জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) - দ্বাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | HS Class 12 Geography Suggestion PDF
জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) - দ্বাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | HS Class 12 Geography Suggestion PDF

জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর ভূগোল সাজেশন

HS Class 12 Geography Suggestion PDF

জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | HS Class 12 Geography Suggestion PDF : জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) দ্বাদশ শ্রেণীর ভূগোল সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক ভূগোল পরীক্ষায় বা দ্বাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষায় ( WB HS Class 12 Geography Suggestion PDF  | West Bengal HS Class 12 Geography Suggestion PDF  | WBCHSE Board Class 12th Geography Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী দ্বাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষার জন্য বা উচ্চ মাধ্যমিক ভূগোল  | HS Class 12 Geography Suggestion PDF  | WBCHSE Board HS Class 12th Geography Suggestion  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক ভূগোল সাজেশন/নোট (West Bengal Class 12 Geography Question and Answer / HS Geography Suggestion PDF)

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর ভূগোল সাজেশন (West Bengal HS Class 12 Geography Suggestion PDF / Notes) জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়)

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | HS Class 12 Geography Suggestion : 

১. মেধাপ্রবাহ কী ?

উত্তরঃ উন্নয়নশীল বা অনুন্নত দেশ থেকে বুদ্ধিজীবী , শীর্ষব্যবস্থাপক , গবেষক , বিজ্ঞানী প্রমুখ মানুষের উন্নত দেশে দীর্ঘমেয়াদি স্থানান্তরকে মেধাপ্রবাহ বলে । 

২. নক্ষত্রাকার বসতি কাকে বলে ? 

উত্তরঃ বৃত্তাকার বসতি যখন পায়ে চলা পথ বা অন্য সড়কপথ বরাবর ভিন্ন দিকে বিস্তৃত হয় । তখন ঐ বসতির আকার নক্ষত্রের মতো হয় ।

৩. জনসংখ্যা পিরামিডের অনুভূমিক ও উল্লম্ব অক্ষ দিয়ে কী প্রকাশ করা হয় ? 

উত্তরঃ উল্লম্ব অক্ষ দিয়ে বয়স ও অনুভূমিক অক্ষ দিয়ে নারী – পুরুষ ( ডানদিকে নারী ও বামদিকে পুরুষ ) প্রকাশ করা হয় । 

৪. জনসংখ্যার ঋণাত্মক বৃদ্ধি বলতে কী বোঝো ? 

উত্তরঃ কোনো নির্দিষ্ট অঞ্চলে একটি নির্দিষ্ট সময়ে মৃত্যুহারের তুলনায় জন্মহার কমে গেলে কিংবা ওই স্থানের মানুষ অধিক সংখ্যায় অন্যত্র গমন করলে তাকে জনসংখ্যার ঋণাত্মক বৃদ্ধি বলে । 

৫. গ্লোবাল সিটি কাকে বলে ? 

উত্তরঃ বিশ্বের অর্থনীতিকে প্রভাবিত করে এমন নগরগুলিকে গ্লোবাল সিটি , ওয়ার্ল্ড সেন্টার বা আলফা সিটি বলে । 

যেমন— লন্ডন , নিউইয়র্ক , মুম্বই প্রভৃতি । 

৬. অপরিশোধিত জন্মহার কাকে বলে ?

উত্তরঃ কোনো দেশের বা অঞ্চলের একটি নির্দিষ্ট সময়ে প্রতি হাজার জনে নথিভুক্ত জীবিত শিশুর অনুপাতকে অপরিশোধিত জন্মহার বলে । 

৭. মানব উন্নয়ন কাকে বলে ? 

উত্তরঃ মানবউন্নয়ন হলো মানুষের জীবনাযাত্রার বহুবিধ আর্থ – সামাজিক উপাদানের অর্থাৎ খাদ্য , বাসস্থান , স্বাস্থ্য , সামাজিক সুরক্ষা ইত্যাদির উন্নয়ন । 

৮. শূন্য জনসংখ্যা বৃদ্ধি কাকে বলে ? 

