জীবমন্ডল (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Jivmandal Suggestion PDF
জীবমন্ডল (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Jivmandal Suggestion PDF : জীবমন্ডল (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল। এবার পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির ভূগোল পরীক্ষায় বা একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষায় (Class 11 Geography Jivmandal Suggestion PDF | West Bengal Class 11 Geography Jivmandal Suggestion PDF | WBCHSE Board Class 11th Geography Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষার জন্য জীবমন্ডল (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | Class 11 Geography Jivmandal Suggestion PDF | WBCHSE Board Class 11th Geography Jivmandal Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন।
পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন (West Bengal Class 11th Geography Suggestion PDF / Notes / Class 11 Geography Jivmandal Suggestion) জীবমন্ডল (চতুর্থ অধ্যায়) প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে।
Ans: যে খাদ্যশৃঙ্খলে বিয়োজকে স্তর থেকে খাদক স্তরে শক্তি ধাপে ধাপে সঞ্চারিত হয় , তাকে ডেট্রিটাস খাদ্যশৃঙ্খল বলে ।
Ans: উদ্ভিদ ও প্রাণীর মৃতদেহ আবর্জনা ও অন্যান্য অর্ধ বিয়োজিত জৈব পদার্থকে যে সমস্ত ক্ষুদ্র প্রাণী খাদ্য হিসেবে গ্রহণ করে , তাকে ডেট্রিভর বলে ।
Ans: ইকোলজি শব্দের বাংলা অর্থ বাসস্থান সংক্রান্ত জ্ঞান । শব্দ দু’টি ‘ Oikos ‘ এবং ‘ logos থেকে এসেছে । ‘ Oikos’- এর অর্থ বাসস্থান এবং ‘ logos’- এর অর্থ জ্ঞান । জীববিজ্ঞানের যে শাখায় জীব ও তার পারস্পরিক পরিবেশে আস্তঃসম্পর্ক আলোচিত হয় , তাকে ইকোলজি বা বাস্তুবিদ্যা বলে ।
Ans: ছত্রাক , ব্যাকটেরিয়া প্রভৃতি মৃতজীবী জীবাণু অর্থাৎ বিয়োজকরা উদ্ভিদ ও প্রাণীর মৃতদেহ আবর্জনা ও অন্যান্য জৈব পদার্থকে যখন আংশিকভাবে বিয়োজিত করে , তখন ঐ আংশিক বিয়োজক পদার্থকে বলা হয় ডেট্রিটাস ।
Ans: উৎপাদক স্তর ছাড়া খাদক ও বিয়োজকের খাদ্য – খাদক সম্পর্কের ভিত্তিতে এক একটি পুষ্টিস্তরে অবস্থান করে । এরা খাদ্য সংগ্রহ করে থাকে কোনো নির্দিষ্ট অঞ্চল থেকে । কোনো প্রাণীর পুষ্টিলাভের নির্দিষ্ট এলাকাকে ওই প্রাণীর ইকোলজিক্যাল নিচ্ বলে ।
