ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF

0
ভূমির ব্যাবহার - বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় - তৃতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF
ভূমির ব্যাবহার - বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় - তৃতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF

ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন

Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF

ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF : ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির ভূগোল পরীক্ষায় বা একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষায় (Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF | West Bengal Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF  | WBCHSE Board Class 11th Geography Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষার জন্য ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন  | Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF | WBCHSE Board Class 11th Geography Bhumir Bebohar Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির ভূগোল সাজেশন/নোট (West Bengal Class 11th Geography Question and Answer / WBCHSE Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF)

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন (West Bengal Class 11th Geography Suggestion PDF / Notes / Class 11 Geography Bhumir Bebohar Suggestion) ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) | Bhumir Bebohar

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Bhumir Bebohar Suggestion : 

  1. ইউক্রেনের অধিকাংশ জমি কী কাজে ব্যবহৃত হয় ? 

Answer: কৃষিকার্যে । 

  1. অস্ট্রেলিয়ার কোন নদী অববাহিকায় জমি কৃষিকাজে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় ? 

Answer: মারে ডার্লিং অববাহিকা । 

  1. প্রেইরি তৃণভূমি কোথায় লক্ষ করা যায় ? 

Answer: উত্তর আমেরিকায় । 

  1. ভূমির বৈশিষ্ট্য লেখো । 

Answer: 1) ভূমি হলো সমস্ত উদ্ভিদ ও প্রাণীকুলের আবাসস্থল , 2) ভূমিতে মানুষ শ্রম প্রয়োগ করে ফসল ফলায় , 3) ভূমি থেকেই বিভিন্ন খনিজ সম্পদ পাওয়া যায় , 4) ভূমির উপর মানুষ রাস্তাঘাট , ঘরবাড়ি , শিল্পকেন্দ্র গড়ে তোলে । 

  1. ভূমির ব্যবহারের প্রকারভেদ লেখো । 

Answer: 1) কৃষিভূমি , 2) অরণ্যভূমি , 3) খাদ্য সংগ্রহ ক্ষেত্র , 4) পশুপালন ক্ষেত্র , 5) কৃষিক্ষেত্র , 6) খনিজ উত্তোলন ক্ষেত্র , 7) মৎস্য সংগ্রহ ক্ষেত্র , 8) যোগাযোগ ক্ষেত্র , 9) ব্যাবসাবাণিজ্য ক্ষেত্র , 10) বিনোদন ক্ষেত্র , 11) শিল্পক্ষেত্র , 12) চারণভূমি ইত্যাদি ।

  1. শহরাঞ্চলে ভূমির ব্যবহারের বৈশিষ্ট্য লেখো ।

Answer: 1) ভূমির পরিবর্তন দ্রুত ঘটে এবং তা সাংস্কৃতিক ভূদৃশ্যে পরিণত করে থাকে । 2)  শহরের ভূমির ব্যবহার প্রধানত ত্রিমাত্রিক বৈশিষ্ট্যসম্পন্ন । 3) শহরের ভূমিতে সাধারণত বিভিন্ন শিল্প – কলকারখানা , প্রশাসনিক বিভাগ গড়ে ওঠে , 4) প্রাকৃতিক বাস্তুতান্ত্রিকের পরিবর্তে মানব বাস্তুতান্ত্রিক গড়ে ওঠে ।

MCQ প্রশ্নোত্তর | ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Bhumir Bebohar Suggestion : 

  1. চিনের ধানের ভাণ্ডার কাকে বলা হয় ? (A) হুনান প্রদেশকে (B) উত্তর – পূর্ব প্রদেশকে (C) হুকেই প্রদেশকে (D) গানসু প্রদেশকে 

Answer: (A) হুনান প্রদেশকে

  1. ব্রাজিলের অধিকাংশ কফির ফাজেন্দাগুলি কোথায় অবস্থিত ? (A) লিমবুর্গ প্রদেশে (B) উত্তর কেপে (C) সাওপাওলো প্রদেশে(D) বাহিয়া প্রদেশে 

Answer: (C) সাওপাওলো প্রদেশে

  1. কোন দেশকে পৃথিবীর রুটির ঝুড়ি বলা হয় ? (A) চিনকে (B) জাপানকে (C) ইউক্রেনকে (D) জার্মানিকে 

Answer: (C) ইউক্রেনকে

  1. কানাডায় বনভূমির পরিমাণ কত ? (A) 20 % (B) 30 % (C) 44 %(D) 54 % 

Answer: (D) 54 %

  1. সমুদ্র থেকে ভূমি উদ্ধার কর্মসূচি গ্রহণ করা হয়েছে কোন দেশে ? (A) ভারত (B) চিন (C) নেদারল্যান্ড (D) জাপান 

Answer: (C) নেদারল্যান্ড

  1. চিনের উত্তর – পূর্বাংশে ও ইউক্রেনে ভূমি কোন কাজে বেশি ব্যবহৃত হয় ? (A) শিল্পে (B) বসতিতে (C) বনভূমিতে (D) কৃষিতে 

Answer: (D) কৃষিতে

  1. USA- তে কোন কাজে ভূমি সবচেয়ে বেশি ব্যবহৃত হয় ?(A) তৃণভূমিতে (B) বসতিতে (C) বনভূমিতে (D) শিল্পে 

Answer: (A) তৃণভূমিতে

  1. জাপানে মোট ভূমিভাগের কত শতাংশ অরণ্যাবৃত ? (A) এক দ্বিতীয়াংশ (B) তিন – চতুর্থাংশ (C) এক – চতুর্থাংশ (D) দুই – তৃতীয়াংশ 

Answer: (B) তিন – চতুর্থাংশ

বিশ্লেষণধর্মী প্রশ্নোত্তর | ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Bhumir Bebohar Suggestion : 

  1. আমেরিকা যুক্তরাষ্ট্র , কানাডা , জাপান ও ব্রাজিলের ভূমির ব্যবহার ও ধরন সম্পর্কে লেখো । 

Answer: 1] আমেরিকা যুক্তরাষ্ট্র – এ ভূমির ব্যবহার : বিশ্বের অন্যতম শিল্পোন্নত ও চতুর্থ বৃহত্তম দেশ হলো আমেরিকা যুক্তরাষ্ট্র । এই দেশটির পশ্চিমে অবস্থান করছে প্রশাস্ত মহাসাগর , পূর্বে আটলান্টিক মহাসাগর , উত্তরে কানাডা এবং দক্ষিণে মেক্সিকো উপসাগর । দেশটির মধ্যভাগে অবস্থান করছে সমতলভূমি । এই দেশের উল্লেখযোগ্য প্রাকৃতিক বৈশিষ্ট্য হলো উত্তর – মধ্যভাগের বৃহৎ হ্রদ অঞ্চল । সুপিরিয়র , মিশিগান , হিউরন , ইরি , অন্টারিও এই পঞ্চহ্রদ এবং এগুলির সঙ্গে সংযোগকারী সেন্ট লরেন্স নদী দেশের উত্তর পূর্বাংশের ভূমি ব্যবহারের ওপর প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রভাব বিস্তার করে । 

 ভূমি ব্যবহারের ধরন : 

1) কৃষিভূমি : আমেরিকা যুক্তরাষ্ট্রের মোট আয়তন 94 লক্ষ বর্গ কিমি । দেশের মোট ভূমিভাগের ‘ / ভাগ ভূমি কৃষিকাজে ব্যবহৃত হয় । এখানকার প্রধান ফসলগুলি হলো গম , ভুট্টা , ধান , সয়াবিন , তুলো ইত্যাদি । 

2) বনভূমি : দেশের মোট আয়তনের 30 % বনভূমি অবস্থান করছে । এই বনভূমির প্রধান বৃক্ষগুলি হলো পাইন , ফার , বার্ড , ওক প্রভৃতি । 

3) অন্যান্য ব্যবহার : এই দেশের প্রায় 25 % ভাগ ভূমি পৌরবসতি , শিল্প , রাস্তাঘাট , পার্ক ইত্যাদি কাজে ব্যবহৃত হয় । 

2] কানাডার ভূমির ব্যবহার : এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ । এই দেশের জলবায়ু অত্যন্ত শীতল প্রকৃতির এবং বিস্তীর্ণ এলাকা জুড়ে রয়েছে বরাফাবৃত ভূমি । এই দেশের পশ্চিমে অবস্থান করছে প্রশান্ত মহাসাগর , পূর্বে আটলান্টিক মহাসাগর এবং দক্ষিণে আমেরিকা যুক্তরাষ্ট্র কৃষি , শিল্প , খনিজ উত্তোলন প্রভৃতি ক্ষেত্রে কানাডা যথেষ্ট সমৃদ্ধ দেশ । 

ভূমি ব্যবহারের ধরন : 

1) কৃষিভূমি : এই দেশের বিভিন্ন এলাকায় বিভিন্ন ধরনের ফসল চাষ করা হয় । যথা — গম ও উদ্যান কৃষি ইত্যাদি । 

2) বনভূমি : এই দেশের মোট জমির ৪৪ শতাংশ স্থান জুড়ে আছে বনভূমি । এই দেশের পশ্চিমে ব্রিটিশ কলম্বিয়া থেকে পূর্বে নিউফাউন্ডল্যান্ডে সরলবর্গীয় , তুন্দ্রা বনভূ মির মিশ্র অরণ্য লক্ষ করা যায় । 

3) অন্যান্য ব্যবহার : এই দেশের সমগ্র ভূমিভাগের ৩ শতাংশ স্থানে শিল্প ও খনির জন্য ভূমি ব্যবহৃত হয় , ৩৬ শতাংশ এলাকা অবরভূমি ও অন্যান্য ক্ষেত্রে যেমন — পরিবর্তন , নগর প্রভৃতি কাজে ব্যবহার করা হয় । 

3] জাপানের ভূমির ব্যবহার : আয়তনের বিচারে জাপান বিশ্বে ৬২ তম স্থান অধিকার করেছে । ছোটো – বড়ো মিলিয়ে প্রায় ৩০০০ টি দ্বীপ নিয়ে এই দেশ গঠিত । দেশের প্রধান দ্বীপগুলি হলো — হনসু হোক্কাইডো , কিউসু এবং শিকোকু । কোরিয়া প্রণালী ও জাপান সাগরের অপর পারে দক্ষিণ কোরিয়া ও উত্তর কোরিয়া , চিন সাগরের অপর প্রান্তে তাইওয়ান ও চিনের মূল ভূখণ্ড অবস্থিত । 

ভূমি ব্যবহারের ধরন : 

1) কৃষিভূমি : দেশের মোট কৃষিভূমির প্রায় ১৪ শতাংশ এলাকায় ফসল চাষ করা হয় । এখানকার কৃষিভূমির মধ্যে সবচেয়ে বেশি ধান উৎপন্ন হয় । 

2) বনভূমি : দেশের মোট এলাকার প্রায় ৭৫ শতাংশ বনভূমি ও অন্যান্য ক্ষেত্রে ব্যবহার করা হয় । হোক্কাইডো , ফুকুশিমা , ইয়াটা প্রভৃতি প্রদেশে পর্ণমোচী ও চিরসবুজ বৃক্ষের সমাবেশ লক্ষ করা যায় । 

4] ব্রাজিলের ভূমির ব্যবহার : আয়তনের বিচারে ব্রাজিল বিশ্বের পঞ্চম বৃহত্তম দেশ । এই দেশের উত্তরে রয়েছে ভেনেজুয়েলা , সুরিনাম দক্ষিণে উরুগুয়ে , পশ্চিমে বলিভিয়া । ব্রাজিলের ভূপ্রকৃতি যথেষ্ট বৈচিত্র্যময় । দেশটিতে পাহাড় , পর্বত , সমভূমি , উচ্চভূমি , চারণভূমি প্রভৃতি সকল প্রকার ভূভাগই বিদ্যমান । 

ভূমি ব্যবহারের ধরন : 

1) কৃষি : ব্রাজিলের মোট ভূমিভাগের আয়তন হলো 85-15 লক্ষ বর্গ কিমি এবং মোট ভূমিভাগের ‘ / ভাগ হলো কৃষিযোগ্য জমি । এখানকার প্রধান ফসলগুলি হলো কফি , কোকো , ইক্ষু , আলু ইত্যাদি । 

2) বনভূমি : দেশের উত্তর – পশ্চিম ভাগে ক্রান্তীয় বৃষ্টিঅরণ্য লক্ষ করা যায় । এই অরণ্যের পূর্বদিকে 25 % এলাকা জুড়ে রয়েছে চারণভূমি । এই অরণ্যের প্রধান বৃক্ষগুলি হলো আবলুস , সেগুন , রোজউড , মেহগিনি ইত্যাদি ৷ 