উত্তরঃ দেশের জন্মহার ও মৃত্যুহার প্রায় সমান হলে অর্থাৎ জনসংখ্যা বৃদ্ধি প্রায় স্থিতাবস্থা লাভ করলে , তাকে শূন্য জনসংখ্যা বৃদ্ধি বলে । 

৯. পৃথিবীর কোন দেশের জনসংখ্যা সর্বাধিক ? 

উত্তরঃ পৃথিবীতে চিনের জনসংখ্যা সর্বাধিক । 

১০. Bell – shaped age sex pyramid লক্ষ করা যায় কোন কোন দেশে ? 

উত্তরঃ আমেরিকা যুক্তরাষ্ট্র , কানাডা । 

১১. ‘ Census ‘ কী ? 

উত্তরঃ Census হলো এক পদ্ধতি বিশেষ , যেখানে সুনির্দিষ্ট নিয়মানুসারে দেশের জনসংখ্যা সংক্রান্ত তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করা হয়ে থাকে । 

১২. ” The Population map of India follows the rainfall map’— কেন বলা হয় ? 

উত্তরঃ ” The Population map of India follows the rainfall map ” — বলার কারণ হলো কৃষিপ্রধান ভারতে বৃষ্টিপাতের উপরই কৃষিকার্য সম্পূর্ণরূপে নির্ভরশীল । এছাড়া বৃষ্টিপাত জনবৈতন্নকে সর্বাধিক নিয়ন্ত্রণ করে । 

১৩. ভারতের সর্বাপেক্ষা সাক্ষর রাজ্য কোনটি ? 

উত্তরঃ কেরালা । 

১৪. 2011 সালের জনগণনা অনুযায়ী পশ্চিমবঙ্গের জনঘনত্ব কত ? 

১৫. অস্ট্রেলিয়ার জনঘনত্ব প্রতি বর্গ কিমিতে কত ? 

উত্তরঃ অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলে প্রতি বর্গ কিমিতে 11-50 জন । 

অস্ট্রেলিয়ার ডাউন্স তৃণভূমি ও দক্ষিণে প্রতি বর্গ কিমিতে 1-10 জন । 1028 জন / বর্গ কিলোমিটার । 

১৬. ন্যাসপাতির মতো আকৃতিবিশিষ্ট জনসংখ্যা পিরামিড আছে এরূপ একটি দেশের নাম লেখো । 

উত্তরঃ ন্যাসপাতির মতো আকৃতিবিশিষ্ট জনসংখ্যা পিরামিজ আছে ব্রিটিশ যুক্তরাজ্যে । 

১৭. শূন্য জনসংখ্যা বৃদ্ধি দেখা যায় কোন কোন দেশে ? 

উত্তরঃ ডেনমার্ক , নরওয়ে , জার্মানি , অস্ট্রেলিয়া ।  

MCQ প্রশ্নোত্তর | জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | HS Class 12 Geography Suggestion : 

১. 2011 – এর আদমশুমারি অনুযায়ী ভারতের সর্বাধিক জনঘনত্বময় রাজ্য – (ক) পশ্চিমবঙ্গ (খ) কেরালা (গ) উত্তরপ্রদেশ (ঘ) বিহার 

উত্তরঃ (ঘ) বিহার

২. মোট জনসংখ্যা ও মোট জমির পরিমাণের অনুপাতকে বলে— (ক) মানুষ ষ – জমির অনুপাত (খ) জনঘনত্ব (গ) জমিঘনত্ব (ঘ) সম্পদ ঘনত্ব 

উত্তরঃ (খ) জনঘনত্ব

৩. জনঘনত্ব সাধারণত বেশি হয়— (ক) পর্বতে (খ) মালভূমিতে (গ) উপকূলে (ঘ) জঙ্গলে 

উত্তরঃ (গ) উপকূলে

৪. বিশ্বের মোট জনসংখ্যার শতকরা 90 ভাগ মানুষ বাস করে স্থলভাগের মাত্র – (ক) 10 % (খ) 20 % (গ) 15 % (ঘ) 30 % – স্থানে 

