শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়) - দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF
শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF : শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়) দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল। এবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান পরীক্ষায় বা দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষায় ( WB HS Class 12 Education Suggestion PDF | West Bengal HS Class 12 Education Suggestion PDF | WBCHSE Board Class 12th Education Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য বা উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান | HS Class 12 Education Suggestion PDF | WBCHSE Board HS Class 12th Education Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন।
পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন (West Bengal HS Class 12 Education Suggestion PDF / Notes) শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়) – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে।
১. একত্রে বাঁচার শিক্ষার উদাহরণ দাও ।
উত্তরঃ শান্তিপূর্ণ সহাবস্থান বা অন্যদের প্রতি শ্রদ্ধার মনোভাব প্রদর্শন ‘ একত্রে বাঁচার শিক্ষা ‘ – র উদাহরণ ।
২. ডেলর কমিশন কত সালে UNESCO- কে তাদের রিপোর্ট জমা দেয় ?
উত্তরঃ 1996 সালে ডেলর কমিশন UNESCO- কে রিপোর্ট জমা দেয় ।
৩. UNESCO- র সম্পূর্ণ নাম লেখো ।
উত্তরঃ UNESCO- র পুরো নাম United Nations Educational Scientific and Cultural Organization .
৪. বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গির প্রধান নিয়ন্ত্রক কাকে বলা হয় ?
উত্তরঃ সম্মিলিত রাষ্ট্রপুঞ্জ ( UNO ) – র একটি শাখা ইউনাইটেড নেশন্স এডুকেশনাল সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশনকে বলা হয় প্রধান নিয়ন্ত্রক।
৫. Delore Commission- এর চারটি স্তম্ভ ( Four Pillars ) কী ?
উত্তরঃ 1. জ্ঞানার্জনের জন্য শিক্ষা , 2. অনিয়ন্ত্রিত শিক্ষা , 3. প্রথা বহির্ভূত শিক্ষা 4. কর্মের জন্য শিক্ষা ।
৬. Delore Commission- এর সভাপতির নাম লেখো ।
উত্তরঃ Arid Delore Commission- এর সভাপতি হলেন ফ্রান্সের প্রাক্তন অর্থনীতি । রাজস্ব বিষয়ক মন্ত্রী Jacques Delore .
৭. ‘ জানার জন্য শিক্ষা’— এর অর্থ কী ?
উত্তরঃ ব্যাপক সাম্প্রতিক বিষয়মূলক জ্ঞানের সঙ্গে ছোটোখাটো বিষয়ের উপর নিবিড় জ্ঞানের সমন্বয়কেই জানার জন্য শিক্ষা বলা হয় ।
৮ মানুষ হয়ে ওঠার জন্য শিক্ষা বলতে কী বোঝানো হয়েছে ?
উত্তরঃ শিক্ষার্থীর জন্মগত গুণাবলির বিকাশ , মূল্যবোধ , নীতিবোধ , স্বাধীনভাবে কাজ করার ক্ষমতা ইত্যাদির শিক্ষাকেই মানুষ হওয়ার শিক্ষা বলে ।
৯. ডেলর কমিশন প্রস্তাবিত শিক্ষার স্তম্ভগুলি উল্লেখ করো ।
উত্তরঃ ডেলর কমিশনের রিপোর্ট অনুযায়ী শিক্ষার প্রধান উদ্দেশ্যগুলি এইরূপ— 1. জানার জন্য শিক্ষা 2. কর্মের জন্য শিক্ষা 3. একত্রে বসবাসের শিক্ষা এবং 4. মানুষ হওয়ার শিক্ষা ।
