কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF

0
কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর - একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF
কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর - একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF

কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন

Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF

কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF : কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর একাদশ শ্রেণীর বাংলা সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বাংলা পরীক্ষায় বা একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষায় (Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF | West Bengal Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF  | WBCHSE Board Class 11th Bengali Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – একাদশ শ্রেণির বাংলা সাজেশন  | Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF | WBCHSE Board Class 11th Bengali Kortar Bhoot Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বাংলা সাজেশন/নোট (West Bengal Class 11th Bengali Question and Answer / WBCHSE Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF)

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর বাংলা সাজেশন (West Bengal Class 11th Bengali Suggestion PDF / Notes / Class 11 Bengali Kortar Bhoot Suggestion) কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর | Kortar Bhoot

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Kortar Bhoot Suggestion : 

  1. প্রশ্নের উত্তর কী আসে ? 

Answer: ‘ কর্তার ভূত ‘ নামাঙ্কিত গদ্যাংশ থেকে উক্তিটি উদ্ধৃত হয়েছে । এখানে প্রশ্নের উত্তর যে উত্তর আসে তা হলো আৰু দিয়ে , ইজ্জত দিয়ে , ইমান দিয়ে , বুকের রক্ত দিয়ে খাজনা মিটিয়ে দিতে হবে । 

  1. “ মোদ্দা কথাটা হচ্ছে ” মোদ্দা কথাটা কী ? 

Answer: “ মোদ্দা কথাটা হচ্ছে ” – বুড়ো কর্তা বেঁচেও নেই , মরেও নেই , ভূত হয়ে আছে । “ 

  1. কী সর্বনাশ ! ” সর্বনাশ বলতে কী বোঝানো হয়েছে ? 

Answer: ভূতগ্রস্ত দেশে অনন্তকাল ধরে ভূতের শাসন ব্যবস্থাটাই বহাল থাকবে কি না— এই প্রশ্নটিকেই সর্বনাশ বলে চিহ্নিত করা হয়েছে । 

  1. ‘ কর্তার ভূত ‘ বলতে কাকে বোঝানো হয়েছে ?

Answer: রবীন্দ্রনাথ ঠাকুর প্রণীত ‘ কর্তার ভূত ‘ গল্পে যিনি ক্ষমতার শীর্ষে বা সর্বেসর্বা তার প্রতি অন্ধ আনুগত্যকে ‘ কর্তার ভূত ‘ বলে চিহ্নিত করা হয়েছে । তাই দেশের মানুষের বিশ্বাস কর্তার মৃত্যুর পরেও তিনি ভূত হয়ে থাকবেন । 

  1. দেশের মানুষ নিশ্চিত হয়েছিল কেন ?

Answer: ভূতকে মানলে কোনো ভাবনা থাকবে না বলে দেশের মানুষ নিশ্চিত হয়েছিল ।

  1. “ নইলে ছন্দ মেলে না ” ছন্দ মেলাতে কোন দু’টি পত্তির উল্লেখ করা হয়েছে ? 

Answer: ছন্দ মেলানোর জন্য “ খোকা ঘুমোলো পাড়া জুড়ালো ” পদের সঙ্গে “ বর্গি এল দেশে ” পত্তিটির উল্লেখ করা হয়েছে । 

  1. মরণকালে বুড়ো কর্তার দুঃখ হলো কেন ? Answer: রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ‘ কর্তার ভূত ‘ গল্পে বুড়ো কর্তার মরার সময় হয়েছে । দেশের সবাই বুড়োকে জানাল যে , বুড়ো মারা গেলে তাদের কী দশা হবে । এ কথা শুনেই বুড়ো কর্তার বড়ো দুঃখ হলো ।
  2. “ হুঁশিয়ার যারা তারাই অশুচি ” – এ কথা কেন বলেছেন ?

Answer: ভূতগ্রস্ত অলস মানুষ যাতে সচেতন প্রাজ্ঞ মানুষের কাছে না আসে তাই একথা বলা হয়েছে ।

  1. রবীন্দ্রনাথ ‘ সনাতন ঘুম ‘ বলতে কী বুঝিয়েছেন ? 

Answer: রবীন্দ্রনাথ ঠাকুর সংস্কার মানতেন না । ‘ নৈবেদ্য ‘ কাব্যে অন্ধ সংস্কারকে তিনি মরুর ঝড়ের সঙ্গে তুলনা করেছেন । কেননা , সংস্কার প্রতিনিয়ত জায়গা বদল করে । ‘ কর্তার ভূত ’ গল্পে ‘ সনাতন ঘুম ’ বলতে রবীন্দ্রনাথ ঠাকুর পরিবর্তনহীন , অন্ধ সংস্কারের ঘুমকে চিহ্নিত করেছেন ।

  1. “ সেই তেজ বেরিয়ে গেলে মানুষ ঠান্ডা হয়ে যায় । ” এখানে কোন তেজের কথা বলা হয়েছে ?

Answer: রবীন্দ্রনাথ ‘ কর্তার ভূত ‘ গল্পে আলোচ্য উদ্ধৃতাংশটিতে মানুষের অন্তর্নিহিত শক্তি বা সীমাহীন শক্তির কথা বলেছেন । 

  1. কারা ভূতের কানমলা খায় ? 

Answer: যারা স্বভাবদোষে ভূতকে নিয়ে ভাবতে যায় , তারা ভূতের কানমলা খায় । 

  1. “ অম্ল হোক , বস্ত্ৰ হোক , স্বাস্থ্য হোক শান্তি থাকে । ” কোথায় , কেন এমনটি হয় ? 

Answer: প্রতিনিয়ত ঘানি ঘোরানোর ফলে মানুষের তেজ নিঃশেষ হয়ে আসে , ফলে মানুষ হয়ে যায় ঠান্ডা । যার কারণে ভূতের রাজত্বে আর যা – ই হোক না কেন অন্ন , বস্ত্র , স্বাস্থ্য এবং শান্তি থাকে । 

  1. “ প্রবুদ্দমিব সুপ্তঃ ” কথাটির অন্তর্নিহিত অর্থ কী ?

Answer: আলোচ্য কথাটির অন্তর্নিহিত অর্থ সকল জ্ঞানী ব্যক্তিই সুপ্ত অর্থাৎ ঘুমিয়ে থাকে । 

  1. ” একেই বলে অদৃষ্টের চালে চলা । ” অদৃষ্টের চালে চলা কী ? 

Answer: চোখ বুজে বা অন্ধভাবে চলাকে লেখক ‘ কর্তার ভূত ‘ কাহিনিতে অদৃষ্টের চালে চলা বলেছেন । 

  1. মাথা না থাকার ফলে ভূতেরা কী সুবিধা পায় ?

Answer: মাথা না থাকার ফলে ভূতেদের কারো জন্যে কোনো রকম মাথাব্যথা অর্থাৎ কর্তব্য করার দায়দায়িত্ব , কতর্ব্য – ভাবনাচিন্তা থাকে না— গল্পকার এই মন্তব্য করেছেন । 

  1. “ এ প্রশ্নকে ঠেকানো যায় না ” প্রশ্নটি কী ? Answer: যে প্রশ্নকে ঠেকানো যায় না বলে গল্পকার মন্তব্য করেছেন সেই প্রশ্নটি হলো যুক্তি – বুদ্ধি দিয়ে জানতে চাওয়া— কীসে খাজনা দেব ?
  2. “ কেবল অতি সামান্য কারণে একটু মুশকিল বাঁধল । ” মুশকিলটি কী ?

