ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) - দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF
ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF : ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল। এবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান পরীক্ষায় বা দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষায় ( WB HS Class 12 Education Suggestion PDF | West Bengal HS Class 12 Education Suggestion PDF | WBCHSE Board Class 12th Education Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য বা উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান | HS Class 12 Education Suggestion PDF | WBCHSE Board HS Class 12th Education Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন।
পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন (West Bengal HS Class 12 Education Suggestion PDF / Notes) ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে।
১. ব্যাহত শিশু বলতে কী বোঝো ?
উত্তরঃ যাদের বিশেষ কাজে অসুবিধা হলেও সব কাজে হয় না তাদের ব্যাহত শিশু বলে ।
২. অক্ষম শিশুদের অধিকার কোন সম্মেলনে স্বীকৃতি পায় ?
উত্তরঃ 1989 খ্রিস্টাব্দে শিশুর অধিকার সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলনে স্বীকৃতি পায় ।
৩. বিশেষ শিক্ষা বলতে কী বোঝো ?
উত্তরঃ বিশেষ শিক্ষা হলো এমন এক অভিনব পদ্ধতি যা অক্ষম শিশুদের বাধাগুলিকে সরিয়ে তাদের বিদ্যালয় ও সমাজের উপযুক্ত হিসাবে গড়ে তোলে ।
৪. ব্রেইল কাকে বলে ?
উত্তরঃ দৃষ্টিহীন শিশুদের শিক্ষাদানের উদ্দেশ্যে লুইস ব্রেইল দ্বারা আবিষ্কৃত শিখন উপকরণকেই বলা হয় ব্রেইল ।
৫. ব্যতিক্রমী শিশু কারা ?
উত্তরঃ যে সমস্ত শিশুর দৈহিক , মানসিক , প্রাক্ষোভিক ও সামাজিক বৈশিষ্ট্যগুলির ক্ষেত্রে স্বাভাবিক শিশুদের চেয়ে বেশি পার্থক্য চোখে পড়ে তাদের ব্যতিক্রমী শিশু বলে ।
৬. জন্মগতভাবে সম্পূর্ণ অন্ধ কাদের বলে ?
উত্তরঃ যে – সমস্ত শিশু জন্ম থেকেই সম্পূর্ণ দৃষ্টিহীন তাদের জন্মগতভাবে সম্পূর্ণ অন্ধ Sod বলে ।
৭. অর্জিত অন্ধত্ব বলতে কী বোঝো ?
উত্তরঃ যে – সমস্ত শিশু জন্মের পাঁচ বছর পর কোনো কারণে পুরোপুরি দৃষ্টিশক্তি হারিয়ে ফেলে এধরনের অন্ধত্বকে অর্জিত অন্ধত্ব বলে ।
৮. অর্জিত আংশিক অন্ধত্ব কী ?
উত্তরঃ যে – সমস্ত শিশু জন্মের সময় স্বাভাবিক দৃষ্টি নিয়ে জন্মালেও পরে আংশিকভাবে দৃষ্টিশক্তি হারিয়ে ফেলে তাদের অর্জিত আংশিক অন্ধত্ব বলে ।
৯. আংশিক বধির শিশু কারা ?
উত্তরঃ যারা পুরোপুরি বধির না হলেও তাদের শ্রবণেন্দ্রিয় এবং বাগ্যন্ত্র ত্রুটিপূর্ণ হওয়ায় তারা কোনরকমে দৈনন্দিন কাজ চালিয়ে যেতে পারে তাদের আংশিক বধির শিশু বলা হয় ।
১০. অন্ধ শিশুদের জন্য একটি শিক্ষাপদ্ধতির উল্লেখ করো ।
উত্তরঃ অন্ধ শিশুদের জন্য একটি শিক্ষাপদ্ধতির নাম ব্রেইল পদ্ধতি ।
১১. দৃষ্টিহীনদের শিক্ষার প্রসারে সরকারের যে কোনো একটি পদক্ষেপ কী ?
উত্তরঃ দৃষ্টিহীনদের শিক্ষার জন্য ভারত সরকার বৃত্তিদানের ব্যবস্থা করেছে ।
১২. পূর্ণ অন্ধদের শিক্ষাদান পদ্ধতি কী ?
