বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF

0
বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) - দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF
বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) - দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF

বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন

HS Class 12 Education Suggestion PDF

বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF : বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান পরীক্ষায় বা দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষায় ( WB HS Class 12 Education Suggestion PDF  | West Bengal HS Class 12 Education Suggestion PDF  | WBCHSE Board Class 12th Education Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য বা উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান  | HS Class 12 Education Suggestion PDF | WBCHSE Board HS Class 12th Education Suggestion  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন/নোট (West Bengal Class 12 Education Question and Answer / HS Education Suggestion PDF)

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন (West Bengal HS Class 12 Education Suggestion PDF / Notes) বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়)

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion : 

১. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন উল্লিখিত দু’টি পেশাগত শিক্ষার নাম লেখো । 

উত্তরঃ দু’টি পেশাগত শিক্ষা – আইন এবং চিকিৎসাশাস্ত্র । 

২. শ্রীনিকেতন কী ধরনের প্রতিষ্ঠান ? 

উত্তরঃ শ্রীনিকেতন এক ধরনের Rural Institute . 

৩. রাধাকৃষ্ণণ কমিশনের অন্য নাম কী ? 

উত্তরঃ রাধাকৃয়ণ কমিশন ‘ বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন ‘ নামে পরিচিত । 

৪. স্বাধীন ভারতের প্রথম শিক্ষা কমিশনের নাম কী ? 

উত্তরঃ স্বাধীনতার পর ভারতের প্রথম শিক্ষা কমিশন ছিল বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন । 

৫. গণতন্ত্রের মূলনীতিগুলি উল্লেখ করো ।

উত্তরঃ গণতন্ত্রের মূলনীতি হলো ন্যায়বিচার , স্বাধীনতা , সাম্য এবং ভ্রাতৃত্ব । 

৬. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন উল্লিখিত ত্রিভাষা নীতি উল্লেখ করো । 

উত্তরঃ বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন উল্লিখিত ত্রিভাষা নীতি হলো মাতৃভাষা বা আঞ্চলিক ভাষা , ফেডারেল ল্যাঙ্গুয়েজ বা হিন্দিভাষা এবং ইংরেজি । 

৭. DPI- এর পুরো কথাটি কী ?

উত্তরঃ DPI -এর পুরো অর্থ – Director of Public Instruction . 

৮. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের সম্পাদক কে ছিলেন ? 

উত্তরঃ বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের সম্পাদক ছিলেন ড . নির্মলকুমার সিদ্ধান্ত । 

৯. UGC- এর পুরো কথাটি লেখো । 

উত্তরঃ UGC- এর সম্পূর্ণ রূপ হলো University Grants Commission . 

১০. NCRHE- এর পুরো নাম লেখো । 

উত্তরঃ NCRHE -এর পুরো নাম – National Council of Rural Higher SEA কমিশন ।

১১. গ্রামীণ বিশ্ববিদ্যালয় গঠন করার সুপারিশ করে কোন কমিশন ? 

উত্তরঃ গ্রামীণ বিশ্ববিদ্যালয় গঠন করার সুপারিশ করেছিল রাধাকৃয়ণ কমিশন । 

১২. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের দু’জন সদস্যের নাম উল্লেখ করো । 

উত্তরঃ বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের দু’জন সদস্য ড . তারাচাঁদ এবং ড . জাকির হোসেন । 

সঠিক উত্তরটি নির্বাচন করো | বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion :

১. স্বাধীন ভারতের প্রথম শিক্ষা কমিশনের সম্পাদক ছিলেন – (ক) ড : কমলনারায়ণ বহাল / (খ) ড : নির্মলকুমার সিদ্ধান্ত / (গ) ড : জেমস . এম . ডাফ / (ঘ) ড : মেঘনাদ সাহা । 

উত্তরঃ (খ) ড : নির্মলকুমার সিদ্ধান্ত / 

২. রাধাকৃয়ণ কমিশনের সুপারিশে গঠিত হয়— (ক) গ্রামীণ বিশ্ববিদ্যালয় / (খ) বহু সাধক বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয় / (গ) প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থা / (ঘ) অগ্রবর্তী বিদ্যালয় ( Pace setting school ) । 