১. ‘ শিক্ষণের জন্য শিক্ষা ’ যে স্তম্ভের অন্তর্ভুক্ত – (ক) জাতীয় বয়স্ক শিক্ষা / (খ) মানুষ হওয়ার শিক্ষা / (গ) জানার জন্য শিক্ষা / (ঘ) একত্রে বসবাসের শিক্ষা ।
উত্তরঃ (গ) জানার জন্য শিক্ষা /
২. কর্মের জন্য শিক্ষা বলতে বোঝায় – (ক) নির্দিষ্ট কাজে দক্ষতা অর্জন / (খ) বিভিন্ন পরিস্থিতিতে উৎকর্ষের সঙ্গে কাজ করা / (গ) যৌথবদ্ধভাবে কাজ করা / (ঘ) উপরের সবক’টি ।
উত্তরঃ (ঘ) উপরের সবক’টি ।
৩. পরিবেশ শিক্ষার ওপর আন্তর্জাতিক সম্মেলন নামে পরিচিত— (ক) বেলগ্রেড সম্মেলন / (খ) তেহরান / সম্মেলন / (গ) টিবিলিস সম্মেলন / (ঘ) (ক) ও (গ) ।
উত্তরঃ (ঘ) (ক) ও (গ) ।
৪. ইউনেস্কো কর্তৃক প্রকাশিত বিশ্বমানের পাঠ্যপুস্তক – (ক) টিচিং প্রাইমারি স্কুল ম্যাথামেটিক্স / (খ) গাইডলাইন্স ফর টেক্সট বুক রাইটিং / (গ) সোর্স বুক অব জিয়োগ্রাফি টিচিং / (ঘ) উপরের সবক’টি ।
উত্তরঃ (ঘ) উপরের সবক’টি ।
৫. 1972 সালে এডগার ফাউরের নেতৃত্বে গঠিত আন্তর্জাতিক শিক্ষা কমিশন যে নামে পরিচিত হয়— (ক) লার্নিং – দ্য ট্রেজার উইদিন / (খ) লার্নিং টু বি / (গ) লার্নিং টু নো / (ঘ) লং লাইফ এডুকেশন ।
উত্তরঃ (খ) লার্নিং টু বি /
৬. EFA- এর সম্পূর্ণ নাম— (ক) এডুকেশন ফর অ্যাডাল্ট / (খ) এডুকেশন ফর অ্যাকশন / অল (গ) এডুকেশন ফর অল / (ঘ) এডুকেশন ফর এনি টাইম ।
উত্তরঃ (গ) এডুকেশন ফর অল /
৭. কোন ভারতীয় শিক্ষাবিদের বক্তব্যে শিক্ষার চারটি স্তম্ভের প্রভাব দেখা যায় ? (ক) স্বামী বিবেকানন্দ / (খ) মহাত্মা গান্ধি / (গ) রবীন্দ্রনাথ ঠাকুর / (ঘ) বিদ্যাসাগর ।
উত্তরঃ (ক) স্বামী বিবেকানন্দ /
৮. নীচের কোনগুলি আন্তর্জাতিক সংস্থা ? (ক) UNO / (খ) WHO / (গ) UNICEF / (ঘ) উপরের সবক’টি ।
উত্তরঃ (ঘ) উপরের সবক’টি ।
৯. শিক্ষা সংক্রান্ত যাবতীয় কাজ দেখভাল করে কোন সংস্থা ? (ক) WHO / (খ) UNICEF / (গ) UNESCO / (ঘ) উপরের সবক’টি ।
উত্তরঃ (গ) UNESCO /
১০. একবিংশ শতাব্দীর শিক্ষার ওপর যে আন্তর্জাতিক কমিশন গঠিত হয় তার নেতৃত্বে ছিলেন— (ক) ফেডেরিকো মেয়র / (খ) জ্যাক ডেলর / (গ) এডগার ডব্লিউ হেককিন্স / (ঘ) এঁদের কেউই নন ।
উত্তরঃ (খ) জ্যাক ডেলর /
১১. জ্যাক ডেলর কোন দেশের অধিবাসী ছিলেন ? (ক) ইংল্যান্ডের / (খ) মেক্সিকোর / (গ) ফ্রান্সের / (ঘ) আমেরিকার ।
উত্তরঃ (গ) ফ্রান্সের /
১২. জ্যাক ডেলরের নেতৃত্বে ‘ লানিং দ্য ‘ ট্রেজার উইদিন ’ রিপোর্টটি কবে পেশ করা হয় ? (ক) ১৯৯২ খ্রি : / (খ) ১৯৯৬ খ্রি : / (গ) ১৯৮৮ খ্রি : / (ঘ) ২০০০ খ্রি :।
উত্তরঃ (খ) ১৯৯৬ খ্রি : /
১৩. 2000 সালে ডাকারে কোন বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয় ? (ক) অন্তর্ভুক্তি শিক্ষা / (খ) পরিবেশ শিক্ষা / (গ) প্রারম্ভিক শিক্ষা / (ঘ) সকলের জন্য শিক্ষা ।
উত্তরঃ (ঘ) সকলের জন্য শিক্ষা ।
১৪. ডেলর কমিশন প্রস্তাবিত বিশ্বশিক্ষার স্তম্ভ সংখ্যা – (ক) দুই / (খ) ছয় / (গ) চার / (ঘ) পাঁচ ।
উত্তরঃ (গ) চার /
১৫. কর্মের জন্য শিক্ষা বলতে বোঝায়— (ক) বৌদ্ধিক শিক্ষা / (খ) উচ্চশিক্ষা / (গ) শিক্ষায় সক্রিয় অংশগ্রহণ করা / (ঘ) পারদর্শিতার শিক্ষা ।
উত্তরঃ (ঘ) পারদর্শিতার শিক্ষা ।
১. জানার জন্য শেখা ‘ বলতে কী বোঝো ?
উত্তরঃ আমরা কেন জানব– এর উত্তরে বলা যায় , মানুষকে তার চারপাশের জগৎটাকে চেনার জন্য জানতে হবে , শিখতে হবে । আবার জানার জন্য শিখতে গিয়ে এক ধরনের আনন্দ পাওয়া যায় , যা মেলে উপলব্ধি ( Understandig ) জ্ঞান ( Knowledge ) এবং আবিষ্কার ( Discovery ) থেকে । জ্ঞানের ক্ষেত্র প্রসারিত হলে পরিবেশের উপাদানগুলিকেও নতুন করে চেনা যায় ।
এই পৃথিবীর সব কিছুই জানতে হবে , এটা সত্যি নয় । জ্ঞানের রাজ্যে Specialisation বা বিশেষীকরণ প্রয়োজন । তার মানে এই নয় যে , সাধারণ শিক্ষাকে অবহেলা করা হবে । UNESCO- র প্রতিবেদনে তাই বলা হয়েছে ” A truly educated person now a days need a broad general education and the opportunity to study a small number of Subjects in depth . ” “ আজকের যুগে একজন যথার্থ শিক্ষিত ব্যক্তিকে সাধারণ শিক্ষার পাশাপাশি শুধু গুটিকয়েক বিষয়কে গভীরভাবে অনুশীলন করতে হবে। ”
কী প্রক্রিয়ায় মনঃসংযোগ , স্মরণদক্ষতা এবং চিন্তন দক্ষতা বাড়িয়ে শিক্ষালাভ করা যায় তাকেই বলে ‘ জানার জন্য শিখন ‘ । এই সমস্ত ক্ষমতার উন্নতি ঘটানো যায় খেলাধুলা , ভ্রমণ ও ব্যবহারিক বিজ্ঞানের নানা কাজ অনুশীলনের মাধ্যমে ।
২. জ্যাক ডেলরের মতানুযায়ী শিক্ষার চারটি স্তর বা স্তম্ভ আলোচনা করো ।
অথবা , শিক্ষার আধুনিক উদ্দেশ্যগুলি কী ?
উত্তরঃ শিক্ষার চারটি স্তর : ১৯৯৭ সালে ফরাসি শিক্ষাবিদ জ্যাক ডেলর ( Jacques Delore ) – এর নেতৃত্বে ইউনেস্কোর ( UNESCO ) উদ্যোগে যে আন্তর্জাতিক শিক্ষা সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল সেখানে একবিংশ শতাব্দীর শিক্ষার উপর প্রকাশিত হয় • Learning : The treasure within . ‘ । এই প্রতিবেদনে শিক্ষার চারটি উদ্দেশ্য বা শিখনের চারটি স্তর উল্লেখ করা হয় ।
চারটি স্তর বা স্তম্ভ : 1. জানার জন্য শিক্ষা । 2. কর্মের দক্ষতা অর্জনের জন্য শিক্ষা । 3. একত্রে বসবাসের শিক্ষা । 4. মানুষ তৈরির জন্য শিক্ষা ।
৩. কর্মের জন্য শিক্ষা বলতে কী বোঝো ? এই ধরনের শিক্ষার প্রয়োজনীয়তা আলোচনা করো ।
উত্তরঃ কর্মের জন্য শিক্ষা : সম্প্রতি বিদ্যালয়ের পাঠক্রমে এমন কিছু বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে যার দ্বারা শিক্ষার্থীর একদিকে কর্মদক্ষতার বিকাশ ঘটবে , অপরদিকে সে ছাত্রজীবন থেকেই কাজের প্রতি শ্রদ্ধাশীল হবে । কর্মের শিক্ষার অর্থ শুধুমাত্র কাজ করা নয় , কাজে উৎকর্ষ আনা এবং কাজে দক্ষতা অর্জন করা । শিক্ষার দ্বারা শিক্ষার্থী হয়ে ওঠে কর্মক্ষম ও কর্মদক্ষ ব্যক্তি । এর ফলে তার মধ্যে আসে সামাজিক সচেতনতা এবং সেবামূলক দৃষ্টিভঙ্গি । কর্মদক্ষতা অর্জনের দ্বারা শিক্ষার্থী হয়ে ওঠে পরিশ্রমী , দৃঢ়চেতনাসম্পন্ন ও শ্রমের প্রতি শ্রদ্ধাশীল এবং একজন সুযোগ্য নাগরিক ।
কর্মের জন্য শিক্ষাকে চারটি আলাদা দিক থেকে ব্যাখ্যা করা যায় । যেমন—
কর্মের জন্য শিক্ষার প্রয়োজনীয়তা / উপযোগিতা : বর্তমানে প্রত্যেক নাগরিক , শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীর কর্মদক্ষতা বৃদ্ধিতে তৎপর হয় । কাজ করার জন্য শিক্ষা কীভাবে শিক্ষার্থীকে এগিয়ে দেয় নীচে তা আলোচনা হলো –
৪. সাক্ষরতা কাকে বলে ? জাতীয় সাক্ষরতা কর্মসূচির লক্ষ্য লেখো ।
উত্তরঃ সাক্ষরতা অক্ষরজ্ঞান রয়েছে এমন ব্যক্তিই হলো সাক্ষর । সাধারণভাবে সাক্ষরতা বলতে বোঝায় মাতৃভাষায় নিজের নাম লিখতে পারা । বিশেষ অর্থে সাক্ষরতা বলতে বোঝায় লিখতে পারা , সংবাদপত্র ও বই পড়তে পারা ও গণিতের প্রাথমিক জ্ঞান অর্জন করা।
সাক্ষরতা কর্মসূচির লক্ষ্য : জাতীয় সাক্ষরতা কর্মসূচির লক্ষ্য ছিল ১৯৯০ সালের মধ্যে ১৮ থেকে ৩৫ বছরের ৩০ মিলিয়ন ব্যক্তিকে এবং ১৯৯৫ সালের মধ্যে আরও ৫০ মিলিয়ন ব্যক্তিকে কার্যকরী সাক্ষর করা । কর্মসূচির অন্যান্য লক্ষগুলি নিম্নরূপ—
৫. জাতীয় সাক্ষরতা কর্মসূচি কী ? কীভাবে জাতীয় সাক্ষরতা কর্মসূচির মূল্যায়ন করা হয় ?
উত্তরঃ স্বাধীন ভারতে রাষ্ট্রনেতারা বুঝতে পারেন সাক্ষরতা ছাড়া গণতান্ত্রিক ব্যবস্থা , সামাজিক ও জাতীয় উন্নয়ন সম্ভব নয় । ফলে কেন্দ্র ও রাজ্য সরকার সাক্ষরতা প্রসারে নানা কর্মসূচি গ্রহণ করে । এই কর্মসূচির মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হলো জাতীয় সাক্ষরতা কর্মসূচি ।
সাক্ষরতা কর্মসূচির মূল্যায়ন : পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের সাক্ষরতা কর্মসূচির মূল্যায়নের জন্য একটি সমীক্ষা করে । ঐ সমীক্ষায় রাজ্যের শিক্ষা ব্যবস্থার করুণ চিত্র ধরা পড়েছে । যেমন—
৬. একত্রে বসবাসের শিক্ষা সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করো ।
উত্তরঃ সমাজে একে অন্যের সঙ্গে জোট বেঁধে মিত্রতার বন্ধনে আবদ্ধ হয়ে পাশাপাশি বসবাসই অন্য অর্থে একত্রে বসবাসের শিক্ষা বলে পরিচিত । বিশ্বায়নের যুগে পৃথিবীটাই এখন একটি ‘ গ্লোবাল ভিলেজ ’ – এ পরিণত হয়েছে । এই পরিস্থিতিতে মানুষের মন থেকে সম্প্রদায় ও জাতি ভেদে অন্যের প্রতি দ্বেষ , হিংসা ও ক্ষুদ্রতার মানসিকতা সরিয়ে একসূত্রে সংহত করতে শেখায় এধরনের শিক্ষা । সভ্যতার অগ্রগতির কারণে এধরনের জোটবদ্ধ মানসিকতা না প্রসারিত হলে মানবিকতার অবক্ষয়ের কারণে বাড়বে গৃহযুদ্ধ । দেখা দেবে । সাম্প্রদায়িক হানাহানি ও অসুস্থ প্রতিযোগিতা । প্রত্যেক ভারতীয়ের মধ্যে বৈচিত্র্যের মধ্যে ঐক্য ‘ এই মানসিকতার সঞ্চার করতে হবে । কেননা এর অভাব ঘটেছে বলেই বাড়ছে নানাবিধ সংকট ।
আরোও দেখুন:-
HS Bengali Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS English Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Geography Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS History Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Political Science Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Philosophy Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Sociology Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Sanskrit Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Education Suggestion 2023 Click here
PDF Name : শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF
Price : FREE
Download Link : Click Here To Download
West Bengal HS Class 12 Education Suggestion PDF prepared by expert subject teachers. WB HS Education Suggestion with 100% Common in the Examination.
West Bengal HS Education Suggestion Download. WBCHSE HS Education short question suggestion. HS Class 12 Education Suggestion PDF download. HS Question Paper Political science.
দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান (HS Political science) শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়) – প্রশ্ন উত্তর। দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়) – প্রশ্ন উত্তর | WB HS Education Suggestion
দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়) – উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন | Higher Secondary Education Suggestion । শিক্ষা বিজ্ঞান বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন বই ।
আমরা WBCHSE উচ্চ মাধ্যমিক পরীক্ষার শিক্ষা বিজ্ঞান বিষয়ের – শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়) – দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class 12th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষা তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি HS শিক্ষা বিজ্ঞান পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।
Education Class XII, Education Class Twelve, WBCHSE, syllabus, HS Political science, দ্বাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান, ক্লাস টোয়েলভ শিক্ষা বিজ্ঞান, উচ্চ মাধ্যমিকের শিক্ষা বিজ্ঞান, শিক্ষা বিজ্ঞান উচ্চ মাধ্যমিক – শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়), দ্বাদশ শ্রেণী – শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়), উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়), ক্লাস টেন শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়), HS Education – শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়), Class 12th শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়), Class X শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়), ইংলিশ, উচ্চ মাধ্যমিক ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, HS Suggestion, HS Suggestion , HS Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Higher Secondary Board exam suggestion , WBCHSE , উচ্চ মাধ্যমিক সাজেশান, উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশন, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশান , দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশান , দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান , দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান, মধ্যশিক্ষা পর্ষদ, HS Suggestion Education , দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়) – সাজেশন | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF,দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF, HS Education Suggestion PDF , West Bengal Class 12 Education Suggestion PDF.
এই (শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।
একাদশ শ্রেণীর সমস্ত বিষয় সাজেশন ২০২৩ Class 11 All Subjects Suggestion 2023 PDF Download একাদশ…
একাদশ শ্রেণীর গণিত সাজেশন ২০২৩ Class 11 Mathematics Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর গণিত…
একাদশ শ্রেণীর জীববিদ্যা সাজেশন ২০২৩ Class 11 Biology Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর জীববিদ্যা…
একাদশ শ্রেণীর রসায়ন সাজেশন ২০২৩ Class 11 Chemistry Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর রসায়ন…
একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা সাজেশন ২০২৩ Class 11 Physics Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা…
একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান সাজেশন ২০২৩ Class 11 Sociology Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান…