শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) - দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF
শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) - দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF

শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন

HS Class 12 Education Suggestion PDF

শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF : শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান পরীক্ষায় বা দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষায় ( WB HS Class 12 Education Suggestion PDF  | West Bengal HS Class 12 Education Suggestion PDF  | WBCHSE Board Class 12th Education Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য বা উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান  | HS Class 12 Education Suggestion PDF  | WBCHSE Board HS Class 12th Education Suggestion  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন/নোট (West Bengal Class 12 Education Question and Answer / HS Education Suggestion PDF)

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন (West Bengal HS Class 12 Education Suggestion PDF / Notes) শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়)

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion : 

১. অপারেন্ট বলতে কী বোঝো ? 

উত্তরঃ অপারেন্ট বলতে বোঝায় ফলোৎপাদনের জন্য প্রতিক্রিয়া যার কোনো নির্দিষ্ট উদ্দীপক অনুপস্থিত থাকে । 

২. S – Type অনুবর্তন বলতে কী বোঝো ? 

উত্তরঃ S – Type অনুবর্তন বা স্বতঃক্রয়ামূলক আচরণ হলো এমন আচরণ যেক্ষেত্রে কোনো সুনির্দিষ্ট উদ্দীপক থাকে না , যেকোনো উদ্দীপকের সঙ্গে প্রতিক্রিয়াকে যুক্ত করা যায় এবং প্রাণী যেখানে সক্রিয় ভূমিকা পালন করে । 

৩. থর্নডাইকের প্রচেষ্টা ও ভুল পদ্ধতির দু’টি সূত্র উল্লেখ করো । 

উত্তরঃ থর্নডাইকের প্রচেষ্টা – ভুল পদ্ধতির দু’টি সূত্র 1. ফললাভের সূত্র এবং 2. অনুশীলনের সূত্র । 

৪. ধর্নডাইকের ফললাভের সূত্রটি আলোচনা করো । 

উত্তরঃ শিখনের সময় উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সার্থক সমন্বয় স্থাপনের মাধ্যমে যদি সুখকর ও সন্তোষজনক ফল পাওয়া যায় , তবে ঐ সম্পর্কের বন্ধন শিথিল হবে । 

৫. সক্রিয় অনুবর্তনের একটি বৈশিষ্ট্য লেখো ।

উত্তরঃ সক্রিয় বা অপারেন্ট অনুবর্তনের বৈশিষ্ট্য – 1. অপারেন্ট অনুবর্তনে প্রাণীর সক্রিয়তা একান্তভাবে প্রয়োজন হয় । 2. এধরনের অনুবর্তন প্রক্রিয়ায় প্রতিক্রিয়া সম্পাদনের জন্য প্রাণীকে আগে থেকে প্রস্তুত হতে হয় । 

৬. স্কিনার বাক্স কী ? 

উত্তরঃ প্রখ্যাত মনোবিদ তথা অপারেন্ট ( Operant ) অনুবর্তন তত্ত্বের প্রবক্তা স্কিনার পরীক্ষালব্ধ প্রতিক্রিয়া দেখার জন্য বিশেষ একটি বাক্স ব্যবহার করেন । এটাকেই বলা হয় । ‘ স্কিনার বক্স ’ । বাক্সে একটি যন্ত্র নিয়ন্ত্রিত ট্রে আছে । একটি বোতামের উপর চাপ প্রয়োগ করলেই ট্রেতে খাবার উপস্থিত হয় । 

৭. ‘ পাজল বক্স ’ কাকে বলে ?

উত্তরঃ শিখনের সঠিক পদ্ধতি নির্ণয়ের জন্য থর্নডাইক বিড়াল ও মাছ নিয়ে পরীক্ষার সময় বিশেষ এক ধরনের বাক্স ব্যবহার করেছিলেন । ওই বাক্সের নাম পাজল বক্স । 

৮. প্রচেষ্টা – ভুল শিখন কৌশল বলতে কী বোঝো ?

উত্তরঃ থর্নডাইকের প্রচেষ্টা – ভুল শিখন একটি যান্ত্রিক কৌশল । প্রাণীর প্রচেষ্টাগুলির মধ্যে ভুল প্রচেষ্টাগুলি ক্রমশ সংশোধিত হয় এবং সঠিক প্রচেষ্টাটি ক্রমশ নির্দিষ্ট হয় । এইভাবে শিখন সম্পন্ন হয় ।

৯. R – Type আচরণ কী ? 

উত্তরঃ যে আচরণের কোনো নির্দিষ্ট উদ্দীপক নেই , যেকোনো উদ্দীপকের দ্বারা যে আচরণ ঘটানো যেতে পারে , তাকে R – Type আচরণ বলা হয় । 

১০. স্কিনারের শক্তিদায়ক উদ্দীপক দু’টি কী ? 

