শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF
শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF

শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন

Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF

শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF : শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির ভূগোল পরীক্ষায় বা একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষায় (Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF | West Bengal Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF  | WBCHSE Board Class 11th Geography Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষার জন্য শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন  | Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF | WBCHSE Board Class 11th Geography Shastra Hisabe Bhugol Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির ভূগোল সাজেশন/নোট (West Bengal Class 11th Geography Question and Answer / WBCHSE Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF)

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন (West Bengal Class 11th Geography Suggestion PDF / Notes / Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion) শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) | Shastra Hisabe Bhugol

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion : 

  1. পেডোলজি কী বিষয়ে আলোচনা করে ?

Answer: মুক্তিকা । 

  1. ভূগোলের জনক কাকে বলা হয় ? 

Answer: এরাটোসথেনিস । 

  1. Remote Sensing কী ? 

Answer: ভূপৃষ্ঠের কোনো একটি স্থানের তথ্য সরাসরি কাছে না গিয়ে দুর থেকেই সংবেদন যন্ত্রের ( সেন্সর ) মাধ্যমে আহরণ করাকে বলা হয় দূর সংবেদন বা Remote Sensing . 

  1. GIS কী ? 

Answer: বর্তমানে তথ্যপ্রযুক্তির যুগে আমরা ভূগোলের শুধু প্রাকৃতিক নয় , আঞ্চলিক এবং অর্থনৈতিক বিষয়ে সঠিক তথ্য পেয়ে থাকি শুধুমাত্র GIS বা Geographical Information System দ্বারা । 

  1. G.P.S. কী ? 

Answer: Global Positioning System হলো পূর্ণ ক্ষমতার satellite navigation system . এর মাধ্যমে মাটিতে , সমুদ্রে অথবা আকাশে দিক নির্ণয় এবং নিখুঁতভাবে অবস্থান নির্ণয় করা যায় । 

  1. কে বলেছেন , “ ভূগোল হলো মিশ্র গণিতশাস্ত্রের একটি অংশমাত্র ” ? 

Answer: 1622 খ্রিস্টাব্দে ভ্যারেনিয়াস । 

  1. কত সালে ‘ মাত্রিক বিপ্লব ‘ – এর ( Quantitative Revolution ) সূচনা হয় ?

Answer: 1960 সালে । 

  1. ‘ Explanation in Geograph ‘ and ‘ Social Justice and the City’– এই দুইটি গ্রন্থের লেখক কে ? 

Answer: ডেভিড হার্ভে । 

  1. ‘ Geographika ‘ গ্রন্থটি কে লিখেছেন ?

Answer: স্ট্র্যাবো ।

  1. কোন দু’টি শাস্ত্র থেকে একইসঙ্গে দেশ ও কালের সম্পর্কে জানা যায় ?

Answer: ভূগোল ও ইতিহাস । 

  1. পৃথিবীর মানচিত্র প্রথম কে আঁকেন ? 

Answer: টলেমি । 

  1. সামাজিক ভূগোলের জনক কে ?

Answer: ডেভিড হার্ভে । 

  1. মানবীয় ভূগোলের প্রতিষ্ঠাতা কে ? 

Answer: হামবোল্ট , রিটার , পিটার হ্যাগেট । 

  1. সাংস্কৃতিক ভূগোলের পথিকৃৎকে ? 

Answer: ঊতর কার্ল ও সয়ার । 

  1. রাজনৈতিক ভূগোলের প্রবক্তা কে ? 

Answer: ম্যাকিন্ডার , র্যাটজেল , হুইটলেসি প্রমুখ ব্যক্তি ।

  1. ‘ KOSMOS ‘ গ্রন্থটি কে লিখেছেন ? 

Answer: হামবোল্ট ( 1769-1859 খ্রিস্টাব্দ ) । 

  1. ERDKUNDE ‘ গ্রন্থটি কে লিখেছেন ? 

Answer: রিটার ( 1779-1859 খ্রিস্টাব্দ ) ।

  1. Nature of Geography ‘ গ্রন্থটি ( 1939 ) কে লিখেছেন ?

Answer: হার্টশো ( 1899-1992 ) । 

  1. Dictionary of Geography ‘ গ্রন্থটি কে লিখেছেন ?

Answer: ডাজল স্ট্যাম্প । 

  1. ভৌগোলিক তথ্যব্যবস্থাকে সংক্ষেপে কী বলে ? 

Answer: GIS . 

MCQ প্রশ্নোত্তর | শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion : 

  1. আধুনিক ভূগোলের প্রতিষ্ঠাতা কে ? (A) হামবোল্ট ও রিটার (B) এরাটোসথেনিস (C) টলেমি (D) হার্টশোর্ন 

Answer: (A) হামবোল্ট ও রিটার

  1. নিম্নের কোনটি মানবীয় ভূগোলের শাখা নয় ? (A) অর্থনৈতিক ভূগোল (B) পরিবেশ ভূগোল (C) সাংস্কৃতিক ভূগোল (D) ঐতিহাসিক ভূগোল 

Answer: (B) পরিবেশ ভূগোল

  1. প্রাকৃতিক ও সমাজবিজ্ঞানের কোন কোন দৃষ্টিভঙ্গির ওপর ভূগোল সুপ্রতিষ্ঠিত ? (A) আঞ্চলিক (B) প্রণালীবদ্ধ (C) A ও B উভয়ই ঠিক (D) কোনোটিই নয়

Answer: (C) A ও B উভয়ই ঠিক

  1. ভূগোল শব্দটি কে সর্বপ্রথম প্রচলন করেন ? (A) হামবোল্ট (B) টলেমি (C) এরাটোসথেনিস (D) কার্ল রিটার

Answer: (C) এরাটোসথেনিস

  1. “ ভূগোলের সব ধরনের অনুসন্ধানের কেন্দ্রে আছে স্থান ” —উক্তিটি কার ? (A) হার্টশোর্ন (B) কার্ল রিটার (C) টলেমি (D) জোন্স 

Answer: (D) জোন্স

  1. ভূগোলশাস্ত্রের মূলবিষয় কী ? (A) মানুষ ও প্রকৃতির সম্পর্ক (B) সময় (C) পৃথিবী (D) স্থান 

Answer: (A) মানুষ ও প্রকৃতির সম্পর্ক

বিশ্লেষণধর্মী প্রশ্নোত্তর | শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion : 

  1. প্রণালীবদ্ধ ও আঞ্চলিক ভূগোলের দু’টি পার্থক্য লেখো । 

Answer: 1) ভূগোলের বিভিন্ন উপাদান , যথা — নদনদী , ভূপ্রকৃতি , জীবজন্তু প্রভৃতি সম্পর্কে সঠিকভাবে জানা ও ব্যাখ্যা করা হয় যে শাস্ত্রে তাকে প্রণালীবদ্ধ ভূগোল বলে । ভূপৃষ্ঠকে খণ্ড খণ্ড অঞ্চলে চিহ্নিত করে সমীক্ষা করার যে পদ্ধতি ভৌগোলিকরা ব্যবহার করেন , তাকেই আঞ্চলিক ভূগোল বলে । ভ্যারেনিয়াসকে আঞ্চলিক ভূগোলের স্রষ্টা বলা হয় । 2) উপাদান অপেক্ষা স্থানের ওপর কম গুরুত্ব দেওয়া হয় প্রণালীবদ্ধ ভূগোলে । অন্যদিকে স্থানের ওপর বেশি গুরুত্ব দেওয়া হয় আঞ্চলিক ভূগোলে ।

  1. ভূগোলের বিভিন্ন শাখা ও পরিধি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো । 

Answer: প্রাকৃতিক বিজ্ঞান , জীববিজ্ঞান ও সামাজিক বিজ্ঞানের বিভিন্ন শাখাপ্রশাখার মধ্যে ছড়িয়ে আছে ভূগোলের বিষয়বস্তু । এইজন্যে ভূগোলকে একটি আন্তবৈষয়িক বিষয় হিসাবে গণ্য করা হয় । ভূগোলের শাখাকে মূলত তিন ভাগে ভাগ করা যায় । যথা— 1) প্রণালীবদ্ধ ভূগোল , 2) আঞ্চলিক ভূগোল । 

1) প্রণালীবদ্ধ ভূগোল : ভূগোলের বিভিন্ন উপাদান , যথা — নদনদী , ভূপ্রকৃতি , জীবজতু প্রভৃতি সম্পর্কে সঠিকভাবে জানা ও ব্যাখ্যা করা হয় যে শাস্ত্রে তাকে প্রণালীবদ্ধ ভূগোল বলে । প্রণালীবদ্ধ ভূগোলের প্রধান শাখা দু’টি । যথা —– ( A ) প্রাকৃতিক ভূগোল ও ( B ) মানবীয় ভূগোল । 

( A ) প্রাকৃতিক ভূগোল – ভূগোলের যে শাখায় সাগর , মহাসাগর , নদনদী , হ্রদ , খালবিল , আবহাওয়া , জলবায়ু প্রভৃতি নিয়ে আলোচনা করা হয় , তাকে বলা হয় প্রাকৃতিক ভূগোল । প্রাকৃতিক ভূগোলের পরিধি ও শাখাগুলি হলো— 

। জ্যোতির্বিজ্ঞান : ভূগোলের যে শাখায় মহাশূন্যে বিরাজমান বিভিন্ন গ্রহ – নক্ষত্র , পৃথিবীর আকার – আকৃতি ও সময় গণনা করে অক্ষাংশ ও দ্রাঘিমাংশ নির্ণয় করে ব্যাখ্যা করা হয় , তাকে জ্যোতির্বিজ্ঞান বলে । 

॥ ভূমিৰূপৰিদ্যা : প্রাকৃতিক ভূগোলের যে শাখায় প্রধানত ভূপ্রাকৃতিক গঠন , উদ্ভব ও তার উপর প্রভাব বিস্তারকারী বিভিন্ন প্রাকৃতিক শক্তি সম্পর্কে আলোচনা করা হয় , তাকে বলা হয় ভূমিরূপবিদ্যা ।

III জলবায়ুবিদ্যা : প্রাকৃতিক ভূগোলের যে শাখায় আবহাওয়া ও জলবায়ুর বিভিন্ন উপাদান ( উন্নতা , আর্দ্রতা , বায়ুপ্রবাহ , মেঘ , অধঃক্ষেপণ ইত্যাদি ) নিয়ে আলোচনা করা হয় , তাকে বলা হয় জলবায়ুবিদ্যা । 

Iv জল ও সমুদ্রবিজ্ঞান : প্রাকৃতিক ভূগোলের যে শাখায় সাগর – মহাসাগর , নদনদী প্রভৃতি বিষয়ের বণ্টন , প্রভাব সম্পর্কে আলোচনা করা হয় , তাকে বলা হয় জল ও সমুদ্রবিজ্ঞান । 

v মৃত্তিকা ভূগোল : প্রাকৃতিক ভূগোলের যে শাখায় মৃত্তিকার উৎপত্তি , শ্রেণিবিভাগ , বণ্টন , ভূমিক্ষয় ও সংরক্ষণ প্রভৃতি সম্পর্কে আলোচনা করা হয় , তাকে মৃত্তিকা ভূগোল বলে । 

vi জীব ভূগোল : প্রাকৃতিক ভূগোলের যে শাখায় উদ্ভিদ , প্রাণী ও জীবজন্তু নিয়ে আলোচনা করা হয় , তাকে বলা হয় জীব ভূগোল । এই জীব ভূগোলের বেশ কয়েকটি শাখা লক্ষ করা যায় । যথা 