উত্তরঃ (ক) 10 %

৫. জনসংখ্যা পিরামিডের ভূমি প্রশস্থ ও শীর্ষদেশ তীক্ষ্ণ— (ক) অনুন্নত অর্থনীতির ইঙ্গিত (খ) বিপর্যস্ত অর্থনীতির ইঙ্গিত (গ) উন্নত অর্থনীতির ইঙ্গিত দেয় (ঘ) কোনোটিই নয় 

উত্তরঃ (ক) অনুন্নত অর্থনীতির ইঙ্গিত

৬. মানব উন্নয়নে সর্বনিম্ন দেশ হলো -(ক) নরওয়ে (খ) ভারত (গ) নাইজার (ঘ) পাকিস্তান 

উত্তরঃ (গ) নাইজার

৭. কোন দেশটির জনসংখ্যা বৃদ্ধি প্রায় স্থির হয়ে আছে ? (ক) আমেরিকা যুক্তরাষ্ট্র (খ) অস্ট্রেলিয়া (গ) জাপান (ঘ) জার্মানি 

উত্তরঃ (ঘ) জার্মানি

রচনাধর্মী প্রশ্নোত্তর | জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | HS Class 12 Geography Suggestion : 

১. আয়তন অনুযায়ী পৌরবসতির শ্রেণিবিভাগ করো । 

উত্তরঃ আয়তন অনুযায়ী পৌরবসতির শ্রেণিবিভাগ : আয়তন অনুযায়ী পৌরবসতিকে নানা শ্রেণিতে ভাগ করা যায় । তাদের মধ্যে উল্লেখযোগ্য পৌর বসতিগুলি হলো— 

( 1 ) শহর ( Town ) : ভারতীয় আদমশুমারি অনুযায়ী যে সব অঞ্চলের বা স্থানের জনসংখ্যা ন্যূনতম ৫,০০০ , প্রতি বর্গকিমিতে কমপক্ষে ৪০০ জন ও জনসাধারণের ৭৫ শতাংশ অকৃষিজীবী সেই সব পৌরবসতি বা অঞ্চল বা স্থানকে শহর বলে । ছোটো ছোটো শিল্পকে কেন্দ্র করে সাধারণত শহর গড়ে উঠে । 

যেমন — – উত্তর দিনাজপুরের রায়গঞ্জ শহর ।

( 2 ) নগর ( City ) : সাধারণত ১ লক্ষের বেশি এবং ১০ লক্ষের চেয়ে কম জনসংখ্যা বিশিষ্ট শহর বা বড়ো পৌরবসতিকে নগর বলা হয় । যেমন – দুর্গাপুর ।

( 3 ) মহানগর ( Metropolis ) : সাধারণভাবে ১০ লক্ষ বা তার বেশি লোকসংখ্যা বিশিষ্ট পৌরবসতিকে মহানগর বলা হয় । যেমন – দিল্লি , কলকাতা । 

( 4 ) মহানগরপুঞ্জ বা পৌরমহাপুঞ্জ ( Megalopolis ) : যখন মহানগর বাড়তে বাড়তে পার্শ্ববর্তী গ্রামাঞ্চল এবং বড়ো বড়ো নগর ও শিল্পাঞলকে গ্রাস করে এমন এক বিশাল মাপের পৌরবসতিকে পৌরমহাপুঞ্জ বা মহানগরপুঞ্জ বলা হয় । গটম্যান প্রথম মেগালোপলিস শব্দটি ব্যবহার করেন । যেমন – বোস্টন , ফিলাডেলস্ফিয়া প্রভৃতি । 

মেগাসিটি : পৌরবসতির জনসংখ্যা ৫০ লক্ষ বা তার বেশি হলে সেই অঞ্চলকে মেগাসিটি বা কনারবেশন বা মেট্রোপ্লেক্স বলা হয় । যেমন — বৃহত্তর মুম্বই , বৃহত্তর কলকাতা পৌরপিণ্ড । – গ্লোবাল সিটি : যে সব নগর বিশ্বের অর্থনীতিকে প্রভাবিত করে তাকে গ্লোবাল সিটি বা ওয়ার্ল্ড সিটি বা আলফা সিটি বা ওয়ার্ল্ড সেন্টার বলে । 

যেমন – লন্ডন , নিউইয়র্ক ইত্যাদি বিশ্ব – নগর । 

দ্বৈত নগরী ( Twin Cities ) : অনেক সময় পাশাপাশি দু’টি নগরের একত্রীকরণের ফলে পরস্পর যুক্ত হয়ে দ্বৈত নগরী গড়ে উঠে ।

  যেমন – ভারতের কলকাতা – হাওড়া , হায়দ্রাবাদ সেকেন্দ্রাবাদ ইত্যাদি ।

২. পৃথিবীর অসম জনবণ্টনের কারণ কী ? 

উত্তরঃ প্রাকৃতিক কারণ জনসংখ্যা বণ্টনে প্রাকৃতিক পরিবেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । অবস্থান , জলবায়ু , ভূপ্রকৃতি , মৃত্তিকা , জল প্রভৃতি প্রাকৃতিক কারণ জনসংখ্যা বণ্টনে প্রভাব বিস্তার করে থাকে । যথা- 

( 1 ) অবস্থান : উচ্চ অক্ষাংশে অবস্থিত এলাকাগুলি প্রবল । শৈত্যের জন্য উদ্ভিদবিরল এবং কৃষির অযোগ্য হয় । ফলে এইসব অঞ্চল জনবিরল । আবার মধ্যঅক্ষাংশ ও ক্রান্তীয় জলবায়ু অঞ্চলে কৃষি , পশুপালন ও ব্যাবসাবাণিজ্যের ব্যাপক উন্নতির জন্য জনঘনত্ব বেশি ।

( 2 ) ভূপ্রকৃতি : বন্ধুর ভূপ্রাকৃতিক অঞ্চলে জীবনধারণ অস্বস্তিকর বলে সাধারণত পার্বত্য ও মালভূমি অঞ্চলগুলিতে জনঘনত্ব কম । অন্যদিকে , সমভূমি অঞ্চলে উর্বর মৃত্তিকা , কৃষিকাজ ও উন্নত যাতায়াত ব্যবস্থা ঘন জনবসতি গড়ে তোলার জন্য অনুকূল । 

( 3 ) জলবায়ু : অস্বাস্থ্যকর অতি উষ্ম ও আর্দ্র জলবায়ু , শীতল মরু জলবায়ু বা অতিশুষ্ক মরু প্রকৃতির জলবায়ু অঞ্চলে জীবনধারণ কষ্টকর বলে এইসব অঞ্চলে জনবসতি বিশেষ বিশেষ দেখা যায় না । 

( 4 ) মৃত্তিকা : ঊর্বর মৃত্তিকায় কৃজিকাজের প্রাধান্য পরিলক্ষিত । তাই গাঙ্গেয় সমভূমি বা মধ্যইউরোপের উর্বর দোআঁশ , পলিসমৃদ্ধ মৃত্তিকায় অধিক জনঘনত্ব দেখা যায় । 

( 5 ) জলের প্রাপ্যতা : বেশিরভাগ বসতি পানীয় জলের সহজলভ্যতাকে কেন্দ্র করে গড়ে উঠেছে । 

( 6 ) উদ্ভিদের বণ্টন : বনভূমি থেকে কাঠ সংগ্রহের জন্য বনভূমির কাছাকাছি ঘনবসতি গড়ে ওঠে । 

( 7 ) খনিজ সম্পদের প্রাপ্তি : খনিজ সম্পদ উত্তোলনের জন্য খনিগুলির কাছাকাছি ঘন জনবসতি গড়ে ওঠে । 

অপ্রাকৃতিক কারণ : 

( 1 ) অর্থনৈতিক উন্নতি : পৃথিবীর যে – সমস্ত দেশ অর্থনৈতিক দিক থেকে উন্নত , শিল্পে উন্নত যোগাযোগ ব্যবস্থায় উন্নত এবং জীবিকা নির্বাহের সুবিধা প্রভৃতি বেশি ভোগ করে সেখানে জনবসতির প্রাধান্য দেখা যায় । 

