Class 11 Bengali

গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Galileo Suggestion PDF

Share

গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন

Class 11 Bengali Galileo Suggestion PDF

গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Galileo Suggestion PDF : গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু একাদশ শ্রেণীর বাংলা সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বাংলা পরীক্ষায় বা একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষায় (Class 11 Bengali Galileo Suggestion PDF | West Bengal Class 11 Bengali Galileo Suggestion PDF  | WBCHSE Board Class 11th Bengali Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – একাদশ শ্রেণির বাংলা সাজেশন  | Class 11 Bengali Galileo Suggestion PDF | WBCHSE Board Class 11th Bengali Galileo Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বাংলা সাজেশন/নোট (West Bengal Class 11th Bengali Question and Answer / WBCHSE Class 11 Bengali Galileo Suggestion PDF)

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর বাংলা সাজেশন (West Bengal Class 11th Bengali Suggestion PDF / Notes / Class 11 Bengali Galileo Suggestion) গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু | Galileo

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Galileo Suggestion :

  1. গ্যালিলিও প্রথমে কোন পেশায় নিযুক্ত হয়েছিলেন ?

Answer: গ্যালিলিও প্রথমে গৃহশিক্ষকতার পেশায় নিযুক্ত হয়েছিলেন । 

  1. ‘ গালিলিও ‘ রচনায় কোন শহরের সম্পদকে ‘ রূপকথার স্বপ্নপুরীর ‘ – র মতো বলা হয়েছে ?

Answer: ‘ গালিলিও ‘ রচনায় ভেনিস শহরের সম্পদকে ‘ রূপকথার স্বপ্নপুরীর ‘ – র মতো বলা হয়েছে । 

  1. পিসা বিশ্ববিদ্যালয়ে গ্যালিলিও কোন বিষয়ে শিক্ষকতা করেন ?

Answer: পিসা বিশ্ববিদ্যালয়ে গ্যালিলিও গণিত বিষয়ে শিক্ষকতা করেন । 

  1. মাইকেল অ্যাঞ্জেলো কোথাকার রাজদরবারে কলাবিদ ছিলেন ?

Answer: মাইকেল অ্যাঞ্জেলো পোল্যান্ডের রাজদরবারে কলাবিদ ছিলেন । গ্যালিলিও – র পিতা কোন বাদ্যযন্ত্র ভালো বাজাতে পারতেন ? ঊব গ্যালিলিও – র পিতা Lute ভালো বাজাতে পারতেন ।

  1. “ এক সময় গ্যালিলিও ভাৰতেন — ইনি বিজ্ঞানকে শ্রদ্ধা করেন । ” কার কথা এখানে বলা হয়েছে ?

Answer: প্রশ্নোত্ত অংশে পোপ পদে যিনি নতুন অধিষ্ঠিত হয়েছিলেন , তার কথা বলা হয়েছে । 

  1. “ পোপ আদেশ দিলেন … ” – পোপ কাকে , কী আদেশ দিয়েছিল ?

Answer: গ্যালিলিও আহ্নিক ও বার্ষিক গতি বিষয়ে যে মত প্রতিষ্ঠা করেছিলেন তা পোপের মতে পুরোপুরি ভ্রান্ত । তাই গ্যালিলিও যাতে তাঁর মত পাল্টায় সে বিষয়ে পোপ কার্ডিনাল বেলারিমিনকে আদেশ দিয়েছিল । 

  1. গ্যালিলিও নিজের দূরবিন দিয়ে কী কী নতুন আবিষ্কার করেন ?

Answer: গ্যালিলিও তার অত্যাশ্চর্য আবিষ্কার দুরবিন দিয়ে চঁাদের পর্বতমালা , সূর্যবিম্বে কলঙ্কবিন্দু , বৃহস্পতির নানান উপগ্রহ , শনির বলয় , চাদের মতো শুরুগ্রহের ঔজ্জ্বল্যের হ্রাস – বৃদ্ধি আবিষ্কার করেন । 

  1. “ তার মুখ দিয়ে বলানো হলো । ” কার মুখ দিয়ে কী বলানো হলো ?