উত্তরঃ (ক) গ্রামীণ বিশ্ববিদ্যালয় /

৩. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন কবে গঠন করা হয় ? (ক) ১৯৪৮ খ্রিস্টাব্দে / (খ) ১৯৪৭ খ্রিস্টাব্দে / (গ) ১৯৪৬ খ্রিস্টাব্দে / (ঘ) ১৯৪৯ খ্রিস্টাব্দে । 

উত্তরঃ (ক) ১৯৪৮ খ্রিস্টাব্দে /

৪. রাধাকৃষ্ণণ কমিশনের মতে , প্রতিটি গ্রামীণ মহাবিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা কত হবে ? (ক) ১৫০০ – এর বেশি হবে না / (খ) ১৩০০ – এর বেশি হবে না । / (গ) ১২৫০ – এর বেশি হবে না / (ঘ) ১২০০ – এর বেশি হবে না । 

উত্তরঃ (ক) ১৫০০ – এর বেশি হবে না / 

৫. রাধাকৃস্লণ কমিশন চিকিৎসাশাস্ত্র শিক্ষার কলেজগুলিতে শিক্ষার্থীর সংখ্যা কত জনের মধ্যে সীমাবদ্ধ রাখার সুপারিশ করেছে ? (ক) ১৫০ জন / (খ) ২০০ জন / (গ) ৫০ জন / (ঘ) ১০০ জন । 

উত্তরঃ (ঘ) ১০০ জন ।

৬. রাধাকৃষ্ণণ কমিশনের রিপোর্টে সাধারণভাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অবসর গ্রহণের বয়স বছর করার সুপারিশ করেছে । (ক) ৬০ বছর / (খ) ৬৫ বছর / (গ) ৫৫ বছর / 

(ঘ) ৫৮ বছর । 

উত্তরঃ (ক) ৬০ বছর 

৭. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের রিপোর্ট সরকারের কাছে পেশ করা হয়— (ক) ১৯৪৮ খ্রিস্টাব্দে / (খ) ১৯৪৯ খ্রিস্টাব্দে / (গ) ১৯৫০ খ্রিস্টাব্দে / (ঘ) ১৯৫৫ খ্রিস্টাব্দে । 

উত্তরঃ (খ) ১৯৪৯ খ্রিস্টাব্দে / 

৮. রাধাকৃষ্ণণ কমিশনের রিপোর্টে গ্রামীণ শিক্ষাব্যবস্থায় ‘ বিশ্ববিদ্যালয় স্নাতকোত্তর শিক্ষার জন্য সময় নির্দিষ্ট করা হয়েছে— (ক) ১ বছর / (খ) ২ বছর / (গ) ৩ বছর / (ঘ) ৬ বছর । 

উত্তরঃ (খ) ২ বছর /

৯. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের সদস্য ছিলেন— (ক) ড : ডি.এস কোঠারি / (খ) ড : জেম্স এফ . ডাফ / (গ) ড : তারাচঁাদ / (ঘ) ড : এল . থর্নডাইক । 

উত্তরঃ (খ) ড : জেম্স এফ . ডাফ /

১০. রাধাকৃষ্ণণ কমিশনের মোট সদস্যসংখ্যা ছিল— (ক) ৫ / (খ) ১০ / (গ) ১৫ / (ঘ) ২৫০ । 

উত্তরঃ (খ) ১০ / 

১১. শিক্ষাব্যবস্থার পর্যালোচনার জন্য ভারত সরকার যে কমিশন নিয়োগ করে , তার সভাপতি ছিলেন— (ক) ড . রাধাকৃষ্ণণ / (খ) ড . কোঠারি / (গ) ড . মুদালিয়র / (ঘ) ড . জাকির হোসেন । 

উত্তরঃ (খ) ড . কোঠারি

রচনাধর্মী প্রশ্নোত্তর | বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion : 

১. বিশ্ববিদ্যালয় কমিশনের সুপারিশগুলি আলোচনা করো । 

অথবা , নিম্নলিখিত ক্ষেত্রগুলিতে বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন যেসব সুপারিশ করেছে , সেগুলি আলোচনা করো – 

(ক) শিক্ষার কাঠামো , (খ) পাঠ্যক্রম , (গ) শিক্ষার মাধ্যম , (ঘ) পরীক্ষা ব্যবস্থা । 

উত্তরঃ ভূমিকা : ভারত সরকার 1948 সালে স্বাধীন ভারতের প্রথম শিক্ষা কমিশন গঠন করে । এই কমিশনের সভাপতি ছিলেন ড . সর্বপল্লি রাধাকৃষ্ণণ । তাঁর নামানুসারে এই কমিশন রাধাকৃস্লণ কমিশন নামে পরিচিত । এই কমিশনের সুপারিশগুলি হলো : 

বিশ্ববিদ্যালয় শিক্ষার কাঠামো : বিশ্ববিদ্যালয় শিক্ষার মানোন্নয়নের জন্য কমিশন উচ্চশিক্ষার যেসকল কাঠামোর সুপারিশ করেছে , তা হলো : 1. ১২ বছর বিদ্যালয়ে শিক্ষালাভের পর শিক্ষার্থীরা কলেজে কলা বা বিজ্ঞান বিভাগে ভর্তি হতে পারবে । তৎকালীন প্রচলিত দু’বছরের ইন্টারমিডিয়েট পরীক্ষায় কৃতকার্যতাই হবে কলেজে প্রবেশের অভিজ্ঞানপত্র । 2. পাস ও অনার্স উভয় শ্রেণির শিক্ষার্থীর জন্য তিন বছরের ডিগ্রি কোর্স চালু করতে হবে । অনার্স কোর্সের শিক্ষার্থীরা ১ বছর এবং পাস কোর্সের শিক্ষার্থীরা ২ বছর পড়াশোনার পর মাস্টার্স ডিগ্রি লাভ করবে । 

বিশ্ববিদ্যালয় শিক্ষার পাঠ্যক্রম : বিশ্ববিদ্যালয় শিক্ষার পাঠ্যক্রম সম্পর্কে কমিশন বলেছে , সাধারণ শিক্ষায় তাত্ত্বিক ও ব্যবহারিক উভয়দিকে পঠনপাঠনের ব্যবস্থা থাকবে এবং সেইভাবে পাঠ্যসূচি তৈরি করতে হবে । শিক্ষার্থীরা যাতে বিভিন্ন বিষয়ে শিক্ষালাভের সুযোগ পায় সেদিকে লক্ষ রাখতে হবে । 

শিক্ষার মাধ্যম : কমিশন মাধ্যমিক শিক্ষার স্তর থেকে বিশ্ববিদ্যালয় স্তর পর্যন্ত শিক্ষাদানের মাধ্যম হিসাবে একটি ত্রিভাষা সূত্র সুপারিশের কথা বলেছে । (ক) আঞ্চলিক ভাষা বা মাতৃভাষা , (খ) রাষ্ট্রভাষা , (গ) ইংরেজি ভাষা । কমিশন বলেছে , আঞ্চলিক ভাষা বা মাতৃভাষা উচ্চশিক্ষার মাধ্যম হওয়া উচিত । তবে কোনো কোনো বিষয়ের ক্ষেত্রে রাষ্ট্রীয় ভাষাকে শিক্ষার মাধ্যম হিসাবে গ্রহণ করা যেতে পারে । 

পরীক্ষা ব্যবস্থা : পরীক্ষা ব্যবস্থার সংস্কারের জন্য কমিশনের সুপারিশগুলি হলো— 

  • 1. পরীক্ষা রচনাধর্মী না হয়ে যতটা সম্ভব নৈর্ব্যক্তিক হতে হবে । 
  • 2. সমগ্র শিক্ষাবর্ষ ধরে শিক্ষার্থীদের পারদর্শিতার মূল্যায়ন করতে হবে । 
  • 3. স্নাতক স্তরে তিন বছরের শেষে একটি পরীক্ষার পরিবর্তে তিন বছরে তিনটি পরীক্ষা করতে হবে । 

২. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের গ্রামীণ বিশ্ববিদ্যালয় সংক্রান্ত সুপারিশগুলি আলোচনা করো । 