উত্তরঃ স্কিনারের শক্তিদায়ক উদ্দীপক দু’টি হলো— ( ক ) ধনাত্মক শক্তিদায়ক উদ্দীপক এবং ( খ ) ঋণাত্মক শক্তিদায়ক উদ্দীপক । 

১১. সক্রিয় অনুবর্তন প্রাণীর কোন স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয় ? 

উত্তরঃ সক্রিয় অনুবর্তন প্রাণীর কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয় । 

১২. অনুবর্তন কী ? 

উত্তরঃ যে প্রক্রিয়ার দ্বারা একটি নতুন প্রতিক্রিয়া বা আচরণ একটি অস্বাভাবিক উদ্দীপকের মাধ্যমে প্রাণীর মধ্যে জাগিয়ে তোলা যায় তাকে বলে অনুবর্তন ।

সঠিক উত্তরটি নির্বাচন করো | শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion :

১. প্রাচীন অনুবর্তন তত্ত্বের প্রবক্তা— প্রশ্ন : সক্রিয় অনুবর্তন তত্ত্বের প্রবক্তা – (ক) মনোবিদ প্যাভলভ (খ) মনোবিদ থর্নডাইক (গ) মনোবিদ স্কিনার / (ঘ) মনোবিদ থর্নডাইক ।

উত্তরঃ (ক) মনোবিদ প্যাভলভ

২. সক্রিয় অনুবর্তনের অপর নাম – (ক) নবীন অনুবর্তন / (খ) ধ্রুপদি অনুবর্তন (গ) সাধারণ অনুবর্তন / (ঘ) যান্ত্রিক অনুবর্তন । 

উত্তরঃ (ঘ) যান্ত্রিক অনুবর্তন ।

৩. ……….. একটি জার্মান শব্দ । (ক) অপারেন্ট / (খ) শেপিং / (গ) গেস্টাল্ট / (ঘ) স্টিমিউলাস । 

উত্তরঃ (গ) গেস্টাল্ট / 

৪. শক্তিদায়ী উদ্দীপক প্রতিক্রিয়াকে দুর্বল করে দেয় । (ক) ঋণাত্মক / (খ) ধ্বংসাত্মক / (গ) সর্বাত্মক / (ঘ) ধনাত্মক । 

উত্তরঃ (ক) ঋণাত্মক 

৫. কফ্‌কা কোন ধারার বিজ্ঞানী ? (ক) সমগ্রতাবাদী / (খ) অনুষঙ্গবাদী / (গ) ক্রিয়াবাদী / (ঘ) আচরণবাদী । 

উত্তরঃ (ক) সমগ্রতাবাদী /

৬. ‘ Gestalt ‘ কথাটির সঙ্গে কোনটি মানানসই নয় ? (ক) সম্পূর্ণ আকার / (খ) পদ্ধতি / (গ) অবয়ব / (ঘ) কাঠামো । 

উত্তরঃ (খ) পদ্ধতি / 

৭. প্রক্ষোভের শেষে অনুবর্তনের প্রভাব – (ক) বেশি / (খ) খুব কম / (গ) মাঝারি / (ঘ) সবচেয়ে বেশি । 

উত্তরঃ (গ) মাঝারি /

৮. শিখনের ক্ষেত্রে সংযোগবাদের প্রবর্তক হলেন— (ক) প্যাভলভ / (খ) ওয়াটসন / (গ) থর্নডাইক / (ঘ) স্কিনার । 

উত্তরঃ (গ) থর্নডাইক 

৯. উদ্দীপক ( S ) এবং প্রতিক্রিয়া ( R ) এর বন্ধনের প্রভাবে ঘটে – (ক) পরিণমন / (খ) শিখন / (গ) অভিযোজন / (ঘ) অবদমন । 

উত্তরঃ (খ) শিখন /

১০. আধুনিক শিক্ষা – (ক) সমস্যা সমাধান ভিত্তিক শিক্ষা / (খ) প্রাথমিক শিক্ষা / (গ) শিশুকেন্দ্রিক শিক্ষা / (ঘ) শিক্ষাকেন্দ্রিক শিক্ষা । 

উত্তরঃ (গ) শিশুকেন্দ্রিক শিক্ষা /

১১. প্রাচীন অনুবর্তনে যে উদ্দীপকটি তুলনামূলকভাবে বেশি শক্তিশালী হয়— (ক) অনুবর্তিত / (খ) অনাবর্তিত / (গ) বিকল্প / (ঘ) প্রক্ষোভগত । 

