সমুদ্রস্রোত - বারিমন্ডল (তৃতীয় অধ্যায় - চতুর্থ পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Somudro Srot Suggestion PDF
সমুদ্রস্রোত - বারিমন্ডল (তৃতীয় অধ্যায় - চতুর্থ পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Somudro Srot Suggestion PDF

সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন

Class 11 Geography Somudro Srot Suggestion PDF

সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Somudro Srot Suggestion PDF : সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির ভূগোল পরীক্ষায় বা একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষায় (Class 11 Geography Somudro Srot Suggestion PDF | West Bengal Class 11 Geography Somudro Srot Suggestion PDF  | WBCHSE Board Class 11th Geography Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষার জন্য সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন  | Class 11 Geography Somudro Srot Suggestion PDF | WBCHSE Board Class 11th Geography Somudro Srot Suggestion Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির ভূগোল সাজেশন/নোট (West Bengal Class 11th Geography Question and Answer / WBCHSE Class 11 Geography Somudro Srot Suggestion PDF)

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন (West Bengal Class 11th Geography Suggestion PDF / Notes / Class 11 Geography Somudro Srot Suggestion) সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) | Somudro Srot

অতি সংক্ষিপ্ত প্রশ্নোত্তর | সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Somudro Srot Suggestion : 

  1. ভারত মহাসাগরের স্রোতগুলির নাম লেখো । 

Answer: 1) শীতল পশ্চিম অস্ট্রেলীয় স্রোত , 2) উত্তর ও দক্ষিণ নিরক্ষীয় স্রোত , 3) আগুলহাস স্রোত , 4) সোমালি স্রোত , 5) মোজাম্বিক স্রোত 6) মৌসুমি স্রোত , 7) মাদাগাস্কার স্রোত । 

  1. প্রশান্ত মহাসাগরের স্রোতগুলির নাম লেখো ।

Answer: 1) পেরু বা হামবোল্ড স্রোত , 2) আলাস্কা স্রোত , 3) নিরক্ষীয় স্রোত , 4) জাপান স্রোত , 5) বেরিং স্রোত , 6) নিউ সাউথ ওয়েলস স্রোত , 7) উত্তর প্রশান্ত মহাসাগরীয় স্রোত , 8)  ক্যালিফোর্নিয়া স্রোত । 

  1. উঘ্ন সামুদ্রিক স্রোতগুলির নাম লেখো । Answer: 1) আগুলহাস স্রোত , 2) আলাস্কা স্রোত , 3) ব্রাজিল স্রোত , 4) পূর্ব অস্ট্রেলিয়ান স্রোত , 5) জাপান স্রোত , 6) উত্তর আটলান্টিক স্রোত , 7) উত্তর প্রশান্ত মহাসাগরীয় স্রোত । 
  2. শীতল সামুদ্রিক স্রোতগুলির নাম লেখো । Answer: 1) ক্যালিফোর্নিয়া স্রোত , 2) ক্যানারিস স্রোত , 3) হামবোল্ড বা পেরু স্রোত , 4) ল্যাব্রাডর স্রোত , 5) কামচাটকা স্রোত , 6) পশ্চিম অস্ট্রেলিয়ান স্রোত ।
  3. শৈবালসাগর কী ? 

Answer: উত্তর আটলান্টিক মহাসাগরের মধ্যে উপসাগরীয় স্রোত ক্যানারি ও উত্তর নিরক্ষীয় স্রোত মিলিত হয়ে বিশাল এলাকা জুড়ে এক ঘূর্ণস্রোতের সৃষ্টি হয় । এই ঘূর্ণস্রোতের মাঝ বরাবর একেবারে স্রোতহীন হয়ে থাকে । এখানকার স্থির জলে অনেক শৈবাল , আগাছা ও জলজ উদ্ভিদ – এর জন্মলাভ হয় । এই জন্য শৈবালসমৃদ্ধ স্রোতহীন অঞ্চলকে বলা হয় । শৈবালসাগর । 

  1. আটলান্টিক মহাসাগরের স্রোতগুলির নাম লেখো । 

Answer: 1) বেঙ্গুয়েলা স্রোত , 2) ক্যানারি স্রোত , 3) লাব্রাডর স্রোত , 4) কুমেরু স্রোত , 4) উত্তর আটলান্টিক স্রোত , 5)  উপসাগরীয় স্রোত । 

  1. হিমপ্রাচীর কী ?

Answer: আটলান্টিক মহাসাগরে নিউ ফাউন্ডল্যান্ডের কাছে শীতল লাব্রাডর স্রোত ও উদ্বু উপসাগরীয় স্রোতের মিলনস্থলে ঘন নীল ও ঘন সবুজ জলের বিভাজন রেখা বহুদূর পর্যন্ত স্পষ্ট লক্ষ করা যায় । এই বিভাজন রেখাকে প্রধানত হিমপ্রাচীর বলে । 

  1. গ্র্যান্ড ব্যাঙ্ক কী ?

Answer: পৃথিবীর বৃহত্তম মগ্নচড়া হলো গ্রান্ড ব্যাঙ্ক । নিউ ফাউন্ডল্যান্ড দ্বীপপুঞ্জের নিকট উত্তর – পশ্চিম আটলান্টিক মহাসাগরে এর অবস্থান । আটলান্টিকের শীতল লাব্রাডর স্রোতের সঙ্গে প্রবাহিত হয়ে এসে হিমশৈল উয় উপসাগরীয় স্রোতের সান্নিধ্যে গলে গিয়ে বালি , পলি , কাদা , নুড়ি , কাঁকর ইত্যাদি সাগরের তলদেশে সঞ্চিত হয় । দীর্ঘদিন এগুলি সঞ্চিত হতে থাকলে ধীরে ধীরে মগ্নচড়ার সৃষ্টি করে । এভাবে গ্র্যান্ড ব্যাঙ্কের সৃষ্টি হয়েছে । এখানে মাছের খাদ্য প্লাংকটন প্রচুর পাওয়া যায় বলে গ্র্যান্ড ব্যাঙ্কে বাণিজ্যিক মৎস্য আহরণ কেন্দ্র গড়ে উঠেছে । 

MCQ প্রশ্নোত্তর | সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Somudro Srot Suggestion : 

  1. সমুদ্রজলে ভাসমান বরফের স্তূপকে কী বলে ? (A) হিমশৈল (B) যোগবিন্দু (C) হিমপ্রাচীর(D) শিলাস্তূপ 

Answer: (A) হিমশৈল

  1. কোন মহাসাগরে হিমপ্রাচীর দেখা যায় ? (A) আটলান্টিক (B) ভারত (C) সুমেরু(D) কুমেরু মহাসাগরে 

Answer: (A) আটলান্টিক মহাসাগরে

  1. উষ্ণ ও শীতল সমুদ্রস্রোতের মিলনস্থলে কী সৃষ্টি হতে পারে ? (A) মগ্নচড়া (B) শৈবালসাগর (C) হিমপ্রাচীর (D) ঘন কুয়াশা 

Answer: (B) শৈবালসাগর

  1. উত্তর ও দক্ষিণ নিরক্ষীয় স্রোত সৃষ্টির কারণ কী ? (A) মৌসুমি বায়ু (B) পশ্চিমা বায়ু (C) আয়ন বায়ু (D) মেরু বায়ু 

Answer: (C) আয়ন বায়ু

  1. কোন মহাসাগরে সবচেয়ে বেশি মগ্নচড়া গড়ে উঠেছে ? (A) ভারত (B) প্রশান্ত (C) সুমেরু (D) আটলান্টিক মহাসাগরে 

Answer: (D) আটলান্টিক মহাসাগরে

বিশ্লেষণর্মী প্রশ্নোত্তর | সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Somudro Srot Suggestion : 

  1. ভারত / আটলান্টিক / প্রশান্ত মহাসাগরের স্রোতের বর্ণনা দাও । 

Answer: ভারত মহাসাগর : ভারত মহাসাগর পৃথিবীর তৃতীয় বৃহত্তম মহাসাগর । এই মহাসাগরের প্রধান স্রোতগুলি হলো – 

1) নিরক্ষীয় স্রোত : উত্তর – পূর্ব ও দক্ষিণ – পূর্ব আয়ন বায়ুর প্রভাবে নিরক্ষরেখার উভয় দিকে যে স্রোত প্রবাহিত হয় , তা নিরক্ষীয় স্রোত নামে পরিচিত । 

2) পশ্চিম অস্ট্রেলিয়া স্রোত : কুমেরু মহাসাগর থেকে আগত শীতল স্রোতের একটি শাখা পশ্চিমা বায়ুর প্রভাবে পূর্বদিকে প্রবাহিত হয় ও অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূল দিয়ে উত্তরদিকে প্রবাহিত হয়ে থাকে । এই স্রোেত পশ্চিম অস্ট্রেলিয়া স্রোত নামে পরিচিত । 

3) আগুলহাস স্রোত : মাদাগাস্কার ও মোজাম্বিক স্রোেত দু’টি মাদাগাস্কার দ্বীপের দক্ষিণে মিলিত হয় । এই মিলিত স্রোতের নাম আগুলহাস স্রোত । 

4) সোমালি স্রোত : বঙ্গোপসাগর ও আরবসাগরের স্রোেত দক্ষিণ – পশ্চিম মৌসুমি বায়ু দ্বারা নিয়ন্ত্রিত হয় । ফলে বর্ষাকালে ও শীতকালে বিপরীত স্রোতে পরিণত হয় , এই স্রোত সোমালি স্রোত নামে পরিচিত । 

আটলান্টিক মহাসাগরের স্রোত : পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম মহাসাগর হলো আটলান্টিক মহাসাগর । এই মহাসাগরের প্রধান স্রোতগুলি হলো— 

1) নিরক্ষীয় স্রোত : আটলান্টিক মহাসাগরে উত্তর – পূর্ব ও দক্ষিণ – পূর্ব আয়ন বায়ুর প্রভাবে নিরক্ষীয় অঞ্চল থেকে এক ধরনের স্রোত প্রবাহিত হয় , একে নিরক্ষীয় স্রোত বলে ৷ 

2) ক্যারিবিয়ান স্রোত : দক্ষিণ আমেরিকার কেপসান অন্তরীপে দক্ষিণ নিরক্ষীয় স্রোত বাধা পেয়ে উত্তরে যে স্রোতটি ক্যারিবিয়ান সাগরে প্রবেশ করে ও দক্ষিণদিকের নিরক্ষীয় স্রোতের সাথে মিলিত হয় , সেই মিলিত স্রোতের নাম ক্যারিবিয়ান স্রোত । 

3) ব্রাজিল স্রোত : বেঙ্গুয়েলা স্রোত আয়ন বায়ুর প্রভাবে পশ্চিমে বেঁকে দক্ষিণদিকে ব্রাজিল উপকূল বরাবর চলতে শুর করে । এই স্রোতটি ব্রাজিলে স্রোত নামে পরিচিত । 

4) কুমেরু স্রোত : কুমেরু মহাসাগর থেকে আসা শীতল স্রোেত পশ্চিমা বায়ুর প্রভাবে পূর্বদিকে বেঁকে যায় ও দু’টি শাখায় ভাগ হয়ে আটলান্টিক মহাসাগরে প্রবেশ করে । 

প্রশান্ত মহাসাগরের স্রোত : পৃথিবীর গভীরতম ও বৃহত্তম মহাসাগর হলো প্রশান্ত মহাসাগর । এই মহাসাগরের প্রধান স্রোতগুলি হলো— 

1) নিরক্ষীয় স্রোত : আটলান্টিক মহাসাগরের মতো প্রশান্ত মহাসাগরেও পৃথিবীর আবর্তন গতি ও আয়ন বায়ুর প্রভাবে নিরক্ষীয় স্রোতের সৃষ্টি হয় । 

2) জাপান স্রোত : উত্তর নিরক্ষীয় স্রোেত প্রথমে পূর্ব ভারতীয় দ্বীপপুঞ্জে বাধা পেয়ে উত্তরদিকে প্রবাহিত হয় । জাপান স্রোত বা কুরোশিয়ো স্রোত নামে এই স্রোেত জাপানের পূর্বদিক দিয়ে উত্তর – পূর্বদিকে বয়ে যায় । 

3) পেরু স্রোত : কুমেরু মহাসাগরে পশ্চিমা বায়ুর প্রভাবে শীতল কুমেরু স্রোতের একটি শাখা দক্ষিণ আমেরিকার উপকূলে বাধা পেয়ে উত্তরে চিলির উপকূল দিয়ে প্রবাহিত হয় । এই স্রোতটি পেরু বা হামবোল্ড স্রোত নামে পরিচিত । 

4) বেরিং স্রোত : প্রশান্ত মহাসাগরের দক্ষিণ দিকে প্রবাহিত একটি স্রোতের কিছু অংশের নামে বেরিং বা আলাস্কা স্রোত ।

  1. সমুদ্রস্রোত সৃষ্টির কারণগুলি আলোচনা করো ।

Answer: সাগর – মহাসাগরের জলরাশি নির্দিষ্ট দিকে নিয়মিত এক স্থান থেকে অন্য স্থানে প্রবাহিত হলে তাকে সমুদ্রস্রোত বলা হয় । সমুদ্রস্রোত সৃষ্টির কারণগুলি নিম্নরূপ— 

1) বায়ুপ্রবাহ : আয়ন বায়ু , মেরু বায়ু ও পশ্চিমা বায়ুর মতো নিয়ত বায়ুপ্রবাহ্ সমুদ্রের জলরাশিকে নিজ প্রবাহপথে টেনে নিয়ে গেলে সমুদ্রস্রোত সৃষ্টি হয় । যেমন উত্তর গোলার্ধে উত্তর – পূর্ব দিক থেকে এবং দক্ষিণ গোলার্ধে দক্ষিণ – পূর্ব দিক থেকে সমুদ্রস্রোত প্রবাহিত হয় । পশ্চিমা বায়ুর প্রভাবেও পশ্চিম থেকে পূর্বদিকে সমুদ্রস্রোেত প্রবাহিত হয় । মেরু বায়ুর প্রভাবে পূর্ব থেকে পশ্চিমে সমুদ্রস্রোত প্রবাহিত হয় । 

2) আবর্তন গতি : কোরিওলিস বলের প্রভাবে সমুদ্রস্রোেত উত্তর গোলার্ধে | জানদিকে ও দক্ষিণ গোলার্ধে বামদিকে বেঁকে প্রবাহিত হয় । যেমন— উত্তর প্রশাস্ত মহাসাগরে উত্তর নিরক্ষীয় স্রোত ডানদিকে বেঁকে জাপান স্রোত সৃষ্টি করে । 

3) উষ্ণতা : নিরক্ষীয় অঞ্চল উহ্ণ বলে এখানকার হালকা জলরাশি বহিঃস্রোতরূপে | দুই মেরুর দিকে প্রবাহিত হয় । নিরক্ষীয় ও ক্রান্তীয় সমুদ্রে জলসমতা বজায় রাখার জন্য শীতল ও ভারী জলরাশি অন্তঃস্রোত রূপে নিরক্ষীয় অঞ্চলের দিকে প্রবাহিত হয়। 

4) লবণতা : লবণতার পার্থক্যেও সমুদ্রস্রোতের সৃষ্টি হয়ে থাকে । বেশি লবণযুক্ত | ভারী জল অন্তঃস্রোতরূপে কম লবণতাযুক্ত অঞ্চলে প্রবাহিত হয় । আবার কম লবণতাযুক্ত জল হালকা বলে সাগর – মহাসাগরের উপরিভাগ দিয়ে বেশি লবণতাযুক্ত অঞ্চলে প্রবাহিত হয় বহিঃস্রোতরূপে । প্রসঙ্গত , লবণাক্ততার তারতম্যের জন্য আটলান্টিক মহাসাগরের জলরাশি ভূমধ্যসাগরের জলরাশির দিকে প্রবাহিত হয় । 

5) বরফ গলে যাওয়া : বরফ উঘ্ন স্রোতের প্রভাবে গলে গিয়ে সমুদ্রস্রোতের সৃষ্টি করে । কারণ বরফগলা জলে সমুদ্রের জলতলের উত্থান ঘটে । এই জলরাশি তখন কম জলরাশি রয়েছে এমন সাগরের দিকে প্রবাহিত হয় । 

6) অন্যান্য : বায়ুর চাপের তারতম্যে সমুদ্রস্রোতের সৃষ্টি হয় আবার বাষ্পীভবনের হারের উপরও সমুদ্রস্রোতের প্রবাহ নির্ভর করে । পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির তারতম্যের জন্য নিরক্ষীয় অঞ্চলের উন্ন সমুদ্রস্রোেত মেরুদ্বয়ের দিকে ছুটে চলে । কারণ নিরক্ষীয় অঞ্চলের চেয়ে মেরু অঞ্চলে পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির প্রভাব বেশি । তাই মেরুপ্রদেশের জল মাধ্যাকর্ষণ শক্তির দ্বারা বেশি আকৃষ্ট হয় । অন্যদিকে , ঋতু পরিবর্তনের ফলে সাময়িক বায়ুপ্রবাহ ও অধঃক্ষেপণের হ্রাসবৃদ্ধিতেও সমুদ্রস্রোতের দিক ও গতির পরিবর্তন ঘটে । যেমন— মৌসুমি বায়ুপ্রবাহের দিকে ভারত মহাসাগরের জলস্রোত প্রবাহিত হয় । 

FILE INFO : WB Class 11 Geography Somudro Srot Suggestion PDF Download for FREE | একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী প্রশ্নউত্তর

PDF Name : সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Somudro Srot Suggestion PDF

Price : FREE

Download Link1 : Click Here To Download

Download Link2 : Click Here To Download

Class 11 Suggestion 2023 – একাদশ শ্রেণীর সাজেশন ২০২৩

আরোও দেখুন:-

Class 11 Bengali Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 English Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Geography Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 History Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Political Science Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Education Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Philosophy Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Sanskrit Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Sociology Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Physics Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Chemistry Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Biology Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 Mathematics Suggestion 2023 Click Here

আরোও দেখুন:-

Class 11 All Subjects Suggestion 2023 Click Here

পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির  ভূগোল পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Class 11 Geography Somudro Srot Suggestion Download. WBCHSE Class 11 short question suggestion. WB Class 11 Geography Somudro Srot Suggestion PDF download. Class 11 Question Paper  Geography. WB Class 11th Geography suggestion and important questions. Class 11 Geography Somudro Srot Suggestion PDF.

Get the WBCHSE Class 11 Geography Somudro Srot Suggestion PDF by winexam.in

 West Bengal WB Class 11 Geography Somudro Srot Suggestion PDF  prepared by expert subject teachers. WB Class 11th  Geography Suggestion with 100% Common in the Examination.

Class 11th Geography Somudro Srot Suggestion

West Bengal Class 11 Geography Somudro Srot Suggestion Download. WBCHSE Class 11 Somudro Srot short question suggestion. WB Class 11 Geography Somudro Srot Suggestion PDF  download. Class 11 Geography Somudro Srot Question Paper.

একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন – সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) প্রশ্ন উত্তর |  WB Class 11th Geography  Suggestion

একাদশ শ্রেণীর ভূগোল (Class 11 Geography Somudro Srot) সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) প্রশ্ন উত্তর। একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন – সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) প্রশ্ন উত্তর |  WB Class 11th Geography Somudro Srot Suggestion

সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class Eleven Geography Suggestion

একাদশ শ্রেণীর ভূগোল পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির বোর্ডের (WBCHSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  একাদশ শ্রেণির ভূগোল বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই একাদশ শ্রেণির পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class Eleven Geography Somudro Srot Suggestion । ভূগোল বিষয়ে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন আমাদের একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন বই ।

সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class 11th Suggestion

আমরা WBCHSE একাদশ শ্রেণির পরীক্ষার ভূগোল বিষয়ের – সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) একাদশ শ্রেণির ভূগোল সাজেশন | West Bengal Class 11th Suggestion আলোচনা করেছি। আপনারা যারা এবছর একাদশ শ্রেণির ভূগোল পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির ভূগোল পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি একাদশ শ্রেণীর ভূগোল পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন – সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) | Class 11 Geography Somudro Srot Suggestion with FREE PDF Download

Geography Class XI, Geography Class Eleven, WBCHSE, syllabus, একাদশ শ্রেণি ভূগোল, ক্লাস টোয়েলভ ভূগোল, একাদশ শ্রেণিরের ভূগোল, ভূগোল একাদশ শ্রেণির – সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ), একাদশ শ্রেণী – সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ), একাদশ শ্রেণির ভূগোল সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ), ক্লাস টেন সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ), Class 11 – সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ), Class 11th সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ), Class XI সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ), ইংলিশ, একাদশ শ্রেণির ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Class 11 Somudro Srot Suggestion, Class 11th Geography Somudro Srot Suggestion , Class 11 Suggestion , West Bengal Class 11 Board exam suggestion, West Bengal Class Eleven Board exam suggestion , WBCHSE , সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) একাদশ শ্রেণির সাজেশান, একাদশ শ্রেণির সাজেশান – সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) , একাদশ শ্রেণির সাজেশান – সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) , একাদশ শ্রেণির সাজেশন সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ), একাদশ শ্রেণীর ভূগোল সাজেশান ,  একাদশ শ্রেণীর ভূগোল সাজেশান , একাদশ শ্রেণীর ভূগোল , সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল, মধ্যশিক্ষা পর্ষদ, Class 11 Suggestion Geography , একাদশ শ্রেণীর ভূগোল – সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Somudro Srot Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর ভূগোল – সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Somudro Srot Suggestion PDF, একাদশ শ্রেণীর ভূগোল – সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) সাজেশন | একাদশ শ্রেণীর ভূগোল – সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Somudro Srot Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর ভূগোল – সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Somudro Srot Suggestion PDF,একাদশ শ্রেণীর ভূগোল – সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Somudro Srot Suggestion PDF PDF, একাদশ শ্রেণীর ভূগোল – সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) সাজেশন | WB Class 11 Geography Somudro Srot Suggestion PDF, Class 11 Suggestion PDF ,  West Bengal Class 11 Geography Somudro Srot Suggestion PDF.

সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | Class 11 Geography Somudro Srot Suggestion PDF

  এই ” সমুদ্রস্রোত – বারিমন্ডল (তৃতীয় অধ্যায় – চতুর্থ পরিচ্ছেদ) একাদশ শ্রেণীর ভূগোল সাজেশন | WB Class 11 Geography Somudro Srot Suggestion PDF ” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

Win exam telegram channel

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here