অথবা , গ্রামীণ উচ্চশিক্ষা সম্পর্কে রাধাকৃষ্ণণ কমিশনের সুপারিশ আলোচনা করো । 

অথবা , গ্রামীণ বিশ্ববিদ্যালয় সম্পর্কে আলোচনা করো । 

উত্তরঃ ভূমিকা : ভারত সরকার 1948 সালে স্বাধীন ভারতের প্রথম শিক্ষা কমিশন গড়ে তোলে । এই কমিশনের সভাপতি ছিলেন ড . সর্বপল্লি রাধাকৃয়ণ । তাঁরই নামানুসারে এই কমিশন রাধাকৃয়ণ কমিশন নামে পরিচিতি পায় । 

গ্রামীণ উচ্চশিক্ষা : গ্রামে বসবাসকারী ছেলেমেয়ে এবং শহরে গিয়ে যারা পড়াশোনার সুযোগ পায় না , তাদের উচ্চশিক্ষার জন্য রাধাকৃয়ণ কমিশন গ্রামীণ বিশ্ববিদ্যালয় নামে এক অভিনব বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা গ্রহণ করেছিল । 

লক্ষ্য : কমিশনের গ্রামীণ উচ্চশিক্ষা বা গ্রামীণ বিশ্ববিদ্যালয় শিক্ষার মূল লক্ষ্য ছিল গ্রামের মানুষ যাতে গ্রামেই নিম্নস্তর থেকে বিশ্ববিদ্যালয় স্তর পর্যন্ত শিক্ষার সুযোগ পায় । 

সুপারিশ : গ্রামীণ উচ্চশিক্ষা সংক্রান্ত কমিশনের সুপারিশগুলি এইরূপ — 

( i ) ভারতে নতুন বিশ্ববিদ্যালয়গুলি গ্রামবাসীর প্রয়োজন অনুসারে উচ্চতর শিক্ষাব্যবস্থার জন্য এক কর্মসূচি গ্রহণ করবে । 

( ii ) গ্রামের মানুষের বিশেষ চাহিদা ও স্বার্থের দিকে লক্ষ রেখে এই বিশ্ববিদ্যালয়ের পাঠক্রম রচিত হবে । 

( iii ) গ্রামীণ বিশ্ববিদ্যালয় থেকে যে – সমস্ত শিক্ষার্থী পাশ করে বেরোবে , তাদের প্রথম এবং প্রধান কাজ হবে দেশের মানুষের জীবনের সংস্কার সাধন ও উন্নয়ন করা । 

( iv ) গ্রামে উচ্চশিক্ষার অন্তর্ভুক্ত হবে গ্রামোন্নয়ন , জনশিক্ষার বিস্তার , কৃষি , সামাজিক সংহতি প্রভৃতি সম্পর্কিত শিক্ষার বিষয়গুলি । 

মন্তব্য : সব শেষে বলা যায় যে রাধাকৃষণ কমিশনের প্রতিবেদনটি নব ভারত গঠনের পক্ষে এক ঐতিহ্যপূর্ণ তথ্যবহুল দলিল । নারীশিক্ষা , ধর্মশিক্ষা প্রভৃতি সম্বন্ধে সুস্পষ্ট মতামত না থাকলেও নিঃসন্দেহে বলা যায় যে বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের রিপোর্ট মনুষ্য সভ্যতার অগ্রগতির অন্যতম ধারক ও বাহক । 

৩. বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের বিচার্য বিষয়সমূহ আলোচনা করো । উচ্চশিক্ষার মাধ্যম সম্পর্কে ঐ কমিশনের সুপারিশ কী ছিল ? 

উত্তরঃ ১৯৪৮ সালে গঠিত বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন ১৯৪৯ সালে তার প্রতিবেদন পেশ করে ৷ বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের বিচার্য বিষয়সমূহ নীচে আলোচনা করা হলো— 

  • 1. লক্ষ্য ও উদ্দেশ্য : শিক্ষা – গবেষণার লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণ । 
  • 2. নীতি নির্ধারণ : আর্থিক অবস্থা সম্পর্কিত নীতি নির্ধারণ । 
  • 3. প্রবেশের মান নির্ধারণ : বিশ্ববিদ্যালয়ে শিক্ষাগ্রহণের জন্য শিক্ষার্থীদের প্রবেশের মান নির্ধারণ । 
  • 4. শিক্ষার মান বজায় রাখা : বিশ্ববিদ্যালয় স্তরে শিক্ষার মান বজায় রাখা । ধর্মশিক্ষা ধর্মশিক্ষা প্রসঙ্গে ব্যবস্থা নেওয়া । 
  • 5. শিক্ষার মান উন্নয়ন : বিশ্ববিদ্যালয় স্তরে শিক্ষার মান উন্নয়নে ব্যবস্থা নেওয়া । : 
  • 6. অধিক সংখ্যক বিশ্ববিদ্যালয় স্থাপন : আঞ্চলিক বা অন্য কোনো প্রয়োজনে অধিক সংখ্যক বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য ব্যবস্থা গ্রহণ । 
  • 7. সমস্যা পর্যালোচনা : বেনারস , দিল্লি ও আলিগড় বিশ্ববিদ্যালয়ের সমস্যা পর্যালোচনা ৷ 
  • 8. পাঠক্রম প্রণয়ন : বিজ্ঞান , কলা , পেশাগত ও কারিগরি শিক্ষার মধ্যে সমতা রক্ষা করে পাঠক্রম প্রণয়ন ও সমাপ্তির সময় নির্ধারণ । 
  • 9. ভারতীয় বিষয়ে শিক্ষার ব্যবস্থা : ভারতীয় ঐতিহ্য , সাহিত্য , দর্শন , ভাষা , ইতিহাস ও শিল্প – সংস্কৃতি সম্পর্কে যথাযথ শিক্ষার ব্যবস্থা নেওয়া । 
  • 10. শিক্ষার মাধ্যম : বিশ্ববিদ্যালয়ে কোন মাধ্যমে ছাত্র – ছাত্রীদের পঠনপাঠনের ব্যবস্থা হবে সেই বিষয়ে সুস্পষ্ট নীতি নির্ধারণ করা । এছাড়া ছাত্র – ছাত্রীদের জন্য নিয়মশৃঙ্খলা , সুযোগসুবিধা , শিক্ষকদের উৎসাহদানের ব্যবস্থা , উন্নততর গবেষণার ব্যবস্থা ইত্যাদিও বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের বিচার্য বিষয়সমূহের মধ্যে ছিল । 

উচ্চশিক্ষার মাধ্যম : বিশ্ববিদ্যালয় কমিশন বা রাধাকৃষণ কমিশন উচ্চশিক্ষার মাধ্যম হিসেবে আঞ্চলিক ভাষা গ্রহণের সুপারিশ করেছে । তবে বিশেষ ক্ষেত্রে সর্বভারতীয় ভাষাও ( হিন্দি ) উচ্চশিক্ষার মাধ্যম হতে পারে । 

৪. গ্রামীণ বিশ্ববিদ্যালয়ের পরবর্তী অবস্থা সম্পর্কে কী জানো ? 

উত্তরঃ সর্বপল্লি রাধাকৃণের সভাপতিত্বে গঠিত বিশ্ববিদ্যালয় কমিশন ১৯৪৯ সালে তার প্রতিবেদন পেশ করে । দেশের অর্থনৈতিক , সামাজিক ও সাংস্কৃতিক জীবনে গ্রামের গুরুত্ব উপলব্ধি করে বিশ্ববিদ্যালয় কমিশন শিক্ষা ব্যবস্থাকে গ্রামজীবনের সঙ্গে সমন্বয়সাধনের সুপারিশ করে । এই উদ্দেশ্যে গ্রামীণ বিশ্ববিদ্যালয় স্থাপন এবং পল্লি উন্নয়ন , কৃষি , জনশিক্ষা , গ্রামীণ শিক্ষার রূপরেখা , পাঠক্রমে গ্রামীণ বিষয় সংযোজন , গ্রামজীবন সম্পর্কে 31 গবেষণা ইত্যাদির উপর গুরুত্ব দেওয়ার কথা বলা হয় । কিন্তু বিশ্ববিদ্যালয় কমিশনের প্রস্তাব সরকার পুরোপুরি গ্রহণ করেনি । গ্রামীণ বিশ্ববিদ্যালয় সম্পর্কে সরকারকে পরামর্শ প্রদানের জন্য তাই ১৯৫৬ সালে ‘ National Council of Rural Higher Education ( NCRHE ) গঠন করা হয় । NCRHE- এর সুপারিশ অনুযায়ী দেশের নানা স্থানে ১৪-১৫টি Rural Institute গঠন করা হয় । এরাজ্যেও শ্রীনিকেতনে এরূপ প্রতিষ্ঠান গড়ে উঠে । NCRHE- এর সুপারিশে গ্রামীণ অর্থনীতি , সমাজবিজ্ঞান , সমবায় , সমষ্টি উন্নয়নের মতো বিষয়ে পঠনপাঠন ও ডিগ্রি প্রধানের কথা বলা হয়েছে । কিন্তু বাস্তবে হাতে গোনা কয়েকটি বিষয়ে ডিগ্রি ও সার্টিফিকেট কোর্স চালু হয়েছে । এই কোর্সগুলি হলো – 

