কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) - দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | HS Class 12 Political science Suggestion PDF
কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) - দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | HS Class 12 Political science Suggestion PDF

কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন

HS Class 12 Political science Suggestion PDF

কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | HS Class 12 Political science Suggestion PDF : কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষায় বা দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষায় ( WB HS Class 12 Political science Suggestion PDF  | West Bengal HS Class 12 Political science Suggestion PDF  | WBCHSE Board Class 12th Political science Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষার জন্য বা উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান  | HS Class 12 Political science Suggestion PDF  | WBCHSE Board HS Class 12th Political science Suggestion  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন/নোট (West Bengal Class 12 Political science Question and Answer / HS Political science Suggestion PDF)

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন (West Bengal HS Class 12 Political science Suggestion PDF / Notes) কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়)

রচনাধর্মী প্রশ্নোত্তর | কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | HS Class 12 Political science Suggestion : 

১. মার্কস – এর রাষ্ট্র ও বিপ্লব – সংক্রান্ত তত্ত্ব দু’টি আলোচনা করো । 

উত্তরঃ পূর্বসূরিদের অন্ধভাবে অনুসরণ না করে কার্ল মার্কস তাঁদের চিন্তা – ভাবনার সমালোচনামূলক বিচার – বিশ্লেষণ করে একটি তাত্ত্বিক কাঠামো গড়ে তোলেন । মানবসভ্যতার ইতিহাসে এই তত্ত্ব মার্কসবাদ নামে পরিচিত । মার্কসবাদ শুধু একটি তাত্ত্বিক ধারণা নয় , মার্কসবাদ হলো নিরন্তর বিকশিত ও গতিশীল এক বৈজ্ঞানিক মতবাদ । আর এই বৈজ্ঞানিক মতবাদকে শক্তিশালী তত্ত্বে পরিণত করতে এবং বৌদ্ধিক জগতে মর্যাদার আসনে অধিষ্ঠিত করতে মার্কস অসাধারণ ভূমিকা পালন করেছিলেন । তাই তাঁকে বৈজ্ঞানিক সমাজতন্ত্রের জনকও বলা হয় । 

  রাষ্ট্র – সংক্রান্ত তত্ত্ব : রাষ্ট্রের উৎপত্তি ও প্রকৃতি সম্পর্কে মার্কসীয় তত্ত্ব খুবই গুরুত্বপূর্ণ । এই তত্ত্ব অনুযায়ী হঠাৎ করে রাষ্ট্রের উৎপত্তি ঘটেনি । আবার সমাজের বুকে অনন্তকাল ধরে রাষ্ট্র অবস্থানও করেনি । সমাজবিবর্তনের এক বিশেষ স্তরে ব্যক্তিগত সম্পত্তির আবির্ভাবের পাশাপাশি বিত্তশালী ব্যক্তিবর্গের স্বার্থ সংরক্ষণ করার জন্যই রাষ্ট্রের উৎপত্তি হয়েছে । বস্তুত শ্রেণিবিভক্ত সমাজে রাষ্ট্রের আবির্ভাব বলপ্রয়োগকারী প্রতিষ্ঠান হিসেবেই ঘটেছে । আর রাষ্ট্রযন্ত্রের সাহায্যেই বিত্তশালীরা সংখ্যাগরিষ্ঠ মানুষের উপর শোষণ ও নিষ্পেষণ চালায় । রাষ্ট্র সমাজের আপামর জনসাধারণের মঙ্গল কামনায় নিয়োজিত কোনো প্রতিষ্ঠান নয় , সমাজের প্রভাবশালী শ্রেণির হাতে গড়া এই সংগঠনের লক্ষ্য হচ্ছে অন্য শ্রেণির উপর শোষণ ও নিষ্পেষণ অব্যাহত রাখা— রাষ্ট্র সম্পর্কিত সনাতন তত্ত্বের মূলে কুঠারাঘাত করে কার্ল মার্কস এই সত্যকেই প্রতিষ্ঠিত করতে চেয়েছিলেন ।

  বিপ্লব – সংক্রান্ত তত্ত্ব : মার্কসবাদ অনুযায়ী বিপ্লব একটি ঐতিহাসিক প্রক্রিয়া । এর মধ্য দিয়ে সমাজে পরিবর্তনের পথ প্রশস্ত হয় । বিপ্লবের ধারাবাহিকতায় এক শাসক শ্রেণিকে অপসারিত করে অপর শাসক শ্রেণি ক্ষমতায় আসে । নতুন শাসকেরা উৎপাদন ব্যবস্থা ও সামাজিক দৃষ্টিকোণ থেকে পুরাতন শাসক শ্রেণি অপেক্ষা অধিকতর প্রগতিশীল । মার্কসবাদ অনুযায়ী , বিপ্লবের মধ্য দিয়েই পুরাতন সমাজ ব্যবস্থা ভেঙে যায় আর নতুন সমাজ আত্মপ্রকাশ করে । কিন্তু বিপ্লব আপন খেয়ালে হয় না । এজন্য দু’টি অবস্থা প্রয়োজন । বিপ্লবের এই দু’টি অবস্থা হলো— বিষয়গত অবস্থা ও বিষয়ীগত অবস্থা ৷ এদিকে , মার্কসবাদে বিপ্লব ও হিংসাকে সমগোত্রীয় মনে করা হয় না । মার্কসবাদ – অনুযায়ী শাসক শ্রেণির জন্যই বিপ্লবে হিংসার অনুপ্রবেশ ঘটে । আবার মার্কসবাদ – বিরোধী তাত্ত্বিকরা বিপ্লবকে গণতন্ত্র – বিরোধী বলে মনে করেন । আর মার্কসবাদ অনুযায়ী গণতন্ত্রের নির্যাস নিহিত রয়েছে বিপ্লবের মধ্যেই । 

২. গান্ধিজির রাজনৈতিক দর্শনের মূল সূত্রগুলি আলোচনা করো । 

উত্তরঃ গান্ধিজির রাষ্ট্র – সংক্রান্ত দর্শন বিশেষ গুরুত্বপূর্ণ । গান্ধিজি তাঁর রাষ্ট্র সম্পর্কিত ধ্যানধারণা গড়ে তুলেছেন টলস্টয় , মার্কস , বোরে প্রমুখের এই সংক্রান্ত ধ্যানধারণা থেকে ।

  গান্ধিজির রাজনৈতিক দর্শনের মূল নীতি : গান্ধিজির রাজনৈতিক দর্শনের মূল নীতিগুলি নীচে আলোচনা করা হলো— 

( ক ) অহিংসা : গান্ধিজির মতে , “ অহিংসা হলো সর্বোত্তম আদর্শ । বিশ্বের মহান নীতিগুলির একটি হলো অহিংসা । বিশ্বের কোনো শক্তি অহিংসাকে নিশ্চিহ্ন করতে পারবে । না । অহিংসা মৃত্যুহীন । ” গান্ধিজির জীবনদর্শনে অহিংসার সঙ্গে সত্য অঙ্গাঙ্গীভাবে জড়িত । সত্যকে উপলব্ধি করতে অহিংসা ছাড়া কোনো পথ নেই বলে গান্ধিজি মনে করতেন । গান্ধিজি ব্রিটিশ শক্তির বিরুদ্ধে অহিংসার শক্তিকে সাফল্যের সঙ্গে প্রয়োগ করেছেন । তিনি সর্বোদয় সমাজকে অহিংস সমাজ হিসেবে গঠন করতে চেয়েছিলেন । তিনি ব্যক্তিগত স্তর । থেকে অহিংসাকে জাতিগত স্তরে উন্নীত করেছেন । গান্ধিজির অহিংসা তত্ত্বের প্রকৃত বিশ্লেষণ করলে আমরা পাই— অহিংসার মধ্যে ভীরুতা বা কাপুরুষতার কোনো স্থান নেই , পূর্ণ অহিংসা বাস্তবে অসম্ভব , হিংসা প্রতিরোধে অহিংসা , ও আত্মিক শক্তি অহিংসা , গণতন্ত্র ও অহিংসা এবং সামাজিক গুণ হিসেবে অহিংসা । প্রসঙ্গত , নানা দিক দিয়ে গান্ধিজির অহিংসা নীতি সমালোচিত হলেও এই নীতি পুরোপুরি উপেক্ষণীয় নয় । সন্ত্রাসদীর্ণ বিশ্বে আজও শুধুমাত্র এই নীতিই শাস্তি প্রতিষ্ঠা করতে পারে । 

 ( খ ) সত্যাগ্রহের ধারণা : প্রকৃতপক্ষে গান্ধিজির সত্যাগ্রহের অর্থ হলো সত্যের প্রতি আগ্রহ । তাই গান্ধিজি সত্যাগ্রহ প্রতিষ্ঠার জন্য তিনি কখনোই অহিংসার আশ্রয় বা অন্যের ওপর বলপ্রয়োগ করবেন না । সমস্তরকম ত্যাগ স্বীকার ও হাসিমুখে সমস্তরকম দুঃখ নির্যাতনকে মেনে নিয়ে প্রতিপক্ষের হৃদয়ের পরিবর্তন ঘটানোই সত্যাগ্রহের মূল কথা । 

সত্যাগ্রহের প্রকৃতি : সত্য ও আগ্রহ – এই দুই শব্দের মিলনে গড়ে উঠেছে সত্যাগ্রহ । তাই সত্যাগ্রহ মানে “ অক্লান্তভাবে সত্যের অন্বেষণ ও সত্যে পৌঁছাবার মানসিক দৃঢ়তা । ” 

সত্যাগ্রহের বৈশিষ্ট্য : গান্ধিজির সত্যাগ্রহ মূলত অহিংস আন্দোলন । এর বৈশিষ্ট্যগুলি হলো— O মানসিক বা আত্মিক শক্তি © কষ্টসহিষ্ণুতা দৈহিক শক্তি নিষিদ্ধকরণ ® উপায় ও লক্ষ্যের সততা প্রভৃতি । 

( গ ) গান্ধিজির অছি – সংক্রান্ত ধারণা : গান্ধিজির অছি – সংক্রান্ত ধারণা তার রাষ্ট্র – দর্শনের অপর গুরুত্বপূর্ণ দিক । গান্ধিজি মনে করতেন সমাজের সবার মঙ্গল ও সুষম উন্নতির জন্য প্রত্যেকেই ব্যক্তিগত ধনসম্পদ সামাজিক মালিকানায় স্থাপন করবে । এর দ্বারাই তারা সুষ্ঠু , সুষম ও সুখী জীবন যাপন করবে । এক্ষেত্রে সকল সম্পদের অছি বা অভিভাবক হয়ে উঠবে সমগ্র সমাজ । 

মূল বক্তব্য : গান্ধিজির অছি – সংক্রান্ত তত্ত্বের মূল কথা হলো সম্পদশালীরা ন্যূনতম চাহিদা পুরণের জন্য সম্পদ গচ্ছিত রেখে অবশিষ্ট সম্পদ সমাজের স্বার্থে সর্বসাধারণের জন্য প্রদান করবে । এভাবে সুষ্ঠু , সুস্থ , সুষম ও সুখী সমাজজীবন গড়ে উঠবে । 

( ঘ ) সর্বোদয় – সংক্রান্ত ধারণা : সর্বোদয় শব্দটি গান্ধিজির সৃষ্টি । সর্ব ও উদয় শব্দের সমন্বয়ে সর্বোদয় শব্দটির সৃষ্টি হয়েছে । সকলের কল্যাণসাধন সর্বোদয়ের মূল কথা । সুতরাং সর্বোদয় বলতে গান্ধিজি সর্বসাধারণের মঙ্গলসাধনের কথা বলেছেন । তিনি এক্ষেত্রে বিশেষ কোনো ব্যক্তি বা গোষ্ঠীর কথা বলেননি । সর্বোদয় বলতে তিনটি শ্রেণিকে বুঝিয়েছেন । যেমন—

সর্বোদয়ের অর্থ : গান্ধিজির মতে , সর্বোদয় হলো সকলের কল্যাণ ।  

  1. ব্যক্তির কল্যাণ নিহিত থাকে সমষ্টির কল্যাণের মধ্যে। 
  2. উকিল ও নাপিতের কাজের মূল্য এক বা সমান । কারণ সকলের জীবিকা অর্জনের সমান অধিকার রয়েছে । 
  3. শ্রমের গুরুত্ব সর্বাধিক । তাই শ্রমভিত্তিক জীবন সার্থক জীবন । গুরুত্ব : মহাত্মা গান্ধির সর্বোদয় ধারণাকে আমরা কোনোভাবেই অস্বীকার করতে পারব না । এই ধারণার মধ্য দিয়েই গান্ধিজি সুষ্ঠু , সুস্থ , সুষম ও আদর্শ মানবিক সমাজ গড়ে তুলতে চেয়েছেন । 

৩. কার্ল মাকর্সের ঐতিহাসিক বস্তুবাদ তত্ত্বটি আলোচনা করো । 

উত্তরঃ মার্কসীয় দৃষ্টিভঙ্গি : রাজনীতি ও সমাজ : মার্কসবাদ রাষ্ট্রবিজ্ঞান | আলোচনায় একটি গুরুত্বপূর্ণ দৃষ্টিভঙ্গি । মার্কসবাদ এই জগৎ এবং মানবসমাজ সম্পর্কে সাধারণ তত্ত্ব । কার্ল মার্কস এবং ফ্রেডরিক এঙ্গেসের প্রয়াসে এই রূপায়িত হয় । সমাজ বিকাশের ধারাকে বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গির দ্বারা ব্যাখ্যা করা এবং তারই প্রেক্ষাপটে রাষ্ট্রনৈতিক আলোচনা মার্কসবাদের অন্যতম বৈশিষ্ট্য । রাজনৈতিক বিষয়কে সমাজের অন্যান্য বিষয় হতে পৃথক করে আলোচনা করা সম্ভব নয় । 

  ঐতিহাসিক বস্তুবাদ : মার্কসবাদের অন্যতম মৌলিক নীতি ও ঐতিহাসিক | ভিত্তি হলো ঐতিহাসিক বস্তুবাদ । মার্কস মানবইতিহাসের বিবর্তনের মূল সূত্রটি বৈজ্ঞানিকভাবে আবিষ্কার করেছেন । তিনি ইতিহাসের বস্তুবাদী ব্যাখ্যা দ্বারা মানবসমাজের উদ্ভব , ক্রমবিকাশ ও অগ্রগতির পর্যালোচনা করেন । মানবসমাজ এবং মানুষের ইতিহাস | সম্পর্কে মার্কস ও এঙ্গেলসের দর্শনমূলক বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গিকে ঐতিহাসিক বস্তুবাদ বলা হয় । অন্যভাবে বলা যায় , মানুষের বিকাশ এবং মানবসমাজ ও তার বিভিন্ন প্রতিষ্ঠানের বিকাশের ইতিহাসে দ্বন্দ্বমূলক বস্তুবাদের মূল সূত্রগুলির প্রয়োগকেই ঐতিহাসিক বস্তুবাদ বলা হয় । ঐতিহাসিক হান্টও ( Hunt ) বলেছেন , সমাজের মনুষ্য সম্পর্কের বিশেষ ক্ষেত্রে দ্বন্দ্বমূলক বস্তুবাদের প্রয়োগ হলো ঐতিহাসিক বস্তুবাদ । 

  ঐতিহাসিক বস্তুবাদের মূল আলোচ্য বিষয় হলো সমাজের উৎপাদন ব্যবস্থার বিকাশের ইতিহাস আলোচনা করা । বিশ্বের কোনো কিছুই বিচ্ছিন্ন নয় । সমাজ ব্যবস্থাও বিচ্ছিন্ন হতে পারে না । আবার সকল বস্তুর ন্যায় সমাজ ব্যবস্থাও সদা পরিবর্তনশীল । বাঁচার জন্য মানুষের প্রয়োজন খাদ্য , পরিবেশ , বাসস্থান , উৎপাদনের উপকরণ ইত্যাদি । এই বাস্তব প্রয়োজনগুলি পূরণ করার জন্য মানুষকে উৎপাদন কার্যে অংশগ্রহণ করতে হয় । এসব উৎপাদনের উপায় ও উৎপাদন পদ্ধতির উপর সমাজের বৈষয়িক জীবনযাত্রা নির্ভরশীল । সমাজের প্রতিটি প্রতিষ্ঠানের ওপর তার বৈষয়িক জীবন অর্থাৎ সমাজের অর্থনৈতিক অবস্থা ও ব্যবস্থার প্রতিফলন ঘটে । মার্কস মানবইতিহাস পর্যালোচনা করে প্রমাণ করেছেন , মানুষের প্রয়োজনীয় উৎপাদন এবং উৎপাদন পদ্ধতির প্রভাবে মনুষ্যসমাজের মৌলিক পরিবর্তন সাধিত হয় । অর্থনীতিই হলো সমাজের ভিত্তি এবং সেই ভিতের ওপর দাঁড়িয়ে থাকে আইন ব্যবস্থা , কলা , বর্ণ , সাহিত্য ইত্যাদি । এগুলির সমন্বয়ে সমাজের ইমারত গঠিত হয় । ওই সব প্রতিষ্ঠান কেবলমাত্র অর্থনৈতিক ভিত্তির উপর দাঁড়িয়ে থাকে যা সেগুলির দ্বারা যথেষ্ট প্রভাবিত হয় । সুতরাং মার্কসের মতে , উৎপাদন পদ্ধতিই হলো সব কিছুর মূল , এর উপর ভিত্তি করে গড়ে ওঠে সমাজ এবং শ্রেণিসম্পর্ক ।

FILE INFO : HS Class 12 Political science Suggestion PDF Download for FREE | দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | HS Class 12 Political science Suggestion PDF

Price : FREE

Download Link : Click Here To Download

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক  রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal HS  Political science Suggestion Download. WBCHSE HS Political science short question suggestion. HS Class 12 Political science Suggestion PDF download. HS Question Paper  Political science. WB HS 2022 Political science suggestion and important questions. HS Class 12 Political science Suggestion PDF.

Get the HS Class 12 Political science Suggestion PDF by winexam.in

 West Bengal HS Class 12 Political science Suggestion PDF  prepared by expert subject teachers. WB HS  Political science Suggestion with 100% Common in the Examination.

Class 12th Political science Suggestion

West Bengal HS  Political science Suggestion Download. WBCHSE HS Political science short question suggestion. HS Class 12 Political science Suggestion PDF  download. HS Question Paper  Political science.

দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন – কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) – প্রশ্ন উত্তর |  WB HS Political science  Suggestion

দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান (HS Political science) কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) – প্রশ্ন উত্তর। দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন – কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) – প্রশ্ন উত্তর |  WB HS Political science  Suggestion

কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) – উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | Higher Secondary Political science Suggestion

দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) – উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | Higher Secondary Political science Suggestion । রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন বই ।

কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) – দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | West Bengal Class 12th Suggestion

আমরা WBCHSE উচ্চ মাধ্যমিক পরীক্ষার রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের – কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) – দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | West Bengal Class 12th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি HS রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন – কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) | HS Class 12 Political science Suggestion with FREE PDF Download

Political science Class XII, Political science Class Twelve, WBCHSE, syllabus, HS Political science, দ্বাদশ শ্রেণি রাষ্ট্রবিজ্ঞান, ক্লাস টোয়েলভ রাষ্ট্রবিজ্ঞান, উচ্চ মাধ্যমিকের রাষ্ট্রবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান উচ্চ মাধ্যমিক – কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়), দ্বাদশ শ্রেণী – কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়), উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়), ক্লাস টেন কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়), HS Political science – কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়), Class 12th কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়), Class X কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়), ইংলিশ, উচ্চ মাধ্যমিক ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, HS Suggestion, HS Suggestion , HS Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Higher Secondary Board exam suggestion , WBCHSE , উচ্চ মাধ্যমিক সাজেশান, উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশন, দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশান ,  দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশান , দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান , দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান, মধ্যশিক্ষা পর্ষদ, HS Suggestion Political science , দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান – কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Political science Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান – কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Political science Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান – কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) – সাজেশন | দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান – কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Political science Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান – কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Political science Suggestion PDF PDF,দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান – কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Political science Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান – কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Political science Suggestion PDF, HS Political science Suggestion PDF ,  West Bengal Class 12 Political science Suggestion PDF.

  এই (কয়েকটি প্রধান রাজনৈতিক মতাদর্শ (পঞ্চম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | HS Class 12 Political science Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Political science) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Win exam telegram channel

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here