Class 11 Bengali

ভাষা – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Vasa Suggestion PDF

Share

ভাষা – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন

Class 11 Bengali Vasa Suggestion PDF

ভাষা – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Vasa Suggestion PDF : ভাষা একাদশ শ্রেণীর বাংলা সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বাংলা পরীক্ষায় বা একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষায় (Class 11 Bengali Vasa Suggestion PDF | West Bengal Class 11 Bengali Vasa Suggestion PDF  | WBCHSE Board Class 11th Bengali Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য ভাষা – একাদশ শ্রেণির বাংলা সাজেশন  | Class 11 Bengali Vasa Suggestion PDF | WBCHSE Board Class 11th Bengali Vasa Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

ভাষা – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বাংলা সাজেশন/নোট (West Bengal Class 11th Bengali Question and Answer / WBCHSE Class 11 Bengali Vasa Suggestion PDF)

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর বাংলা সাজেশন (West Bengal Class 11th Bengali Suggestion PDF / Notes / Class 11 Bengali Vasa Suggestion) ভাষা – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

ভাষা | Vasa

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | ভাষা – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Vasa Suggestion :

  1. ইন্দো – ইরানীয় শাখাটি ভারতে প্রবেশ করার পর কী নামে পরিচিতি পায় ?

Answer: ভারতীয় আর্য নামে পরিচিতি পায় । 

  1. ভারতীয় আর্য ভাষার তিনটি যুগের নাম কী ?

Answer: ভারতীয় আর্য ভাষার তিনটি যুগের নাম হলো যথাক্রমে প্রাচীন ভারতীয় আর্য ( ওল্ড ইন্দো – এরিয়ান ) , মধ্যভারতীয় আর্য ( মিডল ইন্দো এরিয়ান ) , নব্যভারতীয় আর্য ( নিউ মডার্ন ইন্দো – এরিয়ান ) । 

  1. মিশরীয় লিপির তিনটি ধারার নাম উল্লেখ করো ।

Answer: মিশরীয় লিপির তিনটি ধারার নাম হলো— হায়ারোগ্লিফ , হিরোটিক এবং ডেমোটিক । 

  1. বিশ্বভাষা বলতে কী বোঝো ?

Answer: জাতিতে জাতিতে ভাষাগত ব্যবধান দূর করার জন্যে ভাষাতাত্ত্বিকেরা বিভিন্ন সময়ে যে ভাষা গড়ে তুলেছেন তাকে বিশ্বভাষা বলে । এই ভাষা আন্তর্জাতিক ভাববিনিময়ের জন্যে সর্বাধিক সহজ ভাষা । এই ভাষার গঠন অতি সহজ , ধ্বনিও সরল । 

  1. সর্বাধিক জনপ্রিয় ও সার্থক বিশ্বভাষার নাম কী ? এর পরিকল্পনা কে করেন ?

Answer: এসপেরাস্তো সর্বাধিক জনপ্রিয় ও সার্থক বিশ্বভাষা ৷ পোল্যান্ড – এর অধিবাসী ড . জ্যামেনহফ প্রথম ১৮৮৭ খ্রিস্টাব্দে এসপেরাস্তো বিষয়ে তার পরিকল্পনা প্রকাশ করেন ।

  1. প্রাচীন ভারতীয় আর্য ভাষার আনুমানিক সময়সীমা কত ?

Answer: আনুমানিক খ্রিস্টপূর্ব ১৫০০ অব্দ থেকে খ্রিস্টপূর্ব ৬০০ অব্দ প্রাচীন ভারতীয় আর্য ভাষার সময়সীমা । 

  1. প্রাচীন বাংলা লিপির নিদর্শন কোনটি ?

Answer: চর্যাগীতি বা চর্যাগান এর লিপি প্রাচীন বাংলা লিপির নির্দশন । 

  1. কুটিল লিপি কাকে বলে ?

Answer: খ্রিস্টীয় সপ্তম শতাব্দীতে সিদ্ধমাতৃকা লিপির যে জটিল রূপ গড়ে ওঠে , তাকে ‘ কুটিল লিপি ‘ নামে অভিহিত করা হয় । 

  1. বাংলা ভাষার অব্যবহিত পূর্ববর্তী স্তরটির নাম উল্লেখ করো ।

Answer: বাংলা ভাষার অব্যবহিত পূর্ববর্তী স্তরটির নাম মাগধী অপভ্রংশ অবহট্ঠ । 

MCQ প্রশ্নোত্তর | ভাষা – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Vasa Suggestion :

  1. আদি – মধ্য বাংলার কালপর্ব কত খ্রিস্টাব্দ পর্যন্ত ? (A) ১৩৫০-১৫০০(B) ১৭৬০ – বর্তমান (C) ১৫০০-১৭৬০ (D) কোনোটিই নয়

Answer: (A) ১৩৫০-১৫০০

  1. অস্ট্রিক শব্দগুলি বাংলা শব্দভাণ্ডারে যে নামে পরিচিত— (A) তদ্ভব শব্দ (B) আগভুক শব্দ (C) দেশি শব্দ(D) তৎসম শব্দ

Answer: (C) দেশি শব্দ

  1. আর্যরা বাংলায় আসেন— (A) খ্রিস্টীয় দশম শতকে (B) খ্রিস্টীয় প্রথম শতকে (C) খ্রিস্টীয় সপ্তম শতকে (D) খ্রিস্টীয় পঞ্চম শতকে

Answer: (B) খ্রিস্টীয় প্রথম শতকে

  1. যে চিত্রলিপিতে ঘটনা মনে রাখা হতো— (A) ভাবলিপি (B) সাঁওতালি লিপি (C) চিত্রপ্রতীকলিপি (D) গ্রন্থিলিপি

Answer: (D) গ্রন্থিলিপি

  1. ইন্দো – ইউরোপীয়ের দশটি শাখার মধ্যে গুরুত্বপূর্ণ শাখাটি হলো— (A) ইন্দো – ইউরোপীয় (B) ইন্দো – ইরানীয় (C) তুর্ক – ইন্দো (D) অস্ট্রিক

Answer: (B) ইন্দো – ইরানীয়

  1. ইন্দো – ইউরোপীয় ভাষাবংশের ভাষাগোষ্ঠীর সংখ্যা (A) ১০ টি (B) ৯ টি (C) ৫০ টি (D) ৫১ টি

Answer: (B) ৯ টি

  1. অবর্গীভূত বা Unclassified ভাষার উদাহরণ— (A) জাপানি (B) ফরাসি (C) সংস্কৃত(D) বাংলা

Answer: (A) জাপানি

  1. অলচিকি লিপির উদ্ভাবক (A) ফাদা হফম্যান (B) রঘুনাথ মর্মু (C) সুনীতিকুমার(D) সুকুমার সেন

Answer: (B) রঘুনাথ মর্মু

  1. নাগা , বর্মি , কুকিচিন , বোরো ভাষাগুলি যে শাখার অন্তর্গত (A) দ্রাবিড় (B) অস্ট্রিক(C) ভোটচিনা (D) সবক’টি

Answer: (C) ভোটচিনা

রচনাধর্মী প্রশ্নোত্তর | ভাষা – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Vasa Suggestion :

  1. ভোটচিনা ভাষাবংশের সংক্ষিপ্ত পরিচয় দাও ।

Answer: নৃতাত্ত্বিকদের মতে , আর্যদের আগমনের অনেক পূর্বেই মঙ্গোলয়েড জাতির মানুষ যে ভাষায় কথা বলত , সেই ভাষাকে ভোটচিনা বলে । ভোটচিনা ভাষাবংশের দু’টি শাখা যথা— 1) তাইচিনা এবং 2) ভোটবর্মি । স্মরণীয় য়েনিসি ( Yenessi ) শাখাটিকে এই ভাষাবংশের গোত্রে ফেলা হয় , যদিও এই শাখাটির সঙ্গে ভারতের কোনো সম্পর্ক নেই । 

  তাইচিনা ভাষাবর্গের শ্যামীয় শাখার অন্তর্ভুক্ত খামতি ভাষা উত্তর – পূর্ব ভারতের আসাম ও অরুণাচল প্রদেশের সীমান্ত অঞ্চলে প্রচলিত । খ্রিস্টীয় ১৩০০ থেকে ১৮০০ শতক অবধি আসামে আহোম ভাষা প্রচলিত ছিল । আসাম শব্দের উৎপত্তি হয় আহোম থেকে । 

  ভোটবর্মি শাখার ভাষাগুলি হিমালয় অঞ্চলে প্রচলিত । ভোটিয়া ভাষা ভোটবর্মি শাখার ভাষা হলেও এই ভাষার রূপবৈচিত্র্য লক্ষ করা যায় কাশ্মীরের লাদাখ , হিমাচল প্রদেশের লাউল ও স্পিতি জেলায় পূর্ব হিমালয়ের সিকিমে ভোটিয়া , ভুটানি , শেরপা ও কাগতেরা যে ভাষায় কথা বলে , সেগুলিও ভোটবর্মি শাখার পর্যায়ভুক্ত । অরুণাচল প্রদেশ এবং আসামের পার্বত্য অঞ্চলে এই শাখার ২৪ টিরও বেশি ভাষা দেখা যায় । এগুলির মধ্যে উল্লেখযোগ্য হলো আকা , আবর , দফলা , মিসমি , মিরি ইত্যাদি । 

  আসাম , ত্রিপুরা , নাগাল্যান্ড , মণিপুরে ভোটবর্মি শাখার যে ভাষাগুলি দেখা যায় , সেগুলি ৪ টি ভাগে বিভক্ত । এগুলি হলো বোরো বা বোবো , কুকুচিনি , নাগা এবং বর্মি । 

বোরো বা বোডো : এই শ্রেণির বাইশটি ভাষার মধ্যে কছারি , রাভা , কোচ , টিপরা , গারো , ও মেচদের ভাষা অন্যতম । 

নাগা : নাগা শাখার উল্লেখযোগ্য ভাষা আও , অঙ্গামি , সেমা , তঙ্গখুল , লোথা প্রভৃতি । * 

কুকিচিনি : মণিপুরের মেইতেই ভাষা , আসামের লুসাই , মিজোরামের মিজো ভাষা এই জাতীয় ভাষা । : 

বর্মি বর্মি মূলত ব্রহ্মদেশের ( মায়ানমার ) ভাষা , এছাড়া চট্টগ্রামের পার্বত্য এলাকায় মোঘ ও ভ্রু এই শাখার ভাষার উদাহরণ । 

  1. নৃতাত্ত্বিক পর্যায় কাকে বলে ? নৃতাত্ত্বিক পর্যায় কীভাবে চিহ্নিত করা হয় ?

Answer: নির্দিষ্ট ভূখণ্ডে বসবাসকারী , নির্দিষ্ট ভাষার মাধ্যমে ভাব প্রকাশকারী মনুষ্যগোষ্ঠীই জাতি বা উপজাতি হিসাবে চিহ্নিত হয় । ধর্মের ভিত্তিতেও কখনো কখনো জাতি গড়ে উঠতে দেখা যায় । যেমন— – ইহুদি জাতি ও ধর্ম । এমনিতে ব্যক্তিভেদে প্রত্যেকের মধ্যে স্বাতন্ত্র্য বর্তমান । তবে একটি বিশেষ জনগোষ্ঠীর মধ্যে যদি চেহারাগত সাদৃশ্য চোখে পড়ে তবে তাদের নির্দিষ্ট পর্যায়ের অন্তর্ভুক্ত করা হয় । এধরনের পর্যায়কেই ‘ নৃতাত্ত্বিক পর্যায় ’ বলে ৷ নানান জনগোষ্ঠীর সাদৃশ্য পর্যবেক্ষণ করে নৃতাত্ত্বিক পর্যায়গত ভাগ করেন নৃতাত্ত্বিক । সাধারণত এদের মধ্যে জিনগত ও প্রাকৃতিক নির্বাচনগত কিছু মিল থাকে । নৃতত্ত্ববিদরা নৃতাত্ত্বিক পর্যায় চিহ্নিতকরণে বেশ কিছু সাধারণ সাদৃশ্যকে প্রাধান্য দিয়ে থাকেন । এগুলি এইরূপ — 

1) মানুষের গায়ের রং , 2) চুলের বৈশিষ্ট্য ও রং , 3) চোখের বৈশিষ্ট্য ও রং 4) শরীরের দৈর্ঘ্য , 5) মাথার আয়তন , 6) মুখের কাঠামো , 7) নাকের আকৃতি , 8) রপ্তের বর্গ ( Blood Group ) ।

  1. ভারতবর্ষ চার ভাষাবংশের দেশ ‘ — উদ্ধৃতি অনুসারে চার ভাষাবংশের পরিচয় ও ।

Answer: পৃথিবী জুড়ে প্রায় সাড়ে চার হাজার ভাষার প্রচলন আছে । ভাষতাত্ত্বিকরা বিভিন্ন দৃষ্টিকোণ থেকে এই ভাষাগুলিকে কয়েকটি ভাষাবংশ বা গোষ্ঠীতে ভাগ করেছেন । এগুলির মধ্যে ভারতে চারটি ভাষাবংশের প্রচলন দেখা যায় । নিম্নে এই ভাষাবংশ সম্পর্কে আলোচনা করা হলো— 

 (1) ইন্দো – ইউরোপীয় : এটিই সবচেয়ে বৃহত্তম ভাষাবংশ । ইউরোপের পশ্চিম থেকে ভারতের পূর্ব প্রাস্ত পর্যন্ত যত দেশ আছে সেগুলির ভাষা এই ভাষাবংশ থেকে জন্ম নিয়েছে । এই ভাষাবংশের আবার নয়টি ভাষাগোষ্ঠী , যথা — ইতালীয় , গ্রিক , তিউনিশীয় , লেতীয় , তোখারীয় , আলবেনীয় , বালতোস্লাভীয় , আরমেনীয় এবং ইন্দো – ইরানীয় । ইন্দো – ইরানীয় গোষ্ঠীর দু’টি শাখা ইরানীয় আর্য এবং ভারতীয় আর্য । দ্বিতীয় শাখাটি ভারতে প্রবেশ করে । এই শাখার থেকে ভারতের প্রধান প্রধান ভাষার জন্ম হয় । বাংলা ভাষা এই শাখারই অন্তর্গত । 

(2) দ্রাবিড় : ভাষার ব্যবহার অনুযায়ী এই ভাষাবংশের স্থান দ্বিতীয় বৃহত্তম । প্রত্ন – অস্ত্রালদের পরে ভূমধ্যীয় জনগোষ্ঠী ভারতে আসে । এদের ভাষাই হলো দ্রাবিড় । দক্ষিণ ভারতে এদের ছত্রচ্ছায়া । ভাষাতাত্ত্বিকরা এই ভাষাবংশের চারটি শাখা – উপশাখা দেখিয়েছেন । প্রথমটি দক্ষিণী , এই শাখাটির প্রধান ভাষা তামিল , মালয়ালম , কন্নড় , তেলুগু । দ্বিতীয় উত্তরদেশীয় – মধ্যদেশীয় শাখা , যার অন্যতম ভাষা কুরুখ , মালতো , ওরাওঁ । তৃতীয় বিচ্ছিন্ন শাখা , এর মধ্যে আছে গোন্ডী , কুই , কোলামী এবং চতুর্থ শাখাটি হলো ব্রাহুই । 

(3) অস্ট্রিক : প্রত্ন – অস্ত্রালদের ভাষার নাম অস্ট্রিক । এই ভাষাবংশের ৬৫ টি ভাষা ভারতে ব্যবহার হয় । এটি ভারতের প্রাচীনতম ভাষাবংশ । এর দু’টি মূল শাখা – অস্ট্রোনেশীয় এবং অস্ট্রোএশিয়াটিক । দ্বিতীয়টি পশ্চিম , মধ্যদেশীয় এবং পূর্বী শাখায় বিভক্ত । পশ্চিম মুন্ডা বা খাড়িয়া ভাষা দাব্রিড় ভাষাবংশের অন্তর্গত । কোল শাখায় এবং মধ্যদেশীয় মোন – খমের শাখায় বিভক্ত । সাঁওতালি , মুন্ডারি , হো , কোরুক , 

(4) ভোট – চিনা : ভাষাতাত্ত্বিকদের মতে আর্যরা আসার আগে মঙ্গোলয়েড জনগোষ্ঠী যে ভাষায় কথা বলত সেই ভাষাকে বলে ভোট – চিনা । এই ভাষাবংশ তাই চিনা এবং ভোটবর্মি শাখায় বিভক্ত । তাই – চিনা গোষ্ঠীর শ্যামীয় শাখার অন্তর্ভুক্ত খামতি ভাষা উত্তর – পূর্ব ভারতের আসাম ও অরুণাচল প্রদেশের সীমান্ত এলাকায় প্রচলিত । ভোটবর্মি শাখার ভাষা হিমালয় বমি । অঞ্চলে প্রচলিত । ভোটবর্মি শাখার ভাষাগুলির চারটি ভাগ । যথা – বোরো , নাগা , কুকুচিনি ও 

  1. সংস্কৃতকে কি বাংলা ভাষার জননী বলা যায় ? ব্যাখ্যা দাও ।

Answer: অনেকে সংস্কৃত ভাষাকে বাংলা ভাষার ‘ জননী ‘ বলে চিহ্নিত করেন । কারণ সাধারণের মতে , বাংলা তথা ভারতের অধিকাংশ ভাষা সংস্কৃত ভাষা থেকেই জন্ম হয়েছে । তবে এই ধারণাটি আদৌ ঠিক নয় । আসলে লেখ্য ভাষা হিসাবেই সংস্কৃতের প্রচলন ও ব্যবহার শুরু হয় । তাছাড়া এই ভাষা ব্যাকরণের জটিল নিয়মে আবন্ধ বলেই সংস্কৃত থেকে আলাদা ভাষার সৃষ্টি প্রায় অসম্ভব । কারণ পরিবর্তনের উপায় না থাকলে তার থেকে ভিন্ন ভাষা জন্ম নিতে পারে না ।

   প্রাচীন ভারতীয় আর্য ভাষা বা বৈদিক ভাষাই ছিল একমাত্র জীবন্ত ভাষা । একে অন্য অর্থে বলা হয় প্রাকৃত ভাষা । মাগধী প্রাকৃত থেকে মাগধী অপভ্রংশ এবং অবহট্ঠ জন্ম নেয় । এরই পশ্চিমা শাখা থেকে মৈথিলি , ভোজপুরি এবং পূর্বী শাখা থেকে বাংলা ও অসমিয়া ভাষার সৃষ্টি হয় । সংস্কৃত বাংলা ভাষার জননী – এই ভাবনার মধ্যে স্বদেশপ্রেম জড়িয়ে আছে । যদিও এর কোনো বাস্তব ভিত্তি নেই । 

  সংস্কৃত হলো বৈদিক ভাষার পরে একটি প্রচলিত ভাষা । জীবন্ত ভাষার মতো এই ভাষাতেও কোনো পরিবর্তন আসেনি । কারণ এই ভাষার কোনো বিবর্তন হয়নি । এর কারণ হিসাবে বলা যায় কোনো ভাষায় পরিবর্তনের সুযোগ না থাকলে সেই ভাষা থেকে নতুন ভাষা জন্ম নিতে পারে না । প্রাচীন ভারতীয় আর্য একটি ব্যতিক্রমী ভাষা । এটি মানুষের মুখে মুখে পরিবর্তনের কারণে নানা আধুনিক ভারতীয় ভাষার জন্ম দিয়েছে । পরিবর্তনের পথ ধরেই এসেছে বিভিন্ন নব্য ভারতীয় আর্য ভাষা । মাগধী প্রাকৃত থেকে মাগধী অপভ্রংশ , অবহট্ঠ -এর ল্ম ।৯০০ খ্রিস্টাব্দে এই ভাষা থেকেই বাংলা ভাষা জন্ম নেয় । তাই সংস্কৃত আদৌ বাংলা ভাবার জননী নয় , বাংলা ভাষার জননী হলো মাগধী অপভ্রংশ অবহট্ঠ ভাষা । 

FILE INFO : WB Class 11 Bengali Vasa Suggestion PDF Download for FREE | একাদশ শ্রেণীর বাংলা সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | ভাষা – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : ভাষা – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Vasa Suggestion PDF

Price : FREE

Download Link1 : Click Here To Download

Download Link2 : Click Here To Download

Class 11 Suggestion 2023 – একাদশ শ্রেণীর সাজেশন ২০২৩

আরোও দেখুন:-

Class 11 Bengali Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 English Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Geography Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 History Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Political Science Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Education Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Philosophy Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Sanskrit Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Sociology Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Physics Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Chemistry Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Biology Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Mathematics Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 All Subjects Suggestion 2023 Click Here

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির  বাংলা পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Class 11 Bengali Vasa Suggestion Download. WBCHSE Class 11 short question suggestion. WB Class 11 Bengali Vasa Suggestion PDF download. Class 11 Question Paper  Bengali. WB Class 11th Bengali suggestion and important questions. Class 11 Bengali Vasa Suggestion PDF.

Get the WBCHSE Class 11 Bengali Vasa Suggestion PDF by winexam.in

 West Bengal WB Class 11 Bengali Vasa Suggestion PDF  prepared by expert subject teachers. WB Class 11th  Bengali Suggestion with 100% Common in the Examination.

Class 11th Bengali Vasa Suggestion

West Bengal Class 11 Bengali Vasa Suggestion Download. WBCHSE Class 11 Vasa short question suggestion. WB Class 11 Bengali Vasa Suggestion PDF  download. Class 11 Bengali Vasa Question Paper.

একাদশ শ্রেণীর বাংলা সাজেশন – ভাষা – প্রশ্ন উত্তর |  WB Class 11th Bengali  Suggestion

একাদশ শ্রেণীর বাংলা (Class 11 Bengali Vasa) ভাষা – প্রশ্ন উত্তর। একাদশ শ্রেণীর বাংলা সাজেশন – ভাষা – প্রশ্ন উত্তর |  WB Class 11th Bengali Vasa Suggestion

ভাষা – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class Eleven Bengali Suggestion

একাদশ শ্রেণীর বাংলা পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  একাদশ শ্রেণির বাংলা বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই একাদশ শ্রেণির পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল ভাষা – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class Eleven Bengali Vasa Suggestion । বাংলা বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের একাদশ শ্রেণীর বাংলা সাজেশন বই ।

ভাষা – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 11th Suggestion

আমরা WBCHSE একাদশ শ্রেণির পরীক্ষার বাংলা বিষয়ের – ভাষা – একাদশ শ্রেণির বাংলা সাজেশন | West Bengal Class 11th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর একাদশ শ্রেণির বাংলা পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বাংলা পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

একাদশ শ্রেণীর বাংলা সাজেশন – ভাষা | Class 11 Bengali Vasa Suggestion with FREE PDF Download

Bengali Class XI, Bengali Class Eleven, WBCHSE, syllabus, একাদশ শ্রেণি বাংলা, ক্লাস টোয়েলভ বাংলা, একাদশ শ্রেণিরের বাংলা, বাংলা একাদশ শ্রেণির – ভাষা, একাদশ শ্রেণী – ভাষা, একাদশ শ্রেণির বাংলা ভাষা, ক্লাস টেন ভাষা, Class 11 – ভাষা, Class 11th ভাষা, Class XI ভাষা, ইংলিশ, একাদশ শ্রেণির ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Class 11 Vasa Suggestion, Class 11th Bengali Vasa Suggestion , Class 11 Suggestion , West Bengal Class 11 Board exam suggestion, West Bengal Class Eleven Board exam suggestion , WBCHSE , ভাষা – একাদশ শ্রেণির সাজেশান, একাদশ শ্রেণির সাজেশান – ভাষা , একাদশ শ্রেণির সাজেশান – ভাষা , একাদশ শ্রেণির সাজেশন ভাষা, একাদশ শ্রেণীর বাংলা সাজেশান ,  একাদশ শ্রেণীর বাংলা সাজেশান , একাদশ শ্রেণীর বাংলা , ভাষা – একাদশ শ্রেণীর বাংলা, মধ্যশিক্ষা পর্ষদ, Class 11 Suggestion Bengali , একাদশ শ্রেণীর বাংলা – ভাষা – সাজেশন | WB Class 11 Bengali Vasa Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর বাংলা – ভাষা – সাজেশন | WB Class 11 Bengali Vasa Suggestion PDF, একাদশ শ্রেণীর বাংলা – ভাষা – সাজেশন | একাদশ শ্রেণীর বাংলা – ভাষা – সাজেশন | WB Class 11 Bengali Vasa Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর বাংলা – ভাষা – সাজেশন | WB Class 11 Bengali Vasa Suggestion PDF,একাদশ শ্রেণীর বাংলা – ভাষা – সাজেশন | WB Class 11 Bengali Vasa Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর বাংলা – ভাষা – সাজেশন | WB Class 11 Bengali Vasa Suggestion PDF, Class 11 Suggestion PDF ,  West Bengal Class 11 Bengali Vasa Suggestion PDF.

ভাষা – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | Class 11 Bengali Vasa Suggestion PDF

  এই ” ভাষা – একাদশ শ্রেণীর বাংলা সাজেশন | WB Class 11 Bengali Vasa Suggestion PDF ” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

WiN EXAM

Recent Posts

একাদশ শ্রেণীর সমস্ত বিষয় সাজেশন ২০২৩ | Class 11 All Subjects Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর সমস্ত বিষয় সাজেশন ২০২৩ Class 11 All Subjects Suggestion 2023 PDF Download একাদশ…

2 months ago

একাদশ শ্রেণীর গণিত সাজেশন ২০২৩ | Class 11 Mathematics Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর গণিত সাজেশন ২০২৩ Class 11 Mathematics Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর গণিত…

2 months ago

একাদশ শ্রেণীর জীববিদ্যা সাজেশন ২০২৩ | Class 11 Biology Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর জীববিদ্যা সাজেশন ২০২৩ Class 11 Biology Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর জীববিদ্যা…

2 months ago

একাদশ শ্রেণীর রসায়ন সাজেশন ২০২৩ | Class 11 Chemistry Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর রসায়ন সাজেশন ২০২৩ Class 11 Chemistry Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর রসায়ন…

2 months ago

একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা সাজেশন ২০২৩ | Class 11 Physics Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা সাজেশন ২০২৩ Class 11 Physics Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা…

2 months ago

একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান সাজেশন ২০২৩ | Class 11 Sociology Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান সাজেশন ২০২৩ Class 11 Sociology Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান…

2 months ago