Class 11 Geography

মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF

Share

মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন

Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF

মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF : মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির ভূগোল পরীক্ষায় বা একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষায় (Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF | West Bengal Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF  | WBCHSE Board Class 11th Geography Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষার জন্য মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন  | Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF | WBCHSE Board Class 11th Geography Matsho Sangraha Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির ভূগোল সাজেশন/নোট (West Bengal Class 11th Geography Question and Answer / WBCHSE Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF)

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন (West Bengal Class 11th Geography Suggestion PDF / Notes / Class 11 Geography Matsho Sangraha Suggestion) মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) | Matsho Sangraha

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Matsho Sangraha Suggestion :

  1. Fishery Survey of India সংস্থাটি কোথায় অবস্থিত ?

Answer: মুম্বাইতে । 

  1. উত্তর – পশ্চিম আটলান্টিক মহাসাগরীয় মৎস্যক্ষেত্রের মগ্নচড়াগুলি কী ?

Answer: গ্র্যান্ড ব্যাঙ্ক , সেবল ব্যাঙ্ক , মিডল ব্যাঙ্ক , জেফ্রি ব্যাঙ্ক , জর্জেস ব্যাঙ্ক ইত্যাদি । 

  1. অ্যানাড্রোমাস মাছ কাকে বলে ?

Answer: যেসব মাছ বেশিরভাগ সময় নোনাজলে বাস করে এবং ডিম পাড়ার সময় নদীর স্বাদু বা মিষ্টি জলে চলে আসে , তাদের অ্যানাড্রোমাস মাছ বলে । যেমন — ইলিশ , ভেটকি ইত্যাদি । 

  1. ক্যাটাড্রোমাস মাছ কাকে বলে ?

Answer: যেসব মাছ নদীর জলে বাস করলেও ডিম পাড়ার সময় নদীর স্বাদুজল থেকে লবণাক্ত জলে গিয়ে ডিম পাড়ে , তাদের ক্যাটাড্রোমাস মাছ বলে । যেমন — নেদারল্যান্ডের ইল মাছ । 

  1. পিলেজিক মাছ কাকে বলে ?

Answer: যেসব মাছ সমুদ্রের উপরে চলাফেরা করলেও একসাথে তারা ঝাক বেঁধে ঘুরে বেড়ায় তাদের পিলেজিক মাছ বলে । যেমন — হেরিং মাছ । 

  1. ডেমার্সাল মাছ কাকে বলে ?

Answer: যেসব মাছ সমুদ্রের গভীরে প্রায় 40 মিটারের নীচে যেখানে সূর্যের আলো কোনোভাবেই প্রবেশ করতে পারে না , সেইসব স্থানে বসবাস করে , তাদের ডেমার্সাল মাছ বলে । যেমন — হ্যাডক , হ্যালিবার্ট ইত্যাদি ।

  1. বাণিজ্যিক মৎস্যচারণক্ষেত্র কাকে বলে ?

Answer: মানুষ প্রয়োজনমতো নিজেদের চাহিদা মিটিয়ে বাণিজ্যের উদ্দেশ্যে যে মৎস্যচারণ করে থাকে , সেই স্থানকে বলা হয় বাণিজ্যিক মৎস্যচারণক্ষেত্র । যেমন — নাতিশীতোয় অঞ্চলে বাণিজ্যিক মৎস্যচারণক্ষেত্র অবস্থান করছে । 

  1. প্লাংকটনের গুরুত্ব কী ?

Answer: 1) সামুদ্রিক মাছের প্রধান খাদ্য , 2) প্লাংকটন খেয়ে মাছ দ্রুত বৃদ্ধি পায় , 3) প্লাংকটন খেয়ে সামুদ্রিক মাছ খুব সুস্বাদু হয় , 4) উদ্ভিদ প্লাংটনগুলি মূলত প্রাণী প্লাংকটনের প্রধান খাদ্য । 

  1. মৎস্য সংরক্ষণের উপায়গুলি কী ?

Answer: 1) যথেচ্ছভাবে মৎস্য শিকার করতে হবে । 2) কৃত্রিম উপায়ে বিভিন্ন প্রজাতির মাছের প্রজনন ঘটিয়ে ডিমের উর্বরতা বৃদ্ধি করা , 3) জলদূষণ প্রতিরোধ করা , 4) মৎস্য গবেষণাগার গড়ে তোলা , 5) প্রয়োজনমাফিক মৎস্য আহরণ করা , উন্নত প্রযুক্তিবিদ্যা ব্যবহার করা ইত্যাদি । 

  1. মৎস্য শিকারের আধুনিক পদ্ধতি কী কী ?

Answer: মৎস্য শিকারের জন্য কাঠ বা নৌকা , জাহাজ প্রভৃতি ব্যবহার করা হয় । কিন্তু বর্তমানে উন্নতমানের জাল — যথা : ভাসা জাল , টানা জাল , বেড়া জাল , বঁড়শির মাধ্যমে মৎস্য শিকার করা হয় । 

  1. ভারতে National Fisheries Development Board কোথায় অবস্থিত ?

Answer: হায়দরাবাদ । 

MCQ প্রশ্নোত্তর | মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Matsho Sangraha Suggestion :

  1. পৃথিবীতে মৎস্যজীবীদের দেশ কোন দেশকে বলা হয় ? (A) নরওয়েকে (B) জাপানকে (C) সুইডেনকে (D) চিনকে

Answer: (A) নরওয়েকে

  1. পৃথিবীর শ্রেষ্ঠ মৎস্যশিল্প কেন্দ্রটির নাম কী ? (A) টোকিও (B) গ্রিমবসি (C) মুম্বাই(D) নিউইয়র্ক

Answer: (B) গ্রিমবসি

  1. ভারতে সামুদ্রিক মৎস্য সংগ্রহে কোন রাজ্য প্রথম ? (A) অন্ধ্রপ্রদেশ (B) কেরল(C) গুজরাট(D) ওড়িশা

Answer: (C) গুজরাট

  1. Operation Aqua Gold কর্মসূচি কোন দেশে গৃহীত হয় ? (A) বাংলাদেশে (B) শ্রীলঙ্কায় (C) চিনে (D) ভারতে

Answer: (D) ভারতে

  1. ভারতের মাল্লা সামুদ্রিক মৎস্যবন্দরটি কোথায় । অবস্থিত ? (A) গুজরাটে (B) অস্ত্রপ্রদেশে (C) কর্নাটকে(D) কেরলে

Answer: (C) কর্নাটকে

  1. পশ্চিমবঙ্গের গুরুত্বপূর্ণ মৎস্য সংগ্রহ কেন্দ্রগুলি হলো–(A) দিঘা ও শংকরপুর (B) উলার ও – নৈনিতাল (C) মালদা ও মুর্শিদাবাদ (D) হাওড়া ও কলকাতা

Answer: (A) দিঘা ও শংকরপুর

  1. পৃথিবীর বৃহত্তম মৎস্যক্ষেত্রটি হলো— (A) পূর্ব – মধ্য আটলান্টিক (B) উত্তর – পূর্ব আটলান্টিক (C) দক্ষিণ – পূর্ব প্রশান্ত (D) উত্তর – পূর্ব প্রশান্ত মহাসাগরে

Answer: (D) উত্তর – পূর্ব প্রশান্ত মহাসাগরে

  1. বিশ্বের বৃহত্তম মাছ উৎপাদনকারী অঞ্চলটি হলো – (A) উত্তর – পূর্ব প্রশাস্ত (B) দক্ষিণ – পূর্ব প্রশান্ত (C) উত্তর – পশ্চিম প্রশান্ত (D) উত্তর – পূর্ব ভারত মহাসাগর

Answer: (C) উত্তর – পশ্চিম প্রশান্ত মহাসাগর

বিশ্লেষণধর্মী প্রশ্নোত্তর | মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Matsho Sangraha Suggestion :

  1. পৃথিবীর প্রধান মৎস্যচাষ ক্ষেত্রগুলির সংক্ষিপ্ত পরিচয় দাও । নাতিশীতোয় অঞ্চলে মৎস্যক্ষেত্রগুলি বিকাশের কারণ কী ?

Answer: পৃথিবীর প্রধান প্রধান মৎস্যচাষ ক্ষেত্র : 

1) উত্তর – পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় মৎস্যক্ষেত্র : এই মৎস্য অঞ্চলটি এশিয়ার পূর্ব উপকূলের উত্তরে কামচাটকা থেকে দক্ষিণে দক্ষিণ চিন সাগর পর্যন্ত প্রায় 23 লক্ষ বর্গ কিমি বিস্তীর্ণ অঞ্চল জুড়ে অবস্থান করছে । 

2) উত্তর – পূর্ব প্রশান্ত মহাসাগরীয় মৎস্যক্ষেত্র : এই মৎস্যক্ষেত্রটি উত্তর আমেরিকার উত্তর – পশ্চিম উপকূলের উত্তরে আলাস্কা থেকে দক্ষিণে ক্যালিফর্নিয়া পর্যন্ত প্রায় 11200 কিমি অঞ্চল জুড়ে অবস্থান করছে । কড , হ্যারিং , মেকারেল , হ্যালিবার্ট প্রভৃতি এই অঞ্চলের প্রধান মাছ । 

3) উত্তর – পশ্চিম আটলান্টিক মহাসাগরীয় মৎস্যক্ষেত্র : এই মৎস্যক্ষেত্রটি উত্তরে কানাডার নিউ ফাউন্ডল্যান্ড থেকে শুরু করে দক্ষিণে নিউ ফাউন্ডল্যান্ড পর্যন্ত প্রায় 5 লক্ষ বর্গকিমি অঞ্চল জুড়ে অবস্থান করছে । গ্র্যান্ড ব্যাঙ্ক , সেবল ব্যাঙ্ক , জর্জেস ব্যাঙ্ক প্রভৃতির মতো বিখ্যাত মগ্নচড়া এখানে অবস্থান করছে । 

4) উত্তর – পূর্ব আটলান্টিক মহাসাগরীয় মৎস্যক্ষেত্র : এই মৎস্যক্ষেত্রটি উত্তর পশ্চিম ইউরোপের উত্তরে শ্বেতসাগর থেকে দক্ষিণে আফ্রিকার মরক্কো পর্যন্ত বিস্তৃত । আয়তনে পৃথিবীর সর্ববৃহৎ মৎস্যক্ষেত্র । হেরিং , কড , হ্যাডক , সার্ডিন প্রভৃতি হলো এই মৎস্যক্ষেত্রের উল্লেখযোগ্য মাছ । 

নাতিশীতোয় অঞ্চলে মৎস্যক্ষেত্রগুলি বিকাশের কারণ : 

1) মগ্নচড়া : পৃথিবীর শ্রেষ্ঠ মৎস্যক্ষেত্রগুলি অগভীর সমুদ্রের মহিসোপান অঞ্চলে গড়ে উঠেছে । এই অঞ্চলে মাছের খাদ্য প্লাংকটন – এর সমাবেশ হয় । তাই নাতিশীতোয় অঞ্চলের উপকূলবর্তী জায়গায় মৎস্যক্ষেত্র উন্নতি লাভ করেছে । 

2) উয় ও শীতল সমুদ্রস্রোতের মিলন : এখানে শীতল স্রোতের সঙ্গে ভেসে আসা হিমশৈল উয় স্রোতের সঙ্গে মিলিত হয় , ফলে সেখানে হিমশৈল গলতে থাকে । হিমশৈল বাহিত শৈবাল , নুড়ি পাথর ইত্যাদি মহিসোপানে জমা হতে থাকে । এই অঞ্চলে মাছের পর্যাপ্ত খাদ্যের জোগান থাকায় এখানে মৎস্যক্ষেত্র গড়ে উঠেছে । 

3) নাতিশীতোয় জলবায়ু : শীতল নাতিশীতোয় জলবায়ু বিরাজ করায় এই অঞ্চলে ঠান্ডা জলে খাদ্যের উপযোগী বেশিরভাগ মাছ থাকে । ফলে মাছ সংরক্ষণে সুবিধা হয় । 

4) অরণ্যের উপস্থিতি : এই অঞ্চল মূলত সরলবর্গীয় অরণ্যে সমৃদ্ধ হওয়ায় মাছ ধরার জাহাজ , ট্রলার , নৌকা ইত্যাদি তৈরি করা সহজ হয় যা মাছসংগ্রহের উন্নতিতে সাহায্য করে । 

  1. জাপানে মৎস্যচাষের অবনতির কারণ কী ? ভারতে মৎস্যচাষের অবনতির কারণ কী ? Answer: জাপানে মৎস্যচাষের অবনতির কারণ :

1) বিশ্ব উন্নায়ন : বর্তমানে সমগ্র বিশ্বের উন্নতা ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পাওয়ায় শীতল স্রোতের উয়তা বৃদ্ধি পাচ্ছে । ফলে উয় ও শীতল স্রোতের মিলন ঠিকভাবে না হওয়ায় মাছের খাদ্য ও জোগান উভয়ই হ্রাস পাচ্ছে । 

2) অতিরিক্ত মৎস্যসংগ্রহ : উপকূলীয় অঞ্চলে যথেচ্ছভাবে মৎস্যসংগ্রহ করায় ক্রমবর্ধমান মৎস্যের জোগান ক্রমাগত হ্রাস পাচ্ছে । 

3) ক্লাস্তীয় ঘূর্ণবাতের প্রাবল্য : দক্ষিণ চিন সাগরে বিধ্বংসী টাইফুন ঘূর্ণবাতের আবির্ভাব ঘটে । ফলে সমুদ্র থেকে মাছ ধরার কাজে ক্ষতি হয় । 

ভারতে মৎস্যচাষের অবনতির কারণ : 

1) অগভীর সমুদ্র : ভারতের পূর্ব ও পশ্চিম উপকূল বরাবর মহিসোপান এলাকা অপ্রশস্ত হওয়ায় সামুদ্রিক মৎস্যআহরণ সীমাবদ্ধ পর্যায়ে রয়েছে । 

2) কম চাহিদা : ভারতে মিষ্টিজলের মৎস্যের জোগান সারাবছরই যথেষ্ট থাকায় বাজারে সামুদ্রিক মাছের চাহিদা কম । 

3) ক্রান্তীয় ঘূর্ণবাতের প্রাবল্য : জলবায়ুগত কারণে পূর্ব ও পশ্চিম উপকূলে ক্রান্তীয় ঘূর্ণিঝড়ের দাপট থাকায় সমুদ্র থেকে মাছ ধরার কাজে ব্যাঘাত ঘটে । 

4) অন্যান্য কারণ : ভগ্ন উপকূলরেখার অভাব , অগভীর সমুদ্রের তুলনায় গভীর সমুদ্রে মৎস্যসংগ্রহের আগ্রহ কম , অতিরিক্ত মাছ ধরা ইত্যাদি কারণে ক্রমাগত মৎস্যচাষের অবনতি হচ্ছে । 

  1. মৎস্যশিকারের বিভিন্ন পদ্ধতি কী কী তা সংক্ষেপে আলোচনা করো । ক্রান্তীয় অঞ্চলে বাণিজ্যিক মৎসচাষ উন্নত না হওয়ার কারণ কী কী ?

Answer: মৎস্যশিকারের বিভিন্ন পদ্ধতি সমুদ্র থেকে মৎস্যশিকার প্রধানত চারটি পদ্ধতির সাহায্যে করা হয়ে থাকে । যথা— 

1) ভাসা জাল পদ্ধতি : জলজাহাজ বা নৌকার সামনে বড়ো বড়ো জাল ঝুলিয়ে দেওয়া হয় । যে সব মাছ সমুদ্রের জলের ওপরের অংশে থাকে তাদের এই পদ্ধতিতে ধরা হয় । 

2) টানা জাল পদ্ধতি : জলজাহাজ বা নৌকার সাহায্যে সমুদ্রের গভীর দিয়ে একপ্রকার জাল টেনে নিয়ে যাওয়া হয় এবং মাছ ধরা হয় । এই পদ্ধতিই হলো টানা জাল পদ্ধতি । 

3) বেড়াজাল পদ্ধতি : জালের দু’টি প্রান্ত দু’টি নৌকা বা জলজাহাজের সাহায্যে এমনভাবে টানা হয় যাতে জাল একটি বড়ো বেড়ার আকৃতি নেয় । 

4) বঁড়শি পদ্ধতি : লম্বা তার বা দড়ি থেকে পরপর অনেকগুলি বঁড়শি ঝুলিয়ে দিয়ে মৎস্যআহরণ করা হয় । 

ক্রান্তীয় অঞ্চলে বাণিজ্যিক মৎস্যচাষ উন্নত না হওয়ার কারণ : 

প্রাকৃতিক কারণ : 

1) উয় জলবায়ু : এই অঞ্চলের জলবায়ু উয় প্রকৃতির হওয়ায় মাছের খাবার কর্ম পরিমাণে থাকে , ফলে মাছ সংরক্ষণ করা যথেষ্ট কষ্টসাধ্য হয় । 

2) ভিন্ন প্রজাতির মৎস্য : এই অঞ্চলে ভিন্ন প্রজাতির মাছের সমাবেশ থাকায় একই প্রজাতির মৎস্য আহরণ করা অসুবিধাজনক । 

3) প্লাংকটনের অপ্রাচুর্য : এই অঞ্চলে প্লাংকটনের অভাব থাকায় মাছের অভাব লক্ষ করা যায় । 

অপ্রাকৃতিক কারণ : 

1) শ্রমিক ও মূলধনের অভাব : এই অঞ্চল উয় প্রকৃতির হওয়ায় , দৈহিক পরিশ্রমের জন্য উপযুক্ত শ্রমিকের অভাব থাকায় এবং মাছচাষের জন্য মূলধনের যথেষ্ট অভাব থাকায় মৎস্যক্ষেত্র তেমন গড়ে উঠেনি । 

2) উন্নত প্রযুক্তিবিদ্যা ও পরিবহণের অভাব : এই অঞ্চল সাধারণত অর্থনৈতিক দিক থেকে অনুন্নত হওয়ায় প্রযুক্তিবিদ্যার যথেষ্ট অভাব এবং অনুন্নত পরিবহণ ব্যবস্থা থাকায় ধৃত মাছ বাজারে দ্রুত পাঠানো সম্ভব হয় না বলেই এই অঞ্চলে মৎস্যক্ষেত্র গড়ে উঠেনি।

FILE INFO : WB Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF Download for FREE | একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF

Price : FREE

Download Link1 : Click Here To Download

Download Link2 : Click Here To Download

Class 11 Suggestion 2023 – একাদশ শ্রেণীর সাজেশন ২০২৩

আরোও দেখুন:-

Class 11 Bengali Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 English Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Geography Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 History Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Political Science Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Education Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Philosophy Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Sanskrit Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Sociology Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Physics Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Chemistry Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Biology Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Mathematics Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 All Subjects Suggestion 2023 Click Here

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির  ভূগোল পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Class 11 Geography Matsho Sangraha Suggestion Download. WBCHSE Class 11 short question suggestion. WB Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF download. Class 11 Question Paper  Geography. WB Class 11th Geography suggestion and important questions. Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF.

Get the WBCHSE Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF by winexam.in

 West Bengal WB Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF  prepared by expert subject teachers. WB Class 11th  Geography Suggestion with 100% Common in the Examination.

Class 11th Geography Matsho Sangraha Suggestion

West Bengal Class 11 Geography Matsho Sangraha Suggestion Download. WBCHSE Class 11 Matsho Sangraha short question suggestion. WB Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF  download. Class 11 Geography Matsho Sangraha Question Paper.

একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন – মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) প্রশ্ন উত্তর |  WB Class 11th Geography  Suggestion

একাদশ শ্রেণীর ভূগোল (Class 11 Geography Matsho Sangraha) মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) প্রশ্ন উত্তর। একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন – মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) প্রশ্ন উত্তর |  WB Class 11th Geography Matsho Sangraha Suggestion

মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class Eleven Geography Suggestion

একাদশ শ্রেণীর ভূগোল পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  একাদশ শ্রেণির ভূগোল বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই একাদশ শ্রেণির পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class Eleven Geography Matsho Sangraha Suggestion । ভূগোল বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন বই ।

মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class 11th Suggestion

আমরা WBCHSE একাদশ শ্রেণির পরীক্ষার ভূগোল বিষয়ের – মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class 11th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর একাদশ শ্রেণির ভূগোল পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির ভূগোল পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন – মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) | Class 11 Geography Matsho Sangraha Suggestion with FREE PDF Download

Geography Class XI, Geography Class Eleven, WBCHSE, syllabus, একাদশ শ্রেণি ভূগোল, ক্লাস টোয়েলভ ভূগোল, একাদশ শ্রেণিরের ভূগোল, ভূগোল একাদশ শ্রেণির – মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ), একাদশ শ্রেণী – মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ), একাদশ শ্রেণির ভূগোল মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ), ক্লাস টেন মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ), Class 11 – মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ), Class 11th মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ), Class XI মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ), ইংলিশ, একাদশ শ্রেণির ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Class 11 Matsho Sangraha Suggestion, Class 11th Geography Matsho Sangraha Suggestion , Class 11 Suggestion , West Bengal Class 11 Board exam suggestion, West Bengal Class Eleven Board exam suggestion , WBCHSE , মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণির সাজেশান, একাদশ শ্রেণির সাজেশান – মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) , একাদশ শ্রেণির সাজেশান – মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) , একাদশ শ্রেণির সাজেশন মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ), একাদশ শ্রেণীর ভূগোল সাজেশান ,  একাদশ শ্রেণীর ভূগোল সাজেশান , একাদশ শ্রেণীর ভূগোল , মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল, মধ্যশিক্ষা পর্ষদ, Class 11 Suggestion Geography , একাদশ শ্রেণীর ভূগোল – মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর ভূগোল – মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF, একাদশ শ্রেণীর ভূগোল – মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) সাজেশন | একাদশ শ্রেণীর ভূগোল – মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর ভূগোল – মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF,একাদশ শ্রেণীর ভূগোল – মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর ভূগোল – মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF, Class 11 Suggestion PDF ,  West Bengal Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF.

মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF

  এই ” মৎস সংগ্রহ – বিশ্বসম্পদের ব্যাবহার (ষষ্ঠ অধ্যায় – দ্বিতীয় পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | WB Class 11 Geography Matsho Sangraha Suggestion PDF ” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

WiN EXAM

Recent Posts

একাদশ শ্রেণীর সমস্ত বিষয় সাজেশন ২০২৩ | Class 11 All Subjects Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর সমস্ত বিষয় সাজেশন ২০২৩ Class 11 All Subjects Suggestion 2023 PDF Download একাদশ…

2 months ago

একাদশ শ্রেণীর গণিত সাজেশন ২০২৩ | Class 11 Mathematics Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর গণিত সাজেশন ২০২৩ Class 11 Mathematics Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর গণিত…

2 months ago

একাদশ শ্রেণীর জীববিদ্যা সাজেশন ২০২৩ | Class 11 Biology Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর জীববিদ্যা সাজেশন ২০২৩ Class 11 Biology Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর জীববিদ্যা…

2 months ago

একাদশ শ্রেণীর রসায়ন সাজেশন ২০২৩ | Class 11 Chemistry Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর রসায়ন সাজেশন ২০২৩ Class 11 Chemistry Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর রসায়ন…

2 months ago

একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা সাজেশন ২০২৩ | Class 11 Physics Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা সাজেশন ২০২৩ Class 11 Physics Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর পদার্থবিদ্যা…

2 months ago

একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান সাজেশন ২০২৩ | Class 11 Sociology Suggestion 2023 PDF Download

একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান সাজেশন ২০২৩ Class 11 Sociology Suggestion 2023 PDF Download একাদশ শ্রেণীর সমাজবিজ্ঞান…

2 months ago