বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF

0
বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF
বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF

বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন

Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF

বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF : বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষায় বা একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষায় (Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF | West Bengal Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF  | WBCHSE Board Class 11th Education Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন  | Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF | WBCHSE Board Class 11th Education Bridhi o Bikash Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন/নোট (West Bengal Class 11th Education Question and Answer / WBCHSE Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF)

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন (West Bengal Class 11th Education Suggestion PDF / Notes / Class 11 Education Bridhi o Bikash Suggestion) বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) | Bridhi o Bikash

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Bridhi o Bikash Suggestion : 

  1. কে শিশুকে খেলার ছলে শিক্ষার কথা বলেছেন ? 

Answer: ক্যান্ডওয়েল কুক শিশুকে খেলার ছলে শিক্ষার কথা বলেছেন । 

  1. কে মুদালিয়র কমিশনের সভাপতি ছিলেন ?

Answer: মুদালিয়র কমিশনের সভাপতি ছিলেন ড . লক্ষ্মণস্বামী মুদালিয়র ।

  1. মন্তেসরি পদ্ধতিতে ‘ পরিচালিকা ‘ কারা ? Answer: মন্তেসরি পদ্ধতিতে ‘ পরিচালিকা ’ হলেন শিক্ষিকারা । 
  2. প্রাথমিক শিক্ষার সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানের নাম কী ?

Answer: প্রাথমিক শিক্ষার সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানের নাম হলো পিটিটিআই । 

  1. কখন ও কত বছর বয়সে শিশুর বৃদ্ধি খুব দ্রুতগতিতে হয় ? 

Answer: জন্ম থেকে 3 বছর বয়স পর্যন্ত শিশুর বৃদ্ধি খুব দ্রুত গতিতে হয় । 

  1. কোথায় শিশুর প্রথম জ্ঞানমূলক বিকাশ ঘটে ? 

Answer: প্রাথমিক বিদ্যালয়ে শিশুর প্রথম জ্ঞানমূলক বিকাশ ঘটে । 

  1. দৈহিক কার্যাবলি কোনগুলি ?

Answer: দৈহিক কার্যাবলি হলো খেলাধুলো , ব্যায়াম । 

  1. কত মাস বয়সে শিশু হামাগুড়ি দিতে পারে ?

Answer: ৪ মাস বয়সে শিশু হামাগুড়ি দিতে পারে । 

  1. প্রাথমিক শিক্ষার প্রধান দু’টি স্তর কী কী ? Answer: প্রাথমিক শিক্ষার প্রধান দু’টি স্তর হলো- ( i ) নিম্ন প্রাথমিক শিক্ষাস্তর ( প্রথম শ্রেণি থেকে চতুর্থ বা পঞ্চম শ্রেণি পর্যন্ত ) ( ii ) উচ্চ প্রাথমিক শিক্ষাস্তর ( পঞ্চম বা ষষ্ঠ শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ) । 
  2. কোঠারি কমিশনে প্রাথমিক শিক্ষার যে পাঠ্যক্রমের কথা বলা হয়েছে , তার মূল ভাগগুলি কী ? 

Answer: কোঠারি কমিশনে প্রাথমিক শিক্ষার যে পাঠ্যক্রমের কথা বলা হয়েছে , সেগুলি হলো– ( i ) খেলাধুলা ও শারীরচর্চামূলক কার্যাবলি , ( ii ) উৎপাদনমূলক ও সৃজনমূলক কার্যাবলি ও ( iii ) প্রত্যক্ষ অভিজ্ঞতাভিত্তিক কার্যাবলি এবং পঠনপাঠননির্ভর কার্যাবলি । 

  1. UNICEF- এর সম্পূর্ণ নাম কী ? 

Answer: UNICEF- এর সম্পূর্ণ নাম হলো United Nations International Children’s Emergency Fund . 

  1. সুষম বিকাশ বলতে কী বোঝো ? 

Answer: ব্যক্তিজীবনের সকল সম্ভাবনার পরিমাণগত ও গুণগত বিকাশ ঘটিয়ে পরিপূর্ণ জীবনের অধিকারী করে তোলাই হলো সুষম বিকাশ ।

  1. বৃদ্ধি ও বিকাশের মধ্যে একটি পার্থক্য উল্লেখ করো । 

Answer: বৃদ্ধি পরিমাণগত ও পরিমাপযোগ্য কিন্তু বিকাশ গুণগত ও পর্যবেক্ষণসাপেক্ষ । 

  1. কোন সময়কালকে মধ্য বাল্যকাল বলা হয় ?

Answer: শিশুর জীবনবিকাশের দ্বিতীয় পর্যায়কে অর্থাৎ পাঁচ থেকে নয় বছর বয়সকালকে মধ্য বাল্যকাল বলা হয় । 

  1. বিকাশ বলতে কী বোঝো ? 

