জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়) - দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF
জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF : জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়) দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল। এবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান পরীক্ষায় বা দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষায় ( WB HS Class 12 Education Suggestion PDF | West Bengal HS Class 12 Education Suggestion PDF | WBCHSE Board Class 12th Education Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য বা উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান | HS Class 12 Education Suggestion PDF | WBCHSE Board HS Class 12th Education Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন।
পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন (West Bengal HS Class 12 Education Suggestion PDF / Notes) জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়) – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে।
১. জাতীয় শিক্ষানীতির একটি গুরুত্বপূর্ণ সুপারিশ উল্লেখ করো ।
উত্তরঃ জাতীয় শিক্ষানীতির একটি গুরুত্বপূর্ণ সুপারিশ – অপারেশন ব্ল্যাকবোর্ড ।
২. নবোদয় বিদ্যালয় কাকে বলে ?
উত্তরঃ জাতীয় শিক্ষানীতিতে জাতি , ধর্ম , বর্ণ ভেদে সকল মেধাবী শিক্ষার্থীর সুবিধার্থে যে শিক্ষা প্রতিষ্ঠানের কথা ঘোষণা করা হয় তাকেই নবোদয় বিদ্যালয় বলা হয় ।
৩. অপারেশন ব্ল্যাকবোর্ড বলতে কী বোঝো ?
উত্তরঃ প্রাথমিক স্কুলগুলির উন্নতিকল্পে ১৯৮৬ খ্রিস্টাব্দে জাতীয় শিক্ষানীতিতে যে পরিকল্পনা গৃহীত হয় তাকে অপারেশন ব্ল্যাকবোর্ড বলে ।
৪. নন্ – ফরম্যাল ( Non – formal education ) শিক্ষাব্যবস্থা বলতে কী বোঝো ?
উত্তরঃ আর্থ – সামাজিক বা অন্য কোনো কারণে যেসকল শিশু প্রথাগত শিক্ষায় বঞ্চিত হয় , তাদের জন্য নন্ – ফরম্যাল শিক্ষাব্যবস্থার মাধ্যমে শিক্ষা প্রদানের কথা দলিলে ব্যক্ত করা হয়েছে ।
৫. POA – এর পুরো নাম কী ?
উত্তরঃ POA – এর পুরো নাম হলো Programme of Action .
৬. কর্মসূচি রূপায়ণের পরিকল্পনার সভাপতির নাম লেখো ।
উত্তরঃ কর্মসূচির রূপায়ণের পরিকল্পনার সভাপতি ছিলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী এন . জনার্দন রেড্ডি ।
৭. ” Challange of Education A Policy Perspective ” – এই উক্তিটি কে করেন ?
উত্তরঃ এই উক্তিটি হলো তদানীন্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধির ।
৮. শিশুকেন্দ্রিক শিক্ষা কী ?
উত্তরঃ এই ধরনের শিক্ষাব্যবস্থায় শিশুই মূল ভিত্তি । লক্ষ্য নির্ধারণ , পাঠক্রম চূড়ান্তকরণ , শিক্ষণ প্রক্রিয়া , শিক্ষার্থীর সঙ্গে সম্পর্ক সব ক্ষেত্রেই শিশুর চাহিদা ও ইচ্ছেকেই প্রাধান্য দেওয়া হয় । এমন শিক্ষাকে বলা হয় শিশুকেন্দ্রিক শিক্ষা ৷
৯. কর্মসূচি রূপায়ণের পরিকল্পনা কবে রচিত হয় ?
উত্তরঃ কর্মসূচি রূপায়ণের পরিকল্পনা ১৯৯২ খিস্টাব্দে রচিত হয় ।
১০. NIEPA – এর পুরো কথাটি কী ?
উত্তরঃ NIEPA -এর পুরো নামটি হলো – National Institute of Educational Planing and Administration .
