শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shikshar Dharona Suggestion PDF

0
শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shikshar Dharona Suggestion PDF
শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shikshar Dharona Suggestion PDF

শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন

Class 11 Education Shikshar Dharona Suggestion PDF

শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shikshar Dharona Suggestion PDF : শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষায় বা একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষায় (Class 11 Education Shikshar Dharona Suggestion PDF | West Bengal Class 11 Education Shikshar Dharona Suggestion PDF  | WBCHSE Board Class 11th Education Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন  | Class 11 Education Shikshar Dharona Suggestion PDF | WBCHSE Board Class 11th Education Shikshar Dharona Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন/নোট (West Bengal Class 11th Education Question and Answer / WBCHSE Class 11 Education Shikshar Dharona Suggestion PDF)

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন (West Bengal Class 11th Education Suggestion PDF / Notes / Class 11 Education Shikshar Dharona Suggestion) শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) | Shikshar Dharona

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shikshar Dharona Suggestion : 

  1. HRD- এর সম্পূর্ণ নাম লেখো । 

Answer: HRD- এর সম্পূর্ণ নাম- Human Resource Development . 

  1. সংকীর্ণ ধারণা অনুযায়ী শিক্ষার অর্থ কী ?

Answer: সংকীর্ণ ধারণা অনুযায়ী শিক্ষার অর্থ হলো কিছু জ্ঞান ও কৌশল আয়ত্ত করা । 

  1. জ্ঞান বলতে কী বোঝায় ? 

Answer: জ্ঞান বলতে পঠন , শিখন ও গণিত সম্পর্কে জ্ঞানকে বোঝায় । 

  1. কণাদ – এর মতে শিক্ষা কী ? 

Answer: কণাদ – এর মতে , শিক্ষা হলো এমন একটি প্রক্রিয়া যা ব্যক্তির বা শিক্ষার্থীর আত্মতৃপ্তির বিকাশ ঘটায় ৷ 

  1. শিক্ষাশ্রয়ী ভাববাদী দার্শনিকদের মতে শিক্ষা কী ?

Answer: শিক্ষাশ্রয়ী ভাববাদী দার্শনিকদের মতে শিক্ষা হলো নিজেকে সঠিকভাবে জানা বা আত্মোপলব্ধি করা । 

  1. NCERT- এর পুরো কথাটি কী ? 

Answer: NCERT- এর পুরো নাম হলো ‘ National Council of Educational Research and Training’. 

  1. “ শিক্ষা হলো জ্ঞান অর্জনের প্রক্রিয়া ” —এটি কী ধরনের শিক্ষার সংজ্ঞা ? 

Answer: এটি সংকীর্ণ শিক্ষার সংজ্ঞা । 

  1. গোল্ড স্যাক ( Gold Sack Theory ) বলতে কী বোঝো ?

Answer: সাধারণভাবে পুস্তক বা শিক্ষক – শিক্ষিকা হলেন জ্ঞানের ভাণ্ডার । সেই ভাঙার থেকে স্বর্ণরূপ জ্ঞান শিক্ষার্থীর শূন্যমনে সঞ্চারিত করাই হলো শিক্ষার কাজ । একেই বলে গোল্ড স্যাক তত্ত্ব । 

  1. শিক্ষার নির্দিষ্ট লক্ষ্য থাকা প্রয়োজন কেন ?

Answer: শিক্ষার নির্দিষ্ট লক্ষ্য থাকা প্রয়োজন । কারণ এর দ্বারা শিক্ষার্থীর কর্মসম্পাদনের ইচ্ছা জাগ্রত করা , তার পথনির্দেশ করা এবং সুষ্ঠুভাবে কর্মসম্পাদনে সাহায্যের মাধ্যমে শিক্ষার্থীর সাফল্যের পরিমাপ করা সম্ভব । 

  1. সংগতিবিধান বলতে কী বোঝো ? 

Answer: পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়া বা খাপ খাইয়ে নেওয়াকে বলে সংগতিবিধান । 

  1. “ সা বিদ্যা যা বিমুক্তয়ে ” —কথাটির অর্থ কী ?

Answer:  “ সা বিদ্যা যা বিমুক্তয়ে ” কথাটির অর্থ হলো যা মানুষকে মুক্তিলাভে সহায়তা করে , তা – ই হলো শিক্ষা ।

  1. ” শিক্ষা একটি প্রক্রিয়া ‘ — এই কথার অর্থ কী ? 

Answer: এই কথার অর্থ হলো শিক্ষার এক প্রান্তে আছেন শিক্ষক এবং অন্য প্রান্তে আছেন শিক্ষার্থী । উভয়ের জ্ঞানের স্বতঃস্ফূর্ত দেওয়া – নেওয়ার মাধ্যমে শিক্ষা সার্থক হয়ে ওঠে । শিক্ষক তার জ্ঞান , ব্যক্তিত্ব , আদর্শ প্রভৃতির দ্বারা শিক্ষার্থীকে প্রভাবিত করেন । 

  1. জাতীয় বিকাশে সহায়ক শিক্ষার একটি লক্ষ্য উল্লেখ করো । 

Answer: জাতীয় বিকাশে সহায়ক শিক্ষার লক্ষ্য হলো — অর্থনৈতিক বৈষম্য দূরীকরণ ও সামাজিক ঐক্য স্থাপন । 

  1. জীবনব্যাপী শিক্ষার লক্ষ্য কী ? 

Answer: জীবনব্যাপী শিক্ষার লক্ষ্য হলো ধারাবাহিকভাবে জ্ঞানার্জন , জ্ঞান , দক্ষতা ও দৃষ্টিভঙ্গির পুনর্নবীকরণ । প্রথাগত শিক্ষা থেকে বঞ্চিত কিংবা অল্পবয়সে পাঠত্যাগ করা , শিক্ষার্থীর আগ্রহ ও চাহিদা অনুযায়ী শিক্ষার সুযোগ তৈরি করাও এই শিক্ষার অন্যতম লক্ষ্য। 

  1. দৈহিক বিকাশ বলতে কী বোঝায় ? 

Answer: দৈহিক বিকাশ বলতে দেহের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ , পেশি , অস্থি প্রভৃতির বিকাশকে বোঝায় । 

  1. পেস্তালৎসির মতে শিক্ষা কী ? 

Answer: পেস্তালৎসি মতে শিক্ষা হলো মানুষের সহজাত ক্ষমতাগুলির স্বাভাবিক সুসামঞ্জস্যর পূর্ণ ক্রমোন্নয়নমূলক বিকাশ । 

  1. কারা সমাজকে একটি কলুষিত প্রতিষ্ঠান বলে মনে করেন ? 

Answer: প্রকৃতিবাদীরা সমাজকে একটি কলুষিত প্রতিষ্ঠান বলে মনে করেন । 

  1. অ্যারিস্টটলের মতে শিক্ষা কী ? 

Answer: অ্যারিস্টটলের মতে , একটি সুস্থ দেহে সুস্থ মন তৈরি করাই হলো শিক্ষা । 

  1. কয়েক জন পাশ্চাত্যবাদী শিক্ষাবিদের নাম লেখো ।

Answer: কয়েক জন পাশ্চাত্যবাদী শিক্ষাবিদের নাম – ডিউই , রুশো , ফ্রয়েবেল এবং প্লেটো । 

  1. ব্যাপক অর্থে শিক্ষার লক্ষ্য কী ? 

Answer: ব্যাপক অর্থে শিক্ষার লক্ষ্য শিক্ষার্থীর সর্বাঙ্গীণ বিকাশসাধন । 

  1. ‘ আত্মানাং বিদ্ধি ‘ কথাটির অর্থ কী ? 

Answer: ‘ আত্মানাং বিদ্ধি ’ কথাটির অর্থ হলো নিজেকে জানার মধ্যে দিয়ে পরমসত্তাকে উপলব্ধি করা । 

  1. মোক্ষ বলতে কী বোঝো ? 

Answer: মোক্ষ কথার অর্থ হলো মুক্তি । শিক্ষা বিষয়ে আলোচনা প্রসঙ্গে উপনিষদে বলা হয়েছে , শিক্ষা হলো এমন এক কৌশল যার শেষ পরিণতি হলো মোক্ষ বা মুক্তিলাভ । আত্মোপলব্ধির মাধ্যমে এই মুক্তিলাভ সম্ভব। 

MCQ প্রশ্নোত্তর | শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shikshar Dharona Suggestion : 

  1. “ শিক্ষা হলো মানুষের অন্তর্নিহিত সত্তার পরিপূর্ণ বিকাশ । ” একথা বলেছেন – (A) ডিউই (B) বিবেকানন্দ(C) রবীন্দ্রনাথ(D) গান্ধিজি 

Answer: (B) বিবেকানন্দ

  1. “ শিক্ষা হলো ভাজ হয়ে থাকা বিষয়ের ভাজ খোলার প্রক্রিয়া ” – কে বলেছেন ? (A) ফ্রয়েবেল(B) মন্টেস্কু (C) প্লেটো(D) নান

Answer: (A) ফ্রয়েবেল

  1. “ শিশু এবং ব্যক্তির দেহ , মন ও আত্মার পরিপূর্ণ বিকাশের প্রচেষ্টা হলো শিক্ষা । ” উক্তিটি করেছেন— (A) ডিউই (B) গান্ধিজি (C) বিবেকানন্দ (D) প্লেটো 

Answer: (C) বিবেকানন্দ

  1. “ আত্মোপলব্ধিই হলো শিক্ষা , এই আত্মোপলব্ধি আসে জ্ঞান , ভক্তি ও কর্মের দ্বারা । ” এটি – (A) বস্তুবাদী দর্শনের বক্তব্য (B) প্রয়োগবাদী দর্শনের বক্তব্য (C) ভাববাদী দর্শনের বক্তব্য (D) প্রকৃতিবাদী দর্শনের বক্তব্য 

Answer: (C) ভাববাদী দর্শনের বক্তব্য

  1. বৈদিক শিক্ষার চারটি পর্বকে বলে -(A) চতুর্বেদ (B) চতুপূর্ব (C) চতুরাশ্রম (D) চারপর্ব 

Answer: (C) চতুরাশ্রম

  1. “ শিক্ষার্থীর দেহ , মন , আত্মার পরিপূর্ণ বিকাশ হলো শিক্ষা । ” – এই কথাটি বলেছেন (A) মহাত্মা গান্ধি (B) স্বামী বিবেকানন্দ (C) রবীন্দ্রনাথ ঠাকুর(D) রাজা রামমোহন 

Answer: (A) মহাত্মা গান্ধি

  1. GNP- এর সম্পূর্ণ নামটি হলো – (A) জেনারেল ন্যাশনাল প্রোডাক্ট (B) গ্রস ন্যাশনাল প্রোগ্রাম (C) জেনারেল ন্যাশনাল প্রোগ্রাম (D) গ্রস ন্যাশনাল প্রোডাক্ট 

Answer: (D) গ্রস ন্যাশনাল প্রোডাক্ট

  1. সমাজের ক্ষুদ্র সংস্করণ হিসাবে যেটিকে বিশেষভাবে আলোচনা করা হয় , সেটি হলো -(A) হিন্দুমন্দির(B) পরিবার (C) বৌদ্ধমঠ(D) বিদ্যালয় 

Answer: (D) বিদ্যালয়

  1. বিদ্যালয়ে শিক্ষাদানের ও শৃঙ্খলাবিধানের লক্ষ্য হলো– (A) চরিত্রগঠন (B) দেহগঠন (C) অর্থউপার্জন (D) সমাজগঠন 

Answer: (A) চরিত্রগঠন

  1. ‘ Education ‘ শব্দটি কোন শব্দ থেকে এসেছে ? (A) ফরাসি (B) ইংরেজি (C) লাতিন(D) গ্রিক 

Answer: (C) লাতিন

  1. লাতিন শব্দ ‘ Educere’- এর অর্থ হলো – (A) শিক্ষণ কম (B) শৃঙ্খলাবদ্ধ করা (C) লালনপালন করা (D) বাইরে নিয়ে আসা বা নিষ্কাশন করা 

Answer: (D) বাইরে নিয়ে আসা বা নিষ্কাশন করা

  1. ডিউই – এর মতে শিক্ষার উদ্দেশ্য হলো – (A) দৈহিক বিকাশ (B) সামাজিক বিকাশ (C) আধ্যাত্মিক বিকাশ(D) নৈতিক বিকাশ 

Answer: (B) সামাজিক বিকাশ

  1. শিক্ষা একটি দ্বিমেরুবিশিষ্ট প্রক্রিয়া যার এক দিকে রয়েছেন শিক্ষক এবং অপর দিকে রয়েছে – (A) শিক্ষার্থী (B) পাঠক্রম (C) শিক্ষিকা(D) বিদ্যালয় 

Answer: (A) শিক্ষার্থী

  1. নীচের কোনটি ব্যাপক অর্থে শিক্ষার বৈশিষ্ট্য নয় ? (A) শিক্ষা একটি ধারাবাহিক প্রক্রিয়া (B) শিক্ষা একটি জ্ঞানার্জনের প্রক্রিয়া (C) শিক্ষা হলো একটি দ্বিমুখী প্রক্রিয়া (D) শিক্ষা একটি জীবনব্যাপী প্রক্রিয়া

Answer: (C) শিক্ষা হলো একটি দ্বিমুখী প্রক্রিয়া

  1. সংকীর্ণ অর্থে শিক্ষা হলো – (A) সংগতিবিধান (B) জীবনব্যাপী প্রক্রিয়া (C) অভিজ্ঞতার পুনর্গঠন ও পুনঃসৃজন (D) জ্ঞানার্জন 

Answer: (D) জ্ঞানার্জন

  1. বিবেকানন্দের মতে শিক্ষা হলো -(A) মানুষের সর্বাঙ্গীণ বিকাশের পথ (B) মানুষের মনে আনন্দ জাগ্রত করা (C) মানুষের অন্তর্নিহিত শিক্ষা (D) মানুষের আধ্যাত্মিক বিকাশ – 

Answer: (C) মানুষের অন্তর্নিহিত শিক্ষা

  1. “ শিক্ষা একটি দ্বিমুখী প্রক্রিয়া ” – উক্তিটি কার ? (A) রবীন্দ্রনাথ(B) অ্যাডামস (C) রুশো (D) ডিউই ?

Answer: (B) অ্যাডামস

  1. ‘ Educatum ‘ শব্দটির অর্থ হলো – (A) শিক্ষাদান করা (B) লালনপালন করা (C) পরিচর্যা করা (D) নির্দেশনা দান 

Answer: (A) শিক্ষাদান করা

  1. “ ন হি জ্ঞানেন সদৃশং পবিত্রমিহ বিদ্যতে ” – কোথায় বলা হয়েছে ? (A) উপনিষদে(B) গীতায় (C) ঋগ্‌বেদে (D) অর্থববেদে 

Answer: (B) গীতায়

  1. “ শিক্ষা হলো সুস্থ দেহে সুস্থ মনের সৃষ্টি । ” কে বলেছেন ? (A) ফ্রয়েবেল (B) নান(C) প্লেটো(D) অ্যারিস্টটল 

Answer: (D) অ্যারিস্টটল

  1. আধুনিক শিক্ষাব্যবস্থা হলো– (A) বিদ্যালয়কেন্দ্রিক (B) পাঠ্যক্রমকেন্দ্রিক (C) শিশুকেন্দ্রিক (D) শিক্ষককেন্দ্রিক 

Answer: (C) শিশুকেন্দ্রিক

রচনাধর্মী প্রশ্নোত্তর | শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shikshar Dharona Suggestion : 

  1. সহপাঠক্রমিক কার্যাবলির প্রকারভেদ আলোচনা করো । 

Answer: সহপাঠক্রমিক কার্যাবলির প্রকারভেদ নীচে আলোচনা করা হলো— 

সামাজিক বিকাশমূলক কার্যাবলি : ছাত্র – ছাত্রীরা সহপাঠক্রমিক কার্যাবলিতে অংশগ্রহণ করলে তাদের মধ্যে যে বিভিন্ন ধরনের সামাজিক গুণের বিকাশ ঘটে , তাকে সামাজিক বিকাশমূলক কার্যাবলি বলে । উদাহরণ হিসাবে বলা যায় স্বাস্থ্য সপ্তাহ পালন , গ্রামের উন্নয়নের কাজ , বিদ্যালয়ের সংসদ গঠন প্রভৃতি । 

কৃষ্টিমূলক কার্যাবলি : বিদ্যালয়ের ছাত্র – ছাত্রীদের যে সকল কাজের মাধ্যমে কৃষ্টির বিকাশ ঘটে , সে কার্যাবলিকে কৃষ্টিমূলক কার্যাবলি বলে । যেমন— বিদ্যালয়ে বিভিন্ন মনীষীদের জন্ম ও মৃত্যুবার্ষিকী পালন করা , স্বাধীনতা দিবস ও প্রজাতন্ত্র দিবস পালন করা , বিজ্ঞান , ভূগোল , ইতিহাসের প্রদর্শনী এবং বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতি । 

স্বায়ত্তশাসনমূলক কার্যাবলি : ছাত্র – ছাত্রী শিক্ষা প্রতিষ্ঠানে যেসকল অনুষ্ঠান সম্পূর্ণ নিজেরাই আয়োজন ও পরিচালনা করে সেগুলিকে স্বায়ত্তশাসনমূলক কার্যাবলি : বলে । যেমন— হোস্টেল পরিচালনা করা । 

শরীরচর্চামূলক কার্যাবলি : যেসকল কাজের মধ্যে দিয়ে ছাত্র – ছাত্রীদের শরীরচর্চার সাথে সাথে তাদের বিভিন্ন অঙ্গ – প্রত্যঙ্গের সঞ্চালন ঘটে সেইসকল কাজকে শরীরচর্চামূলক কাজ বলে । যেমন— প্যারেড , যোগাসন , বিভিন্ন রকম খেলাধুলায় অংশগ্রহণ করলে শরীরচর্চার সাথে সাথে তা মানুষের কর্মদক্ষতা ও মানসিক বিকাশে সহায়ক হয় । 

শিক্ষামূলক কার্যাবলি : পরিকল্পিতভাবে যেসকল কাজের মাধ্যমে শিক্ষার বিভিন্ন লক্ষ্যপূরণ সেগুলিকে শিক্ষামূলক কার্যাবলি বলা হয় । যেমন— বিতর্কসভা , শিক্ষাক্ষেত্রে বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান , তাৎক্ষণিক বক্তৃতা প্রভৃতি । 

সহযোগিতামূলক কার্যাবলি : যেসকল কর্মসূচি রূপায়ণের মাধ্যমে ছাত্র – ছাত্রীদের মধ্যে পারস্পরিক সহযোগিতার পরিবেশ তৈরি হয় , সেগুলিকে সহযোগিতামূলক কার্যাবলি বলে । যেমন— ছাত্র – ছাত্রীদের বিভিন্ন সেবামূলক কাজ , ব্রতচারী প্রভৃতিতে অংশগ্রহণ । 

আত্মপ্রকাশমূলক কার্যাবলি : যেসকল কাজ করলে ছাত্র – ছাত্রীদের মধ্যে আত্মপ্রকাশমূলক জ্ঞানের সঞ্চার ঘটে সেগুলিকে আত্মপ্রকাশমূলক কার্যাবলি বলে । উদাহরণ হিসাবে বলা যায় বিদ্যালয়ে বৃক্ষরোপণে অংশ্র গ্রহণ করা , বিদ্যালয়ে পত্রিকা প্রকাশ করা প্রভৃতি । 

প্রাক্ষোভিক বিকাশমূলক কার্যাবলি : অভিনয় , নৃত্য পরিবেশন , সংগীত পরিবেশন সহ যেসকল কাজের মাধ্যমে শিক্ষার্থীদের ব্যক্তিগত গুণাবলির পরিচয় পাওয়া যায় , সেগুলিকে প্রাক্ষোভিক কার্যাবলি বলা হয়। 

অবসর জীবনযাপনমূলক কার্যাবলি : শিক্ষার্থীদের মধ্যে যেসকল কর্মসূচি অবসর জীবনযাপনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে , তাদেরকে অবসর জীবনযাপনমূলক কার্যাবলি বলা হয় । 

সৃজনাত্মক কার্যাবলি : যেসকল কাজ করলে ছাত্র – ছাত্রীদের মধ্যে সৃষ্টিশীল বা সৃজনশীল ক্ষমতার বিকাশ ঘটে , তাকে সৃজনাত্মক কার্যাবলি বলে । যেমন— আবৃত্তি , অভিনয় , বক্তৃতা , গানবাজনা প্রভৃতি । 

  1. শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্যগুলি আলোচনা করো । 

Answer: সমাজতন্ত্রবাদী শিক্ষার সমর্থক জন ডিউই , হেগেল , গান্ধিজি , হবস এবং হার্বার্ট স্পেনসার প্রমুখ মনে করেন প্রথমে সমাজ , তারপর ব্যক্তি । সমাজ ছাড়া কখনোই ব্যক্তির অস্তিত্ব কল্পনা করা যায় না । ব্যক্তির জন্ম – মৃত্যু , আশা – আকাঙ্ক্ষা , কাজকর্ম , নীতিবোধ সবকিছুই সমাজের মধ্যে সংগঠিত হয় । এছাড়া সকল মানুষকেই সামাজিক রীতিনীতি , আচার – অনুষ্ঠান , নিয়মকানুন মেনে চলতে হয় । তাই শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্যে কোনো ব্যক্তি নয় , সম্পূর্ণ সমাজ ব্যবস্থার ওপর গুরুত্ব দেওয়া হয় । সমাজকে প্রাধান্য দিতে গিয়ে শিক্ষার যে লক্ষ্যটির উদ্ভব ঘটে তা হলো সমাজতান্ত্রিক লক্ষ্য । শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্য ।

প্রথমত , শিক্ষার অন্যতম সমাজতান্ত্রিক লক্ষ্য হলো যেকোনো ব্যক্তিকে সমাজে বসবাসের উপযুক্ত করে তোলা , যাতে একজন মানুষ একজন সভ্য নাগরিক হিসাবে পরিচিতি লাভ করতে পারে । 

দ্বিতীয়ত , সমাজতান্ত্রিক ক্ষেত্রে শিক্ষার অপর একটি লক্ষ্য হলো প্রতিটি শিশু যাতে সমাজের অন্য সদস্যদের সাথে পারস্পরিক ভাব বিনিময় ও ক্রিয়া – প্রক্রিয়া করতে পারে সেইভাবে শিশুটিকে তৈরি করা । 

তৃতীয়ত , সমাজতান্ত্রিক শিক্ষার লক্ষ্য হলো শিক্ষাকে সমাজমুখী করে তোলা অর্থাৎ বিদ্যালয়গুলি হলো সামাজিক প্রতিষ্ঠান , যা সামাজিক চাহিদা মেটানোর জন্যে অনেকাংশে কাজ করে । 

চতুর্থত , সমাজতান্ত্রিক শিক্ষায় ব্যক্তির আশা – আকাঙ্ক্ষা , শিক্ষা – সংস্কৃতি , নীতিবোধ ইত্যাদি সমাজের সংস্পর্শে গড়ে ওঠে । 

পঞ্চমত , ব্যক্তির সার্বিক সত্তা সমাজের উপর নির্ভরশীল । তাই ব্যক্তি সমাজের জন্য , সমাজ ব্যক্তির জন্য নয় । আর এই বিষয়টি স্পষ্ট হয়ে ওঠে শিক্ষার সমাজতান্ত্রিক ল । 

ষষ্ঠত , জন ডিউই মনে করেন , মানবজাতির সামাজিক চেতনায় ব্যক্তির প্রচ্ছন্ন অংশগ্রহণের মাধ্যমে শিক্ষালাভ ঘটে । আসলে যেকোনো ব্যক্তিজীবনকে পরিস্ফুট করতে গেলে প্রথমে সমাজজীবনকে পরিস্ফুট করা উচিত । 

সপ্তমত , দার্শনিক রেমন্ড , রস এবং হেগেল প্রমুখ মনে করেন শিক্ষা শুধু ব্যক্তির বিকাশ ঘটায় না , সমাজেরও বিকাশ ঘটায় । 

অষ্টমত , সমাজতান্ত্রিক শিক্ষার অন্যতম লক্ষ্য হলো শিক্ষার্থীদের সমাজের বিভিন্ন উন্নয়নমূলক এবং কল্যাণমূলক কাজে নিয়োগ করার দিকে লক্ষ রাখা । 

নবমত , অগস্ট কোথ – এর মতে , সমাজের অতীত গৌরবান্বিত অধ্যায়গুলি ধরে রাখা এবং তা ভবিষ্যৎ নাগরিকদের মধ্যে ছড়িয়ে দেওয়া হলো সমাজতান্ত্রিক শিক্ষার অন্যতম উদ্দেশ্য । 

দশমত , সমাজতান্ত্রিক শিক্ষায় সমাজকে নিয়ন্ত্রণের মাধ্যমে সমস্ত সমাজতান্ত্রিক কৌশল আয়ত্ত করা হয় । এই কৌশলগুলি আবার সামাজিক সংস্থাগুলিকে নিয়ন্ত্রণ করে । উপরিউক্ত আলোচনা থেকে স্পষ্ট যে শিক্ষার মাধ্যম আলাদা আলাদা হলেও শিক্ষার দ্বারা সমাজতান্ত্রিক লক্ষ্যকে পূরণ করা সম্ভব । আসলে যেকোনো মানুষের | ব্যক্তিগত গুণাবলির বিকাশ ঘটে সমাজের সংস্পর্শে এসে । তাই বলা যায় , শিক্ষার লক্ষ্য | ব্যক্তিস্বার্থ পূরণ করা নয় , শিক্ষার লক্ষ্য হলো সমাজের লক্ষ্যপূরণ । 

একাদশ শ্রেণীর সাজেশন ২০২৪ – Class 11 Suggestion 2024

আরোও দেখুন:-

Class 11 Bengali Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 English Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Geography Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 History Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Political Science Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Philosophy Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Sociology Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Sanskrit Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Education Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Physics Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Chemistry Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Biology Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Mathematics Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Suggestion 2024 Click here

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির  শিক্ষা বিজ্ঞান পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Class 11 Education Shikshar Dharona Suggestion Download. WBCHSE Class 11 short question suggestion. WB Class 11 Education Shikshar Dharona Suggestion PDF download. Class 11 Question Paper  Education. WB Class 11th Education suggestion and important questions. Class 11 Education Shikshar Dharona Suggestion PDF.

Get the WBCHSE Class 11 Education Shikshar Dharona Suggestion PDF by winexam.in

 West Bengal WB Class 11 Education Shikshar Dharona Suggestion PDF  prepared by expert subject teachers. WB Class 11th  Education Suggestion with 100% Common in the Examination.

Class 11th Education Shikshar Dharona Suggestion

West Bengal Class 11 Education Shikshar Dharona Suggestion Download. WBCHSE Class 11 Shikshar Dharona short question suggestion. WB Class 11 Education Shikshar Dharona Suggestion PDF  download. Class 11 Education Shikshar Dharona Question Paper.

একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) প্রশ্ন উত্তর |  WB Class 11th Education  Suggestion

একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান (Class 11 Education Shikshar Dharona) শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) প্রশ্ন উত্তর। একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) প্রশ্ন উত্তর |  WB Class 11th Education Shikshar Dharona Suggestion

শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class Eleven Education Suggestion

একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই একাদশ শ্রেণির পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class Eleven Education Shikshar Dharona Suggestion । শিক্ষা বিজ্ঞান বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন বই ।

শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class 11th Suggestion

আমরা WBCHSE একাদশ শ্রেণির পরীক্ষার শিক্ষা বিজ্ঞান বিষয়ের – শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান সাজেশন | West Bengal Class 11th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন – শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) | Class 11 Education Shikshar Dharona Suggestion with FREE PDF Download

Education Class XI, Education Class Eleven, WBCHSE, syllabus, একাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান, ক্লাস টোয়েলভ শিক্ষা বিজ্ঞান, একাদশ শ্রেণিরের শিক্ষা বিজ্ঞান, শিক্ষা বিজ্ঞান একাদশ শ্রেণির – শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়), একাদশ শ্রেণী – শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়), একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়), ক্লাস টেন শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়), Class 11 – শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়), Class 11th শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়), Class XI শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়), ইংলিশ, একাদশ শ্রেণির ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Class 11 Shikshar Dharona Suggestion, Class 11th Education Shikshar Dharona Suggestion , Class 11 Suggestion , West Bengal Class 11 Board exam suggestion, West Bengal Class Eleven Board exam suggestion , WBCHSE , শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণির সাজেশান, একাদশ শ্রেণির সাজেশান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) , একাদশ শ্রেণির সাজেশান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) , একাদশ শ্রেণির সাজেশন শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়), একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশান ,  একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশান , একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান , শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান, মধ্যশিক্ষা পর্ষদ, Class 11 Suggestion Education , একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Shikshar Dharona Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Shikshar Dharona Suggestion PDF, একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) সাজেশন | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Shikshar Dharona Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Shikshar Dharona Suggestion PDF,একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Shikshar Dharona Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) সাজেশন | WB Class 11 Education Shikshar Dharona Suggestion PDF, Class 11 Suggestion PDF ,  West Bengal Class 11 Education Shikshar Dharona Suggestion PDF.

FILE INFO : WB Class 11 Education Shikshar Dharona Suggestion PDF Download for FREE | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shikshar Dharona Suggestion PDF

Price : FREE

Download Link1 : Click Here To Download

Download Link2 : Click Here To Download

Download Link3 : Click Here To Download

শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | Class 11 Education Shikshar Dharona Suggestion PDF

  এই ” শিক্ষার ধারনা এবং লক্ষ্য (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন | WB Class 11 Education Shikshar Dharona Suggestion PDF ” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here