Answer: উদ্ধৃতিটিতে যেমুশ কিলের কথা বলা হয়েছে তা হলো — পৃথিবীর অন্য দেশগুলোকে ভূতে পায়নি । “ শ্মশান থেকে মশান থেকে ঝোড়ো হাওয়ায় হা হা করে তার উত্তর আসে । ”

MCQ প্রশ্নোত্তর | কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Kortar Bhoot Suggestion : 

  1. অন্য সব দেশে ভূতের বাড়াবাড়ি হলেই মানুষ অস্থির হয়ে খোঁজ করে— (A) দারোগার (B) ওঝার(C) নায়েবের(D) ভগবানের

Answer: (B) ওঝার

  1. “ খোকা ঘুমালো পাড়া জুড়ালো ” গানটি গাওয়া হয় (A) ভুতুরে জেলখানায় (B) সমগ্র দেশ জুড়ে (C) ভূতের রাজ্যজুড়ে (D) পাড়ায় পাড়ায় 

Answer: (C) ভূতের রাজ্যজুড়ে

  1. আগে ভাগে ভূতে পেয়ে বসেছে – (A) ওঝাকে (B) দারোগাকে (C) মাসি – পিসিদের (D) নায়েবকে

Answer: (A) ওঝাকে

  1. “ কেবল অতি সামান্য কারণে একটা মুশকিল বাধল । ” কারণটি হলো— (A) পৃথিবীর সকল দেশেই অত্যন্ত ভূতের উপদ্রব (B) পৃথিবীর কোনো দেশেই ভূতের অস্তিত্ব নেই । (C) পৃথিবীর অন্য দেশগুলিকে ভূতে পায়নি । (D) পৃথিবীর কোনো দেশেই উপযুক্ত ওঝা পাওয়া গেল না 

Answer: (C) পৃথিবীর অন্য দেশগুলিকে ভূতে পায়নি । 

  1. “ ভূতের জন্যে কারও মাথাব্যথাও নেই । ” এর কারণ (A) ভূতের জ্ঞানবুদ্ধি নেই (B) ভূতের মাথা নেই (C) ভূতের বল নেই (D) ভূতের মা – বাবা নেই 

Answer: (B) ভূতের মাথা নেই

  1. “ এই চোখ বুজে চলাটাই হচ্ছে জগতের সবচেয়ে আদিম চলা । ” একথা বলেছে— (A) শিরোমণি – চূড়ামণি দল (B) মাসি – পিসিরা (C) দারোগা(D) দেশের তত্ত্বজ্ঞানীরা

Answer: (D) দেশের তত্ত্বজ্ঞানীরা

  1. “ একেই বলে অদৃষ্টের চালে চলা । ” কোনটি অদৃষ্টের উত্তর চোখ বুজে চলা , আদিম চলা চালে চলা ? (A) চোখ বুজে চলা , আদিম চলা (B) নিয়ম মতো চলা (C) দেখে চলা (D) প্রাচীন চলা 

Answer: (A) চোখ বুজে চলা , আদিম চলা

  1. “ বেহুঁশ যারা তারাই পবিত্র , হুঁশিয়ার যারা তারাই অশুচি । ” একথা বলে— (A) বর্গির দল (B) শিরোমণি – চূড়ামণির দল (C) সনাতন পন্থীরা (D) নব্যবাদীরা

Answer: (B) শিরোমণি – চূড়ামণির দল

  1. “ বুলবুলির ঝাককে কৃথ্বনাম শোনাব , আর বর্গির দলকেও । ” কে একথা বলেছে ? (A) কর্তা (B) মামাতো – পিসতুতো ভূতের নায়েব (C) মাসি – পিসি (D) ভূতের নায়েব 

Answer: (C) মাসি – পিসি

  1. “ চুপ , এখনো ঘানি অচল হয়নি । ” বক্তা—(A) মাসি – পিসি (B) বুড়ো কর্তা (C) বর্গি (D) ভূতের নায়েব 

Answer: (D) ভূতের নায়েব 

  1. “ যেমন করে পারি ভূত ছাড়াব । ” কথাগুলি বলেছে-(A) অর্বাচীনরা (B) শিরোমণি – চূড়ামণি (C) ভূতের নায়েব (D) কেউই নয় 

Answer: (A) অর্বাচীনরা

  1. “ দেশটাকে সে নাড়েও না , অথচ ছাড়েও না । ” কে এমনটা করছে— (A) বুড়ো কর্তা (B) মাসি – পিসি (C) ভূতের নায়েব (D) কেউই নয় 

Answer: (A) বুড়ো কর্তা

  1. আদিম চালে বা অদৃষ্টের চালে প্রথম চলত– (A) তত্ত্বজ্ঞানীরা (B) কীটাণুরা (C) শিরোমণি – চূড়ামণিরা (D) বর্গিরা

Answer: (B) কীটাণুরা

রচনাধর্মী প্রশ্নোত্তর | কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Kortar Bhoot Suggestion : 

  1. “ মানুষের মৃত্যু আছে , ভূতের তো মৃত্যু নেই । ” কোন প্রসঙ্গে এই উক্তি ? ভূতের স্বরূপ উল্লেখ করে কেন তার মৃত্যু নেই , লেখো । Answer: প্রসঙ্গ : বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ‘ কর্তার ভূত ‘ নামক গল্প থেকে আলোচ্য উক্তিটি নেওয়া হয়েছে । এখানে রুপকের আড়ালে গল্পকার সমাজ ব্যবস্থার অদ্ভুত পরিস্থিতির প্রতি প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন । এখানে কর্তা সামাজিক বিধানের রূপক হিসাবে চিহ্নিত হয়েছেন । প্রাচীন প্রথা যুগ পরিবর্তনের সঙ্গে গুরুত্ব হারিয়ে ফেলে । একইভাবে ক্ষমতাবানরা প্রয়োজনে ক্ষমতার ব্যবহার করতে দু’বার ভাবে না । ‘ ভূত ’ বলতে বোঝায় প্রচলিত ক্ষয়িয়ু প্রথা ও ক্ষমতাবানদের ক্ষমতা ধরে রাখার সনাতন প্রবণতা । সেই প্রসঙ্গেই এই উক্তি । 

মৃত্যু না হওয়ার কারণ : মানুষ প্রতিবাদের ভাষা হারিয়ে ফেলেছে । তাই ‘ ভূত’বা অতীত যে আসলে প্রাচীন নীতিশাস্ত্রসম্মত বিধান এবং তা বর্তমানে নিশ্চল — এটা জেনেও তার কবল থেকে মুক্ত হতে ‘ ভয় ’ পায় । এভাবেই বেঁচে থাকে ‘ ভূত ’ । অতীতের জীর্ণ লোকাচার সংস্কার কখনোই নতুনের অধিকার হরণ করতে পারে না । কিন্তু সাহস করে কেউ কেউ নতুনের জয় ঘোষণা করছে না । সম্মিলিত কণ্ঠে আওয়াজ উঠছে না— “ জীর্ণ পুরাতন যাক ভেসে । ” এজন্যই বহাল তবিয়তে ভূত তার শাসনতন্ত্র টিকিয়ে রাখতে সমর্থ হয় । 

  1. “ তারা ভয়ংকর সজাগ আছে । ” কাদের কথা বলা হয়েছে ? তারা কেন সজাগ থাকে ? 

Answer: ‘ লিপিকা ‘ গ্রন্থ থেকে সংগৃহীত ‘ কর্তার ভূত ‘ গল্পে রবীন্দ্রনাথ ঠাকুর অন্যান্য দেশের যুক্তিবাদী ও সচেতন মানুষের কথা বলেছেন । 