১১. স্বশাসিত কলেজ বলতে কী বোঝো ?
উত্তরঃ যে – সমস্ত কলেজ নিজেরাই ঠিক করে কোন কোন বিষয় ছাত্রদের পড়ানো হবে , পাঠক্রম বাছাই , পাঠদান পদ্ধতি কেমন হবে , পরীক্ষা ব্যবস্থা কেমন হবে এবং পরীক্ষা শেষে নিজেরাই ডিগ্রি প্রদান করে তাদের বলে স্বশাসিত কলেজ ।
১. নবোদয় বিদ্যালয়ের অন্য নাম – (ক) কেন্দ্রীয় বিদ্যালয় / (খ) পাবলিক স্কুল (গ) পেসসেটিং স্কুল / (ঘ) মডেল স্কুল ।
উত্তরঃ (গ) পেসসেটিং স্কুল /
২. কমন স্কুল এবং নবোদয় বিদ্যালয়ের মধ্যে মিল কোথায় ? (ক) শিক্ষায় সমতা আনা / (খ) জাতীয় সংহতি শক্তিশালী করা / (গ) ওপরের দু’টি সঠিক / (ঘ) কোনোটিই নয় ।
উত্তরঃ (গ) ওপরের দু’টি সঠিক /
৩. পশ্চিমবঙ্গের মুক্ত বিশ্ববিদ্যালয় হলো- (ক) ইগনু মুক্ত বিশ্ববিদ্যালয় / (খ) নেতাজি মুক্ত বিশ্ববিদ্যালয় / (গ) রবীন্দ্র মুক্ত বিশ্ববিদ্যালয় / (ঘ) ওপরের সবক’টি ।
উত্তরঃ (খ) নেতাজি মুক্ত বিশ্ববিদ্যালয় /
৪. MLL- এর সম্পূর্ণ নাম — (ক) Minimum Level of Learning / (খ) Maximum Level of Learning / (গ) Maintainace of Level Learning / (ঘ) Millenium Limit of Learning .
উত্তরঃ (ক) Minimum Level of Learning /
৫. জাতীয় শিক্ষানীতি ( 1986 ) -তে কোন স্কুল ব্যবস্থা গড়ে তোলার প্রস্তাব দেওয়া হয় ? (ক) Pace – setting (খ) special / (গ) Urban / (ঘ) Model .
উত্তরঃ (ক) Pace – setting
৬. জাতীয় শিক্ষানীতি 1986 সালের কবে প্রকাশিত হয় ? (ক) 11 এপ্রিল / (খ) 21 এপ্রিল / (গ) 21 জুন / (ঘ) 20 মে ।
উত্তরঃ (খ) 21 এপ্রিল /
৭. অপারেশন ব্ল্যাকবোর্ড বলতে বোঝায়— (ক) একটি কর্মসূচি / (খ) শিক্ষাসহায় উপকরণ সরবরাহ করা / (গ) বিদ্যালয়ের পরিকাঠামো গড়ে তোলা / (ঘ) প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে সাহায্য করা ।
উত্তরঃ (ক) একটি কর্মসূচি /
৮. ‘ সেন্ট্রাল অ্যাডভাইসরি বোর্ড অব এডুকেশন ’ হলো— (ক) একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান / (খ) একটি মহকুমা ভিত্তিক প্রতিষ্ঠান / (গ) একটি রাজ্যভিত্তিক প্রতিষ্ঠান / (ঘ) একটি জাতীয় প্রতিষ্ঠান ।
উত্তরঃ (ঘ) একটি জাতীয় প্রতিষ্ঠান ।
৯. নারীশিক্ষার প্রসারে জাতীয় শিক্ষানীতিতে কী সুপারিশ করা হয়েছে ? (ক) পাঠক্রম পুনর্গঠন / (খ) বিজ্ঞান শিক্ষার গুরুত্ব / (গ) কুসংস্কার দূর করা / (ঘ) ওপরের (ক) ও (গ) দু’টিই সঠিক ।
উত্তরঃ (ঘ) ওপরের (ক) ও (গ) দু’টিই সঠিক ।
১০. “ মর্যাদার বিচারে শিক্ষকদের ঊর্ধ্বে আর কেউ হতে পারে না ” – এই উক্তিটি কোথায় দেখা যায় ? – (ক) বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন / (খ) জাতীয় শিক্ষানীতি ( 1968 ) / (গ) জাতীয় শিক্ষানীতি ( 1986 ) (ঘ) মুদালিয়র কমিশন ।
উত্তরঃ (গ) জাতীয় শিক্ষানীতি ( 1986 )
১১. সর্বজনীন প্রাথমিক শিক্ষা – (ক) ব্যক্তির অভিযোজনে সাহায্য করে / (খ) দেশের আর্থিক উন্নয়ন নির্ভর করে / (গ) সমগ্র বিশ্বে দেশের সম্মানজনক অবস্থান নিশ্চিত করে / (ঘ) ওপরের সবক’টি ।