উত্তরঃ ব্রেইল পদ্ধতি ।
১৩. আইনত দৃষ্টিহীন কারা ?
উত্তরঃ যে সব মানুষের দৃষ্টিশক্তি স্বাভাবিক মানুষের দৃষ্টিশক্তির থেকে অপেক্ষাকৃত কম , যারা চোখে দেখতে পায় না , তাদের আইনত দৃষ্টিহীন বলা হয় ।
১৪. বর্তমানে ব্যতিক্রমী শিশুদের কী বলা হয় ?
উত্তরঃ বর্তমানে ব্যতিক্রমী শিশুরা Differently abled children নামে পরিচিত ।
১৫. জাতীয় স্তরে মূক ও বধিরদের শিক্ষা প্রতিষ্ঠানটির নাম কী ?
উত্তরঃ ন্যাশনাল ইনস্টিটিউট অব হিয়ারিং হ্যান্ডিক্যাপড।
১৬. শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের একটি আচরণগত সমস্যা কী ?
উত্তরঃ শিক্ষার্থীদের আচরণগত সমস্যার উদাহরণ স্কুল পালানো , মিথ্যা কথা বলা ।
১. ‘ বিশেষ শিক্ষা ‘ শব্দটি ব্যবহার করা হয় – (ক) মেধাবীদের শিক্ষার ক্ষেত্রে / (খ) ব্যাহত শিক্ষার্থীদের শিক্ষার ক্ষেত্রে / (গ) মানসিক সমস্যাক্রান্ত শিক্ষার্থীদের শিক্ষার ক্ষেত্রে / (ঘ) চঞ্চল ও অমনোযোগী শিক্ষার্থীদের ক্ষেত্রে ।
উত্তরঃ (খ) ব্যাহত শিক্ষার্থীদের শিক্ষার ক্ষেত্রে /
২. ‘ অক্টেভ ব্যান্ড ‘ নামক যন্ত্রের সাহায্যে পরিমাপ করা হয় – (ক) অন্ধত্ব / (খ) বধিরত্ব (গ) মানসিক ক্ষমতা / (ঘ) বোধশক্তি ৷
উত্তরঃ (খ) বধিরত্ব
৩. মানসিক দিক থেকে অস্বাভাবিকতার কারণ কী ? (ক) মায়ের গর্ভকালীন অবস্থায় আয়োডিনের অভাব / (খ) শিশুর প্রতি অমানবিক আচরণ / (গ) ভিটামিন A এর অভাব / (ঘ) (ক) ও (খ) উভয়ই ।
উত্তরঃ (ঘ) (ক) ও (খ) উভয়ই ।
৪. ভিন্ন সক্ষমতার শিশু বলতে কী বোঝায় ? (ক) প্রতিবন্ধী শিশু / (খ) অক্ষম শিশু / (গ) ব্যাহত শিশু / (ঘ) উপরের সবক’টি ।
উত্তরঃ (ঘ) উপরের সবক’টি ।
৫. নীচের কোনটি প্রতিবন্ধীর উদাহরণ ? (ক) পোলিও আক্রান্ত শিশু / (খ) ডান হাতের কোনো আঙুল নেই / (গ) বুদ্ধ্যঙ্ক ৭০ / (ঘ) উপরের সবক’টি ।
উত্তরঃ (ক) পোলিও আক্রান্ত শিশু /
৬. অ্যাবাকাস কোন শিক্ষার উপকরণ ? (ক) গণিত / (খ) জীবনবিজ্ঞান / (গ) বাংলা / (ঘ) ইতিহাস ।
উত্তরঃ (ক) গণিত /
৭. ইন্দ্রিয়গত ত্রুটিযুক্ত ব্যক্তিদের কী বলা হয় ? (ক) শিক্ষণে অক্ষম শিক্ষার্থী / (খ) আংশিক প্রতিবন্ধী / (গ) মানসিক প্রতিবন্ধী / (ঘ) দৈহিক প্রতিবন্ধী ।
