ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) - দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | HS Class 12 Political science Suggestion PDF
ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) - দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | HS Class 12 Political science Suggestion PDF

ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন

HS Class 12 Political science Suggestion PDF

ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | HS Class 12 Political science Suggestion PDF : ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষায় বা দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষায় ( WB HS Class 12 Political science Suggestion PDF  | West Bengal HS Class 12 Political science Suggestion PDF  | WBCHSE Board Class 12th Political science Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষার জন্য বা উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান  | HS Class 12 Political science Suggestion PDF  | WBCHSE Board HS Class 12th Political science Suggestion  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন/নোট (West Bengal Class 12 Political science Question and Answer / HS Political science Suggestion PDF)

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন (West Bengal HS Class 12 Political science Suggestion PDF / Notes) ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়)

MCQ সঠিক উত্তরটি নির্বাচন করো | ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | HS Class 12 Political science Suggestion :

১. রাজ্যসভার বর্তমান সদস্য সংখ্যা – (ক) ২৩০ (খ) ২৩৫ (গ) ২৪০ (ঘ) ২৪৫

উত্তরঃ (ঘ) ২৪৫

২. কেন্দ্রীয় তালিকায় কটি বিষয় অন্ত্ভুক্ত করা হয়েছে ? (ক) ৭০ টি (খ) ৮০ টি (গ) ৯০ টি (ঘ) ১০০ টি

উত্তরঃ (ঘ) ১০০ টি

৩. ভারতীয় সংবিধানের কত নং ধারা অনুযায়ী সংসদ সর্বভারতীয় কৃত্যক গঠন করতে পারে ? (ক) ৩১১ নং ধারায় (খ) ৩১২ নং ধারায় (গ) ৩১৩ নং ধারায় (ঘ) ৩১৪ নং ধারায় 

উত্তরঃ (খ) ৩১২ নং ধারায়

৪. ভারতে দল ত্যাগ বিরোধী আইন কোন সালে প্রণীত হয় – (ক) ১৯৮৩ সালে (খ) ১৯৮৪ সালে (গ) ১৯৭৬ সালে (ঘ) ১৯৮৫ সালে 

উত্তরঃ (গ) ১৯৭৬ সালে 

৫. শুধুমাত্র লোকসভা যে বিল উত্থাপন করতে পারে সেটি হলো – (ক) অর্থবিল (খ) ভূমিবিল (গ) রাজ্য পূর্নগঠন বিল (ঘ) বিবাহ বিষয়ক বিল

উত্তরঃ (ক) অর্থবিল 

৬. বিধান সভার সদস্য হওয়ার জন্য পদপার্থিব ন্যূনতম বয়স – (ক) ১৮ বছর (খ) ২০ বছর (গ) ২৫ বছর (ঘ) ৩০ বছর 

উত্তরঃ (গ) ২৫ বছর 

৭. বিধানসভায় রাজ্যপাল কত জন ইঙ্গ – ভারতীয় সদস্য নিয়োগ করেন – (ক) ১ জন (খ) ২ জন (গ) ৩ জন (ঘ) ৪ জন

উত্তরঃ (ক) ১ জন 

৮. স্বাধীনতার পর ভারতের প্রথম লোকসভা নির্বাচন হয় – (ক) ১৯৫০ (খ) ১৯৫২ (গ) ১৯৫৩ (ঘ) ১৯৫৫ 

উত্তরঃ (খ) ১৯৫২ 

৯. বর্তমান রাজ্য তালিকায় কত গুলি বিষয় আছে – (ক) ৫০ টি (খ) ৬০ টি (গ) ৬১ টি(ঘ) ৬২ টি

উত্তরঃ (গ) ৬১ টি

১০. বর্তমানে ভারতের কটি রাজ্যের আইনসভা দি কক্ষ বিশিষ্ট – (ক) ৪ টি (খ) ৫ টি (গ) ৬ টি (ঘ) ৭ টি 

উত্তরঃ (ঘ) ৭ টি 

১১. বর্তমানে পচ্ছিমবঙ্গের বিধানসভার নির্বাচিত সদস্য সংখ্যা হলো – (ক) ২৫০ (খ) ২৯০(গ) ২৯২ (ঘ) ২৯৪

উত্তরঃ (ঘ) ২৯৪

১২. সংসদীয় কমিটির প্রধান কে ? (ক) সংসদীয় মন্ত্রী (খ) লোকসভার অধ্যক্ষ (গ) রাজ্যসভায় চেয়ারম্যান (ঘ) প্রধানমন্ত্রী

১৩. রাজ্য সভার কার্যকালের স্বাভাবিক সময়সীমা – (ক) ৪ বছর (খ) ৫ বছর (গ) ৬ বছর (ঘ) ৭ বছর 

উত্তরঃ (গ) ৬ বছর

১৪. ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষের নাম – (ক) সিনেট (খ) লর্ডসভা (গ) রাজ্যসভা (ঘ) বিধান পরিষদ

উত্তরঃ (গ) রাজ্যসভা

১৫. রাজ্যসভার সদস্য হওয়ার জন্য ন্যূনতম বয়স হতে হবে – (ক) ১৮ বছর (খ) ২০ বছর (গ) ২৫ বছর (ঘ) ৩০ বছর 

উত্তরঃ (ঘ) ৩০ বছর 

১৬.  সর্বভারতীয় রাষ্ট্রকর্তৃক গঠন করতে পারে – (ক) রাজ্যসভা (খ) লোকসভা (গ) রাষ্ট্রপতি (ঘ) প্রধানমন্ত্রী

উত্তরঃ (ক) রাজ্যসভা

১৭. লোকসভার সাধারণ কার্যকাল হলো – (ক) ৪ বছর (খ) ৫ বছর (গ) ৬ বছর (ঘ) ৮ বছর 

উত্তরঃ (খ) ৫ বছর।

রচনাধর্মী প্রশ্নোত্তর | ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | HS Class 12 Political science Suggestion : 

১. ভারতীয় পার্লামেন্টের আইন পাশের পদ্ধতি ব্যাখ্যা করো । 

উত্তরঃ সূচনা : পৃথিবীর প্রায় প্রতিটি রাষ্ট্রের আইন বিভাগের প্রধান কাজ হলো আইন প্রণয়ন করা । ভারতবর্ষের কেন্দ্রীয় আইনসভাও এই নিয়মের ব্যতিক্রম নয় । ভারতের আইনসভার প্রধান কাজ হলো সময়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নতুন আইন প্রণয়ন করা এবং পুরনো আইন বাতিল বা সংশোধন করা । ভারতীয় সংবিধান অনুসারে কেন্দ্রীয় তালিকাভুক্ত বিষয়ে আইন প্রণয়নের দায়িত্ব রাষ্ট্রপতি সহ পার্লামেন্টের বা কেন্দ্রীয় আইনসভার । আইনের প্রস্তাবটি পার্লামেন্টের উভয় কক্ষ কর্তৃক গৃহীত হওয়ার পর তা রাষ্ট্রপতির সম্মতির জন্য প্রেরিত হয় । রাষ্ট্রপতির সম্মতি পেলেই ঐ বিলটি আইনে পর্যবসিত হয় । 

 আইন পাশের পদ্ধতি : ভারতীয় সংসদে দু’ধরনের বিল পাশ হয়— 1. সরকারি বিল এবং 2. বেসরকারি বিল । সরকারি বিল আবার দু’ভাগে বিভক্ত— ( ক ) সাধারণ বিল ও ( খ ) অর্থবিল । 

ভারতীয় সংবিধান অনুসারে তা কেন্দ্রীয় আইনসভায় যেকোনো সাধারণ বিলকে আইনে পরিণত করতে গেলে 7 টি পর্যায় অতিক্রম করতে হয় । 

প্রথম পর্যায় : বিল পাশের প্রথম পর্যায় হলো বিল উত্থাপন । অধ্যক্ষ বা স্পিকারের অনুমতি সহকারে সাংসদ যেকোনো কক্ষে বিলটি উত্থাপন করেন । উত্থাপক বিলটির উদ্দেশ্য , প্রকৃতি , শিরোনাম ও বিলটির মূলনীতি সম্পর্কে তার বক্তব্য প্রদান করেন । উত্থাপনের পর বিলটি সরকারি গেজেটে প্রকাশিত হয় এবং সংখ্যাগরিষ্ঠের সমর্থন পাওয়ার পরই বিলটি আলোচনার জন্য গৃহীত হয় । তবে এই পর্যায়ে বিলের উপর কোনো বিতর্ক বা আলোচনা হয় না । এইভাবে বিলের প্রথম পর্যায় সমাপ্ত হয় ।

দ্বিতীয় পর্যায় : এই পর্যায়ে মূল উত্থাপক বিলটির ভবিষ্যৎ সম্পর্কে যেকোনো একটি প্রস্তাব আইনসভার সংশ্লিষ্ট কক্ষের সামনে উপস্থাপন করতে পারেন– 1. বিলটি এখনই বিবেচনার জন্য গ্রহণ করা হোক , 2. বিলটিকে সিলেক্ট কমিটিতে পাঠানো হোক , 3. বিলটিকে সংসদের একটি যুক্ত কমিটিতে পাঠানো হোক , 4. বিলটিকে জনসাধারণের মতামতের জন্য গণভোটে প্রদান করা হোক । 

তৃতীয় পর্যায় : উপরোক্ত চারটি প্রস্তাবের প্রথমটি হওয়ার পর তার বিবেচনার জন্য দিন ধার্য করা হয় । বিলটিকে সিলেক্ট কমিটিতে সিদ্ধান্ত গ্রহণের পরে কয়েকজন সদস্য নিয়ে একটি কমিটি গঠন করা হয় । বিলটি যুক্ত কমিটিতে পাঠাবার সিদ্ধান্ত গৃহীত হলে যে কক্ষে বিল উত্থাপন হয়েছে মন্ত্রী সেই কক্ষের সদস্যদের নাম উল্লেখ করেন । বিলটি সম্পর্কে জনমত গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হলে বিলটিকে আঞ্চলিক ভাষায় প্রকাশ করা হয় এবং বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছ থেকে বিলটি সম্পর্কে মতামত গ্রহণের ব্যবস্থা করা হয় । এইভাবে বিলটির তৃতীয় পর্যায় ঘটে । 

চতুর্থ পর্যায় : কমিটি দ্বারা তৈরি করা রিপোর্ট আলোচনার জন্য সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে বিলটির চতুর্থ পর্যায়ের সূচনা হয় । কারণ বিলের বিভিন্ন দিক নিয়ে বিচারবিশ্লেষণ করার পর কমিটি তার রিপোর্ট তৈরি করে এবং কমিটির চেয়ারম্যান বিলটি প্রথম যে কক্ষে উত্থাপিত হয়েছিল , সেই কক্ষে প্রেরণ করে । প্রসঙ্গত , খুব কমসংখ্যক বিলকেই সিলেক্ট কমিটি , যুগ্ম কমিটি বা জনগণের মতামতের জন্য প্রেরণ করা হয় । তবে সংশ্লিষ্ট কক্ষে বিলটি উত্থাপনের পর বিলটি যদি সংখ্যাগরিষ্ঠের সমর্থন না পায় তা হলে আইনে পরিণত হতে পারে না । 

পঞ্চম পর্যায় : এই পর্যায়ে প্রস্তাবক সংশ্লিষ্ট কক্ষে বিলটি গ্রহণের উদ্দেশ্যে প্রস্তাব উত্থাপন করেন । এই পর্যায়ে বিলের কোনো ধারা বা উপধারা বা কোনো সংশোধনী প্রস্তাব উত্থাপন করা যায় না । তবে শব্দগত সংশোধনের প্রস্তাব উত্থাপন করা যায় । সাধারণত এই পর্যায়ে বিলের কোনো আলোচনা বা সংশোধন করা যায় না । তবে বিলটি গৃহীত হবে না বর্জন করা হয়ে সে সম্পর্কে এই পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয় । কেবলমাত্র সংখ্যাগরিষ্ঠের সম্মতির মাধ্যমে এই পর্যায়ে বিলটি গৃহীত হয় । 

ষষ্ঠ পর্যায় : যে কক্ষে বিলটি উত্থাপিত হয়েছিল , সেই কক্ষে বিলটি গৃহীত হওয়ার পরবর্তী পর্যায়ে সেই বিলটিকে অন্য কক্ষের অনুমোদনের জন্য প্রেরণ করা হয় । এই কক্ষেও বিলটিকে পূর্বেই মতোই বিভিন্ন পর্যায় অতিক্রম করতে হয় । কোনোরকম সংশোধনী ব্যতীত এই কক্ষে বিলটি গ্রহণ করা হতে পারে । তবে বিলটি গ্রহণের ক্ষেত্রে উভয় কক্ষের মধ্যে মতপার্থক্য দেখা দিলে উভয় কক্ষের যুক্ত অধিবেশনে বিলটির ভাগ্য নির্ধারিত হয় । এক্ষেত্রে লোকসভার সদস্যসংখ্যা রাজ্যসভার তুলনায় অনেক বেশি হওয়ায় লোকসভার জয় হয় । 

সপ্তম পর্যায় : সংসদের উভয় কক্ষে বিলটি গৃহীত হওয়ার পর রাষ্ট্রপতির অনুমোদনের উদ্দেশ্যে তা প্রেরণ করা হয় । রাষ্ট্রপতি সম্মতি দান করলে বিলটি আইনে পরিণত হয় । তবে রাষ্ট্রপতি যদি বিলটিতে সম্মতি না জানান তা হলে তিনি তাঁর সুপারিশ সহ বিলটি পুনরায় পার্লামেন্টে ফেরত পাঠান । কিন্তু বিচার – বিবেচনার পর উভয় কক্ষ বিলটিকে গ্রহণ করে পুনরায় রাষ্ট্রপতির কাছে প্রেরণ করলে রাষ্ট্রপতি তাতে স্বাক্ষর করতে বাধ্য থাকেন । এইভাবে কেন্দ্রীয় আইনসভার উভয় কক্ষ অর্থাৎ লোকসভা , রাজ্যসভা এবং রাষ্ট্রপতির সম্মতি লাভ করলেই সাধারণ বিল আইনে পরিণত হয় । 

২. ভারতের সংসদের লোকসভা ও রাজ্যসভার মধ্যে পারস্পরিক সম্পর্ক আলোচনা করো । অথবা , ভারতীয় পার্লামেন্টের উভয় কক্ষের সাংবিধানিক সম্পর্ক আলোচনা করো ।

উত্তরঃ ভারতীয় পার্লামেন্টের বা সংসদের দু’টি কক্ষের মধ্যে কখনো সমক্ষমতা আবার কখনো অধিক ক্ষমতা লক্ষ করা যায় । সংসদের নিম্নকক্ষ হলো লোকসভা আর উচ্চকক্ষ হলো রাজ্যসভা । রাজ্যসভার সদস্যরা পরোক্ষভাবে নির্বাচিত বা মনোনীত । অন্যদিকে , লোকসভার সদস্যরা জনগণের দ্বারা প্রত্যক্ষভাবে নির্বাচিত । রাজ্যসভা ও লোকসভার পারস্পরিক সম্পর্কের তিনটি দিক রয়েছে । 

উভয় কক্ষ সমক্ষমতাসম্পন্ন : 

প্রথমত : অর্থবিল ছাড়া অন্য বিল পাশের ক্ষেত্রে উভয় কক্ষ সমক্ষমতাসম্পন্ন । এক কক্ষে বিল উত্থাপনের পর সেটি গৃহীত হলে অন্য কক্ষের সম্মতির জন্য তা পাঠানো হয় । বিলটি উভয় কক্ষে গৃহীত হওয়ার পর তা রাষ্ট্রপতির সম্মতির জন্য পাঠানো হয় । 

দ্বিতীয়ত : উভয় কক্ষই সংবিধান সংশোধনের প্রস্তাব উত্থাপন করতে পারে । যেমন— ১৯৮৯ সালে ৬৩ ও ৬৪ তম সংবিধান সংশোধনের প্রস্তাব রাজ্যসভার সমর্থন না পাওয়ায় বাতিল হয়ে যায় । তৃতীয়ত : সংসদের উভয় করু আইনসভার অবমাননা বা অধিকারভঙ্গের অভিযোগে পার্লামেন্টের যে কোনো সদস্য বা সদস্য নয় এমন ব্যক্তিকে শাস্তিদানের ব্যবস্থা করতে পারে । 

চতুর্থত : রাষ্ট্রপতি জরুরি অবস্থা ঘোষণা করার পর তা সংসদের উভয় কক্ষে পেশ করতে হয় । লোকসভার অনুমোদনের পাশাপাশি রাজ্যসভার সম্মতিও দরকার । 

পঞ্চমত : কেন্দ্রশাসিত অঞ্চলে সংসদ চাইলে হাইকোর্ট স্থাপন বা কোনো অন্য আদালতকে হাইকোর্টে উন্নীত করতে পারে । সংসদ যে কোনো কেন্দ্রশাসিত অঞ্চলে হাইকোর্টের ক্ষমতার পরিধি নিয়ন্ত্রণ করতে পারে । 

রাজ্যসভার অধিক ক্ষমতাভোগ : 

প্রথমত : রাজ্যসভায় উপস্থিত ও ভোটদানকারী সদস্যদের দুই – তৃতীয়াংশ যদি মনে করেন জাতীয় স্বার্থে রাজ্য তালিকার কোনো বিষয়ে আইন প্রণয়ন প্রয়োজন তা হলে সংসদ তা করতে পারে । 

দ্বিতীয়ত : রাজ্যসভায় উপস্থিত ও ভোটদানকারী দুই – তৃতীয়াংশ সদস্যের সংখ্যাগরিষ্ঠতার মাধ্যমে জাতীয় স্বার্থে সংসদ এক বা একাধিক সর্বভারতীয় চাকরি সৃষ্টির জন্য আইন প্রণয়ন করতে পারে । 

তৃতীয়ত : উপরাষ্ট্রপতির পদচ্যুতি সংক্রান্ত প্রস্তাব শুধুমাত্র রাজ্যসভায়ই উত্থাপন করা যায় । তাছাড়া আইনসভার স্থায়ী কক্ষ হিসেবে রাজ্যসভা একটি স্বতন্ত্র মর্যাদা ভোগ করে । 

লোকসভার অধিক ক্ষমতাভোগ : 

  1. অর্থবিল শুধুমাত্র লোকসভায় উত্থাপিত হয় । এটি রাজ্যসভায় উত্থাপন করা যায় না । 
  2. কোনো বিল অর্থবিল কিনা সেই সম্পর্কে লোকসভার অধ্যক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত । 
  3. লোকসভায় অর্থবিল পাশ হওয়ার পর বিলটি আলোচনার জন্য রাজ্যসভায় পাঠানো হয় । ১৪ দিনের মধ্যে সুপারিশ সহ বা সুপারিশ ছাড়া রাজ্যসভাকে বিলটি লোকসভায় পাঠাতে হয় । রাজ্যসভা নির্দিষ্ট সময়ের মধ্যে বিলটি ফেরত না পাঠালেও উভয় কক্ষ দ্বারা এটি অনুমোদিত হয়েছে বলে ধরে নেওয়া হয় ।
  4. অর্থবিল বাতিল করার কোনো ক্ষমতা নেই রাজ্যসভার । 
  5. সাধারণ বিল পাশের ক্ষেত্রে লোকসভা ও রাজ্যসভার মধ্যে বিরোধ সৃষ্টি হলে সংখ্যাগরিষ্ঠতার জন্য লোকসভার জয় হয়ে থাকে । 
  6. লোকসভা শাসন বিভাগকে নিয়ন্ত্রণের ক্ষেত্রে রাজ্যসভার চেয়ে বেশি ক্ষমতা ভোগ করে এবং মন্ত্রী পরিষদ লোকসভার কাছে দায়িত্বশীল থাকে ।

FILE INFO : HS Class 12 Political science Suggestion PDF Download for FREE | দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | HS Class 12 Political science Suggestion PDF

Price : FREE

Download Link : Click Here To Download

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক  রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal HS  Political science Suggestion Download. WBCHSE HS Political science short question suggestion. HS Class 12 Political science Suggestion PDF download. HS Question Paper  Political science. WB HS 2022 Political science suggestion and important questions. HS Class 12 Political science Suggestion PDF.

Get the HS Class 12 Political science Suggestion PDF by winexam.in

 West Bengal HS Class 12 Political science Suggestion PDF  prepared by expert subject teachers. WB HS  Political science Suggestion with 100% Common in the Examination.

Class 12th Political science Suggestion

West Bengal HS  Political science Suggestion Download. WBCHSE HS Political science short question suggestion. HS Class 12 Political science Suggestion PDF  download. HS Question Paper  Political science.

দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন – ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – প্রশ্ন উত্তর |  WB HS Political science  Suggestion

দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান (HS Political science) ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – প্রশ্ন উত্তর। দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন – ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – প্রশ্ন উত্তর |  WB HS Political science  Suggestion

ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | Higher Secondary Political science Suggestion

দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | Higher Secondary Political science Suggestion । রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন বই ।

ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | West Bengal Class 12th Suggestion

আমরা WBCHSE উচ্চ মাধ্যমিক পরীক্ষার রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের – ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | West Bengal Class 12th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি HS রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন – ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) | HS Class 12 Political science Suggestion with FREE PDF Download

Political science Class XII, Political science Class Twelve, WBCHSE, syllabus, HS Political science, দ্বাদশ শ্রেণি রাষ্ট্রবিজ্ঞান, ক্লাস টোয়েলভ রাষ্ট্রবিজ্ঞান, উচ্চ মাধ্যমিকের রাষ্ট্রবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান উচ্চ মাধ্যমিক – ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়), দ্বাদশ শ্রেণী – ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়), উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়), ক্লাস টেন ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়), HS Political science – ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়), Class 12th ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়), Class X ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়), ইংলিশ, উচ্চ মাধ্যমিক ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, HS Suggestion, HS Suggestion , HS Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Higher Secondary Board exam suggestion , WBCHSE , উচ্চ মাধ্যমিক সাজেশান, উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশন, দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশান ,  দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশান , দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান , দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান, মধ্যশিক্ষা পর্ষদ, HS Suggestion Political science , দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান – ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Political science Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান – ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Political science Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান – ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – সাজেশন | দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান – ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Political science Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান – ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Political science Suggestion PDF PDF,দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান – ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Political science Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান – ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Political science Suggestion PDF, HS Political science Suggestion PDF ,  West Bengal Class 12 Political science Suggestion PDF.

  এই (ভারতের আইন বিভাগ (অষ্টম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | HS Class 12 Political science Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Political science) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Win exam telegram channel

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here