উত্তরঃ (ঘ) ওপরের সবক’টি ।
১২. বয়স্ক শিক্ষার ক্ষেত্রে ‘ বয়স্ক ‘ হলেন— (ক) যারা প্রাপ্তবয়স্ক অর্থাৎ 18 বছরের ঊর্ধ্বে (খ) যারা 18 বছর থেকে 35 বছরের মধ্যে (গ) যারা 15 বছর থেকে 35 বছরের মধ্যে (ঘ) যারা 15 বছর থেকে 30 বছরের মধ্যে নয় ।
উত্তরঃ (গ) যারা 15 বছর থেকে 35 বছরের মধ্যে
১. জাতীয় শিক্ষানীতি 1986 ও রামমূর্তি কমিটির পর্যালোচনার প্রেক্ষিতে জনার্দন কমিটির সুপারিশগুলি কী ?
অথবা , জাতীয় শিক্ষানীতি এবং রামমূর্তি কমিটির পর্যালোচনার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় শিক্ষা উপদেষ্টা পর্যদের জনার্দন রেড্ডি কমিটির সুপারিশগুলি উল্লেখ করো ।
উত্তরঃ 1992 সালে জনার্দন রেড্ডি কমিটি জাতীয় শিক্ষানীতির ক্ষেত্রে যেসব সুপারিশ করে তার গুরুত্বপূর্ণ দিকগুলি নিম্নরূপ :
( 1 ) কাঠামো : দেশজুড়ে শিক্ষার কাঠামো হবে 10 + 2 + 3 এবং 10 বছরের শিক্ষার মধ্যে 5 বছর নিম্ন প্রাথমিক , 3 বছরে উচ্চ প্রাথমিক এবং শেষ 2 বছর হবে । মাধ্যমিক । এরপর উচ্চ মাধ্যমিক 2 বছরের এবং উচ্চশিক্ষা হবে 3 বছরের পাঠক্রমে
( 2 ) প্রাথমিক শিক্ষা :
(ক) 14 বছর পর্যন্ত সব ছেলে – মেয়েকে সর্বজনীন অবৈতনিক শিক্ষার ব্যবস্থা করা ।
(খ) স্কুলছুট সমস্যা সমাধানে যথাযথ ব্যবস্থা নেওয়া ।
(গ) শিক্ষার ন্যূনতম মান নির্ধারণ করা ।
(ঘ) জাতীয় স্তরে একই পাঠক্রম প্রবর্তন করা ।
(ঙ) দু’টি নিম্ন প্রাথমিক বিদ্যালয়ের জন্য একটি উচ্চ প্রাথমিক বিদ্যালয় স্থাপন ।
( 3 ) মাধ্যমিক শিক্ষা :
(ক) বিদ্যালয়ে প্রয়োজনীয় শিক্ষক ও যন্ত্রপাতির ব্যবস্থা।
(খ) শিক্ষার্থীদের বৃত্তির ব্যবস্থা , অধিক ছাত্রকে বৃত্তি দেওয়া ।
(গ) পরীক্ষা ও মূল্যায়নকে আরও নৈর্ব্যক্তিক করা ।
(ঘ) মাধ্যমিক স্তরের ইতিহাসকে জাতীয় স্তরের পরিপ্রেক্ষিতে তুলে ধরার ব্যবস্থা ।
(ঙ) আর্থিকভাবে দুর্বলদের জন্য নতুন বিদ্যালয় প্রতিষ্ঠা ।
( 4 ) উচ্চ মাধ্যমিক শিক্ষা :
(ক) জাতীয় পাঠক্রম রচনা ও এর ভিত্তিতে পাঠদানের ব্যবস্থা ।
(খ) এই শিক্ষাপদ্ধতি সাধারণ বিদ্যালয়েও প্রবর্তন করা।
( 5 ) উচ্চশিক্ষা :
(ক) শিক্ষা প্রতিষ্ঠানের পরিকাঠামোর উন্নয়ন সাধন ।
(খ) স্বায়ত্তশাসিত কলেজ স্থাপন ।
(গ) শিক্ষাগবেষণায় উন্নত মানের ব্যবস্থা ।
(ঘ) মুক্ত শিক্ষায় গুরুত্ব প্রদান ।
( 6 ) বৃত্তিগত শিক্ষা :
(ক) অধিক সংখ্যক শিক্ষার্থীকে বৃত্তিশিক্ষার আওতায় আনা ।
(খ) পরিকল্পিত বৃত্তিমুখী শিক্ষা প্রবর্তন করা ।
(গ) বৃত্তিশিক্ষার পর শিক্ষার্থীদের কর্মসংস্থানের ব্যবস্থা করা ।
( 7 ) প্রথাবহির্ভূত শিক্ষা :
(ক) স্কুলছুট , কর্মরতদের জন্য শিক্ষার ব্যবস্থা করা ।
(খ) পঞ্চায়েত ও স্বেচ্ছাসেবী সংস্থাকে আরও বেশি করে কাজে লাগানো ।
(গ) অধিক অর্থ বরাদ্দ করা ।
( 8 ) অন্যান্য :
(ক) বিভিন্ন শিক্ষা বোর্ডের ভূমিকার পরিবর্তন ।
(খ) সর্বস্তরের পাঠক্রমের মান উন্নয়ন ।