উত্তরঃ (ঘ) দৈহিক প্রতিবন্ধী ।
৮. যে সমস্ত শিশু শুনতে পায় না , তাদের কী বলে ? (ক) দৃষ্টিহীন / (খ) খোঁড়া / (গ) বোবা / (ঘ) কালা ।
উত্তরঃ (ঘ) কালা ।
৯. মনোবিদ লোয়েনফেল্ড দৃষ্টিহীনদের ক’টি ভাগে ভাগ – (ক) পাঁচটি / (খ) চারটি / (গ) ছ’টি / (ঘ) তিনটি ।
উত্তরঃ (খ) চারটি /
১০. দৃষ্টিহীন ও ব্যাহত দৃষ্টিসম্পন্ন শিশুদের শিক্ষার উদ্দেশ্য কী ? (ক) বৃত্তির সুযোগ সৃষ্টি / (খ) সংগতি বিধানে সহায়তা / (গ) আত্মবিশ্বাস বৃদ্ধি করা / (ঘ) উপরের সবক’টি ।
উত্তরঃ (ঘ) উপরের সবক’টি ।
১১. ব্যাহত দৃষ্টিসম্পন্ন শিশুদের প্রধান সমস্যা কী ? (ক) সামগ্রিক অভিজ্ঞতা অর্জনে অসুবিধা / (খ) হীনম্মন্যতা / (গ) পারদর্শিতায় পিছিয়ে থাকা (ঘ) উপরের সবক’টি।
উত্তরঃ (ঘ) উপরের সবক’টি ।
১২. নীচের কোন ধরনের বিকাশে মূক ও বধিরদের সমস্যা দেখা যায় ? (ক) মানসিক বিকাশে / (খ) সামাজিক বিকাশে / (গ) প্রাক্ষোভিক বিকাশে / (ঘ) দৈহিক বিকাশে ।
উত্তরঃ (খ) সামাজিক বিকাশে /
১৩. ব্যক্তির ঊর্ধ্বক্রমিক চাহিদার প্রবর্তক কে ? (ক) উডওয়ার্থ / (খ) স্কিনার / (গ) ধর্নডাইক / (ঘ) স্যাসলো ।
উত্তরঃ (ঘ) স্যাসলো ।
১৪. চুরি করার কারণ কী ? (ক) নিরাপত্তাবোধের অ / (খ) ধনের প্রতি লালসা / (গ) দারিদ্র্য / (ঘ) উপরের সবক’টি ।
উত্তরঃ (ঘ) উপরের সবক’টি ।
১৫. ‘ ‘ ক্লিপ্টোম্যানিয়া ’ কী ? (ক) প্রয়োজন না থাকলেও চুরি করা / (খ) দামি জিনিস দেখলে চুরি করা / (গ) দুষ্প্রাপ্য জিনিস চুরি করা / (ঘ) উপরের কোনোটিই নয় ।
উত্তরঃ (ক) প্রয়োজন না থাকলেও চুরি করা
১৬. ভারতবর্ষে প্রতিবন্ধী দিবস হিসেবে পালিত হয়— (ক) ১৫ এপ্রিল / (খ) ১৫ মার্চ / (গ) ১০ মার্চ / (ঘ) ৯ এপ্রিল ।
উত্তরঃ (খ) ১৫ মার্চ /
১৭. শব্দের তীব্রতা পরিমাপের একক – (ক) জি.বি. / (খ) ডি.বি. / (গ) সি.বি. / (ঘ) এল.বি .।
উত্তরঃ (খ) ডি.বি. /
১৮. মুক – বধিরদের শিক্ষার জন্য মৌলিক পদ্ধতি প্রবর্তন করেন— (ক) কোটি অ্যানকন / (খ) জুয়ান পাবলো বর্নে / (গ) লুইস ব্রেইল / (ঘ) মেরি কুরি ।
উত্তরঃ (খ) জুয়ান পাবলো বর্নে /
১৯. ভারতবর্ষে মোট দৃষ্টিহীন ব্যক্তির মধ্যে শিক্ষার সুযোগ পায়— (ক) 5 % / (খ) 10 % / (গ) 1 % / (ঘ) 4 % !
উত্তরঃ (গ) 1 % /
২০. ব্যাহত দৃষ্টিসম্পন্ন শিক্ষার্থীদের শিক্ষণে ব্যবহৃত হয়— (ক) ব্রেইল পদ্ধতি / (খ) স্পর্শভিত্তিক পদ্ধতি (গ) শব্দভিত্তিক পদ্ধতি / (ঘ) ওপরের সবক’টি ।
উত্তরঃ (ঘ) ওপরের সবক’টি ।
২১. ব্যতিক্রমী এবং ভিন্ন সক্ষমতাসম্পন্ন শিশু বলতে বোঝায় (ক) একই / (খ) অনেক পার্থক্য আছে / (গ) ব্যতিক্রমী শিশুর অর্থ নেতিবাচক / (ঘ) ভিন্ন সক্ষমতাসম্পন্ন শিশুর অর্থ ইতিবাচক ।
উত্তরঃ (ক) একই /
২২. ব্রেইল লেখা হয় ক’টি বিন্দুর সাহায্যে ? (ক) 6 টি বিন্দু দিয়ে / (খ) ৪ টি বিন্দু দিয়ে (গ) 10 টি বিন্দু দিয়ে / (ঘ) 7 টি বিন্দু দিয়ে ।
উত্তরঃ (ক) 6 টি বিন্দু দিয়ে /
২৩. ব্রেইলের আবিষ্কর্তা – (ক) রোহন ব্রেইল / (খ) লুইস ব্রেইল / (গ) মাদাম কুরি / (ঘ) ফ্রয়েড ।
উত্তরঃ (খ) লুইস ব্রেইল /
২৪. শব্দ সৃষ্টি করা বইয়ের সাহায্যে পড়ানো হয়— (ক) বধিরদের / (খ) বোবাদের / (গ) দৃষ্টিহীনদের / (ঘ) বদমেজাজি শিক্ষার্থীদের ।
উত্তরঃ (গ) দৃষ্টিহীনদের /
২৫. অডিওমিটার যন্ত্রের সাহায্যে পরিমাপ করা হয় – (ক) অন্ধত্ব / (খ) বধিরত্ব / (গ) রত্তের মিষ্টত্ব / (ঘ) রক্তের অম্লত্ব ।
উত্তরঃ (খ) বধিরত্ব /
১. শিক্ষার্থীদের আচরণগত যেকোনো চারটি সমস্যা ও তাদের প্রতিকার সম্পর্কে আলোচনা করো ।
উত্তরঃ আচরণগত সমস্যা : সমাজ – অবাঞ্ছিত উপায়ে চাহিদা পুরণ করার প্রক্রিয়াকে বলে আচরণগত সমস্যা আচরণগত সমস্যার প্রধান কারণ মৌলিক চাহিদা পরিতৃপ্ত না হওয়া । শিক্ষার্থীদের আচরণগত সমস্যার প্রধান কারণ বিদ্যালয়ঘটিত ও পারিবারিক । শিক্ষার্থীর বাবা – মায়ের মধ্যে নিত্যকলহ চলতে থাকলে তাদের মধ্যে আচরণগত সমস্যা দেখা দেয় । আবার বিদ্যালয়ের পরিবেশে শিক্ষার্থীর স্বাধীনতা না থাকলেও আচরণগত সমস্যা হয়ে থাকে । শিক্ষকের একঘেয়ে শিক্ষণ পদ্ধতিও শিক্ষার্থীর আচরণগত সমস্যার কারণ।
শিক্ষার্থীদের আচরণগত সমস্যা ও প্রতিকার : শিক্ষার্থীদের আচরণগত সমস্যার মধ্যে বদমেজাজ , স্কুল পালানো , আক্রমণধর্মিতা , নেতিবাচক আচরণ , মিথ্যা কথা বলা , সহপাঠীদের উৎপীড়ন , চুরি করা ইত্যাদি উল্লেখযোগ্য । শিক্ষার্থী শ্রেণিকক্ষ ও স্কুল চত্বরে দীর্ঘসময় সহপাঠীদের সঙ্গে কাটায় । এসময় তার আচরণগত সমস্যা সমাধানে শিক্ষক ও বিদ্যালয় কর্তৃপক্ষের বড়ো ভূমিকা থাকে । এক্ষেত্রে কয়েকটি কৌশল প্রয়োগ করে শিক্ষার্থীদের আচরণগত সমস্যা সমাধান করা যায় । যেমন—
(ক) শিক্ষক – শিক্ষিকাদের স্নেহ – ভালোবাসা , সঙ্গদান , সহানুভূতি , সুপরামর্শ ইত্যাদির মধ্য দিয়ে শিক্ষার্থীদের নেতিবাচক আচরণের মতো সমস্যার প্রতিকার করা যায় , তাদের মধ্যে ইতিবাচক মনোভাব গড়ে তোলাও যায় ।
(খ) বিভিন্ন প্রকার সহপাঠক্রমিক কাজে শিক্ষার্থীদের অংশগ্রহণের সুযোগ ও খেলাধুলার সুবিধা করে দিয়েও শিক্ষার্থীদের আক্রমণধর্মিতা থেকে বিরত করা যায় । কারণ এতে তাদের মধ্যে দলগত মনোভাব গড়ে উঠে ।
(গ) শিক্ষার্থীর মৌলিক চাহিদা পূরণ করা , দলগত কাজে নিয়োগ করা ও সুপরামর্শ দিয়ে তাদের মিথ্যা কথা বলা থেকে বিরত করা যায় ।
(ঘ) বিদ্যালয়ের শিক্ষার পরিবেশকে আনন্দদায়ক , চিত্তাকর্ষক করা , শিক্ষকদের পাঠদান কৌশলে পরিবর্তন , প্রাসঙ্গিকতা ইত্যাদির মাধ্যমে শিক্ষার্থীদের স্কুল পালানো থেকে বিরত করা যায় ।
(ঙ) সব ছাত্র – ছাত্রীকে শিক্ষক সমান দৃষ্টিতে দেখলে ও মনোচিকিৎসার সাহায্য নিলে সহপাঠীদের উৎপীড়ন করা থেকে শিক্ষার্থীকে বিরত করা যায় ।
২. ব্যাহত দৃষ্টিশক্তিসম্পন্ন শিশুদের শিক্ষার সমস্যা আলোচনা করো ।
উত্তরঃ ব্যাহত দৃষ্টিসম্পন্ন শিশুদের শিক্ষার ক্ষেত্রে বিভিন্ন সমস্যা লক্ষ করা যায় । নীচে কয়েকটি প্রধান সমস্যা আলোচিত হলো—
৩. দৃষ্টিহীন শিশুদের শিক্ষার পাঠক্রম সম্বন্ধে আলোচনা করো ।
উত্তরঃ দৃষ্টিহীন শিক্ষার্থীদের শিক্ষার পাঠক্রম : দৃষ্টিহীন শিক্ষার্থীদের পাঠক্রমকে কয়েকটি ভাগে ভাগ করা যায় –
উপসংহার : দৃষ্টিহীন শিক্ষার্থীদের লেখাপড়ার ক্ষেত্রে পাঠক্রমিক বিষয় ছাড়াও যদি সহপাঠ্যক্রমিক বিষয়গুলিকে বেশি করে অন্তর্ভুক্ত করা যায় তা হলে যেমন তারা নানারকম সৃজনধর্মী কাজে দক্ষতা দেখাতে পারে তেমনি যদি পাঠক্রমের মধ্যে বৃত্তিমূলক বিষয়গুলিকে বেশি করে ঢোকানো যায় তা হলে ভবিষ্যতে তারা যে কোনো একটি পেশা অবলম্বন করেই এগোতে পারে ।
৪. দৃষ্টিহীন শিশুদের শিক্ষাপদ্ধতি সম্বন্ধে আলোচনা করো ।
উত্তরঃ দৃষ্টিহীন শিক্ষার্থীদের শিখন পদ্ধতি :
( i ) ব্রেইল পদ্ধতি : ব্রেইল বলতে বোঝায় অন্ধ শিশুদের জন্য এক ধরনের স্পর্শভিত্তিক লিপি । লুইস ব্রেইল নামে একজন ফরাসি চিন্তাবিদ ১৮২৯ সালে এই পদ্ধতি আবিস্কার করেন । এই পদ্ধতিতে যে কোনো ভাষার অক্ষরগুলিকে ছয়টি উঁচু উঁচু বিন্দু বা ডটের দ্বারা প্রকাশ করা হয় । অন্ধ শিশুরা হাত দিয়ে এই ডটগুলি স্পর্শ করে এবং পাঠ করে । বর্তমানে তাদের মনের ভাব লিখিতভাবে এই পদ্ধতিতে প্রকাশ করতে পারে ।
( ii ) ব্যক্তিকেন্দ্রিক পদ্ধতি : বিশেষজ্ঞদের অভিমত ব্রেইল পদ্ধতিকে বাস্তবায়িত করতে হলে ব্যক্তিনির্ভর পদ্ধতির ওপর গুরুত্ব আরোপ করতে হবে । তাদের ব্যক্তিগতভাবে খুবই নজর দিতে হবে ।
( iii ) সামগ্রিক পদ্ধতি : সামগ্রিক পদ্ধতি বলতে বোঝায় কোনো বিষয়ের একটা সামগ্রিক অভিজ্ঞতা অর্জন । কিন্তু সমস্যা দেখা দেয় দৃষ্টিহীন শিক্ষার্থীদের নিয়ে । তারা যেহেতু কোনো কিছু দেখতে পায় না সেহেতু তাদের সামগ্রিক জ্ঞান অর্জন করা সম্ভব হয় না । সেজন্যই তারাও যাতে কোনো বস্তু বা কোনো বিষয়ের একটা সামগ্রিক জ্ঞান অর্জন করতে পারে সেদিকে শিক্ষকদের বিশেষভাবে নজর রাখতে হবে ।
( iv ) সক্রিয়তাভিত্তিক শিখন পদ্ধতি : দৃষ্টিহীন শিশুরা বস্তুকে দেখতে না পেলেও গন্ধ – স্পর্শ – শব্দ ইত্যাদি দ্বারা অনুভব করতে পারে । তাই তাকে যদি মানসিক এবং শারীরিকভাবে সুস্থ রাখা যায় তা হলে তার শিখন প্রক্রিয়ায় গতি আসে ৷
৫. দৃষ্টিহীন শিশুদের শিক্ষার প্রধান উদ্দেশ্যগুলি কী ?
উত্তরঃ যেসব শিশুর দৃষ্টিশক্তি স্বাভাবিক শিশুদের তুলনায় কম , যারা চোখে দেখতে পায় না , তাদের দৃষ্টিহীন বা ব্যাহত দৃষ্টিসম্পন্ন শিশু বলা হয় । অন্যভাবে বলা যায়— ব্যবহারিক দিক থেকে যে সব শিশুর দৃষ্টিশক্তি স্বাভাবিক দৃষ্টিশক্তির 20 ভাগের কম , বা যারা দেড় মিটার দূর থেকে আঙুল গুনতে পারে না , সেইসব শিশু দৃষ্টিহীন বা ব্যাহত দৃষ্টিসম্পন্ন শিশু ।
দৃষ্টিহীন শিশুদের শিক্ষার প্রধান উদ্দেশ্য :
৬. ব্রেইল পদ্ধতির ওপর সংক্ষিপ্ত টীকা লেখো ।
উত্তরঃ সারা বিশ্বে দৃষ্টিহীন শিশুদের পড়ানোর জন্য ব্রেইল পদ্ধতি চালু আছে । এটি একধরনের স্পর্শভিত্তিক লিপি । প্রখ্যাত ফরাসি চিন্তাবিদ লুই ব্রেইল ১৮২৯ সালে এই পদ্ধতি প্রচলন করেন । বর্তমানে পদ্ধতিটি আরও উন্নত হয়েছে । UNESCO- র উদ্যোগে পৃথিবীর বিভিন্ন ভাষায় ব্রেইল লিপি অনূদিত হয়েছে । বাংলা ভাষায় ব্রেইল সংস্করণ প্রচলন করেন লালবিহারী সাহা । তিনি কলকাতার বেহালায় ‘ কলকাতা ব্লাইন্ড স্কুল ’ প্রতিষ্ঠা করেন ।
এই পদ্ধতিতে পুরু কার্ডবোর্ডের উপর শক্ত জিনিস দিয়ে চাপ দিয়ে উঁচু উঁচু ডট বা বিন্দু দেওয়া হয় । এগুলিকে বলে ‘ স্টাইলাস ’ । এক্ষেত্রে বামদিক থেকে ডানদিকে পড়া হয় । হাত দিয়ে ‘ ডট’গুলি স্পর্শ করে গণিতের সংখ্যা থেকে শুরু করে এমনকী গানের স্বরলিপিও পড়া হয় । ব্রেইলে দৃষ্টিহীন শিশুরা উন্নত বিষয়কেন্দ্রিক জ্ঞানও আহরণ করতে পারে । দক্ষ শিক্ষার্থী ব্রেইলে মিনিটে ৬০ টি শব্দ পড়তে পারে । এখন দৃষ্টিহীন পড়ুয়ারা লিখেও মনের ভাব জানাতে পারে । ব্রেইল লেখার জন্য টাইপ মেশিন ব্যবহৃত হয় । হাতে লেখার ক্ষেত্রে ছোটো আকারের শ্লেট ব্যবহার করা হয় ।
৭. প্রতিবন্ধী শিশুদের শিক্ষার সমস্যাগুলি উল্লেখ করো ।
উত্তরঃ দৈহিক প্রতিবন্ধীদের শিক্ষার প্রতিবন্ধকতা : যাদের অঙ্গের গঠনগত ত্রুটি তারাই দৈহিক প্রতিবন্ধী । এরা সামাজিক দায়িত্ব যথাযথভাবে পালনে অক্ষম । এদের জীবনের বিকাশ স্বাভাবিক শিশুর মতো হয় না । শিক্ষায় সুযোগ পাওয়া সত্ত্বেও প্রতিবন্ধকতার জন্য এরা জীবনে খুব বেশি দূর এগোতে পারে না । কয়েকটি সমস্যা বিশদে আলোচনা করা হলো –
আরোও দেখুন:-
HS Bengali Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS English Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Geography Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS History Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Political Science Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Philosophy Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Sociology Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Sanskrit Suggestion 2023 Click here
আরোও দেখুন:-
HS Education Suggestion 2023 Click here
PDF Name : ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF
Price : FREE
Download Link : Click Here To Download
West Bengal HS Class 12 Education Suggestion PDF prepared by expert subject teachers. WB HS Education Suggestion with 100% Common in the Examination.
West Bengal HS Education Suggestion Download. WBCHSE HS Education short question suggestion. HS Class 12 Education Suggestion PDF download. HS Question Paper Political science.
দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান (HS Political science) ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) – প্রশ্ন উত্তর। দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) – প্রশ্ন উত্তর | WB HS Education Suggestion
দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) – উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন | Higher Secondary Education Suggestion । শিক্ষা বিজ্ঞান বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন বই ।
আমরা WBCHSE উচ্চ মাধ্যমিক পরীক্ষার শিক্ষা বিজ্ঞান বিষয়ের – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) – দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class 12th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষা তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি HS শিক্ষা বিজ্ঞান পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।
Education Class XII, Education Class Twelve, WBCHSE, syllabus, HS Political science, দ্বাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান, ক্লাস টোয়েলভ শিক্ষা বিজ্ঞান, উচ্চ মাধ্যমিকের শিক্ষা বিজ্ঞান, শিক্ষা বিজ্ঞান উচ্চ মাধ্যমিক – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়), দ্বাদশ শ্রেণী – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়), উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়), ক্লাস টেন ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়), HS Education – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়), Class 12th ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়), Class X ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়), ইংলিশ, উচ্চ মাধ্যমিক ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, HS Suggestion, HS Suggestion , HS Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Higher Secondary Board exam suggestion , WBCHSE , উচ্চ মাধ্যমিক সাজেশান, উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশন, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশান , দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশান , দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান , দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান, মধ্যশিক্ষা পর্ষদ, HS Suggestion Education , দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) – সাজেশন | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF,দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) – সাজেশন | HS Class 12 Education Suggestion PDF, HS Education Suggestion PDF , West Bengal Class 12 Education Suggestion PDF.
এই (ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | HS Class 12 Education Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।
একাদশ শ্রেণীর সমস্ত বিষয় সাজেশন ২০২৩ Class 11 All Subjects Suggestion 2023 PDF Download একাদশ…
একাদশ শ্রেণীর গণিত সাজেশন ২০২৩ Class 11 Mathematics Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর গণিত…
একাদশ শ্রেণীর জীববিদ্যা সাজেশন ২০২৩ Class 11 Biology Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর জীববিদ্যা…
একাদশ শ্রেণীর রসায়ন সাজেশন ২০২৩ Class 11 Chemistry Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর রসায়ন…
একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা সাজেশন ২০২৩ Class 11 Physics Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা…
একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান সাজেশন ২০২৩ Class 11 Sociology Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান…