বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF

0
বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির - একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF
বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির - একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF

বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন

Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF

বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF : বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির একাদশ শ্রেণীর বাংলা সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বাংলা পরীক্ষায় বা একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষায় (Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF | West Bengal Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF  | WBCHSE Board Class 11th Bengali Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – একাদশ শ্রেণির বাংলা সাজেশন  | Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF | WBCHSE Board Class 11th Bengali Barir Kache Arshinagar Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বাংলা সাজেশন/নোট (West Bengal Class 11th Bengali Question and Answer / WBCHSE Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF)

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর বাংলা সাজেশন (West Bengal Class 11th Bengali Suggestion PDF / Notes / Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion) বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির | Barir Kache Arshinagar

অতি সংক্ষিপ্ত প্রশ্নোত্তর | বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion : 

  1. “ আমার যম যাতনা যেত দূরে ” — ‘ যম যাতনা ‘ শব্দবন্ধে কী বোঝানো হয়েছে ? 

Answer: সাধক লালন ফকির মরণ যন্ত্রণা বা মৃত্যুভয়ের কথা বোঝানোর জন্যই ‘ যম – যাতন ‘ শব্দবন্ধের প্রয়োগ করেছেন ।

  1. ‘ বাড়ির কাছে আরশীনগর ‘ কবিতায় কবির কোন মূল অভিপ্রায় ব্যক্ত হয়েছে ? 

Answer: ‘ বাড়ির কাছে আরশীনগর ’ কবিতায় কবির মূল অভিপ্রায় তথা পরমপুরুষ বা দেহান্তৰ্গত , চালিকাশক্তি অনুসন্ধানের কথা ব্যক্ত হয়েছে । 

  1. “ যে ক্ষণেক থাকে শূন্যের উপর ক্ষণেক ভাসে নীরে ” – অর্থ কী ? 

Answer: ঈশ্বর বা মনের মানুষের উপস্থিতি সর্বত্র , সেই কথাই এখানে বলেছেন কবি । 

  1. “ আমি একদিনও না দেখিলাম তারে ” –কবি কাকে , কেন একদিনও দেখতে পাননি ? 

Answer: কবি লালন ফকির ‘ পড়শী ‘ বা মনের মানুষকে একদিনও দেখতে পাননি । পড়শির স্বরূপ নিরাকার , তাই কবি তাঁকে দেখতে পাননি ।

  1. “ বলবো কী সেই পড়শীর কথা ” —কথাগুলি কে বলেছেন ? 

Answer: বাড়ির কাছে আরশীনগর ‘ কবিতায় স্বয়ং কবি লালন ফকির উপরিউক্ত কথাগুলি বলেছেন । 

  1. “ মনে বাঞ্ছা করি দেখব তারে ” –কে , কাকে দেখার বাসনা প্রকাশ করেছেন ? 

Answer: প্রশ্নোধৃত পঙ্ক্তিটিতে বাউল কবি লালন ফকির পড়শিকে দেখার বাসনা প্রকাশ করেছেন । 

  1. “ আমি কেমনে সে গায় যাই রে । ” বক্তার যাওয়ার ক্ষেত্রে অসুবিধা কোথায় ? 

Answer: বক্তা যে গ্রামটিতে যেতে চান সেই গ্রামটি কূলকিনারহীন অগাধ পানিতে পরিবেষ্টিত । সেখানে কোনো নৌকাও পৌঁছতে পারে না , এজন্যই বক্তা সেখনে যেতে পারেননি । 

  1. “ তবু লক্ষ যোজন ফাক রে । ” অর্থ কী ? 

Answer: লালন বলেছেন , ঈশ্বর বা মনের মানুষ তাঁর দেহে অবস্থান করলেও তাঁকে ধরা বা পাওয়া কঠিন ।

MCQ প্রশ্নোত্তর | বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion : 

  1. “ গ্রাম বেড়িয়ে অগাধ পানি । ” এখানে ‘ বেড়িয়ে ’ শব্দের অর্থ হলো— (A) পার হয়ে (B) ঘুরে ঘুরে (C) বেষ্টন করে (D) মধ্যে

Answer: (C) বেষ্টন করে

  1. “ আমি একদিনও না দেখিলাম তারে ; ” — কাকে ? (A) মনের মানুষকে (B) পড়শিকে (C) পড়শির আরশীনগরকে (D) আরশীনগরের পড়শিকে

Answer: (D) আরশীনগরের পড়শিকে

  1. “ ও তার হস্ত – পদ স্কন্ধ – মাথা নাই রে ! ” বলতে বোঝায় (A) ঈশ্বর নিরাকার (B) মহাশূন্য (C) নিরাকার মানুষ (D) কোনোটাই নয় । 