(গ) শিক্ষার্থীদের মধ্যে সমাজচেতনা , ধর্মনিরপেক্ষতা গণতান্ত্রিক আদর্শের বিকাশ ।
২. জাতীয় শিক্ষানীতি ( ১৯৮৬ ) সম্পর্কে তোমার মতামত ব্যক্ত করো ।
উত্তরঃ ১৯৮৫ সালে তৎকালীন ভারতীয় প্রধানমন্ত্রী রাজীব গান্ধির সুপারিশের ভিত্তিতে ১৯৮৬ সালে ১২ টি অধ্যায় সংবলিত ‘ জাতীয় শিক্ষানীতি প্রকাশিত হয় । এর প্রথম ও শেষ অধ্যায়কে বাদ দেওয়া হলে বাকি দশটি অধ্যায়ে দেশের সামগ্রিক শিক্ষাব্যবস্থার গতিপ্রকৃতি নিয়ে আলোচনা করা হয়েছে । শিক্ষাক্ষেত্রের সার্বিক মূল্যায়নের প্রয়োজনীয়তা বিচারে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ । তবে বিভিন্ন ক্ষেত্রে নানা অসংগতির কারণে এটি সার্বিক সফলতা পায়নি । এর কিছু কারণ উল্লেখ করা যায়—
কারণসমূহ : প্রথমত : নতুন শিক্ষানীতি অনুযায়ী সকলে যাতে শিক্ষার আওতায় আসে এজন্য শিক্ষায় সকলের সমান অধিকারের পাশাপাশি শিশু ও নারীশিক্ষা , অনগ্রসর – সংখ্যালঘু – প্রতিবন্ধী শিশুদের শিক্ষা , বয়স্ক শিক্ষা , বিজ্ঞান ও প্রযুক্তির শিক্ষায় জোর দিতে বলা হয়েছে । তবে শিক্ষানীতি ঘোষণার পর তিন দশক অতিবাহিত হলেও লক্ষ্যপূরণ থেকে দেশ এখনো অনেকটা পিছিয়ে । এর কারণ অগ্রগতির কাজ চলছে লঘুগতিতে ।
দ্বিতীয়ত : উন্নয়নশীল দেশ হওয়ার কারণেই ভারতের মতো দেশে প্রাথমিক স্তরে ভর্তি হওয়ার পর মাঝপথেই বহু শিক্ষার্থী পড়া ছাড়তে বাধ্য হয় । পারিবারিক অভাবই এর মূল কারণ । নতুন শিক্ষানীতিতে এই ‘ স্কুল – ছুট ’ পড়ুয়াদের পুনরায় শিক্ষার মূলস্রোতে ফিরিয়ে আনার বিষয়ে কোনো সমাধানসূত্র দেওয়া হয়নি ।
তৃতীয়ত : কোন ভাষায় শিক্ষাদান করা হবে সে বিষয়েও স্পষ্ট করে কিছু বলা হয়নি ।
চতুর্থত : শিক্ষানীতিতে দশ বছরের মধ্যে মোট পড়ুয়ার অন্তত ২৫ শতাংশের জন্য বাধ্যতামূলক কারিগরি শিক্ষার ব্যবস্থার কথা বলা হয়েছিল । তবে এতদিনেও সেই ব্যবস্থা করে উঠতে পারেনি কেন্দ্র ।
পঞ্চমত : ১৯৮৬ – র শিক্ষানীতির ভিত্তিতে দেশে দূরশিক্ষা ও মুক্তশিক্ষা পদ্ধতিতে শিক্ষাদানের জন্য IGNOU , NSOU- সহ বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে উঠেছে । এদের মধ্যে IGNOU ব্যতীত অন্যান্য প্রতিষ্ঠানের কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠেছে ।
পরিশেষে ৮৬’র জাতীয় শিক্ষানীতির বেশ কিছু অসংগতি রয়েছে যেগুলি কাটিয়ে ওঠার চেষ্টা চালাচ্ছে কেন্দ্র । যত দ্রুত এই প্রয়াস কার্যকরী হয় সেটাই দেশের পক্ষে কল্যাণকর ।
৩. মাধ্যমিক শিক্ষার বৃত্তিমুখীকরণ এবং কারিগরি ও ব্যবস্থাপনার শিক্ষা প্রসঙ্গে জাতীয় শিক্ষানীতির বক্তব্য উল্লেখ করো ।
উত্তরঃ বৃত্তিশিক্ষা : জাতীয় শিক্ষানীতিতে মাধ্যমিক স্তর থেকেই বৃত্তিশিক্ষা চালু করার কথা বলা হয়েছে । নীচে এ বিষয়ে আলোচনা করা হলো—