Answer: বিকাশ হলো মানুষের আচরণের গুণগত পরিবর্তন । পরিণমন এবং অভিজ্ঞতার ফলশ্রুতি হিসেবে ব্যক্তির মধ্যে যে ধারাবাহিক পরিবর্তন ঘটে তা – ই হলো বিকাশ । 

  1. মাধ্যমিক শিক্ষা কীভাবে কৈশোরের চাহিদা পরিতৃপ্ত করে , তার একটি উদাহরণ দাও ।

Answer: মাধ্যমিক শিক্ষাব্যবস্থায় মহাপুরুষদের জীবনীপাঠের মধ্য দিয়ে শিক্ষার্থীদের জীবনাদর্শ গঠনেরও চাহিদা পূরণের চেষ্টা করা হয় । মাধ্যমিক পাঠক্রমে বিভিন্ন ভাষাশিক্ষার ক্ষেত্রে মনীষীদের জীবনীপাঠের ব্যবস্থা থাকে । 

  1. ডাইজ্যাকটিক অ্যাপারেটাস কী ? 

Answer: মাদাম মন্তেসরি প্রবর্তিত শিক্ষাব্যবস্থায় যে যান্ত্রিক পদ্ধতির মাধ্যমে শিক্ষা দেওয়া হয় , তা ডাইজ্যাকটিক অ্যাপারেটাস নামে পরিচিত । 

  1. বৌদ্ধিক বিকাশ বলতে কী বোঝো ?

Answer: বৌদ্ধিক বিকাশ বলতে ব্যক্তির বা শিক্ষার্থীর সেই জাতীয় বিকাশকে বোঝানো হয় , যার সাহায্যে সে তার জীবনের বিভিন্ন সমস্যা সমাধানের সামর্থ্য বা ক্ষমতা অর্জন করে । 

  1. কৈশোরের দু’টি সামাজিক চাহিদার উল্লেখ করো । 

Answer: কৈশোরের দু’টি সামাজিক চাহিদা হলো- ( i ) সমাজসেবাসেমূলক কাজের চাহিদা , ( ii ) সামাজিক স্বীকৃতির চাহিদা । ( কৈশোরকালের একটি মনোবৈজ্ঞানিক চাহিদা উল্লেখ করো । উত্তর কৈশোরকালের একটি মনোবৈজ্ঞানিক চাহিদা হলো আত্মপ্রকাশের চাহিদা । 

  1. শৈশবের একটি বিকাশমূলক বৈশিষ্ট্য উল্লেখ করো । 

Answer: শৈশবের একটি বিকাশমূলক বৈশিষ্ট্য হলো এইসময় শিশুদের দেহের বিকাশ খুব দ্রুত ঘটে । এইসময় দেহের পাশাপাশি শিশুর বিভিন্ন ধরনের মানসিক পরিবর্তনও ঘটে । 

  1. কোনটি নিয়ন্ত্রিত শিক্ষার দ্বিতীয় স্তর ? 

Answer: প্রাথমিক শিক্ষাস্তর নিয়ন্ত্রিত শিক্ষার দ্বিতীয় স্তর ।

  1. বুনিয়াদি শিক্ষা প্রতিষ্ঠানে কোন পদ্ধতিতে শিক্ষা দেওয়া হয় ?

Answer: বুনিয়াদি শিক্ষা প্রতিষ্ঠানে অনুবন্ধ পদ্ধতিতে শিক্ষা দেওয়া হয় ? 

  1. কত বছর বয়সের পর শৈশবে প্রাক্ষোভিক বিকাশ ঘটে ? 

Answer: 4 বছর বয়সের পরে শৈশবে প্রাক্ষোভিক বিকাশ ঘটে । 

  1. প্রাকৃজন্মস্তর কী ? 

Answer: প্রাকৃজন্মস্তর হলো— ভ্রুণ স্যার থেকে ভূমিষ্ঠ হওয়ার আগে পর্যন্ত । 

MCQ প্রশ্নোত্তর | বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Bridhi o Bikash Suggestion : 

  1. বৃদ্ধির সমাপ্তি – (A) ধারণায়(B) পরিণমনে(C) মনোযোগে (D) আগ্রহে 

Answer: (B) পরিণমনে

  1. বিকাশ হলো একপ্রকার -(A) জটিল প্রক্রিয়া (B) নিয়ন্ত্রিত প্রক্রিয়া (C) অবিচ্ছিন্ন প্রক্রিয়া (D) সামস্যবিধানের প্রক্রিয়া 

Answer: 

  1. শৈশবকাল হলো– (A) 3-8 বছর পর্যন্ত (B) 1-5 বছর পর্যন্ত (C) 6-12 বছর পর্যন্ত (D) 5-10 বছর পর্যন্ত 

Answer: (B) 1-5 বছর পর্যন্ত

  1. ইলেকট্রা কমপ্লেক্স হলো – (A) মায়ের প্রতি ছেলেদের আকর্ষণ (B) বাবার প্রতি ছেলেদের আকর্ষণ (C) বাবার প্রতি মেয়েদের আকর্ষণ (D) মায়ের প্রতি মেয়েদের আকর্ষণ 