( 2 ) রাজনৈতিক ও সামাজিক অবস্থা : রাজনৈতিক কারণে দেশ বিভক্ত হলে জনবসতির তারতম্য দেখা যায় । এছাড়াও সমাজে বিভিন্ন সম্প্রদায়ের মানুষের ক্রিয়াকলাপের কারণে স্থানবিশেষে । জনবসতির তারতম্য গড়ে ওঠে । 

৩. গোষ্ঠীবদ্ধ জনবসতির বৈশিষ্ট্য লেখো । বিক্ষিপ্ত জনবসতি গড়ে ওঠার কারণ লেখো । 

উত্তরঃ কোনো বিশেষ কারণে কোনো একটি অঞ্চলে একসাথে অনেক গোষ্ঠীবদ্ধ বসতি গড়ে উঠলে তাকে গোষ্ঠীবদ্ধ জনবসতি বলে । গোষ্ঠীবদ্ধ জনবসতির বৈশিষ্ট্য হলো— 1) বসতিগুলি ঘনসন্নিবদ্ধভাবে অবস্থান করে । 2) বসতিগুলির ব্যবধান খুবই সামান্য । 3)  বসবাসকারীদের মধ্যে সামাজিক ও অর্থনৈতিক মেলবন্ধন গড়ে ওঠে । 4) এইপ্রকার বসতি ছোটো ও বড়ো উভয় প্রকারই হতে পারে । এইপ্রকার বসতিতে বিভিন্ন বর্ণের মানুষ বসবাস করে । 

বিক্ষিপ্ত বা বিচ্ছিন্ন বসতি : কোথাও কোথাও প্রাকৃতিক ও আর্থ – সামাজিক কারণে একটি পরিবার আর একটি পরিবারের থেকে বিচ্ছিন্নভাবে ছড়িয়ে – ছিটিয়ে বসতি গড়ে তুললে তাকে বিক্ষিপ্ত বা বিচ্ছিন্ন বসতি বলে । 

বিক্ষিপ্ত বা বিচ্ছিন্ন বসতি গড়ে উঠার কারণ : বিক্ষিপ্ত বা বিচ্ছিন্ন বসতি গড়ে উঠার কারণগুলি নিম্নরূপ : 1) দুর্গম অরণ্য ও বিস্তীর্ণ তৃণক্ষেত্রের কারণে বিক্ষিপ্ত বসতি গড়ে উঠতে দেখা যায় ।  2) প্রতিবন্ধকতাপূর্ণ ভূপ্রকৃতির অবস্থানও বিক্ষিপ্ত বসতির কারণ । 3) জলের সহজলভ্যতার কারণেও বিক্ষিপ্ত , বসতি গড়ে উঠে । 4) বন্যাপ্রবণ অঞ্চলের অবস্থান । 

FILE INFO : HS Class 12 Geography Suggestion PDF Download for FREE | দ্বাদশ শ্রেণীর ভূগোল সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | HS Class 12 Geography Suggestion PDF

Price : FREE

Download Link : Click Here To Download

উচ্চমাধ্যমিক সাজেশন ২০২২ – HS Suggestion 2022

আরোও দেখুন:-

HS Bengali Suggestion 2022

আরোও দেখুন:-

HS English Suggestion 2022

আরোও দেখুন:-

HS History Suggestion 2022

আরোও দেখুন:-

HS Political Science Suggestion 2022

আরোও দেখুন:-

HS Philosophy Suggestion 2022

আরোও দেখুন:-

HS Education Suggestion 2022

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক  ভূগোল পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। দ্বাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal HS  Geography Suggestion Download. WBCHSE HS Geography short question suggestion. HS Class 12 Geography Suggestion PDF download. HS Question Paper  Political science. WB HS 2022 Geography suggestion and important questions. HS Class 12 Geography Suggestion PDF.