কৃষিবিজ্ঞানে সার্টিফিকেট কোর্স : মেয়াদ -২ বছর । 

গ্রামীণ বিজ্ঞানে সার্টিফিকেট কোর্স : মেয়াদ ২ বছর । 

গ্রামসেবা বিজ্ঞানে ডিপ্লোমা কোর্স মেয়াদ ৩ বছর । 

সিভিল ও রুরাল ইঞ্জিনিয়ারিং – এ সার্টিফিকেট কোর্স – ৩ বছর । 

সেনেটারি ইন্সপেক্টর – এর সার্টিফিকেট কোর্স -১ বছর। 

উচ্চমাধ্যমিক সাজেশন ২০২৪ – HS Suggestion 2024

আরোও দেখুন:-

HS Bengali Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS English Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS Geography Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS History Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS Political Science Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS Philosophy Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS Sociology Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS Sanskrit Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS Education Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS Physics Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS Chemistry Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS Biology Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS Mathematics Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS Suggestion 2024 Click here

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক  শিক্ষা বিজ্ঞান পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal HS  Education Suggestion Download. WBCHSE HS Education short question suggestion. HS Class 12 Education Suggestion PDF download. HS Question Paper  Political science. WB HS 2022 Education suggestion and important questions. HS Class 12 Education Suggestion PDF.

Get the HS Class 12 Education Suggestion PDF by winexam.in

 West Bengal HS Class 12 Education Suggestion PDF  prepared by expert subject teachers. WB HS  Education Suggestion with 100% Common in the Examination.

Class 12th Education Suggestion

West Bengal HS  Education Suggestion Download. WBCHSE HS Education short question suggestion. HS Class 12 Education Suggestion PDF  download. HS Question Paper  Political science.

দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – প্রশ্ন উত্তর |  WB HS Education  Suggestion

দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান (HS Political science) বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – প্রশ্ন উত্তর। দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – প্রশ্ন উত্তর |  WB HS Education  Suggestion

বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন | Higher Secondary Education Suggestion

দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন | Higher Secondary Education Suggestion । শিক্ষা বিজ্ঞান বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন বই ।

বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class 12th Suggestion

আমরা WBCHSE উচ্চ মাধ্যমিক পরীক্ষার শিক্ষা বিজ্ঞান বিষয়ের – বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class 12th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি HS শিক্ষা বিজ্ঞান পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) | HS Class 12 Education Suggestion with FREE PDF Download

Education Class XII, Education Class Twelve, WBCHSE, syllabus, HS Political science, দ্বাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান, ক্লাস টোয়েলভ শিক্ষা বিজ্ঞান, উচ্চ মাধ্যমিকের শিক্ষা বিজ্ঞান, শিক্ষা বিজ্ঞান উচ্চ মাধ্যমিক – বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়), দ্বাদশ শ্রেণী – বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়), উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়), ক্লাস টেন বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়), HS Education – বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়), Class 12th বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়), Class X বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়), ইংলিশ, উচ্চ মাধ্যমিক ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, HS Suggestion, HS Suggestion , HS Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Higher Secondary Board exam suggestion , WBCHSE , উচ্চ মাধ্যমিক সাজেশান, উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশন, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশান ,  দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশান , দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান , দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান, মধ্যশিক্ষা পর্ষদ, HS Suggestion Education , দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – সাজেশন | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF,দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF, HS Education Suggestion PDF ,  West Bengal Class 12 Education Suggestion PDF.

FILE INFO : HS Class 12 Education Suggestion PDF Download for FREE | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF

Price : FREE

Download Link : Click Here To Download

  এই (বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here