Answer: (C) বাবার প্রতি মেয়েদের আকর্ষণ

  1. নার্সারি বিদ্যালয় প্রতিষ্ঠিত হয় – (A) 1909 খ্রিস্টাব্দে (B) 1937 খ্রিস্টাব্দে (C) 1907 খ্রিস্টাব্দে (D) 1837 খ্রিস্টাব্দে

Answer: (A) 1909 খ্রিস্টাব্দে

  1. প্রথম নার্সারি বিদ্যালয় স্থাপন করেন – (A) ডিউই (B) ফ্রয়েবেল(C) মস্তেসরি (D) মার্গারেট ম্যাকমিলান র্যাচেল ম্যাকমিলান 

Answer: (D) মার্গারেট ম্যাকমিলান র্যাচেল ম্যাকমিলান

  1. ICDS- এর অর্থ হলো— (A) Intergrated Child Develop Scheme (B) Intergrated Children Development Scheme (C) Integrated Child Development Scheme (D) Intergrated Child Development School 

Answer:  (C) Integrated Child Development Scheme

  1. বৃদ্ধি একপ্রকার _____ প্রক্রিয়া । (A) বৌদ্ধিক (B) সামাজিক (C) রাজনৈতিক (D) জৈবিক 

Answer: (D) জৈবিক

  1. জীবনবিকাশের যে স্তরটি ‘ ঝড়ঝঞ্ঝার কাল ’ বলা হয় । তা হলো(A) কৈশোর (B) শৈশব(C) প্রাপ্তবয়স্ক(D) বাল্য 

Answer: (A) কৈশোর

  1. ব্যক্তির বিকাশের প্রক্রিয়াটি সংঘটিত হতে থাকে – (A) মধ্যবয়স পর্যন্ত (B) সারাজীবনব্যাপী (C) বয়ঃপ্রাপ্তিকাল পর্যন্ত (D) কৈশোরকালের সমাপ্তি পর্যন্ত 

Answer: (B) সারাজীবনব্যাপী

  1. মনোবিদ ‘ Pikunuss ‘ জীবনবিকাশের স্তরকে কয়টি ভাগে ভাগ করেছেন ? (A) সাতটি (B) নয়টি (C) দশটি (D) আটটি 

Answer: (C) দশটি

  1. ঘুমের চাহিদা হলো একপ্রকার – (A) শারীরিক চাহিদা (B) প্রাক্ষোভিক চাহিদা (C) মানসিক চাহিদা(D) সামাজিক চাহিদা 

Answer: (A) শারীরিক চাহিদা

  1. জীবনবিকাশের শৈশব স্তরে অন্তর্ভুক্ত একটি শিশুর বয়স হলো – (A) 8 বছর (B) 6 বছর (C) 3 বছর (D) 11 বছর 

Answer: (C) 3 বছর

  1. বৃদ্ধি কীরূপ প্রক্রিয়া ? (A) বিচ্ছিন্ন প্রক্রিয়া(B) নিয়ন্ত্রিত প্রক্রিয়া (C) সীমিত সময়ের প্রক্রিয়া(D) জীবনব্যাপী প্রক্রিয়া

Answer: (C) সীমিত সময়ের প্রক্রিয়া

রচনাধর্মী প্রশ্নোত্তর | বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Bridhi o Bikash Suggestion : 

  1. বৃদ্ধি ও বিকাশের মধ্যে পার্থক্য উল্লেখ করো । বৃদ্ধি ও বিকাশের মধ্যে যে পারস্পরিক সম্পর্ক রয়েছে তা বিশ্লেষণ করো । 

Answer: সূচনা : একটি মানবশিশু জন্মগ্রহণ করার পর সর্বাধিক গুরুত্বপূর্ণ দু’টি প্রক্রিয়া হলো বৃদ্ধি এবং বিকাশ । বৃদ্ধি বলতে বোঝায় জীবদেহের আকার , উচ্চতা , ওজন ও আয়তনের স্বতঃস্ফূর্ত পরিবর্তনকে । অন্যদিকে বিকাশ বলতে বোঝায় অভিজ্ঞতার ফল হিসেবে ব্যক্তির মধ্যে যে ধারাবাহিক পরিবর্তন ঘটে তাকে । 

বৃদ্ধি ও বিকাশের মধ্যে পার্থক্য : 

স্থানবিশেষে : বৃদ্ধির স্থান বা ক্ষেত্র স্পষ্ট এবং নির্দিষ্ট বোঝা যায় , যেমন — পায়ের বিভিন্ন ব্যায়াম করলে পেশির যথাযথ বৃদ্ধি হয় । অন্যদিকে বিকাশের স্থান বা ক্ষেত্র নির্দিষ্ট ও স্পষ্ট নয় । কারণ বিকাশ একটি মানসিক ব্যাপার । মানুষের বিকাশের প্রতিফলন সামাজিক ক্ষেত্রে বিভিন্নভাবে লক্ষ করা যায় । 

সময়কালের ক্ষেত্রে : মানুষের বৃদ্ধি কখনোই সারাজীবন ধরে চলে না । এটি সাধারণত একটি নির্দিষ্ট সময় ধরে চলতে থাকে এবং নির্দিষ্ট সময়ের পর বৃদ্ধি বন্ধ হয়ে যায় । অন্যদিকে বিকাশ পর্যন্ত চলতে থাকে কারণ বিকাশ একটি চলমান প্রক্রিয়া , যা সারাজীবন চলতে থাকে । 

পরিমাপের প্রকৃতির ক্ষেত্রে : পরিমাপের প্রকৃতির ক্ষেত্রে বৃদ্ধিকে আধুনিক পদ্ধতিতে নির্দিষ্ট যন্ত্রের মাধ্যমে নীতিগতভাবে পরিমাপ করা যায় । অন্যদিকে বিকাশ পরিমাপ করা যায় পরোক্ষভাবে বা ব্যক্তিকেন্দ্রিকভাবে নির্দিষ্ট পরীক্ষার মাধ্যমে । 

পরিবর্তনের প্রকৃতি : এবং সীমা বৃদ্ধি শুধুমাত্র দেহ বা শরীরের মধ্যেই সীমাবদ্ধ থাকে । অন্যদিকে বিকাশের ক্ষেত্রে দেহ , মন ও সামাজিক অবস্থা সবকিছুই অন্তর্ভুক্ত থাকে ৷ বৃদ্ধি হলো পরিমাণগত পরিবর্তন কিন্তু বিকাশ হলো গুণগত পরিবর্তন । 

পরিমাপের ক্ষেত্রে : বৃদ্ধি হলো একটি পরিমাপযোগ্য বিষয় কিন্তু বিকাশ পরিমাপ যোগ্য নয় , তবে বিকাশ একটি পর্যবেক্ষণসাপেক্ষ বিষয় । 

বৃদ্ধি ও বিকাশের মধ্যে পারস্পরিক সম্পর্ক : পরনির্ভরশীল , অপরিণত ও অসহায় এক ক্ষুদ্র সত্তা নিয়ে শিশু জন্মগ্রহণ করে । তারপর বৃদ্ধি – বিকাশ ও পরিণমন প্রক্রিয়ার দ্বারা সে পরিণত অবস্থার দিকে এগিয়ে চলে । শুধুমাত্র শিশুর দৈহিক ওজন ও উচ্চতাই জীবনবিকাশের ধারাকে অবিচ্ছিন্ন রাখার ক্ষেত্রে যথেষ্ট নয় । তাই বিভিন্ন বিকাশের মধ্যে দিয়ে শিশুর জীবনবিকাশের ধারা এগিয়ে যায় এবং তাকে পূর্ণতা দান করে । 

  শিক্ষাক্ষেত্রে বৃদ্ধি ও বিকাশের ধারণাকে ব্যাপক অর্থে প্রয়োগ করা হয়েছে । আসলে এরা পরস্পর সম্পর্কযুক্ত একটি নির্ভরশীল প্রক্রিয়া । বিকাশ এবং শিক্ষা একটি আরেকটির সঙ্গে অভিন্ন । শিক্ষাই বিকাশ এবং বিকাশই শিক্ষা । তবে মানবজীবনে বৃদ্ধি ও বিকাশ ছাড়া শিশুর পক্ষে কোনো পরিবেশের সঙ্গে সংহতিবিধান সম্ভব হয় না । বৃদ্ধি বলতে দৈহিক বিকাশের সঙ্গে সঙ্গে অন্যান্য বৈশিষ্ট্যের গুণগত পরিবর্তনকে বোঝায় । আমরা জানি , মানসিক বিকাশ দৈহিক বিকাশের পাশাপাশি ঘটে থাকে । বৃদ্ধি শব্দটিকে দৈহিক পরিবর্তনের ক্ষেত্রে ব্যবহার করা হলেও বিকাশ দৈহিক , সামাজিক ও বৌদ্ধিক ক্ষেত্রেও লক্ষ করা যায় । 

  1. বৃদ্ধি কাকে বলে ? বৃদ্ধির ধারণা ব্যক্ত করো । বৃদ্ধির বৈশিষ্ট্য আলোচনা করো । 

অথবা , বৃদ্ধি কাকে বলে ? বৃদ্ধির বৈশিষ্ট্যগুলি আলোচনা করো । 

Answer: বৃদ্ধির সংজ্ঞা : একটি মানুষ জন্মগ্রহণ করার পর থেকেই ধীরে ধীরে তার দৈহিক বৃদ্ধি ঘটে , যা একটি সময় পর্যন্ত চলতে থাকে । মানবদেহের ওজন , আয়তন , উচ্চতা এবং আকারের ক্ষেত্রে এই স্বতঃস্ফূর্ত এবং স্থায়ী পরিবর্তনকেই বলা হয় বৃদ্ধি বৃদ্ধি প্রতিটি শিশুর গঠনগত একটি প্রক্রিয়া । বৃদ্ধির ফলেই মানুষের স্থায়িত্বপূর্ণ এবং পরিমাপগত পরিবর্তন সাধিত হয় । 

বৃদ্ধির ধারণা : একটি মানুষ শিশু অবস্থা থেকেই ধীরে ধীরে বৃদ্ধি পেতে থাকে কারণ শিশুর দৈহিক বৃদ্ধি যথাযথভাবে সংগঠিত হলে সে দৌড়াতে সক্ষম হয় । বৃদ্ধি হলো এমন একটি সহজাত প্রক্রিয়া যেকোনো শিশুর পঞ্চইন্দ্রিয়ের কার্যকারিতার উন্নতিতে সাহায্য করে । মনোবিদ পেজ এবং থমাস বলেছেন , “ মানুষের দৈহিক কাঠামো এবং আকৃতির স্বাভাবিক পরিবর্তন হলো বৃদ্ধি । ” বুদ্ধি অভীক্ষার দ্বারা প্রমাণিত হয়েছে যে , বয়সের সাথে সাথে মানুষের বুদ্ধির যে বৃদ্ধি ঘটে তার দ্বারাই মানুষ বিভিন্ন সমস্যার সমাধান করতে সময়ের সাথে সাথে পারদর্শি হয়ে ওঠে । 

বৃদ্ধির বৈশিষ্ট্য

বৃদ্ধির হার – এর বিভিন্নতা : বয়স বাড়ার সাথে সাথে মানুষের বৃদ্ধির হার বিভিন্ন রকমভাবে পরিবর্তন হয় । অধ্যাপক এইচ . ভি . মেরেডিথ বৃদ্ধির হার প্রসঙ্গে গবেষণা করে বলেছেন , যেকোনো শিশুর জন্ম থেকে আড়াই বছর বয়স পর্যন্ত দেহ ও মস্তিষ্কের দ্রুত বৃদ্ধি ঘটে । আবার দুই থেকে এগারো বছর বয়সে বেশিরভাগ শিশুর উচ্চতা বৃদ্ধি পেলেও চেহারা শীর্ণ হয় । আবার এগারো থেকে আঠারো বছর বয়সে শিশুর সার্বিক বৃদ্ধি হলেও প্রাপ্তবয়স্ক স্তরে শিশুর বৃদ্ধি সম্পূর্ণ হয় । 

বৃদ্ধি ও দক্ষতা : একটি মানুষের বৃদ্ধি যখন পরিপূর্ণভাবে সম্পন্ন হয় তখন সে বিভিন্ন কর্মে দক্ষতা অর্জনের ক্ষমতা ভোগ করে । উদাহরণস্বরূপ বলা যেতে পারে কোনো ছেলে যদি সঞ্চালনমূলক কাজে দক্ষ হয় তখন তার পেছনে বৃদ্ধির গুরুত্বপূর্ণ প্রভাব থাকে । 

বৃদ্ধি হলো একক প্রক্রিয়া : বৃদ্ধির মাধ্যমে শিশুর অঙ্গপ্রত্যঙ্গের যে উন্নতি ঘটে তা কখনোই আলাদা আলাদাভাবে ঘটে না । যেমন — বলা যেতে পারে , কোনো শিশুর ওজন ও উচ্চতা সবসময় একইসাথে বৃদ্ধি হয় । কখনো এরকম হয় না যে উচ্চতা বৃদ্ধি পাবে কিন্তু ওজন বৃদ্ধি পাবে না । 

বৃদ্ধি বংশধারা ও পরিবেশ সমন্বয়ের ফলাফল : বিষয়টি বিতর্কিত হলেও কোনো কোনো মনোবিজ্ঞানী বংশধারার স্বপক্ষে মতপ্রকাশ করলেও কেউ কেউ আবার পরিবেশের প্রভাবকে অধিক স্বীকার করেছেন । কোনো কোনো মনোবিজ্ঞানী আবার বৃদ্ধির ক্ষেত্রে বংশধারা ও পরিবেশের সমন্বয়ের ফল হিসেবে বৃদ্ধিকে দেখিয়েছেন । তবে যা – ই হোক , বংশধারা এবং পরিবেশ এই দুই উপাদানের ভূমিকাকে বৃদ্ধির ক্ষেত্রে কোনো দিক থেকেই অস্বীকার করা যায় না । 

বৃদ্ধির সঙ্গে অনুশীলনের সম্পর্ক : একাধিক মনোবিদদের গবেষণা দ্বারা প্রমাণিত হয়েছে , বৃদ্ধির ওপর অনুশীলনের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে । যেমন— একটি শিশুর উপযুক্ত দৈহিক বৃদ্ধি হলে তবেই সে নির্দিষ্ট অনুশীলনে সক্ষম হবে । 

ব্যক্তিভেদে বৃদ্ধির হারের সমতা : কিছু কিছু ক্ষেত্রে দেখা গেছে কোনো কোনো শিশুর বৃদ্ধির হার প্রথম দিকে যতটা থাকে পরেও একই ভাবে বজায় থাকে অর্থাৎ ব্যক্তিভেদে বৃদ্ধির হারের সমতা বজায় থাকে ।

  1. কৈশোর বলতে কী বোঝো ? কৈশোরের মানসিক ও বৌদ্ধিক বিকাশের বৈশিষ্ট্য আলোচনা করো । 

Answer: কৈশোর : প্রতিটি মানুষের জীবনে একটি গুরুত্বপূর্ণ পর্ব হলো কৈশোর বা বয়ঃসন্ধিকাল । এইসময়ে ছেলে ও মেয়েদের দেহ , মন , চিন্তাভাবনা ও অনুভূতিক্ষেত্রে এক আমূল পরিবর্তন লক্ষ করা যায় । ছেলে – মেয়েদের জীবনে এই পর্বের বয়সকাল 12 থেকে 18 বছর বা 20 বছর । এই সময়কালকে মানুষের জীবনের সন্ধিকাল হিসেবে মনে করা হয় । মনোবিদ স্ট্যানলি কৈশোরকালে মানুষের জীবনের এই পর্বে যে আমূল পরিবর্তন ও জাগরণ সৃষ্টি হয় তাকে ‘ ঝড়ঝঞ্ঝা ‘ – র কাল বলে উল্লেখ করেছেন । 

কৈশোরকালের বৈশিষ্ট্য : মানবদেহে কৈশোরকালের যে পরিপূর্ণ বিকাশ হয়ে থাকে তার বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ — 

স্মৃতি ও কল্পনার বিকাশ : কৈশোরকালে 12 থেকে 20 বছর বয়সের মধ্যে ছেলে – মেয়েদের মধ্যে একদিকে যেমন স্মৃতিশক্তির বিকাশ হয় , অন্যদিকে তেমনই কল্পনা শক্তিরও বিকাশ হয় । 

নীতিশক্তির বিকাশ : কৈশোরকালে ছেলে – মেয়েদের মধ্যে ন্যায়নীতি সম্পর্কে সম্যকধারণা জন্মায় । এর ফলে তাদের মধ্যে নীতিবোধের ধারণা গড়ে ওঠে । 

আবেগপ্রবণতার বিকাশ : বয়ঃসন্ধিকালে বা কৈশোরকালে ছেলে – মেয়েদের মধ্যে এক আবেগঘন মানসিকতার উন্মেষ ঘটে , অর্থাৎ তারা মুনিঋষিদের মতো মহান ব্যক্তিদের আদর্শ অনুসরণ করে চলার চেষ্টা করে । 

রহস্য উদ্ঘাটনের প্রচেষ্টা : এই বয়সে পৌঁছালে ছেলে – মেয়েদের মধ্যে যেকোনো ধরনের রহস্য উদ্ঘাটনের আগ্রহ বৃদ্ধি পায় । অর্থাৎ তারা যেকোনো বাধাবিপত্তি ভয়কে জয় করে রহস্যকে উদ্ঘাটন করতে চেষ্টা করে । 

প্রাক্ষোভিক বিকাশ : কৈশোরকালে লজ্জাবোধ , অপরাধবোধ , ভয় ইত্যাদির মতো প্রক্ষোভ তাদের যৌন আচরণের পরিপ্রেক্ষিতে নতুন রূপলাভ করে । প্রক্ষোভমূলক আচরণ কোনো সময় খুব বেশি , আবার কোনো সময় খুব কম হয় । তাছাড়া আশঙ্কা , আক্রমণাত্মক ভাবের মতো প্রাক্ষোভিক আচরণের প্রাধান্য লক্ষ করা যায় জীবনবিকাশের এই স্তরে । 

বুদ্ধির পরিপক্কতার প্রকাশ : কৈশোরকালে বিভিন্ন নীতি , আদর্শ জ্ঞানবিকাশের মধ্যে দিয়ে ছেলে – মেয়েদের চিন্তাভাবনা বুদ্ধির পক্বতার প্রকাশ পায় । 

সামাজিক বিকাশ : কৈশোরের প্রারম্ভিক পর্যায়ে ছেলে – মেয়েদের নিজেকে অসামাজিক মনে হয় । কারণ হঠাৎ দৈহিক পরিবর্তনের দরুন তারা অস্বস্তিকর = পরিস্থিতির সম্মুখীন হয় এবং নিজেকে অন্যের থেকে আলাদা করে রাখার চেষ্টা করে । বয়ঃসন্ধিকালে ছেলে – মেয়েরা দলগতভাবে কল্যাণমূলক কাজে অংশগ্রহণ করে । এই বয়সে ছেলে – মেয়েরা দলের মধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য দুঃসাহসিক কাজ করে । এইসময় ছেলে – মেয়েরা নিজেদের নির্বাচিত করার জন্য অনুরাগ ও মনোভাবকে 2 বিশেষভাবে গুরুত্ব দেয় । 

  সুতরাং উপরিউক্ত আলোচনায় স্পষ্ট , কৈশোরকালে বা বয়ঃসন্ধিকালে ছেলে – মেয়েদের শারীরিক , মানসিক ও প্রাক্ষোভিক বিকাশ ঘটে । তবে এই বয়সে বুদ্ধির বিকাশের ক্ষেত্রে গতি ও প্রকৃতির মধ্যে একজনের সাথে আরেকজনের পার্থক্য লক্ষ্য করা যায় । অর্থাৎ সবক্ষেত্রে সকলের সার্বিক বিকাশ যে একই হবে সেকথা নিশ্চিতভাবে বলা যায় না । 

  1. জীবন বিকাশের স্তরগুলি উল্লেখ করো । কৈশোরের চাহিদা কী কী ? 

অথবা , মানবজীবন বিকাশের স্তরগুলি আলোচনা করো । 

Answer: ভূমিকা : সমগ্র পৃথিবীতে প্রতিটি মানুষের জন্ম হওয়ার পর থেকে সময়ের সাথে সাথে তার সার্বিক বিকাশ একটি অবিচ্ছিন্ন প্রক্রিয়া । তবে এই প্রক্রিয়ার সাধারণ বৈশিষ্ট্যগুলির ভিত্তিতে মনোবিদগণ জীবনের বিকাশকালকে কত গুলি ভাগে ভাগ করেছেন । যেমন— শৈশবকাল , বাল্যকাল , কৈশোরকাল প্রভৃতি । 

জীবনবিকাশের বিভিন্ন স্তর : মানবজীবন বিকাশের ঠিক কতগুলি স্তর রয়েছে সেই সম্পর্কে বিভিন্ন মনোবিজ্ঞানী ভিন্ন ভিন্ন মতামত পোষণ করেছেন । এক্ষেত্রে মনোবিজ্ঞানী পিকুনাসের মতে এই স্তরগুলি নিম্নরূপ— 

প্রাক্‌জন্মস্তর : এই পর্বকে ধরা হয় গর্ভসঞ্চার থেকে শুরু করে জন্মাবার পূর্বমুহূর্ত পর্যন্ত । 

 সদ্যোজাত স্তর : এই পর্ব শুরু হয় জন্মের সময় থেকে যা স্থায়ী হয় পরবর্তী চার সপ্তাহ পর্যন্ত । 

 প্রারম্ভিক শৈশব স্তর : এই পর্বকে জন্মের এক মাস থেকে দেড় বছর বয়স পর্যন্ত ধরা হয় । 

 প্রান্তীয় শৈশব স্তর : শিশুর দেড় বছর বয়স থেকে আড়াই বছর বয়স পর্যন্ত সময়কে প্রান্তীয় শৈশব স্তর হিসেবে ধরা হয় । 

প্রারম্ভিক বাল্যকাল : একটি শিশুর আড়াই বছর থেকে পাঁচ বছর পর্যন্ত বয়সকালকে প্রারম্ভিক বাল্যকাল বলে । 

মধ্য বাল্যস্তর : এই পর্ব শুরু হয় পাঁচ বছর থেকে এবং তা চলে নয় বছর বয়স 

প্রান্তীয় বাল্যস্তর : একটি শিশুর নয় বছর থেকে বারো বছর বয়স পর্যন্ত সময়কালকে প্রান্তীয় বাল্যস্তর হিসেবে ধরা হয় ।

 যৌবনাগম স্তর : এই পর্বের শুরু হয় বারো বছর বয়স থেকে এবং তা শেষ হয় একুশ বছর বয়সে । 

প্রাপ্তবয়স্ক স্তর : একুশ বছর বয়স থেকে সত্তর বছর বয়স পর্যন্ত সময়কে প্রাপ্তবয়স্ক স্তর হিসেবে ধরা হয় । 

বার্ধক্যত্তর : এই পর্বকে ধরা হয় সত্তর বছর বয়সের পরবর্তী সময়কে । জীবনবিকাশের সঙ্গে সংগতি রেখে শিক্ষায় বয়সভিত্তিক স্তরবিন্যাসের কথা বলা হয়েছে । এই স্তরবিন্যাস এইরকম শৈশবকাল – জন্ম থেকে ছয় বছর — প্রাকৃপ্রাথমিক শিক্ষাস্তর । বাল্যকাল ছয় থেকে এগারো বছর – প্রাথমিক স্তর । কৈশোরকাল এগারো থেকে আঠারো বছর — মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তর । প্রাপ্তবয়স্ককাল – আঠারো বছরের পরবর্তী সময়কাল – উচ্চশিক্ষাস্তর । 

কৈশোরের চাহিদা : 

সামাজিক চাহিদা : এইসময় বৈশ্বিক বিকাশ ঘটে বলে জীবনের লক্ষ্য বিষয়ে স্পষ্ট ধারণা তৈরি হয়ে যায় , সেই লক্ষ্যে জানবার ইচ্ছে অনুভব করে । স্বাধীনভাবে কাজ করতে গিয়ে অনেক সময় মনে দ্বিধা তৈরি হয় , ফলে মনে মনে ভীত হয়ে পড়ে এবং নিরাপত্তাহীনতায় ভুগতে শুরু করে । 

 মানসিক চাহিদা : কৈশোরে আত্মপ্রকাশের চাহিদা থাকায় সৃজনী দক্ষতা বিকশিত হয় নানা কাজের মাধ্যমে সুপ্ত প্রতিভা বিকাশে তারা উদ্যোগী হয় , নিজেকে প্রকাশের চাহিদা থাকায় বিভিন্ন কাজে লিপ্ত হয় । যেকোনো কাজের তারা সামাজিক স্বীকৃতি চায় এবং স্বীকৃতি না পেলে বিপথে চলে যায় । 

জৈবিক চাহিদা : এই স্তরে নীতিবোধের বিকাশ ঘটে , ফলে এরা অন্যায়ের প্রতিবাদ করতে ভয় পায় না । সেটা অভিযোজনের ব্যর্থতার কারণ হয় । এইসময় কিশোর – কিশোরীদের যৌনাঙ্গ পরিণত হয় । তাই যৌনচাহিদা তৈরি হয় । ছেলে – মেয়ে পরস্পরের প্রতি আকৃষ্ট হয় । 

একাদশ শ্রেণীর সাজেশন ২০২৪ – Class 11 Suggestion 2024

আরোও দেখুন:-

Class 11 Bengali Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 English Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Geography Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 History Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Political Science Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Philosophy Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Sociology Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Sanskrit Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Education Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Physics Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Chemistry Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Biology Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Mathematics Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Suggestion 2024 Click here

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির  শিক্ষা বিজ্ঞান পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Class 11 Education Bridhi o Bikash Suggestion Download. WBCHSE Class 11 short question suggestion. WB Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF download. Class 11 Question Paper  Education. WB Class 11th Education suggestion and important questions. Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF.

Get the WBCHSE Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF by winexam.in

 West Bengal WB Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF  prepared by expert subject teachers. WB Class 11th  Education Suggestion with 100% Common in the Examination.

Class 11th Education Bridhi o Bikash Suggestion

West Bengal Class 11 Education Bridhi o Bikash Suggestion Download. WBCHSE Class 11 Bridhi o Bikash short question suggestion. WB Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF  download. Class 11 Education Bridhi o Bikash Question Paper.

একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) প্রশ্ন উত্তর |  WB Class 11th Education  Suggestion

একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান (Class 11 Education Bridhi o Bikash) বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) প্রশ্ন উত্তর। একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) প্রশ্ন উত্তর |  WB Class 11th Education Bridhi o Bikash Suggestion

বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class Eleven Education Suggestion

একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই একাদশ শ্রেণির পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class Eleven Education Bridhi o Bikash Suggestion । শিক্ষা বিজ্ঞান বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন বই ।

বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class 11th Suggestion

আমরা WBCHSE একাদশ শ্রেণির পরীক্ষার শিক্ষা বিজ্ঞান বিষয়ের – বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class 11th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) | Class 11 Education Bridhi o Bikash Suggestion with FREE PDF Download

Education Class XI, Education Class Eleven, WBCHSE, syllabus, একাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান, ক্লাস টোয়েলভ শিক্ষা বিজ্ঞান, একাদশ শ্রেণিরের শিক্ষা বিজ্ঞান, শিক্ষা বিজ্ঞান একাদশ শ্রেণির – বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়), একাদশ শ্রেণী – বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়), একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়), ক্লাস টেন বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়), Class 11 – বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়), Class 11th বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়), Class XI বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়), ইংলিশ, একাদশ শ্রেণির ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Class 11 Bridhi o Bikash Suggestion, Class 11th Education Bridhi o Bikash Suggestion , Class 11 Suggestion , West Bengal Class 11 Board exam suggestion, West Bengal Class Eleven Board exam suggestion , WBCHSE , বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণির সাজেশান, একাদশ শ্রেণির সাজেশান – বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) , একাদশ শ্রেণির সাজেশান – বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) , একাদশ শ্রেণির সাজেশন বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়), একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশান ,  একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশান , একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান , বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান, মধ্যশিক্ষা পর্ষদ, Class 11 Suggestion Education , একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF, একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) সাজেশন | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF,একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF, Class 11 Suggestion PDF ,  West Bengal Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF.

FILE INFO : WB Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF Download for FREE | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF

Price : FREE

Download Link1 : Click Here To Download

Download Link2 : Click Here To Download

বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF

  এই ” বৃদ্ধি ও বিকাশের স্তরভেদ (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | WB Class 11 Education Bridhi o Bikash Suggestion PDF ” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here