উত্তরঃ (খ) অনাবর্তিত /

১২. অনুশীলনের সূত্রটি নিম্নলিখিত যে শিখন তত্ত্বটির সাথে সম্পর্কযুক্ত – (ক) প্রাচীন অনুবর্তন তত্ত্ব / (খ) সক্রিয় অনুবর্তন তত্ত্ব / (গ) প্রচেষ্টা – ভুল তত্ত্ব / (ঘ) আধুনিক অনুবর্তন তত্ত্ব । 

উত্তরঃ (গ) প্রচেষ্টা – ভুল তত্ত্ব /

১৩. চেষ্টা ও ভ্রাস্তি তত্ত্বের প্রবক্তা – (ক) প্যাভলভ / (খ) থর্নডাইক / (গ) স্কিনার / (ঘ) বার্নার্ড । 

উত্তরঃ (খ) থর্নডাইক /

১৪. ‘ প্রচেষ্টা ও ভুল ‘ তথা সংযোজনবাদ তত্ত্বের মূল প্রবক্তা-  (ক) স্কিনার / (খ) প্যাভলভ / (গ) থর্নডাইক / (ঘ) স্পিয়ারম্যান । 

উত্তরঃ (খ) থর্নডাইক /

১৫. গেস্টাল্ট শব্দের অর্থ– (ক) পরিধি / (খ) ক্ষেত্রফল / (গ) আয়তন / (ঘ) সম্পূর্ণ আকার বা অবয়ব বা কাঠামো 

উত্তরঃ (ঘ) সম্পূর্ণ আকার বা অবয়ব বা কাঠামো

রচনাধর্মী প্রশ্নোত্তর | শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion : 

১. প্যাভলভের অনুসৃত পরীক্ষাটি কী ? সেটি বর্ণনা করো । 

উত্তরঃ প্যাভলভের অনুসৃত পরীক্ষাটি প্রাচীন অনুবর্তন নামে পরিচিত । 1904 সালে সর্বপ্রথম তিনি প্রাচীন অনুবর্তন প্রক্রিয়াটি উল্লেখ করেন । অনুবর্তন সংক্রান্ত নানা পরীক্ষার মধ্যে প্যাভলভ কুকুরের লালাক্ষরণের যে পরীক্ষাটি করেন তা উল্লেখযোগ্য । ক্ষুধার্ত কোনো কুকুরের সামনে কিছু খাবার দেওয়া হলে দেখা যায় ঐ কুকুরের মুখ থেকে লালাক্ষরণ হচ্ছে । লালাক্ষরণ উদ্দীপক খাদ্যবস্তুর স্বাভাবিক প্রতিক্রিয়া । তিনি লালাক্ষরণ পরিমাপের ব্যবস্থাও করেছিলেন ।  

   পরীক্ষামূলকভাবে প্যাভলভ কুকুরকে খাওয়ার দেওয়ার আগে প্রতিদিন ঘণ্টা বাজানোর ব্যবস্থা করেন । ঘণ্টাধ্বনি শেষ হওয়ার আগেই কুকুরকে খাবার দেওয়া হতো । এভাবে কিছুদিন চলার পর প্যাভলভ লক্ষ করেন ঘণ্টাধ্বনি শোনামাত্রই কুকুরের লালাক্ষরণ হচ্ছে । প্রসঙ্গত , ঘণ্টাধ্বনির সঙ্গে লালাক্ষরণের স্বাভাবিক কোনো সম্পর্ক নেই । ঘণ্টাধ্বনির স্বাভাবিক প্রতিক্রিয়ায় জাগে সজাগভাব । আর ঘণ্টাধ্বনির সাথে সাথে কুকুরের মধ্যে সজাগভাব জাগত । এই পরীক্ষাটি বারবার করার ফলে ঘণ্টাধ্বনি স্বাভাবিক উদ্দীপক খাদ্যবস্তুর স্বাভাবিক প্রতিক্রিয়ায় লালাক্ষরণ ঘটায় । 

২. অন্তর্দৃষ্টিমূলক শিখন বলতে কী বোঝো ? অন্তর্দৃষ্টি শিখনের বৈশিষ্ট্যগুলি চিহ্নিত করো । 

