শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF

0
শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF
শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF

শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন

Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF

শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF : শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষায় বা একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষায় (Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF | West Bengal Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF  | WBCHSE Board Class 11th Education Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন  | Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF | WBCHSE Board Class 11th Education Shiksha Monobidya Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন/নোট (West Bengal Class 11th Education Question and Answer / WBCHSE Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF)

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন (West Bengal Class 11th Education Suggestion PDF / Notes / Class 11 Education Shiksha Monobidya Suggestion) শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) | Shiksha Monobidya

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shiksha Monobidya Suggestion : 

  1. শিক্ষক ও মনোবিজ্ঞানের সাধারণ উদ্দেশ্য কী ?

Answer: শিক্ষক ও মনোবিজ্ঞানের সাধারণ উদ্দেশ্য হলো — শিক্ষার্থীর আচরণ বিশ্লেষণ , পরিবর্তন ও পূর্বাভাস দেওয়া । 

  1. কোন পরিস্থিতিতে শিক্ষাশ্রয়ী মনোবিজ্ঞানে চিকিৎসামূলক পদ্ধতির সাহায্য গ্রহণ করা হয় ?

Answer: যখন ছাত্র – ছাত্রীদের মধ্যে গুরুতর অপসংগতিমূলক আচরণ দেখা যায় , তখন শিক্ষাশ্রয়ী মনোবিজ্ঞানে চিকিৎসামূলক পদ্ধতির সাহায্য গ্রহণ করা হয় । 

  1. শিক্ষামনোবিজ্ঞানের দু’টি বিষয়বস্তু উল্লেখ করো । 

Answer: শিক্ষার্থীর বিকাশ এবং শিখনে প্রয়োজনীয় মানসিক প্রক্রিয়া হলো শিক্ষাবিজ্ঞানের বিষয়বস্তু । 

  1. শিক্ষামনোবিজ্ঞান নিয়ে গবেষণা করেছেন এমন কয়েক জন মনোবিজ্ঞানীর নাম লেখো । Answer: শিক্ষামনোবিজ্ঞান নিয়ে গবেষণা করেছেন এমন কয়েক জন মনোবিজ্ঞানী হলেন— স্কিনার , থর্নডাইক , কোহলার , ব্রুনার , উডওয়ার্থ , আলফ্রেড বিনে প্রমুখ । 
  2. মনোবিজ্ঞান কী ? 

Answer: মনোবিজ্ঞান হলো এমন এক বিজ্ঞান যার সাহায্যে মানুষের বিভিন্ন প্রকার আচরণের ব্যাখ্যা , নীতি ও ভবিষ্যৎ সম্পর্কে পূর্বাভাস দেওয়া যায় । 

  1. অ্যাবনর্মাল সাইকোলজি বা অস্বাভাবিক মনোবিজ্ঞান কাকে বলে ?

Answer: মনোবিজ্ঞানের যে শাখায় ব্যক্তির অপসংগতিমূলক আচরণকে শনাক্ত করা ও তা দূর করে স্বাভাবিক মানসিকতা গড়ে তোলার চেষ্টা করা হয় , তাকে অ্যাবনর্মাল সাইকোলজি বা অস্বাভাবিক মনোবিজ্ঞান বলে । 

  1. আচরণ বলতে কী বোঝো ? 

Answer: প্রাণীরা পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়ার জন্য যে প্রচেষ্টা গ্রহণ করে , তাকেই আচরণ বলা হয় । 

  1. শিক্ষার্থীর কোন কোন বিকাশ সম্পর্কে শিক্ষামনোবিজ্ঞান আলোচনা করে ? 

Answer: শিক্ষার্থীর শারীরিক , বৌদ্ধিক , সামাজিক , প্রাক্ষোভিক এবং নৈতিক বিকাশ সম্পর্কে শিক্ষামনোবিজ্ঞানে আলোচনা করে । 

  1. শিক্ষামনোবিজ্ঞানকে কি বিজ্ঞান পদবাচ্য বলা যায় ?

Answer: হ্যা , শিক্ষামনোবিজ্ঞানকে বিজ্ঞান পদবাচ্য বলা যায় । কারণ এটি বিজ্ঞানের বিষয়ের মতোই পর্যবেক্ষণ , পরীক্ষণ ও সিদ্ধান্ত গ্রহণের ভিত্তিতে শিক্ষার্থীর যেকোনো আচরণ বিশ্লেষণ , নিয়ন্ত্রণ ও ভবিষ্যদ্বাণী করে থাকে ।

  1. শিক্ষার্থীর মানসিক ক্ষমতা কত প্রকার ? 

Answer: শিক্ষার্থীর মানসিক ক্ষমতা দু’প্রকার । 

  1. ‘ Psyche ‘ কথার অর্থ কী ? 

Answer: ‘ Psyche ‘ কথার অর্থ আত্মা । 

  1. ‘ Textbook of Psychology ‘ গ্রন্থের লেখক কে ? 

Answer: ‘ Textbook of Psychology ‘ গ্রন্থের লেখক এডওয়ার্ড ব্রাডফোর্ট । 

  1. প্রয়োগমূলক মনোবিদ্যার জনক কে ? 

Answer: জা জ্যাক রুশো । 

  1. শিক্ষক ও মনোবিদের সাধারণ উদ্দেশ্য কী ?

Answer: শিক্ষক ও মনোবিদের সাধারণ উদ্দেশ্য আচরণের পরিবর্তন । 

  1. ম্যাকডুগালের মতে আচরণের মূল কথা কী ?

Answer: ম্যাকডুগালের মতে আচরণের মূলকথা হলো উদ্দেশ্যসাধন । 

  1. কোন মনোবিদ , কত খ্রিস্টাব্দে ‘ Principles of Psychology ‘ প্রকাশ করেন ? 

Answer: 1890 খ্রিস্টাব্দে মনোবিদ উইলিয়াম জেমস ‘ Principles of Psychology প্রকাশ করেন । 

  1. শিক্ষামনোবিজ্ঞানের বিভিন্ন পদ্ধতি কী কী ? 

Answer: শিক্ষামনোবিজ্ঞানের বিভিন্ন পদ্ধতি হলো অস্তদর্শন , পর্যবেক্ষণ , পরীক্ষণ , পার্থক্যমূলক , চিকিৎসামূলক , রাশিবিজ্ঞানের পদ্ধতি এবং সমাজগত পদ্ধতি । 

  1. শিক্ষাক্ষেত্রে মনোবিজ্ঞানের দু’টি প্রভাব উল্লেখ করো ।

Answer: শিক্ষাক্ষেত্রে মনোবিজ্ঞানের দু’টি প্রভাব হলো— ( i ) শিক্ষাকে শিশুকেন্দ্রিক করা , ( ii ) শিশুর রুচি , চাহিদা ও সামর্থ্যের ভিত্তিতে পাঠ্যক্রম রচনা করা । 

  1. মৌলিক মনোবিজ্ঞানের বিষয়গুলি কী ? Answer: মৌলিক মনোবিজ্ঞানের বিষয়গুলি হলো— সমাজ মনোবিজ্ঞান , পরীক্ষামূলক মনোবিজ্ঞান , ভূমনোবিদ্যা , শরীর মনোবিদ্যা , অস্বাভাবিক মনোবিজ্ঞান , বিকাশমূলক মনোবিদ্যা ইত্যাদি । 
  2. শিক্ষাশ্রয়ী মনোবিজ্ঞানের প্রকৃতি কীরূপ ? 

Answer: শিক্ষাশ্রয়ী মনোবিজ্ঞানের প্রকৃতি হলো- ( i ) এটি একপ্রকার প্রয়োগমূলক বিজ্ঞান , ( ii ) এটি শিশুর শিক্ষাকালীন আচরণ অনুশীলন করে ।

  1. শিক্ষামনোবিজ্ঞানের দু’টি গুরুত্ব বা তাৎপর্য উল্লেখ করো । 

Answer: শিক্ষামনোবিজ্ঞানের দু’টি গুরুত্ব হলো- ( i ) এটি শিক্ষার্থীদের মধ্যে বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি আনে , ( ii ) এটি শ্রেণিশিক্ষণকে প্রাণবন্ত ও আকর্ষণীয় করে তুলতে সাহায্য করে । 

  1. অন্তদর্শন বলতে কী বোঝো ? 

Answer: কোনো ব্যক্তির নিজের মানবিক অবস্থার গতিপ্রকৃতি পর্যবেক্ষণ করার প্রক্রিয়াকে অন্তর্দর্শন বলে । 

  1. চিকিৎসামূলক পদ্ধতি বলতে কী বোঝো ?

Answer: শ্রেণিকক্ষে ছাত্র – ছাত্রীদের কোনো আচরণমূলক অপসংগতি বিশ্লেষণ করার জন্য যে পদ্ধতি প্রয়োগ করা হয় , তাকেই চিকিৎসামূলক পদ্ধতি বলে ।

MCQ প্রশ্নোত্তর | শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shiksha Monobidya Suggestion : 

  1. “ মনোবিদ্যা হলো চেতনার অনুশীলনকারী বিজ্ঞান । ” এটির প্রবক্তা হলেন (A) পিলসবারি (B) উইলিয়াম জেমস অথবা অ্যাঙ্গেল(C) ম্যাকডুগাল(D) ওয়াটসন 

Answer: (B) উইলিয়াম জেমস অথবা অ্যাঙ্গেল

  1. একজন প্রখ্যাত মনোবিজ্ঞানী হলেন – (A) কোহলার (B) প্যাভলভ (C) জেরোম ব্রুনার(D) থর্নডাইক 

Answer: (C) জেরোম ব্রুনার

  1. জোহান ফ্রেডারিক হার্বার্ট কোন দেশের চিন্তাবিদ ছিলেন ? (A) ব্রাজিলের (B) ইতালির(C) জার্মানির (D) রাশিয়ার

Answer: (C) জার্মানির

  1. “ I wish to psychologise education . ” কথাটি বলেছেন -(A) জন ডিউই (B) রুশো (C) ফ্রয়েবেল (D) পেস্তালসি

Answer: (D) পেস্তালসি

  1. আধুনিক মনোবিদ্যার জনক বলা হয় -(A) জন লককে (B) উডওয়ার্থকে(C) ওয়াটসনকে(D) ডেকার্তকে 

Answer: (A) জন লককে

  1. মনোবিজ্ঞানের ওপর ভিত্তি করে কে প্রথম শিক্ষাপদ্ধতি গড়ে তোলেন ? (A) প্লেটো(B) হার্বার্ট(C) স্পেনসার(D) রুশো 

Answer: (B) হার্বার্ট

  1. মনোবিজ্ঞানের পরীক্ষাগার প্রথম তৈরি হয়— (A) 1880 খ্রিস্টাব্দে(B) 1877 খ্রিস্টাব্দে (C) 1879 খ্রিস্টাব্দে (D) 1878 খ্রিস্টাব্দে 

Answer: (C) 1879 খ্রিস্টাব্দে

  1. মনোবিদ পিকুনাস ব্যক্তিজীবনের বিকাশকে ভাগ করেছেন – (A) 10 ভাগে (B) 4 ভাগে (C) 12 ভাগে (D) ৪ ভাগে 

Answer: (A) 10 ভাগে

  1. “ শিক্ষামনোবিজ্ঞান হলো আচরণের বিজ্ঞান ” – এটির প্রবক্তা হলেন – (A) জেমস (B) রুশো (C) ওয়াটসন(D) ম্যাকডুগাল 

Answer: (C) ওয়াটসন

  1. আধুনিক ধারণা অনুযায়ী মনোবিজ্ঞান হলো – (A) আচরণের বিজ্ঞান (B) চেতনার বিজ্ঞান (C) আত্মার বিজ্ঞান(D) মনের বিজ্ঞান 

Answer: (A) আচরণের বিজ্ঞান

  1. ‘ Phychology ‘ কথাটি নেওয়া হয়েছে যে শব্দ থেকে তা হলো – (A) লাতিন শব্দ (B) ফরাসি শব্দ (C) ইংরেজি শব্দ(D) গ্রিক শব্দ 

Answer: (D) গ্রিক শব্দ

  1. ব্যুৎপত্তিগতভাবে ‘ Psychology ‘ কথাটির অর্থ হলো – (A) সমাজবিজ্ঞান (B) আত্মার বিজ্ঞান (C) শিক্ষামনোবিজ্ঞান(D) আচরণের বিজ্ঞান 

Answer: (B) আত্মার বিজ্ঞান

  1. আধুনিক মনোবিজ্ঞানের মূল বিষয়বস্তু হলো – (A) চেতনা (B) আত্মা (C) আচরণ(D) মন 

Answer: (B) আত্মা

  1. ‘ Logos ‘ কথাটির অর্থ — ®(A) বাণিজ্য (B) দর্শন (C) কলা(D) বিজ্ঞান 

Answer: (D) বিজ্ঞান

  1. শিক্ষার যে ক্ষেত্রটি মনোবিজ্ঞান দ্বারা প্রত্যক্ষভাবে নির্ধারিত হয় না , তা হলো– (A) শিক্ষার লক্ষ্য (B) শৃঙ্খলা(C) পাঠ্যক্রম (D) শিক্ষণপদ্ধতি

Answer: (A) শিক্ষার লক্ষ্য

  1. বিখ্যাত মনোবিদ জোন্স জীবনবিকাশের স্তরগুলিকে ভাগে ভাগ করেছেন । (A) আটটি (B) চারটি (C) দশটি (D) পাঁচটি 

Answer: (B) চারটি

রচনাধর্মী প্রশ্নোত্তর | শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shiksha Monobidya Suggestion : 

  1. শিক্ষার সঙ্গে মনোবিজ্ঞানের সম্পর্ক আলোচনা করো । 

অথবা , মনোবিজ্ঞান কীভাবে শিক্ষার বিভিন্ন ক্ষেত্রকে প্রভাবিত করে ? 

Answer: মনোবিজ্ঞান হলো প্রাণীর আচরণ অনুশীলনকারী বিজ্ঞান এর কাজ হলো ব্যক্তির বিভিন্ন ধরনের আচরণ অনুশীলনী করা , সেগুলির বিশ্লেষণ করা এবং বিশ্লেষণের পরিপ্রেক্ষিতে সাধারণ সিদ্ধান্তে উপনীত হওয়া মানুষের শিক্ষাকালীন এই আচরণ অনুশীলনের জন্য শিক্ষামনোবিজ্ঞানের শাখাটি গড়ে উঠেছে । শিক্ষার কাজকে শিক্ষামনোবিজ্ঞান বিশেষভাবে প্রভাবিত করে । স্কিনারের মতে , মনোবিজ্ঞানের যে শাখা শিক্ষণ ও শিখন নিয়ে কাজ করে , তাকেই বলে শিক্ষামনোবিজ্ঞান । মনোবিজ্ঞানী জার্ড বলেন— জীবনবিকাশের নানা স্তরের মধ্যে দিয়ে অতিক্রান্ত শিশুদের মধ্যে যে পরিবর্তন ঘটে সেবিষয়ে বিজ্ঞানের যে শাখা আলোচনা করে সেটাই শিক্ষামনোবিজ্ঞান । 

বিদ্যালয়ের ধারণা : আধুনিক শিক্ষাব্যবস্থায় সমাজের প্রতিচ্ছবি হিসেবে বিদ্যালয়কে বিবেচনা করা হয় । শিক্ষাবিদগণ মনে করেন , আদর্শ সমাজ পরিবেশের মধ্যেই সার্থক শিক্ষা সম্ভব । শিক্ষার্থীরা সমাজের ক্ষুদ্ররূপ বিদ্যালয়ের মাধ্যমেই তাদের জীবনের প্রয়োজনীয় আচার – আচরণগুলি অনুধাবন করে । 

শিক্ষাক্ষেত্রে পাঠ্যক্রম : আধুনিক শিক্ষাক্ষেত্রে মনোবিদ্যাভিত্তিক পাঠ্যক্রমের ব্যবহার হয়ে থাকে । পাঠ্যক্রম প্রণয়নের ক্ষেত্রে শিক্ষাদর্শনের ভূমিকা থাকলেও শিক্ষার বিষয়বস্তু সংগঠনের ক্ষেত্রে মনোবিজ্ঞানের গুরুত্ব সর্বাধিক । পাঠ্যক্রম হওয়া উচিত শিক্ষার্থীর সামগ্রিক বিকাশসাধনের উপযোগী । এই কারণে পাঠক্রম তৈরিতে মনোবিদ্যার উপর নির্ভরশীল হতে হয় । 

সময় তালিকা তৈরি : আধুনিক শিক্ষাব্যবস্থায় পাঠক্রম অনুসারে শিক্ষার্থীদের পঠনপাঠনের জন্যে প্রয়োজন হয় একটি সময় তালিকা । আর এই সময় তালিকা প্রস্তুতি অবশ্যই মনোবিজ্ঞানের সাহায্য নেওয়া প্রয়োজন । 

গণতান্ত্রিকপ্রশাসন : যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানে নির্দিষ্ট নিয়মরীতি মেনে গণতান্ত্রিক প্রশাসনের নীতি অনুসারে পাঠদানের ক্ষেত্রে শিক্ষক – শিক্ষিকাদের মনোবিজ্ঞানের সাহায্য নিতে হয় । এক্ষেত্রেও মনোবিজ্ঞানের গুরুত্ব কোনো অংশে কম নয় । 

 শিক্ষার লক্ষ্য : আধুনিক শিক্ষাব্যবস্থায় শিক্ষাতত্ত্বে আলোচনা করা হয় শিক্ষার লক্ষ্য নিয়ে । এর বাস্তব রূপায়ণের ক্ষেত্রে প্রয়োজন হয় শিক্ষাশ্রয়ী মনোবিজ্ঞানের ।

 শৃঙ্খলা : বিদ্যালয়ে শৃঙ্খলা স্থাপনের জন্যে দরকার শৃঙ্খলাপরায়ণ শিক্ষার্থী । এক্ষেত্রে কার্যকরী ভূমিকা নেয় মনোবিজ্ঞান শিক্ষালয়ে শৃঙ্খলা বজায় রাখার বিষয়ে ছাত্রকে সচেতন করার ক্ষেত্রে শিক্ষককে মনোবিজ্ঞানের সাহায্য নিতে হয় । 

শিক্ষণ পদ্ধতি : এটি শিক্ষার অত্যন্ত গুরুত্বপূর্ণ দিক । সর্বাধুনিক শিক্ষাদান পদ্ধতির সঙ্গে মনোবিদ্যার সম্পর্ক অত্যন্ত নিবিড় ডালটন পরিকল্পনা , প্রজেক্ট পদ্ধতি , সমস্যা সমাধান পদ্ধতি – এর প্রতিটি মনোবিদ্যার গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কার্যকারী প্রয়োগ । বর্তমানে গৃহীত হার্বার্ট পরিকল্পনাও মনোবৈজ্ঞানিক নীতিরই ফসল । 

আচরণ : শিক্ষার্থী অনেক সময় অসংগত আচরণ করে । এতে বিদ্যালয়ের পবিত্রতা নষ্ট হয় । মনোবিজ্ঞানের সাহায্যে এই আচরণের পরিবর্তন করে শিক্ষার্থীকে মূলস্রোতে ফেরানো যায় । 

শিশুকেন্দ্রিক শিক্ষা : শিশুকেন্দ্রিক শিক্ষায় মনোবিজ্ঞান বিশেষভাবে সাহায্য করে । কারণ আধুনিক শিক্ষায় শিশুর চাহিদা , পছন্দ – অপছন্দ , আগ্রহ , মনোভাব সবকিছুই মনোবিজ্ঞানের উপর ভিত্তি করে গড়ে ওঠে । 

শিক্ষার বিষয়বস্তু : একটি শিশুর বয়স বাড়ার সাথে সাথে তার মানসিক অবস্থার পরিবর্তন ঘটে , অর্থাৎ তার শেখা বা জানার আগ্রহ , শিক্ষাক্ষেত্রে তার পছন্দ – অপছন্দ প্রভৃতি নির্বাচন করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় মনোবিজ্ঞান । উপরিত্ত আলোচনায় স্পষ্ট , শিক্ষার সকল দিকে মনোবিদ্যার প্রভাব সমানভাবে রয়েছে । শিক্ষাক্ষেত্রে মনোবিদ্যা অঙ্গাঙ্গিভাবে জড়িত থাকায় শিক্ষার বিভিন্ন ক্ষেত্রকে মনোবিদ্যা নানাভাবে প্রভাবিত করে ।

  1. মনোবিজ্ঞান কাকে বলে ? মনোবিজ্ঞানের গুরুত্ব আলোচনা করো । 

Answer: মনোবিজ্ঞান হলো চেতনা অনুশীলনকারী বিজ্ঞান এবং তারও পরে তাকে আচরণ অনুশীলনকারী বিজ্ঞান বলা হয় । এই মত সমর্থন করেন ম্যাকডুগাল ও ওয়ার্ডসন প্রমুখ মনোবিদ । গ্রিক দার্শনিক অ্যারিস্টটলকে আধুনিক মনোবিদ্যার জনক বলা হয় । De – Anima ‘ গ্রন্থে মনোবিদ্যাকে আলাদা বিজ্ঞান বলা হয়েছে । আচরণবাদী মনোবিদ উডওয়ার্থ বলেছেন— “ পারিপার্শ্বিক পরিবেশের ক্রিয়াকলাপের বিজ্ঞান হলো মনোবিজ্ঞান । 

  ” মনোবিদ্যার বিষয় হলো বিভিন্ন মানসিক ক্রিয়া – প্রতিক্রিয়া । জ্ঞান , প্রত্যক্ষণ ও বিভিন্ন বিষয়ে আলোচনা করে এই বিদ্যা । তবে শিক্ষাক্ষেত্রে মনোবিদ্যার প্রভাব সবথেকে বেশি ৷ মানুষকে পরিপূর্ণভাবে চিনতে ও জানতে সাহায্য করে মনোবিজ্ঞান । মনোবিজ্ঞান কথাটির উৎপত্তি দু’টি গ্রিক শব্দ থেকে । গ্রিক শব্দ ‘ Psyche ‘ বলতে বোঝায় আত্মা এবং Logy ‘ বলতে বোঝায় বিজ্ঞান । এরজন্য অ্যারিস্টটল একে বলেছেন আত্মাবিজ্ঞান । 

শিক্ষামনোবিদ্যার গুরুত্ব : শিক্ষার সকল দিকে মনোবিদ্যার প্রভাব সমানভাবে প্রসারিত । মনোবিদ্যা শিক্ষার বিভিন্ন ক্ষেত্রকে নানাভাবে প্রভাবিত করে । শিক্ষামনোবিদ্যার গুরুত্ব নিম্নরূপ— 

প্রথমত , শিখনের উৎকর্ষ বুদ্ধির উপর নির্ভরশীল । শিশুর বুদ্ধি কীভাবে বিকশিত হয় , কীভাবে এর পরিমাপ করা যায় ইত্যাদি বিষয় শিক্ষা মনোবিজ্ঞানের অন্তর্গত । 

দ্বিতীয়ত , শিশু কীভাবে কোনো কিছু শেখে , কীভাবে শেখাতে হয় , চাহিদা ও শিখনের সম্পর্ক — এসব নিয়েই গবেষণা করে মনোবিজ্ঞান । শিক্ষককে এগুলি জানায় শিক্ষামনোবিজ্ঞান । 

 তৃতীয়ত , শিশুর অর্জিত শিক্ষার সঠিক মূল্যায়ন করার প্রয়োজন আছে । এক্ষেত্রে শিক্ষা মনোবিজ্ঞানের সাহায্য নেওয়া হয় । 

 চতুর্থত , বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে শিশুর ব্যক্তিসত্তায় রূপান্তর ঘটে ।। সমাজ ও পরিবেশের সঙ্গে তাল মেলাতে গিয়ে শিশুর আচরণে পরিবর্তন আসে । 

পঞ্চমত , শিশু কী আচরণ করবে তা নির্ভর করে তার সহজাত প্রবণতা ও সামর্থ্যের ওপর । শিক্ষামনোবিজ্ঞান শিশুর আচরণ ব্যাখ্যা করে । 

ষষ্ঠত , টানা পরিশ্রমের পর শিশুর মধ্যে ক্লান্তি আসে । এই ক্লান্তি কীভাবে কাটিয়ে ওঠা যায় , কখন বিশ্রামের প্রয়োজন এগুলির ব্যাখ্যা আছে মনোবিজ্ঞানে । 

 সপ্তমত , যেকোনো ক্লাসে শিক্ষণ – শিখন প্রক্রিয়ার কার্যকারিতা অনেকাংশে নির্ভর করে শিক্ষক ও ছাত্র – ছাত্রীর মানসিক সুস্বাস্থ্যের ওপর । আর এই মানসিক স্বাস্থ্য সম্পর্কে সঠিক জ্ঞানদান করে শিক্ষামনোবিজ্ঞান । 

অষ্টমত , যেকোনো শিশুর আচরণ নির্ভর করে মূলত তার সহজাত ক্ষমতা , প্রবণতা , দক্ষতা ও সামর্থ্যের উপর । শিক্ষা মনোবিজ্ঞানের অন্যতম কাজ হলো শিশুর মানবিক প্রবৃত্তিকে অনুধাবন করে তার ব্যক্তিত্বের বিকাশে সহায়তা করা । 

 নবমত , আধুনিক শিক্ষার অন্যতম লক্ষ্য হলো চরিত্রগঠন । শিক্ষার্থীদের মধ্যে সুঅভ্যাস যেকোনো প্রক্রিয়ায় গঠন করা যায় । এই ব্যাপারে শিক্ষামনোবিজ্ঞান বিশেষভাবে সাহায্য করে । 

একাদশ শ্রেণীর সাজেশন ২০২৪ – Class 11 Suggestion 2024

আরোও দেখুন:-

Class 11 Bengali Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 English Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Geography Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 History Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Political Science Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Philosophy Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Sociology Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Sanskrit Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Education Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Physics Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Chemistry Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Biology Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Mathematics Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Suggestion 2024 Click here

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির  শিক্ষা বিজ্ঞান পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Class 11 Education Shiksha Monobidya Suggestion Download. WBCHSE Class 11 short question suggestion. WB Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF download. Class 11 Question Paper  Education. WB Class 11th Education suggestion and important questions. Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF.

Get the WBCHSE Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF by winexam.in

 West Bengal WB Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF  prepared by expert subject teachers. WB Class 11th  Education Suggestion with 100% Common in the Examination.

Class 11th Education Shiksha Monobidya Suggestion

West Bengal Class 11 Education Shiksha Monobidya Suggestion Download. WBCHSE Class 11 Shiksha Monobidya short question suggestion. WB Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF  download. Class 11 Education Shiksha Monobidya Question Paper.

একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) প্রশ্ন উত্তর |  WB Class 11th Education  Suggestion

একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান (Class 11 Education Shiksha Monobidya) শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) প্রশ্ন উত্তর। একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) প্রশ্ন উত্তর |  WB Class 11th Education Shiksha Monobidya Suggestion

শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class Eleven Education Suggestion

একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই একাদশ শ্রেণির পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class Eleven Education Shiksha Monobidya Suggestion । শিক্ষা বিজ্ঞান বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন বই ।

শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class 11th Suggestion

আমরা WBCHSE একাদশ শ্রেণির পরীক্ষার শিক্ষা বিজ্ঞান বিষয়ের – শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class 11th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) | Class 11 Education Shiksha Monobidya Suggestion with FREE PDF Download

Education Class XI, Education Class Eleven, WBCHSE, syllabus, একাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান, ক্লাস টোয়েলভ শিক্ষা বিজ্ঞান, একাদশ শ্রেণিরের শিক্ষা বিজ্ঞান, শিক্ষা বিজ্ঞান একাদশ শ্রেণির – শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়), একাদশ শ্রেণী – শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়), একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়), ক্লাস টেন শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়), Class 11 – শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়), Class 11th শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়), Class XI শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়), ইংলিশ, একাদশ শ্রেণির ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Class 11 Shiksha Monobidya Suggestion, Class 11th Education Shiksha Monobidya Suggestion , Class 11 Suggestion , West Bengal Class 11 Board exam suggestion, West Bengal Class Eleven Board exam suggestion , WBCHSE , শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) একাদশ শ্রেণির সাজেশান, একাদশ শ্রেণির সাজেশান – শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) , একাদশ শ্রেণির সাজেশান – শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) , একাদশ শ্রেণির সাজেশন শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়), একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশান ,  একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশান , একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান , শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান, মধ্যশিক্ষা পর্ষদ, Class 11 Suggestion Education , একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF, একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) সাজেশন | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF,একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF, Class 11 Suggestion PDF ,  West Bengal Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF.

FILE INFO : WB Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF Download for FREE | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF

Price : FREE

Download Link1 : Click Here To Download

Download Link2 : Click Here To Download

শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF

  এই ” শিক্ষামনোবিদ্যা (তৃতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | WB Class 11 Education Shiksha Monobidya Suggestion PDF ” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here