সজাগ থাকার কারণ : রবীন্দ্রনাথ এই গল্পটি লেখেন ১৯১৯ সালে । তখন ভারত ছিল পরাধীন । ইংরেজ শাসকই ছিল ভারতীয়দের ‘ কতা ‘ । মানুষ ভাবত , “ কর্তার ইচ্ছেয় কর্ম ” , তবে পৃথিবীর অন্য দেশগুলোকে ভূতে পায়নি । ” ভারতে থেকে যে তেল বেরিয়ে আসত তার সঙ্গে মিশে থাকত মানুষের রক্ত । কিন্তু বিদেশে খনি থেকে শুধু তেলই বেরিয়ে আসত । ভারতে যখন ‘ ভূত ‘ বা ইংরেজ সরকারকে তোয়াজ করতেই মানুষের ‘ দম ’ ফুরিয়ে যেত তখন উন্নত দেশে খনির তেলে সচল হতো উন্নয়নের রথচক্র । এই পার্থক্যের জন্য অন্য দেশের মানুষ ‘ পোষা ভেড়া ‘ হয়ে যায়নি , তারা সজাগই ছিল । ভূতগ্রস্ত দেশে ধর্মীয় ক্রিয়াকলাপ আর সংস্কারের ঘেরাটোপে মানুষ আবদ্ধ । কিন্তু বিদেশে অতীতের ‘ ভূত ’ অনুপস্থিত বলেই উন্নতির ঘোড়া দৌড়ে চলেছে । একারণেই লেখক বলেছেন , “ তারা একেবারে জুড়িয়ে যায়নি । ”

  1. “ তার মাথা নেই , সুতরাং কারও জন্য কোনো মাথাব্যথা নেই । ” কার সম্বন্ধে বলা হয়েছে ? একথা বলার কারণ কী ? 

Answer: উপরিউক্ত উত্ত্বটি বুড়ো কর্তার ভূত সম্বন্ধে করা হয়েছে । 

বলার কারণ : ‘ কর্তার ভূত ‘ হল্লে বুড়ো কর্তার মরণকালে সকলে দুশ্চিন্তায় পড়লে দেবতা বলেন , কর্তার মৃত্যু হলেও তিনি ভূত হয়েই দেশবাসীর ঘাড়ে চেপে থাকবেন । এমনিতে ভবিষ্যৎ নিয়ে ভাবলেই মাথায় দুশ্চিন্তা ভিড় করে । কিন্তু ভাবনাচিন্তা ভূতের ওপর ছেড়ে দিলে কোনো চিন্তা থাকে না । কারণ লেখকের মতে , কায়াহীন ভূতের মাথা নেই । তাই কারও জন্য মাথাব্যথাও নেই । প্রাচীন সভ্যতার প্রেতই বর্তমান সমাজকে চালনা করছে । শাস্ত্রীয় আচার , অন্ধবিশ্বাস অপরিবর্তনীয় বলেই মানুষের প্রতি তার কোনো দায়বদ্ধতা থাকে না । তাই ভূতেরও কোনো মাথাব্যথার প্রশ্নই নেই । 

  1. ” প্রশ্ন মাত্রেরই দোষ এই ” – দোষটি কী ? এর ফলে কী অবস্থা হয় ? 

Answer: দোষ : ‘ কর্তার ভূত ‘ গল্পটি রবীন্দ্রনাথের সমাজ সচেতনতা ও যুগচেতনার মিশ্র ফসল । আলোচ্য উদ্ধৃতটিতে গল্পকার পরাধীন ভারতে ব্রিটিশ নেতৃত্বের প্রতি অনাস্থা ব্যক্ত করেছেন । এখানে তিনি যে দোষের কথা বলেছেন তা এভাবে উল্লেখ করা যায়— “ প্রশ্ন মাত্রেই দোষ এই যে , যখন আসে একা আসে না । ” ইংরেজ আমলে জালিয়ানওয়ালাবাগের অমানবিক হত্যাকাণ্ডের পরিপ্রেক্ষিতে কবি তখন কার্যত শোকস্তব্ধ । একই সঙ্গে জেগে ওঠে তাঁর শাশ্বত প্রতিবাদী বিবেক । প্রশ্নে দোষের কারণ — একই সময়ে পৃথিবীর অন্য দেশে তখন লেগেছে যুক্তিবাদের ঢেউ , সেখানকার মানুষ অত্যন্ত সচেতন । তাহলে কেন ভূতের রাজ্যে বর্গি আসে ? শিরোমণিরা ব্যাখ্যা দেন , “ এটা বর্গিদেরই দোষ । ” আবারো ওঠে প্রশ্ন , খাজনা দেওয়া হবে কীসে ? চলতেই থাকে প্রশ্নের পর প্রশ্ন । এরপর সংস্কারপন্থীরা প্রশ্ন করেন , “ ভূতের শাসনটাই কি অনন্তকাল চলবে ? ” এমন প্রশ্ন শুনে শিরোমণিদের মাথায় হাত । এমনকি ঘুমপাড়ানি মাসি – পিসি , নির্বিরোধী জনতাও চিন্তায় পড়ে । ভবিতব্যের ওপর দায় চাপিয়ে নিশ্চিন্ত থাকা মানুষজন এবার আত্মসচেতন হবে — শক্তির বহিঃপ্রকাশ ঘটিয়ে দেশের মানুষকে যুক্তিবাদী ও সমাজসচেতন করে তুলবে । এসবই হবে প্রশ্ন তোলার মধ্য দিয়ে ।

  1. ‘ কর্তার ভূত ‘ কি নিছক ভূতের গল্প , নাকি রাজনৈতিক রূপক কাহিনি ? ব্যাখ্যা সহ লেখো ।

Answer: রবীন্দ্রনাথ বিরচিত ‘ কর্তার ভূত ‘ রূপকধর্মী গল্প । অবশ্য এটি রাজনৈতিক রূপক কাহিনি নয় । আবার গল্পের নামের মধ্যে ‘ ভূত ‘ শব্দটি থাকলেও এটি কোনো রহস্যময় ভৌতিক গল্প নয় । গল্পলেখক এখানে রূপকের মধ্য দিয়ে সনাতন অন্ধসংস্কারকে আঁকড়ে থাকা মানুষদের প্রতি সমালোচনা করেছেন । 

  ‘ কর্তার ভূত ’ নামকরণে ‘ ভূতের ‘ প্রসঙ্গ ব্যবহার হয়েছে অতীতকে বোঝার জন্য । আদিম মানুষ সুদূর অতীত থেকেই দলবদ্ধ জীবনযাপন করত । তার নিজেদের ভাবনাচিন্তা সমর্পণ করেছিল প্রাচীন ও নেতাস্থানীয় মানুষদের ওপর । সময়ের বহমানতায় কর্তার মরণ হলেও তার অতীত সংস্কার বা ভূত এদেশের মানুষকে ছেড়ে যায়নি । এদেশের মানুষের অগ্রগতির পথে অন্তরায় । দেশবন্ধু লোক ভূতগ্রস্ত হয়ে অদৃষ্টের চালে চলতে তার তেজ এবং অগ্রগতির পথ হারিয়ে ফেলে । রবীন্দ্রনাথ এখানে ভূত বলতে কোনো বস্তু বা শক্তিকে নির্দেশ করতে চাননি । ভূত হলো এদেশের মানুষের অন্দরে চেপে বসা একরকম আদিম ভয় । এই ভয়ের কারণেই এদেশের লোক সভ্যতার সঙ্গে তাল মিলিয়ে চলতে হোঁচট খায় । 

  1. “ এই চোখ বুজে চলাই হচ্ছে জগতের সবচেয়ে আদিম চলা । ” কারা একথা মনে করেন ? ‘ জগতের সবচেয়ে আদিম চলা ‘ বলতে কী বোঝানো হয়েছে ? 

অথবা , “ সৃষ্টির প্রথম চক্ষুহীন কীটাণুরা এই চলা চলত ” —মন্তব্যটির তাৎপর্য আলোচনা করো । 

অথবা , “ একেই বলে অদৃষ্টের চালে চলা । ” “ অদৃষ্টের চালে চলা ‘ – র তাৎপর্য বিশ্লেষণ করো । 

Answer: রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ লিপিকা ‘ গল্পসংকলনের অন্তর্গত ‘ কর্তার ভূত ‘ রূপক কাহিনিতে তত্ত্বজ্ঞানীরা মনে করেন ‘ চোখ বুজে চলাই হচ্ছে আদিম চলা । 