উত্তরঃ অন্তর্দৃষ্টিমূলক শিখন : সমস্যা সমাধানমূলক শিখন কৌশলের ক্ষেত্রে অন্যতম অন্তর্দৃষ্টিমূলক শিখন কৌশল সমগ্রতাবাদীগণ পরীক্ষা থেকে সিদ্ধান্তে আসেন যে প্রতি ক্ষেত্রে প্রাণীরা প্রচেষ্টা ও ভুলের পদ্ধতি থেকে শেখে না । সাধারণত সমস্যার সামগ্রিক রূপ উপলব্ধির দ্বারাই প্রাণীরা সমস্যার সমাধান করতে পারে । প্রাণীর এই উপলব্ধি হঠাৎই হয় । গেস্টান্টবাদী মনোবিজ্ঞানীগণ সমস্যার সামগ্রিক রূপ হঠাৎ প্রত্যমানকে অন্তর্দৃষ্টি বলে চিহ্নিত করেছেন । 

অন্তর্দৃষ্টি শিখনের বৈশিষ্ট্য : সমগ্রতাবাদী মনোবিদগণ অন্তর্দৃষ্টি জেগে ওঠার জন্য দু’টি মানসিক প্রক্রিয়ায় গুরুত্ব আরোপ করেন । এগুলি- 1. সামান্যীকরণ এবং 2. পৃথকীকরণ । শিখন পরিস্থিতির মধ্যে যেগুলি প্রসঙ্গ বহির্ভূত , সেগুলিকে বাতিল করে শুধুমাত্র প্রাসঙ্গিক এবং সাধারণ বৈশিষ্ট্যগুলি নির্বাচনের নামই হলো পৃথকীকরণ । পরে ওই সাধারণ বৈশিষ্ট্যগুলির ভিত্তিতেই সামান্যধর্মী সূত্র তৈরি করাকে বলা হয় সামান্যীকরণ । 

নিজস্ব বৈশিষ্ট্যাবলি : শিখনের ক্ষেত্রে কোনো কাজ শেষ হওয়ার আগে বাধা পেলে শিক্ষার্থীর মধ্যে একটি অতৃপ্তিকর অবস্থার সৃষ্টি হয় । তখন সে তার ওই ধরনের অতৃপ্তিকর অবস্থা সামাল দিতে শিখন পরিস্থিতির সম্পূর্ণ অংশকে বিশ্লেষণ করে এবং তার মধ্যে থেকে অপ্রাসঙ্গিক বিষয়গুলি বাদ দিয়ে সঠিক গুণকে নির্বাচন করে । এর ফলে শিক্ষার্থীর সামনে সম্পূর্ণ সমস্যার সমাধানের পথটি স্পষ্ট হয়ে ওঠে । 

সমস্যা বিশ্লেষণ ও সমাধান : সমগ্রতাবাদীদের মতে , অন্তর্দৃষ্টি শিখনের নিজস্ব কতকগুলি বৈশিষ্ট্য রয়েছে । এগুলি হলো – 

  • 1. শিখন পরিস্থিতিকে সামগ্রিকভাবে প্রত্যক্ষ করা ; 
  • 2.অংশ বিশেষের বদলে সমগ্র সমস্যাটির উদ্দেশ্য সামগ্রিকভাবে বুঝে নেওয়া । 
  • 3. পরিস্থিতির অংশগুলির মধ্যে পারস্পরিক সম্পর্ক নির্ধারণ ; 
  • 4. সমস্যাটির অন্তর্নিহিত তত্ত্ব এবং বৈশিষ্ট্যগুলির পৃথকীকরণ এবং সামান্যীকরণ ঘটানো ; 
  • 5. সবশেষে আচমকা নিজের শিক্ষার্থীর ) আচরণে পরিবর্তন আনা । 

৩. প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শিখনের বৈশিষ্ট্যগুলি লেখো । এই শিখন তত্ত্বের শিক্ষাগত তাৎপর্য লেখো। 

উত্তরঃ প্রচেষ্টা ও ভুল শিখনের বৈশিষ্ট্য : মনোবিজ্ঞানী ধর্নডাইক তার পাজল বক্সে একটি বিড়ালকে রেখে যে পরীক্ষা করেন সেটির ভিত্তিতেই প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শিখন তত্ত্বের উদ্ভব । এটি একটি অনুশীলন নির্ভর প্রক্রিয়া । একে বিশ্লেষণ করলে এর কিছু বৈশিষ্ট্য চোখে পড়ে – 

  • 1. এই ধরনের শিখন পদ্ধতির সাফল্য শিক্ষার্থীর ( মানুষ / প্রাণী ) সক্রিয়তা এবং বাস্তব পরিস্থিতির উপর নির্ভর করে । 
  • 2. সমাধান বা লক্ষ্য বিষয়ে শিক্ষার্থীর মোটামুটি ধারণা থাকলে প্রতিক্রিয়া কার্যকর হয় । 
  • 3. এই পদ্ধতিতে ঠিক / ভুল প্রতিক্রিয়া গ্রহণ / বর্জনের কাজ যান্ত্রিকভাবে হয় । 
  • 4. এই ধরনের পদ্ধতিতে শিখনের সময় একইসঙ্গে নানারকম প্রতিক্রিয়া দেখা যায় । 
  • 5. প্রাণী অনুকরণের মাধ্যমে শেখে । প্রাণীর নিজস্ব সক্রিয়তাই শিখনের ভিত্তি । 

প্রচেষ্টা ও ভুল তত্ত্বের শিক্ষাগত তাৎপর্য : শিক্ষাক্ষেত্রে ধর্নডাইকের এই তত্ত্ব বিশেষ প্রভাব ফেলেছে । যথা—

  • 1. শিক্ষার্থীর সফলতার ক্ষেত্রে শিক্ষককে নিজের দায়িত্ব পালনে আরো কার্যকর ভূমিকা পালনে জোর দিয়েছে এই তত্ত্ব । 
  • 2. এ ধরনের শিখনের সাফল্য শিক্ষার্থীর নিবিড় অনুশীলনের উপর নির্ভর করে । তাই এবিষয়ে নজর দিতে বলা হয়েছে । 
  • 3. নতুন শিখনে শিক্ষার্থী ভুল করলেই শাস্তি দিতে নিষেধ করা হয়েছে এই তত্ত্বে । 
  • 4. পূর্বেকার অভিজ্ঞতা থেকে শিক্ষার্থী যাতে সমস্যার সমাধান করতে পারে সেজন শিক্ষককে পাঠদানের সময় দৈনন্দিন জীবনের ঘটনার উদাহরণ দিতে বলা হয় । 
  • 5. শিক্ষার্থীর মেধা – বুদ্ধি – শারীরিক সক্ষমতার ভিত্তিতে পাঠের বিষয় নির্বাচনের উপর জোর দেওয়া হয়েছে ।  

৪. সমস্যা সমাধানমূলক শিখনের অর্থ কী ? সমস্যা সমাধানের বিভিন্ন স্তর আলোচনা করো । 

উত্তরঃ বংশধারা ও পরিবেশগত কারণে নানা চাহিদা সৃষ্টি হয় । চাহিদাপূরণের তাগিদে মানুষ নির্দিষ্ট লক্ষ্যের দিকে এগিয়ে যায় । লক্ষ্যপূরণের পথে আসে নানা বাধা । বাধা অতিক্রম করার পথে ব্যক্তি নানা প্রতিক্রিয়ার মধ্য থেকে সঠিক প্রতিক্রিয়াটি নির্বাচন করে । এভাবে সঠিক প্রতিক্রিয়া নির্বাচন করে লক্ষ্যপূরণ করতে গিয়ে ব্যক্তি সমস্যা সমাধানের যে কৌশলটি আয়ত্ত করে তাকে বলে সমস্যা সমাধানমূলক শিখন কৌশল । এপ্রসঙ্গে মনোবিদ গেটস বলেছেন , সমস্যা সমাধান হলো এক বিশেষ ধরনের শিখন কৌশল যেখানে শিক্ষার্থীকে উপযুক্ত প্রতিক্রিয়াটি আবিষ্কার করতে হয়। 

সমস্যা সমাধানের বিভিন্ন স্তর : সমস্যা সমাধানমূলক শিখনের স্তরগুলি নিম্নরূপ : 

  • 1. সমস্যার সম্মুখীন হওয়া : চাহিদার মধ্য দিয়ে সমস্যা সমাধানমূলক শিখন শুরু হয় । এই চাহিদার কারণ দু’টি । কোনো ব্যক্তি বা কোনো পরিস্থিতির জন্য সমস্যার সৃষ্টি হয়েছে । ব্যক্তি নিজেও সমস্যাটি অনুভব করতে পারে । 
  • 2. সমাধান খোঁজা : ব্যক্তি সমস্যার সমাধান খুঁজতে গিয়ে এটি বিশ্লেষণ ও সমস্যা নির্দিষ্ট করে । এবার সে সমস্যা সমাধানের সম্ভাব্য কয়েকটি উপায় স্থির করে । এসবের মধ্য থেকে পরীক্ষানিরীক্ষার মাধ্যমে সর্বোৎকৃষ্ট উপায়টি নির্দিষ্ট করা হয় । 
  • 3. সমস্যার সমাধান : একপর্যায়ে পৌঁছে সমস্যা সমাধানের পথে থাকা সব বাধা দূর হয় এবং সমস্যার সমাধান ঘটে । কখনো কখনো সমস্যা সমাধানের উপায়টি হঠাৎই দেখা দেয় । 
  • 4. যাচাই করা : কখনো কখনো সমাধানটির যথার্থতা বিচার করার প্রয়োজন হয় । তখন মনে হয় যে উপায়ে সমাধান হয়েছে তা আরো সহজ ও সংক্ষেপ করা চলে । 

৫. শিখনের কৌশল হিসেবে স্কিনার বক্স কী ? সংক্ষেপে স্কিনার বক্সের পরীক্ষাটি বর্ণনা করো । 

অথবা , স্কিনার বক্স কী ? স্কিনারের সক্রিয় অনুবর্তন তত্ত্বের ব্যাখ্যাটি সংক্ষেপে বর্ণনা করো । 

অথবা , স্কিনার বক্স কাকে বলে ? স্কিনারের সক্রিয় অনুবর্তনের পরীক্ষাটি বর্ণনা করো । 

উত্তরঃ স্কিনার বক্স : প্রখ্যাত মনোবিদ তথা অপারেন্ট বা সক্রিয় অনুবর্তন তত্ত্বের প্রবক্তা স্কিনার তার পরীক্ষালব্ধ প্রতিক্রিয়া দেখার জন্য একটি বিশেষ বাক্স ব্যবহার করেন । একেই বলা হয় স্কিনার বক্স । এই বাক্সে একটি যন্ত্র নিয়ন্ত্রিত ট্রে থাকে । একটি বোতামের উপর চাপ পড়লেই ট্রে – তে খাবার চলে আসে । 

স্কিনার বক্সের / সক্রিয় অনুবর্তনের পরীক্ষা : যেকোনো প্রাণীর মানসিক অবস্থা অনুবর্তনের সময় উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সংযোগ স্থাপনে শক্তি জোগায় । এই ধারণাটি হলো সক্রিয় অনুবর্তন । স্কিনারের মতে , প্রাণীর সাধারণ ধর্ম হলো উদ্দীপকের প্রতি প্রতিক্রিয়া করা । প্রাণীর কিছু কিছু প্রতিক্রিয়াকে বস্তুধর্মী নির্দিষ্ট উদ্দীপকের সঙ্গে সংযুক্ত করা যায় না । এই ধরনের প্রতিক্রিয়ার সঙ্গে উদ্দীপকের কীভাবে সংযোগ স্থাপিত হয় , স্কিনার সেই ব্যাখ্যাই দিয়েছেন তাঁর অপারেন্ট বা সক্রিয় অনুবর্তন তত্ত্বে । 

  সক্রিয় অনুবর্তনের ব্যাখ্যায় স্কিনার বিভিন্ন পরীক্ষার বর্ণনা দিয়েছেন । এমন একটি পরীক্ষায় তিনি একটি ইঁদুরকে বাক্সে ঢুকিয়ে একটি ট্রে – তে খাদ্যবস্তু রাখেন । ইঁদুরটি ঐ খাবার খেয়ে নেয় । এরপর একদিন তিনি ইঁদুরটিকে বাক্সে ঢুকিয়ে বিশেষ এক যান্ত্রিক কৌশলে বোতাম টিপে ট্রে – র মধ্যে খাবার ফেলেন । এবারও ইঁদুরটি খাবার খেয়ে নিল । এবার তিনি ইঁদুরটিকে বাক্সে ঢুকিয়ে তার আচরণ পর্যবেক্ষণ করেন । ইঁদুরটি ট্রে – র মধ্যে খাবার না পেয়ে এদিক সেদিক খোঁজাখুজি করতে থাকে । 

  এক পর্যায়ে ইঁদুরটি বোতাম টিপে দিল আর ট্রে – র মধ্যে খাবারও এসে পড়ল । এরপর ইঁদুরটি বোতাম টেপার প্রতিক্রিয়াটি করতে থাকে । এই প্রসঙ্গে স্কিনার বলেন , এই ধরনের প্রতিক্রিয়া খাদ্যবস্তুর উদ্দীপক দ্বারা নির্ধারিত হয়নি । এটি নির্ধারিত হয়েছে খাদ্যের প্রত্যাশার উত্তেজনায় । আর বাস্তবে এর কোনো অস্তিত্ব নেই । কোনো অজানা উদ্দীপকের ফলে প্রতিক্রিয়া করলে প্রাণী যদি একটি শক্তিদায়ক উদ্দীপক পায় , তাহলে সে পূর্বের প্রতিক্রিয়াই গ্রহণ করে । এটি সক্রিয় অনুবর্তনের মূল কথা । 

৬. থর্নডাইকের শিখনের মূল সূত্রগুলি কী ? শিক্ষাক্ষেত্রে যেকোনো দু’টি মূল সূত্রের গুরুত্ব লেখো । 

উত্তরঃ মনোবিদ থর্নডাইক তাঁর পাজল – বক্সে বিড়ালকে রেখে এক যুগান্তকারী পরীক্ষা করেছিলেন । ঐ পরীক্ষার ভিত্তিতে শিখনপ্রক্রিয়া সম্পর্কে তিনি বেশ কয়েকটি সিদ্ধান্ত গ্রহণ করেন । দীর্ঘ গবেষণার পর থর্নডাইক শিখন সংক্রান্ত তিনটি প্রধান সূত্র ও পাঁচটি অপ্রধান সূত্র উদ্ভাবন করেন । 

থর্নডাইকের শিখনের মূল সূত্র : 

  • 1. অনুশীলনের সূত্র : অনুশীলনের সূত্র অনুযায়ী শিখতে গেলে অনুশীলন প্রয়োজন । এই পদ্ধতিতে শিখনপ্রক্রিয়া ক্রমবিকাশমান । 
  • 2. প্রস্তুতির সূত্র : প্রচেষ্টা – ভুলের কৌশলে শিক্ষার্থীদের জৈবমানসিক প্রস্তুতি প্রয়োজন । শিক্ষার্থীর আগ্রহ বা প্রেষণা প্রচেষ্টা ও ভুলের কৌশলের একটি অত্যন্ত প্রয়োজনীয় উপাদান । 
  • 3. ফললাভের সূত্র : প্রচেষ্টা ও ভুলের কৌশলে কোন প্রক্রিয়া গ্রহণ করা হবে বা কোন প্রক্রিয়া বর্জন করা হবে , তা প্রাপ্ত ফলের দ্বারা নির্ধারিত হয় । এক্ষেত্রে যে ফল সুখদায়ক সেই প্রতিক্রিয়া গৃহীত হয় এবং যে প্রতিক্রিয়া বেদনাদায়ক তা পরিত্যক্ত হয় । 

শিক্ষাক্ষেত্রে অনুশীলন সূত্রের গুরুত্ব :

  • 1. শ্রেণিকক্ষে শিক্ষক জটিল ও নতুন অংশগুলি বারবার উপস্থাপন করেন । এছাড়া আলোচনা , বিতর্কসভা , শিক্ষামূলক ভ্রমণ ইত্যাদির মাধ্যমে অনুশীলনের সুপারিশ করেন । 
  • 2. পঠিত বিষয় কিছু সময়ের ব্যবধানে শিক্ষক আবার আলোচনা করবেন । 
  • 3. শিক্ষক ছাত্র – ছাত্রীদের পাঠনপাঠনের সময় জানা থেকে অজানা বিষয়ে নিয়ে যাওয়ার নীতি গ্রহণ করবেন । এক্ষেত্রে তাকে অতীত অভিজ্ঞতার সঙ্গে যুক্ত করারও চেষ্টা করতে হবে । 4. ভুল ও অপ্রয়োজনীয় অংশগুলি যাতে প্রথম সুযোগেই বাদ দেওয় শিক্ষক – শিক্ষার্থী উভয়কেই সেদিকে নজর দিতে হবে । 

শিক্ষাক্ষেত্রে ফললাভের সূত্রের গুরুত্ব : 

  • 1. শিখন যদি শিক্ষার্থীকে আনন্দ ও তৃপ্তি দেয় , তাহলে শিক্ষার্থীর মধ্যে স্বাভাবিক প্রেরণা দেখা যাবে । এজন্য বিষয়বস্তু সহজ ও বোধগম্য হওয়া চাই । 
  • 2. শিক্ষার্থী তার রোজকার জীবনের সঙ্গে শিক্ষণীয় বিষয়ের মিল খুঁজে পেলে শিখনে আগ্রহী হয় । 
  • 3. শিক্ষার্থীর সামনে বিষয়বস্তুকে সহজ থেকে কঠিন নীতিতে উপস্থাপন করতে হবে । এভাবে শিক্ষার্থী সহজে বিষয়বস্তু আয়ও করতে পারবে । 4. শিক্ষার্থীদের সামনে শিক্ষণীয় বিষয়কে প্রতিকর , সহজ ও আকর্ষণীয় করে উপস্থাপন করতে হবে । 
  • 5. পঠনপাঠনের ক্ষেত্রে মাঝে মধ্যে শিক্ষক যদি শিক্ষার্থীদের প্রশংসা করেন বা পুরস্কার প্রদান করেন তাহলে তাদের মধ্যে উৎসাহ বাড়ে । এর কার্যকারিতা প্রমাণিত হয়েছে । 

৭. প্রচেষ্টা ও ভুলের শিখন কৌশল বলতে কী বোঝো ? 

উত্তরঃ কোনো প্রাণী সমস্যার সম্মুখীন হলে তা সমাধানের জন্য নিরস্তর চেষ্টা করে । তখন এই চেষ্টার পেছনে তার কোনো চিন্তা থাকে না । ধীরে ধীরে সে সঠিক প্রচেষ্টাগুলি নির্বাচন করে এবং ভুল প্রচেষ্টাগুলি বাতিল করে । এভাবে এক পর্যায়ে পৌঁছে সে সমস্যার মুখে পড়ার সঙ্গে সঙ্গে সঠিক প্রতিক্রিয়া করে সমস্যা সমাধান করে । এভাবেই প্রাণী শিখে বলে একে শিখন বলে । অন্যদিকে , শিখন সম্পন্ন হওয়ার প্রক্রিয়াটি হলো প্রচেষ্টা ও ভুল পদ্ধতি । অত্যন্ত নিখুঁত ও বিজ্ঞানসম্মত পরীক্ষার মাধ্যমে থর্নডাইক এই পদ্ধতি আবিষ্কার করেন । ধর্নডাইকের মতে , প্রাণীর সর্বপ্রকার শিখনই হলো উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে নির্ভুল সংযোগসাধনের প্রক্রিয়া । থর্নডাইকের প্রচেষ্টা ও ভুলের শিখন কৌশল শিক্ষাজগতে নতুন দৃষ্টিভঙ্গির সূচনা করলেও পরবর্তীতে বেশ সমালোচিতও হয়েছে । এই সমালোচনাই তত্ত্বটিকে সংশোধন করতে বাধ্য করে। 

FILE INFO : HS Class 12 Education Suggestion PDF Download for FREE | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF

Price : FREE

Download Link : Click Here To Download

উচ্চমাধ্যমিক সাজেশন ২০২২ – HS Suggestion 2022

আরোও দেখুন:-

HS Bengali Suggestion 2022

আরোও দেখুন:-

HS English Suggestion 2022

আরোও দেখুন:-

HS Geography Suggestion 2022

আরোও দেখুন:-

HS History Suggestion 2022

আরোও দেখুন:-

HS Political Science Suggestion 2022

আরোও দেখুন:-

HS Philosophy Suggestion 2022

আরোও দেখুন:-

 HS Education Suggestion 2022

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক  শিক্ষা বিজ্ঞান পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal HS  Education Suggestion Download. WBCHSE HS Education short question suggestion. HS Class 12 Education Suggestion PDF download. HS Question Paper  Political science. WB HS 2022 Education suggestion and important questions. HS Class 12 Education Suggestion PDF.

Get the HS Class 12 Education Suggestion PDF by winexam.in

 West Bengal HS Class 12 Education Suggestion PDF  prepared by expert subject teachers. WB HS  Education Suggestion with 100% Common in the Examination.

Class 12th Education Suggestion

West Bengal HS  Education Suggestion Download. WBCHSE HS Education short question suggestion. HS Class 12 Education Suggestion PDF  download. HS Question Paper  Political science.

দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – প্রশ্ন উত্তর |  WB HS Education  Suggestion

দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান (HS Political science) শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – প্রশ্ন উত্তর। দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – প্রশ্ন উত্তর |  WB HS Education  Suggestion

শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন | Higher Secondary Education Suggestion

দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন | Higher Secondary Education Suggestion । শিক্ষা বিজ্ঞান বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন বই ।

শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class 12th Suggestion

আমরা WBCHSE উচ্চ মাধ্যমিক পরীক্ষার শিক্ষা বিজ্ঞান বিষয়ের – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class 12th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি HS শিক্ষা বিজ্ঞান পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) | HS Class 12 Education Suggestion with FREE PDF Download

Education Class XII, Education Class Twelve, WBCHSE, syllabus, HS Political science, দ্বাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান, ক্লাস টোয়েলভ শিক্ষা বিজ্ঞান, উচ্চ মাধ্যমিকের শিক্ষা বিজ্ঞান, শিক্ষা বিজ্ঞান উচ্চ মাধ্যমিক – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়), দ্বাদশ শ্রেণী – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়), উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়), ক্লাস টেন শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়), HS Education – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়), Class 12th শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়), Class X শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়), ইংলিশ, উচ্চ মাধ্যমিক ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, HS Suggestion, HS Suggestion , HS Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Higher Secondary Board exam suggestion , WBCHSE , উচ্চ মাধ্যমিক সাজেশান, উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশন, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশান ,  দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশান , দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান , দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান, মধ্যশিক্ষা পর্ষদ, HS Suggestion Education , দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – সাজেশন | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF,দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF, HS Education Suggestion PDF ,  West Bengal Class 12 Education Suggestion PDF.

  এই (শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Win exam telegram channel

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here