মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF

0
মহাসাগরতলের ভূপ্রকৃতি - বারিমন্ডল (তৃতীয় অধ্যায় - প্রথম পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF
মহাসাগরতলের ভূপ্রকৃতি - বারিমন্ডল (তৃতীয় অধ্যায় - প্রথম পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF

মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন

Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF

মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF : মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির ভূগোল পরীক্ষায় বা একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষায় (Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF | West Bengal Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF  | WBCHSE Board Class 11th Geography Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষার জন্য মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন  | Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF | WBCHSE Board Class 11th Geography Mahasagar Barimandal Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির ভূগোল সাজেশন/নোট (West Bengal Class 11th Geography Question and Answer / WBCHSE Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF)

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন (West Bengal Class 11th Geography Suggestion PDF / Notes / Class 11 Geography Mahasagar Barimandal Suggestion) মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) | Mahasagar Barimandal

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Mahasagar Barimandal Suggestion : 

  1. শৈলশিরা কী ?

Answer: সমুদ্রগর্ভে আগ্নেয়গিরি উৎক্ষেপণ করে গলিত লাভা সমুদ্রপৃষ্ঠে শৃঙ্গের ন্যায় সঞ্চিত হয়ে যে ভূমিরূপ গঠন করে , তাকে শৈলশিরা বলে ।

  1. আটলান্টিক শৈলশিরার উত্তর ও দক্ষিণ অংশের নাম করো । 

Answer: উত্তর অংশের নাম হলো ডলফিন উচ্চভূমি এবং দক্ষিণাংশের নাম হলো চ্যালেঞ্জার উচ্চভূমি । 

  1. তটদেশীয় অঞ্চল কাকে বলে ? 

Answer: সমুদ্র উপকূলভাগে জোয়ার জলে সর্বোচ্চ ও সর্বনিম্ন সীমারেখার মধ্যবর্তী অঞ্চলকে বলা হয় তটদেশীয় অঞ্চল । 

  1. নেরিটিক অঞ্চল কাকে বলে ?

Answer: সমুদ্রতট থেকে মহিঢালের মধ্যবর্তী অঞ্চলকে বলা হয় নেরিটিক অঞ্চল । 

  1. মহিসোপান কাকে বলে ? 

Answer: পৃথিবীর মহাদেশগুলোর প্রান্তভাগ ক্রমশ ঢালু হয়ে সমুদ্রে নেমে গেছে । সমুদ্রের এই অগভীর ঢালু সংকীর্ণ ও বৈচিত্র্যময় ভূভাগকে মহিসোপান বলা হয় ।

  1. বারিমণ্ডল কাকে বলে ? 

Answer: বারিমণ্ডল : পৃথিবীর মোট আয়তনের তিন ভাগ জলরাশি এবং একভাগ স্থলরাশি দ্বারা বেষ্টিত । সামগ্রিকভাবে পৃথিবীর তিনভাগ জলমণ্ডল বেষ্টিত অংশকে এককথায় বলা হয় বারিমণ্ডল । 

  1. গভীর সমুদ্রের সমভূমি বলতে কী বোঝো ? Answer: গভীর সমুদ্রের সমভূমি মহিঢালের প্রান্তভাগ থেকে গভীর সমুদ্রতলের অংশ পর্যন্ত বিস্তৃত ভূমিকে বলা হয় গভীর সমুদ্রের সমভূমি । এই অঞ্চলটির গভীরতা প্রায় 3000-6000 মিটার । 
  2. আটলান্টিক শৈলশিরার উত্তর ও দক্ষিণ অংশের নাম উল্লেখ করো । 

Answer: আটলান্টিক শৈলশিরার উত্তর অংশের নাম হলো – ডলফিন উচ্চভূমি এবং দক্ষিণ অংশের নাম হলো চ্যালেঞ্জার উচ্চভূমি । 

  1. অগভীর মহিসোপান অঞ্চলে মৎস্যচারণ ক্ষেত্র গড়ে ওঠার কারণগুলি উল্লেখ করো । 

Answer: অগভীর সমুদ্রে মহিসোপান অঞ্চলে মৎস্যচারণ ক্ষেত্র গড়ে ওঠার কারণগুলি হলো— 1) মহিসোপান অঞ্চলে প্ল্যাংটনের প্রাচুর্য । 2) মগ্নচড়ার অবস্থান । 3) নাতিশীতোয় জলবায়ু । 4) ভগ্ন উপকূলে বন্দর 5) পোতাশ্রয় গড়ে তোলার সুবিধা । 

  1. গায়ট কাকে বলে ? 

Answer: প্রধানত সমুদ্রের গভীর সমভূমি অঞ্চলের চ্যাপ্টা , সমতল , শিখরবিশিষ্ট পাহাড়কে গায়ট বলে । 

  1. সমুদ্রস্রোত কাকে বলে ? 

Answer: পৃথিবীর আবর্তন , বায়ুপ্রবাহ , সমুদ্রজলের উস্লতা ও লবণতার তারতম্যজনিত কারণে সমুদ্রের উপরের জলরাশি নিয়মিতভাবে প্রবাহিত হয় , সমুদ্রজলের এই গতিকেই সমুদ্রস্রোত বলে ।

  1. সমুদ্রখাত কী ? 

Answer: গভীর সমুদ্রের সমভূমিতে স্থানে স্থানে গভীর খাত দেখতে পাওয়া যায় এই খাতগুলিকে বলা হয় সমুদ্রখাত । 

MCQ প্রশ্নোত্তর | মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Mahasagar Barimandal Suggestion : 

  1. বারমুডা প্রবালদ্বীপ কোথায় দেখা যায় ? (A) আটলান্টিক (B) প্রশান্ত (C) ভারত(D) সুমেরু মহাসাগরে 

Answer: (A) আটলান্টিক মহাসাগরে

  1. কোন ধরনের পাতসীমান্তে মহাসামুদ্রিক খাতগুলি গড়ে ওঠে ? (A) অভিসারী (B) প্রতিসারী (C) A ও B উভয় ঠিক (D) নিরপেক্ষ পাতসীমান্তে 

Answer: (B) প্রতিসারী

  1. চ্যালেঞ্জার উচ্চভূমি কোথায় অবস্থিত ? (A) আটলান্টিক (B) ভারত (C) প্রশান্ত (D) সুমেরু মহাসাগরে 

Answer: (A) আটলান্টিক মহাসাগরে

  1. সুন্দা ( ভারতের গভীরতম ) ও মোজাম্বিক খাত কোথায় দেখা যায় ? (A) প্রশান্ত (B) ভারত (C) সুমেরু(D) কুমেরু মহাসাগরে 

Answer: (B) ভারত মহাসাগরে

  1. সমুদ্রের গভীরতা কার মাধ্যমে নির্ণয় করা হয় ? (A) বাত পতাকার (B) আলোকতরঙ্গের (C) শব্দতরঙ্গের(D) অ্যানিমোমিটারের মাধ্যমে 

Answer: (C) শব্দতরঙ্গের

  1. টেলিগ্রাফ মালভূমি কোথায় দেখা যায় ? (A) ভারত (B) প্রশান্ত (C) সুমেরু(D) আটলান্টিক মহাসাগরে 

Answer: (D) আটলান্টিক মহাসাগরে

বিশ্লেষণধর্মী প্রশ্নোত্তর | মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Mahasagar Barimandal Suggestion : 

  1. ভারত মহাসাগরের তলদেশের ভূপ্রকৃতি সম্পর্কে সংক্ষেপে লেখো । 

Answer: 1) মহিসোপান : এই মহাসাগরের মোট ক্ষেত্রমানের প্রায় 4.2 শতাংশ স্থান জুড়ে মহিসোপান অঞ্চল বিস্তৃত । এই মহাসাগরের মহিসোপান সবদিকে সমান প্রশস্ত নয় । যেমন — উত্তরে আরবসাগর ও বঙ্গোপসাগরের মহিসোপান প্রায় 650 কি.মি. পর্যন্ত প্রশস্ত । 

2) বেসিন : এই মহাসাগরের উল্লেখযোগ্য বেসিনগুলি হলো আরবসাগরে আরবীয় বেসিন , সোমালি বেসিন , মরিশাস বেসিন , নাটাল বেসিন , আগুলহাস বেসিন , ইন্দো – অস্ট্রেলিয়ান বেসিন , আন্দামান বেসিন ইত্যাদি। 

3) সামুদ্রিক খাত : এই মহাসাগরের উল্লেখযোগ্য সামুদ্রিক খাতগুলি হলো — সুন্দা খাত , ওব খাত , মোজাম্বিক খাত , চ্যাগোস খাত , ডেমা খাত ইত্যাদি । 

4) শৈলশিরা ও উচ্চভূমি : এই মহাসাগরেও বেশ কয়েকটি শৈলশিরা ও উচ্চভূমি লক্ষ করা যায় । যথা– লাক্ষাদ্বীপ চ্যাগোস শৈলশিরা , মধ্যভারত শৈলশিরা , সেচেলস – মরিশাস শৈলশিরা , দক্ষিণ মাদাগাস্কার শৈলশিরা , কেপ উচ্চভূমি ইত্যাদি । 

5) প্রান্তদেশীয় সমুদ্র : এই মহাসাগরের উল্লেখযোগ্য সাগর ও উপসাগর হলো লোহিত সাগর , আরব সাগর , এডেন উপসাগর , পারস্য উপসাগর , ওমান উপসাগর , বঙ্গোপসাগর , কচ্ছ উপসাগর , খাম্বাত উপসাগর ইত্যাদি ।

  1. প্রশান্ত মহাসাগরের তলদেশের ভূপ্রকৃতি সম্পর্কে সংক্ষেপে লেখো । 

Answer: 1) মহিসোপান : এশিয়া ও ওশেনিয়া মহাদেশের পূর্ব উপকূল বরাবর এই মহাসাগরের মহিসোপান দেখা যায় । এই মহিসোপানের উপর জাপান , ইন্দোনেশিয়া , ফিলিপিন্স , নিউজিল্যান্ড প্রভৃতি দ্বীপ অবস্থিত । এই মহিসোপানের গড় বিস্তার প্রায় 150-1500 কিমি । 

2) বেসিন : এই মহাসাগরের তলদেশে গভীর সমুদ্রের সমভূমি বা বেসিনগুলির মধ্যে চিলি বেসিন , পেরু বেসিন , ফিজি বেসিন , অ্যালুশিয়ান বেসিন , কুমেরু বেসিন ইত্যাদি | উল্লেখযোগ্য । 

3) শৈলশিরা ও উচ্চভূমি : এই মহাসাগরের তলদেশে বেশ কিছু শৈলশিরা ও উচ্চভূমি দেখা যায় । যথা – হাওয়াই শৈলশিরা , কিউসু পালাউ শৈলশিরা , পেরু শৈলশিরা , নরফোক দ্বীপ শৈলশিরা , চিলি শৈলশিরা , কোকোস শৈলশিরা ইত্যাদি । 

4) গভীর সমুদ্রখাত : এই মহাসাগরের তলদেশে বেশ কতগুলি শৈলশিরা দেখা যায় । যথা — মারিয়ানা খাতের ( পৃথিবীর গভীরতম ) চ্যালেঞ্জার ডেপথ , অ্যালুশিয়ান , ফিলিপিন্স , জাপান খাত , ক্যালিফর্নিয়া খাত , পেরু খাত , চিলি খাত ইত্যাদি । 

5) প্রান্তদেশীয় সমুদ্র : এই মহাসাগরে প্রান্তদেশীয় ও অন্তর্দেশীয় অনেক সমুদ্র বা সাগর দেখা যায় । যথা — বেরিং সাগর , জাপান সাগর , পীত সাগর , পূর্ব ও দক্ষিণ চিন সাগর , বান্দা সাগর , সেলেবিস সাগর , ওখটস্ক সাগর ইত্যাদি । 

  1. আটলান্টিক মহাসাগরের তলদেশের ভূপ্রকৃতি সম্পর্কে সংক্ষেপে লেখো । 

Answer: 1) মহিসোপান : এই মহাসাগর বিস্কে উপসাগর থেকে উত্তমাশা অন্তরীপ | পর্যন্ত প্রায় 80-150 কিমি হলেও উত্তর আমেরিকার ল্যাব্রাডর উপকূলে 200-400 কিমি পর্যন্ত বিস্তৃত । নিউ ফাউন্ডল্যান্ডের কাছে ডর্গাস ব্যাঙ্ক ও ব্রিটিশ দ্বীপপুঞ্জের পূর্বে গ্র্যান্ড ব্যাঙ্ক পৃথিবীর প্রশস্ততম মহিসোপান । 

2) সামুদ্রিক শৈলশিরা : এই মহাসাগরের তলদেশের আকৃতি অনেকটা ইংরেজি ‘ S ‘ অক্ষরের মতো সুদীর্ঘ শৈলশিরার অবস্থান যা উপকূলের সঙ্গে প্রায় সমান্তরালে বিস্তৃত রয়েছে , একে মধ্য সামুদ্রিক শৈলশিরা বলে । 

3) দ্বীপসমূহ : এই মহাসাগরের দ্বীপগুলি হলো পশ্চিম ভারতীয় দ্বীপপুঞ্জ , ব্রিটিশ দ্বীপপুঞ্জ , নিউ ফাউন্ডল্যান্ড , জর্জিয়া দ্বীপপুঞ্জ , ফকল্যান্ড দ্বীপপুঞ্জ ইত্যাদি । 

4) গভীর সমুদ্রখাত : এই মহাসাগরের প্রধান খাতগুলি হলো কেম্যান খাত , পুয়ের্তোরিকো খাত ( গভীরতম খাত ) , দক্ষিণ স্যান্ডউইচ খাত , রোমানস খাত ইত্যাদি। 

5) প্রান্তদেশীয় সাগর : এই মহাসাগরের পূর্বদিকে আছে বাল্টিক সাগর , উত্তর সাগর , বিস্কে উপসাগর , ভূমধ্যসাগর , গিনি উপসাগর , হাডসন , বেফিন , মেক্সিকো উপসাগর , ক্যারিবিয়ান সাগর , স্কোশিয়া সাগর ইত্যাদি । 

মধ্য আটলান্টিক শৈলশিরার বৈশিষ্ট্য : 

1) এই শৈলশিরার আকৃতি ইংরেজি ‘ S ‘ অক্ষরের ন্যায়। 

2) এই শৈলশিরার দৈর্ঘ্য প্রায় 14000 কিমি । 

3) এই শৈলশিরার মাঝে অবস্থিত রোমানস খাতটি শৈলশিরাকে দু’টি ভাগে ভাগ করেছে । 

একাদশ শ্রেণীর সাজেশন ২০২৪ – Class 11 Suggestion 2024

আরোও দেখুন:-

Class 11 Bengali Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 English Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Geography Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 History Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Political Science Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Philosophy Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Sociology Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Sanskrit Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Education Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Physics Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Chemistry Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Biology Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Mathematics Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 11 Suggestion 2024 Click here

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির  ভূগোল পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Class 11 Geography Mahasagar Barimandal Suggestion Download. WBCHSE Class 11 short question suggestion. WB Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF download. Class 11 Question Paper  Geography. WB Class 11th Geography suggestion and important questions. Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF.

Get the WBCHSE Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF by winexam.in

 West Bengal WB Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF  prepared by expert subject teachers. WB Class 11th  Geography Suggestion with 100% Common in the Examination.

Class 11th Geography Mahasagar Barimandal Suggestion

West Bengal Class 11 Geography Mahasagar Barimandal Suggestion Download. WBCHSE Class 11 Mahasagar Barimandal short question suggestion. WB Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF  download. Class 11 Geography Mahasagar Barimandal Question Paper.

একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন – মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) প্রশ্ন উত্তর |  WB Class 11th Geography  Suggestion

একাদশ শ্রেণীর ভূগোল (Class 11 Geography Mahasagar Barimandal) মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) প্রশ্ন উত্তর। একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন – মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) প্রশ্ন উত্তর |  WB Class 11th Geography Mahasagar Barimandal Suggestion

মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class Eleven Geography Suggestion

একাদশ শ্রেণীর ভূগোল পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  একাদশ শ্রেণির ভূগোল বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই একাদশ শ্রেণির পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class Eleven Geography Mahasagar Barimandal Suggestion । ভূগোল বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন বই ।

মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class 11th Suggestion

আমরা WBCHSE একাদশ শ্রেণির পরীক্ষার ভূগোল বিষয়ের – মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class 11th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর একাদশ শ্রেণির ভূগোল পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির ভূগোল পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন – মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) | Class 11 Geography Mahasagar Barimandal Suggestion with FREE PDF Download

Geography Class XI, Geography Class Eleven, WBCHSE, syllabus, একাদশ শ্রেণি ভূগোল, ক্লাস টোয়েলভ ভূগোল, একাদশ শ্রেণিরের ভূগোল, ভূগোল একাদশ শ্রেণির – মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ), একাদশ শ্রেণী – মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ), একাদশ শ্রেণির ভূগোল মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ), ক্লাস টেন মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ), Class 11 – মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ), Class 11th মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ), Class XI মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ), ইংলিশ, একাদশ শ্রেণির ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Class 11 Mahasagar Barimandal Suggestion, Class 11th Geography Mahasagar Barimandal Suggestion , Class 11 Suggestion , West Bengal Class 11 Board exam suggestion, West Bengal Class Eleven Board exam suggestion , WBCHSE , মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) একাদশ শ্রেণির সাজেশান, একাদশ শ্রেণির সাজেশান – মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) , একাদশ শ্রেণির সাজেশান – মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) , একাদশ শ্রেণির সাজেশন মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ), একাদশ শ্রেণীর ভূগোল সাজেশান ,  একাদশ শ্রেণীর ভূগোল সাজেশান , একাদশ শ্রেণীর ভূগোল , মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল, মধ্যশিক্ষা পর্ষদ, Class 11 Suggestion Geography , একাদশ শ্রেণীর ভূগোল – মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর ভূগোল – মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF, একাদশ শ্রেণীর ভূগোল – মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) সাজেশন | একাদশ শ্রেণীর ভূগোল – মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর ভূগোল – মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF,একাদশ শ্রেণীর ভূগোল – মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর ভূগোল – মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF, Class 11 Suggestion PDF ,  West Bengal Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF.

FILE INFO : WB Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF Download for FREE | একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF

Price : FREE

Download Link1 : Click Here To Download

Download Link2 : Click Here To Download

Download Link3 : Click Here To Download

মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF

  এই ” মহাসাগরতলের ভূপ্রকৃতি – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – প্রথম পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | WB Class 11 Geography Mahasagar Barimandal Suggestion PDF ” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here