বৃত্তিশিক্ষার উদ্দেশ্য : মাধ্যমিক শিক্ষার পুনর্গঠনে ধারাবাহিক , সুপরিকল্পিত ও কঠোর বাস্তব শিক্ষার পাশাপাশি বৃত্তিমুখী শিক্ষার অন্তর্ভুক্তিও জরুরি । এর উদ্দেশ্য ব্যক্তির বৃত্তিযোগ্যতা বৃদ্ধি , দক্ষ মানবশক্তি উৎপাদন ও বিকল্প শিক্ষার ব্যবস্থা করা ।
বৃত্তিশিক্ষার বিষয় :
কারিগরি ও ব্যবস্থাপনার শিক্ষা : জাতীয় শিক্ষানীতির ষষ্ঠ অধ্যায়ে এ সম্পর্কে আলোচনা করা হয়েছে । নীচে এ নিয়ে আলোচনা করা হলো –
কারিগরি ও ব্যবস্থাপনায় শিক্ষার পুনর্গঠন : পরিবর্তনশীল সময় ও বিজ্ঞান – প্রযুক্তি বিষয়ক জ্ঞানের বিস্ফোরণের সঙ্গে সংগতি রেখেও কারিগরি ও ব্যবস্থাপনা শিক্ষায় পুনর্গঠন করা প্রয়োজন । এজন্য প্রয়োজনীয় হলো—
সর্বস্তরে দক্ষতা ও কার্যকারিতা বৃদ্ধি : জাতীয় শিক্ষানীতিতে এই উদ্দেশ্যে বলা হয়েছে ।
আরোও দেখুন:-
HS Bengali Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS English Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Geography Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS History Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Political Science Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Philosophy Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Sociology Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Sanskrit Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Education Suggestion 2023 Click here
PDF Name : জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF
Price : FREE
Download Link : Click Here To Download
West Bengal HS Class 12 Education Suggestion PDF prepared by expert subject teachers. WB HS Education Suggestion with 100% Common in the Examination.
West Bengal HS Education Suggestion Download. WBCHSE HS Education short question suggestion. HS Class 12 Education Suggestion PDF download. HS Question Paper Political science.
দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান (HS Political science) জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়) – প্রশ্ন উত্তর। দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়) – প্রশ্ন উত্তর | WB HS Education Suggestion
দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়) – উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন | Higher Secondary Education Suggestion । শিক্ষা বিজ্ঞান বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন বই ।
আমরা WBCHSE উচ্চ মাধ্যমিক পরীক্ষার শিক্ষা বিজ্ঞান বিষয়ের – জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়) – দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class 12th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষা তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি HS শিক্ষা বিজ্ঞান পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।
