Class 11 Bengali

নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF

Share

নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন

Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF

নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF : নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত একাদশ শ্রেণীর বাংলা সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বাংলা পরীক্ষায় বা একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষায় (Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF | West Bengal Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF  | WBCHSE Board Class 11th Bengali Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – একাদশ শ্রেণির বাংলা সাজেশন  | Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF | WBCHSE Board Class 11th Bengali Nildhojer Proti Jona Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বাংলা সাজেশন/নোট (West Bengal Class 11th Bengali Question and Answer / WBCHSE Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF)

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর বাংলা সাজেশন (West Bengal Class 11th Bengali Suggestion PDF / Notes / Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion) নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত | Nildhojer Proti Jona

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion :

  1. “ কুলাচার্য তিনি ” —কে ?

Answer: ‘ কুলাচার্য ’ হলেন কৃয় – দ্বৈপায়ন ব্যাস । 

  1. “ মহারথী – প্রথা কি হে এই মহারথী ? ”

Answer: কোন কাজ মহারথী প্রথার বিরোধী ? মহারথী প্রথা অনুযায়ী অস্ত্রধারী যৌদ্ধা নিরস্ত্রের সঙ্গে যুদ্ধ করতে পারবে না । পার্থ এই নিয়ম লঙ্ঘন করেছেন । জনার পুত্র প্রবীর পাণ্ডবদের অশ্বমেধ যজ্ঞের ঘোড়া প্রতিরোধ করলে পার্থ বা অর্জুন তাকে নিহত করেন । এই কাজকে জনা মহারথী প্রথার বিরোধী বলেছেন । 

  1. আশার লতা তাইরে ছিঁড়িলি । ” কার ‘ আশার লতা ‘ , কীভাবে ছিঁড়ে গিয়েছিল ?

Answer: এখানে জনার একমাত্র পুত্র প্রবীরকে ‘ আশার লতা ’ বলা হয়েছে । অর্জুন অন্যায়ভাবে প্রবীরকে নিহত করেন । প্রবীর নিহত হওয়ায় জনার ‘ আশার লতা ’ ছিঁড়ে যায় । 

  1. জনার নীলধ্বজের প্রতি অভিযোগের কারণ কী ?

Answer: মধুকবি রচিত ‘ নীলধ্বজের প্রতি জনা ‘ কবিতায় জনা তার স্বামী নীলধ্বজের প্রতি অভিযোগ হেনেছেন , কারণ তিনি পুত্র হত্যাকারীর বিরুদ্ধে প্রতিশোধ না নিয়ে তাঁকে নারায়ণ জ্ঞানে পূজা করেছেন । 

  1. জনা কাকে ‘ স্বৈরিণী ‘ বলে উল্লেখ করেছেন ?

Answer: জনা কুন্তীকে ‘ স্বৈরিণী ’ বলে উল্লেখ করেছেন । 

  1. “ অন্যায় সমরে মূঢ় নাশিল বালকে । ” বালকটি কে ? তাকে কে , কেন নাশ করেছিলেন ?

Answer: মধুসূদনের ‘ নীলধ্বজের প্রতি জনা ‘ কবিতায় প্রশ্নোক্ত চরণটিতে বালকটি হলো মাহেশ্বরী পুরীর যুবরাজ প্রবীর । অর্জুন প্রবীরকে তাঁর অশ্বমেধ যজ্ঞের ঘোড়া ধরার জন্য নাশ করেছিলেন । 

  1. “ এ পোড়া ললাটে লিখিলা বিধাতা যাহা , ফলিল তা কালে । ” কার পোড়া ললাটে , বিধাতা কী লিখেছিলেন ?

Answer: প্রবীরমাতা জনা – র পোড়া ললাটে অর্থাৎ কপালে বিধাতা অন্যায় সমরে পার্থের হাতে প্রবীরের মৃত্যু লিখেছিলেন । 

MCQ প্রশ্নোত্তর | নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion :

  1. ‘ বীরাঙ্গনা কাব্য’- এ কোন বিদেশি কবি ও কাব্যের ছায়া আছে ? (A) দাস্তের ডিভাইন কমেডি (B) ওভিদের হিরোইডস (C) শেকসপিয়রের সনেট (D) হোমারের ওডিসি

Answer: (B) ওভিদের হিরোইডস

  1. “ ভুলিব এ জ্বালা , এ বিষম জ্বালা ” – এখানে জ্বালা হলো-(A) পরাজয়ের জ্বালা (B) পুত্রশোকের জ্বালা (C) নীলধ্বজের প্রতি জ্বালা (D) কোনোটাই নয়

Answer: (B) পুত্রশোকের জ্বালা

  1. “ এ জনাকীর্ণ ভবস্থল আজি বিজন জনার পক্ষে ” জনার পক্ষে ভবস্থল বিজন কেন ? (A) পুত্র হারানোর জন্য (B) পার্থের আগমনে (C) ভাই উলুকের মৃত্যু(D) রাজ্যে কৃষ্ণর আগমনে

Answer: (A) পুত্র হারানোর জন্য

  1. “ চণ্ডালের পদধূলি ব্রাহ্মণের ভালে ? ” চণ্ডাল কাকে বলা হয়েছে ? (A) প্রবীরকে (B) কৃথ্বকে(C) পার্থকে (D) নীলধ্বজকে

Answer: (C) পার্থকে

  1. নীলধ্বজ ও জনার পারস্পরিক সম্পর্ক কী ? (A) ভাই – বোন (B) মাতা – কন্যা (C) দাদা – বোন(D) স্বামী – স্ত্রী

Answer: (D) স্বামী – স্ত্রী

  1. ‘ বীরাঙ্গনা কাব্য ’ হলো একটি— (A) মহাকাব্য (B) পত্রকাব্য (C) গীতিকাব্য (D) নাট্যকাব্য

Answer: (B) পত্রকাব্য

  1. ” … পিতামহেসংহারিল মহাপাপী ! ” “ পিতামহ হলেন (A) দ্রোণ (B) ভীষ্ম (C) ধৃতরাষ্ট্র (D) কৃষ্ণ

Answer: (B) ভীষ্ম

  1. “ কুলটা যে নারী ” –কুলটা ‘ বলা হয়েছে(A) সত্যবতীকে (B) কুন্তীকে (C) সীতাকে (D) প্রমীলাকে

Answer: (B) কুন্তীকে

  1. ‘ মহেদ্বাস ’ শব্দের অর্থ (A) মহারথি (B) মহাবীর (C) মহাপুরুষ(D) মহাধনুর্ধর

Answer: (D) মহাধনুর্ধর

  1. ‘ শিখণ্ডী ‘ কে ?(A) পবনপুত্র ভীম (B) রাজকুমারী অম্বার পরজন্ম জাত নপুংসক রূপ (C) দ্রোণহস্তা দ্ৰুপদপুত্র (D) সূর্যপুত্র কর্ণ

Answer: (B) রাজকুমারী অম্বার পরজন্ম জাত নপুংসক রূপ 

  1. জনার কাহিনি মহাভারতের যে পর্বে আছে—  (A) অশ্বমেধ পর্বে (B) বিরাট পর্বে (C) ভীষ্ম পর্বে (D) অনুশাসন পর্বে ।

Answer: (A) অশ্বমেধ পর্বে 

  1. ‘ কুবঙ্গী ‘ শব্দের অর্থ কী ? (A) কোকিল (B) সিংহ(C) হরিণ(D) কাক

Answer: (C) হরিণ

  1. ফাল্গুনি কার নাম ? (A) অর্জুনের (B) কর্ণের (C) কৃষ্ণের(D) কুন্তির

Answer: (A) অর্জুনের

  1. জনার অভিযোগ কার বিরুদ্ধে ? (A) স্বামীর (B) পুত্রের (C) পার্থের (D) কৃষ্ণের

Answer: (A) স্বামীর

  1. “ ধীবর জননী , পিতা ব্রাহ্মণ । ” এঁদের সন্তান হলেন- (A) ব্যাসদেব (B) দ্রোণাচার্য (C) দ্বৈপায়ন (D) ভীষ্ম

Answer: (A) ব্যাসদেব

রচনাধর্মী প্রশ্নোত্তর | নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion :

  1. “ হতজ্জন আজি কি হে পুত্রের বিহনে ” – বস্তা কখন  এই মন্তব্যটি করেন ? এর কারণ কী ?

Answer: প্রশ্নোত্ত চরণটি মধুসূদন দত্ত প্রণীত নীলধ্বজের প্রতি জনা ‘ শীর্ষক পত্রকবিতা থেকে গৃহীত ।

  চরণটির বক্তা হলেন মাহেশ্বরী পুরীর রাজমাতা তথা নীলধ্বজপত্নী জনা । যুবরাজ প্রবীর অর্জুনের অশ্বমেধ যজ্ঞের ঘোড়ার পথ আটকান । এই অপরাধে অন্যায় যুদ্ধে অর্জুন প্রবীরকে নিহত করেন । এরপরও স্বামীর কয়েকটি অশোভনীয় আচরণে জনা কার্যত অবাক হন । নীলধ্বজ অর্জুনের বিরুদ্ধে যুদ্ধযাত্রার বদলে অর্জুনকে আপ্যায়ন এবং মিষ্টি কথায় পরিতুষ্ট করতে উদ্যত হন । পুত্রহস্তার প্রতিশোধ নেওয়ার পরিবর্তে স্বামীর এই কাপুরুষতায় হতবাক জনা এই মন্তব্য করেন । 

  পুত্রের মৃত্যুতেও অদ্ভুত নীরব নীলধ্বজ । অর্জুনকে তিনি মিত্র হিসাবে বরণ করেছেন । পুত্রহস্তার সঙ্গে স্বামীর এই মিত্রতা দেখে জনা ক্রুদ্ধ এবং বিস্মিত । জনার মনে হয়েছে , পুত্রশোকে স্বামী বোধ হয় চেতনা হারিয়েছেন । নীলধ্বজ কীভাবে ক্ষত্রিয়ধর্ম ভুলে অর্জুনের সঙ্গে মিষ্টি ব্যবহার করছেন , তা দেখেই জনা অবাক । স্বামীর আচরণের কারণ খুঁজতে জনা উপরিউক্ত মন্তব্য করেছেন ।

  1. “ হতজ্ঞান আজি কি হে পুত্রের বিহনে ” এর কারণ কী ? বক্তা কখন এই মন্তব্যটি করেন ?

Answer: এই অংশটি মধুসূদন দত্ত প্রণীত ‘ নীলধ্বজের প্রতি জনা ‘ শীর্ষক পত্রকবিতা থেকে গৃহীত । 

  চরণটির বক্তা হলেন মাহেশ্বরী পুরীর রাজমাতা তথা নীলধ্বজপত্নী জনা । যুবরাজ প্রবীর অর্জুনের অশ্বমেধ যজ্ঞের ঘোড়ার পথ আটকান । এই অপরাধে অন্যায় যুদ্ধে অর্জুন প্রবীরকে নিহত করেন । এরপরও স্বামীর কয়েকটি অশোভনীয় আচরণে জনা কার্যত অবাক হন । নীলধ্বজ অর্জুনের বিরুদ্ধে যুদ্ধযাত্রার বদলে অর্জুনকে আপ্যায়ন এবং মিষ্টি কথায় পরিতুষ্ট করতে উদ্যত হন । পুত্রহস্তার প্রতিশোধ নেওয়ার পরিবর্তে স্বামীর এই কাপুরুষতায় হতবাক জনা এই মন্তব্য করেন । 

  পুত্রের মৃত্যুতেও অদ্ভুত নীরব নীলধ্বজ । অর্জুনকে তিনি মিত্র হিসাবে বরণ করেছেন । পুত্রহস্তার সঙ্গে স্বামীর এই মিত্রতা দেখে জনা ক্রুদ্ধ এবং বিস্মিত । জনার মনে হয়েছে , পুত্রশোকে স্বামী বোধ হয় চেতনা হারিয়েছেন । নীলধ্বজ কীভাবে ক্ষত্রিয়ধর্ম ভুলে অর্জুনের সঙ্গে মিষ্টি ব্যবহার করছেন , সেটা দেখেই জনা অবাক । স্বামীর আচরণের কারণ খুঁজতে জনা উপরিউক্ত মন্তব্য করেছেন ।

  1. ‘ নীলধ্বজের প্রতি জনা ‘ কবিতায় জনা অর্জুনের কাপুরুষতার কী কী দৃষ্টান্ত তুলে ধরেছেন ?

Answer: মধুসূদনের ‘ নীলধ্বজের প্রতি জনা ‘ কবিতায় বীরাঙ্গনা জনা অর্জুনের কাপুরুষোচিত অনেক দৃষ্টান্ত উল্লেখ করেছেন । কবিতাটিতে আছে মহাভারতের ‘ অশ্বমেধ পর্ব ‘ – এর ঘটনা । ঘটনাটি এইরকম — মাহেশ্বরী পুরীর যুবরাজ প্রবীর অর্জুনের অশ্বমেধ যজ্ঞের ঘোড়া আটক করলে অর্জুন তার প্রাণ নাশ করেন । এই ঘটনায় জনা অত্যন্ত ক্ষুব্ধ হন এবং তিনি ভাবেন স্বামী নীলধ্বজ হাতেনাতে পুত্রহত্যার প্রতিশোধ নেবেন । কিন্তু জনার এই ভাবনা ভুল প্রমাণিত হয়েছে । কারণ তাঁর স্বামী অর্জুনের সঙ্গে সশরীরে যুদ্ধে অবতীর্ণ না হয়ে তাঁর সঙ্গে মিত্রতা স্থাপন করেন । এই মিত্রতা জনাকে মর্মাহত করে । জনা স্বামীকে চেতন করার জন্য অর্জুন চরিত্রের নানা অশোভনীয় কাপুরুষোচিত দিক | উপস্থাপন করেছেন । 

  জনা অর্জুনের কুকীর্তি তুলে ধরার জন্য তাঁকে মহাপাপী , নরাধম , বর্বর ইত্যাদি কুৎসিত গালিগালাজ করেছেন । অর্জুন ক্ষত্রিয়বীর এবং মোহাযোদ্ধা । কিন্তু প্রবীরকে হত্যা করার ব্যাপারে অর্জুন তার বীরত্বের অপমান করেছেন । এছাড়াও অনেক ঘটনা আছে যেগুলি | অর্জুনের কাপুরুষতাকে ফুটিয়ে তোলে । অর্জুন ব্রাহ্মণের রূপ ধারণ করে স্বয়ংবর সভায় দ্রোপদীকে লাভ করেছেন । অর্জুন খাণ্ডব বন দহন করতে অসমর্থ ছিলেন , কৃথ্ব একাজে | তাকে সহায়তা করেন । পিতামহ ভীষ্মকে নিহত করতে তিনি শিখণ্ডির সাহায্য নিয়েছেন । কূটছলে তিনি গুরু দ্রোণাচার্যকে বধ করেন । কুরুক্ষেত্র যুদ্ধে কর্ণ অভিশপ্ত হওয়ার জন্য | দিব্যাস্ত্র নিতে ভুলে গেলে রথের চাকা ভূতলে প্রবেশ করে । এই রথচক্র উদ্ধারের সময় অর্জুন কর্ণের মুণ্ডচ্ছেদ করেন । উপরিউক্ত প্রতিটি দৃষ্টান্তের দ্বারা বোঝা যায় অর্জুন বীরপুরুষ ছিলেন না , তিনি ছিলেন ভীরু – কাপুরুষ । কাপুরুষ অর্জুনের সঙ্গে স্বামী নীলধ্বজ যাতে সখ্যতা ত্যাগ করে সে প্রসঙ্গেই জনা উল্লেখিত ঘটনাগুলি উপস্থাপন করেছেন । 

  1. “ মহারথী – প্রথা কি হে এই , মহারথি ? ” কার প্রতি কে এই উত্তি করেছেন ? ‘ মহারথী প্রথা ‘ কী ? কে , কীভাবে তা লঙ্ঘন করেছেন ?

Answer: আলোচ্য উক্তিটি মহাকবি মধুসুদনের ‘ বীরাঙ্গনা ‘ পত্রকাব্যের একাদশতম পত্র ‘ নীলধ্বজের প্রতি জনা ‘ কবিতায় জনা স্বামী নীলধ্বজের প্রতি করেছেন । 

  ‘ মহারথী প্রথা ‘ বলতে বোঝানো হয়েছে ক্ষত্রিয় বীরযোদ্ধারা যে নিয়মনীতি মেনে যুদ্ধক্ষেত্রে অংশগ্রহণ করে । যোদ্ধা এই প্রথার নিয়ম লঙ্ঘন করলে তাকে বিরোচিত মর্যাদা দেওয়া হয় না । ‘ 

  নীলধ্বজের প্রতি জনা’কবিতায়জনা অভিযোগ জানিয়েছেন অর্জুন ‘ মহারথী – প্রথা ‘ – কে অবমাননা করে তাঁর একমাত্র আশালতা প্রবীরকে হত্যা করেছেন । অর্জুনের অশ্বমেধ যজ্ঞের ঘোড়া প্রবীর আটক করলে সেই অবস্থাতেই অর্জুন তাকে নিহত করেন । যোদ্ধা অর্জুনের এহেন আচরণ বিরোচিত নয় । ভীষ্মকে বধ করার ক্ষেত্রেও তিনি অনুরু প আচরণ প্রদর্শন করেছিলেন । কর্ণবধের ব্যাপারেও তার কাপুরুষতার স্বভাব দেখা যায় । আচার্য দ্রোণকে হত্যা করার ব্যাপারেও অর্জুন যুদ্ধের নিয়মনীতিকে ভুলুণ্ঠিত করেছেন । জনার এসমস্ত অভিযোগ প্রমাণ করে অর্জুন বীরযোদ্ধা তো ননই , তিনি ভীরু – কাপুরুষ ছিলেন ।

FILE INFO : WB Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF Download for FREE | একাদশ শ্রেণীর বাংলা সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF

Price : FREE

Download Link1 : Click Here To Download

Download Link2 : Click Here To Download

একাদশ শ্রেণীর সাজেশন ২০২৩ – Class 11 Suggestion 2023

আরোও দেখুন:-

Class 11 Suggestion 2023

আরোও দেখুন:-

Class 11 English Suggestion 2023

আরোও দেখুন:-

Class 11 History Suggestion 2023

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির  বাংলা পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion Download. WBCHSE Class 11 short question suggestion. WB Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF download. Class 11 Question Paper  Bengali. WB Class 11th Bengali suggestion and important questions. Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF.

Get the WBCHSE Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF by winexam.in

 West Bengal WB Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF  prepared by expert subject teachers. WB Class 11th  Bengali Suggestion with 100% Common in the Examination.

Class 11th Bengali Nildhojer Proti Jona Suggestion

West Bengal Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion Download. WBCHSE Class 11 Nildhojer Proti Jona short question suggestion. WB Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF  download. Class 11 Bengali Nildhojer Proti Jona Question Paper.

একাদশ শ্রেণীর বাংলা সাজেশন – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – প্রশ্ন উত্তর |  WB Class 11th Bengali  Suggestion

একাদশ শ্রেণীর বাংলা (Class 11 Bengali Nildhojer Proti Jona) নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – প্রশ্ন উত্তর। একাদশ শ্রেণীর বাংলা সাজেশন – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – প্রশ্ন উত্তর |  WB Class 11th Bengali Nildhojer Proti Jona Suggestion

নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class Eleven Bengali Suggestion

একাদশ শ্রেণীর বাংলা পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  একাদশ শ্রেণির বাংলা বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই একাদশ শ্রেণির পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class Eleven Bengali Nildhojer Proti Jona Suggestion । বাংলা বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের একাদশ শ্রেণীর বাংলা সাজেশন বই ।

নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 11th Suggestion

আমরা WBCHSE একাদশ শ্রেণির পরীক্ষার বাংলা বিষয়ের – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 11th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর একাদশ শ্রেণির বাংলা পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বাংলা পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

একাদশ শ্রেণীর বাংলা সাজেশন – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত | Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion with FREE PDF Download

Bengali Class XI, Bengali Class Eleven, WBCHSE, syllabus, একাদশ শ্রেণি বাংলা, ক্লাস টোয়েলভ বাংলা, একাদশ শ্রেণিরের বাংলা, বাংলা একাদশ শ্রেণির – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত, একাদশ শ্রেণী – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত, একাদশ শ্রেণির বাংলা নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত, ক্লাস টেন নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত, Class 11 – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত, Class 11th নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত, Class XI নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত, ইংলিশ, একাদশ শ্রেণির ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Class 11 Nildhojer Proti Jona Suggestion, Class 11th Bengali Nildhojer Proti Jona Suggestion , Class 11 Suggestion , West Bengal Class 11 Board exam suggestion, West Bengal Class Eleven Board exam suggestion , WBCHSE , একাদশ শ্রেণির সাজেশান, একাদশ শ্রেণির সাজেশান , একাদশ শ্রেণির সাজেশান , একাদশ শ্রেণির সাজেশন, একাদশ শ্রেণীর বাংলা সাজেশান ,  একাদশ শ্রেণীর বাংলা সাজেশান , একাদশ শ্রেণীর বাংলা , একাদশ শ্রেণীর বাংলা, মধ্যশিক্ষা পর্ষদ, Class 11 Suggestion Bengali , একাদশ শ্রেণীর বাংলা – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – সাজেশন | WB Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর বাংলা – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – সাজেশন | WB Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF, একাদশ শ্রেণীর বাংলা – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – সাজেশন | একাদশ শ্রেণীর বাংলা – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – সাজেশন | WB Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর বাংলা – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – সাজেশন | WB Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF,একাদশ শ্রেণীর বাংলা – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – সাজেশন | WB Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর বাংলা – নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – সাজেশন | WB Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF, Class 11 Suggestion PDF ,  West Bengal Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF.

নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF

  এই ” নীলধ্বজের প্রতি জনা (কবিতা) মাইকেল মধুসূদন দত্ত – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | WB Class 11 Bengali Nildhojer Proti Jona Suggestion PDF ” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

WiN EXAM

Published by
WiN EXAM

Recent Posts

একাদশ শ্রেণীর সমস্ত বিষয় সাজেশন ২০২৩ | Class 11 All Subjects Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর সমস্ত বিষয় সাজেশন ২০২৩ Class 11 All Subjects Suggestion 2023 PDF Download একাদশ…

2 months ago

একাদশ শ্রেণীর গণিত সাজেশন ২০২৩ | Class 11 Mathematics Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর গণিত সাজেশন ২০২৩ Class 11 Mathematics Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর গণিত…

2 months ago

একাদশ শ্রেণীর জীববিদ্যা সাজেশন ২০২৩ | Class 11 Biology Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর জীববিদ্যা সাজেশন ২০২৩ Class 11 Biology Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর জীববিদ্যা…

2 months ago

একাদশ শ্রেণীর রসায়ন সাজেশন ২০২৩ | Class 11 Chemistry Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর রসায়ন সাজেশন ২০২৩ Class 11 Chemistry Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর রসায়ন…

2 months ago

একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা সাজেশন ২০২৩ | Class 11 Physics Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা সাজেশন ২০২৩ Class 11 Physics Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা…

2 months ago

একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান সাজেশন ২০২৩ | Class 11 Sociology Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান সাজেশন ২০২৩ Class 11 Sociology Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান…

2 months ago