মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer PDF
মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer PDF

মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer

মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer : বন্ধুরা, আজকে আপনাদের জন্য আলোচনা করা হলো মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer । স্কুল, কলেজ ও সমস্ত সরকারি চাকরীর পরীক্ষাতে বা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য (All Comparative Exam: WBPSC, WBCS, WBP SI, WBP Constable, SSC, School Service, Railway exam etc) মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস খুবি গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer পড়লেই নিশ্চিত কমন পাবেন।

  ইতিহাসে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন এই মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer in Bengali । আপনারা যারা বিভিন্ন পরীক্ষার জন্য মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer in Bengali খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। সাথে পিডিফ ফাইলের ডাউনলোড (PDF File Download) লিঙ্ক নীচে দেওয়া হয়েছে।

মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস

মহম্মদ ঘােরী :

  • ভারতে মুসলিম সাম্রাজ্যের প্রকৃত প্রতিষ্ঠাতা হলেন মুইজউদ্দিন মহম্মদ বা মহম্মদ অফখুব । এটা সত্য যে মহম্মদ বিন কাসেম হলেন ভারতের প্রথম মুসলিম আক্রমণকারী কিন্তু তিনি তার অকাল মৃত্যুর জন্য ভারতে মুসলিম সাম্রাজ্য প্রতিষ্ঠা করতে পারেননি । মহম্মদ ভারতে মুসলিম সাম্রাজ্য প্রতিষ্ঠা করতে পারেননি কিন্তু এই আক্রমণের স্থায়ী ফল ছিল পাঞ্জাবের ওপর প্রভাব বিস্তার করা । এর পর মহম্মদ ঘােরী সঠিক পদক্ষেপে ভারতে মুসলিম সাম্রাজ্য প্রতিষ্ঠা করেছিলেন । 
  • তিনি আফগানিস্তানের ছােটো একটি রাজ্যের শাসনকর্তা ছিলেন । কিন্তু তিনি উত্তর ভারত জয় করতে আগ্রহী ছিলেন এবং এই অঞ্চল নিজের রাজ্যভুক্ত করতে চেয়েছিলেন এবং মহমুদের মতাে কেবলমাত্র সােনা ও গহনাপত্র পাওয়ায় আগ্রহী ছিলেন না । 
  • তার প্রথম আক্রমণ ছিল মুলতানের বিরুদ্ধে ১১২৫ খ্রিস্টাব্দে এবং এই আক্রমণে তিনি সফল হয়েছিলেন । ১১৮২ খ্রিস্টাব্দে সিন্ধু এবং ১১৮৬ খ্রিস্টাব্দে পাঞ্জাব অধিকার করেন । 
  • তৎকালী দিল্লির সম্রাট পৃথ্বীরাজ চৌহান রাজাপুত রাজাদের প্রতি শর্ত আরােপ করলেন এবং ১১৯১ খ্রিস্টাব্দে ঘােরীকে পরাজিত করলেন প্রথম তরাইন – এর যুদ্ধে । কিন্তু তিনি ১১৯২ খ্রিস্টাব্দে দ্বিতীয় তরাইন এর যুদ্ধে পৃথ্বীরাজকে পরাজিত করেন । দিল্লি এবং আজমীর দখল করে ঘােরী ভারতে মুসলিম শাসনের পত্তন করেন । ১১৯৪ খ্রিস্টাব্দে ছায়ার যুদ্ধে কনৌজের শাসক গাড়ােয়াল রাজপুত জয়চন্দ্রকে পরাজিত করেন । 
  • ঘােরী অন্যতম সৈন্যাধ্যক্ষ ইখতিয়ার – উদ্দিন মহম্মদ বিন চখতিয়ার খলজি বিহার এবং বাংলা অধিকার করেন এবং নালন্দা ও বিক্রমলীলা বিশ্ববিদ্যালয় তিনি ধ্বংস করেন ।। 
  • কুতব – উদ্দিন আইবক – কে দ্বায়িত্বভার ন্যাস্তর করে ১২০৬ খ্রিস্টাব্দে তিনি মারা যান । 

পৃথ্বীরাজ চৌহান :

পৃথ্বীরাজ তৃতীয় ( ১১৭৯-১১৯২ ) মুসলিম ঐতিহাসিকগণ রাই পিথাউরা বলতেন , রাজপুত চৌহান ( চাচামানা ) রাজ্যের রাজা ছিলেন , যিনি দ্বাদশ শতাব্দীর দ্বিতীয়ার্থে উত্তর ভারতে রাজত্ব করতেন । তার পিতা ছিলেন সােমেশ্বর চৌহান এবং স্ত্রী ছিলেন কপুরওয়ালী । বাল্যকালেই তিনি রাজা হন এবং প্রণয়ে আবদ্ধ হন , জয়চন্দ্র ছিলেন কনৌজের রাজা । এ বিষয়ে একটি প্রণয়সুলভ কাহিনি প্রচলিত আছে । পৃথ্বীরাজ রাজ্যেয় একজন প্রজা , পৃথ্বীরাজের সভাকবি ছিলেন চাদ বরদাই । তাঁর । রাজধানী বর্তমান রাজস্থান , হরিয়ানা , উত্তরপ্রদেশের কিয়দঅংশ এবং – পাঞ্জাব পর্যন্ত বিস্তৃত ছিল । চাদ বরদাই পৃথ্বীরাজকে প্রেমিক , বলশালী এবং সর্বাপেক্ষা নির্ভীক রাজা বলে বর্ণনা করেছেন । তার দ্রুত উত্থানে তখনকার কনৌজেয় শাসনকর্তা জয়চাঁদ গাড়িওয়ালা বিদ্বেষ পােষণ করতে লাগলেন এবং দুজনের মধ্যে তিক্ততার সৃষ্টি হল । সংযােগিতা লোেক কাহিনিতে সংযুক্তা নামে পরিচিত ছিলেন এবং তিনি পৃথ্বীরাজের প্রেমে পড়েন এবং গােপনে যােগাযােগ চলতে থাকে । তার পিতা এবিষয় জানতে পেরে নিরাপদে তাড়াতাড়ি বিয়ের ব্যবস্থা করেন । তিনি স্বয়ম্বর সভার আয়ােজন করেন , যেখানে সংযুক্তা নিজের ইচ্ছায় বর নির্বাচন করবেন । জয়াদ অনেক রাজপুত্রদের আমন্ত্রণ জানালেন যারা তার পদমর্যাদার সমান । পৃথ্বীরাজকে অপমানিত করার জন্য জয়চাঁদ স্বয়ম্বর সভার দরজায় দারােয়ান হিসাবে পৃথ্বীরাজের একটা প্রতিমূর্তি স্থাপন করলেন । এই খবর শুনে পৃথ্বীরাজ এলেন । তিনি তার মতলব সংযুক্তাকে জানালেন । 

 উৎসবের দিনে সংযুক্তা অপূর থেকে স্বয়ম্বর সভায় উপস্থিত হলেন । এবং সম্মিলিত । রাজপুত্রদের অতিক্রম করে দরজায় পৌছে পৃথ্বীরাজের প্রতিমূর্তিতে মাল্যদান করলেন এবং প্রতিমূর্তির আড়ালে পৃথ্বীরাজ লুকিয়ে ছিল এবং সংযুক্তাকে ঘােড়ায় চড়িয়ে তাড়াতাড়ি পালিয়ে গেল । জয়চাদের সৈন্যরা তাড়া করেও ধরতে পারল না । এর ফলে দুজনের মধ্যে যুদ্ধ হল এবং ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হল । রাজপুত রাজধানী দুর্বল হয়ে পড়ল । 

 দ্বিতীয় ওয়াইন – এর যুদ্ধের পর পৃথ্বীরাজ বন্দি হল এবং মহমুদের কাছে তাকে নিয়ে আসা । 

 রাগান্বিত হয়ে তিনি ঘােরীর চোখে স্থির হয়ে চোখ রাখলেন । ঘােরী তাকে চোখ নামাতে আদেশ করলেন — তার উত্তরে পৃথ্বীরাজ বললেন যে রাজপুতেরী চোখ মৃত্যুকালে নত হয় । এই শুনে ঘােরী রাগে অগ্নিশর্মা হয়ে বললেন জ্বলন্ত লাল লােহা দিয়ে তার চোখ পুড়িয়ে দিতে । এই ঘৃণ্য কাজ করা হল । অন্ধ পৃথ্বীরাজকে প্রতিদিনই এই বর্বর ঘােরীর কাছে রাজসভায় আনা । হত এবং ঘােরি এবং তার সভাসদ তার সঙ্গে বিদ্রুপ করত । 

 পৃথ্বীরাজের দুর্দিনে চাদ বদাই ঘােরীর কাছাকাছি এলেন । চাদ বরদাই ছদ্মবেশে এবং নিজে সুরক্ষিত স্থানে মাহমুদের রাজসভায় দক্ষ কবিতা রচয়িতা হিসাবে হাজির হলেন । ঘােরী যখন তিরন্দাজী প্রতিযােগিতার কথা ঘােষণা করলেন দুজনেই প্রতিশােধ নেওয়ার সুযােগ গ্রহণ করলেন । চাদ বরদাই মহমুদকে বললেন যে পৃথ্বীরাজ তিরন্দাজীতে এত নিপুণ যে সে ব্যক্তি বা বস্তু না দেখে কেবলমাত্র শব্দ শুনে লক্ষ্যবস্তুর ওপর সঠিক তির চালিত করেন । হতভাগ্য অন্ধ পৃথ্বীরাজকে তিরন্দাজী প্রতিযােগিতা স্থলে আনা হল এবং তিরধনা দেওয়া হল । কানে কানে বরদাই ঘােরী কোথায় বসে আছে সেইদিকের কথা পৃথ্বীরাজকে বলে দিলেন । তিনি পৃথ্বীরাজকে শােনানাের জন্য । ছােটো কবিতা রচনা ও আবৃত্তি করে ঘােরী কোথায় আছেন তার সংকেত দিলেন ।

 এমন এক ভাষায় কবিতাটি রচনা করলেন যেটি একমাত্র পৃথ্বীরাজ বুঝতে পারবেন । কবিতাটি বলতে লাগলেন –

“চার বানস্ , চব্বিশ গজ , আঙুল অষ্টপ্রমাণ , 

এতে প্রায় হ্যায় সুলতান , তাে উপর হায় মুলতান 

আব সাত চুকো হে চৌহান ।”

তােমার দশ পরিমাণ সামনে , চব্বিশ ফুট দূরে , সুলতান বসে আছেন , চৌহান তুমি এখন হাতে হাতে পেয়ে ছেড়ে দিও না । 

 ঘােরী পৃথ্বীরাজকে তির ছুড়তে আদেশ দিলেন । পৃথ্বীরাজ তখন ঘােরী যেদিকে বসেছিলেন । সেদিকে ঘুরে বরদাই – এর কবিতার স্বর মনে রেখে লক্ষ্য স্থির করলেন এবং তিরটি ঘােরীর গলা । বিদ্ধ করল । তিরের আঘাতে ঘােরী মৃত্যুবরণ করলেন । কিন্তু পৃথ্বীরাজের বিশ্বাসঘাতকেরা | পৃথ্বীরাজের প্রতিশােধ নিল এবং তার দর্পচূর্ণ করল ।

FILE INFO : মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer with PDF Download for FREE

PDF Name : মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস | History Question and Answer PDF

Formet : PDF File

Price : Free

Download Link : Click Here To Download

Get the History Suggestion Question and Answer by winexam.in

 West Bengal and All India Job preparation  Suggestion Question and answer prepared by expert subject teachers. History Suggestion with 100% Common in the Examination.

History Suggestion Question and Answer

History Suggestion Question and Answer Download. History short question suggestion. All Comparative exam History Suggestion  download. History All exam Question Paper  download.

মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর – History Question and Answer in Bengali

মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর | মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali) । মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর | মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali)।

মহম্মদ ঘােরী ইতিহাস প্রশ্ন ও উত্তর – History Question and Answer in Bengali

মহম্মদ ঘােরী ইতিহাস – প্রশ্ন উত্তর | মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali) । মহম্মদ ঘােরী ইতিহাস – প্রশ্ন উত্তর | মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali)। মহম্মদ ঘােরী ইতিহাস – প্রশ্ন উত্তর

মধ্যযুগের ভারত ইতিহাস প্রশ্ন ও উত্তর – History Question and Answer in Bengali

মধ্যযুগের ভারত ইতিহাস – প্রশ্ন উত্তর | মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali) । মধ্যযুগের ভারত ইতিহাস – প্রশ্ন উত্তর | মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali)। মধ্যযুগের ভারত ইতিহাস প্রশ্ন ও উত্তর।

মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস সাজেশন – History Suggestion

মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস সাজেশন পশ্চিমবঙ্গ তথা ভারতবর্ষের সমস্ত চাকরির পরীক্ষার সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই পরীক্ষা, তার আগে winexam.in শিক্ষার্থীদের সুবিধার্থে নিয়ে এল মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর । ইতিহাসে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন । আমাদের মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস প্ৰশ্ন ও উত্তর

মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস – প্রশ্ন ও উত্তর | History Suggestion Question and Answer with FREE PDF Download

WBCS History, School Service History, SSC History, History GK, History Quiz, History QNA, History FAQ, বিভিন্ন পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস ,  মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রসব ও উত্তর, মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস | History Suggestion PDF, 

  এই “মহম্মদ ঘােরী (মধ্যযুগের ভারত) ইতিহাস | History PDF” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Physical Science) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here