1) উদ্ভিদ ভূগোল , 2) প্রাণী ভূগোল , 3) মানব বাস্তুসংস্থান , 4) পরিবেশ ভূগোল । 

( B ) মানবীয় ভূগোল — ভূগোলের যে শাখায় মানুষের বিভিন্ন কার্যকলাপের পার্থক্য , সংগঠন এবং মানুষ ও পরিবেশের পারস্পরিক সম্পর্ক নিয়ে আলোচনা করা হয় , তাকে বলা হয় মানবীয় ভূগোল । মানবীয় ভূগোলের বিভিন্ন শাখা হলো— 

i . জনসংখ্যা ভূগোল : মানবীয় ভূগোলের যে শাখায় জনসংখ্যার প্রকৃতি , গঠন , বণ্টন প্রভৃতি সম্পর্কে আলোচনা করা হয় তাকে বলা হয় জনসংখ্যা ভূগোল । 

ii . সাংস্কৃতিক ভূগোল : মানবীয় ভূগোলের যে শাখায় মানুষের জ্ঞান , বিশ্বাস , রীতি – নীতি , পারদর্শিতা প্রভৃতি নিয়ে আলোচনা করা হয় , তাকে বলা হয় সাংস্কৃতিক ভূগোল । 

iii . জনবসতি ভূগোল : মানবীয় ভূগোলের যে শাখায় জনবসতির নকশা , বিকাশ , কর্মধারা প্রভৃতি নিয়ে আলোচনা করা হয় , তাকে বলা হয় জনবসতি ভূগোল। 

iv . অর্থনৈতিক ভূগোল : মানবীয় ভূগোলের যে শাখায় বিভিন্ন কাজের সাথে মানুষের অন্তঃসম্পর্ক , কৃষি ও শিল্প সম্পদের উৎপাদন ও বণ্টন প্রভৃতি সম্পর্কে আলোচনা করা হয় , তাকে অর্থনৈতিক ভূগোল বলে । 

v . সামাজিক ভূগোল : মানবীয় ভূগোলের যে শাখায় সামাজিক গোষ্ঠী , জাতি , বর্ণ প্রভৃতি সম্পর্কে আলোচনা করা হয় , তাকে সামাজিক ভূগোল বলে । 

2) আঞ্চলিক ভূগোল – ভূপৃষ্ঠকে খণ্ড খণ্ড অঞ্চলে চিহ্নিত করে সমীক্ষা করার যে পদ্ধতি ভৌগোলিকরা ব্যবহার করেন , তাকেই বলা হয় আঞ্চলিক ভূগোল । আঞ্চলিক ভূগোলের স্রষ্টা হলেন ভ্যারেনিয়াস । আঞ্চলিক ভূগোলের বিভিন্ন শাখা হলো— 1) অঞ্চল সমীক্ষা 2) আঞ্চলিক উন্নয়ন 3) আঞ্চলিক পরিকল্পনা । 

ভূগোলের পরিধি : প্রাকৃতিক বিজ্ঞান ও সমাজবিজ্ঞানের সমাহারে গড়ে ওঠা একটি সাংশ্লেষিক বিষয় বলে ভূগোলের মধ্যে পৃথিবীর যাবতীয় প্রাকৃতিক ও অপ্রাকৃতিক বিষয়গুলি বর্ণনার সুযোগ থাকলেও এখানে মূলত তিনটি সুনির্দিষ্ট বিষয়ের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করা হয় । যথা— 

1) মানুষ প্রকৃতি সম্পর্ক : মানুষ ও প্রকৃতির মধ্যে পারস্পরিক সম্পর্ক নির্ণয়ে ভূগোলের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে । 

2) আঞ্চলিক পৃথক্করণ : পৃথিবীপৃষ্ঠের বিভিন্ন অংশকে অঞ্চল হিসেবে ভাগ করে সেই অঞ্চলগুলির পুঙ্খানুপুঙ্খ সমীক্ষা অনুশীলন করা । 

3) অবস্থান নির্ণয় : এখানে অবস্থান বলতে অক্ষাংশ , দ্রাঘিমা দ্বারা নির্ধারিত অবস্থান , বিভিন্ন স্থানের মধ্যে আপেক্ষিক অবস্থান , বিভিন্ন স্থানের মধ্যে পারস্পরিক সম্পর্ক নির্ণয় প্রভৃতি বোঝায় । 

  উল্লিখিত তিনটি বিষয় বিশ্লেষণ করে বোঝা যায় , যুগে যুগে মানুষের চিন্তাভাবনা পরিবর্তনের সঙ্গে তাল রেখে ভূগোলের সংজ্ঞা যেমন পরিবর্তিত হয়েছে ঠিক তেমনি ভূগোলের পরিধিও ক্রমশ বিস্তৃত হয়ে চলেছে ।

FILE INFO : WB Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF Download for FREE | একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF

Price : FREE

Download Link1 : Click Here To Download

Download Link2 : Click Here To Download

Class 11 Suggestion 2023 – একাদশ শ্রেণীর সাজেশন ২০২৩

আরোও দেখুন:-

Class 11 Bengali Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 English Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Geography Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 History Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Political Science Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Education Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Philosophy Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Sanskrit Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Sociology Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Physics Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Chemistry Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Biology Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Mathematics Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 All Subjects Suggestion 2023 Click Here

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির  ভূগোল পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion Download. WBCHSE Class 11 short question suggestion. WB Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF download. Class 11 Question Paper  Geography. WB Class 11th Geography suggestion and important questions. Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF.

Get the WBCHSE Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF by winexam.in

 West Bengal WB Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF  prepared by expert subject teachers. WB Class 11th  Geography Suggestion with 100% Common in the Examination.

Class 11th Geography Shastra Hisabe Bhugol Suggestion

West Bengal Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion Download. WBCHSE Class 11 Shastra Hisabe Bhugol short question suggestion. WB Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF  download. Class 11 Geography Shastra Hisabe Bhugol Question Paper.

একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) প্রশ্ন উত্তর |  WB Class 11th Geography  Suggestion

একাদশ শ্রেণীর ভূগোল (Class 11 Geography Shastra Hisabe Bhugol) শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) প্রশ্ন উত্তর। একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) প্রশ্ন উত্তর |  WB Class 11th Geography Shastra Hisabe Bhugol Suggestion

শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class Eleven Geography Suggestion

একাদশ শ্রেণীর ভূগোল পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  একাদশ শ্রেণির ভূগোল বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই একাদশ শ্রেণির পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class Eleven Geography Shastra Hisabe Bhugol Suggestion । ভূগোল বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন বই ।

শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class 11th Suggestion

আমরা WBCHSE একাদশ শ্রেণির পরীক্ষার ভূগোল বিষয়ের – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class 11th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর একাদশ শ্রেণির ভূগোল পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির ভূগোল পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) | Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion with FREE PDF Download

Geography Class XI, Geography Class Eleven, WBCHSE, syllabus, একাদশ শ্রেণি ভূগোল, ক্লাস টোয়েলভ ভূগোল, একাদশ শ্রেণিরের ভূগোল, ভূগোল একাদশ শ্রেণির – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়), একাদশ শ্রেণী – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়), একাদশ শ্রেণির ভূগোল শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়), ক্লাস টেন শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়), Class 11 – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়), Class 11th শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়), Class XI শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়), ইংলিশ, একাদশ শ্রেণির ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Class 11 Shastra Hisabe Bhugol Suggestion, Class 11th Geography Shastra Hisabe Bhugol Suggestion , Class 11 Suggestion , West Bengal Class 11 Board exam suggestion, West Bengal Class Eleven Board exam suggestion , WBCHSE , শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণির সাজেশান, একাদশ শ্রেণির সাজেশান – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) , একাদশ শ্রেণির সাজেশান – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) , একাদশ শ্রেণির সাজেশন শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়), একাদশ শ্রেণীর ভূগোল সাজেশান ,  একাদশ শ্রেণীর ভূগোল সাজেশান , একাদশ শ্রেণীর ভূগোল , শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর ভূগোল, মধ্যশিক্ষা পর্ষদ, Class 11 Suggestion Geography , একাদশ শ্রেণীর ভূগোল – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) সাজেশন | WB Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর ভূগোল – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) সাজেশন | WB Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF, একাদশ শ্রেণীর ভূগোল – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) সাজেশন | একাদশ শ্রেণীর ভূগোল – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) সাজেশন | WB Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর ভূগোল – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) সাজেশন | WB Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF,একাদশ শ্রেণীর ভূগোল – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) সাজেশন | WB Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর ভূগোল – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) সাজেশন | WB Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF, Class 11 Suggestion PDF ,  West Bengal Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF.

শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF

  এই ” শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | WB Class 11 Geography Shastra Hisabe Bhugol Suggestion PDF ” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Win exam telegram channel

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here