  ‘ গল্পলেখক ‘ কর্তার ভূত ’ কথিকায় দেখিয়েছেন এদেশের মানুষ কীভাবে ভূতের দ্বারা চালিত হচ্ছে । এদেশের প্রতিটি মানুষ ভূত – শাসনতন্ত্রের দ্বারা বশীভূত । যারা স্বভাব দোষে এই শাসনতন্ত্রের বিপরীতমুখী হয় তারা ভূতের কানমলা খায় । চিরাচরিত নিয়মকে মেনে চলতেই এদেশের মানুষ অভ্যস্ত । রবীন্দ্রনাথ প্রশ্নোত্ত উদ্ধৃতাংশে বলতে চেয়েছেন দেশব্যাপী মানুষ এক অচল , অনড় সংস্কারকে আঁকড়ে ধরে আছে । ফলে দেশের অগ্রগতি হয়েছে ব্যাহত । মানুষ ভূত – শাসনতন্ত্রের বেড়াজাল ছিন্ন করে নতুন পথে পা ফেলতে পদে পদে ভয় করেছে , পাছে সে নিজেকে অশুদ্ধ করে ফেলে । ভূতগ্রস্ত সবাই দিব্যি আরামে চোখ বুজে গা ভাসিয়ে দিয়েছে । তত্ত্বজ্ঞানীদের মতে এই চোখ বুজে চলা হচ্ছে জগতের আদিম চলা । এই চোখ বুজে চলার কারণে এরা আধুনিকতার আলোতে আসতে পারেনি । কর্তার ভূতকে বা সনাতন ঐতিহ্যকে যারা রক্ষা করতে চান তারা যেন অদৃষ্টের চালে বা চোখ বুজে চলতে থাকে । লেখক এদের কীটাণুকীটের সঙ্গে তুলনা করেছেন । 

  1. ভূতের রাজত্বে কীভাবে শান্তি বজায় থাকে , ব্যাখ্যা করো । 

Answer: রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ কর্তার ভূত ‘ গল্পে ভূতের শাসনতন্ত্রে বসবাসকারী মানুষের অবস্থার বিশ্লেষণ করা হয়েছে । 

  ভবিষ্যৎ বিষয়ে ভাবনাচিন্তা করা মানেই যত দুশ্চিন্তা । আর ‘ ভূত ‘ অর্থাৎ অতীতের ওপর সব চাপিয়ে দিলে নিশ্চিত । অতীত যখন বর্তমানকে গ্রাস করে তখন দেশে এরকম ‘ অদ্ভুত শান্তি ‘ বিরাজ করে । দেশের মানুষ ভূতের উপর সব দায় চাপিয়ে আনন্দে কালাতিপাত করে । তাই কোনো অশান্তি হয় না । অবশ্য এতে দেশের উন্নতিও ব্যাহত হয় । সেক্ষেত্রে স্বভাবদোষে যারা প্রতিবাদ করতে যায় তারাই ‘ ভূতের কানমলা ’ খায় । কারণ সংখ্যাগরিষ্ঠ মানুষ যা কিছু নিশ্চল স্থবির , যা কিছু জীর্ণ তাকে অতিক্রম করতে ভয় পায় । ভূতের রাজত্বে সবকিছুকেই মানুষ ভবিতব্য বলেই জানতে অভ্যস্ত । 

  রবীন্দ্রনাথ এভাবেই ব্যঙ্গের চাবুকে সমকালীন সমাজকে বিদ্ধ করেছেন । ভারতে যত অভাবই থাক , শান্তির কোনো অভাব কোনোদিনই নেই । কারণ এখানকার মানুষের প্রতিবাদের ভাষা গেছে হারিয়ে ।

একাদশ শ্রেণীর সাজেশন ২০২৪ – Class 11 Suggestion 2024

আরোও দেখুন:-

Class 11 Bengali Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 English Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Geography Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 History Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Political Science Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Philosophy Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Sociology Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Sanskrit Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Education Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Physics Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Chemistry Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Biology Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Mathematics Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Suggestion 2024 Click here

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির  বাংলা পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Class 11 Bengali Kortar Bhoot Suggestion Download. WBCHSE Class 11 short question suggestion. WB Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF download. Class 11 Question Paper  Bengali. WB Class 11th Bengali suggestion and important questions. Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF.