Answer: গ্যালিলিওর ওপর প্রচণ্ড বল প্রয়োগ করে বলানো হলো যে তার কোপারনিকাসের মতের ওপর কোনো বিশ্বাস নেই । 

MCQ প্রশ্নোত্তর | গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Galileo Suggestion :

  1. গ্যালিলিও ডাক্তারিতে ভর্তি হওয়ার সময় বয়স হয়েছিল— (A) আঠারো (B) পনেরো (C) যোলো (D) সতেরো

Answer: (D) সতেরো

  1. গ্যালিলিও কত সালে জন্মগ্রহণ করেছিলেন— (A) ১৫৬১ (B) ১৫৬২ (C) ১৫৬৩ (D) ১৫৬৪

Answer: (D) ১৫৬৪

  1. গ্যালিলিও – এর পারিবারিক নাম ছিল— (A) গিলি (B) গ্যালাই (C) গ্যালিলাই (D) কোনোটাই নয়

Answer: (C) গ্যালিলাই

  1. “ গালিলিওর দূরবীণে ধরা পড়েছিল ” —(A) মঙ্গলের উপগ্রহ (B) পৃথিবীর নক্ষত্র (C) মঙ্গলের চাঁদের ছবি (D) বৃহস্পতির চঁাদের ছবি

Answer: (D) বৃহস্পতির চঁাদের ছবি 

  1. গ্যালিলিও – এর দূরবিনের ছবিকে ধার্মিকরা বলতেন—– (A) যন্ত্রের কারসাজি (B) ভেলকি কারসাজি (C) চোখের ধাঁধা (D) কোনোটাই নয় ।

Answer: (A) যন্ত্রের কারসাজি

  1. ইউরোপের পণ্ডিত মহলে হইচই বেঁধে যাওয়ার কারণ হলো— (A) গ্যালিলিও – র আবিষ্কার (B) গ্যালিলিও – র দূরবিন (C) গ্যালিলিও – র জ্যোতিষের বিষয় (D) গ্যালিলিও – র নতুন তত্ত্ব

Answer: (B) গ্যালিলিও – র দূরবিন

  1. গ্যালিলিও কোন বিশ্ববিদ্যালয়ে কী বিষয়ে পড়াশোনা শুরু করেন ? (A) ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে , জ্যোতির্বিজ্ঞান (B) পিসা বিশ্ববিদ্যালয়ে , ডাক্তারি (C) পিসা বিশ্ববিদ্যালয়ে , আইন (D) কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে , ইংরেজি সাহিত্য

Answer: (C) পিসা বিশ্ববিদ্যালয়ে জ্যোতির্বিজ্ঞান

  1. গ্যালিলিও জ্যোতিষচর্চা করতেন— (A) ১৫৮১ – তে পিতার আদেশে (B) ১৫৯২ সালে ছাত্রদের অনুরোধে (C) প্রিয় ছাত্রের মায়ের আগ্রহে (D) ১৫৬৪ – তে মঠের সন্ন্যাসীদের আদেশে

Answer: (B) ১৫৯২ সালে ছাত্রদের অনুরোধে 

  1. গ্যালিলিও ১৩ বছর বয়সে কোন মঠে কী নিয়ে পড়াশোনা শুরু করেন ? (A) রামকৃস্ন মিশনে ধর্ম ও অর্থনীতি নিয়ে (B) ক্যাথিড্রাল চার্চে ধর্ম ও সাহিত্য নিয়ে (C) বেনেডিকট্রিন সম্প্রদায়ের মঠে সাহিত্য , ন্যায় ও ধর্মশাস্ত্র নিয়ে(D) রেডক্রসে চিকিৎসাশাস্ত্র ও বিজ্ঞান নিয়ে
  2. “ বাড়ী হয়ে উঠলো ফ্যাক্টরি , কারুশালা ” —এখানে উর গ্যালিলিওর কার বাড়ির কথা বলা হয়েছে ? (A) টলেমির (B) গ্যালিলিওর (C) কোপারনিকাশের (D) গ্যালিলিও

Answer: (D) গ্যালিলিওর 

  1. গ্যালিলিও হিতাকাঙ্ক্ষী ও সুহৃদ ছিলেন— (A) কার্ডিনাল বেলারিমিন(B) মাইকেল এমজেলো (C) তাসকানির বৃদ্ধ ডিউক (D) সিয়েনার আর্চবিশপ

Answer: (A) কার্ডিনাল বেলারিমিন

রচনাধর্মী প্রশ্নোত্তর | গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Galileo Suggestion :

  1. ধর্মযাজকদের কারণে অন্য দেশের তুলনায় ইতালি কীভাবে পিছিয়ে পড়েছিল ?

Answer: প্রখ্যাত বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসুর ‘ গালিলিও ‘ প্রবন্ধে আছে গ্যালিলিওর বিজ্ঞানসাধনার বিষয় ।

  গ্যালিলিও ছোটো থেকেই ছিলেন সৎ ও যুক্তিবাদী । তিনি নিজে পরীক্ষা না করে কোনো কিছুই বিশ্বাস করতেন না । পাড়ুয়া বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার সময় দূরের জিনিস স্পষ্ট দেখার জন্য গ্যালিলিও ‘ দূরবিন ‘ নামে একটি অভিনব যন্ত্র আবিষ্কার করেন । এটা দিয়ে বহু নতুন জিনিস তাঁর চোখে আবিষ্কৃত হলো যা ইতিপূর্বে কেউ দেখেনি । তিনি ছায়াপথের স্বরূপ উদ্ঘাটন করেন । চাঁদের পাহাড় , বৃহস্পতির ৪ টি উপগ্রহ লক্ষ করেন । টলেমির মত নয় , কোপারনিকাস কথিত পৃথিবী ঘুরছে , সূর্য স্থির ‘ এই মতবাদেই গ্যালিলিও বিশ্বাসী ছিলেন । এজন্য ক্যাথলিক ধর্মযাজকদের সঙ্গে তিনি সংঘর্ষে জড়িয়ে পড়েন । ইনক্যুইজিশন বিচারসভায় হাঁটু গেড়ে তাঁকে নিজের কথাকে ‘ ভুল ‘ বলে মানতে বাধ্য করা হয় । গ্যালিলিও সবশেষে বলেন , “ এ সত্ত্বেও পৃথিবী চলমান ” । গ্যালিলিওর কথাকে সনাতনপন্থী পণ্ডিতরা ভুল প্রমাণ করতে চেয়েছিলেন । অথচ ফ্রান্স , ইংল্যান্ড , ইউরোপের বিভিন্ন দেশে গ্যালিলিওর খ্যাতি ছড়িয়ে পড়ে । এসব কারণেই অন্য দেশের তুলনায় ইতালি অনেক পিছিয়ে পড়েছিল । 

  1. “ এই স্বভাবই শেষ জীবনে তাঁর অশেষ দুঃখের কারণ হলো । ” কার , কোন স্বভাবের কথা বলা হয়েছে ? সেই স্বভাব তাঁর শেষ জীবনে কীভাবে অশেষ দুঃখের কারণ হলো ? অথবা , “ দুঃখ কষ্টে গালিলিওর জীবনের শেষ ৯ বৎসর কাটলো । ” গ্যালিলিওর জীবনের এরূপ পরিণতির কারণ কী ?

Answer: বিশ্ববন্দিত গ্যালিলিও যে বৈজ্ঞানিক মতবাদের উদ্ভাবন করেছিলেন , সেই মতবাদের বিরোধিতা করেছিলেন তখনকার পণ্ডিত এবং ধর্মযাজকরা । কিন্তু গ্যালিলিও নিজের মতবাদের প্রতি অবিচল – অটল ছিলেন । নিজের আবিষ্কৃত সত্যের প্রতি তার এই অটল স্বভাবের কথাই এখানে বলা হয়েছে । 

  গ্যালিলিও যুক্তি ব্যাখ্যার মধ্য দিয়ে বিজ্ঞানের পরীক্ষিত সত্যকে প্রচার করার চেষ্টা চালিয়েছেন । তিনি সনাতনী ভ্রান্ত মতবাদের বিপক্ষে যুক্তির অবতারণা করে প্রকৃত সত্যের প্রকাশ ঘটাতে চেয়েছিলেন । অন্ধভাবে কোনো সংস্কারকে তিনি মেনে নিতে পারেননি । তাই তিনি বলেছিলেন , “ নিজে পরীক্ষা , বিচার ও যাচাই করে নিতে হবে সব সত্যকে । ” এই আপ্তবাক্যকে বিশ্বাস করে জীবনে তা বাস্তবায়িত করতে গিয়েই নিদারুণ যন্ত্রণার আবর্তে পড়েছিলেন তিনি । তাঁর জীবনে নেমে এসেছিল অবর্ণনীয় মর্মান্তিক পরিণতি । 

  গ্যালিলিও দূরবিন যন্ত্র আবিষ্কার করে আকাশের দিকে তাকিয়ে অসংখ্য দৃশ্য দেখেছিলেন । বিশ্বব্রহ্মাণ্ডে গ্রহ – উপগ্রহের অবস্থান , তাদের ক্রিয়া , গতির কথা বা ভাসমান বস্তুর স্থিতিরহস্যের নানান বৈজ্ঞানিক সত্যকে তিনি মানুষের সামনে প্রকাশ করার চেষ্টা করেছিলেন । কিন্তু ধর্মযাজকগণ সনাতন সংস্কার ও ভ্রান্তধারণাকে মন থেকে সরাতে পারলেন না । গ্যালিলিও ধর্মবিশ্বাসের পরিপন্থী ও বাইবেলের বিরুদ্ধে প্রচার করছেন বলে তারা অভিযোগ হানেন । কোপারনিকাসের তত্ত্ব অভ্রান্ত বলে গ্যালিলিও যা প্রচার করছিলেন , ধর্মযাজকরা তা নিষিদ্ধ করে দেন । ধর্মযাজকগণ কিছুতেই গ্যালিলিও – র কথা মানতে পারেননি । তাই ধর্মযাজকগণ পোপের কাছে বিষয়টি জানিয়ে বিভিন্নভাবে গ্যালিলিওকে কর্মচ্যুত করেন এবং কারারুদ্ধ করে রাখেন । বন্দি করে গ্যালিলিওকে মরণ কষ্ট করে দেওয়ার চেষ্টা করেন । মানুষের সামনে ভুল অজ্ঞতা স্বীকার করিয়েছেন তাঁকে দিয়ে । হৃদয়বিদারক পীড়নে জর্জরিত করেছেন গ্যালিলিওকে । জীবনের শেষ পাঁচ বছর একটু নিষেধাজ্ঞা লঘু করলেও জীবনের প্রতি বীতশ্রদ্ধ হয়ে পড়েছিলেন গ্যালিলিও । তবে শোনা যায় , Inquisiton বিচারকদের সামনে হাঁটু – গাড়া অবস্থা থেকে যখন দাঁড়িয়েছিলেন , তখন গ্যালিলিও বলেছিলেন , “ এ সত্ত্বেও পৃথিবী চলমান । ” আসলে গ্যালিলিও – র আবিষ্কৃত বৈজ্ঞানিক সত্যে কোনো ভুল ছিল না । আজও তার প্রতি মানুষের ভক্তির অর্ঘ্য বর্তমান , সত্যের জয়ও ঘোষিত ।

  1. গ্যালিলিও – এর শিক্ষাজীবন ও প্রথম জীবনের কর্ম সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ দাও ।

Answer: বিশ্ববিখ্যাত বিজ্ঞানী গ্যালিলিও ১৫৬৪ সালের ১৫ ফেব্রুয়ারি ‘ পিসা ’ – তে জন্মগ্রহণ করেন । গ্যালিলিও – র পিতা পুরাণ , সাহিত্য , সংগীত , গণিতে দক্ষ হলেও তেরো বছরের ছেলেকে পাঠিয়েছিলেন Vallam – brosa- র বেনে ডিকটিন সম্প্রদায়ের মঠে । কিন্তু গ্যালিলিও – এর পিতা ছেলের সন্ন্যাসী হয়ে যাওয়ার ভয়ে এবং দৃষ্টিশক্তি ক্ষীণ , তাই বেশি পড়াশোনা ক্ষতিকর বলে মঠ ছাড়িয়ে দেন । বহুমুখী ব্যক্তিত্বের অধিকারী ছিলেন গ্যালিলিও । সংগীত , চিত্রকলা ছিল তাঁর খুবই প্রিয় বিষয় । গ্যালিলিও ১৫৮১ সালে ডাক্তারি পড়ার জন্য পিসা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন । প্রথানুযায়ী অ্যারিস্টটলীয় যুগে তাঁর দর্শনের কথা সবাই নির্বিচারে মেনে চলছিল । কিন্তু যুক্তিবাগীশ গ্যালিলিও হাতেকলমে কাজ করতেই পছন্দ করতেন , তাই তাঁর সঙ্গে প্রায় তর্ক বাধত । যদিও এই তার্কিক স্বভাবটাই তাঁকে অশেষ দুঃখের দিকে টেনে নিয়ে গিয়েছিল । 

  জীবন একমুখী হয়ে প্রবাহিত হয় না । গ্যালিলিও – এর পিতা চেয়েছিলেন ডাক্তারি পড়ে বিপুল অর্থ উপার্জন করবে পুত্র । কিন্তু পরিবারের এক বন্ধু ছিলেন গণিতশাস্ত্রে মহাপণ্ডিত । তাঁর কাছে একদিন অঙ্কের ব্যাখ্যা শুনে গ্যালিলিও এতটাই অঙ্কের প্রতি আকৃষ্ট হলেন যে ডাক্তারি পড়াই তিনি বাদ দিলেন ; কিন্তু অর্থ – সমস্যা পিছু ছাড়ল না । তাই বিদেশেও পড়া হলো না , চলে আসতে হয় ফ্লোরেন্সে । গ্যালিলিও এখানে পেয়ে যান সেই গণিত ও পদার্থবিদ্যার মহাপণ্ডিতকে । দুরস্ত গতিতে গ্যালিলিও – এর অধ্যয়ন , চর্চা , অনুশীলন চলতে থাকে । চারদিকে ছড়িয়ে পড়ে তার খ্যাতি । কিন্তু অর্থ উপার্জন ভালো হয় না । ১৫৮৮ – তে পিসা বিশ্ববিদ্যালয়ে গণিতের শিক্ষকতার চাকরি পান । মাত্র ষাট Scudi অর্থাৎ বছরে মাত্র হাজার টাকায় সংসারের খরচ চালানো দুষ্কর হয়ে পড়ে । এরপর বাবা মারা গেলে সংসারের সমস্ত দায়িত্ব পড়ে গ্যালিলিও – এর ওপর । একান্নবর্তী পরিবারে মা , দুই বোন , ভাইয়ের স্ত্রী ও তার সাতটি ছেলে – মেয়েকে নিয়ে গ্যালিলিও কঠিন আর্থিক দুরবস্থার মধ্যে পড়েন । তবে এইসময় থেকে তিনি বিভিন্ন যন্ত্র উদ্ভাবন ও পরীক্ষা শুরু করেছিলেন । কর্মস্থল পরিবর্তন করে অর্থ উপার্জনের চেষ্টা করেছেন । সেইসঙ্গে ব্যাবসা করা যায় কি না তাও ভেবেছেন । এরপর মাতৃভূমি তাসকানি ছেড়ে পাড়ুয়া বিশ্ববিদ্যালয়ে এসে যোগ দিয়ে প্রকৃত বিজ্ঞানীর জীবন শুরু করেন । বিশেষত তিনি এইসময় থেকেই কোপারনিকাসের বিশ্ববিন্যাসে গভীর বিশ্বাসী হয়ে চার্চ ও মানুষের সামনে তা ব্যাখ্যা করতে থাকেন । এখানেই তিনি দীর্ঘ ১৮ বছর শিক্ষকতা করেন । পরে সরকার খুশি হয়ে আরও ৬ বছর বাড়িয়ে দিয়েছিল । প্রথম জীবনের শিক্ষা ও কর্ম এভাবেই গ্যালিলিও – র জীবনে আবৃত ছিল । 

  1. “ এতে গালিলিওর আমোদ লাগল ” – গ্যালিলিওর আমোদ লাগার কারণ কী , ব্যাখ্যা করো ।

Answer: সত্যেন্দ্রনাথ বসু রচিত ‘ গালিলিও ‘ প্রবন্ধ থেকে উদ্ধৃত অংশটি গৃহীত হয়েছে । ১৬০৯ সালে হল্যান্ডের এক ওলন্দাজ একটি যন্ত্র তৈরি করেন । কাচের লেন্স নিয়ে খেলাচ্ছলে নাড়তে নাড়তে তিনি যন্ত্রটি তৈরি করেন । এই যন্ত্রে দূরের জিনিসকে বড়ো দেখাত । তবে এটি উন্নত না হওয়ায় সব কিছু উলটো দেখাত । 

  গ্যালিলিও এটা জানলেন , তিনি এতে উৎসাহিত হয়ে আবিষ্কার করে ফেলেন অভাবনীয় শক্তিশালী দূরবিন যন্ত্র । দুরবিনে চোখ রেখে তিনি চঁাদের পাহাড় , ছায়াপথের মধ্যে লক্ষাধিক তারার এবং বৃহস্পতির ৪ টি উপগ্রহ লক্ষ করলেন । ভেনিসের ধর্মভীরু পণ্ডিতরা অবশ্য তার কথায় বিশ্বাস করল না । এটাকে ‘ যন্ত্রের কারসাজি ‘ বলে তারা প্রচার করল । তারা দূরবিনে চোখ রাখতেও রাজি হলো না । পাছে তারা ধর্মচ্যুত হয় । পণ্ডিতদের এই অদ্ভুত বিকৃত মানসিকতা দেখে আমোদ পেয়েছিলেন গ্যালিলিও । 

FILE INFO : WB Class 11 Bengali Galileo Suggestion PDF Download for FREE | একাদশ শ্রেণীর বাংলা সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Galileo Suggestion PDF

Price : FREE

Download Link1 : Click Here To Download

Download Link2 : Click Here To Download

একাদশ শ্রেণীর সাজেশন ২০২৩ – Class 11 Suggestion 2023

আরোও দেখুন:-

Class 11 Suggestion 2023

আরোও দেখুন:-

Class 11 English Suggestion 2023

আরোও দেখুন:-

Class 11 History Suggestion 2023

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির  বাংলা পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Class 11 Bengali Galileo Suggestion Download. WBCHSE Class 11 short question suggestion. WB Class 11 Bengali Galileo Suggestion PDF download. Class 11 Question Paper  Bengali. WB Class 11th Bengali suggestion and important questions. Class 11 Bengali Galileo Suggestion PDF.

Get the WBCHSE Class 11 Bengali Galileo Suggestion PDF by winexam.in

 West Bengal WB Class 11 Bengali Galileo Suggestion PDF  prepared by expert subject teachers. WB Class 11th  Bengali Suggestion with 100% Common in the Examination.

Class 11th Bengali Galileo Suggestion

West Bengal Class 11 Bengali Galileo Suggestion Download. WBCHSE Class 11 Galileo short question suggestion. WB Class 11 Bengali Galileo Suggestion PDF  download. Class 11 Bengali Galileo Question Paper.

একাদশ শ্রেণীর বাংলা সাজেশন – গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – প্রশ্ন উত্তর |  WB Class 11th Bengali  Suggestion

একাদশ শ্রেণীর বাংলা (Class 11 Bengali Galileo) গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – প্রশ্ন উত্তর। একাদশ শ্রেণীর বাংলা সাজেশন – গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – প্রশ্ন উত্তর |  WB Class 11th Bengali Galileo Suggestion

গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class Eleven Bengali Suggestion

একাদশ শ্রেণীর বাংলা পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  একাদশ শ্রেণির বাংলা বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই একাদশ শ্রেণির পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class Eleven Bengali Galileo Suggestion । বাংলা বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের একাদশ শ্রেণীর বাংলা সাজেশন বই ।

গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 11th Suggestion

আমরা WBCHSE একাদশ শ্রেণির পরীক্ষার বাংলা বিষয়ের – গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 11th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর একাদশ শ্রেণির বাংলা পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বাংলা পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

একাদশ শ্রেণীর বাংলা সাজেশন – গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু | Class 11 Bengali Galileo Suggestion with FREE PDF Download

Bengali Class XI, Bengali Class Eleven, WBCHSE, syllabus, একাদশ শ্রেণি বাংলা, ক্লাস টোয়েলভ বাংলা, একাদশ শ্রেণিরের বাংলা, বাংলা একাদশ শ্রেণির – গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু, একাদশ শ্রেণী – গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু, একাদশ শ্রেণির বাংলা গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু, ক্লাস টেন গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু, Class 11 – গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু, Class 11th গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু, Class XI গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু, ইংলিশ, একাদশ শ্রেণির ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Class 11 Galileo Suggestion, Class 11th Bengali Galileo Suggestion , Class 11 Suggestion , West Bengal Class 11 Board exam suggestion, West Bengal Class Eleven Board exam suggestion , WBCHSE , একাদশ শ্রেণির সাজেশান, একাদশ শ্রেণির সাজেশান , একাদশ শ্রেণির সাজেশান , একাদশ শ্রেণির সাজেশন, একাদশ শ্রেণীর বাংলা সাজেশান ,  একাদশ শ্রেণীর বাংলা সাজেশান , একাদশ শ্রেণীর বাংলা , একাদশ শ্রেণীর বাংলা, মধ্যশিক্ষা পর্ষদ, Class 11 Suggestion Bengali , একাদশ শ্রেণীর বাংলা – গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – সাজেশন | WB Class 11 Bengali Galileo Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর বাংলা – গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – সাজেশন | WB Class 11 Bengali Galileo Suggestion PDF, একাদশ শ্রেণীর বাংলা – গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – সাজেশন | একাদশ শ্রেণীর বাংলা – গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – সাজেশন | WB Class 11 Bengali Galileo Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর বাংলা – গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – সাজেশন | WB Class 11 Bengali Galileo Suggestion PDF,একাদশ শ্রেণীর বাংলা – গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – সাজেশন | WB Class 11 Bengali Galileo Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর বাংলা – গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – সাজেশন | WB Class 11 Bengali Galileo Suggestion PDF, Class 11 Suggestion PDF ,  West Bengal Class 11 Bengali Galileo Suggestion PDF.

গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Galileo Suggestion PDF

  এই ” গালিলিও (প্রবন্ধ) সত্যেন্দ্রনাথ বসু – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | WB Class 11 Bengali Galileo Suggestion PDF ” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

WiN EXAM

Published by
WiN EXAM

Recent Posts

একাদশ শ্রেণীর সমস্ত বিষয় সাজেশন ২০২৩ | Class 11 All Subjects Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর সমস্ত বিষয় সাজেশন ২০২৩ Class 11 All Subjects Suggestion 2023 PDF Download একাদশ…

2 months ago

একাদশ শ্রেণীর গণিত সাজেশন ২০২৩ | Class 11 Mathematics Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর গণিত সাজেশন ২০২৩ Class 11 Mathematics Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর গণিত…

2 months ago

একাদশ শ্রেণীর জীববিদ্যা সাজেশন ২০২৩ | Class 11 Biology Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর জীববিদ্যা সাজেশন ২০২৩ Class 11 Biology Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর জীববিদ্যা…

2 months ago

একাদশ শ্রেণীর রসায়ন সাজেশন ২০২৩ | Class 11 Chemistry Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর রসায়ন সাজেশন ২০২৩ Class 11 Chemistry Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর রসায়ন…

2 months ago

একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা সাজেশন ২০২৩ | Class 11 Physics Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা সাজেশন ২০২৩ Class 11 Physics Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা…

2 months ago

একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান সাজেশন ২০২৩ | Class 11 Sociology Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান সাজেশন ২০২৩ Class 11 Sociology Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান…

2 months ago