Education Class XII, Education Class Twelve, WBCHSE, syllabus, HS Political science, দ্বাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান, ক্লাস টোয়েলভ শিক্ষা বিজ্ঞান, উচ্চ মাধ্যমিকের শিক্ষা বিজ্ঞান, শিক্ষা বিজ্ঞান উচ্চ মাধ্যমিক – জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়), দ্বাদশ শ্রেণী – জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়), উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়), ক্লাস টেন জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়), HS Education – জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়), Class 12th জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়), Class X জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়), ইংলিশ, উচ্চ মাধ্যমিক ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, HS Suggestion, HS Suggestion , HS Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Higher Secondary Board exam suggestion , WBCHSE , উচ্চ মাধ্যমিক সাজেশান, উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশন, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশান , দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশান , দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান , দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান, মধ্যশিক্ষা পর্ষদ, HS Suggestion Education , দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়) – সাজেশন | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF,দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF, HS Education Suggestion PDF , West Bengal Class 12 Education Suggestion PDF.
এই (জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।
একাদশ শ্রেণীর সমস্ত বিষয় সাজেশন ২০২৩ Class 11 All Subjects Suggestion 2023 PDF Download একাদশ…
একাদশ শ্রেণীর গণিত সাজেশন ২০২৩ Class 11 Mathematics Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর গণিত…
একাদশ শ্রেণীর জীববিদ্যা সাজেশন ২০২৩ Class 11 Biology Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর জীববিদ্যা…
একাদশ শ্রেণীর রসায়ন সাজেশন ২০২৩ Class 11 Chemistry Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর রসায়ন…
একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা সাজেশন ২০২৩ Class 11 Physics Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা…
একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান সাজেশন ২০২৩ Class 11 Sociology Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান…