বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) – মাধ্যমিক ভূগোল সাজেশন | Bahirjata Prakriya- Madhyamik Geography Suggestion PDF

0

বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) – মাধ্যমিক ভূগোল সাজেশন

Bahirjata Prakriya – Madhyamik Geography Suggestion PDF

মাধ্যমিক ভূগোল সাজেশন – বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) সাজেশন Bahirjata Prakriya -Madhyamik Geography Suggestion PDF : বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) মাধ্যমিক ভূগোল সাজেশন ও অধ্যায় ভিত্তিতে প্রশ্নোত্তর নিচে দেওয়া হল।  এবার পশ্চিমবঙ্গ মাধ্যমিক ভূগোল পরীক্ষায় বা মাধ্যমিক ভূগোল পরীক্ষায় ( WB Madhyamik Geography Suggestion PDF  | West Bengal Madhyamik Geography Suggestion PDF  | WBBSE Board Class 10th Geography Question and Answer with PDF file Download) এই প্রশ্নউত্তর ও সাজেশন খুব ইম্পর্টেন্ট । আপনারা যারা আগামী মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য বা মাধ্যমিক ভূগোল – বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) | Madhyamik Geography Suggestion PDF  | WBBSE Board Madhyamik Class 10th (X) Geography Suggestion  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

মাধ্যমিক ভূগোল সাজেশন | পশ্চিমবঙ্গ দশম শ্রেণীর ভূগোল সাজেশন/নোট (West Bengal Class 10th Suggestion PDF / Madhyamik Geography Suggestion) | বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) – MCQ, SAQ, Short, Descriptive Question and Answer

পশ্চিমবঙ্গ মাধ্যমিক দশম শ্রেণীর ভূগোল সাজেশন (West Bengal Madhyamik Geography Suggestion PDF / Notes) বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ), সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (Short Question and Answer), ব্যাখ্যাধর্মী বা রচনাধর্মী প্রশ্নোত্তর (descriptive question and answer) এবং PDF ফাইল ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া রয়েছে

বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) 

সংক্ষিপ্ত প্রশ্নোত্তর | বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর | Madhyamik Geography Bahirjata Prakriya Question and Answer : 

  1. আরোহণ প্রক্রিয়া ( Aggradation ) কাকে বলে ?

Answer : বিভিন্ন ধরনের বহির্জাত প্রাকৃতিক শক্তিসমূহের মাধ্যমে সঞ্চয়কার্যের ফলে স্থলভূমির নীচু অংশ বা নিম্নভূমি ভরাট হয়ে উঁচু হয়ে যাওয়ার প্রক্রিয়াকে আরোহণ প্রক্রিয়া বলা হয় ।

  1. অবরোহণ ও আরোহণের মূল পার্থক্য কী ?

Answer : অবরোহণ ও আরোহণ প্রক্রিয়ার মূল পার্থক্য হল— অবরোহণ প্রক্রিয়ায় ক্ষয়ের মাধ্যমে উঁচু ভূমির উচ্চতা হ্রাস পায় এবং আরোহণ প্রক্রিয়ায় সঞ্জয়কার্যের মাধ্যমে নীচু ভূমি ভরাট হয়ে ভূমির উচ্চতা বৃদ্ধি করে ।

  1. পর্যায়িত ভূমি ( Graded Landform ) কাকে বলে ? 

Answer : ক্ষয় ও সঞ্চয়ের মাধ্যমে কোনো ভূমিরূপের মধ্যে যখন সাম্য অবস্থা বিরাজ করে , তখন সেই ভূমিরূপকে পর্যায়িত ভূমি বলা হয় ।

  1. আবহবিকার ( Weathering ) কাকে বলে ?

Answer : আবহাওয়ার বিভিন্ন উপাদান , যেমন — উন্নতা , আর্দ্রতা , বৃষ্টিপাত ইত্যাদির দ্বারা ভূপৃষ্ঠের শিলাসমূহের যান্ত্রিক পদ্ধতিতে বিচূর্ণন ও রাসায়নিক পদ্ধতিতে বিয়োজন হওয়াকে আবহবিকার বলে ।

  1. আবহবিকার যান্ত্রিক , রাসায়নিক ও জৈবিক ক্ষয়ীভবন ( Erosion ) কী ?