Ans: কোনো একটি নির্দিষ্ট অঞ্চলে বসবাসকারী জীবসম্প্রদায় এবং ঐ স্থানের অজীবজাত উপাদানগুলির মধ্যে পারস্পরিক আন্তঃক্রিয়ায় উদ্ভূত উপাদান সমূহের বিনিময় ঘটে যে বাস্তুতান্ত্রিক উপাদান গড়ে উঠে , তাকে বায়োম বলে ।
Ans: পাশাপাশি অবস্থিত দু’টি জীবগোষ্ঠীর বাস্তুতন্ত্র যেখানে মিলিত হয় , সেই অঞ্চলকে সাধারণত বলা হয় ইকোটন ।
Ans: কোনো নির্দিষ্ট অঞ্চলে বসবাসকারী সমস্ত উদ্ভিদ ও প্রাণী গোষ্ঠীকে একত্রে বাস্তুতন্ত্রের সম্প্রদায় বলে ।
Ans: বাস্তুতন্ত্রে খাদ্য – খাদক সম্পর্কের ওপর ভিত্তি করে প্রতিটি খাদ্যের জোগান সংক্রান্ত স্তরকে বলা হয় পুষ্টিস্তর ।
Ans: বাস্তুতন্ত্রের মধ্যে খাদ্য – খাদক সম্পর্কের উপর ভিত্তি করে পুষ্টির গঠন বা খাদ্যের জোগান ব্যবস্থাকে পরপর ক্রমপর্যায়ে সাজালে যে পিরামিড তৈরি হয় , তাকে খাদ্য পিরামিড বলে ।
Ans: বাস্তুতন্ত্রের অন্তর্গত জীবগোষ্ঠীর শুষ্ক ওজনের পরিমাণ অনুসারে খাদ্য ও খাদক সম্পর্কের ভিত্তিতে ক্রমিক পর্যায়ে সাজালে যে পিরামিড গঠিত হয় , তাকে বলা হয় জীবভর পিরামিড ।
Ans: বাস্তুতন্ত্রের অন্তর্গত জীবগোষ্ঠীকে তাদের দ্বারা অর্জিত শক্তির পরিমাণ অনুসারে খাদ্য – খাদক সম্পর্কের ভিত্তিতে ক্রমিক পর্যায়ে সাজালে যে পিরামিড গঠিত হয় , তাকে শক্তির পিরামিড বলে ।
Ans: বাস্তুতন্ত্রের অন্তর্গত উৎপাদক জীবগোষ্ঠীর দ্বারা সৌরশক্তি রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হয়ে খাদ্য – খাদক সম্পর্কের ভিত্তিতে যখন এক দেহ থেকে অন্যদেহে সঞ্চালিত হয় , তখন তাকে বলা হয় শক্তিপ্রবাহ ।
Ans: কোনো বাস্তুতন্ত্রের একাধিক খাদ্যশৃঙ্খল বিভিন্ন প্রজাতির দ্বারা পরস্পর আস্তঃসম্পর্কযুক্ত হয়ে যে জাল গঠন করে , তাকে খাদ্যজাল বলে ।
Ans: যে তালিকায় অবলুপ্তির বিপদ থেকে মুক্ত জীবপ্রজাতির উল্লেখ থাকে , তাকে Green data book বলে । অপরদিকে যে তালিকায় ধ্বংসাত্মক বা হানিকর জীবপ্রজাতির উল্লেখ থাকে , তাকে Red data book বলে ।
Ans: বিভিন্ন পরিবেশে জীব বিভিন্নভাবে সাড়া দেয় । বাস্তুতন্ত্রভেদে জীবের যে আচরণগত ও আকারগত তারতম্য লক্ষ করা যায় , তাকে ইকোক্লাইন বলে ।
Ans: বাস্তুতন্ত্রের অন্তর্গত খাদ্য – খাদক সম্পর্কের ভিত্তিতে উৎপাদক থেকে পর্যায়ক্রমে বিভিন্ন জীবগোষ্ঠীর মধ্যে খাদ্য শক্তির ধারাবাহিক প্রবাহকে বলা হয় খাদ্যশৃঙ্খল ।
Ans: যে খাদ্যশৃঙ্খলে উৎপাদক স্তর থেকে শক্তি ধাপে ধাপে তৃণভোজী ও মাংসাশী প্রাণীর মধ্যে সংক্রামিত হয় , তাকে গ্রেজার বা গ্রেজিং খাদ্যশৃঙ্খল বলে ।
Ans: (C) সূর্য
Ans: (D) ট্যান্সলে ( 1935 সালে )
Ans: (C) আর্নেস্ট হেকেল ( 1866 সালে )
Ans: (C) অটইকোলজি
Ans: (D) সমুদ্রের বাস্তুতন্ত্র
Ans: (A) 15 কিমি
Ans: (B) ব্যাকটেরিয়া
Ans: ( A ) বাস্তুতন্ত্রে খাদ্য – খাদক সম্পর্কের ভিত্তিতে তিনটি খাদ্যশৃঙ্খল লক্ষ করা যায় । যথা—
1) শিকারি খাদ্যশৃঙ্খল : খাদ্য – খাদক সম্পর্কের ভিত্তিতে ক্ষুদ্র থেকে বৃহত্তর মাংসাশী প্রাণীতে সঞ্চারিত হয় । যেমন — আরশোলা ব্যাঙ সাপ → ময়ূর ।
2) পরজীবী খাদ্যশৃঙ্খল : বৃহত্তর জীবকে আশ্রয় করে এই খাদ্যশৃঙ্খল গড়ে ওঠে । যেমন — মানুষ → কৃমি → আদ্যপ্রাণী ।
3) মৃতজীবী খাদ্যশৃঙ্খল : মৃত উদ্ভিদ ও প্রাণীর দেহাবশেষে শুরু হয়ে বিয়োজকের মধ্যে আবদ্ধ থাকে । যেমন — মৃত উদ্ভিদ ছত্রাক → ব্যাকটেরিয়া ।
( B ) খাদ্যগ্রহণের ভিত্তিতে দু’ভাগে ভাগ করা যায় । যথা—
1) গ্রেজিং খাদ্যশৃঙ্খল : যে খাদ্যশৃঙ্খলে উৎপাদক স্তর থেকে শক্তি ধাপে ধাপে তৃণভোজী ও মাংসাশী প্রাণীর মধ্যে সংক্রামিত হয় , তাকে গ্রেজার বা গ্রেজিং খাদ্যশৃঙ্খল বলে ।
2) ডেট্রিটাস খাদ্যশৃঙ্খল : যে খাদ্যশৃঙ্খলে বিয়োজকে স্তর থেকে খাদক স্তরে শক্তি ধাপে ধাপে সঞ্চারিত হয় , তাকে ডেট্রিটাস খাদ্যশৃঙ্খল বলে ।
Ans: উৎপাদক ও খাদক :
1) উৎপাদকরা নিজেরা নিজেদের খাদ্য তৈরি করে ও গ্রহণ করে কিন্তু খাদকরা খাদ্য উৎপাদনে অক্ষম ও এরা উৎপাদকের খাদ্য গ্রহণ করে ।
2) উৎপাদকরা সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় অক্সিজেন তৈরি করতে পারে কিন্তু খাদক প্রাণীরা অক্সিজেন উৎপাদন করতে পারে না ।
3) উৎপাদকদের দেহে ক্লোরোফিল আছে কিন্তু খাদকদের দেহে ক্লোরোফিল নেই ।
4) উৎপাদকরা সৌরশক্তিকে সরাসরি দেহে আবদ্ধ করে কিন্তু খাদকরা সৌরশক্তিকে দেহে আবদ্ধ করতে পারে না ।
উৎপাদক ও বিয়োজক :
1) উৎপাদক সৌরশক্তিকে দেহে আবদ্ধ করতে পারে কিন্তু বিয়োজকেরা সৌরশক্তিকে দেহে আবদ্ধ করতে পারে না ।
2) উৎপাদকরা সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় নিজেদের পুষ্টির জোগান দেয় কিন্তু বিয়োজকেরা মৃত উদ্ভিদ ও প্রাণীর দেহবশেষ থেকে নিজেদের পুষ্টির যোগান দেয় ।
3) উৎপাদকদের দেহে ক্লোরোফিল আছে কিন্তু বিয়োজকদের দেহে ক্লোরোফিল নেই ।
4) উৎপাদকরা স্বভোজী শ্রেণির কিন্তু বিয়োজকরা মৃতজীবী শ্রেণির ।
Ans: খাদ্যশৃঙ্খলের বৈশিষ্ট্যগুলি নিম্নে আলোচনা করা হলো- 1) খাদ্যশৃঙ্খলে নিম্ন পুষ্টিস্তর থেকে সর্বোচ্চ পুষ্টিস্তর পর্যন্ত শক্তি প্রবাহিত হয় একমুখীভাবে ।
2) খাদ্যশৃঙ্খল স্বভোজী ও পরভোজী উভয় সমন্বয়ে গঠিত ।
3) জীবভর পিরামিডের আকৃতি সাধারণত হ্রাস পায় ।
4) শক্তিপ্রবাহ খাদ্যশৃঙ্খলে 10 শতাংশ সূত্র অনুসারে হ্রাস পায় । ওকতগুলি খাদ্যশৃঙ্খল মিলে একটি খাদ্যজাল তৈরি করে ।
5) বাস্তুতন্ত্রে খাদ্যজাল তৈরি হয় । বাস্তুতন্ত্রে অসংখ্য জীববৈচিত্র্য লক্ষ করা যায় ।
6) খাদ্যশৃঙ্খলে সবচেয়ে নীচের স্তরে থাকে সবুজ উদ্ভিদ ।
Ans: বাস্তুতন্ত্রের শক্তিপ্রবাহে যে সমস্ত বৈশিষ্ট্য লক্ষণীয় সেগুলি নিম্নরূপ—
1) জৈব ভূরাসায়নিক চক্রে জীবজগৎ ও পরিবেশের মধ্যে প্রয়োজনীয় মৌলিক উপাদানগুলির চক্রাকারে আবর্তন ঘটে । অন্যদিকে শক্তিপ্রবাহের চক্রাকার আবর্তন হয় না । বললেই চলে ।
2) বাস্তুতন্ত্রে শক্তিপ্রবাহ সর্বদা একমুখী । সৌরশক্তি প্রাথমিকভাবে উৎপাদক স্তর থেকে গৌণ স্তর এবং প্রগৌণ স্তরে প্রবাহিত হয় ।
3) বাস্তুতন্ত্রে শক্তিপ্রবাহের প্রধান উৎস হলো সৌরশক্তি ।
4) বাস্তুতন্ত্রের খাদ্যশৃঙ্খলে প্রাথমিক স্তর থেকে শেষ স্তরের দিকে শক্তিপ্রবাহের হ্রাস ঘটে ।
Ans: বাস্তুতন্ত্রে শক্তি প্রধানত তিনটি পর্যায়ে সংঘটিত হয়ে থাকে । যথা—
1) শক্তি অর্জন : বাস্তুতন্ত্রে শক্তির মূল উৎস হলো সূর্যের আলো । সূর্য থেকে যে পরিমাণ আলোক শক্তি এসে পৌঁছায় তার মাত্র 0.1 % সবুজ উদ্ভিদের দেহে রাসায়নিক | শক্তি হিসেবে আবদ্ধ করে তাদের প্রাথমিক উৎপাদন সম্পন্ন করে । সবুজ উদ্ভিদ সালোকসংশ্লেষের মাধ্যমে যে পরিমাণ শক্তি তার নিজের দেহে আবদ্ধ করে , তাকে মোট প্রাথমিক উৎপাদন বলে ।
সালোকসংশ্লেষের সময়ে উদ্ভিদের দেহে যে পরিমাণ শক্তি আবদ্ধ হয় , তা থেকে নিজস্ব প্রয়োজনে কিছু শক্তি ব্যয় হওয়ার পরেও যে অবশিষ্ট শক্তি উদ্ভিদের দেহে আবদ্ধ থাকে , তাকে নিট প্রাথমিক উৎপাদন বলে ।
2) শক্তির ব্যবহার : সবুজ উদ্ভিদ নিট প্রাথমিক উৎপাদনের সাহায্যে যে উদ্বৃত্ত | শক্তিকে নিজেদের মধ্যে সঞ্চিত রাখে , সেটাই হলো আসল শক্তি । প্রাথমিক খাদকেরা খাদ্যের মাধ্যমে উৎপাদকের কাছ থেকে আসল শক্তি পায় । প্রাথমিক খাদকেরা নিজেদের শারীরবৃত্তীয় প্রয়োজনে ঐ অর্জিত শক্তি খরচ করার পর যে উদ্বৃত্ত শক্তি তাদের দেহে আবদ্ধ করে রাখে , তা হলো গৌণ খাদকের আসল শক্তি ।
উদাহরণ— – সৌরশক্তি → সাপ ( ৩ য় খাদক ) সবুজ উদ্ভিদ ( উৎপাদক ) বাজপাখি ( ৪ র্থ খাদক ) ফড়িং ( প্রাথমিক খাদক ) ব্যাঙ ( ২ য় খাদক )
Ans: উর্বাস্তুতান্ত্রিক ভারসাম্য নষ্ট হওয়ার কারণগুলি হলো –
1) বাস্তুতন্ত্রের কোনো প্রাকৃতিক পরিবেশ থেকে অনিয়ন্ত্রিত সম্পদ আহরণ করার ফলে বাস্তুতান্ত্রিক ভারসাম্য নষ্ট হয় ।
2) অতিমাত্রায় রাসায়নিক সার ব্যবহারের ফলে জমির উর্বরতাশক্তি অনেকাংশে হ্রাস পাওয়ায় বাস্তুতন্ত্রের ভারসাম্য নষ্ট হয় ।
3) কৃষিক্ষেত্র থেকে নির্গত বর্জ্যপদার্থ ও শিল্প কারখানা থেকে নির্গত বর্জ্যপদার্থ বিভিন্ন স্থানে বা যেখানে – সেখানে নিক্ষেপ করায় পরিবেশ দূষিত হয় । ফলে বাস্তুতান্ত্রিক ভারসাম্য নষ্ট হয় ।
4) বাস্তুতন্ত্রের ভারসাম্য নষ্ট হওয়ার অন্যতম প্রধান কারণ হলো জনবিস্ফোরণ ।
5) সর্বোপরি বাস্তুতন্ত্রের ভারসাম্য রক্ষা বা বিনষ্ট হওয়ার অন্যতম মূল কারণ হলো জনসচেতনতার অভাব ।
এছাড়া অন্যান্য কারণগুলির জন্যও বাস্তুতন্ত্রের ভারসাম্য নষ্ট হয় । সেগুলি হলো — উন্নত প্রযুক্তির অভাব , প্রাকৃতিক পরিবেশ থেকে সম্পদ আহরণ , বৃক্ষচ্ছেদন , কার্বনডাই – অক্সাইডের পরিমাণ বৃদ্ধি প্রভৃতি ।
Ans: বাস্তুতন্ত্রের ভারসাম্য রক্ষা করার উপায়গুলি হলো—
1) প্রকৃতি থেকে প্রয়োজন মাফিক সম্পদ আহরণ করতে হবে ।
2) প্রকৃতি থেকে Co , -এর পরিমাণ কমাতে হবে ।
3) বৈজ্ঞানিক পদ্ধতিতে সম্পদ আহরণ করতে হবে ভবিষ্যৎ প্রজন্মের দিকে লক্ষ রেখে ।
4) গচ্ছিত সম্পদ ছাড়া অন্যান্য সম্পদ আবিষ্কার করতে হবে ।
5) কম মাত্রায় রাসায়নিক সার ব্যবহার করতে হবে ।
6) সর্বোপরি জনসচেতনতা বৃদ্ধি করতে হবে ।
Ans: পৃথিবীর বাস্তুতন্ত্রের ভারসাম্য বিঘ্নিত হওয়ার প্রভাব হলো—
1) Co. , C.F.C প্রভৃতি গ্যাসের পরিমাণ বৃদ্ধির ফলে পৃথিবীর উয়তা ক্রমশ বাড়ছে ।
2) CFC অতিরিক্ত পরিমাণে বৃদ্ধির ফলে ওজোন স্তর ক্রমশ পাতলা হয়ে আসছে ।
3) শিল্প – কলকারখানা প্রভৃতি থেকে নির্গত বায়ু বৃষ্টির জলের সাথে মিশে পৃথিবীতে এসে পড়ে যা অ্যাসিড বৃষ্টি নামে পরিচিত ।
4) সমুদ্রজল দূষিত হওয়ার ফলে সমুদ্রে মাছের সংখ্যা ক্রমশ হ্রাস পাচ্ছে এবং সামুদ্রিক বাস্তুতন্ত্র বিঘ্নিত হচ্ছে ।
5) কৃষি ও শিল্প সম্প্রসারণের ফলে বনভূমির পরিমাণ ক্রমশ হ্রাস পাচ্ছে ও বনভূমির বাস্তুতন্ত্র নষ্ট হচ্ছে ।
6) জনসংখ্যা অতিরিক্ত বৃদ্ধির ফলে স্থলভাগে অন্যান্য জীবের বাসস্থান ও খাদ্যের অভাব হচ্ছে । ফলস্বরূপ স্থলজ বাস্তুতন্ত্র নষ্ট হচ্ছে ।
PDF Name : জীবমন্ডল (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Jivmandal Suggestion PDF
Price : FREE
Download Link1 : Click Here To Download
Download Link2 : Click Here To Download
আরোও দেখুন:-
Class 11 Bengali Suggestion 2023 Click Here
আরোও দেখুন:-
Class 11 English Suggestion 2023 Click Here
আরোও দেখুন:-
Class 11 Geography Suggestion 2023 Click Here
আরোও দেখুন:-
Class 11 History Suggestion 2023 Click Here
আরোও দেখুন:-
Class 11 Political Science Suggestion 2023 Click Here
আরোও দেখুন:-
Class 11 Education Suggestion 2023 Click Here
আরোও দেখুন:-
Class 11 Philosophy Suggestion 2023 Click Here
আরোও দেখুন:-
Class 11 Sanskrit Suggestion 2023 Click Here
আরোও দেখুন:-
Class 11 Sociology Suggestion 2023 Click Here
আরোও দেখুন:-
Class 11 Physics Suggestion 2023 Click Here
আরোও দেখুন:-
Class 11 Chemistry Suggestion 2023 Click Here
আরোও দেখুন:-
Class 11 Biology Suggestion 2023 Click Here
আরোও দেখুন:-
Class 11 Mathematics Suggestion 2023 Click Here
আরোও দেখুন:-
Class 11 All Subjects Suggestion 2023 Click Here
West Bengal WB Class 11 Geography Jivmandal Suggestion PDF prepared by expert subject teachers. WB Class 11th Geography Suggestion with 100% Common in the Examination.
West Bengal Class 11 Geography Jivmandal Suggestion Download. WBCHSE Class 11 Jivmandal short question suggestion. WB Class 11 Geography Jivmandal Suggestion PDF download. Class 11 Geography Jivmandal Question Paper.
একাদশ শ্রেণীর ভূগোল (Class 11 Geography Jivmandal) জীবমন্ডল (চতুর্থ অধ্যায়) প্রশ্ন উত্তর। একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন – জীবমন্ডল (চতুর্থ অধ্যায়) প্রশ্ন উত্তর | WB Class 11th Geography Jivmandal Suggestion
একাদশ শ্রেণীর ভূগোল পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী একাদশ শ্রেণির ভূগোল বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই একাদশ শ্রেণির পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল জীবমন্ডল (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class Eleven Geography Jivmandal Suggestion । ভূগোল বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন বই ।
আমরা WBCHSE একাদশ শ্রেণির পরীক্ষার ভূগোল বিষয়ের – জীবমন্ডল (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class 11th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর একাদশ শ্রেণির ভূগোল পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির ভূগোল পরীক্ষা তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।
Geography Class XI, Geography Class Eleven, WBCHSE, syllabus, একাদশ শ্রেণি ভূগোল, ক্লাস টোয়েলভ ভূগোল, একাদশ শ্রেণিরের ভূগোল, ভূগোল একাদশ শ্রেণির – জীবমন্ডল (চতুর্থ অধ্যায়), একাদশ শ্রেণী – জীবমন্ডল (চতুর্থ অধ্যায়), একাদশ শ্রেণির ভূগোল জীবমন্ডল (চতুর্থ অধ্যায়), ক্লাস টেন জীবমন্ডল (চতুর্থ অধ্যায়), Class 11 – জীবমন্ডল (চতুর্থ অধ্যায়), Class 11th জীবমন্ডল (চতুর্থ অধ্যায়), Class XI জীবমন্ডল (চতুর্থ অধ্যায়), ইংলিশ, একাদশ শ্রেণির ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Class 11 Jivmandal Suggestion, Class 11th Geography Jivmandal Suggestion , Class 11 Suggestion , West Bengal Class 11 Board exam suggestion, West Bengal Class Eleven Board exam suggestion , WBCHSE , জীবমন্ডল (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণির সাজেশান, একাদশ শ্রেণির সাজেশান – জীবমন্ডল (চতুর্থ অধ্যায়) , একাদশ শ্রেণির সাজেশান – জীবমন্ডল (চতুর্থ অধ্যায়) , একাদশ শ্রেণির সাজেশন জীবমন্ডল (চতুর্থ অধ্যায়), একাদশ শ্রেণীর ভূগোল সাজেশান , একাদশ শ্রেণীর ভূগোল সাজেশান , একাদশ শ্রেণীর ভূগোল , জীবমন্ডল (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণীর ভূগোল, মধ্যশিক্ষা পর্ষদ, Class 11 Suggestion Geography , একাদশ শ্রেণীর ভূগোল – জীবমন্ডল (চতুর্থ অধ্যায়) সাজেশন | WB Class 11 Geography Jivmandal Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর ভূগোল – জীবমন্ডল (চতুর্থ অধ্যায়) সাজেশন | WB Class 11 Geography Jivmandal Suggestion PDF, একাদশ শ্রেণীর ভূগোল – জীবমন্ডল (চতুর্থ অধ্যায়) সাজেশন | একাদশ শ্রেণীর ভূগোল – জীবমন্ডল (চতুর্থ অধ্যায়) সাজেশন | WB Class 11 Geography Jivmandal Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর ভূগোল – জীবমন্ডল (চতুর্থ অধ্যায়) সাজেশন | WB Class 11 Geography Jivmandal Suggestion PDF,একাদশ শ্রেণীর ভূগোল – জীবমন্ডল (চতুর্থ অধ্যায়) সাজেশন | WB Class 11 Geography Jivmandal Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর ভূগোল – জীবমন্ডল (চতুর্থ অধ্যায়) সাজেশন | WB Class 11 Geography Jivmandal Suggestion PDF, Class 11 Suggestion PDF , West Bengal Class 11 Geography Jivmandal Suggestion PDF.
এই ” জীবমন্ডল (চতুর্থ অধ্যায়) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | WB Class 11 Geography Jivmandal Suggestion PDF ” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।
একাদশ শ্রেণীর সমস্ত বিষয় সাজেশন ২০২৩ Class 11 All Subjects Suggestion 2023 PDF Download একাদশ…
একাদশ শ্রেণীর গণিত সাজেশন ২০২৩ Class 11 Mathematics Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর গণিত…
একাদশ শ্রেণীর জীববিদ্যা সাজেশন ২০২৩ Class 11 Biology Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর জীববিদ্যা…
একাদশ শ্রেণীর রসায়ন সাজেশন ২০২৩ Class 11 Chemistry Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর রসায়ন…
একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা সাজেশন ২০২৩ Class 11 Physics Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা…
একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান সাজেশন ২০২৩ Class 11 Sociology Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান…