গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer PDF
গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer PDF

গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer

গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer : বন্ধুরা, আজকে আপনাদের জন্য আলোচনা করা হলো গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer । স্কুল, কলেজ ও সমস্ত সরকারি চাকরীর পরীক্ষাতে বা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য (All Comparative Exam: WBPSC, WBCS, WBP SI, WBP Constable, SSC, School Service, Railway exam etc) গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস খুবি গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer পড়লেই নিশ্চিত কমন পাবেন।

  ইতিহাসে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন এই গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer in Bengali । আপনারা যারা বিভিন্ন পরীক্ষার জন্য গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer in Bengali খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। সাথে পিডিফ ফাইলের ডাউনলোড (PDF File Download) লিঙ্ক নীচে দেওয়া হয়েছে।

গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস

গজনির মহমুদ :

পাশ্চাত্যের উত্থানের আগে ভারতবর্ষ ছিল সম্ভবত পৃথিবীর মধ্যে সর্বাপেক্ষা ধনী দেশ । এরকম একটি দেশ মােগল এবং অন্যান্য প্রতিবেশী দেশ যারা বর্তমান আফগানিস্তানে , উজবেকিস্তানে এবং তাজিকিস্তানে স্থায়ী হয়েছে তাদের বলপূর্বক দখলের বিরুদ্ধে অপ্রতিরােধ্যভাবে রুখে দাঁড়িয়েছিল । যারা সকলে অধিকতর সহজভাবে উত্তর – পশ্চিম ভারতে প্রবেশ করেছিল । 

  • এই সময়ে উত্তর – পশ্চিম ছিল মিলেজুলে থাকা যুদ্ধরত রাজ্যগুলি — যারা তাদের প্রতিবেশীদের সঙ্গে বন্দোবস্ত করতে আগ্রহী ছিল কিন্তু একত্রিত হয়ে মােগলদের বিরুদ্ধাচারণ করেনি । 
  • তখন এটি বিস্ময়কর কিছু ছিল না কারণ মহমুদের সৈন্যরা অনায়াসে ওই সকল ভারতীয় রাজাদের পরাজিত করেছিল । 
  • সবুক্তগিনের কনিষ্ঠ পুত্র মহমুদ গজনি গজনির ( বর্তমান আফগানিস্তান ) সম্রাট ৯৭১ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেছিলেন । যখন সবুক্তগিন পাঞ্জাবের রাজা জয়পালকে আক্রমণ করেছিলেন তখন মহমুদ পিতার পক্ষে যুদ্ধক্ষেত্রে যুদ্ধ করেছিলেন । কথিত আছে যে যদিও মহমুদ সবুক্তগিনের কনিষ্ঠ পুত্র কিন্তু শেষদিকে সবুক্তগিন মহমুদের বিষয়ে সুখী ছিলেন না । সে কারণে ৯৯৭ খ্রিস্টাব্দে সবুক্তগিন মারা যাওয়ায় তার আর – এক ( ছােটো ) পুত্র ইসমাইল গজনির সম্রাট হয়েছিল । তিনি অল্প কিছু দিন রাজত্ব করেছিলেন । খুব শীঘ্র মহমুদ তাকে পরাজিত করে সম্রাট হয়েছিলেন । 
  • মহমুদ দশম শতাব্দীর শেষ দিকে উত্তর – পশ্চিম ভারতে সতেরাে বার অবরােধ করেন । কিন্তু পাঞ্জাব ( ভারতের প্রবেশ দ্বার ) ছাড়া তিনি ভারতীয় রাজ্য শাসন করতে চেষ্টা করেননি ।
  • ১০০০ শতাব্দীতে সীমান্তবর্তী শহরগুলিতেই প্রথম অভিযান চালিয়ে ছিলেন ।
  • দ্বিতীয় অভিযান ছিল পাঞ্জাবের হিন্দু রাজা জয়পালের বিরুদ্ধে যাকে তিনি প্রথম ওয়েহিন্দ যুদ্ধে পরাজিত করেন । 
  • জয়পাল এই বিভ্রান্তির আঘাত সহ্য করতে না পেরে আগুনে পুড়ে মৃত্যু বরণ করেন । ১০০২ খ্রিস্টাব্দে তার উত্তরসূরি হন তার পুত্র আনন্দপাল । 
  • ১০০৮ খ্রিস্টাব্দে দ্বিতীয় ওয়েহিন্দ যুদ্ধে মহমুদ আনন্দপালকে পরাজিত করেন এবং এটি ছিল । তার ষষ্ঠ অভিযান । আনন্দপাল উজ্জয়িনী , গােয়ালিয়র , কালির , কনৌজ , দিল্লি এবং আজমীরের রাজাদের মধ্যে একতা সংগঠন করেছিলেন কিন্তু মিলিত বাহিনীকে মহমুদ পরাজিত করেন । 
  • তার অন্যান্য অভিযান হল — নাগারকোট , থানেশ্বর , কনৌজ , মথুরা এবং সােমনাথ – এর ব্রুিদ্ধে লুঠতরাজ চালিয়েছেন । 
  • তার ষােড়শতম অভিযানটি হল -১০২৫ খ্রিস্টাব্দে কাটিহারের সমুদ্র উপকূলে অবস্থিত সােমনাথ মন্দির ( শিবকে উৎসর্গীকৃত ) লুণ্ঠন।
  • সােমনাথ মন্দির লুণ্ঠনের পর তিনি যখন গজনিতে প্রত্যাবর্তন করছিলেন তখন জাঠেরা তার সৈন্য বাহিনীকে আক্রমণ করে । সে কারণে তিনি শাস্তি দেওয়ার উদ্দেশ্যে ১০২৬ খ্রিস্টাব্দে জাঠেদের পরাজিত করেন । 
  • মহমুদের অভিযানের উদ্দেশ্য ছিল মন্দিরের ও রাজপ্রাসাদের ধনদৌলত লুণ্ঠন । ভারতে সাম্রাজ্য বিস্তার তার উদ্দেশ্য ছিল না । যদিও তিনি পরবর্তীকালে পাঞ্জাবকে সহজেই তার সাম্রাজ্য ভুক্ত করেছিলেন । 
  • তিনি তিন জন ব্যক্তির পৃষ্ঠপােষকতা করেছিলেন । ( ক ) ফিরদৌসি ( পারসি কবি , যিনি প্রাচ্যের হােমার নামে পরিচিত ) , যিনি ‘ শাহনামা ‘ রচনা । করেছিলেন । ( খ ) আলবিরুনি ( মধ্য এশিয়ার মেধাবী শিক্ষাবিদ ) যিনি ‘ তাহকিক ই হিন্দ ‘ রচনা করেন । ( গ ) উটবি ( রাজসভার ঐতিহাসিক ) যিনি রচনা করেছিলেন ‘ কিতাব – উল – ইয়ামনি ‘ এবং ‘ তারিখ – ই – ইয়ামনি ‘ ।

সোমনাথ মন্দির :

গুজরাটের কাটিহার অঞ্চলে সােমনাথ মন্দির অবস্থিত । এটি দ্বাদশ জ্যোতির্লিঙ্গের একটি । জ্যোতির্লিঙ্গটি সােনার তৈরি ; এটি ভগবান শিবের প্রতীক । ঋগবেদে এটির উল্লেখ আছে । সােমনাথ কথাটির অর্থ হল ‘ ভগবান চরে রক্ষাকর্তা । 

 এটি শাশ্বত পবিত্র হিসাবে পরিচিত । এটি ছয়বার ধ্বংস করা হয়েছে এবং প্রতিবারই এটি নির্মিত হয়েছে । 

 কথিত আছে যে খ্রিস্টীয় যুগের শুরুর আগে এটি বর্তমান ছিল । ৬৪৯ খ্রিস্টাব্দে প্রথম মন্দিরটি স্থানান্তরিত করে দ্বিতীয় মন্দিরটি একই স্থানে গুজরাটে বল্লবীর রাজা মৈত্রকা নির্মাণ করেন । ৭২৫ খ্রিস্টাব্দে জুনাবাদ ( সিলের আরব শাসনকর্তা ) তার সৈন্যবাহিনী পাঠিয়ে দ্বিতীয় মন্দিরটি ধ্বংস করেন।

 ৮১৫ খ্রিস্টাব্দে প্রতিহার রাজা দ্বিতীয় নাগভট্ট তৃতীয় মন্দিরটি নির্মাণ করেন ; এটি ছিল লাল পাথরের । বিশালাকার কাঠামাে । ১০২৫ খ্রিস্টাব্দে গজনির মহমুদ এই মন্দিরটি আক্রমণ করেন এবং মূল্যবান মণিমাণিক্য ও মূল্যবান পাথর লুঠ করেন । তিনি ভক্তদেরও ক্ষতিসাধন করেন এবং মন্দিরটি জ্বালিয়ে দেন । এর মধ্যে থাকা শিবলিঙ্গ সম্পূর্ণ রূপে ধ্বংস প্রাপ্ত হয় । মন্দির এবং দুর্গগুলি লুষ্ঠিত হয়েছিল এবং প্রতিরােধকারীদের বেশিরভাগ মৃত্যুবরণ করেছিল । ব্যক্তিগত ভাবে মহমুদ স্বর্ণমণ্ডিত লিঙ্গটিকে হাতুড়ি মেরে টুকরাে টুকরাে করেছিলেন এবং সেই টুকরােগুলি গজনি নিয়ে গিয়েছিলেন এবং সেখানে শহরের নতুন জামিয়া মসজিদের সিঁড়িতে স্থাপন করা হয়েছে । ১০২৬ থেকে ১০৪২ খ্রিস্টাব্দের মধ্যে মালয়ার পারামারা রাজা ভােজ এবং গুজরাটের সােলাঙ্কি রাজা ভীম চতুর্থ মন্দিরটি নির্মাণ করেন । কুমারপাল কাঠের মন্দিরটি স্থানান্তরিত করে পাথরের মন্দির স্থাপন করেন। 

 ১২৯৭ খ্রিস্টাব্দে যখন দিল্লির সুলতান গুজরাট জয় করেন তখন মন্দিরটি ধ্বংস করা হয় । আবার পুনরায় ১৩৯৪ খ্রিস্টাব্দে মন্দিরটি ধ্বংস করা হয় ।

 ১৭০৬ খ্রিস্টাব্দে মােগল সম্রাট আওরঙ্গজেব মন্দিরটি ধ্বংস করেন ।

 আসল স্থানে বর্তমান সপ্তম মন্দিরটি স্থাপিত হয় । এটির স্থাপনাকাজ শেষ হয় ১ ডিসেম্বর , ১৯৯৫ খ্রিস্টাব্দে এবং তঙ্কালীন ভারতের রাষ্ট্রপতি শঙ্করদয়াল শর্মা জাতির উদ্দেশ্যে মন্দিরটি উৎসর্গ করেন । এই বর্তমান মন্দিরটি সােমনাথ ট্রাস্ট কর্তৃক নির্মিত হয় এবং শ্রীসােমনাথের সম্পূর্ণ অঞ্চল এবং পরিবেশ সােমনাথ ট্রাস্ট তত্ত্বাবধান করে।

FILE INFO : গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer with PDF Download for FREE

PDF Name : গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস | History Question and Answer PDF

Formet : PDF File

Price : Free

Download Link : Click Here To Download

Get the History Suggestion Question and Answer by winexam.in

 West Bengal and All India Job preparation  Suggestion Question and answer prepared by expert subject teachers. History Suggestion with 100% Common in the Examination.

History Suggestion Question and Answer

History Suggestion Question and Answer Download. History short question suggestion. All Comparative exam History Suggestion  download. History All exam Question Paper  download.

গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর – History Question and Answer in Bengali

গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর | গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali) । গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর | গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali)।

গজনির মহমুদ ইতিহাস প্রশ্ন ও উত্তর – History Question and Answer in Bengali

গজনির মহমুদ ইতিহাস – প্রশ্ন উত্তর | গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali) । গজনির মহমুদ ইতিহাস – প্রশ্ন উত্তর | গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali)। গজনির মহমুদ ইতিহাস – প্রশ্ন উত্তর

মধ্যযুগের ভারত ইতিহাস প্রশ্ন ও উত্তর – History Question and Answer in Bengali

মধ্যযুগের ভারত ইতিহাস – প্রশ্ন উত্তর | গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali) । মধ্যযুগের ভারত ইতিহাস – প্রশ্ন উত্তর | গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali)। মধ্যযুগের ভারত ইতিহাস প্রশ্ন ও উত্তর।

গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস সাজেশন – History Suggestion

গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস সাজেশন পশ্চিমবঙ্গ তথা ভারতবর্ষের সমস্ত চাকরির পরীক্ষার সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই পরীক্ষা, তার আগে winexam.in শিক্ষার্থীদের সুবিধার্থে নিয়ে এল গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর । ইতিহাসে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন । আমাদের গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্ৰশ্ন ও উত্তর

গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস – প্রশ্ন ও উত্তর | History Suggestion Question and Answer with FREE PDF Download

WBCS History, School Service History, SSC History, History GK, History Quiz, History QNA, History FAQ, বিভিন্ন পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস ,  গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস প্রসব ও উত্তর, গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস | History Suggestion PDF, 

  এই “গজনির মহমুদ (মধ্যযুগের ভারত) ইতিহাস | History PDF” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Physical Science) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here