ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) - দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF
ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) - দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF

ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন

HS Class 12 Education Suggestion PDF

ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF : ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান পরীক্ষায় বা দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষায় ( WB HS Class 12 Education Suggestion PDF  | West Bengal HS Class 12 Education Suggestion PDF  | WBCHSE Board Class 12th Education Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য বা উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান  | HS Class 12 Education Suggestion PDF | WBCHSE Board HS Class 12th Education Suggestion  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন/নোট (West Bengal Class 12 Education Question and Answer / HS Education Suggestion PDF)

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন (West Bengal HS Class 12 Education Suggestion PDF / Notes) ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়)

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion : 

১. কোঠারি কমিশন কবে গঠিত হয় ? 

উত্তরঃ কোঠারি কমিশন গঠিত হয় 1964-66 খ্রিস্টাব্দে। 

  1. OBC- এর পুরো কথাটি উল্লেখ করো । 

উত্তরঃ OBC- এর পুরো কথাটি হলো Other Backward Classes .

২. সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন এবং পরিচালনার অধিকারের বিষয়টি সংবিধানের কোন ধারায় উল্লেখ করা হয়েছে ? 

উত্তরঃ সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন এবং পরিচালনার অধিকার বিষয়ে সংবিধানের 30 নং ধারায় উল্লেখ করা হয়েছে ।

৩. সামাজিক সাম্য কাকে বলে ? 

উত্তরঃ সামাজিক সাম্য বলতে বোঝায় জাত – পাত , ধর্ম – বর্ণ – শ্রেণি ভেদে একটি সমাজে বসবাসকারী সকল মানুষ সমান সুযোগসুবিধা ভোগ করবে । 

৪. শিক্ষায় সম সুযোগ কাকে বলে ? 

উত্তরঃ শিক্ষায় সম সুযোগ বলতে সরকার পরিচালিত বা সরকারি অনুদানে পরিচালিত কোনো শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে জাতি – ধর্ম – সম্প্রদায় , ভাষা ভেদে বা কোনো একটি কারণে কোনো ভারতীয় নাগরিককে শিক্ষার সুযোগ থেকে বর্ণিত না করা বোঝায় । 

৫. যুগ্ম তালিকাভুক্ত যেকোনো একটি বিষয় উল্লেখ করো । 

উত্তরঃ যুগ্ম তালিকাভুক্ত একটি বিষয় শ্রমিকদের পেশাগত এবং কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা করা । 

৬. সংবিধানে কেন্দ্রশাসিত অঞ্চলের শিক্ষা সম্পর্কে কী উল্লেখ করা হয়েছে ? 

উত্তরঃ সংবিধানের 239 নং অনুচ্ছেদে বলা হয়েছে যে পার্লামেন্ট প্রণীত বিধিবন্ধ আইন ছাড়াও দেশের রাষ্ট্রপতি প্রশাসক নিয়োগের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারেন । 

৭. ভারতবর্ষে কাদের বলা হয় ‘ তপশিলি উপজাতি ‘ ? 

উত্তরঃ তপশিলি উপজাতি বলতে দেশের নির্দিষ্ট কয়েকটি সম্প্রদায়কে বোঝানো হয় , যাদের অবস্থান কতগুলি বৈশিষ্ট্যের ভিত্তিতে স্থির করা হয় এবং এই বিষয়গুলি জাতীয় আইনবিধিতে লিপিবদ্ধ রয়েছে । 

৮. সংখ্যালঘু সম্প্রদায়ের শিক্ষা সংক্রান্ত সমানাধিকার ভারতীয় সংবিধানের কত নং ধারায় স্থান পেয়েছে ? 

উত্তরঃ ভারতীয় সংবিধানের 29 ( 2 ) নং ধারায় সংখ্যালঘু সম্প্রদায়ের শিক্ষা – বিষয়ক সমানাধিকারের বিষয়টি উল্লেখ করা হয়েছে । 

৯. কেন্দ্রীয় তালিকায় সংবিধানের কোন ধারাগুলি রয়েছে ? 

উত্তরঃ কেন্দ্রীয় তালিকায় সংবিধানের 62 , 63 , 64 , 65 , 66 নং ধারা রয়েছে । 

১০. 13 নং ধারায় শিক্ষা সম্পর্কে কী উল্লেখ করা হয়েছে ? 

উত্তরঃ বিদেশের সঙ্গে শিক্ষা ও সংস্কৃতির সংযোগের কথা বলা হয়েছে । 

১১. মাধ্যমিক শিক্ষা কমিশন কবে গঠিত হয় ? 

উত্তরঃ মাধ্যমিক শিক্ষা কমিশন গড়ে ওঠে 1952-53 খ্রিস্টাব্দে । 

১২. সংবিধানের 15 নং ধারায় কী বলা হয়েছে ? 

উত্তরঃ সংবিধানের 15 নং ধারায় উল্লেখ করা হয়েছে কোনো নাগরিককে লিঙ্গের ভিত্তিতে বৈষম্যের শিকার করা যাবে না । 

সঠিক উত্তরটি নির্বাচন করো | ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion :

১. ভারতীয় সংবিধানের কোন ধারায় ধর্ম , জাতি , বর্ণ ইত্যাদি কারণে নাগরিকদের প্রতি বৈষম্যমূলক আচরণ নিষিদ্ধ হয়েছে ? (ক) ১২ নং ধারা /(খ) ১৫ নং ধারা / (গ) ১৮ নং ধারা / (ঘ) ২০ নং ধারা । 

উত্তরঃ (খ) ১৫ নং ধারা /

২. ভারতের সার্বভৌম গণতান্ত্রিক সাধারণতন্ত্র স্বীকৃত হয়― (ক) ১৯৪৭ সালের ১৪ আগস্ট থেকে স্বীকৃত হয় (খ) ১৯৪৭ সালের ১৫ আগস্ট থেকে স্বীকৃত হয় (গ) ১৯৪৯ সালের ২৫ নভেম্বর থেকে স্বীকৃত হয় । 

(ঘ) ১৯৫০ সালের ২৬ জানুয়ারি থেকে স্বীকৃত হয় । 

উত্তরঃ (ঘ) ১৯৫০ সালের ২৬ জানুয়ারি থেকে স্বীকৃত হয় ।

৩. ভারতীয় সংবিধান হলো পৃথিবীর ……. সংবিধান । (ক) দীর্ঘতম / (খ) সহজতম / (গ) জটিলতম / (ঘ) প্রাচীনতম । 

উত্তরঃ (গ) জটিলতম /

৪. অধিকারের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়— ********** (ক) প্রশাসন / (খ) গণতন্ত্র / (গ) রাজতন্ত্র / (ঘ) স্বৈরতন্ত্র । 

উত্তরঃ (খ) গণতন্ত্র /

৫. ১৯৪৭ খ্রিস্টাব্দের কত তারিখে ভারত ও পাকিস্তান দু’টি পৃথক রাষ্ট্র হিসেবে পরিচিতি পায় ? (ক) ৭ আগস্ট / (খ) ১০ আগস্ট / (গ) ১১ আগস্ট / (ঘ) ১৪ আগস্ট । 

উত্তরঃ (ঘ) ১৪ আগস্ট ।

৬. সংবিধানের কোন ধারায় প্রাথমিক শিক্ষাস্তরে মাতৃভাষায় সংবিধানের নির্দেশনা দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে ? (ক) সংবিধানের ২৬ নং ধারায় (খ) সংবিধানের ২০ নং ধারায় (গ) সংবিধানের ২৮ নং ধারায় (ঘ) সংবিধানের 350 (a) নং ধারায় । 

উত্তরঃ (ঘ) সংবিধানের 350 (a) নং ধারায় । 

৭. ভারতীয় সংবিধান অনুযায়ী শিক্ষা – (ক) রাজ্য তালিকাভুক্ত / (খ) কেন্দ্রীয় তালিকাভুক্ত / (গ) যুগ্ম তালিকাভুক্ত / (ঘ) কোনো তালিকাভুক্ত নয় । 

উত্তরঃ (গ) যুগ্ম তালিকাভুক্ত 

৮. ……..খ্রিস্টাব্দে ৪২ তম সংশোধনের দ্বারা ভারতীয় সংবিধানে ‘ সমাজতান্ত্রিক ‘ এবং ‘ ধর্মনিরপেক্ষ ’ শব্দ দু’টি জুড়ে দেওয়া হয়েছে । (ক) ১৯৪৭ / (খ) ১৯৪৯ / (গ) ১৯৫০ / (ঘ) ১৯৭৬ । 

উত্তরঃ (ঘ) ১৯৭৬ ।

৯. ভারতের সংবিধান রচনার জন্য গঠিত গণপরিষদের সভাপতি ছিলেন— (ক) ড : বি . আর আম্বেদকর / (খ) মোহনদাস করমচঁাদ গান্ধি / (গ) ড : রাজেন্দ্র প্রসাদ / (ঘ) বল্লভভাই প্যাটেল । 

উত্তরঃ (গ) ড : রাজেন্দ্র প্রসাদ / 

রচনাধর্মী প্রশ্নোত্তর | ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion : 

১. ভারতীয় সংবিধানের শিক্ষা সম্পর্কিত ধারাগুলি উল্লেখ করো । 

উত্তরঃ ভারতীয় সংবিধানে শিক্ষা সম্পর্কিত নানা ধারায় শিক্ষাক্ষেত্রে সব শ্রেণির স্বার্থরক্ষার কথা বলা হয়েছে । নিম্নে এপ্রসঙ্গে আলোচনা করা হলো – 

  • 1. প্রাথমিক শিক্ষা : ৪৫ নং ধারা অনুযায়ী , রাষ্ট্র সংবিধান চালু হওয়ার ১০ বছরের ম মধ্যে ১৪ বছর বয়স পর্যন্ত সব ছেলে – মেয়ের জন্য বাধ্যতামূলক , অবৈতনিক শিক্ষার ব্যবস্থা করতে সচেষ্ট হবে । 
  • 2. দুর্বলদের রক্ষাকবচ : ভারতীয় সংবিধানের ৪৬ নম্বর ধারা অনুসারে , রাষ্ট্র বিশেষ গুরুত্ব দিয়ে সমাজের পিছিয়ে পড়াদের বিশেষত তপশিলি জাতি ও উপজাতিদের শিক্ষার ব্যবস্থা করবে । 
  • 3. ধর্মশিক্ষা ও ধর্মীয় উপাসনা নিয়ে নির্দেশ : ২৮ নং ধারা অনুসারে , সরকারি অনুদানে পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মীয় শিক্ষা দেওয়া যাবে না । 
  • 4. সংখ্যালঘুদের স্বার্থরক্ষা : ভারতীয় সংবিধানের ২৯ নং ধারা অনুযায়ী , এদেশে বসবাসকারী সব নাগরিকের স্বতন্ত্র লিপি , ভাষা ও নিজস্ব সংস্কৃতি রক্ষার অধিকার থাকবে । ২৯ ( ১ ) নং ধারা অনুযায়ী , জাতি , ধর্ম , ভাষা বা অন্য কোনো বিষয়ের অজুহাত দিয়ে যোগ্য কোনো নাগরিককে সরকারি অনুদানে পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে বঞ্চিত করা যাবে না ।
  • 5. মাতৃভাষা সম্পর্কিত : ৩৫০ ( ১ ) নং ধারা অনুযায়ী , প্রত্যেক রাজ্যকে সংখ্যালঘু ছাত্রদের প্রাথমিক স্তরে মাতৃভাষার মাধ্যমে শিক্ষালাভের সুযোগ দিতে হবে । 
  • 6. হিন্দি ভাষার উন্নতি : ভারতীয় সংবিধানের ৩৫১ নং ধারা অনুযায়ী , হিন্দি ভাষার উন্নতি ও প্রসার ভারত সরকারের দায়িত্বের মধ্যে পড়ে । 
  • 7. কেন্দ্রশাসিত অঞ্চলের শিক্ষা : ২৩৯ নম্বর ধারা অনুযায়ী , কেন্দ্রশাসিত অঞ্চলে সংসদ কর্তৃক বিধিবদ্ধ আইন ছাড়াও রাষ্ট্রপতি প্রশাসক নিয়োগ করে ব্যবস্থা গ্রহণ করতে পারেন । 
  • 8. কেন্দ্রীয় সরকারের দায়িত্ব : ভারতীয় সংবিধানের ৬২-৬৭ নং ধারা অনুযায়ী , শিক্ষাক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের দায়িত্বের কথা ব্যক্ত হয়েছে । 
  • 9. অ্যাংলো – ইন্ডিয়ান বিদ্যালয়ে সাহায্য : সংবিধানের ৩৩৭ নং ধারা অনুযায়ী , সংবিধান চালু হওয়ার তিন বছর পর্যন্ত পূর্বের ন্যায় অ্যাংলো – ইন্ডিয়ান বিদ্যালয়ে সাহায্য অব্যাহত রাখতে হবে । 

২. শিক্ষায় সম সুযোগের ধারণাটি আলোচনা করো । 

উত্তরঃ বর্তমানে শিক্ষাগ্রহণের অধিকার একটি মৌলিক অধিকার । যেকোনো গণতান্ত্রিক রাষ্ট্রে নাগরিকদের জন্য শিক্ষার সুযোগ সৃষ্টির উপর জোর দেওয়া হয় । শিক্ষায় সম সুযোগ বা সার্বিক সমতা প্রদান বলতে বোঝায় — সরকারি খরচে জাতি – ধর্ম – সম্প্রদায় -ধনী – দরিদ্র নির্বিশেষে সব শিশুর জন্য সর্বোত্তম শিক্ষার ব্যবস্থা করা হবে । 

 শিক্ষাগ্রহণে সকলকে সমান অধিকার দিতে হবে । 

শিক্ষায় সম সুযোগ কার্যকরী করতে 

করণীয় পদক্ষেপ : 

  • 1. শিক্ষাকে জাতীয়করণ করার সরকারি উদ্যোগ নিতে হবে । 
  • 2. গ্রাম / শহরে শিক্ষা পরিকাঠামোয় অসাম্য কমিয়ে আনতে হবে ।
  • 3. মেধার ভিত্তিতে স্কুলে ভর্তির পাশাপাশি দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের গুণগত মান উন্নত করতে হবে । 
  • 4. বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের দিকে বিশেষ নজরদান । 
  • 5. শিক্ষা ক্ষেত্রে মেয়েদের সমান সুযোগসুবিধার বন্দোবস্ত করা । 
  • 6. সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে শিক্ষার প্রসারে ব্যবস্থা গ্রহণ । 
  • 7. বিভিন্ন রাজ্যে শিক্ষায় সুযোগসুবিধার যে বৈষম্য তার সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ । 

   তপশিলি জাতি ( S (c) ও তপশিলি উপজাতি ( ST ) – র শিক্ষার উন্নয়নে কোঠারি কমিশন ও জাতীয় শিক্ষানীতি ( 1986 ) -এর বক্তব্য কী ছিল— তা আলোচনা ও করো । 

তপশিলি জাতি ( S (c) ও তপশিলি উপজাতি ( ST ) – র শিক্ষার উন্নয়নে কোঠারি কমিশন ও জাতীয় শিক্ষানীতি ( 1986 ) -তে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে । নীচে এ সম্পর্কে আলোচনা করা হলো ।

 কোঠারি কমিশনের সুপারিশ : 

  • 1. বর্তমানে SC ও ST শিক্ষার্থী যেসব সুযোগসুবিধা পাচ্ছে তা বহাল থাকবে এবং তাদের সুবিধা আরও বাড়াতে হবে । 
  • 2. যাযাবর ও অর্ধ যাযাবরদের শিক্ষার সুযোগ বৃদ্ধির সুপারিশ । 
  • 3. লোকবসতি অত্যন্ত কম এমন স্থানে আশ্রম বিদ্যালয় স্থাপন । 
  • 4. ছাত্র – ছাত্রীদের জন্য আবাসন ও কোচিংয়ের ব্যবস্থা । প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার ব্যবস্থা । 
  • 5. উপজাতিদের ভাষায় পাঠ্যপুস্তক প্রণয়ন 
  • 6. শিক্ষোপকরণ প্রদানের ব্যবস্থা । 
  • 7. উপজাতি সম্প্রদায়ের সেবায় পৃথক সংগঠন তৈরির সুপারিশ । 
  • 8. শিক্ষার্থীদের জন্য বৃত্তি প্রদানের ব্যবস্থা । 

তপশিলি জাতির শিক্ষার প্রসারে জাতীয় শিক্ষানীতির সুপারিশ : 

  • 1. ১৪ বছর বয়েসি সব ছেলে – মেয়েকে বিদ্যালয়ে পাঠানোর জন্য পরিবারগুলিকে উৎসাহদানের ব্যবস্থা করা । 
  • 2. সুবিধাজনক স্থানে বিদ্যালয় স্থাপনের ব্যবস্থা । 3. দরিদ্র পরিবারের ছেলে – মেয়েদের পঠনপাঠনের জন্য বৃত্তিদানের ব্যবস্থা । 
  • 4. তপশিলি বিদ্যালয়ে ঐ সম্প্রদায়ের শিক্ষক নিয়োগ । 
  • 5. ছাত্র – ছাত্রীদের জন্য ছাত্রাবাস নির্মাণ । O 

 

তপশিলি উপজাতির শিক্ষার প্রসারে জাতীয় শিক্ষানীতির সুপারিশ : 

  • 1. প্রাথমিক পর্যায়ে নিজস্ব ভাষায় শিক্ষাদান ও শিক্ষোপকরণ তৈরি করা । 
  • 2. উপজাতি অধ্যুষিত এলাকায় অগ্রাধিকার ভিত্তিতে বিদ্যালয় স্থাপন । 
  • 3. উপজাতি সম্প্রদায়ের শিক্ষক নিয়োগ ও শিক্ষায় উৎসাহ প্রদান । 
  • 4. প্রয়োজন অনুপাতে আবাসিক ও আশ্রমিক বিদ্যালয় স্থাপনের ব্যবস্থা । 
  • 5. প্রয়োজন ও জীবনচর্চার প্রতি গুরুত্ব দিয়ে উচ্চশিক্ষায় বৃত্তিপ্রদানের সুপারিশ । প্রসঙ্গত , ভারতীয় সংবিধানে তপশিলি জাতি ও তপশিলি উপজাতিদের শিক্ষার প্রসার ও অন্যান্য সুযোগসুবিধার কথা বলা হয়েছে । তাই এক্ষেত্রে পদক্ষেপ নেওয়া সরকারের দায়িত্ব ও কর্তব্যের মধ্যে পড়ে । 

৩. নারীশিক্ষা বিষয়ে কোঠারি কমিশনের সুপারিশ আলোচনা করো । 

উত্তরঃ নারীশিক্ষা বিষয়ে কোঠারি কমিশনের সুপারিশ নিম্নরূপ : 

  • 1. নারীশিক্ষার উপর বিশেষ গুরুত্ব প্রদান ও নারী – পুরুষের শিক্ষাগত পার্থক্য যথাসম্ভব কমাতে হবে । 
  • 2. সঠিক পরিকল্পনা গ্রহণ ও অগ্রাধিকার ভিত্তিতে নারীশিক্ষার জন্য অর্থ বরাদ্দ 
  • 3. মেয়েদের জন্য শিক্ষাবৃত্তি দান ও হোস্টেল নির্মাণ করতে হবে । 
  • 4. পৃথক মহিলা কলেজ স্থাপন করতে হবে ।
  • 5. নারীশিক্ষা সংক্রান্ত গবেষণার জন্য গবেষণাকেন্দ্র স্থাপন করতে হবে । 
  • 6. শিক্ষিত মহিলাদের জন্য উপযুক্ত চাকরির ব্যবস্থা করা । 
  • 7. নারীদের জন্য বৃত্তিমূলক প্রশিক্ষণের ব্যবস্থা করা । 
  • 8. মহিলাদের জন্য আংশিক সময়ের চাকরির সুযোগ বৃদ্ধি করা ।

FILE INFO : HS Class 12 Education Suggestion PDF Download for FREE | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF

Price : FREE

Download Link : Click Here To Download

উচ্চমাধ্যমিক সাজেশন ২০২২ – HS Suggestion 2022

আরোও দেখুন:-

HS Bengali Suggestion 2022

আরোও দেখুন:-

HS English Suggestion 2022

আরোও দেখুন:-

HS Geography Suggestion 2022

আরোও দেখুন:-

HS History Suggestion 2022

আরোও দেখুন:-

HS Political Science Suggestion 2022

আরোও দেখুন:-

HS Philosophy Suggestion 2022

আরোও দেখুন:-

 HS Education Suggestion 2022

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক  শিক্ষা বিজ্ঞান পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal HS  Education Suggestion Download. WBCHSE HS Education short question suggestion. HS Class 12 Education Suggestion PDF download. HS Question Paper  Political science. WB HS 2022 Education suggestion and important questions. HS Class 12 Education Suggestion PDF.

Get the HS Class 12 Education Suggestion PDF by winexam.in

 West Bengal HS Class 12 Education Suggestion PDF  prepared by expert subject teachers. WB HS  Education Suggestion with 100% Common in the Examination.

Class 12th Education Suggestion

West Bengal HS  Education Suggestion Download. WBCHSE HS Education short question suggestion. HS Class 12 Education Suggestion PDF  download. HS Question Paper  Political science.

দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – প্রশ্ন উত্তর |  WB HS Education  Suggestion

দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান (HS Political science) ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – প্রশ্ন উত্তর। দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – প্রশ্ন উত্তর |  WB HS Education  Suggestion

ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন | Higher Secondary Education Suggestion

দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন | Higher Secondary Education Suggestion । শিক্ষা বিজ্ঞান বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন বই ।

ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class 12th Suggestion

আমরা WBCHSE উচ্চ মাধ্যমিক পরীক্ষার শিক্ষা বিজ্ঞান বিষয়ের – ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class 12th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি HS শিক্ষা বিজ্ঞান পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) | HS Class 12 Education Suggestion with FREE PDF Download

Education Class XII, Education Class Twelve, WBCHSE, syllabus, HS Political science, দ্বাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান, ক্লাস টোয়েলভ শিক্ষা বিজ্ঞান, উচ্চ মাধ্যমিকের শিক্ষা বিজ্ঞান, শিক্ষা বিজ্ঞান উচ্চ মাধ্যমিক – ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়), দ্বাদশ শ্রেণী – ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়), উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়), ক্লাস টেন ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়), HS Education – ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়), Class 12th ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়), Class X ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়), ইংলিশ, উচ্চ মাধ্যমিক ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, HS Suggestion, HS Suggestion , HS Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Higher Secondary Board exam suggestion , WBCHSE , উচ্চ মাধ্যমিক সাজেশান, উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশন, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশান ,  দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশান , দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান , দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান, মধ্যশিক্ষা পর্ষদ, HS Suggestion Education , দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – সাজেশন | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF,দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF, HS Education Suggestion PDF ,  West Bengal Class 12 Education Suggestion PDF.

  এই (ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Win exam telegram channel

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here