Answer : ভূপৃষ্ঠের বিভিন্ন ক্ষয়কারী শক্তির দ্বারা পদার্থের এক স্থান থেকে অন্য স্থানে অপসারিত হওয়ার প্রক্রিয়াকে ক্ষয়ীভবন বলা হয় । এটি একটি গতিশীল প্রক্রিয়া ।

  1. পুঞ্জিত ক্ষয় ( Mass wasting ) কাকে বলে ?

Answer : উচ্চভূমির ঢালের মৃত্তিকা ও শিলাস্তর অভিকর্ষের টানে ঢাল বেয়ে নীচে নেমে আসার ঘটনাকে পুঞ্জিত ক্ষয় বলে । 

  1. নগ্নীভবন ( Denudation ) কাকে বলে ?

Answer : আবহবিকার , পুঞ্জিত ক্ষয় এবং ক্ষয়ীভবন — এই তিনটি পদ্ধতির যৌথ ক্রিয়াশীলতায় ভূপৃষ্ঠের উপরিভাগের শিলাস্তর ক্ষয়ীভূত হয়ে অপসারিত হয় । এর ফলে নীচের শিলাস্তর উন্মুক্ত হয়ে পড়ে । 

  1. এই প্রক্রিয়াকেই নগ্নীভবন বলে । নগ্নীভবনের সূত্রটি কী ?

Answer : নগ্নীভবনের সূত্রটি হল— = নগ্নীভবন = আবহবিকার + পুঞ্জিত ক্ষয় + ক্ষয়ীভবন ।

  1. ক্ষয়সীমা কাকে বলে ? 

Answer : ক্ষয়কারী শক্তিগুলি ভূপৃষ্ঠের নীচে যতটা পর্যন্ত ক্ষয় করতে পারে , তা হল ক্ষয়সীমা । সমুদ্রতল হল শেষ ক্ষয়সীমা । J W Powell হলেন ক্ষয়সীমা ধারণার প্রবর্তক ।

  1. ক্ষয়ীভবন ও পুঞ্জিত ক্ষয়ের মূল পার্থক্য কী ?

Answer : ভূপৃষ্ঠস্থ বিভিন্ন শক্তির মাধ্যমে পদার্থের অপসারণ হল ক্ষয়ীভবন । অপরদিকে অভিকর্ষজ বলের প্রভাবে ভূমির ঢাল বরাবর পদার্থ নেমে আসা হল পুঞ্জিত ক্ষয় ।

  1. ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়া ( Geomorphic Process ) বলতে কী বোঝ ? 

Answer : যেসকল ভৌত ও রাসায়নিক প্রক্রিয়ার মাধ্যমে ভূত্বকের উপরিভাগে নানা ভূমিরূপের সৃষ্টি , বিনাশ , পরিবর্তন ও বিবর্তন হয়ে চলেছে , তাদের একত্রে ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়া ( Geomorphic Process ) বলে ।

  1. কোন্ দুটি প্রক্রিয়ার মাধ্যমে ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়া কার্যকর হয় ?

Answer : অন্তর্জাত প্রক্রিয়া ( Endogenetic Process ) এবং বহির্জাত প্রক্রিয়া ( Exogenetic Process ) – এর মাধ্যমে ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়া কার্যকর হয় । 

  1. অন্তর্জাত প্রক্রিয়া ( Endogenetic Process ) কাকে বলে ?

Answer : ভূঅভ্যন্তরে উদ্ভূত বলের প্রভাবে স্থানীয় বা আঞ্চলিক ভাবে কঠিন ভূত্বকের যে – ধীর ও আকস্মিক পরিবর্তন ঘটে , তাকে অন্তর্জাত প্রক্রিয়া বলা হয় ।

  1. বহির্জাত ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়া ( Exogenetic Process ) বলতে কী বোঝ ?

Answer : ভূবহিস্থ বা পৃথিবীপৃষ্ঠের বিভিন্ন প্রাকৃতিক শক্তির মাধ্যমে যান্ত্রিক ও রাসায়নিক পদ্ধতিতে ভূপৃষ্ঠের বিবর্তন ও পরিবর্তনকেই বহির্জাত ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়া বলে । 

  1. বহির্জাত ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়ার শক্তিগুলি কী কী ?

Answer : বহির্জাত ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়ার শক্তিগুলি হল নদী বা জলধারা , হিমবাহ , বায়ু , সমুদ্রতরঙ্গ , ভৌমজল ইত্যাদি ।

  1. পর্যায়ন বা পর্যায়ন প্রক্রিয়া ( Gradation ) কাকে বলে ?

Answer : ক্ষয়সীমার সাপেক্ষে অসমতল ও বন্ধুর ভূমির সমতলে পরিণত হওয়ার প্রক্রিয়াকে পর্যায়ন বলা হয় । Chamberlin এবং Salisbury নামক দুই ভূবিজ্ঞানী প্রথম ‘ পর্যায়ন ‘ বা ‘ Gradation ‘ শব্দটি ব্যবহার করেন ।

  1. কোন্ দুটি প্রক্রিয়ার মাধ্যমে পর্যায়ন প্রক্রিয়া কার্যকর হয় ?

Answer : অবরোহণ এবং আরোহণ প্রক্রিয়ার মাধ্যমে পর্যায়ন প্রক্রিয়া কার্যকর হয় ।

  1. অবরোহণ প্রক্রিয়া ( Degradation ) কাকে বলে ?

Answer : যে – প্রক্রিয়ার মাধ্যমে বিভিন্ন বহির্জাত শক্তিসমূহ ভূপৃষ্ঠের কোনো উঁচু জায়গাকে ক্রমাগত ক্ষয়ের ফলে সমতলভূমিতে পরিণত করে , তাকে বলে অবরোহণ প্রক্রিয়া । জেনে রাখো :

 বহির্জাত প্রক্রিয়ার মাধ্যমসমূহ : ( i ) স্থির বা স্থিতিশীল প্রাকৃতিক শক্তি ( আবহাওয়া ও জলবায়ুর উপাদানসমূহ যেমন — উয়তা , আর্দ্রতা , বৃষ্টিপাত ) এবং ( ii ) গতিশীল প্রাকৃতিক শক্তি ( নদনদী , বায়ুপ্রবাহ , হিমবাহ ইত্যাদি ) । 

MCQ | বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর | Madhyamik Geography Bahirjata Prakriya Question and Answer :

  1. ভূপৃষ্ঠের সমতলীকরণ ঘটার প্রক্রিয়া হল -(A) নগ্নীভবন(B) অবরোহণ (C) আরোহণ(D) পর্যায়ন

Answer : (D) পর্যায়ন

  1. বিভিন্ন সঞ্চয়জাত ভূমিরূপ গঠিত হয় যে পদ্ধতিতে তা হল— (A) পর্যায়ন(B) অবরোহণ(C) পুঞ্জক্ষয়(D) আরোহণ

Answer : (D) আরোহণ

  1. ভূমির ক্ষয় ও সঞ্চয়কার্যের মধ্যে যখন সাম্য অবস্থা বিরাজ করে তখন সেই ভূমিকে বলা হয়— (A) উচ্চভূমি(B) পর্যায়িত ভূমি(C) পাদসমভূমি(D) সমপ্ৰায়ভূমি

Answer : (B) পর্যায়িত ভূমি

  1. কোন্ প্রক্রিয়াটির সঙ্গে ‘ ক্ষয় ‘ শব্দটি সর্বাধিক সম্পর্কযুক্ত -(A) অবরোহণ(B) আরোহণ(C) পর্যায়ন(D) আবহবিকার

Answer : (A) অবরোহণ

  1. কোন্ প্রক্রিয়ার মাধ্যমে ভূমির উচ্চতা বৃদ্ধি পায় ?(A) পর্যায়ন(B) অবরোহণ (C) আরোহণ(D) নগ্নীভবন

Answer : 

  1. শিলা যান্ত্রিক পদ্ধতিতে চূর্ণবিচূর্ণ ও বিয়োজিত হওয়ার প্রক্রিয়া -(A) ক্ষয়ীভবন(B) পর্যায়ন(C) নগ্নীভবন(D) আবহবিকার

Answer : (D) আবহবিকার

  1. নিম্নলিখিত কোন্ রাজ্যটিতে ক্ষয়ের শেষ সীমা লক্ষ করা যাবে— (A) উত্তরাখণ্ড (B) ওড়িশা (C) মধ্যপ্রদেশ(D) বিহার 

Answer : (B) ওড়িশা

Answer : 

  1. ভূমিরূপ পরিবর্তনে কোন্ ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়ার প্রভাব সর্বাধিক ?(A) নদী (B) বায়ু (C) হিমবাহ(D) সমুদ্রতরঙ্গ

Answer : (D) সমুদ্রতরঙ্গ

  1. বহির্জাত প্রক্রিয়ার শক্তিগুলি কাজ করে— (A) ভূপৃষ্ঠের উপরিভাগে (B) ভূপৃষ্ঠের ভিতরে(C) মহাশূন্যে (D) সমুদ্রতলদেশে 

Answer : (A) ভূপৃষ্ঠের উপরিভাগে

  1. নদী , হিমবাহ , বায়ুপ্রবাহ প্রভৃতি হল ভূমিরূপ পরিবর্তনের – (A) বহির্জাত প্রক্রিয়া (B) মহাজাগতিক প্রক্রিয়া(C) অন্তর্জাত প্রক্রিয়া(D) জৈবিক প্রক্রিয়া

Answer : (A) বহির্জাত প্রক্রিয়া

  1. যে – প্রক্রিয়ায় ক্ষয়জাত পদার্থ ভূপৃষ্ঠের নীচু অংশে সঞ্চিত হয় , তা হল -(A) পর্যায়ন (B) অবরোহণ (C) আরোহণ (D) বিচূর্ণীভবন 

Answer : (C) আরোহণ

  1. কোন প্রক্রিয়ার দ্বারা ভূমির ঢাল সুষম হয়— (A) আরোহণ(B) পাতসংস্থান (C) অধঃক্ষেপণ(D) পর্যায়ন 

Answer : (D) পর্যায়ন 

  1. অবরোহণ ও আরোহণ প্রক্রিয়ার সম্মিলিত ফল হল -(A) ক্ষয়ীভবন(B) নগ্নীভবন (C) বিচূর্ণীভবন(D) পর্যায়ন

Answer : (D) পর্যায়ন

  1. আবহবিকার , পুঞ্জিত ক্ষয় ও ক্ষয়ীভবনকে একত্রে বলে – (A) মহিভাবক প্রক্রিয়া (B) গিরিজনি প্রক্রিয়া(C) অঙ্গারযোজন (D) নগ্নীভবন

Answer : (D) নগ্নীভবন

  1. কোন্ বহির্জাত শক্তিটি ভূমিরূপ পরিবর্তনে সর্বাধিক ভূমিকা নেয় ?(A) নদী(B) হিমবাহ(C) বায়ুপ্রবাহ(D) সমুদ্রতরঙ্গ 

Answer : (A) নদী

  1. প্লাবনভূমি , বদ্বীপ ইত্যাদি ভূমিরূপ কোন্ পদ্ধতিতে সৃষ্টি – (A) বিচূর্ণীভবন(B) আরোহণ(C) যান্ত্রিক আবহবিকার(D) অবরোহণ

Answer : (D) অবরোহণ

সংক্ষিপ্ত ব্যাখ্যাধর্মী প্রশ্নোত্তর | বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর | Madhyamik Geography Bahirjata Prakriya Question and Answer : 

  1. বহির্জাত প্রক্রিয়ার শক্তিগুলি কীভাবে কার্যকর হয় ?

Answer : ভূমির উচ্চতা পার্থক্য বা ঢালের পার্থক্যের কারণে অভিকর্ষজ বল – এর সৃষ্টি হয় । এই অভিকর্ষজ বলের প্রভাবে ভূপৃষ্ঠ ক্ষয়কারী শক্তিগুলি গতিপ্রাপ্ত হয় , যা গতিশক্তি বা Kinetic energy নামে পরিচিত । এই গতিশক্তির প্রভাবেই নদী , হিমবাহ প্রভৃতি শক্তি ক্ষয় , বহন ও সঞ্চয়ের মাধ্যমে ভূমির পরিবর্তন ঘটায় ।

  1. বহির্জাত প্রক্রিয়ার মাধ্যমে ভূমি কীভাবে সমতলে পরিণত হয় ।

Answer : পর্যায়ন প্রক্রিয়ার মাধ্যমে ভূমি সমতলে পরিণত হয় । অবরোহণ ও আরোহণের সম্মিলিত ফল হল পর্যায়ন । অবরোহণ প্রক্রিয়ায় একদিকে যেমন উঁচুভূমি ক্ষয়প্রাপ্ত হয়ে নীচু । ভূমিতে পরিণত হয় , অপরদিকে আরোহণ প্রক্রিয়ায় নীচু ভূমিতে ক্ষয়প্রাপ্ত পদার্থ জমা হয়ে উঁচু ভূমিরূপ গঠন করে । এটি একটি নিরন্তর প্রক্রিয়া । আরোহণ ও অবরোহণ এই দুই প্রক্রিয়ার ফল হল পর্যায়ন । এইভাবেই ক্রমাগত চলতে থাকা এই পর্যায়ন প্রক্রিয়ার মাধ্যমেই ক্ষয় , পরিবহণ ও সঞ্চয়কাজে ভারসাম্য আসে ও ভূমির সমতলীকরণ ঘটে । জেনে রাখো :

 ভূমিরূপ অঞ্চল ( Morphogenetic region ) : যে – অঞ্চলে ভূমিরূপ পরিবর্তনের বিশেষ শক্তি ক্ষয় , বহন ও সঞ্চয়ের মাধ্যমে ভূমিরূপের পরিবর্তন ঘটায় , সেই অঞ্চল হল ভূমিরূপ অঞ্চল । L Peltier হলেন Morphogenetic ধারণার প্রবর্তক । 

  1. বহির্জাত প্রক্রিয়ার সঙ্গে জলবায়ুর সম্পর্ক কী ?

Answer : কোনো অঞ্চলের ভূমিরূপের সঙ্গে জলবায়ুর সম্পর্ক অত্যন্ত গভীর । কোনো নির্দিষ্ট অঞ্চলে কী ধরনের ভূমিরূপ পরিবর্তনকারী শক্তি কাজ করবে সেটি নির্ভর করে অঞ্চলের উন্নতা , বৃষ্টিপাত ও আর্দ্রতার ওপর । 

  উদাহরণস্বরূপ — উয় আর্দ্র অঞ্চলে ভূমিরূপ পরিবর্তনে যেমন মুখ্য ভূমিকা নেয় নদী , তেমনি হিমমণ্ডলে হিমবাহ এবং উন্ন শুষ্ক অঞ্চলে বায়ু । অপরদিকে উয় মরু অঞ্চলে দৈনিক উন্নতার প্রসর বেশি হওয়ার জন্য যান্ত্রিক আবহবিকার বেশি পরিলক্ষিত হয় , এবং আর্দ্র ক্রান্তীয় অঞ্চলে রাসায়নিক আবহবিকার বেশি দেখা যায় ।

  1. অন্তর্জাত প্রক্রিয়ার কাজ গঠনমূলক এবং বহির্জাত প্রক্রিয়ার কাজ বিনাশমূলক’— কারণ ব্যাখ্যা করো ।

Answer : ভূঅভ্যন্তরীণ শক্তি ভূপৃষ্ঠে প্রাথমিক ভূমিরূপ গঠনের জন্য যে পদ্ধতিতে কাজ করে , তাকে অন্তর্জাত প্রক্রিয়া বলা হয় । মহিভাবক ও গিরিজনি আলোড়ন , ভূমিকম্প , অগ্ন্যুৎপাত ইত্যাদি নানা প্রক্রিয়ার মাধ্যমে ভূত্বকের আপেক্ষিক স্থানান্তর ঘটে এবং ফলস্বরূপ প্রধান ভূপ্রকৃতিরূপে মহাদেশ ও মহাসাগর কিংবা পর্বত , মালভূমি ও সমভূমি গঠিত হয় । অপরদিকে ভূপৃষ্ঠে বা উপপৃষ্ঠীয় অংশে বাইরের শক্তিসমূহ যে পদ্ধতিতে নগ্নীভবন ঘটায় , তাকে বহিজাত প্রক্রিয়া বলা হয় । আবহবিকার , পুঞ্জিত ক্ষয় , ক্ষয়ীভবন ( নদীপ্রবাহ , বায়ু , সমুদ্রতরঙ্গ , হিমবাহ ইত্যাদি ) ইত্যাদি প্রক্রিয়া ভূপৃষ্ঠের ক্ষয় ও সঞ্চয়ের মাধ্যমে অণু ভূমিরূপ গঠনে সাহায্য করে । তাই উভয় প্রক্রিয়ার কাজের বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে এটি বলাই যায় যে , ‘ অন্তর্জাত প্রক্রিয়ার কাজ গঠনমূলক এবং বহির্জাত প্রক্রিয়ার কাজ বিনাশমূলক ।

  1. “ বহির্জাত প্রক্রিয়ার বৈশিষ্ট্যগুলি লেখো ।

Answer : বহির্জাত প্রক্রিয়ার বৈশিষ্ট্যগুলি হল— ( i ) এই প্রক্রিয়া অত্যন্ত ধীরে ধীরে কাজ করে । ( ii ) ভূপৃষ্ঠে ও তার উপপৃষ্ঠীয় অংশে বহির্জাত প্রক্রিয়ার প্রভাব লক্ষ করা যায় । ( iii ) এই প্রক্রিয়ার মাধ্যমে নগ্নীভবন ক্রিয়ায় ( অবরোহণ ) উঁচু স্থান নীচু হয়ে যায় এবং সঞ্চয়কার্যের ( আরোহণ ) দ্বারা নীচু স্থান ভরাট হয়ে উঁচু হয় । ( iv ) এই প্রক্রিয়ায় অংশগ্রহণকারী শক্তিগুলি হল — নদী , আবহবিকার , হিমবাহ , বায়ুপ্রবাহ , সমুদ্রতরঙ্গ , ভৌমজল ইত্যাদি । ( v ) এই অংশগ্রহণকারী শক্তিগুলি কোথাও এককভাবে ও কোথাও সম্মিলিতভাবে কাজ করে । ( vi ) ভূমিরূপ পরিবর্তনকারী শক্তিগুলির মূল উৎস হল সৌর শক্তি । 

  1. অবরোহণ প্রক্রিয়ার বৈশিষ্ট্যগুলি কী কী ?

Answer : অবরোহণ প্রক্রিয়ার বৈশিষ্ট্যগুলি হল ( i ) এই প্রক্রিয়ায় ভূমির উচ্চতা হ্রাস পায় । ( ii ) বিভিন্ন ক্ষয়জাত অণু ভূমিরূপ সৃষ্টি হয় । ( iii ) ভূত্বকের উঁচু অংশেই মূলত অবরোহণ প্রক্রিয়া কাজ করে । ( iv ) আবহবিকার , পুঞ্জিত ক্ষয় ও ক্ষয়ীভবন — এই তিনটি প্রক্রিয়ার দ্বারা অবরোহণ সংগঠিত হয় । ( v ) অবরোহণের শেষ সীমা বা ক্ষয়ের শেষ সীমা হল নিকটতম সমুদ্রপৃষ্ঠ । ( vi ) এটি একটি ধীর প্রক্রিয়া । 

  1. আরোহণ প্রক্রিয়ার বৈশিষ্ট্যগুলি কী কী ?

Answer : আরোহণ প্রক্রিয়ার বৈশিষ্ট্যগুলি হল— ( i ) এই প্রক্রিয়ায় ভূমির উচ্চতা বৃদ্ধি পায় । ( ii ) বিভিন্ন ধরনের প্রাকৃতিক শক্তির দ্বারা সঞ্চয়ের ফলে এই ত প্রক্রিয়া সম্পন্ন হয় । ( iii ) ভূপৃষ্ঠে বিভিন্ন ধরনের সঞয়জাত অণু ভূমিরূপ গঠিত হয় । ( iv ) ভূমির ঢাল , পলি ও বালির পর্যাপ্ত ও নিয়মিত জোগান = হল আরোহণের নিয়ন্ত্রক । ( v ) এটি একটি ধীর প্রক্রিয়া ।

মাধ্যমিক সাজেশন ২০২৪ – Madhyamik Suggestion 2024

আরোও দেখুন:-

Madhyamik Bengali Suggestion 2024 Click Here

আরোও দেখুন:-

Madhyamik English Suggestion 2024 Click Here

আরোও দেখুন:-

Madhyamik Geography Suggestion 2024 Click Here

আরোও দেখুন:-

Madhyamik History Suggestion 2024 Click Here

আরোও দেখুন:-

Madhyamik Life Science Suggestion 2024 Click Here

আরোও দেখুন:-

Madhyamik Mathematics Suggestion 2024 Click Here

আরোও দেখুন:-

Madhyamik Physical Science Suggestion 2024 Click Here

আরোও দেখুন:-

Madhyamik Suggestion 2024 Click Here

পশ্চিমবঙ্গ মাধ্যমিক  ভূগোল পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন। West Bengal Madhyamik  Geography Suggestion Download. WBBSE Madhyamik Geography short question suggestion. Madhyamik Geography Suggestion PDF  download. Madhyamik Question Paper  Geography. WB Madhyamik Geography suggestion and important questions. Madhyamik Geography Suggestion PDF.

Get the Madhyamik Geography Suggestion PDF by winexam.in

 West Bengal Madhyamik Geography Suggestion PDF  prepared by expert subject teachers. WB Madhyamik  Geography Suggestion with 100% Common in the Examination.

Class 10th Geography Suggestion

West Bengal Madhyamik  Geography Suggestion Download. WBBSE Madhyamik Geography short question suggestion. Madhyamik Geography Suggestion PDF  download. Madhyamik Question Paper  Geography.

মাধ্যমিক ভূগোল সাজেশন – বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) – প্রশ্ন উত্তর |  WB Madhyamik Geography  Suggestion

মাধ্যমিক ভূগোল (Madhyamik Geography) বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) – প্রশ্ন উত্তর

মাধ্যমিক ভূগোল সাজেশন | বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) 

মাধ্যমিক ভূগোল পশ্চিমবঙ্গ মাধ্যমিক বোর্ডের (WBBSE) সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  দশম শ্রেণির ভূগোল বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই মাধ্যমিক পরীক্ষা, তার আগে winexam.in আপনার সুবিধার্থে নিয়ে এল মাধ্যমিক ভূগোল সাজেশান – বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) – প্রশ্ন উত্তর । ভূগোলে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন । আমাদের মাধ্যমিক ভূগোল

দশম শ্রেণির ভূগোল সাজেশন | বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়)

আমরা WBBSE মাধ্যমিক পরীক্ষার ভূগোল বিষয়ের – বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) – প্রশ্ন উত্তর – সাজেশন নিয়ে বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) – প্রশ্ন উত্তর নিয়ে বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়)চনা করেছি। আপনারা যারা এবছর দশম শ্রেণির ভূগোল পরীক্ষা দিচ্ছেন, তাদের জন্য আমরা কিছু প্রশ্ন সাজেশন আকারে দিয়েছি. এই প্রশ্নগুলি পশ্চিমবঙ্গ দশম শ্রেণির ভূগোল পরীক্ষা  তে আসার সম্ভাবনা খুব বেশি. তাই আমরা আশা করছি Madhyamik ভূগোল পরীক্ষার সাজেশন কমন এই প্রশ্ন গুলো সমাধান করলে আপনাদের মার্কস বেশি আসার চান্স থাকবে।

মাধ্যমিক ভূগোল সাজেশন – বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) – সাজেশন | Madhyamik Geography Suggestion PDF with FREE PDF Download

 মাধ্যমিক ভূগোল, মাধ্যমিক ভূগোল, মাধ্যমিক দশম শ্রেণীর, নবম শ্রেণি ভূগোল, দশম শ্রেণি ভূগোল, নবম শ্রেণি ভূগোল, দশম শ্রেণি ভূগোল, ক্লাস টেন ভূগোল, মাধ্যমিকের ভূগোল, ভূগোল মাধ্যমিক – বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়), দশম শ্রেণী – বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়), মাধ্যমিক ভূগোল বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়), ক্লাস টেন বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়), Madhyamik Geography – বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়), Class 10th বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়), Class X বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়), ইংলিশ, মাধ্যমিক ইংলিশ, পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, Madhyamik Geography Suggestion , West Bengal Madhyamik Class 10 Geography Suggestion, West Bengal Secondary Board exam suggestion , WBBSE , মাধ্যমিক সাজেশান, মাধ্যমিক সাজেশান , মাধ্যমিক সাজেশান , মাধ্যমিক সাজেশন, মাধ্যমিক ভূগোল সাজেশান ,  মাধ্যমিক ভূগোল সাজেশান , মাধ্যমিক ভূগোল , মাধ্যমিক ভূগোল, মধ্যশিক্ষা পর্ষদ, Madhyamik Geography Suggestion Geography , মাধ্যমিক ভূগোল – বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) – সাজেশন | Madhyamik Geography Suggestion PDF PDF, মাধ্যমিক ভূগোল – বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) – সাজেশন | Madhyamik Geography Suggestion PDF PDF, মাধ্যমিক ভূগোল – বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) – সাজেশন | Madhyamik Geography Suggestion PDF PDF, মাধ্যমিক ভূগোল – বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) – সাজেশন | Madhyamik Geography Suggestion PDF PDF, মাধ্যমিক ভূগোল – বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) – সাজেশন | Madhyamik Geography Suggestion PDF PDF, মাধ্যমিক ভূগোল – বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) – সাজেশন | Madhyamik Geography Suggestion PDF PDF,মাধ্যমিক ভূগোল – বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) – সাজেশন | Madhyamik Geography Suggestion PDF PDF, মাধ্যমিক ভূগোল – বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) – সাজেশন | Madhyamik Geography Suggestion PDF, Madhyamik Class 10 Geography Suggestion PDF.

FILE INFO : Madhyamik Geography Suggestion with PDF Download for FREE | মাধ্যমিক ভূগোল সাজেশন বিনামূল্যে ডাউনলোড করুণ | বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) – প্রশ্ন উত্তর – MCQ প্রশ্নোত্তর, অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর, সংক্ষিপ্ত প্রশ্নউত্তর, ব্যাখ্যাধর্মী, প্রশ্নউত্তর

PDF Name : মাধ্যমিক ভূগোল – বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) – সাজেশন | Madhyamik Geography Suggestion PDF

Price : FREE

Download Link1 : Click Here To Download

Download Link2 : Click Here To Download

বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) – মাধ্যমিক ভূগোল সাজেশন | Madhyamik Geography Suggestion PDF

  এই ” মাধ্যমিক ভূগোল – বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ঠ ভূমিরূপ (প্রথম অধ্যায়) – সাজেশন | Madhyamik Geography Suggestion PDF PDF ” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Geography) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here