Get the WBCHSE Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF by winexam.in

 West Bengal WB Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF  prepared by expert subject teachers. WB Class 11th  Bengali Suggestion with 100% Common in the Examination.

Class 11th Bengali Kortar Bhoot Suggestion

West Bengal Class 11 Bengali Kortar Bhoot Suggestion Download. WBCHSE Class 11 Kortar Bhoot short question suggestion. WB Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF  download. Class 11 Bengali Kortar Bhoot Question Paper.

একাদশ শ্রেণীর বাংলা সাজেশন – কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – প্রশ্ন উত্তর |  WB Class 11th Bengali  Suggestion

একাদশ শ্রেণীর বাংলা (Class 11 Bengali Kortar Bhoot) কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – প্রশ্ন উত্তর। একাদশ শ্রেণীর বাংলা সাজেশন – কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – প্রশ্ন উত্তর |  WB Class 11th Bengali Kortar Bhoot Suggestion

কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class Eleven Bengali Suggestion

একাদশ শ্রেণীর বাংলা পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  একাদশ শ্রেণির বাংলা বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই একাদশ শ্রেণির পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class Eleven Bengali Kortar Bhoot Suggestion । বাংলা বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের একাদশ শ্রেণীর বাংলা সাজেশন বই ।

কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 11th Suggestion

আমরা WBCHSE একাদশ শ্রেণির পরীক্ষার বাংলা বিষয়ের – কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 11th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর একাদশ শ্রেণির বাংলা পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বাংলা পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

একাদশ শ্রেণীর বাংলা সাজেশন – কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর | Class 11 Bengali Kortar Bhoot Suggestion with FREE PDF Download

Bengali Class XI, Bengali Class Eleven, WBCHSE, syllabus, একাদশ শ্রেণি বাংলা, ক্লাস টোয়েলভ বাংলা, একাদশ শ্রেণিরের বাংলা, বাংলা একাদশ শ্রেণির – কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর, একাদশ শ্রেণী – কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর, একাদশ শ্রেণির বাংলা কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর, ক্লাস টেন কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর, Class 11 – কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর, Class 11th কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর, Class XI কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর, ইংলিশ, একাদশ শ্রেণির ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Class 11 Kortar Bhoot Suggestion, Class 11th Bengali Kortar Bhoot Suggestion , Class 11 Suggestion , West Bengal Class 11 Board exam suggestion, West Bengal Class Eleven Board exam suggestion , WBCHSE , একাদশ শ্রেণির সাজেশান, একাদশ শ্রেণির সাজেশান , একাদশ শ্রেণির সাজেশান , একাদশ শ্রেণির সাজেশন, একাদশ শ্রেণীর বাংলা সাজেশান ,  একাদশ শ্রেণীর বাংলা সাজেশান , একাদশ শ্রেণীর বাংলা , একাদশ শ্রেণীর বাংলা, মধ্যশিক্ষা পর্ষদ, Class 11 Suggestion Bengali , একাদশ শ্রেণীর বাংলা – কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – সাজেশন | WB Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর বাংলা – কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – সাজেশন | WB Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF, একাদশ শ্রেণীর বাংলা – কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – সাজেশন | একাদশ শ্রেণীর বাংলা – কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – সাজেশন | WB Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর বাংলা – কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – সাজেশন | WB Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF,একাদশ শ্রেণীর বাংলা – কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – সাজেশন | WB Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর বাংলা – কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – সাজেশন | WB Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF, Class 11 Suggestion PDF ,  West Bengal Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF.

FILE INFO : WB Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF Download for FREE | একাদশ শ্রেণীর বাংলা সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF

Price : FREE

Download Link1 : Click Here To Download

Download Link2 : Click Here To Download

Download Link3 : Click Here To Download

কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF

  এই ” কর্তার ভূত (গল্প) রবীন্দ্রনাথ ঠাকুর – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | WB Class 11 Bengali Kortar Bhoot Suggestion PDF ” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here