিন্তু উত্তাপ , মাধ্যাকর্ষণ প্রভৃতি স্থায়ী কারণকে পুরোপুরি বাদ দেওয়া যায় না । এই ক্ষেত্রে সহপরিবর্তন পদ্ধতি প্রয়োগ করে দু’টি ঘটনার মধ্যে কার্যকারণ সম্বন্ধ নির্ণয় করা সম্ভব হয় । অর্থাৎ সহপরিবর্তন পদ্ধতি ব্যতিরেকী পদ্ধতির পরিপূরক হিসাবে কাজ করতে পারে । 
  2. সহপরিবর্তন পদ্ধতির দু’টি উদ্দেশ্য- কার্যকারণ সম্বন্ধ খুঁজে বের করা , কার্যকারণের পরিমাণগত অনুপাত নির্ণয় করা । 
  3. বৈজ্ঞানিক আবিষ্কার ও সিদ্ধান্ত প্রতিষ্ঠার ক্ষেত্রে অন্যান্য পদ্ধতির উপরে এই পদ্ধতির বিশেষ মূল্য আছে।

সহপরিবর্তন পদ্ধতির অসুবিধা : 

  1. যে সব ঘটনার হ্রাস – বৃদ্ধি অর্থাৎ পরিমাণগত তারতম্য লক্ষ করা যায় , শুধুমাত্র সেসব ঘটনার ক্ষেত্রেই এই পদ্ধতি প্রয়োগ করা চলে । স্থিতিশীল ঘটনার ক্ষেত্রে এই পদ্ধতি অচল । 
  2. ঘটনার পরিমাণগত পরিবর্তনের ক্ষেত্রে এই পদ্ধতি কার্যকরী । গুণগত বা জাতিগত পরিবর্তনের ক্ষেত্রে এই পদ্ধতি প্রয়োগ করা যায় না । 
  3. এই পদ্ধতি পরিমাণগত হ্রাস – বৃদ্ধির একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত কাজ করে । এই সীমার বাইরে এই পদ্ধতি কাজ করে না ।

FILE INFO : HS Class 12 Philosophy Suggestion PDF Download for FREE | দ্বাদশ শ্রেণীর দর্শন সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – দ্বাদশ শ্রেণীর দর্শন সাজেশন | HS Class 12 Philosophy Suggestion PDF

Price : FREE

Download Link : Click Here To Download

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক  দর্শন পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। দ্বাদশ শ্রেণীর দর্শন পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal HS  Philosophy Suggestion Download. WBCHSE HS Philosophy short question suggestion. HS Class 12 Philosophy Suggestion PDF download. HS Question Paper  Political science. WB HS 2022 Philosophy suggestion and important questions. HS Class 12 Philosophy Suggestion PDF.

Get the HS Class 12 Philosophy Suggestion PDF by winexam.in

 West Bengal HS Class 12 Philosophy Suggestion PDF  prepared by expert subject teachers. WB HS  Philosophy Suggestion with 100% Common in the Examination.

Class 12th Philosophy Suggestion

West Bengal HS  Philosophy Suggestion Download. WBCHSE HS Philosophy short question suggestion. HS Class 12 Philosophy Suggestion PDF  download. HS Question Paper  Political science.

দ্বাদশ শ্রেণীর দর্শন সাজেশন – মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – প্রশ্ন উত্তর |  WB HS Philosophy  Suggestion

দ্বাদশ শ্রেণীর দর্শন (HS Political science) মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – প্রশ্ন উত্তর। দ্বাদশ শ্রেণীর দর্শন সাজেশন – মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – প্রশ্ন উত্তর |  WB HS Philosophy  Suggestion

মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – উচ্চ মাধ্যমিক দর্শন সাজেশন | Higher Secondary Philosophy Suggestion

দ্বাদশ শ্রেণীর দর্শন পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  দ্বাদশ শ্রেণির দর্শন বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – উচ্চ মাধ্যমিক দর্শন সাজেশন | Higher Secondary Philosophy Suggestion । দর্শন বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের দ্বাদশ শ্রেণীর দর্শন সাজেশন বই ।

মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – দ্বাদশ শ্রেণির দর্শন সাজেশন | West Bengal Class 12th Suggestion

আমরা WBCHSE উচ্চ মাধ্যমিক পরীক্ষার দর্শন বিষয়ের – মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – দ্বাদশ শ্রেণির দর্শন সাজেশন | West Bengal Class 12th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর দ্বাদশ শ্রেণির দর্শন পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণির দর্শন পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি HS দর্শন পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

দ্বাদশ শ্রেণীর দর্শন সাজেশন – মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা | HS Class 12 Philosophy Suggestion with FREE PDF Download

Philosophy Class XII, Philosophy Class Twelve, WBCHSE, syllabus, HS Political science, দ্বাদশ শ্রেণি দর্শন, ক্লাস টোয়েলভ দর্শন, উচ্চ মাধ্যমিকের দর্শন, দর্শন উচ্চ মাধ্যমিক – মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা, দ্বাদশ শ্রেণী – মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা, উচ্চ মাধ্যমিক দর্শন মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা, ক্লাস টেন মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা, HS Philosophy – মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা, Class 12th মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা, Class X মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা, ইংলিশ, উচ্চ মাধ্যমিক ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, HS Suggestion, HS Suggestion , HS Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Higher Secondary Board exam suggestion , WBCHSE , উচ্চ মাধ্যমিক সাজেশান, উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশন, দ্বাদশ শ্রেণীর দর্শন সাজেশান ,  দ্বাদশ শ্রেণীর দর্শন সাজেশান , দ্বাদশ শ্রেণীর দর্শন , দ্বাদশ শ্রেণীর দর্শন, মধ্যশিক্ষা পর্ষদ, HS Suggestion Philosophy , দ্বাদশ শ্রেণীর দর্শন – মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – সাজেশন | HS Class 12 Philosophy Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর দর্শন – মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – সাজেশন | HS Class 12 Philosophy Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর দর্শন – মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – সাজেশন | দ্বাদশ শ্রেণীর দর্শন – মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – সাজেশন | HS Class 12 Philosophy Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর দর্শন – মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – সাজেশন | HS Class 12 Philosophy Suggestion PDF PDF,দ্বাদশ শ্রেণীর দর্শন – মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – সাজেশন | HS Class 12 Philosophy Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর দর্শন – মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – সাজেশন | HS Class 12 Philosophy Suggestion PDF, HS Philosophy Suggestion PDF ,  West Bengal Class 12 Philosophy Suggestion PDF.

  এই (মিলের পরিক্ষণমুলক পদ্ধতি (তৃতীয় অধ্যায়) আরোহমূলক তর্কবিদ্যা – দ্বাদশ শ্রেণীর দর্শন সাজেশন | HS Class 12 Philosophy Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Political science) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Win exam telegram channel

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here