Class 11 Bengali

নুন (কবিতা) জয় গোস্বামী – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Nun Suggestion PDF

Share

নুন (কবিতা) জয় গোস্বামী – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন

Class 11 Bengali Nun Suggestion PDF

নুন (কবিতা) জয় গোস্বামী – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Nun Suggestion PDF : নুন (কবিতা) জয় গোস্বামী একাদশ শ্রেণীর বাংলা সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বাংলা পরীক্ষায় বা একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষায় (Class 11 Bengali Nun Suggestion PDF | West Bengal Class 11 Bengali Nun Suggestion PDF  | WBCHSE Board Class 11th Bengali Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য নুন (কবিতা) জয় গোস্বামী – একাদশ শ্রেণির বাংলা সাজেশন  | Class 11 Bengali Nun Suggestion PDF | WBCHSE Board Class 11th Bengali Nun Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

নুন (কবিতা) জয় গোস্বামী – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বাংলা সাজেশন/নোট (West Bengal Class 11th Bengali Question and Answer / WBCHSE Class 11 Bengali Nun Suggestion PDF)

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর বাংলা সাজেশন (West Bengal Class 11th Bengali Suggestion PDF / Notes / Class 11 Bengali Nun Suggestion) নুন (কবিতা) জয় গোস্বামী – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

নুন (কবিতা) জয় গোস্বামী | Nun

MCQ প্রশ্নোত্তর | নুন (কবিতা) জয় গোস্বামী – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Nun Suggestion :

  1. নিম্নোক্ত কোনটি জয় গোস্বামীর বিখ্যাত কাব্য ? (A) অগ্নিবীণা (B) ছাড়পত্র (C) যারা বৃষ্টিতে ভিজেছিল (D) যেতে পারি কিন্তু কেন যাবো

Answer: (D) যেতে পারি কিন্তু কেন যাবো

  1. “ আমাদের দিন চলে যায় … ” (A) হেসে – কেঁদে (B) কষ্ট করে (C) বাজার করে (D) সাধারণ ভাত – কাপড়ে

Answer: (D) সাধারণ ভাত – কাপড়ে

  1. “ রাগ চড়ে মাথায় আমার , আমি তার … ”(A) মাথায় চড়ি (B) নিন্দা করি (C) গোলামি করি (D) কোনোটিই নয় ।

Answer: (A) মাথায় চড়ি

  1. “ রাত্তিরে দু – ভাই মিলে ” কী করে ?(A) গল্প (B) অভিনয় (C) গঞ্ঝিকাতে টান দেয় (D) মেশিন চালায় ।

Answer: (C) গঞ্ঝিকাতে টান দেয়

  1. “ খেতে বসে রাগ চড়ে যায় । ” কারণ— (A) ঠান্ডা ভাতে নুন নেই (B) তরকারি ঝাল হওয়ায় (C) মাথায় অনেক চিন্তা (D) কোনোটাই নয়

Answer: (A) ঠান্ডা ভাতে নুন নেই

  1. “ বাড়িতে ফেরার পথে কিনে আনি ” –কী কিনে আনে ? (A) নুন (B) চাল (C) গোলাপচারা (D) চিনি

Answer: (C) গোলাপচারা

  1. “ আমাদের দিন চলে যায় সাধারণ ভাত – কাপড়ে ” এর কারণ— (A) তারা অল্পে খুশি (B) তারা উদার (C) তারা সাধারণ ভাত – কাপড়ই পছন্দ করে (D) তারা স্বচ্ছল

Answer: (A) তারা অল্পে খুশি

রচনাধর্মী প্রশ্নোত্তর | নুন (কবিতা) জয় গোস্বামী – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Nun Suggestion :

  1. “ কী হবে দুঃখ করে ? ” কীসের দুঃখ ? কবির কাছে দুঃখ অর্থহীন কেন ?

Answer: জয় গোস্বামী রচিত ‘ নুন ’ কবিতায় শ্রমজীবী , মেহনতি মানুষদের প্রাত্যহিক দুঃখময় জীবনের যে ছবি তারই চিত্র ফুটিয়ে তোলা হয়েছে । তাদের জীবনে অনেক না – পাওয়া , অনেক অপ্রাপ্তির প্রসঙ্গেই কবি দুঃখ না করার কথা বলেছেন । 

  ‘ অল্পে খুশি ‘ মানুষদের নিত্য ধারদেনা আর অসুখেই দিন চলে যায় । শ্রমজীবি নিম্নবিত্ত মানুষের এটাই জীবন । কিন্তু এর মধ্যেই অনন্দ খুঁজে নেয় খেটেখাওয়া মানুষ । কারণ এটা ছাড়া অন্য উপায়ও নেই । ন্যূনতম সরঞ্জামের মধ্যেই জীবন কাটাতে কাটাতে এটা তাদের অভ্যাসে পরিণত হয় । যখন যন্ত্রণা প্রখর হয় তখন গথ্বিকা সেবনে মত্ত হয় । তবে ভাতের পাতে অল্পটুকু নুন না জুটলে তাদের রাগ মাথায় চড়ে যায় ।

  1. ‘ নুন ‘ কবিতার নামকরণ কতখানি সার্থক ও যথাযথ হয়েছে তা আলোচনা করো ।

Answer: প্রাত্যহিক জীবনে নানা ধরনের খাদ্যদ্রব্য প্রয়োজন , তার মধ্যে নুন নিতান্ত সাধারণ কিন্তু অত্যাবশ্যক সামগ্রী । অতিসামান্য দাম অথচ এই দ্রব্যটিকে বাদ দিয়ে তরিতরকারি মুখরোচক হয় না । সমাজের খেটে খাওয়া মেহনতি মানুষেরা এতই আর্থিক অনটনের শিকার হয় যে সস্তা মূল্যের সামান্যতম নুনটুকু সময় মতো জোগাড় করতে পারে না । ফলে তাদের শুকনো ভাত দিয়েই পেটের খিদে মিটাতে হয় । নিম্নবিত্তের জীবনে দারিদ্র্য প্রতিদিনের সঙ্গী । কিন্তু এরা অল্পেতেই খুশি । রোজকার জীবনে এরা নানান তরকারির আশা করে না ; পাস্তাভাতে নুন – পেঁয়াজ জুটলেই খুশি । তাদের দিন অতিবাহিত হয় সামান্য ভাত – কাপড়ে । তা সত্ত্বেও তাদের দুঃখ নেই । অসুখ – বিসুখ কিংবা ধারদেনার সময় তারা অভাবের তাড়না খায় ঠিকই কিন্তু তা পরক্ষণেই ভুলে যায় । বেঁচে থাকার রসদ হিসাবে তারা গাঁজা সেবন করে রাত যাপন করে । যেদিন তারা বেশি রোজগার করে , সেদিন মাত্রাছাড়া বাজার করে । এমনকী বাড়ি ফেরার সময় কিনে আনে শখের গোলাপচারা । কিন্তু এই চারা পুঁতবে কোথায় বা তা থেকে ফুল হবে কি না — এসব নিয়ে তাদের কোনো মাথাব্যথা নেই । বাড়ি ফিরে তারা নিশ্চিন্ত মনে গাঁজার কলকেয় টান দেয় । সারাদিনের খাটুনির পর ক্লান্ত – শ্রান্ত দেহে তারা বাড়ি ফিরে । খাবার পাতে সামান্য নুনটুকু না পেয়ে তারা অনেক সময় বাপ – ব্যাটায় , ভাইয়ে ভাইয়ে মারামারি , চাচামেচি করে সারা পাড়া শোরগোল করে তোলে । তাদের দাবি শুকনা ভাতে যেন নুনটুকুর ব্যবস্থা করা হয় । 

  কবি জয় গোস্বামী ‘ নুন ’ কবিতায় মেহনতি মানুষদের করুণ জীবনচিত্র তুলে ধরার পাশাপাশি প্রাত্যহিক জীবনে নুনের অপরিহার্যতা , তার সঙ্গে এই ন্যূনতম দ্রব্যটি জোগাড় করার অক্ষমতা , দৈন্যদশা এবং তাদের অভাবতাড়িত জীবনযন্ত্রণার ছবি ফুটিয়ে তুলেছেন । কবিতাটির ভাবমূলে নুন বিশেষ তাৎপর্য বহন করেছে । তাই নিঃসন্দেহে বলা যায় , কবিতার নামকরণ ‘ নুন ‘ যথাযথ ও সার্থক হয়েছে ।

  1. “ আমি তার মাথায় চড়ি ” —কে , কার মাথায় চড়ে ? এর তাৎপর্য ব্যাখ্যা করো ।

Answer: জয় গোস্বামীর ‘ ভুতুমভগবান ‘ কাব্যগ্রন্থের অন্তর্গত ‘ নুন ‘ কবিতা থেকে চরণটি নেওয়া হয়েছে । কবি এখানে রাগের মাথায় চড়ার কথা বলতে চেয়েছেন । 

  অভাবী পিতা – পুত্রের সাদামাটা সংসার । তাঁদের না আছে কোনো স্বপ্ন , না আছে কোনো আশা ৷ দৈনিক সামান্য নুন – ভাতের সংস্থানও তাদের মাঝে মধ্যে হয় না । অসুখ ও ধারদেনা প্রায় লেগেই থাকে । তবুও তারা ‘ অল্পেই খুশি ‘ । সবদিন ঠিকমতো বাজার করার পয়সা জোটে না । এভাবেই তাদের দিন কাটে । তবে এই সাধারণ জীবনেও ছেদ পড়ে যখন ভাতের সঙ্গে সামান্য নুনও জোটে না । তখন তাদের দুর্ভোগ যায় বেড়ে । বেঁচে থাকার অতিসামান্য উপকরণের অভাব দেখে সংযমের বাঁধ যায় ভেঙে । কবি বলেছেন— “ রাগ চড়ে মাথায় আমার , আমি তার মাথায় চড়ি । ” কবি নিম্নবিত্তের অতিসাধারণ জীবনযাত্রার বাস্তব রূপ এখানে ফুটিয়েছেন । 

  1. “ আমরা তো অল্পে খুশি ” — ‘ অল্পে খুশি ‘ মানুষদের জীবনযন্ত্রণার যে ছবি ‘ নুন ‘ কবিতায় ফুটে উঠেছে , তার পরিচয় দাও ।

Answer: ১৯৮৮ সালে প্রকাশিত হয় কবি জয় গোস্বামীর ‘ ভুতুমভগবান ’ কাব্যগ্রন্থটি । আলোচ্য কাব্যের ‘ নুন ‘ কবিতায় একটি আখ্যান বা গল্পবীজ আছে । এ কবিতায় কথকের সংসার চলে কখনো অনাহারে , কখনো অর্ধাহারে । বেশিরভাগ দিন বাজার হয় না । তাদের দিন চলে ‘ সাধারণ ভাত কাপড়ে । 

  অসুখে এবং ধার – দেনাতে তাদের সংসার নির্বাহ হয় । যেদিন পরিশ্রমলব্ধ অর্থ বর উপার্জন বেশি সেদিন তারা ‘ মাত্রাছাড়া ’ বাজার করে । এমনকি বাড়ি ফেরার সময় কিনে আনে সখের গোলাপচারা । 

  ক্ষণেক পরেই কথকের মনে সংশয় জাগে সেই গোলাপের চারা থেকে আদৌ ‘ ফুল কি হবেই তাতে ? ’ মাঝে মধ্যে এমন অর্থাভাব ও অন্নাভাব দেখা যায় যে দিন আর ঘুচতে চায় না । সত্তরের দশকে সাধারণ মানুষের যখন খেতে না পাওয়াই রুটিন হয়ে দাঁড়িয়েছিল , তখন কবি উচ্চারণ করেন– ‘ মাঝে মাঝে চলেও না দিন ‘ । 

  সারাদিনের খাটুনির পর ক্লান্ত , শ্রস্ত দেহে বাপ – ব্যাটা বাড়ি ফেরে । কিন্তু তাদের খাবারের আয়োজন হয় না । পড়শিদের বিলাসবহুল জীবনের পাশে তারা যেন গ্রহের জীব । রাত – দুপুরে যখন তারা খাওয়ার সুযোগ পায় ; তখন এই অভাবীদের ঠান্ডা ভাতে প্রয়োজনীয় নুনটুকুও জোটে না । সামান্য নুনটুকু তারা পাবে না কেন ? এই আত্মক্ষয়ী জীবন জিজ্ঞাসা থেকে সারা পাড়া চিৎকার করে মাথায় তোলে । যদিও তাদের সেই চিৎকারে কারও মাথাব্যথা নেই । কেননা , আর্থিকভাবে স্বাবলম্বী মানুষেরা কখনোই দরিদ্রের দুঃখ বোঝে না । কবি জয় গোস্বামী ‘ নুন ‘ কবিতার শেষাংশে জানিয়েছেন— 

 “ আমরা তো সামান্য লোক 

 আমাদের শুকনো ভাতে লবণের ব্যবস্থা করা হোক । ” 

এভাবে ‘ নুন ‘ কবিতা হয়ে ওঠে সত্তর দশকের অন্নবতি অসহায় মানুষের জীবনযন্ত্রণার প্রতিচ্ছবি । 

  1. “ আমরা তো অল্পে খুশি , কী হবে দুঃখ করে ? আমাদের দিন চলে যায় সাধারণ ভাত কাপড়ে । ” “ আমরা ‘ বলতে যারা তাদের পরিচয় সহ তাদের বোধ ও ভাবনাচিন্তা বিশ্লেষণ করো ।

Answer: ‘ আমরা ‘ বলতে বোঝায় সমাজের হতদরিদ্র অতিসাধারণ শ্রমজীবী মানুষ । তারা ‘ দিন আনে দিন খায় ’ শ্রেণির মানুষ । অভাব তাদের সংসারে নিত্যসঙ্গী । তারা নেশায় মগ্ন থেকে সংসারের অভাব – অনটনের দুঃখকষ্ট – যন্ত্রণাকে ভুলতে চায় । 

  তারা কিন্তু অল্পে খুশি । কারণ তাদের চাওয়া – পাওয়া সামান্যই । বেশি কিছু আশা করে পাওয়া সম্ভব নয় জেনেই তারা অল্পে খুশি । তারা বুঝেছে হাঁকডাক করে দুঃখ প্রকাশ করে দুঃখকষ্টের সুরাহা হয় না । কারণ তাদের দুঃখ প্রকাশে কারও সহানুভূতি মেলে না । দুঃখ প্রকাশ ব্যর্থ হয় । তারা জানে তাদের অতি সামান্য রুজিরোজগার । সেই সামান্য আয়ে ভালো খাওয়াপরার স্বপ্ন দুঃস্বপ্ন । কাজেই সাধারণ ভাতকাপড়েই দিন অতিবাহিত হয় তাদের দৈনন্দিন জীবনাচরণের ব্যাপারে তাদের এরকম বোধ ও ভাবনাচিন্তা । 

FILE INFO : WB Class 11 Bengali Nun Suggestion PDF Download for FREE | একাদশ শ্রেণীর বাংলা সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | নুন (কবিতা) জয় গোস্বামী – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : নুন (কবিতা) জয় গোস্বামী – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Nun Suggestion PDF

Price : FREE

Download Link1 : Click Here To Download

Download Link2 : Click Here To Download

একাদশ শ্রেণীর সাজেশন ২০২৩ – Class 11 Suggestion 2023

আরোও দেখুন:-

Class 11 Suggestion 2023

আরোও দেখুন:-

Class 11 English Suggestion 2023

আরোও দেখুন:-

Class 11 History Suggestion 2023

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির  বাংলা পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Class 11 Bengali Nun Suggestion Download. WBCHSE Class 11 short question suggestion. WB Class 11 Bengali Nun Suggestion PDF download. Class 11 Question Paper  Bengali. WB Class 11th Bengali suggestion and important questions. Class 11 Bengali Nun Suggestion PDF.

Get the WBCHSE Class 11 Bengali Nun Suggestion PDF by winexam.in

 West Bengal WB Class 11 Bengali Nun Suggestion PDF  prepared by expert subject teachers. WB Class 11th  Bengali Suggestion with 100% Common in the Examination.

Class 11th Bengali Nun Suggestion

West Bengal Class 11 Bengali Nun Suggestion Download. WBCHSE Class 11 Nun short question suggestion. WB Class 11 Bengali Nun Suggestion PDF  download. Class 11 Bengali Nun Question Paper.

একাদশ শ্রেণীর বাংলা সাজেশন – নুন (কবিতা) জয় গোস্বামী – প্রশ্ন উত্তর |  WB Class 11th Bengali  Suggestion

একাদশ শ্রেণীর বাংলা (Class 11 Bengali Nun) নুন (কবিতা) জয় গোস্বামী – প্রশ্ন উত্তর। একাদশ শ্রেণীর বাংলা সাজেশন – নুন (কবিতা) জয় গোস্বামী – প্রশ্ন উত্তর |  WB Class 11th Bengali Nun Suggestion

নুন (কবিতা) জয় গোস্বামী – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class Eleven Bengali Suggestion

একাদশ শ্রেণীর বাংলা পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  একাদশ শ্রেণির বাংলা বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই একাদশ শ্রেণির পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল নুন (কবিতা) জয় গোস্বামী – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class Eleven Bengali Nun Suggestion । বাংলা বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের একাদশ শ্রেণীর বাংলা সাজেশন বই ।

নুন (কবিতা) জয় গোস্বামী – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 11th Suggestion

আমরা WBCHSE একাদশ শ্রেণির পরীক্ষার বাংলা বিষয়ের – নুন (কবিতা) জয় গোস্বামী – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 11th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর একাদশ শ্রেণির বাংলা পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বাংলা পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

একাদশ শ্রেণীর বাংলা সাজেশন – নুন (কবিতা) জয় গোস্বামী | Class 11 Bengali Nun Suggestion with FREE PDF Download

Bengali Class XI, Bengali Class Eleven, WBCHSE, syllabus, একাদশ শ্রেণি বাংলা, ক্লাস টোয়েলভ বাংলা, একাদশ শ্রেণিরের বাংলা, বাংলা একাদশ শ্রেণির – নুন (কবিতা) জয় গোস্বামী, একাদশ শ্রেণী – নুন (কবিতা) জয় গোস্বামী, একাদশ শ্রেণির বাংলা নুন (কবিতা) জয় গোস্বামী, ক্লাস টেন নুন (কবিতা) জয় গোস্বামী, Class 11 – নুন (কবিতা) জয় গোস্বামী, Class 11th নুন (কবিতা) জয় গোস্বামী, Class XI নুন (কবিতা) জয় গোস্বামী, ইংলিশ, একাদশ শ্রেণির ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Class 11 Nun Suggestion, Class 11th Bengali Nun Suggestion , Class 11 Suggestion , West Bengal Class 11 Board exam suggestion, West Bengal Class Eleven Board exam suggestion , WBCHSE , একাদশ শ্রেণির সাজেশান, একাদশ শ্রেণির সাজেশান , একাদশ শ্রেণির সাজেশান , একাদশ শ্রেণির সাজেশন, একাদশ শ্রেণীর বাংলা সাজেশান ,  একাদশ শ্রেণীর বাংলা সাজেশান , একাদশ শ্রেণীর বাংলা , একাদশ শ্রেণীর বাংলা, মধ্যশিক্ষা পর্ষদ, Class 11 Suggestion Bengali , একাদশ শ্রেণীর বাংলা – নুন (কবিতা) জয় গোস্বামী – সাজেশন | WB Class 11 Bengali Nun Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর বাংলা – নুন (কবিতা) জয় গোস্বামী – সাজেশন | WB Class 11 Bengali Nun Suggestion PDF, একাদশ শ্রেণীর বাংলা – নুন (কবিতা) জয় গোস্বামী – সাজেশন | একাদশ শ্রেণীর বাংলা – নুন (কবিতা) জয় গোস্বামী – সাজেশন | WB Class 11 Bengali Nun Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর বাংলা – নুন (কবিতা) জয় গোস্বামী – সাজেশন | WB Class 11 Bengali Nun Suggestion PDF,একাদশ শ্রেণীর বাংলা – নুন (কবিতা) জয় গোস্বামী – সাজেশন | WB Class 11 Bengali Nun Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর বাংলা – নুন (কবিতা) জয় গোস্বামী – সাজেশন | WB Class 11 Bengali Nun Suggestion PDF, Class 11 Suggestion PDF ,  West Bengal Class 11 Bengali Nun Suggestion PDF.

নুন (কবিতা) জয় গোস্বামী – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Nun Suggestion PDF

  এই ” নুন (কবিতা) জয় গোস্বামী – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | WB Class 11 Bengali Nun Suggestion PDF ” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

WiN EXAM

Recent Posts

একাদশ শ্রেণীর সমস্ত বিষয় সাজেশন ২০২৩ | Class 11 All Subjects Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর সমস্ত বিষয় সাজেশন ২০২৩ Class 11 All Subjects Suggestion 2023 PDF Download একাদশ…

2 months ago

একাদশ শ্রেণীর গণিত সাজেশন ২০২৩ | Class 11 Mathematics Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর গণিত সাজেশন ২০২৩ Class 11 Mathematics Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর গণিত…

2 months ago

একাদশ শ্রেণীর জীববিদ্যা সাজেশন ২০২৩ | Class 11 Biology Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর জীববিদ্যা সাজেশন ২০২৩ Class 11 Biology Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর জীববিদ্যা…

2 months ago

একাদশ শ্রেণীর রসায়ন সাজেশন ২০২৩ | Class 11 Chemistry Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর রসায়ন সাজেশন ২০২৩ Class 11 Chemistry Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর রসায়ন…

2 months ago

একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা সাজেশন ২০২৩ | Class 11 Physics Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা সাজেশন ২০২৩ Class 11 Physics Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা…

2 months ago

একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান সাজেশন ২০২৩ | Class 11 Sociology Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান সাজেশন ২০২৩ Class 11 Sociology Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান…

2 months ago