Answer: (A) ঈশ্বর নিরাকার

  1. “ সে আর লালন একখানে রয় ” – সে কে ? (A) কবির বন্ধু (B) কেউ নন (C) ভগবান(D) মনের মানুষ

Answer: (D) মনের মানুষ

  1. “ আমার বাড়ির কাছে আরশীনগর ” , ‘ আরশীনগর ’ শব্দের ভাব – অর্থ হলো—  (A) দেবভূমি (B) শহর(C) ছবির মতো নগর (D) পরিষ্কার নগর

Answer: (A) দেবভূমি

  1. লালন ও পড়শির মাঝে কতখানি ফাঁক ? (A) কোটি মাইল (B) লক্ষ যোজন (C) লক্ষ মিটার (D) হাজার যোজন 

Answer: (B) লক্ষ যোজন

  1. ‘ পড়শী ’ কোথায় বাস করে ? (A) রূপনগরে (B) মায়াপুরীতে (C) যক্ষপুরীতে(D) আরশিনগরে

Answer: (D) আরশিনগরে

  1. ‘ পড়শী ’ ছুঁলে কী হবে ? (A) যম – যাতনা দূরে যাবে (B) ধন্য হবে (C) আরোগ্য লাভ করবে (D) জ্ঞানচক্ষু খুলবে

Answer: (A) যম – যাতনা দূরে যাবে

  1. পড়শি কোথায় , কীভাবে বাস করে ? (A) সে জলে থাকে (B) সে মহাকাশে থাকে (C) সে সমুদ্রপোকূলে থাকে (D) সে শূন্যেও থাকে আবার জলেও থাকে

Answer: (D) সে শূন্যেও থাকে আবার জলেও থাকে

  1. পড়শি দেখতে কেমন ? (A) তার হাত , পা , কাঁধ , মাথা নাই (B) তার চোখ নাই (C) তার পা নাই (D) তার চুল নাই 

Answer: (A) তার হাত , পা , কাঁধ , মাথা নাই

রচনাধর্মী প্রশ্নোত্তর | বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion : 

  1. “ আমি একদিন না দেখিলাম তারে ” – কে , কাকে দেখেননি ? আক্ষেপের কারণ কী ? 

Answer: বাংলার মরমি সাধক লালন ফকির ‘ বাড়ির কাছে আরশীনগর ‘ কবিতায় উদ্ধৃত মন্তব্য করেছেন । এখানে বাউলকবি তার মনের মানুষকে না দেখার কথা বলেছেন । লালন জানেন , ঈশ্বরের অবস্থান মানুষের মনের নিবিড় জায়গায় । তিনি বাস করেন হৃদয়ের গহন অভ্যন্তরে লালন কোনোদিন তাঁর দেখা পাননি । এজন্য লালন নিজের অজ্ঞতাকেই দায়ী করেন । মানুষের লোভ – লালসা আর বিষয়ভাবনাই তাকে পরমপুরুষের সঙ্গে মিলিত হতে দেয় না । তাই লালন ইচ্ছে করলেই সাধনার পড়শিকে কাছে পান না । তার প্রবল ‘ বাঞ্ছা ‘ পড়শিকে দেখার । এর কারণ পড়শির দর্শন পেলে কবির ‘ যম – যাতনা ’ দূর হয়ে যেত । সংসারের প্রতি মোহ দূর হলে লালন নিশ্চিন্তে পড়শির সঙ্গে মিলিত হতে পারতেন । অনেক চেষ্টা করেও পার্থিব মায়া – বাসনা থেকে নিজেকে মুক্ত করতে পারেন না বলেই লালনের আক্ষেপ । এটাই পড়শির সঙ্গে দূরত্ব তৈরি করে ।

  1. “ বাড়ির কাছে আরশীনগর ” —কার বাড়ি ? ‘ আরশীনগর ‘ শব্দের তাৎপর্য কী ? 