Get the HS Class 12 Geography Suggestion PDF by winexam.in

 West Bengal HS Class 12 Geography Suggestion PDF  prepared by expert subject teachers. WB HS  Geography Suggestion with 100% Common in the Examination.

Class 12th Geography Suggestion

West Bengal HS  Geography Suggestion Download. WBCHSE HS Geography short question suggestion. HS Class 12 Geography Suggestion PDF  download. HS Question Paper  Political science.

দ্বাদশ শ্রেণীর ভূগোল সাজেশন – জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – প্রশ্ন উত্তর |  WB HS Geography  Suggestion

দ্বাদশ শ্রেণীর ভূগোল (HS Political science) জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – প্রশ্ন উত্তর। দ্বাদশ শ্রেণীর ভূগোল সাজেশন – জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – প্রশ্ন উত্তর |  WB HS Geography  Suggestion

জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – উচ্চ মাধ্যমিক ভূগোল সাজেশন | Higher Secondary Geography Suggestion

দ্বাদশ শ্রেণীর ভূগোল পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  দ্বাদশ শ্রেণির ভূগোল বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – উচ্চ মাধ্যমিক ভূগোল সাজেশন | Higher Secondary Geography Suggestion । ভূগোল বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের দ্বাদশ শ্রেণীর ভূগোল সাজেশন বই ।

জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – দ্বাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class 12th Suggestion

আমরা WBCHSE উচ্চ মাধ্যমিক পরীক্ষার ভূগোল বিষয়ের – জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – দ্বাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class 12th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর দ্বাদশ শ্রেণির ভূগোল পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণির ভূগোল পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি HS ভূগোল পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

দ্বাদশ শ্রেণীর ভূগোল সাজেশন – জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) | HS Class 12 Geography Suggestion with FREE PDF Download

Geography Class XII, Geography Class Twelve, WBCHSE, syllabus, HS Political science, দ্বাদশ শ্রেণি ভূগোল, ক্লাস টোয়েলভ ভূগোল, উচ্চ মাধ্যমিকের ভূগোল, ভূগোল উচ্চ মাধ্যমিক – জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়), দ্বাদশ শ্রেণী – জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়), উচ্চ মাধ্যমিক ভূগোল জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়), ক্লাস টেন জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়), HS Geography – জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়), Class 12th জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়), Class X জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়), ইংলিশ, উচ্চ মাধ্যমিক ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, HS Suggestion, HS Suggestion , HS Suggestion , West Bengal Secondary Board exam suggestion, West Bengal Higher Secondary Board exam suggestion , WBCHSE , উচ্চ মাধ্যমিক সাজেশান, উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশান , উচ্চ মাধ্যমিক সাজেশন, দ্বাদশ শ্রেণীর ভূগোল সাজেশান ,  দ্বাদশ শ্রেণীর ভূগোল সাজেশান , দ্বাদশ শ্রেণীর ভূগোল , দ্বাদশ শ্রেণীর ভূগোল, মধ্যশিক্ষা পর্ষদ, HS Suggestion Geography , দ্বাদশ শ্রেণীর ভূগোল – জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – সাজেশন | HS Class 12 Geography Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর ভূগোল – জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – সাজেশন | HS Class 12 Geography Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর ভূগোল – জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – সাজেশন | দ্বাদশ শ্রেণীর ভূগোল – জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – সাজেশন | HS Class 12 Geography Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর ভূগোল – জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – সাজেশন | HS Class 12 Geography Suggestion PDF PDF,দ্বাদশ শ্রেণীর ভূগোল – জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – সাজেশন | HS Class 12 Geography Suggestion PDF PDF, দ্বাদশ শ্রেণীর ভূগোল – জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – সাজেশন | HS Class 12 Geography Suggestion PDF, HS Geography Suggestion PDF ,  West Bengal Class 12 Geography Suggestion PDF.

  এই (জনসংখ্যা ও জনবসতি (ষষ্ঠ অধ্যায়) – দ্বাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | HS Class 12 Geography Suggestion PDF) পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Win exam telegram channel

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here