3) অন্যান্য ব্যবহার : এই দেশের প্রায় / ভাগ জমি বিভিন্নভাবে ব্যবহৃত হয়ে থাকে ৷ যথা — পৌর বসতিতে , শিল্পে , রাস্তাঘাটে ব্যবহৃত হয় ।

একাদশ শ্রেণীর সাজেশন ২০২৪ – Class 11 Suggestion 2024

আরোও দেখুন:-

Class 11 Bengali Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 English Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Geography Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 History Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Political Science Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Philosophy Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Sociology Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Sanskrit Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Education Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Physics Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Chemistry Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Biology Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Mathematics Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Suggestion 2024 Click here

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির  ভূগোল পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Class 11 Geography Bhumir Bebohar Suggestion Download. WBCHSE Class 11 short question suggestion. WB Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF download. Class 11 Question Paper  Geography. WB Class 11th Geography suggestion and important questions. Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF.

Get the WBCHSE Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF by winexam.in

 West Bengal WB Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF  prepared by expert subject teachers. WB Class 11th  Geography Suggestion with 100% Common in the Examination.

Class 11th Geography Bhumir Bebohar Suggestion

West Bengal Class 11 Geography Bhumir Bebohar Suggestion Download. WBCHSE Class 11 Bhumir Bebohar short question suggestion. WB Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF  download. Class 11 Geography Bhumir Bebohar Question Paper.

একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন – ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) প্রশ্ন উত্তর |  WB Class 11th Geography  Suggestion

একাদশ শ্রেণীর ভূগোল (Class 11 Geography Bhumir Bebohar) ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) প্রশ্ন উত্তর। একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন – ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) প্রশ্ন উত্তর |  WB Class 11th Geography Bhumir Bebohar Suggestion

ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class Eleven Geography Suggestion

একাদশ শ্রেণীর ভূগোল পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  একাদশ শ্রেণির ভূগোল বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই একাদশ শ্রেণির পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class Eleven Geography Bhumir Bebohar Suggestion । ভূগোল বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন বই ।

ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class 11th Suggestion

আমরা WBCHSE একাদশ শ্রেণির পরীক্ষার ভূগোল বিষয়ের – ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class 11th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর একাদশ শ্রেণির ভূগোল পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির ভূগোল পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন – ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) | Class 11 Geography Bhumir Bebohar Suggestion with FREE PDF Download

Geography Class XI, Geography Class Eleven, WBCHSE, syllabus, একাদশ শ্রেণি ভূগোল, ক্লাস টোয়েলভ ভূগোল, একাদশ শ্রেণিরের ভূগোল, ভূগোল একাদশ শ্রেণির – ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ), একাদশ শ্রেণী – ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ), একাদশ শ্রেণির ভূগোল ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ), ক্লাস টেন ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ), Class 11 – ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ), Class 11th ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ), Class XI ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ), ইংলিশ, একাদশ শ্রেণির ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Class 11 Bhumir Bebohar Suggestion, Class 11th Geography Bhumir Bebohar Suggestion , Class 11 Suggestion , West Bengal Class 11 Board exam suggestion, West Bengal Class Eleven Board exam suggestion , WBCHSE , ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণির সাজেশান, একাদশ শ্রেণির সাজেশান – ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) , একাদশ শ্রেণির সাজেশান – ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) , একাদশ শ্রেণির সাজেশন ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ), একাদশ শ্রেণীর ভূগোল সাজেশান ,  একাদশ শ্রেণীর ভূগোল সাজেশান , একাদশ শ্রেণীর ভূগোল , ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল, মধ্যশিক্ষা পর্ষদ, Class 11 Suggestion Geography , একাদশ শ্রেণীর ভূগোল – ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর ভূগোল – ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF, একাদশ শ্রেণীর ভূগোল – ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) সাজেশন | একাদশ শ্রেণীর ভূগোল – ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর ভূগোল – ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF,একাদশ শ্রেণীর ভূগোল – ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর ভূগোল – ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF, Class 11 Suggestion PDF ,  West Bengal Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF.

FILE INFO : WB Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF Download for FREE | একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF

Price : FREE

Download Link1 : Click Here To Download

Download Link2 : Click Here To Download

Download Link3 : Click Here To Download

ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF

  এই ” ভূমির ব্যাবহার – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – তৃতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | WB Class 11 Geography Bhumir Bebohar Suggestion PDF ” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here