আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer PDF

0
আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer PDF
আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer PDF

আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer

আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer : বন্ধুরা, আজকে আপনাদের জন্য আলোচনা করা হলো আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer । স্কুল, কলেজ ও সমস্ত সরকারি চাকরীর পরীক্ষাতে বা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য (All Comparative Exam: WBPSC, WBCS, WBP SI, WBP Constable, SSC, School Service, Railway exam etc) আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস খুবি গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer পড়লেই নিশ্চিত কমন পাবেন।

  ইতিহাসে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন এই আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer in Bengali । আপনারা যারা বিভিন্ন পরীক্ষার জন্য আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer in Bengali খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। সাথে পিডিফ ফাইলের ডাউনলোড (PDF File Download) লিঙ্ক নীচে দেওয়া হয়েছে।

আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস

আলেকজান্ডারের আক্রমণ : 

আলেকজান্ডার ( ৩৫৬-৩২৩ খ্রিস্টপূর্বাব্দ ) ছিলেন ম্যাসিডােনিয়ার ( গ্রিসের ) ফিলিপের পুত্র , যিনি ৩২৬ খ্রিস্টপূর্বাব্দে ভারত আক্রমণ করেছিলেন । এই সময়ে উত্তর – পশ্চিমে বেশ কিছু স্বাধীন রাজ্য যেমন তক্ষশীলা , পাঞ্জাব ( পুরুর রাজধানী ) , গান্ধার প্রভৃতির উদ্ভব হয়েছিল । পুরু যিনি ঝিলাম নদীর তীরে আলেকজান্ডারের বিরুদ্ধে বিখ্যাত হিদাসপাসের যুদ্ধ করেছিলেন । তিনি ছাড়া অন্যান্য রাজা নিশব্দে বশ্যতা স্বীকার করেছিল । আলেকজান্ডার যখন বিয়াস – এ পৌঁছান । তখন তার সৈন্যদল অগ্রসর হতে অস্বীকার করে সে কারণে তিনি পশ্চাদপসারণ করতে বাধ্য হন । দূরবর্তী স্থানে অগ্রসর হওয়ার জন্য তিনি ১২ টি বিরাটাকার পাথরের বেদি বিয়াস – এ তৈরি করেন । তিনি ১৯ মাস যাবৎ ভারতে ছিলেন এবং ব্যাবিলনে ৩২৩ খ্রিস্টপূর্বাব্দে মৃত্যুবরণ করেন । 

আলেকজান্ডারের আক্রমণে পরােক্ষ ফলাফল :

  • চারটি যােগাযােগের পথ আবিষ্কার করে ভারতের সঙ্গে ইউরােপের যােগাযােগ ব্যবস্থার প্রচলন হয় । এর মধ্যে তিনটি স্থলপথ এবং একটি জলপথ । 
  • সংস্কৃতি চুক্তি অনুযায়ী ‘ Cosmopolitan School of Art ‘ এর মাধ্যমে গান্ধার শিল্পের আবির্ভাব ঘটে । গান্ধার হল ভারতীয় ও গ্রিক শিল্পের মিশ্রণ ।
  • ছােটো ছােটো রাজ্যকে দুর্বল করে চন্দ্রগুপ্ত মৌর্যের অধীনে উত্তর ভারতে এক শক্তিশালী রাজ্য গঠিত হয় ।

FILE INFO : আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর | History Question and Answer with PDF Download for FREE

PDF Name : আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস | History Question and Answer PDF

Formet : PDF File

Price : Free

Download Link : Click Here To Download

Get the History Suggestion Question and Answer by winexam.in

 West Bengal and All India Job preparation  Suggestion Question and answer prepared by expert subject teachers. History Suggestion with 100% Common in the Examination.

History Suggestion Question and Answer

History Suggestion Question and Answer Download. History short question suggestion. All Comparative exam History Suggestion  download. History All exam Question Paper  download.

আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর – History Question and Answer in Bengali

আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর | আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali) । আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর | আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস প্রশ্ন ও উত্তর (History Question and Answer in Bengali)।

আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস সাজেশন – History Suggestion

আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস সাজেশন পশ্চিমবঙ্গ তথা ভারতবর্ষের সমস্ত চাকরির পরীক্ষার সিলেবাস বা পাঠ্যসূচি অনুযায়ী  আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস বিষয়টির সমস্ত প্রশ্নোত্তর। সামনেই পরীক্ষা, তার আগে winexam.in শিক্ষার্থীদের সুবিধার্থে নিয়ে এল আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস – প্রশ্ন উত্তর । ইতিহাসে ভালো রেজাল্ট করতে হলে অবশ্যই পড়ুন । আমাদের আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস প্ৰশ্ন ও উত্তর

আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস – প্রশ্ন ও উত্তর | History Suggestion Question and Answer with FREE PDF Download

WBCS History, School Service History, SSC History, History GK, History Quiz, History QNA, History FAQ, বিভিন্ন পরীক্ষা প্রস্তুতি, রেল, গ্রুপ ডি, এস এস সি, পি, এস, সি, সি এস সি, ডব্লু বি সি এস, নেট, সেট, চাকরির পরীক্ষা প্রস্তুতি, আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস ,  আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস প্রসব ও উত্তর, আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস | History Suggestion PDF, 

  এই “আলেকজান্ডারের আক্রমণ (প্রাচীন ভারত) ইতিহাস | History PDF” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। আরোও বিভিন্ন স্কুল বোর্ড পরীক্ষা, প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাজেশন, অতিসংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রোচনাধর্মী প্রশ্ন উত্তর (All Exam Guide Suggestion, MCQ Type, Short, Descriptive Question and answer), প্রতিদিন নতুন নতুন চাকরির খবর (Job News in Physical Science) জানতে এবং সমস্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড (All Exam Admit Card Download) করতে winexam.in ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here