Answer: পঙ্ক্তিটিতে ‘ বাড়ি ‘ বলতে বাউল কবি লালন ফকিরের বাড়ির কথা বলা হয়েছে । ‘ বাড়ি ’ কথার রূপকার্থ কবির দেহভাণ্ড । মরমিয়া সাধক কবি লালন ফকির ‘ বাড়ির কাছে আরশীনগর ‘ কবিতায় ‘ আরশীনগর ‘ শব্দের দ্বারা কোনো নগর বা কোনো স্থানের কথা বলেননি । কবির কাছে ‘ আরশীনগর ’ হলো অন্তরভূমি , যেখানে পরম করুণাময় ঈশ্বর অবস্থান করেন । এই অন্তরভূমি কবির কাছে মনের মানুষ বা ‘ পড়শী ‘ । সর্বশক্তিমান সৃষ্টিকর্তা এখানেই বিরাজ করেন । কবি এই মনের মানুষ ‘ পড়শী ‘ – র সঙ্গে থেকেছেন কিন্তু তাকে চিনতে পারেননি । তাই কবির আক্ষেপ – “ আমি একদিনও না দেখিলাম তারে । ” 

  কবি বলতে চেয়েছেন , ‘ আরশীনগর ’ বা মনের মানুষের সন্ধান পাওয়া সহজ ব্যাপার নয় । একমাত্র আত্মানুসন্ধানের মাধ্যমেই তার সন্ধান লাভ সম্ভব । এই আত্মানুসন্ধান আসলে নিজের ভেতরে যে মানুষ আছেন , তাঁকেই সন্ধান করা । মনকে শুচিশুদ্ধ করে , জাগতিক মায়াজাল থেকে মুক্ত হয়ে আত্মানুসন্ধান করলে তবেই ‘ আরশীনগর ‘ – এ বিরাজিত ঈশ্বরের সান্নিধ্য লাভ সম্ভব হবে । কিন্তু কবির পক্ষে এই আত্মানুসন্ধান করা সম্ভব হয়নি । তাই বাড়ির কাছে আরশীনগর ‘ থাকা সত্ত্বেও ঈশ্বরের সঙ্গে কবির ব্যবধান ‘ লক্ষ যোজন ফাঁক ‘ ।

  1. “ যম – যাতনা যেত দূরে ” – যম যাতনা কী ? কীভাবে দূর হবে ? 

Answer: বাড়ির কাছে আরশীনগর ‘ গানটি লালন ফকিরের ‘ লালন গীতিকা ‘ সংকলনের অন্তর্গত ।   

  মরমিয়া সাধক লালনের কাছে ‘ পড়শী ’ হলেন মানুষের অন্তরাত্মা বা মনের মানুষ । এই মনের মানুষের সন্ধান না পেলে ‘ যম যাতনা ‘ অর্থাৎ জাগতিক মৃত্যুভয় থেকে রেহাই পাবে না মানুষ । কবি মনে করেন , এই পড়শি হলেন মানুষের মুক্তির অগ্রদূত । তিনি মনের ‘ আরশীনগর ’ – এ থাকেন । তিনি প্রতিটি মানুষের পড়শি । তবে সাংসারিক মোহ – মায়া আর পার্থিব কামনা – বাসনার জালে মানুষ এমনভাবে ফেঁসে যায় যে মনের মানুষকে খুঁজেই পায় না । এজন্যই মানুষের জীবনে এতদুঃখ এত যন্ত্রণা । লালন চান , পার্থিব বাসনারূপ অগাধ পানি ’ পেরিয়ে পড়শিকে ছুঁতে । কারণ তাহলেই যম – যাতনা দূর হবে । পার্থিব যন্ত্রণা থেকে মুক্ত হয়ে আত্মশুদ্ধিতে মনোনিবেশ করতে পারবে । অবশ্য সাধনা ছাড়া এটা সম্ভবও নয় । তবে মনের মানুষকে খুঁজে চলার এই চেষ্টা চক্রাকারে চলতেই থাকে । 

  1. “ বলবো কী সেই পড়শীর কথা ” – পড়শি কে ? পড়শির স্বরূপ ব্যাখ্যা করো । 

Answer: বাড়ির কাছে আরশীনগর ‘ কবিতার রচয়িতা স্বয়ং লালন ফকির উক্তিটির বক্তা । এখানে পড়শি বলতে অলৌকিক বা পার্থিব কোনো সত্তাকে বোঝানো হয়নি । পড়শি হলেন প্রত্যেকের মনে অবস্থানকারী আর এক মানুষ বা মনের মানুষ । তাঁকে উপলব্ধি করতে হয় হৃদয় দিয়ে । 

স্বরূপ : লালন বলেছেন , এই পড়শির কোনো আকার নেই । তাঁর হাত – পা নেই , না আছে কাধ – মাথা । তিনি নিরাকার । কখনো সাধনার উচ্চস্তরে তিনি বিরাজমান , কখনো বস্তুকে আশ্রয় করে তার প্রকাশ ঘটে । লালন তাঁর জীবনে কখনো এই মনের মানুষের দেখা পাননি । তাই বলেছেন , “ কেমনে সে গাঁয় যাই রে । ” পড়শি অন্তরে অবস্থান করেন কিন্তু লালন তার নাগাল পান না । লালনের মনে হয়েছে বিষয়ভাবনার জন্যই পড়শির সঙ্গে তাঁর “ লক্ষ যোজন ফাক ” ঘুচল না । 

একাদশ শ্রেণীর সাজেশন ২০২৪ – Class 11 Suggestion 2024

আরোও দেখুন:-

Class 11 Bengali Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 English Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Geography Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 History Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Political Science Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Philosophy Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Sociology Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Sanskrit Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Education Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Physics Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Chemistry Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Biology Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Mathematics Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Suggestion 2024 Click here

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির  বাংলা পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion Download. WBCHSE Class 11 short question suggestion. WB Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF download. Class 11 Question Paper  Bengali. WB Class 11th Bengali suggestion and important questions. Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF.

Get the WBCHSE Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF by winexam.in

 West Bengal WB Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF  prepared by expert subject teachers. WB Class 11th  Bengali Suggestion with 100% Common in the Examination.

Class 11th Bengali Barir Kache Arshinagar Suggestion

West Bengal Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion Download. WBCHSE Class 11 Barir Kache Arshinagar short question suggestion. WB Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF  download. Class 11 Bengali Barir Kache Arshinagar Question Paper.

একাদশ শ্রেণীর বাংলা সাজেশন – বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – প্রশ্ন উত্তর |  WB Class 11th Bengali  Suggestion

একাদশ শ্রেণীর বাংলা (Class 11 Bengali Barir Kache Arshinagar) বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – প্রশ্ন উত্তর। একাদশ শ্রেণীর বাংলা সাজেশন – বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – প্রশ্ন উত্তর |  WB Class 11th Bengali Barir Kache Arshinagar Suggestion

বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class Eleven Bengali Suggestion

একাদশ শ্রেণীর বাংলা পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  একাদশ শ্রেণির বাংলা বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই একাদশ শ্রেণির পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class Eleven Bengali Barir Kache Arshinagar Suggestion । বাংলা বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের একাদশ শ্রেণীর বাংলা সাজেশন বই ।

বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 11th Suggestion

আমরা WBCHSE একাদশ শ্রেণির পরীক্ষার বাংলা বিষয়ের – বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 11th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর একাদশ শ্রেণির বাংলা পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বাংলা পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

একাদশ শ্রেণীর বাংলা সাজেশন – বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির | Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion with FREE PDF Download

Bengali Class XI, Bengali Class Eleven, WBCHSE, syllabus, একাদশ শ্রেণি বাংলা, ক্লাস টোয়েলভ বাংলা, একাদশ শ্রেণিরের বাংলা, বাংলা একাদশ শ্রেণির – বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির, একাদশ শ্রেণী – বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির, একাদশ শ্রেণির বাংলা বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির, ক্লাস টেন বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির, Class 11 – বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির, Class 11th বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির, Class XI বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির, ইংলিশ, একাদশ শ্রেণির ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Class 11 Barir Kache Arshinagar Suggestion, Class 11th Bengali Barir Kache Arshinagar Suggestion , Class 11 Suggestion , West Bengal Class 11 Board exam suggestion, West Bengal Class Eleven Board exam suggestion , WBCHSE , একাদশ শ্রেণির সাজেশান, একাদশ শ্রেণির সাজেশান , একাদশ শ্রেণির সাজেশান , একাদশ শ্রেণির সাজেশন, একাদশ শ্রেণীর বাংলা সাজেশান ,  একাদশ শ্রেণীর বাংলা সাজেশান , একাদশ শ্রেণীর বাংলা , একাদশ শ্রেণীর বাংলা, মধ্যশিক্ষা পর্ষদ, Class 11 Suggestion Bengali , একাদশ শ্রেণীর বাংলা – বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – সাজেশন | WB Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর বাংলা – বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – সাজেশন | WB Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF, একাদশ শ্রেণীর বাংলা – বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – সাজেশন | একাদশ শ্রেণীর বাংলা – বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – সাজেশন | WB Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর বাংলা – বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – সাজেশন | WB Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF,একাদশ শ্রেণীর বাংলা – বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – সাজেশন | WB Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর বাংলা – বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – সাজেশন | WB Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF, Class 11 Suggestion PDF ,  West Bengal Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF.

FILE INFO : WB Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF Download for FREE | একাদশ শ্রেণীর বাংলা সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF

Price : FREE

Download Link1 : Click Here To Download

Download Link2 : Click Here To Download

Download Link3 : Click Here To Download

বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF

  এই ” বাড়ির কাছে আরশীনগর (কবিতা) লালন ফকির – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | WB Class 11 Bengali Barir Kache Arshinagar Suggestion PDF ” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here