শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF

0
শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF
শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF

শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন

Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF

শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF : শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষায় বা একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষায় (Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF | West Bengal Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF  | WBCHSE Board Class 11th Education Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন  | Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF | WBCHSE Board Class 11th Education Shiksha r Upadan Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন/নোট (West Bengal Class 11th Education Question and Answer / WBCHSE Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF)

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন (West Bengal Class 11th Education Suggestion PDF / Notes / Class 11 Education Shiksha r Upadan Suggestion) শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) | Shiksha r Upadan

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shiksha r Upadan Suggestion : 

  1. “ 12 বছর বয়স পর্যন্ত শিশু প্রকৃতি থেকেই শিক্ষালাভ করবে ” —কে বলেছেন ? 

Answer: “ 12 বছর বয়স পর্যন্ত শিশু প্রকৃতি থেকেই শিক্ষালাভ করবে ” —কথাটি রুশো বলেছেন । 

  1. বিশ্ব জনসংখ্যা বর্ষ কোন বছর ? 

Answer: বিশ্ব জনসংখ্যা বর্ষ হলো 1974 খ্রিস্টাব্দ । 

  1. সিলিকনের চিহ্ন কী ? 

Answer: সিলিকনের চিহ্ন হলো Si .

  1. সংগতিবিধান বলতে কী বোঝো ? 

Answer: সংগতিবিধান বলতে অভিযোজনকে বোঝায় । 

  1. বাংলা পাঠ্যক্রম শব্দটির ইংরেজি প্রতিশব্দ কী ?

Answer: বাংলা পাঠ্যক্রম শব্দটির ইংরেজি প্রতিশব্দ হলো Curriculum . 

  1. “ শিক্ষার্থী যা কিছু শেখে তা – ই হলো পাঠ্যক্রম ” —কথাটি কে বলেছেন ? 

Answer: শিক্ষার্থী যা কিছু শেখে তাই হলো পাঠ্যক্ৰম ‘ কথাটি হরনি বলেছেন । 

  1. ভোপাল গ্যাস দুর্ঘটনার জন্য দায়ী কোন রাসায়নিক যৌগ ?

Answer: MIC ( মিথাইল আইসোসায়ানেট ) রাসায়নিক যৌগ । 

  1. বৌদ্ধিক কাজের দু’টি উদাহরণ দাও । 

Answer: বৌদ্ধিক কাজের দু’টি উদাহরণ হলো- ( i ) বিতর্কসভা , ( ii ) সাহিত্যসভা । 

  1. মানব সৃষ্টি পরিবেশ বলতে কী বোঝো ?

Answer: মানুষ তার নিজের প্রয়োজনের তাগিদে প্রাকৃতিক পরিবেশের পরিবর্তন ঘটিয়ে যে কৃত্রিম পরিবেশ সৃষ্টি করে , তাকেই মানবসৃষ্টি পরিবেশ বলে । 

  1. জৈবিক পরিবেশ কী ? 

Answer: আস্তর পরিবেশের যেসব উপাদান শিশুর বা ব্যক্তির জৈবিক সত্তার সঙ্গে যুক্ত , সেগুলির যোগফলকেই বলা হয় জৈবিক পরিবেশ । 

  1. সমন্বয়ী পাঠ্যক্রম বলতে কী বোঝো ? 

Answer: যে বিশেষ প্রকার পাঠ্যক্রমে শিক্ষণীয় বিষয়কে ছোটো ছোটো অংশে বিভাজিত না করে অখণ্ডভাবে উপস্থাপন করা হয় , তাকে সমন্বয়ী পাঠ্যক্রম বলে । 

  1. পাঠ্যক্রম ও পাঠ্যসূচির মধ্যে সম্পর্ক কী ? Answer: পাঠ্যক্রম আকারে অনেক বড়ো আর পাঠ্যসূচি আকারে অনেক ছোটো । মোটকথা পাঠ্যসূচি হলো পাঠ্যক্রমের অন্তর্গত একটি নির্বাচিত অংশ ।
  2. পাঠ্যসূচি বলতে কী বোঝো ? 

Answer: পাঠ্যসূচি বলতে আমরা পাঠক্রমের অন্তর্গত নির্বাচিত অংশকে বুঝে থাকি । ওই অংশ মুল্যায়নের ক্ষেত্র হিসেবে সীমিত রাখা হয় । 

  1. একজন আদর্শ শিক্ষকের দু’টি গুণ উল্লেখ করো । 

Answer: একজন আদর্শ শিক্ষকের দু’টি গুণ হলো— ( 1 ) শিক্ষক তার চিন্তায় ও আচরণে প্রগতিশীল হবেন এবং ( 2 ) শিক্ষক হবেন দায়িত্বশীল । 

  1. শিক্ষার উপাদান কয়টি ও কী কী ? 

Answer: শিক্ষার উপাদান 4 টি । যথা – শিক্ষার্থী , শিক্ষক , পাঠ্যক্রম এবং শিক্ষার পরিবেশ । 

  1. পাঠ্যক্রম রচনার যেকোনো একটি নীতি উল্লেখ করো । 

Answer: পাঠ্যক্রম রচনার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য নীতি হলো শিক্ষার্থীর ব্যক্তিগত ও সামাজিক চাহিদার বিকাশের দিকে লক্ষ রাখা একান্ত আবশ্যক । 

  1. School and Society ‘ গ্রন্থটি কার লেখা ? Answer: School and Society ‘ গ্রন্থটি ডিউই – এর লেখা । 
  2. বংশধারা কাকে বলে ? 

Answer: যে বিশেষ প্রক্রিয়ায় পিতা – মাতার চারিত্রিক বৈশিষ্ট্য জিনের মাধ্যমে সস্তানসন্ততিদের মধ্যে যায় বা বর্তায় , তাকে বংশধারা বলে । 

  1. সহপাঠক্রমিক কার্যাবলি কাকে বলে ? 

Answer: বিদ্যালয়ে যেসকল ছাত্র – ছাত্রীদের বৌদ্ধিক বিকাশের সঙ্গে সঙ্গে তাদের জীবনবিকাশের অন্য দিকগুলিকেও সার্থক করে তোলে , সেগুলিকে সহপাঠক্রমিক কার্যাবলি বলে । 

  1. সহপাঠক্রমিক কার্যাবলিকে কয় ভাগে ভাগ করা যায় ও কী কী ? 

Answer: সহপাঠক্রমিক কার্যাবলিকে তিন ভাগে ভাগ করা যায় । যথা— ( i ) শরীরচর্চামূলক || কার্যাবলি , ( ii ) মানসিক কার্যাবলি ও ( iii ) সামাজিক কার্যাবলি ৷ 

  1. সহপাঠক্রমিক কার্যাবলির যেকোনো একটির নাম উল্লেখ করো । 

Answer: সহপাঠক্রমিক কার্যাবলির একটি হলো বিদ্যালয়ের বার্ষিক সামাজিক অনুষ্ঠান / শিক্ষামূলক ভ্রমণ । 

  1. পাঠ্যক্রমের একটি মৌলিক নির্ধারক উপাদান উল্লেখ করো । 

Answer: পাঠ্যক্রমের একটি মৌলিক নির্ধারক উপাদান হলো শিক্ষার্থীর চাহিদা , অর্থাৎ শিক্ষার্থীর চাহিদা অনুযায়ী পাঠ্যক্রম প্রণয়ন করতে হবে । 

  1. সহপাঠক্রমিক কার্যাবলির যেকোনো একটি শিক্ষামূলক উপযোগিতা উল্লেখ করো । Answer: সহপাঠক্রমিক কার্যাবলি ছাত্র – ছাত্রীদের মধ্যে আত্মবিশ্বাস জাগিয়ে তোলে , এই আত্মবিশ্বাস থেকেই তাদের আত্মনির্ভরশীলতা বাড়ে এবং তা স্বনির্ভর হয়ে উঠতে সাহায্য করে । 
  2. শিশুর শিক্ষার ক্ষেত্রে প্রধান কী ? 

Answer: শিশুর শিক্ষার ক্ষেত্রে প্রধান হলো বংশগতি ও পরিবেশ ।

 MCQ প্রশ্নোত্তর | শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shiksha r Upadan Suggestion : 

  1. “ শিক্ষার্থী যা শেখে তা – ই হলো পাঠক্রম । ” — বলেছেন (A) অ্যারিস্টটল (B) ফ্রয়েবেল (C) রুশো(D) পেস্তালৎসি 

Answer: (B) ফ্রয়েবেল

  1. প্রাচীন শিক্ষাব্যবস্থায় শিক্ষার চারটি উপাদানের মধ্যে কার স্থান সবার ওপরে ? (A) পাঠ্যক্রমের (B) শিক্ষালয়ের (C) শিক্ষকের(D) শিক্ষার্থীর 

Answer: (C) শিক্ষকের

  1. UNEP- এর পুরো নাম কী ? (A) Under Nations Environment Programme(B) United Nations Educational Programme (C) United Nations Environment Programme (D) United National Environment Programme 

Answer: (C) United Nations Environment Programme

  1. “ শৃঙ্খলাবদ্ধ ও পরস্পর সম্পর্কযুক্ত সুপরিকল্পিত অভিজ্ঞতাপুঞ্জ হলো পাঠ্যক্রম । ” বলেছেন— (A) হার্নি (B) পেইনি (C) ব্লুবেচার (D) সি ভি গুড 

Answer: (D) সি ভি গুড

  1. ‘ কুরিয়ার ‘ শব্দের অর্থ হলো– (A) জ্ঞানার্জন করা (B) দৌড়ের পথ (C) পাঠ্যক্রম(D) বেড়ানোর পথ 

Answer: (B) দৌড়ের পথ

  1. পাঠ্যক্রমের বিন্যাস সংক্রান্ত উপাদান -(A) শিক্ষার্থীর মানসিক ক্ষমতা (B) সমাজ উন্নয়ন (C) পরিবর্তনশীল (D) বিদ্যালয়ের পরিবেশ 

Answer: (C) পরিবর্তনশীল

  1. মহান বৃত্তি হিসেবে বিবেচনা করা হয় – (A) টিউশনকে (B) চাকরিবৃত্তিকে (C) শিক্ষাকতাকে (D) সবক’টিই ঠিক 

Answer: (C) শিক্ষাকতাকে

  1. শিক্ষককে কার বিকল্প বলা হয় ? (A) দাদুর (B) পিতার (C) দাদার (D) মাতার 

Answer: (B) পিতার

  1. আধুনিক ধারণায় শিক্ষকের স্থান – (A) শিক্ষার্থীর আগে (B) শিক্ষার্থীর পরে (C) কোনোটিই নয়(D) দু’টিই ঠিক 

Answer: (B) শিক্ষার্থীর পরে

  1. নীচের কোনটি শিক্ষার গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে বিবেচিত ? (A) ব্ল্যাকবোর্ড (B) পাঠ্যপুস্তক (C) শিক্ষক(D) কম্পিউটার 

Answer: (C) শিক্ষক

  1. ‘ Environment ‘ কথাটি যে শব্দ থেকে উদ্ভব ? হয়েছে , তা হলো (A) Envirance (B) Environ (C) Envaron (D) Environment 

Answer: (B) Environ

  1. ‘ Currere ’ শব্দের অর্থ হলো – (A) দৌড় (B) ছোটাছুটি (C) হাঁটা(D) ঝাপানো 

Answer: (A) দৌড়

  1. নিম্নলিখিত যে দু’টি উপাদানের নিরন্তর মিথস্ক্রিয়ার ফলশ্রুতি হলো শিক্ষার্থী , সে দু’টি হলো— (A) প্রাকৃতিক পরিবেশ ও সামাজিক পরিবেশ (B) পরিবেশ ও বংশগতি (C) বংশগতি ও জিনোম (D) পরিবেশে ও বিদ্যালয় 

Answer: (B) পরিবেশ ও বংশগতি

  1. প্রাচীন শিক্ষাব্যবস্থায় শিক্ষার চারটি উপাদান – এর সবার উপরে থাকে – (A) সমাজ (B) পাঠক্রম (C) শিক্ষার্থী(D) শিক্ষক 

Answer: (D) শিক্ষক

  1. শিক্ষক হলেন সক্রিয় উপাদান আর শিক্ষার্থী হলো -(A) নিষ্ক্রিয় গ্রহণাত্মক উপাদান (B) সংযোগকারী মাধ্যম(C) দু’টিই ঠিক (D) কোনোটিই নয় 

Answer: (A) নিষ্ক্রিয় গ্রহণাত্মক উপাদান

  1. শিক্ষার মুখ্য উপাদান ক’টি ? (A) 3 টি (B) 5 টি (C) 2 টি (D) 4 টি 

Answer: (D) 4 টি

  1. আলোচনা ও বিতর্ক যে ধরনের সহপাঠক্রমিক কার্যাবলি হিসাবে বিবেচিত , তা হলো— (A) সৃজনমূলক (B) আত্মপ্রকাশমূলক (C) সামাজিক(D) শরীরচর্চামূলক 

Answer: (A) সৃজনমূলক

  1. ‘ আত্মসক্রিয়তার তত্ত্ব ’ – শিক্ষাচিন্তা । (A) রুশোর (B) বিবেকানন্দের (C) ফ্রয়েবেলের(D) মন্তেসরির

Answer: (C) ফ্রয়েবেলের

  1. নিম্নলিখিত কোনটি সমাজের ক্ষুদ্র সংস্করণ ? (A) বিদ্যালয় (B) ক্লাব (C) পরিবার(D) গ্রন্থাগার 

Answer: (A) বিদ্যালয়

  1. ” Heredity and environment are correlative factors . ” – বলেছেন (A) স্টোন (B) স্যান্ডিফোর্ড (C) ক্যাটেল(D) মরগেন 

Answer: (D) মরগেন

রচনাধর্মী প্রশ্নোত্তর | শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shiksha r Upadan Suggestion : 

  1. কৃত্রিম পরিবেশ কাকে বলে ? সংস্কৃতি ও ঐতিহ্য সংরক্ষণে পরিবেশবিদ্যার পাঠ কতটা উপকারী ? 

Answer: সূচনা : পরিবেশের প্রতিটি উপাদানের সামঞ্জস্যপূর্ণতায় প্রকৃত পরিবেশ গড়ে ওঠে । প্রাকৃতিক নিয়মে জল , বায়ু , গাছপালা যেমন সৃষ্টি হয়েছে , ঠিক তেমনই মানুষ নিজেদের প্রয়োজনে তৈরি করেছে বনভূমি , তৈরি করেছে কৃত্রিম হ্রদ , তৈরি করেছে নদী যা তাদের জীবনকে করে তোলে সুন্দর মানুষের নিজেদের সৃষ্ট এই ধরনের পরিবেশকে বলা হয় কৃত্রিম পরিবেশ । তবে কৃত্রিম পরিবেশ দেখতে সুন্দর চকচকে হলেও তা সবক্ষেত্রে দীর্ঘস্থায়ী হয় না । একজন শিক্ষার্থীর প্রাকৃতিক পরিবেশ থেকে যে ধরনের শিক্ষালাভ করে তা কখনোই কৃত্রিম পরিবেশ থেকে সম্ভব হয় না । 

সামাজিক ও সাংস্কৃতিক ঐতিহ্য : একটি শিশু যে পরিবেশে জন্মগ্রহণ করে F এবং বড়ো হয় সেই পরিবেশের সাথেই সে মানিয়ে চলে । প্রতিটি পরিবেশের একটা নিজস্বতা থাকে । শিক্ষার্থীরা ছোটো থেকেই তাদের ঐতিহ্য ও সাংস্কৃতিক পরিবেশের সঙ্গে পরিচিত লাভ করতে পারে । পরিবেশ শিক্ষা সামাজিক , সাংস্কৃতিক ও প্রাকৃতিক ঐতিহ্য রক্ষা বিশেষভাবে সাহায্য করে যা নিম্নরূপ — 

স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে : যেকোনো পরিবেশেই একটা বৈচিত্র্যপূর্ণ দিক লক্ষ করা যায় । পরিবেশের মধ্যেই মানুষের জন্ম হয় এবং মানুষ বড়ো হয় । সেখানে তাদের বিভিন্ন ঘাতপ্রতিঘাতের মধ্যে দিয়ে মানুষকে বেঁচে থাকতে হয় । পরিবেশে শিক্ষা মানুষকে যেমন স্বাস্থ্য সচেতন করে তোলে , ঠিক তেমনই সুস্থ স্বাস্থ্যবানভাবে বেঁচে থাকার জন্যে পরিবেশ শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ । 

উৎপাদন বৃদ্ধিতে সাহায্য করা : পরিবেশ সংক্রান্ত শিক্ষা শিক্ষার্থীদের প্রাকৃতিক , খনিজ , বনজ সম্পদ – এর উৎপাদন , উত্তোলন এবং তার ব্যবহার প্রভৃতি সম্পর্কে জানতে সাহায্য করে । এছাড়া প্রাকৃতিক সম্পদ ব্যবহারের দ্বারা অন্যান্য সম্পদের উৎপাদন সম্পর্কে জানতে এবং উৎপাদন বৃদ্ধিতে পরিবেশ সংক্রান্ত শিক্ষা সাহায্য করে । 

পরিবেশ রক্ষায় ভূমিকা : পরিবেশ সংক্রান্ত শিক্ষা মানবজাতিকে পরিবেশের ভয়াবহ দিকগুলি সম্পর্কে জানতে যেমন সাহায্য করে , ঠিক তেমনই পরিবেশের দূষণ এবং দূষণরোধের বিভিন্ন উপায় সম্পর্কে জানতে সাহায্য করে । এর মূল উদ্দেশ্য হলো পরিবেশ রক্ষায় মানুষকে সাহায্য এবং আমাদের সামাজিক ও সাংস্কৃতিক ঐতিহ্যকে রক্ষা করা । 

পরিবেশ দূষণ রোধে সাহায্য করা : পরিবেশ শিক্ষার মূল লক্ষ্য পরিবেশকে দূষণমুক্ত করা । জল , বায়ু , আলো , বাতাস , দৃশ্য ও সামাজিক দূষণের হাত থেকে মানবজাতিকে সংরক্ষিত করে পরিবেশ শিক্ষা । এর মধ্য দিয়ে সাংস্কৃতিক ও ঐতিহ্য রক্ষার কাজটিও হতে পারে । 

পরিবেশের উপাদান সম্পর্কে জ্ঞানলাভ : আমরা জানি , পরিবেশ বিভিন্ন উপাদানের সমন্বয়ে গঠিত । পরিবেশের বিভিন্ন উপাদান যেমন — মাটি , বাতাস , জল , উয়তা প্রভৃতি আমাদের সমাজ , সংস্কৃতি ও সামাজিক ঐতিহ্যের উপর প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব ফেলে । 

  উপরিউক্ত আলোচনায় স্পষ্ট , পরিবেশ রক্ষায় পরিবেশ শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ । আমাদের সংস্কৃতি ও ঐতিহ্য সংরক্ষণে পরিবেশ গুরুত্বপূর্ণ । সকলেরই পরিবেশ সম্পর্কে কিছু নির্দিষ্ট জ্ঞান থাকা প্রয়োজন । পরিবেশের জ্ঞান ছাড়া আগামী দিনে আমাদের বেঁচে থাকায় সংশয় দেখা দিতে পারে এবং আমাদের এই সভ্যতা লুপ্ত হতে পারে । এই কারণে পরিবেশ শিক্ষাকে আবশ্যিক করা প্রয়োজন ।

  1. পাঠ্যক্রমের সংজ্ঞা দাও । আধুনিক পাঠ্যক্রমের বৈশিষ্ট্যগুলি লেখো । 

Answer: পাঠ্যক্রম কী : 

1)বাংলা ‘ পাঠ্যক্রম ‘ শব্দটির ইংরেজি শব্দ হলো ‘ Curriculum . যা লাতিন শব্দ Currere ‘ থেকে এসেছে যার অর্থ ‘ দৌড় ‘ । 

2) শিক্ষার্থী বিদ্যালয় থেকে যে জ্ঞান অর্জন করে , তা বিদ্যালয়ের শ্রেণিকক্ষের ভিতরে বা শ্রেণিকক্ষের বাইরে থেকে । 

3) শিক্ষাবিজ্ঞানে পাঠ্যক্রমকে গতিমান প্রক্রিয়া বলা হয়েছে । শিক্ষাবিদ পেইনি বলেছেন , শিক্ষার্থীদের সার্বিক বিকাশ এবং তাদের মধ্যে আচরণের পরিবর্তনের জন্য বিদ্যালয় যে কর্মসূচি তৈরি করেছে এবং তা সচেতনভাবে পরিচালনা করেছে , তাদের একত্রিত রূপকেই পাঠ্যক্রম বলে । 

4) আধুনিক ধারণায় পাঠ্যক্রম বলতে শিক্ষার্থীদের সর্বাঙ্গীণ বিকাশ ও শিক্ষাক্ষেত্রে শিক্ষক – শিক্ষিকার পরিচালনার দ্বারা তারা যে জ্ঞানলাভ করে , তাকে বোঝায় । 

5) মনোবিদ ক্লো অ্যান্ড ক্লো – এর মতে , পাঠ্যক্রম হলো বিদ্যালয়ের বাইরে ও ভিতরে থেকে শিক্ষার্থীরাযে জ্ঞানলাভ করেছে তা কর্মসূচিতে অন্তর্ভুক্ত থাকে , যা তাদের মানসিক , সামাজিক , প্রাক্ষোভিক , শারীরিক , আধ্যাত্মিক ও নৈতিক দিক থেকে বিকাশে সাহায্য করে। 

আধুনিক পাঠ্যক্রমের বৈশিষ্ট্য : শিক্ষাবিজ্ঞানে পাঠ্যক্রমের আধুনিক ধারণা সম্পর্কে আলোচনা করতে গেলে এর কতকগুলি বৈশিষ্ট্যের খোঁজ পাওয়া যায় । এই বৈশিষ্ট্যগুলি সম্পর্কে নীচে আলোচনা করা হলো— 

বাহ্যিক ও অভ্যন্তরীণ শ্রেণি : আধুনিক ধারণায় পাঠ্যক্রম বহু বৈচিত্র্যপূর্ণ অভিজ্ঞতার সমন্বয় । অভ্যন্তরীণ শ্রেণিকক্ষে সবধরনের জ্ঞান অর্জন করা সম্ভব নয় , জ্ঞান অর্জনের জন্য বাহ্যিক শ্রেণিকক্ষেরও প্রয়োজন হয় । যেমন— সামাজিক ও শারীরিক অভিজ্ঞতা অর্জনের জন্য বেশিরভাগ ক্ষেত্রেই বাহ্যিক শ্রেণিকক্ষের প্রয়োজন হয় । 

পাঠ্যক্রমে শিক্ষার উদ্দেশ্য : আধুনিক পাঠ্যক্রম পরিচালনার সময় শিক্ষার উদ্দেশ্যগুলিকে বিবেচনা করে বিভিন্ন বিষয় পাঠ্যক্রমের আয়ত্তে আনা হয় । 

সর্বাঙ্গীণ বিকাশসাধন : আধুনিক পাঠ্যক্রমের অন্যতম বৈশিষ্ট্য হলো ছাত্র – ছাত্রীদের সর্বাঙ্গীণ বিকাশসাধন । তাই শিক্ষার্থীর সামাজিক বিকাশ , নৈতিক বিকাশ , প্রাক্ষোভিক বিকাশ , আধ্যাত্মিক বিকাশ , চারিত্রিক বিকাশ , বৌদ্ধিক বিকাশ প্রভৃতিতে লক্ষ রেখে বিকাশ সাধনে পাঠক্রম সাহায্য করে । 

পরিবর্তনশীলতা : ‘ আধুনিক পাঠ্যক্রমের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো পরিবর্তনশীলতা । সময় পরিবর্তনের সাথে সাথে মানুষের চাহিদার পরিবর্তন হয় । আবার চাহিদা পরিবর্তনের সাথে সাথে শিক্ষার লক্ষ্যেরও পরিবর্তন হচ্ছে । শিক্ষার লক্ষ্যের পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে পাঠ্যক্রমেরও পরিবর্তন হচ্ছে । 

তাত্ত্বিক ও ব্যাবহারিক জ্ঞান : পাঠ্যক্রম হলো শিক্ষার লক্ষ্যে পৌঁছানোর থেকেই কেবলমাত্র শিক্ষার্থীরা সবধরনের জ্ঞান অর্জন করতে পারে না । তাই শিক্ষার্থীদের উন্নতির জন্য আধুনিক পাঠ্যক্রমে তাত্ত্বিক ও ব্যাবহারিক উভয় জ্ঞান অর্জনের ব্যবস্থা থাকা দরকার । 

সার্বিক বিকাশ : আধুনিক পাঠ্যক্রম অনুযায়ী শিক্ষার্থীর বিকাশ পূর্বনির্ধারিত , কারণ ছাত্র – ছাত্রীর বয়স , সংখ্যা , চাহিদা , আগ্রহ ইত্যাদির ওপর ভিত্তি করে পাঠ্যক্রম নির্ধারণ করা হয় । 

নৈতিক ভিত্তি : আধুনিক পাঠ্যক্রমের অন্যতম বৈশিষ্ট্য হলো নৈতিক ভিত্তি । শিক্ষার্থীর সামর্থ্য , চাহিদা এবং সমাজের প্রয়োজনের ওপর নির্ভর করে পাঠ্যক্রম রচনা করা হয় । এছাড়াও বৈজ্ঞানিক ও মনোবৈজ্ঞানিক যুক্তিকে মনে রেখে পাঠ্যক্রম রচনা করা হয় । 

বিশিষ্ট ব্যক্তিদের দ্বারা নির্ধারণ : আধুনিক পাঠ্যক্রম নির্বাচনের ক্ষেত্রে জ্ঞানী ও অভিজ্ঞ ব্যক্তিদের ভূমিকা গুরুত্বপূর্ণ । দর্শন , মনোবিদ্যা , সমাজবিজ্ঞান , শিক্ষাতত্ত্ব প্রভৃতি বিষয়ে জ্ঞানী ও অভিজ্ঞ ব্যক্তদের কাছ থেকে পরামর্শ নেওয়া হয় । জ্ঞানী ও অভিজ্ঞ ব্যক্তিদের দ্বারাই পাঠ্যক্রম তৈরি করা হয় । 

আদর্শগত ও বাস্তবতাভিত্তিক : আধুনিক পাঠ্যক্রমের অন্যতম ভিত্তি হলো এর আদর্শগত ও বাস্তবতাভিত্তিক দিক । আদর্শের দিকে লক্ষ রেখে পাঠ্যক্রম রচনা করলে ছাত্র – ছাত্রীরা সামাজিক আদর্শে অনুপ্রাণিত হবে । কিন্তু বাস্তবতা না থাকলে তারা সাধারণ জীবনযাপনে পিছিয়ে পড়বে । এই জন্য দুই দিকই সমানভাবে গুরুত্বপূর্ণ । 

মূল্যায়ন : আধুনিক পাঠ্যক্রমের লক্ষ্য ও উদ্দেশ্য কী পরিমাণ সফল হয়েছে তা জানার জন্য পাঠ্যক্রমের মূল্যায়ন করা হয় । শিক্ষার্থীদের কাছে তা কতটা গ্রহণযোগ্য হয়েছে তা বিচার করাই হলো চূড়ান্ত মূল্যায়ন । তাই মূল্যায়ন হলো আধুনিক পাঠ্যক্রমের অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য । 

  1. পাঠ্যক্রম কী ? পাঠ্যক্রম নির্ধারণে শিশুর কোন কোন চাহিদা ও ক্ষমতার ওপর গুরুত্ব দেওয়া উচিত ? 

Answer: ইংরেজি Curriculum শব্দটির বাংলা অর্থ পাঠ্যক্রম যা লাতিন শব্দ Currere থেকে এসেছে বলে মনে করা হয় । এর অর্থ দৌড় । শিক্ষাবিজ্ঞানের আধুনিক সংজ্ঞায় শিক্ষাকে একটি চলমান প্রক্রিয়া হিসেবে ধরা হয় । শিক্ষক ও শিক্ষার্থীদের পারস্পরিক ক্রিয়ার মাধ্যমে যেসকল অভিজ্ঞতা অর্জন হয় , তা – ই হলো পাঠ্যক্রম । আধুনিক শিক্ষার মুখ্য বৈশিষ্ট্যগুলির মধ্যে শিশুর চাহিদা ও সামর্থ্যের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে । এক্ষেত্রে শিক্ষার মূল বৈশিষ্ট্য হলো একটি শিশুর সর্বাঙ্গীণ বিকাশসাধন । আর এই কারণেই পাঠ্যক্রমে শিক্ষার্থীদের মানসিক ক্ষমতা , চাহিদা ও আগ্রহের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে । 

পাঠ্যক্রম নির্ধারণে শিশুর চাহিদা ও গুরুত্ব : প্রত্যেক শিশুর চাহিদাকে মনোবিজ্ঞানীরা 3 টি ভাগে ভাগ করেছেন । যথা– সামাজিক চাহিদা , মানসিক চাহিদা , জৈবিক চাহিদা । 

সামাজিক চাহিদা : যেকোনো পাঠ্যক্রমের মধ্যেই সমাজবিদ্যা , ভূগোল , ইতিহাস ইত্যাদি বিষয় রাখতে হয় , যা শিক্ষার্থীর সামাজিক চাহিদা পুরণে সহায়ক হয়। 

জৈবিক চাহিদা : পাঠ্যক্রমে কর্মশিক্ষা ও শারীরশিক্ষা অন্তর্ভুক্ত হলে মাধ্যমে শিশুর জৈবিক চাহিদা বিকাশে সহায়ক হয় । 

মানসিক চাহিদা : পাঠ্যক্রমে ভাষা , গণিত , সাহিত্য , বিজ্ঞান ইত্যাদি রাখা হয় কেবলমাত্র 

শিশুদের মানসিক চাহিদা : বিকাশের লক্ষ্যে । শিক্ষার্থীর মানসিক ক্ষমতা মনোবিদ স্পিয়ারম্যানের মতে , মানুষের মানসিক ক্ষমতার দু’টি দিক রয়েছে । একটি হলো সাধারণ মানসিক ক্ষমতা , অপরটি হলো বিশেষ মানসিক ক্ষমতা । এই ক্ষমতাগুলি শিশুর পূর্ণ বিকাশে এবং অভিজ্ঞতা অর্জনে সাহায্য করে । তাই শিক্ষার ক্ষেত্রে সব কর্ম এবং অভিজ্ঞতাসম্পন্ন পাঠ্যক্রম রাখা প্রয়োজন , যা প্রতিটি শিক্ষার্থীকে মানসিকভাবে বিকশিত করতে পারে । 

শিক্ষার্থীর মানসিক প্রবণতা : যেকোনো শিশুর মধ্যে কোনো কিছু জানার এবং বোঝবার এমনকী প্রশ্ন করার প্রবণতা অধিক লক্ষ করা যায় । এই প্রবণতাকেই বলা হয় মানসিক প্রবণতা । প্রতিটি শিশুর মানসিক প্রবণতার ওপর নির্ভর করে সেই শিশুটি কতটা দক্ষ হবে । তাই পাঠ্যক্রম এমন হওয়া উচিত যাতে শিশুরা নিজ নিজ ক্ষমতা অনুযায়ী শিক্ষাগ্রহণ করতে পারে । 

মূল্যায়ণ : উপরিউক্ত আলোচনায় স্পষ্ট যে শিক্ষার্থীদের মানসিক ক্ষমতা এবং মানসিক প্রবণতার ওপর ভিত্তি করেই পাঠ্যক্রম তৈরি করা প্রয়োজন । এতে বয়স বাড়ার সাথে সাথে পাঠ্যক্রমের পরিবর্তন হলে শিক্ষার্থীরা নিজ নিজ চাহিদামতো জ্ঞান অর্জন করে এবং নিজেদের বিকশিত করতে পারে । 

একাদশ শ্রেণীর সাজেশন ২০২৪ – Class 11 Suggestion 2024

আরোও দেখুন:-

Class 11 Bengali Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 English Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Geography Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 History Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Political Science Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Philosophy Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Sociology Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Sanskrit Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Education Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Physics Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Chemistry Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Biology Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Mathematics Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Suggestion 2024 Click here

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির  শিক্ষা বিজ্ঞান পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Class 11 Education Shiksha r Upadan Suggestion Download. WBCHSE Class 11 short question suggestion. WB Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF download. Class 11 Question Paper  Education. WB Class 11th Education suggestion and important questions. Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF.

Get the WBCHSE Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF by winexam.in

 West Bengal WB Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF  prepared by expert subject teachers. WB Class 11th  Education Suggestion with 100% Common in the Examination.

Class 11th Education Shiksha r Upadan Suggestion

West Bengal Class 11 Education Shiksha r Upadan Suggestion Download. WBCHSE Class 11 Shiksha r Upadan short question suggestion. WB Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF  download. Class 11 Education Shiksha r Upadan Question Paper.

একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন উত্তর |  WB Class 11th Education  Suggestion

একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান (Class 11 Education Shiksha r Upadan) শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন উত্তর। একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন উত্তর |  WB Class 11th Education Shiksha r Upadan Suggestion

শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class Eleven Education Suggestion

একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই একাদশ শ্রেণির পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class Eleven Education Shiksha r Upadan Suggestion । শিক্ষা বিজ্ঞান বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন বই ।

শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class 11th Suggestion

আমরা WBCHSE একাদশ শ্রেণির পরীক্ষার শিক্ষা বিজ্ঞান বিষয়ের – শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class 11th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) | Class 11 Education Shiksha r Upadan Suggestion with FREE PDF Download

Education Class XI, Education Class Eleven, WBCHSE, syllabus, একাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান, ক্লাস টোয়েলভ শিক্ষা বিজ্ঞান, একাদশ শ্রেণিরের শিক্ষা বিজ্ঞান, শিক্ষা বিজ্ঞান একাদশ শ্রেণির – শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়), একাদশ শ্রেণী – শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়), একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়), ক্লাস টেন শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়), Class 11 – শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়), Class 11th শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়), Class XI শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়), ইংলিশ, একাদশ শ্রেণির ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Class 11 Shiksha r Upadan Suggestion, Class 11th Education Shiksha r Upadan Suggestion , Class 11 Suggestion , West Bengal Class 11 Board exam suggestion, West Bengal Class Eleven Board exam suggestion , WBCHSE , শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) একাদশ শ্রেণির সাজেশান, একাদশ শ্রেণির সাজেশান – শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) , একাদশ শ্রেণির সাজেশান – শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) , একাদশ শ্রেণির সাজেশন শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়), একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশান ,  একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশান , একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান , শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান, মধ্যশিক্ষা পর্ষদ, Class 11 Suggestion Education , একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF, একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) সাজেশন | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF,একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF, Class 11 Suggestion PDF ,  West Bengal Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF.

FILE INFO : WB Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF Download for FREE | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF

Price : FREE

Download Link1 : Click Here To Download

Download Link2 : Click Here To Download

Download Link3 : Click Here To Download

শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF

  এই ” শিক্ষার উপাদান (দ্বিতীয় অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | WB Class 11 Education Shiksha r Upadan Suggestion PDF ” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here